- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোহাগাড়ায় ইয়াবাসহ বাসযাত্রী গ্রেপ্তার

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ৩ হাজার পিস ইয়াবাসহ মো. তারেক (২০) নামে এক বাসযাত্রীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ইউনিয়নের ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার মো. তারেক কক্সবাজারের উখিয়া থানার সিকদার বিল এলাকার মৃত মো. নুর বশরের পুত্র।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, যাত্রীবাহী বাসে তল্লাশী চালিয়ে পুলিশ ইয়াবাগুলো উদ্ধার করে। তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়। বৃহস্পতিবার সকালে তাকে আদালতে সোপর্দ করা হয়েছে।

বক্তব্য দেওয়ার সময় মৃত্যুর কোলে ঢলে পড়লেন শ্রমিক নেতা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নির্বাচনসহ নানা দাবিতে চট্টগ্রামের হাটহাজারীর একটি রেস্টুরেন্টে বক্তব্য দিচ্ছিলেন শ্রমিক নেতা আবু তাহের (৪৫)। সেই বক্তব্য দেওয়ার সময় হঠাৎ স্ট্রোক করে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। বুধবার (২২ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে এ ঘটনা ঘটে।

আবু তাহের চট্টগ্রাম যানবাহন-বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের নেতা ছিলেন। এবার সংগঠনটির সাধারণ সম্পাদক পদে নির্বাচন করার কথা ছিল তার। আবু তাহেরের গ্রামের বাড়ি হাটহাজারীর নন্দীর হাট এলাকায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে নির্বাচন না হওয়ায় দ্রুত নির্বাচনসহ শ্রমিকদের নানা দাবিতে বক্তব্য দিচ্ছিলেন আবু তাহের। হঠাৎ তিনি স্ট্রোক করেন। এরপর তাকে দ্রুত হাটহাজারীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম-নাজিরহাট-খাগড়াছড়ি বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. শাহজাহান জাগো নিউজকে বলেন, বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে শ্রমিক নেতা আবু তাহেরকে তার গ্রামের বাড়ি নন্দীর হাটে দাফন করা হয়। জাগো নিউজ

জিনের বাদশাসহ পুলিশের হাতে গ্রেফতার ৩ জন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রতারণার মাধ্যমে প্রায় ২৮ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে টেকনাফ থেকে মো. আব্দুল মান্নান (৫৮) নামের এক কথিত জিনের বাদশার সহযোগীসহ ৩ জনকে গ্রেফতার করেছে কোতোয়ালী থানা পুলিশ।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর)  রাতে এ তথ্য নিশ্চিত করেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নেজাম উদ্দিন।গ্রেফতারকৃতরা হলেন- মো. আব্দুল মান্নান (৫৮), মো. জোবাইর হোসাইন রিজভী (২৩) ও আবু তৈয়ব (৫৮)।  

পুলিশ জানিয়েছে, হোটেল ব্যবসায়ী মো. আবুল হাছান সহিদ সৌদি আরব প্রবাসী। দীর্ঘ ২২ বছর সৌদি আরবে থেকে ২০১৮ সালের ডিসেম্বর দেশে আসেন। তিনি সৌদি আররে মক্কা শরিফের পাশে ৫টি আবাসিক হোটেলে পরিচালনা করতেন। আবাসিক হোটেল ব্যবসাটি সৌদি আরবের স্থানীয় আদনান সাঈদ আল সাদীর নিয়ন্ত্রণাধীনে পরিচালিত হতো। সৌদি আরবের নিয়ম মোতাবেক সৌদি নাগরিক আদনান সাঈদ আল সাদীর নামে ব্যাংক অ্যাকাউন্ট খুলে তার ব্যবসায়ের সব টাকা উক্ত ব্যাংক অ্যাকাউন্টে জমা হতো। সৌদি নাগরিক আদনান সাঈদ আল সাদী  মো. আবুল হাছান সহিদকে ছুটি কাটানোর জন্য বাংলাদেশে পাঠান। তিনি বাংলাদেশে ছুটি শেষে পুনরায় সৌদি আরবে ফেরত যেতে চাইলে দেখেন যে, তার ভিসাটিতে সৌদি আরবে প্রবেশ নিষিদ্ধ সীলমোহর দেওয়া। তিনি আর সৌদি আরবে যেতে পারেননি। পরবর্তীতে বুঝতে পারেন, সৌদি নাগরিক আদনান সাঈদ আল সাদী পরিকল্পিতভাবে তার ব্যবসায়ের সব টাকা এবং হোটেলসমূহ আত্মসাৎ করার জন্য তাকে সৌদি আরব প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছে। তিনি প্রতারণার শিকার হয়ে ব্যবসায়ের সব টাকা হারিয়ে এক প্রকারের নিঃস্ব হয়ে জীবনযাপন করছেন। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে নগরের হাজারী গলির স্বর্ণের দোকানে মো. আবুল হাছান সহিদ স্ত্রীর স্বর্ণ বিক্রির জন্য গেলে স্বর্ণের দোকানের কর্মচারীর সঙ্গে দেখা হয়। স্বর্ণ বিক্রির কারণ জিজ্ঞাসা করলে তিনি বিস্তাতির খুলে বলেন।

