- Lohagaranews24 - https://lohagaranews24.com -

তালেবান সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ

নিউজ ডেক্স : আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশ এখনই স্বীকৃতি দেবে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বুধবার (৮ সেপ্টেম্বর) সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ তথ্য জানান।

তালেবানদের নীতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, আফগানিস্তানের উন্নয়নে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মতো বহুপাক্ষিক উদ্যোগ নেওয়া হলে তাতে বাংলাদেশ সমর্থন করবে।

মঙ্গলবার মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। এতে ডেপুটি হিসেবে কাজ করবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদার। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে সিরাজুদ্দিন হাক্কানিকে।

এর আগে ৩০ আগস্ট রাতে কাবুল ছেড়ে যায় শেষ মার্কিন সেনা। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের ২০ বছরের আফগান যুদ্ধের সমাপ্তি ঘটে। জাগো নিউজ

চট্টগ্রামে জামায়াত-শিবিরের ৭ নেতা গ্রেফতার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের বিভিন্ন স্থানে অভিযোন চালিয়ে জামায়াত-শিবিরের ৭ নেতাকে গ্রেফতার করেছে পাঁচলাইশ থানা পুলিশ।

তারা হলেন-  নগর শিবিরের শিক্ষাবিষয়ক সম্পাদক মিফতাহুল আলম (২৮),  নগর জামায়াতের বায়তুল মাল বিষয়ক সম্পাদক আব্দুল কাইয়ুম (৫৫), নগর শিবিরের সাথী ইরফান ইউনুস (২৮), নগর জামায়াতের সহ-প্রচার সম্পাদক মোহাম্মদ আলী (৪০), জামায়াত কর্মী ইমরান আলী, মো. দেলোয়ার ও মো. আবু বক্কর সিদ্দিক।

বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেলে পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বিষয়টি নিশ্চিত করেন। বাংলানিউজ

ওসি জাহিদুল কবির বলেন, মঙ্গলবার মিছিল করার পরে জামায়াতের নেতারা কেউ বাসায় ছিল না। নগরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ৭ নেতাকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে কয়েকজনের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে।  

নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টি-টোয়েন্টি সিরিজ জয়

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশ। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টির চতুর্থটিতে ৬ উইকেটের বড় ব্যবধানে জয় পায় টাইগাররা।এর আগে প্রথম দুই ম্যাচ জয়ের পর তৃতীয় ম্যাচে কিউইরা জিতেছিল।  এনিয়ে টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ ঘরে তুললো বাংলাদেশ। জিম্বাবুয়ে সফরে জিতে আসার পর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করেছিল স্বাগতিকরা।

এদিন ম্যাচে জয়ে নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমানের দারুণ বোলিংয়ের পর, ব্যাটিংয়ে অসাধারণ করে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন অধিনায়ক মাহমুদউল্লাহ।

বুধবার (০৮ সেপ্টেম্বর) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় দুদল। যেখানে প্রথমে ব্যাট করে ১৯.৩ ওভারে ৯৩ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ও ৫ বল বাকি থাকতে ৯৬ করে জয়ের বন্দরে পৌঁছে যায় মাহমুদউল্লাহ বাহিনী। বাংলানিউজ

৯৪ রানের লক্ষ্যে ব্যাট করে নামা বাংলাদেশের হয়ে এদিনও ব্যর্থ হন ওপেনার লিটন দাশ। দলীয় তৃতীয় ওভারে ব্যক্তিগত ৬ রানে কোল ম্যাককোঞ্চির বলে বিদায় নেন তিনি। তবে দ্বিতীয় উইকেট জুটিতে সাকিব আল হাসানের সঙ্গে ২৪ রানের পার্টনারশিপ গড়েন আরেক ওপেনার নাঈম শেখ।  

