- Lohagaranews24 - https://lohagaranews24.com -

মিনিট্রাকের এসি প্যানেলে ছিল ১০ কোটি টাকার আইস, গ্রেপ্তার ২

এলনিউজ২৪ডটকম : সাতকানিয়ার কেওচিয়ায় মিনিট্রাকের এসি প্যানেল থেকে উদ্ধার করা হয়েছে ১০ কোটি টাকার ভয়ংকর মাদক ক্রিষ্টার মেথ বা আইস। শুক্রবার (৮ অক্টোবর) ভোররাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ইউনিয়নের জনার কেওচিয়া তেমুহনী এলাকায় এক ফিলিং স্টেশনের সামনে অভিযান পরিচালনা করা হয়। এ সময় পুলিশ গ্রেপ্তার করে মিনিট্রাকের চালক ও সহকারিকে। জব্দ করে আইস পাচারকাজে ব্যবহৃত মিনিট্রাক।

গ্রেপ্তারকৃতরা হল, কক্সবাজারের টেকনাফ থানার বাহারছড়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের কচ্ছপিয়া এলাকার গুরা মিয়ার পুত্র মিনিট্রাক চালক ফয়সাল আহমদ প্রকাশ ফজল (২৯) ও উখিয়া থানার ৭নং ক্যাম্পের কুতুপালং টিভি টাওয়ার এলাকার আনজর হোসেনের পুত্র সহকারি জাহেদ আলম (২০)।

পুলিশ জানায়, জনৈক আরিফুর রহমান টেকনাফে এক এনজিওতে চাকুরী করতেন। চাকুরী ছেড়ে দেয়ায় তার আসবাবপত্র মিনি ট্রাকে করে ঢাকার উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিলেন। গাড়ির মালিক পরিচয়দানকারী জনৈক মো. দিদারের কাছ থেকে তিনি মিনিট্রাকটি ভাড়ায় নেন। ফার্নিচার পরিবহণের আড়ালে মিনিট্রাকের এসি প্যানেলের ভিতর লুকিয়ে ক্রিষ্টাল মেথ বেশি দামে বিক্রি করার জন্য পাচার করছিল। যা গাড়ির মালিক, চালক ও সহকারির জ্ঞাতসারে পরিবহণ করছিল। অবশেষে পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ২ কেজি ক্রিষ্টাল মেথসহ মিনিট্রাকের চালক ও সহকারিকে গ্রেপ্তার করতে সক্ষম হয়। যার আনুমানিক মূল্য ১০ কোটি টাকা।

সাতকানিয়া থানার অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) জাকারিয়া রহমান জিকু জানান, উদ্ধারকৃত ক্রিষ্টাল মেথ বা আইসসহ গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়। একইদিন তাদের আদালতে সোপর্দ করা হয়েছে।

বন্দরে বিদেশি জাহাজের নাবিকের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পতেঙ্গা লাইট হাউস থেকে ১৫ নটিক্যাল মাইল দূরে অবস্থানরত পানামা পতাকাবাহী কনটেইনারবাহী জাহাজ ‘এমভি মায়ের্কস জাকার্তা’র একজন ডেক ফোরম্যান কাজ করার সময় আহত হন। পরে কোস্টগার্ড তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নেওয়া হলে শুক্রবার (৮ অক্টোবর) দুপুরে চিকিৎসক মৃত ঘোষণা করেন। বন্দর সূত্রে জানা গেছে, মারা যাওয়া ডেক ফোরম্যানের নাম হেইকিয়াং হু। চীনা এ নাগরিকের বয়স ৩৮। 

বন্দরের একজন কর্মকর্তা জানান, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে সকালে একটি জাহাজে কাজ করার সময় আহত হওয়া ওই বিদেশি নাবিককে কোস্টগার্ড উদ্ধার করে চমেক হাসপাতালে পাঠায়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। এ ঘটনায় জাহাজের স্থানীয় এজেন্ট আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ময়নাতদন্ত, মরদেহ নিজ দেশে পাঠানোসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। বাংলানিউজ

