- Lohagaranews24 - https://lohagaranews24.com -

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ ঠেকাতে হাইকোর্টে দুই আবেদন

নিউজ ডেক্স : দেশের সব অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিল আবেদনে লড়ার জন্য পক্ষভুক্ত হতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে দুটি আবেদন করা হয়েছে।

জানা গেছে, আপিলে লড়তে পক্ষভুক্ত হওয়ার আবেদনকারী অনলাইন পোর্টাল দুটির একটি নেত্রকোনার আলো ডটকম ও অন্যটি ভয়েসবিডি টোয়েন্টিফোর ডটকম। প্রথমটি নিবন্ধনের জন্য ২০১৫ সালের ১০ ডিসেম্বর তথ্য মন্ত্রণালয়ে আবেদন করে। অন্য অনলাইন পোর্টালটি ২০১৯ সালের ২৭ জুন আবেদন করে। কিন্তু তাদের ওই আবেদনে কোনো সাড়া দেয়নি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তর। তাই তারা হাইকোর্টে পক্ষভুক্ত হতে আবেদন করেন।

ওই দুই পোর্টালের পক্ষ থেকে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় গত সোমবার (১১ অক্টোবর) এ আবেদন করা হয়। আবেদনের বিষয়টি বুধবার (১৩ অক্টোবর) নিশ্চিত করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সানজিদ সিদ্দিকী। জাগো নিউজ

তিনি বলেন, ওই দুই কর্তৃপক্ষ থেকে তারা অনলাইন পোর্টালের নিবন্ধন (রেজিস্ট্রেশন) করার জন্য সংশ্লিষ্ট দপ্তরে সব কাগজপত্র জমা দিয়েছেন। তাদের নিবন্ধন প্রক্রিয়া সমাপ্ত হওয়ার আগেই হাইকোর্ট অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছেন। যেহেতু তাদের অনলাইন পোর্টালটির নিবন্ধন এখনো সম্পন্ন হয়নি, তাদের অবস্থা কী হবে। সেজন্য তারা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আইনি মোকাবিলা করতে পক্ষভুক্ত হওয়ার আবেদন জানিয়েছেন।

ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী আরও বলেন, এ বিষয়ে আগামী সপ্তাহে আদালতে শুনানি হতে পারে। তবে, এখনো নির্ধারিত হয়নি সেই আবেদন হাইকোর্ট বিভাগে নাকি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুনানি হবে।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর দেশের সব অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধ কারার জন্য নির্দেশ দেন হাইকোর্ট। আদেশের কপি হাতে পাওয়ার সাতদিনের মধ্যে এ আদেশ বাস্তবায়ন করে, তা প্রতিবেদন আকারে আদালতে জমা দেওয়ার জন্য তথ্য মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন আদালত। এ সংক্রান্ত এক রিটে সম্পূরক আবেদনের শুনানি নিয়ে গত ১৪ সেপ্টেম্বর হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

এর পরে ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১৬ সেপ্টেম্বর প্রকাশ করা হয়। আদালতের আদেশে বলা হয়, দেশের সব অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের পাশাপাশি মানহানিকর তথ্য ও গুজব ছড়ালে নিবন্ধিত পোর্টালও বন্ধ করা যাবে। এরপর গত সোমবার (১১ অক্টোবর) পর্যন্ত অনিবন্ধিত ১৭৮টি অনলাইন সংবাদমাধ্যম বন্ধ করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

তারও এর আগে গত ১৬ আগস্ট এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল কেন বন্ধ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্টের একই বেঞ্চ।

ওইদিন এক সপ্তাহের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলেছিলেন আদালত।

গত ৫ মে সংবেদনশীল সংবাদসহ যেকোনো খবর প্রকাশের ক্ষেত্রে সংবাদমাধ্যমগুলোর জন্য ‘নৈতিক নীতিমালা’ প্রণয়ন চেয়ে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসির চেয়ারম্যান এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান নোটিশের পরও কোনো পদক্ষেপ না নেওয়ায় হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু।