কিন্তু মারমুখী খেলতে যাওয়া সাকিব ষষ্ঠ ওভারে আজাজ প্যাটেলের শিকার হন। ব্যক্তিগত ৮ রানে তিনি উইকেটরক্ষক টম ল্যাথামের কাছে স্টাম্পিং হন। একই ওভারের শেষ বলে অভিজ্ঞ মুশফিকুর রহিমেরও বিদায় হয়। বোল্ড হয়ে শূন্য রানে ফেরেন তিনি।

চতুর্থ উইকেট জুটিতে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ৫০ বলে ৩৪ রান করেন নাঈম। এই জুটি দলকে জেতানোর লক্ষ্যেই এগিয়ে যাচ্ছিলেন। তবে রান আউটে কাঁটা পড়ে মাঠ ছাড়তে হয় নাঈমকে। ১৫তম ওভারে দলীয় ৬৭ রানে দুই রান নিতে গিয়ে আউট হন নাঈম। ৩৫ বলে ১টি চার ও ১টি ছক্কায় ২৯ রান করেন এই বাঁহাতি।

নাঈম বিদায় নিলেও পঞ্চম উইকেট জুটিতে আফিফ হোসেনের সঙ্গে ২৮ বলে ২৯ করে ম্যাচ জেতান মাহমুদউল্লাহ। এই জুটিতে অবশ্য আফিফের অবদান ছিল মাত্র ৬ রান। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে জয় নিশ্চিত করে সাইলেন্ট কিলার খ্যাত মাহমুদউল্লাহ। তিনি শেষ অবধি ৪৮ বলে একটি চার ও ২টি বিশাল ছক্কায় ৪৩ রানে অপরাজিত থাকেন। কিউই বোলারদের মধ্যে আজাজ দুটি ও ম্যাককোঞ্চি একটি উইকেট লাব করেন।

টস জিতে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় নিউজিল্যান্ড। নাসুম আহমেদের বল তুলে মারতে গিয়ে মোহাম্মদ সাইফউদ্দিনের ক্যাচে পরিণত হন রচিন রবীন্দ্র। দলীয় তৃতীয় ওভারে আরেক ওপেনার ফিন অ্যালেনকেও সাইফের ক্যাচে ফেরান নাসুম। ব্যাক্তিগত ১২ রানে মাঠ ছাড়েন তিনি।

তৃতীয় উইকেট জুটিতে উইল ইয়ংকে নিয়ে ৩৫ রান করে বিপদ সামাল দেওয়ার চেষ্টা করেন অধিনায়ক টম ল্যাথাম। তবে মেহেদী হাসানের ঘূর্ণিতে ইনিংস বড় করা হয়নি ল্যাথামের। উইকেটরক্ষক নুরুল হাসান সোহান স্টাম্পিং করে বিদায় করেন ২১ রান করা এই ব্যাটসম্যানকে।

কিউইদের ইনিংসে এরপর ঘূর্ণির জাদু দেখান নাসুম। ১২তম ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে হেনরি নিকোলস ও কলিন ডি গ্র্যান্ডহোমকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগান এই বাঁহাতি।

সফরকারীদের ব্যাটিংয়ে একাই লড়ে যান উইল ইয়ং। তবে মোস্তাফিজুর রহমানের কাটারের সামনে বাকিরা আর কেউ দাঁড়াতেই পারেননি। তার শিকারে মাঠ ছাড়েন টম ব্লান্ডেল, কোল ম্যাককোঞ্চি, ব্লাইর থিকনার ও ইয়ং। ম্যাককোঞ্চিকে তো নিজেরই করা বলের ফিরতি শটে দারুণ এক ক্যাচে ফেরান। কিউই ইনিংসে ব্যাক্তিগত সর্বোচ্চ ৪৬ রান করা ইয়ংও তার বলে মাহমুদউল্লাহকে ক্যাচ দেন। মাঝে আজাজ প্যাটেলকে ফিরিয়ে উইকেটে ভাগ বসান সাইফ।

