- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোহাগাড়ায় আগুনে পুড়েছে দোকান ও বসতঘর

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার কলাউজানে আগুনে পুড়ে গেছে দোকান ও বসতঘর। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রাত ২টার দিকে ইউনিয়নের ৭নং ওয়ার্ডের পূর্ব কলাউজান জয়নগর এলাকা এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্তরা হলেন, একই এলাকার মুদি দোকানদার নজির আহমদের পুত্র মো. শাহজাহান ভূট্টো ও বসতঘরে মালিক মৃত আলতাফ মিয়ার পুত্র আবদুল আজিজ।

স্থানীয় ইউপি সদস্য মো. জামাল উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, অগ্নিকান্ডের সঠিক কারণ জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে মুদির দোকানে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত। মুহুর্তের মধ্যে আগুন আধাপাকা দোকান ও বসতঘরে ছড়িয়ে পড়ে। আশপাশের লোকজন আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। ততক্ষণে আগুনে মুদি দোকান ও বসতঘরের সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। তিনি জানান, গ্রামের দোকান হলেও মুদি দোকানে প্রচুর মালামাল ছিল। আগুনে মুদি দোকানীর প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া বসতঘরেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সাতকানিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সিনিয়র স্টেশন কর্মকর্তা এস. এম. হুমায়ুন কার্ণায়েন জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের টিম পাঠানো হয়। তবে তারা ঘটনাস্থলে পৌঁছার আগেই স্থানীয়রা আগুনে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে।

মেডিক্যালে সশরীর ক্লাস শুরু ১৩ সেপ্টেম্বর: স্বাস্থ্যমন্ত্রী

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মেডিক্যাল কলেজসহ চিকিৎসাশিক্ষার কার্যক্রম সশরীরে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে আগামী ১৩ সেপ্টেম্বর। বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সব ধরনের সুরক্ষা নিয়ে ১৩ সেপ্টেম্বর থেকে দেশের কয়েকশ’ মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে ক্লাস খোলা হবে। এ সময় সবাইকে মাস্ক পড়তে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। তবে পরিস্থিতি দেখে পর্যায়ক্রমে সব কিছু খোলা হবে।

তিনি বলেন, আমরা বলতে চাই—আমাদের যে বিভিন্ন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরসরকারি মিলিয়ে মেডিক্যাল কলেজ, নার্সিংসহ কয়েকশ’ প্রতিষ্ঠানে লেখাপড়া করছে আনুমানিক দেড় লাখের মতো ছাত্র-ছাত্রী। তাদের লেখাখাপড়া সশরীরে বন্ধ ছিল প্রায় দুই বছর। তবে অনলাইনে ক্লাস চলছে। গত ফেব্রুয়ারি-মার্চ থেকে বিভিন্ন কার্যক্রম বন্ধ করতে হয়েছে। লকডাউন দিতে হয়েছে কোভিড নিয়ন্ত্রণের জন্য। সেই সাথে আমাদের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে হয়েছে। মেডিক্যাল শিক্ষা বিভিন্ন ক্লাস বন্ধ রাখতে হয়েছে। অনলাইনে শিক্ষা কার্যক্রম বজায় রাখতে চেষ্টা করেছি।

জাহিদ মালেক বলেন, আমাদের দেড় লাখ শিক্ষার্থী মেডিক্যাল, নার্সিংয়ে আছে। তাদের রোগীর কাছে যেতে হবে। নইলে শিক্ষা অপূর্ণ রয়ে যাবে। সে পরিপূর্ণ শিক্ষা পাবে না। আমাদের টেকনিক্যাল কমিটি, ভিসি মহোদয়রা, মন্ত্রণালয়ের সচিব, ডিজিরা—সবার মতামত নিয়ে সিদ্ধান্ত নিয়েছি। আমাদের ফিজিক্যালি ক্লাস শুরু করা দরকার। না হলে অনেক বড় গ্যাপ পড়ে যাবে। নইলে আমরা ইন্টার্ন ডাক্তার পাব না। সে সব চিন্তা করে আমরা প্রথম, দ্বিতীয় এবং পঞ্চম বর্ষের ক্লাস সরাসরি নিতে যাচ্ছি। শিক্ষক, শিক্ষার্থীদের টিকা দিয়েছি। তাদের সুরক্ষিত করার চেস্টা করেছি। ক্লাসে গেলে মাস্ক পড়তে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