কর্ণফুলী টানেলের দ্বিতীয় টিউবে স্ল্যাব জানুয়ারিতে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন কর্ণফুলী টানেল প্রকল্পের দ্বিতীয় টিউবের খননকাজ শেষ হয়েছে। আনোয়ারা প্রান্ত থেকে শুরু হওয়া এই টিউব এসে যোগ হয়েছে নগরের পতেঙ্গা প্রান্তে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুরে দ্বিতীয় টিউবের খননকাজ শেষ হয়। টানেল বোরিং মেশিন (টিবিএম) ব্যবহার করে এটি খনন করতে সময় লেগেছে ১০ মাস। এর আগে প্রথম টিউবের খননকাজ করতে সময় লেগেছিল ১৭ মাস। বাংলানিউজ

প্রকল্প পরিচালক হারুনুর রশিদ চৌধুরী বলেন, দ্বিতীয় টিউবের খননকাজ শেষ হলেও স্ল্যাবের কাজ বাকি রয়েছে। আশা করছি, জানুয়ারি মাসে কাজ শুরু করা যাবে। ২০২২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত এই প্রকল্পের মেয়াদ। এই সময়ের মধ্যেই কাজ শেষ করার চেষ্টা রয়েছে।

জানা যায়, মূল টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার। এর মধ্যে টানেলের প্রতিটি সুড়ঙ্গের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার। দুই সুড়ঙ্গে দুটি করে মোট চারটি লেন থাকবে। মূল টানেলের সঙ্গে পশ্চিম ও পূর্ব প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার সংযোগ সড়ক থাকবে।

২০২০ সালের ১২ ডিসেম্বর আনোয়ারা প্রান্ত থেকে টিউবের খননকাজ শুরু হয়। ভার্চুয়ালি খননকাজ উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে নগরের পতেঙ্গা এলাকা থেকে প্রথম টিউবের খননকাজ শেষ হয় গত বছরের ২ আগস্ট। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম টানেলের নির্মাণকাজ উদ্বোধন করেন। ১৮ থেকে ৩১ মিটার গভীরে প্রতিটি টানেলের প্রশস্ততা ৩৫ ফুট। এতে ব্যয় হচ্ছে ১০ হাজার ৩৭৪ কোটি টাকা।

২০১৪ সালে প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ ও চীনের সরকারি পর্যায়ে টানেল নির্মাণে সমঝোতা হয়। চুক্তি স্বাক্ষর হয় ২০১৫ সালের ২৪ নভেম্বর। টানেল নির্মাণে আছে চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি (সিসিসিসি) লিমিটেড।

দুই সাংবাদিক পেলেন শান্তিতে নোবেল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : ঘোষণা করা হয়েছে ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম। এ বছর বিশ্বের সর্বোচ্চ সম্মানজনক এ পুরস্কার জিতেছেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা এবং রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ। মতপ্রকাশের স্বাধীনতার জন্য দুঃসাহসিক লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

শুক্রবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলোতে সংবাদ সম্মেলনের মাধ্যমে শান্তিতে নোবেলজয়ী দুজনের নাম ঘোষণা করে নোবেল কমিটি।

তাদের পক্ষ থেকে বলা হয়, ‘গণতন্ত্র ও দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত মতপ্রকাশের স্বাধীনতার সুরক্ষায় ভূমিকা রাখায় মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভকে এ বছর নোবেল শান্তি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।’

নোবেল কমিটি এ যুগলকে ‘এমন ভূমিকা রাখা সব সাংবাদিকের প্রতিনিধি’ হিসেবে অভিহিত করেছে।

রেসার ব্যাপারে কমিটির তরফ থেকে বলা হয়, ফিলিপাইনের অনলাইন নিউজ পোর্টাল ‘র‌্যাপলার’র সহ-প্রতিষ্ঠাতা রেসা তার মাতৃভূমি ফিলিপাইনে ‘ক্ষমতার অপব্যবহার, সংঘাত বাঁধিয়ে দেওয়া এবং ক্রমবর্ধমান কর্তৃত্ববাদের উন্মোচনে’ মতপ্রকাশের স্বাধীনতাকে ব্যবহার করে প্রশংসনীয় স্থান লাভ করেছেন।

অন্যদিকে মুরাতভের বিষয়ে বলা হয়, ‘নভায়া গাজেতা’ পত্রিকার সহ-প্রতিষ্ঠাতা ও টানা দুই যুগের প্রধান সম্পাদক মুরাতভ ‘ক্রমবর্ধমান প্রতিকূল পরিস্থিতিতেও’ কয়েক দশক ধরে রাশিয়ায় বাকস্বাধীনতা রক্ষায় লড়াই চালিয়ে আসছেন।