বাংলাদেশি বোলারদের মধ্যে নাসুম ও মোস্তাফিজ ৪টি করে উইকেট দখল করেন। একটি করে উইকেট পান মেহেদী ও সাইফ। ৪ ওভারে ১০ রানের বিনিময়ে ৪ উইকেট নেওয়া নাসুম ম্যাচ সেরা নির্বাচিত হন।

নকল স্বর্ণালংকার নিয়ে প্রতারণা, পিতা-কন্যা ও পুত্রবধুকে আটক করে পুলিশে সোপর্দ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পুটিবিলায় নকল স্বর্ণালংকার নিয়ে প্রতারণা করতে গিয়ে পিতা-কন্যা ও পুত্রবধুকে আটক করে পুলিশের হাতে সোপর্দ করেছেন স্থানীয়রা। বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে ইউনিয়নের এম.চর হাট বাজারে জগদীশ নাথের জুয়েলারি দোকানে এ ঘটনা ঘটে। এ সময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে নগদ ২৬ হাজার টাকা ও নকল স্বর্ণালংকার।

আটকরা হলেন, কক্সবাজারের পেকুয়া উপজেলার শীলখালি আলী মাতব্বর পাড়ার মৃত আবদুল সাত্তারের পুত্র নুরুল আবছার (৭৫), তার কন্যা কানিজ ফাতেমা (২৫) ও পুত্রবধু জান্নাতুল আইমন (৩৫)।

জুয়েলারি দোকানের মালিক জগদীশ নাথ জানান, গত শুক্রবার প্রতারকরা কিছু স্বর্ণালংকার বন্ধক রাখেন। বিনিময়ে ২৮ হাজার টাকা নিয়ে যান। ব্যস্ততার কারণে স্বর্ণালংকারগুলো যাচাই করা হয়নি। পরে সন্দেহ হলে যাচাই করে জানতে পারেন স্বর্ণালংকারগুলো নকল। তখন বুঝতে পেরেছেন তিনি প্রতারিত হয়েছেন। কিন্তু প্রতারকরা সেই সুযোগকে কাজে লাগিয়ে বুধবার পুণরায় তার জুয়েলারি দোকানে স্বর্ণালংকার বন্ধক রাখতে আসেন। এ সময় প্রতারকদের চিনতে পেরে আটকাতে চাইলে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পরে স্থানীয়দের সহযোগিতায় তাদেরকে আটক করে পুলিশের হাতে তুলে দেয়া হয়।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, আটক তিন প্রতারকের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা রুজু প্রক্রিয়াধীন। বৃহস্পতিবার সকালে তাদেরকে আদালতে সোদর্প করা হবে।

ডা. আব্দুল কাইয়ুম পদুয়া এ.সি.এম উচ্চ বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি মনোনীত

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

অবসরপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল কাইয়ুম পদুয়া এ.সি.এম উচ্চ বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি মনোনীত হয়েছেন। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী স্বাক্ষরিত এক চিঠি বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরাবরে প্রেরণ করেন।

এতে পদাধিকারবলে প্রধান শিক্ষককে সদস্য সচিব, সিরাজুল হককে অভিভাবক প্রতিনিধি সদস্য ও নয়ন মনি সিকদারকে শিক্ষক প্রতিনিধি সদস্য মনোনীত করা হয়।

জানা যায়, বিদ্যালয়ের দৈনন্দিন প্রশাসনিক কার্যাবলি পরিচালনার জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের প্রবিধানমালা ২০০৯ এ বর্ণিত ৩৯ এর আলোকে ছয় মাসের জন্য এই এডহক কমিটি অনুমোদন দেয়া হয়েছে। এই এডহক কমিটিকে অবশ্যই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের প্রবিধানমালা ২০০৯ এ বর্ণিত প্রবিধান ৭ অনুসারে নিয়মিত ম্যানেজিং কমিটি গণ করতে হবে। প্রবিধান ৩৯ এর উপ-প্রবিধান (২) অনুসারে এডহক কমিটি ম্যানেজিং কমিটির সকল ক্ষমতা প্রয়োগ এবং সকল দায়িত্ব পালন করবে। প্রেস বিজ্ঞপ্তি

