- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোহাগাড়ায় মহাসড়কে হাইওয়ে পুলিশের অভিযান

এলনিউজ২৪ডটকম : চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়ায় নিষিদ্ধ থ্রি-হুইলার, সিএনজি অটোরিক্সা ও ব্যাটারী চালিত রিক্সার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে দোহাজারী হাইওয়ে পুলিশ।

মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে উপজেলা সদরের বটতলী মোটর স্টেশনে দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবদুর রবের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

তিনি জানান, মহাসড়কে নিষিদ্ধ যানবাহনের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৮টি মামলা দেয়া হয়েছে। এ ধরণের অভিযান অভিযান চলমান থাকবে।

অভিযানে সাথে ছিলেন লোহাগাড়া ট্রাফিক বিভাগের সার্জেন্ট মাহমুদুল ইসলাম ও হাইওয়ে পুলিশের একদল ফোর্স।

মুসা বিন শমসেরকে সাড়ে ৩ ঘণ্টার বেশি সময় জিজ্ঞাসাবাদ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাড়ে তিন ঘণ্টার বেশি সময় জিজ্ঞাসাবাদ শেষে ডিবি কার্যালয় থেকে বের হয়েছেন মুসা বিন শমসের। এ সময় তার সঙ্গে ছিলেন তার ছেলে ও স্ত্রী।

মঙ্গলবার (১২ অক্টোবর) বিকেল ৩টা ২৫ মিনিটের দিকে মেরুন কালার একটি গাড়িতে ডিবি কার্যালয়ে প্রবেশ করেন তিনি। জিজ্ঞাসাবাদ শেষে ডিবি কার্যালয় থেকে বের হন ৬টা ৫৫ মিনিটে। জাগো নিউজ

এর আগে জিজ্ঞাসাবাদের বিষয়ে ডিবি সূত্র জানায়, ভুয়া অতিরিক্ত সচিব পরিচয়ে প্রতারণার অভিযোগে গ্রেফতার আব্দুল কাদেরের সঙ্গে মুখোমুখি করে জিজ্ঞাসাবাদ করা হবে মুসা বিন শমসেরকে। মুসা বিন শমসেরের আইন উপদেষ্টা ছিলেন প্রতারক আব্দুল কাদের।

গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, অতিরিক্ত সচিব পরিচয়ে গ্রেফতার আব্দুল কাদেরের প্রতিষ্ঠানে শমসেরের একাধিক ছবি টাঙানো রয়েছে। তিনি নিজেকে শমসেরের বিভিন্ন প্রতিষ্ঠানের অ্যাডভাইজার হিসেবে পরিচয় দিতেন। প্রতারক আব্দুল কাদেরের কাছ থেকে মুসা বিন শমসের ও তার স্ত্রীর সঙ্গে করা কিছু চুক্তিপত্র উদ্ধার করা হয়। এসব বিষয় জানতেই মূলত শমসেরকে জিজ্ঞাসাবাদ করা হবে।

বাংলাদেশে হামলার পরিকল্পনা: অস্ট্রেলিয়ায় আইএস সমর্থকের ৫ বছর জেল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : বাংলাদেশে হামলার পরিকল্পনাকারী এক প্রবাসীকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন অস্ট্রেলিয়ার আদালত। নওরোজ রায়েদ আমিন নামে ৩০ বছর বয়সী ওই যুবক বছর পাঁচেক আগে ছদ্মবেশের উপকরণ, ট্যাকটিক্যাল বুট, বোমা তৈরির বইসহ সিডনি বিমানবন্দরে আটক হয়েছিলেন। তিনি ওই সময় জঙ্গিগোষ্ঠী আইএসের কট্টর সমর্থক ছিলেন। সোমবার অস্ট্রেলীয় সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, ২০১৫ সালের মে থেকে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে দুই বাংলাদেশির সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে কথোপকথনের সময় আইএস সমর্থনের কথা জানান নওরোজ। ২০১৫ সালের আগস্টে তিনি বাংলাদেশের এক লোককে বলেছিলেন, ‘রান্না শেখার জন্য দেশে আসতে হবে তাকে।’

২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি বাংলাদেশের পথে রওয়ানাও দিয়েছিলেন নওরোজ। কিন্তু সিডনি বিমানবন্দরে আটক হন তিনি। এসময় তার লাগেজ তল্লাশি করে বেশ কয়েকটি ইউএসবি পেনড্রাইভ, তিন জোড়া ক্যামোফ্ল্যাজ ট্রাউজার (সাধারণত সামরিক বাহিনীর সদস্যরা ব্যবহার করেন), মার্শাল আর্ট গ্লাভস, অস্ট্রেলীয় ডলার ও বাংলাদেশি টাকা পাওয়া যায়।