তিনি বলেন, প্রথম, দ্বিতীয়, পঞ্চম বর্ষের প্র্যাকটিক্যালে জড়িত শিক্ষার্থীদের জন্য আগে ক্লাস খোলা হবে। পর্যায়ক্রমে সব শিক্ষাবর্ষের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। সব নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। কোনো সমস্যা হলে তাৎক্ষণিক ব্যবস্থা করব। রোগীর কাছে শিক্ষার্থীদের যেতে হবে। তাদের যথাযথ নিরাপত্তার সাথে রোগীর কাছে নিতে হবে। সেখান থেকে তারা চিকিৎসা দেওয়া শিখবে। সেজন্য নন কোভিড রোগীদের কাছে নেবো। পর্যায়ক্রমে কোভিড রোগীদের কাছেও নেবো। এটি আমাদের আজকের সিদ্ধান্ত।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডিজি সচিবরা জানিয়েছেন এ মাসের ১৩ তারিখ থেকে তারা ক্লাস শুরু করতে পারবেন। এটি তাদের আনুমানিক সময়। এটি আমাদের বড় একটি সিদ্ধান্ত।

তিনি বলেন, বিভিন্ন দেশে কোভিডের জন্য শিক্ষা ব্যবস্থায় বিপর্যয় নেমে এসেছে। আমাদের দেশেও বিভিন্ন কার্যক্রম নিতে হয়েছে। সব মিলিয়ে ৫০ হাজারের অধিক লোক নিয়োগ দিতে হয়েছে। ৪ হাজার ডাক্তার, ৮ হাজার নার্স নিয়োগ দিতে হয়েছে। এ কার্যক্রমগুলো চলমান আছে। ভ্যাকসিনেশন কার্যক্রমও পুরোদমে চালু আছে। বাংলানিউজ

শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলার নির্দেশ দিয়েছি: প্রধানমন্ত্রী

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে বক্তব্যে এ কথা বলেন সরকারপ্রধান।  

তিনি বলেছেন, করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমেছে।  কিন্তু কমলেও সবাইকে সাবধানে থাকা উচিত।  হয়তো লকডাউন তুলে নিয়েছি।  কিন্ত স্বাস্থ্যবিধিটা মেনে চলার জন্য সবাইকে অনুরোধ করব।  খুব তাড়াতাড়ি স্কুল কলেজ খুলে দেওয়ার জন্য ইতোমধ্যে নির্দেশ দিয়েছি। সেই ব্যবস্থাও নেওয়া হচ্ছে। শিক্ষকদের টিকা দেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রী আরও বলেন, শিক্ষকদের সঙ্গে সঙ্গে স্কুলে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের পরিবারের সবাইকে যেন টিকা দেওয়া হয়।  আমরা বিভিন্ন সংস্থা বা স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে সবাইকে টিকা দেওয়ার ব্যবস্থা নিয়েছি। টিকার বিষয়ে সরকার প্রধান বলেন, ‘আর টিকার কোনো সমস্যা নেই। যেখান থেকে যতটুকু পারছি আমরা নিয়ে আসছি।’

বাংলাদেশে গত বছর ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।  কয়েক ধাপে তা আগামী ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়।

আফগানিস্তানে খাদ্য সংকট, সতকর্তাবার্তা জাতিসংঘের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : আফগানিস্তানে আগামী এক মাসের মধ্যে খাদ্য সংকট দেখা দিতে পারে বলে সতর্কতাবার্ত দিয়েছে জাতিসংঘ। পরিস্থিতি এতোটাই ভয়াবহ হয়ে উঠতে পারে যে, প্রতি তিন জনে এক জনকে না খেয়ে দিন পার করতে হতে পারে। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) কাতার-ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

প্রায় দুই সপ্তাহ আগে আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নিলেও এখনও পর্যন্ত সরকার গঠন করতে পারেনি তালেবান। এমতাবস্থায় আফগানিস্তানের ভয়াবহ খাদ্য সংকট নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করলো জাতিসংঘ।

বুধবার (১ সেপ্টেম্বর) আফগানিস্তানে জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়কারী রমিজ আলাকবারোভ বলেন, মানবিক দৃষ্টিকোণ থেকে আফগানিস্তানের পরিস্থিতি অত্যন্ত সঙ্গীন। তিনি বলেন, পরের বেলা খাবার জুটবে কিনা তা জানে না দেশটির অর্ধেকের বেশি শিশু।