জাপানি মাকে নিয়ে অপপ্রচার সংক্রান্ত ভিডিও সরানোর নির্দেশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ব্যক্তিগত গোপনীয়তা সংরক্ষণের জন্য ইমরান শরীফ কর্তৃক বাসার ভিতরে সিসিটিভি অপসারণ ও বিভিন্ন অনলাইন মাধ্যমে থাকা অবমাননাকর ভিডিও অপসারণে বিটিআরসি চেয়ারম্যানের প্রতি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

জাপানি মায়ের আবেদনের শুনানি নিয়ে বুধবার (৮ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ জাপানি মায়ের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। অন্যদিকে ছিলেন অ্যাডভোকেট ফওজিয়া করিম ফিরোজ। জাগো নিউজ

শুনানিতে শিশির মনির আদালতকে বলেন, ‘এরিকো দুই মেয়ের সঙ্গে রাতে থাকতে চান। এছাড়া কেনাকাটা ও বিনোদনমূলক কাজে অংশ নেওয়ার জন্য শিশুদের সঙ্গে নিয়ে ইউনিমার্ট যেতে চান।’

জাপানি মাকে নিয়ে আপলোড হওয়া ভিডিও কনটেন্টের বিষয়ে আইনজীবী বলেন, ‘আরও একটি বিষয় বলতে চাই, তবে লজ্জা লাগছে।’ এসময় তিনি আবেদনের পৃষ্ঠা উল্লেখ করে ভিডিও লিংক দেওয়া আছে বলে জানান।

শিশির মনির বলেন, ‘সেখানে কমপক্ষে ১৭টি লিংক রয়েছে। যেখানে জাপানি নারীকে নিয়ে বিভিন্ন চটকদার ভিডিও ও নারী উপস্থাপকরা উপস্থাপনা করেছেন। কোনোটিতে দুই মিলিয়ন, চার মিলিয়ন, ছয় মিলিয়ন এমনকি সাত মিলিয়ন ভিউয়ার (দর্শক)। যেখানে প্রায় ৭০ লাখ মানুষ দেখেছেন এই ভিডিওগুলো। এগুলো অপসারণের নির্দেশনা চাই।’

এসময় আদালত বলেন, ‘ভিডিও লাইক-শেয়ারে নাকি আয়-ইনকাম হয়?’ তখন শিশির মনির বলেন, ‘হ্যাঁ, এসব ভিডিও লাইক-শেয়ারে আয়-ইনকাম হয়।’

ভবনসহ ভূমির বিভিন্ন সেবা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ভূমি ভবন, উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস ভবন, অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম এবং ভূমি তথ্য ব্যাংকের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৮ সেপ্টেম্বর) বেলা সোয়া ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সেবাসমূহের উদ্বোধন করেন তিনি।

এসময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব মোস্তাফিজুর রহমানসহ প্রধানমন্ত্রীর কার্যালয়, ভূমি মন্ত্রণালয় ও তার অধীনস্থ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোটরসাইকেল দুর্ঘটনায় দুই দুলাভাইসহ শ্যালক নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রংপুরের বদরগঞ্জে শ্বশুরবাড়ি বেড়াতে এসে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই দুলাভাইসহ শ্যালক নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন ঘটনাস্থলে এবং দুজন হাসপাতালে মারা যান।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে উপজেলার খিয়ারপাড়ার নাটারাম-পদাগঞ্জ আঞ্চলিক সড়কে এ দুর্ঘটনা ঘটে। জাগো নিউজ

নিহতরা হলেন চট্টগ্রামের হালিশহর উপজেলার আবদুল গফুরের ছেলে ইউসুফ আলী (৩৬), নড়াইলের লোহাগড়া উপজেলার বাচ্চু শিকদারের ছেলে নাহিদ শিকদার (২৪) এবং বদরগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়নের নাটারাম খিয়ারপাড়া গ্রামের রনি মিয়া (২০)। নিহত ইউসুফ ও নাহিদ সম্পর্কে ভায়রা এবং রনি তাদের শ্যালক।