রিট আবেদনে বলা হয়, সম্প্রতি রাজধানীতে ২১ বছরের এক তরুণীর মরদেহ উদ্ধারের ঘটনায় দণ্ডবিধি আইনের ৩০৬ ধারায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে মামলা করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে সংবাদমাধ্যমগুলো, বিশেষ করে অনলাইন নিউজ পোর্টালগুলোতে অগ্রহণযোগ্যভাবে সংবাদ পরিবেশন করা হয়েছে। অথচ এসব সংবাদ পরিবেশন বন্ধে বিটিআরসি কিংবা প্রেস কাউন্সিল কোনো উদ্যোগ নেয়নি।

এমতাবস্থায় বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নৈতিক নীতিমালা প্রণয়ন জরুরি হয়ে উঠেছে। একই সঙ্গে দেশে অনিবন্ধিত নিউজ পোর্টালগুলো চালু থাকার পরও বিটিআরসি কোনো পদক্ষেপ নেয়নি। তাই এসব পোর্টালের রেজিস্ট্রেশনও জরুরি, বলেও রিটে উল্লেখ করা হয়।

ইসি অনুমোদন দিলে ১৬ বছরেই এনআইডি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ১৮ বছরের নিচের বয়সীদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার বিষয়ে আরও এক ধাপ এগিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এখন কেবল কমিশন থেকে অনুমোদন এলেই শুরু হয়ে যাবে কার্যক্রম।এক্ষেত্রে স্কুল থেকে চাহিদা নিয়ে সে অনুযায়ী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হবে।

ইসি সূত্রে জানা গেছে, কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীর নেতৃত্বাধীন-জাতীয় পরিচয়পত্র ভোটার, তালিকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তি প্রয়োগ সংক্রান্ত কমিটি ১৮ বছরের কম বয়সীদের তথ্য সংগ্রহ করে এনআইডি দেওয়ার জন্য সিদ্ধান্ত দিয়েছে। এখন বিষয়টির ওপর কমিশন থেকে অনুমোদন নিতে হবে।

সম্প্রতি কমিটির বৈঠকে সর্ব সম্মতিক্রমে পাঁচটি সুপারিশ আনা হয়েছে। যা এরই মধ্যে সিইসি কেএম নূরুল হুদাসহ সব নির্বাচন কমিশনারের কাছে পাঠানো হয়েছে। শিগগিরই কমিশন বৈঠক থেকে অনুমোদন নিয়ে কার্যক্রম শুরু করবে এনআইডি অনুবিভাগ। বাংলানিউজ

সুপারিশগুলা হলো- (ক) ১ জানুয়ারি ২০০৬ বা তার আগে জন্মগ্রহণকারী নাগরিকদের তথ্য সংগ্রহ করে নিবন্ধন করা হবে; (খ) ১ জানুয়ারি ২০০৬ বা তার আগে জন্ম নেওয়া নাগরিকদের মধ্যে স্কুলশিক্ষার্থীদের নিজ প্রতিষ্ঠানে নিবন্ধন ফরম পূরণ করা হবে; (গ) প্রত্যেক স্কুলে পূর্ব চাহিদা মোতাবেক প্রয়োজনীয় সংখ্যক নিবন্ধন ফরম পূরণ করা হবে এবং প্রত্যেক স্কুল/মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা প্রত্যয়ন দেবেন; (ঘ) ঝরে পড়া শিক্ষার্থীদের এবং ইতোপূর্বে নিবন্ধন কার্যক্রম থেকে বাদ পড়ছেন এমন নাগরিকদের নিবন্ধনের জন্য পল্লী অঞ্চলে ইউনিয়ন পরিষদ এবং শহর অঞ্চলে পৌরসভা/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কার্যালয়ে নিবন্ধন ফরম পূরণ ও বায়োমেট্রিক নেওয়া হবে এবং (ঙ) স্কুল পর্যায়ে ফরম পূরণের পর সংশ্লিষ্ট স্কুলে গিয়ে বায়োমেট্রিক নেওয়া হবে।