ঘটনা শুনার পর উক্ত বিষয়ের সমাধান করার একটা উপায় আছে বলে হোটেল ব্যবসায়ী মো. আবুল হাছান সহিদের মোবাইল নম্বরটি নেন। পরবর্তীতে মোবাইলে ফোন করে মো. আবুল হাছান সহিদকে নগরের লালদীঘির পাড়ের হোটেল আল ফাতাহর ৩য় তলায় নিয়ে যান। সেখানে কথিত জিনের বাদশার সঙ্গে পরিচয় করিয়ে দেন। জিনের বাদশা নিজেকে একজন পীর ও জিন পালে বলে জানান। ধর্মীয় আধ্যাত্মিক শক্তি এবং জিনের মাধ্যমে সৌদি নাগরিক আদনান সাঈদ আল সাদীকে বাংলাদেশে এনে দিতে পারবেন এবং বাংলাদেশে এসে তার সম্পূর্ণ টাকা ফেরত দিয়ে যাবেন বলে জানান। এ সব কথা শুনার পর উক্ত টাকা এবং সৌদি নাগরিককে বাংলাদেশে ফেরত আনতে হলে শুরুতে দুই লাখ টাকা এবং ৩ ভরি স্বর্ণ ও আমেরিকান এক হাজার টাকার ডলার দিতে হবে বলে জানান। পরে কথিত জিনের বাদশা আব্দুল মান্নান প্রবাসীকে নগরের লালদীঘি শাহি জামে মসজিদ প্রাঙ্গণে নিয়ে পবিত্র কোরআন শরিফ ছুঁইয়ে শপথ করায়। তিনি উক্ত বিষয়টি কারো কাছে বললে তার মুখ দিয়ে রক্ত বের হবে এবং তার পালিত জিন তাকে গলা টিপে হত্যা করবে বলে ভয় দেখান। এমনকি তার সন্তানদের ওপর বড় ধরনের বিপদ আসবে বলে জানান। পরবর্তীতে দফায় দফায় ২৮ লাখ ৩৬ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন।  

মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালী উপপরিদর্শক (এসআই) মো. মেহেদী হাসান বলেন, মামলা হওয়ার পর হাজারী গলি এলাকা থেকে আবু তৈয়বকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে দেওয়া তথ্যের ভিত্তিতে কক্সবাজার জেলার টেকনাফ থানার হোয়াক্যাং এলাকায় অভিযান চালিয়ে বুধবার রাত সাড়ে ১২টায় মো. আব্দুল মান্নান ও মো. জোবাইর হোসাইন রিজভীকে গ্রেফতার করা গেলেও অন্য একজন আসামি কৌশলে পালিয়ে যায়।  