আল জাজিরা জানতে পেরেছে যে, সাম্প্রতিক দিনগুলোতে আফগানিস্তানের দ্রব্যমূল্য বেড়েছে।  তারা বলছে, দেশটিতে খাদ্যদ্রব্যের দাম প্রায় ৫০ শতাংশ বেড়েছে। একইসঙ্গে পেট্রোলের দাম প্রায় ৭৫ শতাংশ বেড়ে গেছে।

তালেবান ক্ষমতা দখল করে নেওয়ার পরপরই বন্ধ হয়ে গেছে অধিকাংশ আন্তর্জাতিক আর্থিক সহায়তা। সেটির দিকে ইঙ্গিত করে আলাকবারোভ বলেন, সরকারি অফিসগুলো বন্ধ রয়েছে এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বেতন পাচ্ছে না।

তালেবান এখনও একটি নতুন সরকার গঠন করেনি। আর তাদের আন্তর্জাতিক স্বীকৃতি এখনও প্রশ্নের মুখে রয়েছে। তাই বন্ধ রয়েছে বিদেশি সহায়তাও। এর আগে, বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতো প্রতিষ্ঠানগুলো সহায়তা বন্ধের ঘোষণা দেয়।

জামায়াতের বিবৃতি নিয়ে বিএনপিতে ক্ষোভ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিশদলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর একটি বিবৃতি নিয়ে বিএনপি নেতাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নিয়ে সাম্প্রতিক ‘বিতর্কের’ প্রেক্ষাপটে মঙ্গলবার ওই বিবৃতি দেয় জামায়াত। সেখানে মহান ব্যক্তিদের নিয়ে বিতর্ক না করার আহ্বান জানানো হলেও জিয়াউর রহমানের নাম তারা উল্লেখ করেনি।

এ নিয়ে বিএনপি নেতাদের মধ্যে চলছে আলোচনা-সমালোচনা। ক্ষোভের কথা দলটির শীর্ষ পর্যায়েও জানানো হয়েছে। বিষয়টি নিয়ে জামায়াতের কাছে বিএনপির উচ্চপর্যায় থেকে জানতে চাওয়া হতে পারে। বিএনপির দলীয় সূত্রে জানা গেছে এসব তথ্য।

মঙ্গলবার জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বিবৃতিতে দেশের সম্মানিত ও মহান ব্যক্তিদের নিয়ে অহেতুক বিতর্ক না করার আহ্বান জানান। বিবৃতিতে বলা হয়, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছি বেশ কয়েকদিন ধরে দেশের সম্মানিত ও মহান ব্যক্তিদের নিয়ে অহেতুক বিতর্ক করা হচ্ছে এবং তাদের ব্যাপারে অসম্মানজনক ও অশালীন ভাষা ব্যবহার করা হচ্ছে। দেশের জন্য যারা যে অঙ্গনে ভূমিকা পালন করেছেন এবং অবদান রেখেছেন, তাদের সে অবদানের প্রতি জনগণ শ্রদ্ধাশীল। সম্প্রতি যে বিষয়গুলো নিয়ে অহেতুক বিতর্ক করা হচ্ছে, তা দেশের জনগণকে মর্মাহত করেছে।

বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতা জানান, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সেক্টর কমান্ডার ছিলেন, রণাঙ্গনে যুদ্ধ করেছেন। তার সেই অবদান এখন অস্বীকার করছে ক্ষমতাসীন দল। এমনকি শেরেবাংলা নগরের চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের লাশ আছে কি না, তা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রীসহ সরকারের মন্ত্রী ও আওয়ামী লীগের নেতারা। এ বিষয়টিই এখন চলমান ইস্যু। এ নিয়ে জামায়াতে ইসলামী বিবৃতি দিয়েছে, যৌক্তিক কথাও সেখানে বলেছে। কিন্তু বিবৃতিতে জিয়াউর রহমানের নামটি একবারও উল্লেখ করা হয়নি, যা বিএনপি নেতাদের অবাক করেছে। তা নিয়ে ক্ষুব্ধ হওয়াই স্বাভাবিক।

এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর বলেন, জামায়াতে ইসলামী তো বিএনপি করে না। জামায়াত তো ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধের শক্তি। সেজন্য বিবৃতিতে তারা তাদের নিজস্ব আঙ্গিকে বক্তব্য দিয়েছে।

বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, জামায়াতে ইসলামী উভচর প্রাণীর মতো কখনো এদিকে, আবার কখনো ওদিকে-এ রকম করেছে বহুবছর। আমরা ভেবেছিলাম, এখন একটা জায়গায় বোধহয় তারা এসেছে। কিন্তু এই বিবৃতির মধ্য দিয়ে সেটা তো প্রমাণিত হয় না। এর মধ্য দিয়ে সেই উভচরের আচরণই করেছে। যাকে কেন্দ্র করে যে খারাপ ও অসম্মানজনক কথাগুলো হচ্ছে, সেটা তো একতরফা। তা হচ্ছে শুধু জিয়াউর রহমান সম্পর্কে, শুধু খালেদা জিয়া ও তারেক রহমানের সম্পর্কে। বিবৃতিতে অন্তত জিয়াউর রহমানের কথা তো বলতে পারতেন। যেখানে জামায়াতকে স্বাধীনতার বিপক্ষে বলে আওয়ামী লীগ নেতারা সব সময় কথা বলেন, সেখানে জামায়াত স্বাধীনতার বিপক্ষে না, তারা স্বাধীনতার ঘোষককে স্মরণ করেন, সম্মান করেন, তা প্রমাণ করতে পারত। এই বিবৃতির মধ্য দিয়ে এ সুযোগটাও তারা মিস করল।

বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, এখন তো শহিদ প্রেডিডেন্ট জিয়াউর রহমানকে নিয়েই আলোচনা। তার নাম উল্লেখ না করার তো কারণ নেই। আমার ধারণা, সরকারের সঙ্গে জামায়াতের একটা সমঝোতা চলছে। যার কারণে এই মুহূর্তে বিএনপি বা জিয়াউর রহমানের নাম বললে তারা হয়তো আরও বিপদে পড়তে পারে। সেন্টিমেন্ট বিএনপি ও জিয়াউর রহমানের পক্ষে। এখন তার নাম উচ্চারণ করলে হয়তোবা সরকারের সঙ্গে দূরত্ব সৃষ্টি হতে পারে।

তিনি বলেন, জিয়াউর রহমান হচ্ছেন সাধারণ মানুষের আবেগের জায়গা। একজন সম্মানিত ব্যক্তিকে নিয়ে অসম্মান করা, ছোট করা-এটা সত্যিকারে যারা আওয়ামী লীগ করেন, তারাও চায় না।

বিবৃতি প্রসঙ্গে জানতে চাইলে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, যে ভাষায় বিবৃতি দেওয়া উচিত, সে ভাষায়ই আমরা দিয়েছি। মহান ব্যক্তিদের জন্যই দিয়েছি। এখানে আমরা একজনকে হোক বা একাধিক জনকে হোক, যারাই ভালো ব্যক্তি, তাদের নিয়ে বিতর্ক না হোক-সেটাই চাই।

তবে জামায়াতের একজন দায়িত্বশীল নেতা জানান, বিবৃতিতে কী যাবে, তা দলের শীর্ষ নেতারা ঠিক করেন। তবে জিয়াউর রহমানের নাম উল্লেখ না করার কিছু যৌক্তিক কারণ আছে। এটি কৌশলও হতে পারে। কারণ জামায়াতের শীর্ষ নেতাদের যখন মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার, ফাঁসির রায় এবং তা কার্যকর করা হয়, তখন বিএনপির পক্ষ থেকে কোনো ধরনের বিবৃতি পাওয়া যায়নি।

সূত্র জানায়, জামায়াতের বিবৃতিতে দলের প্রতিষ্ঠাতার নাম উল্লেখ না করায় বিএনপির কট্টরপন্থি নেতাদের মধ্যে বেশি প্রতিক্রিয়া দেখা গেছে। তারা বিষয়টি ভারপ্রাপ্ত চেয়াম্যানকেও জানিয়েছেন। এসব নেতা আগে থেকেই বলে আসছেন, জামায়াতকে জোটে রাখার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিএনপি। বিএনপির বর্তমান দুরবস্থার জন্য এবং প্রতিবেশীসহ বিশ্বের অনেক দেশের সঙ্গে সম্পর্ক ভালো না হওয়ার পেছনে যুদ্ধাপরাধে অভিযুক্ত জামায়াতের সঙ্গ দায়ী। তবে দলের আরেকটি অংশ মনে করে, ভোটের রাজনীতির অঙ্কে জামায়াত এখনো গুরুত্বপূর্ণ। যেহেতু বিএনপি ভোট করে ক্ষমতা গ্রহণে বিশ্বাসী দল, তাই নির্বাচনি অঙ্কের হিসাব করলে জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা খুবই কঠিন কাজ। -যুগান্তর