ইউএসবি পেনড্রাইভগুলো পরীক্ষা করে দেখা যায়, তাতে আইএসের একটি অনলাইন ম্যাগাজিনের ১০টি সংখ্যা, যার একটিতে ছিল সামরিক ঘাঁটিতে হামলা ও গাড়িতে বোমা লাগানোর ছক। ছিল বোমা তৈরির কৌশল বিষয়ক ২৪১ পৃষ্ঠার একটি বইয়ের অনলাইন সংস্করণ। এছাড়া আত্মঘাতী বোমা হামলা ও দণ্ড কার্যকরের বেশ কিছু ভিডিও ছিল পেনড্রাইভগুলোতে।

নওরোজ আমিন দাবি করেন, এসব জিনিস বাংলাদেশে তার চাচাতো ভাইকে শেখাতে এবং তাকে আইএসে যোগদান থেকে বিরত রাখার উদ্দেশ্যে আনছিলেন। তবে এ ঘটনার পর নওরোজকে আর উড়োজাহাজে উঠতে দেওয়া হয়নি এবং পরে তার পাসপোর্টও বাতিল করা হয়।

সেই ঘটনার প্রায় দুই বছর পর ২০১৮ সালের জুন মাসে সিডনির ইংলেবার্ন শহর থেকে গ্রেফতার করা হয় নওরোজকে। চলতি বছর নিজের দোষ স্বীকার করেছেন তিনি।

গত সোমবার (১১ অক্টোবর) নিউ সাউথ ওয়েলস সুপ্রিম কোর্টের বিচারপতি পিটার গার্লিং বলেছেন, নওরোজ সহজেই স্বীকার করেছেন যে, তিনি বিদেশে এমন কাউকে খুঁজছিলেন যিনি তাকে বিস্ফোরক ব্যবহার শেখাবেন। কিন্তু নওরোজ জোর দিয়ে বলেছেন, বিস্ফোরকগুলো কেবল বাংলাদেশেই ব্যবহার করা হতো, অস্ট্রেলিয়ায় নয়।

তবে প্রসিকিউটরদের দাবি, নওরোজ আমিন বাংলাদেশ, অস্ট্রেলিয়া অথবা সিরিয়াতে হামলার পরিকল্পনা করছিলেন। যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন নওরোজ। তার দাবি, তিনি কেবল বাংলাদেশেই হামলা করতে চেয়েছিলেন।

বিচারপতি গার্লিং নওরোজের দাবি মেনে নিয়ে বলেছেন, অপরাধের সময় তার বয়স অপেক্ষাকৃত কম ছিল এবং তিনি এখন আইএস মতাদর্শ ত্যাগ করেছেন।

এ কারণে নওরোজকে পাঁচ বছর চার মাসের কারাদণ্ড দিয়েছেন অস্ট্রেলীয় আদালত। এর মধ্যে চার বছর কোনো প্যারোল পাবেন না তিনি। অবশ্য এরই মধ্যে বেশ কয়েক বছর কারাভোগ হয়ে গেছে তার। সেই হিসাবে ২০২২ সালের জুন মাসেই প্যারোলে ছাড়া পেতে পারেন এ যুবক।

হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : স্বাস্থ্য পরীক্ষা করাতে গিয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এর আগে মঙ্গলবার (১২ অক্টোবর) বিকেল ৪টা ৪ মিনিটে হাসপাতালে পৌঁছান তিনি।

হাসপাতালের মেডিকেল সার্ভিসেসের ভারপ্রাপ্ত পরিচালক ডা. আরিফ মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। জাগো নিউজ

এর আগে খালেদা জিয়ার চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেছিলেন, বেশ কিছুদিন ধরেই অসুস্থ বোধ করছেন বিএনপি চেয়ারপারসন। শরীরে তাপমাত্রাও আছে কিছুটা। সেজন্য মেডিকেল টিমের চেকআপের জন্য ম্যাডামকে বিকেল ৩টায় বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে নেওয়া হবে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ড তার সব কিছু পর্যালোচনা করবেন। বোর্ড তাকে দেখবে, এরপর জানানো হবে ম্যাডামের সর্বশেষ অবস্থা।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ম্যাডামকে হাসপাতালে নেওয়ার আগে তার সঙ্গে দেখা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি ফিরোজায় কিছু সময় থেকে ম্যাডামের শারীরিক অবস্থার খোঁজ-খবর নিয়ে গেছেন।