তিনি বলেন, জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেন মো. আব্দুল মান্নান। তিনি নিজেকে জিনের বাদশা হিসেবে পরিচয় দিয়ে বিভিন্ন অঙ্গভঙ্গি ও কৌশল অবলম্বনের মাধ্যমে মানুষের দৃষ্টি আকর্ষণ করেন। আবু তৈয়বের কাছ থেকে নেওয়া তথ্য মতে মো. আব্দুল মান্নান ভুক্তভোগীর কাছে তাদের সমস্যার কথা উপস্থাপন করলে ভুক্তভোগীরা বিশ্বাস করতে শুরু করেন। একপর্যায়ে মো. আব্দুল মান্নান আসামির কথা বিশ্বাস করে ভুক্তভোগীরা তাদের টাকা-পয়সা, স্বর্ণালংকার দিয়ে তাদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা সমাধানের চেষ্টা করে এবং জিন তাড়ানোর চেষ্টা করে। মান্নান ভুক্তভোগীদের সমস্যাগুলো তাদের কাছে উপস্থাপন করে জিন চালানের কথা বলে তাদের কাছে মোটা অংকের টাকা দাবি করে। গ্রেফতারকৃতরা একটি সংঘবদ্ধ চক্র। মান্নান নিজেকে জিনের বাদশা বলে পরিচয় দেয় ও তিনি জিন পালে বলে জানায়। ভুক্তভোগীর কাছ থেকে জিনের চালান দিতে ডিম, চাল, জিনকাটা মেডিসিন, শূকরের পিত্তথলি, সাদা কাপড়, কালো কাপড়, লাউ থেকে নেন। আসামিরা দীর্ঘদিন যাবৎ এ ধরনের প্রতারণার সঙ্গে জড়িত। বাংলানিউজ

দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চলতি বছরের দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুরু হবে। চলবে ২১ নভেম্বর পর্যন্ত। এ পরীক্ষা অনুষ্ঠিত হবে শুধু নৈর্বাচনিক বিষয়ে। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দাখিল পরীক্ষার এ সময়সূচি প্রকাশ করেছে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড।

প্রকাশিত সময়সূচি অনুযায়ী, ১৪ নভেম্বর প্রথম দিনে কুরআন মাজিদ ও তাজভিদ, পদার্থবিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ১৮ নভেম্বর হাদিস শরিফ এবং ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন, তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল গ্রুপ) পরীক্ষা নেওয়া হবে।

করোনা পরিস্থিতিতে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের দাখিল পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড শিক্ষার্থীদের জন্য বেশ কিছু নির্দেশনা জারি করেছে।

এসব নির্দেশনার মধ্যে অন্যতম পরীক্ষার্থীদের অবশ্যই যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার কেন্দ্রে যেতে হবে এবং পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।

এবার পরীক্ষার সময়সীমা হবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও লিখিত পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষার দিন সকাল ৯টা ৩০ মিনিটে শিক্ষার্থীদের উত্তরপত্র এবং ওএমআর শিট বিতরণ করা হবে।

এদিকে, পরীক্ষার্থীরা দাখিল পরীক্ষা শুরুর তিনদিন আগে প্রতিষ্ঠানপ্রধানদের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে।

শনিবার থেকেই বিমানবন্দরে করোনা টেস্ট

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : শনিবার (২৫ সেপ্টেম্বর) থেকেই বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের করোনা টেস্ট করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব স্থাপন কাজ সরেজমিনে পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের এ কথা জানান। বাংলানিউজ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসানোর কাজ অতি দ্রুততম সময়ে করার জন্য আমি নিজে গত পরশুদিন এসে এখানে জায়গা নির্ধারণ করে দিয়ে গেছি। আশা করছি আজ (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যার মধ্যেই অবকাঠামো নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে।

তিনি বলেন, ইতোমধ্যেই বেশ কয়েকটি মেশিনও চলে এসেছে। এ নিয়ে স্বাস্থ্যখাতের সংশ্লিষ্ট সব কর্মকর্তারাই অক্লান্ত পরিশ্রম করছেন। সব ঠিক থাকলে আগামী শনিবারের মধ্যেই বিদেশগামী দেশের মানুষ বিমানবন্দরে পিসিআর ল্যাবগুলো থেকেই করোনা পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।