ইসি কর্মকর্তারা জানান, তবে কমিশন অনুমোদন দিলেও এখনই বড় পরিসরে কাজ শুরু করা হবে না। এক্ষেত্রে তিনটি এলাকায় পরীক্ষামূলক কার্যক্রম চালিয়ে তার ফলাফলের ওপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। পরীক্ষামূলক নিবন্ধন কার্যক্রমের ক্ষেত্রে পল্লী, শহর ও বিশেষ অঞ্চল (রোহিঙ্গা আছে যে সব এলাকায়) একটি করে মোট তিনটি পাইলট প্রকল্প হাতে নেওয়া হবে।

এ বিষয়ে ইসি এনআইডি অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার জানান, করোনা ভ্যাকসিন কার্যক্রমের সঙ্গে সামঞ্জস্য রাখতেই এ উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে দেশের সব বয়সীদের এনআইডি দেওয়ার সিদ্ধান্ত আগেই ছিল।

২০১৯ সালেও ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারীদের তথ্য নিয়েছিল নির্বাচন কমিশন। এক্ষেত্রে সে সময়ও যাদের বয়স ১৬ বা তার ঊর্ধ্বে তাদের তথ্য নিয়ে রাখা হয়েছিল। তাদের মধ্যে অনেকেই বয়স ১৮ বছর পূর্ণ হওয়ায় স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হয়ে গেছেন। বাকিরা কয়েক মাসের মধ্যেই ভোটার তালিকায় যুক্ত হবেন। সেই সময় যারা নিবন্ধন করেছিলেন তাদের এনআইডি সরবরাহ চলমান রয়েছে। বর্তমানে ইসির সার্ভারে ১১ কোটি ১৭ লাখ ভোটারের তথ্য রয়েছে।

বাঁশখালীতে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে নিহত এক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাঁশখালীর গণ্ডারায় র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মোহাম্মদ আলমগীর (৪৫) নামে এক যুবক নিহত হয়েছেন। আলমগীর উপজেলার গণ্ডামারা ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের আলী আহমদের ছেলে।গতকাল মঙ্গলবার দিবাগত রাতে উপজেলার গণ্ডামারা গ্রামে এ ঘটনা ঘটে।

র‌্যাবের দাবি, নিহত আলমগীর ডাকাত দলের সদস্য। তার বিরুদ্ধে বাঁশখালীসহ চট্টগ্রামের বিভিন্ন থানায় ডাকাতির অভিযোগে ৯টি মামলা রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম র‌্যাবের সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবসার।

তিনি জানান, র‌্যাবের একটি দল গণ্ডামারা এলাকায় টহল দিচ্ছিল। আকস্মিকভাবে তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে কিছু দুর্বৃত্ত। আত্মরক্ষার্থে র‌্যাবের সদস্যরাও গুলি ছোড়েন। পাল্টাপাল্টি গুলিবিনিময়ের পর ঘটনাস্থলে একজনকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া যায়। পরে তাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে চারটি বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র, দু’টি রামদা, একটি ছুরি, ১১ রাউন্ড কার্তুজ ও দুই রাউন্ড খোসা উদ্ধার করা হয়েছে।

নিহত আলমগীরের মা আয়েশা বেগম জানান, তার চার ছেলে তিন মেয়ের মধ্যে সে ছিল দ্বিতীয়। কক্সবাজার এলাকার আনোয়ার নামে এক ছেলের সাথে সে ব্যবসা করত। কী ব্যবসা করত তা না জানলেও আনোয়ার প্রায় সময় এসে আলমগীরের বাসায় অবস্থান করত। তিনি জানান, গত ২০ সেপ্টেম্বর রাতে অজ্ঞাত কিছু লোকের সাথে তাদের বাড়িতে হামলার ঘটনা ঘটে। পরে জানতে পারেন যে তারা র‌্যাব সদস্য।