এর আগে গত ১১ এপ্রিল খালেদা জিয়ার করোনার রিপোর্ট পজিটিভ আসে। শুরুতে গুলশানের বাসভবন ফিরোজার একটি কক্ষে চিকিৎসা চলছিল বিএনপি চেয়ারপারসনের। এরপর ১৫ এপ্রিল এভারকেয়ার হাসপাতালে সিটি স্ক্যান করানো হয় খালেদা জিয়ার। তখন সেখান থেকে গুলশানের বাসভবনেই ফিরিয়ে আনা হয়। পরে অবস্থার অবনতি হলে ২৭ এপ্রিল তাকে একই হাসপাতালে ভর্তি করা হয়।

এরপর ৩ মে শ্বাসকষ্ট অনুভব করলে খালেদা জিয়াকে কেবিন থেকে সিসিইউতে স্থানান্তর করা হয়। বিএনপির পক্ষ থেকে খালেদা জিয়ার করোনা মুক্তির খবর দেওয়া হয় ৯ মে।

সিসিইউতে থাকা অবস্থায় হঠাৎ জ্বরে আক্রান্ত হন খালেদা জিয়া। ৩ জুন চিকিৎসকদের পরামর্শে তাকে কেবিনে ফিরিয়ে আনা হয়। এর ১৬ দিন পর বাসায় ফেরেন তিনি।

পূজার উপহার পচা আলু ইউএনওকে ফেরত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কুড়িগ্রামের চিলমারী উপজেলায় দুর্গাপূজা উপলক্ষে দরিদ্র  সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে পচা আলু, চালসহ নিম্নমানের খাদ্যসামগ্রী বিতরণ করেছে উপজেলা প্রশাসন। ​পচা আলুসহ নিম্নমানের খাদ্যসামগ্রী বিতরণ করায় ত্রাণ গ্রহীতারা চরম ক্ষোভ প্রকাশ করেছেন।

সোমবার (১১ অক্টোবর) চিলমারী উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের কালির পাট মন্দিরের পূজারি ভানু রাম দাশ ক্ষোভে, দুঃখে পচা আলু ইউএনও অফিসে ফেরত দিয়েছেন।

অভিযোগের সত্যতা পেয়ে চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শওকত আলী সরকার বীরবিক্রম নিম্নমানের ত্রাণ সামগ্রী বিতরণ না করে ত্রাণের মান যাচাই পূর্বক উপযুক্ত ত্রাণ বিতরণের নির্দেশ দিয়েছেন।

চিলমারী উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, দুর্গাপূজা উপলক্ষে কর্তৃপক্ষের সিন্ধান্ত মোতাবেক হতদরিদ্র হিন্দু পরিবারের মধ্যে তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে রাজস্ব খাতের টাকা ব্যয় করে চাল-১০ কেজি, আলু-৩ কেজি, চিড়া-১ কেজি এবং আধা কেজি করে ডাল, চিনি, তেলসহ খাদ্য সামগ্রী দেওয়া হয়।সোমবার উপজেলা প্রশাসনের উদ্যোগে হলরুমে ১৬০টি পরিবারের মধ্যে এই খাদ্য সামগ্রী বিতরণ শুরু করা হয়।

সুবিধাভোগী রাণীগঞ্জ ইউনিয়নের ভানু রাম (৭০) ত্রাণ পেয়ে খুশি হলেও নিম্নমানের চাল আর পচা আলু নিয়ে পড়েছেন বিপাকে। পরে সেই আলু উপজেলা চেয়ারম্যানকে দেখিয়ে তিনি এবং অপর একজন লাল চরণ আলু গুলো ইউএনও অফিসে রেখেই বাড়ি ফিরে গেছেন।  

সুবিধাভোগী মুকুল চন্দ্র জানান, হামরা গরিব বলে কী মানুষ নই? নিম্নমানের চাল আর পচা আলু, সয়াবিন তেলের পরির্বতে পামওয়েল দিয়েছে। প্যাকেটও ঠিক মতো না করায় চাল-ডাল একসঙ্গে মিশে একাকার হয়ে গেছে।

চিলমারী উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডাক্তার সলিল কুমার বর্মণ দুঃখ প্রকাশ করে বাংলানিউজকে বলেন, হতদরিদ্র হিন্দু পরিবারগুলোর মধ্যে নিম্নমানের ত্রাণসামগ্রী দেওয়া হচ্ছে।  

চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, ত্রাণে নিম্নমানের চাল ও সামগ্রী থাকার কথা নয়। তবে, বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী সরকার বীর বিক্রম বাংলানিউজকে বলেন, নিম্নমানের চাল ও পচা আলু রয়েছে তা, জানতে পেরে ত্রাণ বিতরণ বন্ধ করে দেওয়া হয়েছে। ত্রাণের মান যাচাই করে বাকিদের মধ্যে বিতরণ করা হবে। বাংলানিউজ

সাজার তিন গুণ কারাভোগ করেছেন বাবর!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে পৃথক দুটি অভিযোগে আট বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। এর মধ্যে দুদক আইনের ২৭(১) ধারায় পাঁচ বছর ও ২৬(২) ধারায় তিন বছর কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক মো. শহিদুল ইসলাম।

এছাড়া তাকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আর ৩ মাস কারাগারে থাকতে হবে। দুটি ধারায় আট বছরের দণ্ড হলেও তাকে পাঁচ বছর দণ্ড ভোগ করতে হবে বলে রায়ে উল্লেখ করেন বিচারক।

তবে বাবরের আইনজীবী আমিনুল ইসলাম জানান, এ মামলায় ২০০৭ সালের ২৩ জুলাই থেকে গ্রেফতার হয়ে কারাগারে আছেন বাবর। তিনি ১৪ বছরের অধিক সময় ধরে এ মামলায় কারাগারে আছেন। তাই মোট সাজার প্রায় তিনগুণ দণ্ড ভোগ করেছেন তিনি। সেই হিসাবে এই মামলায় তার মুক্তি পেতে বাঁধা নেই।

এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন উল্লেখ করে বাবরের আইনজীবী বলেন, আসামি এ ধরনের কোনো অপরাধই করেননি। তারপরও আদালত তাকে সাজা দিয়েছেন। আমরা এ রায়ে সংক্ষুব্ধ। আমরা উচ্চ আদালতে রায়ের বিরুদ্ধে আপিল করবো। যে অপরাধ করিনি সেই দায় কেন মাথায় নেবো?

রায় ঘোষণার পর বাবরের কাছে সাংবাদিকরা প্রশ্ন করেন, আপনি এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন কিনা? জবাবে তিনি বলেন, অবশ্যই আপিল করবো। আমি কোনো অপরাধ করিনি। তারপরও সাজা হয়েছে। যেহেতু সাজার দায় ঘাড়ে থাকলো, আমি অপরাধী সাব্যস্ত হলাম। অবশ্যই আমি আপিল করবো।

মামলার বিবরণী থেকে জানা যায়, ২০০৭ সালের ২৮ মে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময়ে যৌথবাহিনীর হাতে আটক হওয়া এ আসামির বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের মামলাটি ২০০৮ সালের ১৩ জানুয়ারি রমনা থানায় দায়ের করা হয়। মামলাটি করেন সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১ এর সহকারী পরিচালক মির্জা জাহিদুল আলম। তদন্ত শেষে ওই বছরের ১৬ জুলাই দুদকের উপসহকারী পরিচালক রূপক কুমার সাহা আদালতে চার্জশিট দাখিল করেন।

চার্জশিটে বাবরের বিরুদ্ধে ৭ কোটি ৫ লাখ ৯১ হাজার ৮৯৬ টাকার অবৈধ সম্পদ রাখার অভিযোগ করা হয়েছে। তিনি দুদকে ৬ কোটি ৭৭ লাখ ৩১ হাজার ৩১২ টাকার সম্পদের হিসাব দাখিল করেছিলেন। তার অবৈধ সম্পদের মধ্যে প্রাইম ব্যাংক এবং এইচএসবিসি ব্যাংক দুইটি এফডিআর-এ ৬ কোটি ৭৯ লাখ ৪৯ হাজার ২১৮ টাকা এবং বাড়ি নির্মাণ বাবদ ২৬ লাখ ৪২ হাজার ৬৭৮ টাকা গোপনের কথা উল্লেখ করা হয়।

একই বছরের ১২ আগস্ট আসামির বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। অভিযোগ গঠনের ১৩ বছর পর এই মামলায় তার সাজা হলো। বাংলানিউজ