পিসিআর ল্যাবের সংখ্যা কত ও দৈনিক কতজন মানুষ এসব ল্যাবে পরীক্ষা করাতে পারবেন এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এখানে মোট ছয়টি ল্যাবের মাধ্যমে ১২টি মেশিন বসানো হবে। এ ল্যাবগুলোর মাধ্যমে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষ করোনা পরীক্ষা করাতে পারবেন। এখানে দ্রততম সময়ে পরীক্ষার জন্য র‍্যাপিড পিসিআর ল্যাব এবং সাধারণ পরীক্ষার জন্য আরটি পিসিআর ল্যাব উভয়ই কাজ করবে।

ব্রিফিংকালে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের মহাসচিব এবং সংসদ সদস্য (এমপি) আনোয়ার হোসেন খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশিদ আলম, বিমানবন্দর কর্তৃপক্ষের নির্বাহী পরিচালকসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় সাতকানিয়ার যুবকের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় সাতকানিয়ার এক যুবক নিহত হয়েছেন। নিহতের নাম রাইয়ান বিন হারুন (২৩)।

তিনি সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের গারাংগিয়ার দক্ষিণ হাতিয়ারকুল এলাকার হারুন অর রশিদের পুত্র। গতকাল বুধবার সৌদি আরবের সময় সকাল সাড়ে ১০টার দিকে মদিনার আলোলা নামক স্থানে সড়ক দুর্ঘটনায় তিনি মারা যান।

নিহতের জেঠাতো ভাই মোহাম্মদ জোবায়ের জানান, রাইয়ান কাজের সন্ধানে গত ৪ বছর আগে সৌদি আরব পাড়ি জমায়। সেখানে সে ঘড়ি ও মোবাইল ফোনের দোকানে চাকরি নেয়। ঘটনার দিন গতকাল ২২ সেপ্টেম্বর বুধবার কাজ শেষে বাসায় ফেরার পথে সৌদি আরবের স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে মদিনার আলোলা নামক স্থানে পৌঁছলে সড়ক দুর্ঘটনায় সে মারা যায়। আজ বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) রাইয়ানের মৃত্যুর সংবাদ তার পরিবারে আসে।

সোনাকানিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবু তাহের বলেন, “সৌদি আরবের মদিনার আলোলা নামক স্থানে সড়ক দুর্ঘটনায় রাইয়ান নামে ওই যুবক মৃত্যুবরণ করেছে বলে তার পারিবারিক সূত্রে জানতে পেরেছি।” আজাদী অনলাইন

সাহস থাকলে তারেককে দেশে ফিরিয়ে আনুন, বিএনপিকে কাদের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সরকার তারেক রহমানকে নির্বাসনে রেখেছে বিএনপি নেতাদের এমন মন্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সাহস থাকলে তাকে দেশে ফিরিয়ে আনুন। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ওবায়দুল কাদের তার বাসভবনে ব্রিফিংকালে এ মন্তব্য করেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেশ যখনই এগিয়ে যায় বিএনপির নেতৃত্বে প্রতিক্রিয়াশীল একটি মহল দেশের অগ্রযাত্রার গতিকে থামিয়ে দিতে চায়। তারা চায় দেশকে অস্থিতিশীল করে তুলতে এবং আন্দোলনের নামে জনগণের সম্পদ বিনষ্ট করতে।

করোনার স্থবিরতা কাটিয়ে জনজীবনে গতি ফিরতে শুরু করেছে, মানুষ ফিরে পেতে শুরু করেছে চিরচেনা কোলাহল আর চাঞ্চল্য, এমনটা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এ সময়ে আমাদের সবার রাজনৈতিক স্থিতিশীলতা এবং উন্নয়নবান্ধব পরিবেশ নিশ্চিত করা জরুরি। জাগো নিউজ

সরকার মানুষের আশা-আকাঙ্ক্ষাকে পুরোপুরি নষ্ট করে দিচ্ছে, বিএনপি নেতাদের এমন অভিযোগের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আসলে বিএনপিই মানুষের আশা-আকাঙ্ক্ষার কোনো মূল্য দেয়নি।

আর্থ-সামাজিক প্রতিটি সূচকে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে অদম্য গতিতে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, মানুষের মনে আশা জাগিয়েছে, লাখ লাখ তরুণ প্রাণে স্বপ্ন জাগিয়েছে শেখ হাসিনা সরকার।