Noble.jpgমনোনীত ৩২৯ জনের মধ্য থেকে বিজয়ী এ দুই সাংবাদিক ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা (১১ লাখ ডলার) পাবেন।

১৯০১ সাল থেকে বিশ্বব্যাপী শান্তিপ্রতিষ্ঠায় অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। মাঝে বিশ্বযুদ্ধের বছরগুলোতে পুরস্কার দেওয়া বন্ধ ছিল। ২০২০ সাল পর্যন্ত মোট ১০১ বার শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। আর এ পুরস্কার জিতে নিয়েছেন ১৩৫ বিজয়ী, যাদের মধ্যে রয়েছেন ১০৭ জন ব্যক্তি ও ২৮টি প্রতিষ্ঠান।

এ পর্যন্ত সবচেয়ে বেশি তিনবার শান্তিতে নোবেল পেয়েছে রেড ক্রস (১৯১৭, ১৯৪৪ ও ১৯৬৩ সালে)। এছাড়া জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর পেয়েছে দুবার (১৯৫৪ ও ১৯৮১ সালে)।

গত বছর শান্তিতে নোবেল পুরস্কার জিতেছে বিশ্ব খাদ্য কর্মসূচি বা ডব্লিউএফপি। ক্ষুধার বিরুদ্ধে লড়াই, যুদ্ধবিধ্বস্ত অঞ্চলগুলোতে পরিস্থিতির উন্নয়ন এবং ক্ষুধাকে যুদ্ধ-সহিংসতার অস্ত্র হিসেবে ব্যবহার বন্ধের চালিকাশক্তি হিসেবে অবদান রাখায় সম্মানজনক এ পুরস্কার দেওয়া হয় জাতিসংঘের অঙ্গসংস্থাটিতে।

এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালে শান্তিতে নোবেল জেতেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে দীর্ঘদিনের দ্বন্দ্ব ও দেশটির মধ্যে জাতিগত সংঘাত নিরসনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এ পুরস্কার পান তিনি। ২০১৪ সালে সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ীর স্বীকৃতি পান পাকিস্তানের মালালা ইউসুফজাই। 

আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত ৫০

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কুন্দুজে একটি মসজিদে ভয়াবহ বিস্ফোরণ অন্তত ৫০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। শুক্রবার (৮ অক্টোবর) জুমার নামাজের সময় বিস্ফোরণের এ ঘটনা ঘটে। খবর বিবিসির।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইট বার্তায় ঘটনাটি নিশ্চিত করে বলেন, শিয়া মসজিদে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। এতে হতাহতের খবর পাওয়া গেছে। তবে বিস্ফোরণের ঘটনা তদন্তে একটি বিশেষ টিম ঘটনাস্থলে যাচ্ছে বলেও জানান তিনি।

jagonews24

হামলার ঘটনায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি।

এনা পরিবহনে যাত্রাপথে নামাজের বিরতি বাধ্যতামূলক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দূরপাল্লার যাত্রাপথে নামাজের সময় হলে নামাজ পড়ার জন্য যাত্রা বিরতি দেওয়া বাধ্যতামূলক করেছে এনা ট্রান্সপোর্ট প্রাইভেট লিমিটেড।

যাত্রা বিরতির বিষয়টি নিশ্চিত করে এনা পরিবহনের পরিচালক খন্দকার এনায়েত উল্লাহ জানান, আমরা নামাজ পড়ার জন্য চালক, সুপারভাইজার ও হেলপারদের নিয়মিত উৎসাহিত করে থাকি। এবার যাত্রীদের জন্যও যাত্রাপথে নামাজের বিরতি রাখা হয়েছে। তাই বিষয়টিকে বাধ্যতামূলক করেছি আমরা এবং এ কাজ নিয়মিত তদারকিও করা হচ্ছে।

এক নোটিশে মাধ্যমে যাত্রাপথে নামাজের বিরতি দেওয়া বাধ্যতামূলক বলে কর্মচারীদের জানায় এনা পরিবহন কর্তৃপক্ষ।

তাতে লেখা হয়, “এতদ্বারা এনা ট্রান্সপোর্ট প্রাইভেট লিমিটেড এর সকল চালক, সুপারভাইজার ও হেলপারদের অবগতির জন্য জানানো যাইতেছে যে, পথিমধ্যে নামাজের জন্য যাত্রা বিরতি বাধ্যতামূলক এবং নিজেরাও নামাজে অংশগ্রহণ করবেন”।