যাত্রী সুরক্ষা : রেলের জানালায় নেট লাগানোর চিন্তা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চলন্ত ট্রেনে দুষ্কৃতকারীদের পাথর নিক্ষেপে ক্ষয়-ক্ষতি রোধ এবং যাত্রী সুরক্ষায় ট্রেনের জানালায় নেট লাগানোর কথা ভাবছে রেল কর্তৃপক্ষ। বিষয়টি কতটুকু যুক্তিসঙ্গত বা নিরাপদ তা রেলওয়ের মেকানিক্যাল বিভাগকে যাচাই-বাছাই করে দেখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। মেকনিক্যাল বিভাগ বিষয়টি যাচাই-বাছাই করে দেখার পর পজেটিভ রিপোর্ট আসলে ট্রেনের জানালায় নেট বসানোর উদ্যোগ বাস্তবায়নের সম্ভাবনা রয়েছে।

ইতোমধ্যে ট্রেনের জানালায় নেট লাগানোর খবরটি বিভিন্নভাবে প্রকাশ হওয়ায় সোস্যাল মিডিয়ায় রেল কর্তৃপক্ষের প্রশংসা করেছেন যাত্রী সাধারণ থেকে শুরু করে সাধারণ মানুষ। অনেকেই বলেছেন-সত্যিই এটি প্রশংসার দাবিদার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই লিখেছেন ‘এতে শুধু পাথর নিক্ষেপ নয়, জানালা থেকে মোবাইল ফোন, ব্যাগ ছিনতাই, অবৈধ যাত্রী প্রবেশ এবং যন্ত্রাংশ চুরিও একইসাথে বন্ধ হবে। এ ব্যাপারে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী জানান, বিষয়টি নিয়ে মিটিংয়ে আলোচনা হয়েছে। তবে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। -আজাদী

মেকানিক্যাল বিভাগকে এই পদ্ধতিটা যাচাই-বাছাই করে দেখতে বলা হয়েছে। মেকানিক্যাল বিভাগ যাচাই-বাছাই করে দেখবে,এটি কতটুকু যুক্তি সংগত। রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ থেকে জানা গেছে, পূর্বাঞ্চলের আওতাধীন রেলপথের মধ্যে সবচেয়ে বেশি পাথর নিক্ষেপের ঘটনা ঘটে চট্টগ্রামের পাহাড়তলী, বাড়বকুণ্ড, ফেনীর ফাজিলপুর-কালীদহ এবং নরসিংদী সদর, জিনারদী ও ঘোড়াশাল এলাকায়।

উল্লেখ্য, ২০১৩ সালে সীতাকুণ্ডের ভাটিয়ারীতে চলন্ত ট্রেনে বাইরে থেকে ছোঁড়া পাথরের আঘাতে নিহত হন প্রকৌশলী প্রীতি দাশ (২৪)। এছাড়াও প্রায় সময় চলন্ত ট্রেন লক্ষ্য করে পাথর নিক্ষেপের ঘটনা ঘটছে। এতে যাত্রী আহত হওয়ার পাশাপাশি ট্রেনের ব্যাপক ক্ষতি হচ্ছে। এছাড়াও ট্রেনের জানালা দিয়ে যাত্রীদের মোবাইল ফোন, ব্যাগ ছিনতাই করে নিয়ে যাচ্ছে। অবৈধভাবে প্রবেশ করছে যাত্রীও।

রেলওয়ে আইনের ১২৭ ধারা অনুযায়ী, ট্রেনে পাথর ছোঁড়া হলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডসহ ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। ৩০২ ধারা অনুযায়ী, পাথর নিক্ষেপে কারও মৃত্যু হলে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। তবে এসব আইনে এ পর্যন্ত কারো শাস্তি হয়েছে বলে জানা যায়নি।

লামায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বান্দরবানের লামায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু হয়েছে। এরা হলেন- মো. ইসহা‌কের পুত্র মোহাম্মদ এনাম (৫০) এবং মোহাম্মদ নবী হো‌সে‌নের পুত্র মো. শহিদুল ইসলাম (২২)। আজ মঙ্গলবার ভোররাতে এ ঘটনা ঘটে।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, মধ্যরাতে জেলার লামা উপজেলার ফাইতং ইউনিয়নের বাঙালি পাড়ায় এলাকায় প্রবল ভারী বর্ষণ এবং আকাশে মেঘের গর্জন শুরু হয়। বর্ষণের সময় ভোররাতে বজ্রপাতে হাতির আক্রমণের ভয়ে ফসলি জমি পাহাড়া দিতে গাছের উপরে বানানো মাচাং ঘরে ঘুমানো অবস্থায় ২ জন কৃষকের মৃত্যু হয়েছে।