সরকার বেগম জিয়াকে বেআইনিভাবে সাজা দিয়ে বন্দি করে রাখেনি বরং বেগম জিয়ার সাজা স্থগিত করে তাকে বাসায় থেকে চিকিৎসা গ্রহণের সুযোগ করে দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, আসলে বিএনপির কৃতজ্ঞতাবোধ নেই, থাকলে তারা শেখ হাসিনার ঔদার্যের কাছে কৃতজ্ঞ থাকতো।

বিএনপি নেতারা বলেছেন সরকার তারেক রহমানকে নির্বাসনে রেখেছে, তাদের এই বক্তব্যকে অসংখ্য মিথ্যাচারের একটি বলে মনে করেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানতে চান, কে মুচলেকা দিয়ে চিকিৎসার নামে দেশ থেকে পালিয়েছে। তত্ত্বাবধায়ক সরকারকে রাজনীতি না করার শর্তে তিনি (তারেক) নিজেই দেশ থেকে পালিয়েছেন। ওবায়দুল কাদের বিএনপি নেতাদের উদ্দেশে বলেন, সাহস থাকলে তাকে দেশে ফিরিয়ে আনুন।

তারেক রহমানকে রাজনীতি করতে হলে দেশের মাটিতেই করতে হবে উল্লেখ করে কাদের বলেন, দেশের রাজনীতি টেমস নদীর ওপার থেকে ডাক দিলেই হবে না, তাতে দেশের জনগণ সাড়া দেবে না।

নির্বাচনে প্রতিযোগিতা না থাকার বিষয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বক্তব্য প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, নির্বাচনে প্রতিযোগিতার জন্য তো বিএনপিরও অংশগ্রহণ প্রয়োজন, কিন্তু মাহবুব তালুকদার তো নির্বাচনে বিএনপিকে আনতে পারেননি।

মাহবুব তালুকদারের বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তা না হলে মাহবুব তালুকদার একটি দায়িত্বশীল জায়গায় থেকে এ ধরনের বক্তব্য কিভাবে দেন?

তিনি আরও বলেন, মাহবুব তালুকদার নির্বাচনে ভোটারদের অনাগ্রহের কথা বলেন, অথচ এই করোনার মধ্যেও সম্প্রতি শেষ হওয়া স্থানীয় সরকার নির্বাচনে ভোটারের উপস্থিতি ছিল প্রায় ৬৯ শতাংশ।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব চট্টগ্রামে, যাবেন পরীর পাহাড়েও

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস তিনদিনের সফরে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) চট্টগ্রাম এসেছেন।  

তিনি নগরীর চান্দগাঁও এলাকাধীন বন্দর মৌজায় বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়সহ সমন্বিত সরকারি অফিস ভবনের জন্য প্রস্তাবিত ভূমি পরিদর্শন করবেন। এছাড়া পরীর পাহাড়ে থাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় ও জেলা প্রশাসকের কার্যালয়সহ নগর ও উপজেলার বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন।

সফরসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পনগর পরিদর্শন করেন তিনি। এরপর সীতাকুণ্ড উপজেলায় যান। বিকাল তিনটায় হাদী ফকিরহাটে যাত্রাবিরতি করবেন। এরপর সাড়ে চারটায় সীতাকুণ্ডের গুলিয়াখালী সমুদ্র সৈকতে প্রস্তাবিত পর্যটন এলাকা পরিদর্শন করবেন। তিনি সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম নগরীতে পৌঁছবেন এবং রাতযাপন করবেন। বাংলানিউজ

সফরের দ্বিতীয় দিন শুক্রবার (২৪ সেপ্টেম্বর)  সকাল সাড়ে আটটায় মুখ্য সচিব চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বে-টার্মিনাল পরিদর্শন করবেন। তিনি বেলা ১১টায় উত্তর ও দক্ষিণ কাট্টলি মৌজায় মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘরের জন্য প্রস্তাবিত স্থান পরিদর্শন করবেন। বেলা ১২টায় চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্সের নির্মাণকাজ পরিদর্শন করবেন।