সেই ঘটনায় র‌্যাব এর পুলিশ পরিদর্শক মো. শহিদুল ইসলাম বাদী হয়ে বাঁশখালী থানায় একটি অস্ত্র উদ্ধার ও অপরটি র‌্যাব সদস্যদের হত্যা চেষ্টায় দু’টি মামলা করেন। সেই ঘটনায় নিহত আলমগীরের বড় ছেলে লোকমান হাকিম আসামী হয়ে বর্তমানে জেল হাজতে রয়েছে। তাদের সাথে পার্শ্ববর্তী জায়গা নিয়ে বিরোধ থাকায় এ ঘটনা হতে পারে বলে জানান আলমগীরের মা আয়েশা বেগম।

নিহতের বোন রেহেনা আক্তার বলেন, “গণ্ডামারার নিজ বাড়িতে ঘটনার পর থেকে আলমগীর আমার শ্বশুরবাড়ি পূর্ব পুঁইছড়িতে অবস্থান নেয়। সেখান থেকে গত ১০ অক্টোবর রাতে অজ্ঞাত পরিচয় কিছু লোক এসে তাকে তুলে নিয়ে যায়। এ সময় বাধা দিলে আমার দেবর ও ভাসুর সহ আমাকেও মারধর করে তারা।”

এ ব্যাপারে বাঁশখালী থানার পুলিশ পরিদর্শক মো. আজিজুল ইসলাম বলেন, “নিহত আলমগীরের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য প্রেরণ করা হয়েছে এবং এ ঘটনায় র‌্যাবের পক্ষ থেকে অস্ত্র উদ্ধার ও সরকারি কাজে বাধা প্রদানের অভিযোগে র‌্যাব ৭ এর ডিএডি মো. মনিরুজ্জামান বাদী হয়ে দু’টি মামলা করেছেন।” আজাদী অনলাইন

পটিয়ায় পুকুরে অজ্ঞাত যুবকের মরদেহ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পটিয়া উপজেলা পরিষদের পুকুর থেকে অজ্ঞাত পরিচয়ের এক যুবকের (৪৫) মরদেহ উদ্ধার করা হয়েছে। বুধবার (১৩ অক্টোবর) সকাল ৯টায় মরদেহটি উদ্ধার করে পটিয়া থানা পুলিশ।

পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম মজুমদার বলেন, পটিয়া উপজেলা পরিষদের পুকুরে সকালে অজ্ঞাত যুবকের মরদেহ দেখতে পেয়ে স্থানীয় লোকজন থানায় খবর দিলে পুলিশ মরদেহটি উদ্ধার করে। বাংলানিউজ  

তিনি জানান, আশপাশের লোকজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে স্থানীয়রা কেউ তার নাম-পরিচয় শনাক্ত করতে পারছেন না। সুরতহাল প্রতিবেদন তৈরি শেষে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় থানায় অপমৃত্যু মামলা হবে বলে জানান ওসি রেজাউল করিম মজুমদার।

মহসিন কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে একজন আহত হয়। বুধবার (১৩ অক্টোবর) দুপুর সাড়ে ১২ টার দিকে কলেজে এ ঘটনা ঘটে। আহত ছাত্রলীগ কর্মী আবি চিনান (২১) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী।  

প্রত্যক্ষদর্শীরা জানান, কলেজে একটি অনুষ্ঠান করা নিয়ে মহসিন কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক বোরহান গ্রুপ এবং আরেক যুগ্ম আহ্বায়ক আনোয়ার পলাশ গ্রুপের মধ্যে সঙ্গে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে উভয় গ্রুপের নেতাকর্মীরা  মারামারিতে জড়ায়। এতে ছাত্রলীগ কর্মী আবি চিনান নামে মহসিন কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আহত হয়। পরে উভয় পক্ষ দফায় দফায় সংঘর্ষে জড়ায়।  

এদিকে, চমেক হাসপাতালের সূত্রে জানা যায়, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগের দু’গ্রুপ সংঘর্ষে আবি চিনান নামে একজনকে গুরুতর আহত অবস্থায় দুপুর পৌনে ২টার দিকে হাসপাতালেরর জরুরি বিভাগে আনা হয়। বর্তমানে হাসপাতালের ২৫ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে।  

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফেরদৌস জাহান বলেন, মহসিন কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের নেতাকর্মীদের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। এতে একজন আহত হয়েছে। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এবং কলেজ ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বাংলানিউজ