তালেবানের কাছে পরাজয় এত কাছে বুঝতে পারেননি বাইডেন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : পররাষ্ট্রনীতি পরিবর্তনের ঘোষণায় প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, কোনো দেশকে ‘সংশোধন’ করতে আর যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র।  

আফগানিস্তানে সেনা প্রত্যাহারের শেষ সময়ে সৈন্যদের মৃত্যুর দায় নিজের কাঁধে নিয়ে বাইডেন বলেন,  চরম শিক্ষা হয়েছে আমেরিকার। এবার পররাষ্ট্রনীতিতে নতুন যুগের সূচনা ঘটবে। নতুন নীতিতে নির্ভরতা কমে আসবে সামরিক শক্তির ওপর।  

এর আগে ৩০ আগস্ট মধ্যরাতে সর্বশেষ মার্কিন সেনারা কাবুল ত্যাগ করে। এর ২৪ ঘণ্টায় মাথায় হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এসব কথা বলেন জো বাইডেন।  

তিনি আরও বলেন, যুদ্ধ থেকে দূরে থাকার সিদ্ধান্ত শুধু আফগানিস্তানের জন্যই নয়, অন্য দেশ পুনর্গঠনে বৃহৎ পরিসরে সামরিক অভিযান চালানোর যুগেরও সমাপ্তি হয়েছে।  

বাইডেনের কথায় উঠে আসে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের হওয়া চুক্তির বিষয়ও। তিনি বলেন, চুক্তির আওতায় এক বছরে পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। সেখানে তালেবানের শীর্ষস্থানীয় সামরিক কমান্ডাররাও ছিলেন।  

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বাইডেন এ ভাষণ দেওয়ার কয়েক ঘণ্টা আগেই ফাঁস হয় তার সঙ্গে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির টেলিফোন কথোপকথনের রেকর্ড। দুই নেতার মধ্যে গত ২৩ জুলাই ওই কথোপকথন হয়।  

টেলিফোন আলাপে আশরাফ গনি আফগানিস্তানের সংকটময় পরিস্থিতি তুলে ধরার পর, আফগান বাহিনীর প্রশংসা করেন বাইডেন। তিনি বলেন, ‘৭০ থেকে ৮০ হাজার তালেবান যোদ্ধার বিপরীতে আপনার তিন লাখ প্রশিক্ষিত সেনাবাহিনী রয়েছে।  

কিন্তু বাস্তবে দেখা গেল ভিন্ন চিত্র। মাত্র ক’দিন বাদেই পুরো আফগান্তিান দখল করে নেয় তালেবান বাহিনী। এখন তারা প্রস্তুতি নিচ্ছে নতুন সরকার গঠনের।  

দেশে পৌঁছেছে পাইলট নওশাদের মরদেহ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পাইলট ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউয়ুমের মরদেহ দেশে পৌঁছেছে। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তার মরদেহ দেশে আনা হয়।

শুক্রবার (২৭ আগস্ট) সকালে ওমানের মাস্কাট থেকে ১২৪ যাত্রী নিয়ে বিজি-০২২ ফ্লাইটটি নিয়ে ঢাকা আসার পথে ভারতের আকাশে থাকা অবস্থায় ক্যাপ্টেন নওশাদ অসুস্থ বোধ করেন। পরে ফ্লাইটটিকে মহারাষ্ট্রের নাগপুরের ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। বাংলানিউজ

আকাশে অসুস্থ হয়ে পড়ার সঙ্গে সঙ্গেই ক্যাপ্টেন নওশাদ ফ্লাইটটিকে কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) কাছে জরুরি অবতরণের অনুরোধ জানান। একই সময় তিনি কো-পাইলটের কাছে ফ্লাইটের নিয়ন্ত্রণ হস্তান্তর করেন।

কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল ফ্লাইটটিকে কাছের নাগপুর বিমানবন্দরে অবতরণ করার নির্দেশ দিলে কো-পাইলট ক্যাপ্টেন মুস্তাকিম ফ্লাইটটি অবতরণ করান। ওইদিনই আরেকটি ফ্লাইটে করে আট সদস্যের একটি উদ্ধারকারী দল নাগপুরে যায়। মধ্যরাতের পর প্লেনটিকে যাত্রীসহ ঢাকার বিমানবন্দরে নিয়ে আসা হয়।

জরুরি অবতরণের পরপরই পাইলট নওশাদকে স্থানীয় হোপ হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে পরবর্তীতে তাকে নাগপুরের কিংসওয়ে হাসপাতালে স্থানান্তরিত করা হয়।গত রোববার(২৯ আগস্ট) হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।