তৃতীয় দিন শনিবার (২৫ সেপ্টেম্বর)  সকাল ১০টায় মুখ্য সচিব চান্দগাঁও এলাকাধীন বন্দর মৌজায় বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়সহ সমন্বিত সরকারি অফিস ভবনের জন্য প্রস্তাবিত এলাকা পরিদর্শন করবেন। এরপর তিনি বেলা ১১টায় বিভাগীয় কমিশনারের কার্যালয়, বেলা ১২টায় জেলা প্রশাসকের কার্যালয় এবং বেলা সাড়ে ১২টায় চট্টগ্রাম জেলায় কর্মরত বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

রোববার মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস চট্টগ্রাম থেকে কক্সবাজারের উদ্দেশে যাত্রা করবেন। এসময় তিনি পটিয়া উপজেলায় যাত্রাবিরতি করবেন।

গণমাধ্যমের বিকাশের সঙ্গে কিছু ধান্দাবাজও তৈরি হচ্ছে : তথ্যমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দেশে গণমাধ্যমের বিকাশের সঙ্গে সঙ্গে কিছু ধান্দাবাজও তৈরি হচ্ছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাসান মাহমুদ।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ১২টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে রাজশাহী বিভাগ সাংবাদিক সমিতি- ঢাকার দ্বি-বার্ষিক সাধারণ সভায় এই মন্তব্য করেন তিনি।

jagonews24

সভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, দেশের বিকাশের সঙ্গে সঙ্গে গণমাধ্যমেরও বিকাশ ঘটেছে। আর গণমাধ্যমের বিকাশের সঙ্গে সঙ্গে কিছু ধান্দাবাজও তৈরি হচ্ছে। তারা একটি ব্রিফকেস নিয়ে বিভিন্ন দপ্তরে যায়। বিজ্ঞাপন ম্যানেজ করে, যখন ম্যানেজ হয় তখন সেই পত্রিকা বের করে। এর প্রভাব মূলধারার গণমাধ্যমে পড়ছে। তাই ২১০টি পত্রিকা বন্ধের ব্যবস্থা গ্রহণ করেছি। এ সময় নিজেকে একজন গণমাধ্যমকর্মী বলেও দাবি করেন তথ্যমন্ত্রী।

বায়ুদূষণে বছরে ৭০ লাখ মানুষের মৃত্যু!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মানুষের স্বাস্থ্যের জন্য অন্যতম পরিবেশগত হুমকি বায়ুদূষণ। সমস্যাটি সমাধানে বিশ্বজুড়ে বায়ুর মান উন্নত করতে এয়ার কোয়ালিটি গাইডলাইনস আরও জোরদার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডব্লিউএইচও) ।

বুধবার এয়ার কোয়ালিটি গাইডলাইনস বিষয়ক এক প্রতিবেদনে সংস্থাটি ডব্লিউএইচও জানিয়েছে, বায়ুদূষণে বছরে ৭০ লাখ মানুষের মৃত্য হয়। বাংলানিউজ

বিশ্বজুড়ে বায়ুর মানের সূচক নিম্নমুখী। এজন্য এই বায়ু জনস্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলছে। বায়ুদূষণ প্রতিরোধ পদক্ষেপ না নিলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। কোনো নির্দিষ্ট দেশ কিংবা অঞ্চলভেদে নয়, বরং বিশ্বজুড়েই নিতে হবে পদক্ষেপ। এদিকে আগামী অক্টোবরে স্কটল্যান্ডের গ্লাসগোতে বসছে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক বৈশ্বিক সম্মেলন কপ-২৬। তার আগে বায়ুদূষণ নিয়ে নতুন এ গাইডলাইন প্রকাশ করল ডব্লিউএইচও। অস্বাস্থ্যকর খাবার ও ধূমপানের চেয়েও বেশি স্বাস্থ্য ঝুঁকি তৈরি হয়েছে বায়ুদূষণের কারণে।

সবশেষ ২০০৫ সালে একিউজিএস প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০০৫ সালের পর থেকে ১৬ বছর ধরে সংগ্রহ করা তথ্য অনুযায়ী এখনই বায়ুদূষণ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি বলে জানিয়েছে সংস্থাটি।  

দীর্ঘদিন দূষিত বাতাসের মধ্যে থাকলে যেসব রোগ হতে পারে, তার মধ্যে রয়েছে –