জানা যায়, তিনদিন আগে বদরগঞ্জের নাটারাম খিয়ারপাড়া গ্রামে দুই ভায়রা একসঙ্গে শ্বশুরবাড়িতে বেড়াতে আসেন।

বদরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান জানান, মঙ্গলবার রাতে ইউসুফ আলী ও নাহিদ শিকদার মোটরসাইকেলে শ্যালক রনি মিয়াকে সঙ্গে নিয়ে বের হন। তাদের গন্তব্য ছিল পার্শ্ববর্তী মিঠাপুকুরের পদাগঞ্জ বাজার। কিন্তু বেপরোয়া গতির কারণে খিয়ারপাড়া এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেলটি সড়কের পাশের একটি গাছের সঙ্গে ধাক্কা খায়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল চালক ইউসুফ আলী মারা যান। এসময় মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে গুরুতর আহত হন রনি মিয়া ও নাহিদ শিকদার। আশঙ্কাজনক অবস্থায় তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান স্থানীয়রা। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ভোরে ওই দুজন মারা যান।

কাভার্ডভ্যানের পেছনে আরেকটি কাভার্ডভ্যান ধাক্কা, নিহত ২

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মিরসরাইয়ে চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে একটি কাভার্ডভ্যানকে পেছন থেকে আরেকটি কাভার্ডভ্যান ধাক্কা দিলে ঘটনাস্থলে ২ জন নিহত ও ১ জন আহত হয়েছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে কমলদহ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ও আহতের নাম জানা যায়নি। তাদের একজনের বয়স আনুমানিক ৪৫ ও অন্যজনের বয়স ৩৫ বছর। বাংলানিউজ

কুমিরা হাইওয়ে পুলিশ ফাঁড়ির এটিএসআই মো. মাহমুদ বলেন, একটি কাভার্ডভ্যানকে আরেকটি কাভার্ডভ্যান পিছন থেকে ধাক্কা দিলে ২ জনের মৃত্যু হয়। এসময় একজন পথচারী গুরুতর আহত হয়েছেন। তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতদের মরদেহ পাঠানো হয়েছে হাসপাতাল মর্গে।

ইন্দোনেশিয়ার কারাগারে ভয়াবহ আগুন, নিহত ৪০

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : ইন্দোনেশিয়ার ব্যান্টেন প্রদেশের একটি কারাগারে ভয়াবহ আগুনে অন্তত ৪০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অনেকে। বুধবার (৮ সেটেম্বর) সকালে এ হতাহতের তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেন দেশটির সরকারি এক মুখপাত্র।   

ইন্দোনেশিয়ার আইন ও মানবাধিকার মন্ত্রণালয়ের কারা বিভাগের মুখপাত্র রিকা অপ্রিয়ান্তি বলেন, তানজেরাং কারাগারের সি-ব্লকে মঙ্গলবার দিনগত রাত ১টা থেকে ২টার মধ্যে এই আগুন লাগে। কী কারণে কারাগারে আগুন লেগেছে, তা নির্ণয়ে অনুসন্ধান চলছে বলেও জানান তিনি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, কারাগারের যে অংশে আগুন লেগেছে, সেখানে মাদক মামলার আসামিদের রাখা হয়েছিল। এর ধারণ ক্ষমতা ১২২ জন। তবে আগুনের সময় সেখানে কতজন ছিলেন, তা জানা যায়নি। প্রসঙ্গত, ইন্দোনেশিয়ার কারাগারগুলোতে সাধারণত ধারণক্ষমতার চেয়ে বেশি লোককে আটক রাখা হয়।

কমপাস টিভির একটি ভিডিওতে দেখা যায়, কারাগারের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের কর্মীরা। তাদের প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় নিহত হয়েছেন ৪১ জন। আর গুরুতর আহত হয়েছেন ৮ জন।