এরা হচ্ছেন- ইসহা‌কের পুত্র মোহাম্মদ এনাম (৫০) এবং মোহাম্মদ নবী হো‌সে‌নের পুত্র শহিদুল ইসলাম (২২)। মঙ্গলবার সকালে তাদের দুজনের খোঁজ না পেয়ে আত্মীয় স্বজনরা খোঁজাখুঁজি করতে গিয়ে বজ্রপাতে গাছের উপরে মাচাং মারা যাওয়া দুজনের মৃতদেহ দেখতে পায়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে কৃষকদের লাশ উদ্ধার করা হয়েছে। অপরদিকে লামার মেরাখোলা এলাকার হিন্দু পাড়ায় বজ্রপাতে বাসু কুমার নামের এক ব্যক্তির ৪টি গরু মারা গেছে এবং আনসার ব্যাটালিয়ন দফতরে ১৩টি গাছ পুড়ে গেছে। ফাইতং ইউনিয়নের চেয়ারম্যান জালাল উদ্দিন বলেন, সোমবার মধ্যরাত থেকে বৃষ্টি এবং আকাশে গর্জন শুরু হয়। বৃষ্টিপাত ভোরবেলা পর্যন্ত চলে। বৃষ্টির সময় বন্যহাতির ভয়ে ফসলি জমি পাহাড়া দিতে গাছের উপরে তৈরি করা মাচাং টং ঘরে ঘুমাচ্ছিলো দুজন কৃষক। এসময় বৃষ্টির মধ্যে কোনো একটা সময় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, প্রবল ভারী বর্ষণের সময় বজ্রপাতে গাছের উপরে মাচাং ঘরে অবস্থানরত ২ জন কৃষকের মৃত্যু হয়েছে। এরা বাগান পাহাড়ে দিতে হাতির ভয়ে গাছের উপরে ঘুমাতেন। খবর পে‌য়ে ঘটনাস্থল থেকে কৃষকের লাশ উদ্ধার করা হয়েছে। আজাদী অনলাইন

বৈদ্যুতিক খুঁটি পড়ে ভেঙ্গে গেছে হাসপাতালের সীমানা প্রাচীর

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : বৈদ্যুতিক খুঁটি পড়ে ভেঙ্গে গেছে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সীমানা প্রাচীর। মঙ্গলবার (১২ অক্টোবর) মাঝরাতে ঝড়-বৃষ্টির কারণে খুঁটি পড়ে এ সীমানা প্রাচীর ভেঙ্গে যায়। এতে হাসপাতাল এলাকা অনিরাপদ হয়ে উঠেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাতে সামান্য ঝড়-বৃষ্টিতে হঠাৎ বৈদ্যুতিক খুঁটি পড়ে হাসপাতালের সীমানা প্রাচীর ভেঙ্গে যায়। ধারণা করা হচ্ছে, নিয়ম মোতাবেক স্থাপন না করায় বৈদ্যুতিক খুঁটিটি পড়ে গেছে। সকালে বিদ্যুৎ অফিসের লোকজন এসে খুঁটিটি পুণরায় একই স্থানে স্থাপন করে। দেখে মনে হচ্ছে, সামান্য ঝড়-বৃষ্টি হলে বৈদ্যুতিক খুঁটিটি পুণরায় পড়ে যাবে।

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি লোহাগাড়া জোনাল অফিসের ডিজিএম ছরওয়ার জাহান জানান, রাতে ঝড়-বৃষ্টির কারণে উপজেলার বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক খুঁটি পড়ে গেছে। খবর পেয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এলাকায় পড়ে যাওয়া বৈদ্যুতিক খুঁটি পুণরায় স্থাপন করা হয়েছে। হয়তো সীমানা প্রাচীর পুরাতন ও নি¤œমানের কাজ হওয়ায় বৈদ্যুতিক খুঁটি পড়ে ভেঙ্গে গেছে। প্রতিটি খুঁটিই নিয়ম মোতাবেক স্থাপন করা হয় বলে জানান তিনি।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ জানান, বৈদ্যুতিক খুঁটি পড়ে হাসপাতালের প্রায় ৫০ ফুট সীমানা প্রাচীর ভেঙ্গে গেছে। সীমানা প্রাচীর ভেঙ্গে যাওয়ায় ওই স্থান দিয়ে যেই কেউ অবাধে চলাফেরা করতে পারবে। এতে হাসপাতালের নিরাপত্তা বিঘিœত হবে।