- Lohagaranews24 - https://lohagaranews24.com -

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত আসছে

নিউজ ডেক্স : করোনার কারণে গত বছর থেকে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলার নির্দেশনা রয়েছে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে। সম্প্রতি সচিব সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন। এরপর থেকেই জোরেশোরে প্রস্তুতি নিতে শুরু করেছেন সংশ্লিষ্টরা।

এর পরিপ্রেক্ষিতে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আগামী রোববার আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হবে।

এক বিজ্ঞপ্তিতে এই কর্মকর্তা বলেন, কোভিড-১৯ পরিস্থিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে বুধবার কোনো মিটিং অনুষ্ঠিত হয়নি। এখনো টেকনিক্যাল কমিটির মতামত পাওয়া যায়নি। বৃহস্পতিবারের মধ্যে টেকনিক্যাল কমিটির মতামত পাওয়া যেতে পারে। এমএ খায়ের জানান, আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সংক্রান্ত বিষয়ে আন্তঃমন্ত্রণালয় মিটিং (বৈঠক) হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। করোনা সংক্রমণ ঝুঁকি থাকায় শিক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে সরকার ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। পরে কয়েক দফা চেষ্টা করেও এই মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আর খোলা সম্ভব হয়নি। দীর্ঘ দিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে।

চলমান এই ছুটি আরেক দফা বাড়ানো হয়েছে আজ (২৬ আগস্ট)।  সে অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলমান ছুটি অব্যাহত থাকবে। তবে স্কুল-কলেজ খোলার এখনো সুনির্দিষ্ট তারিখ ঘোষণা না দিলেও বিশ্ববিদ্যালয়ের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের জানিয়েছেন, ১৭ অক্টোবর থেকে ধাপে ধাপে পাবলিক বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এর আগে টিকা সংক্রান্ত তথ্য সব বিশ্ববিদ্যালয় থেকে ছক আকারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠাতে হবে।

বাংলাদেশী যুবককে মিয়ানমার বাহিনীর ধরে নিয়ে যাওয়ার অভিযোগ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সীমান্তের চিংড়ি ঘের থেকে আব্দুর রহিম (৩৬) নামের যুবককে মিয়ানমারে ধরে নিয়ে গেছে। মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এ ঘটনা ঘটিয়েছে এমন অভিযোগ করেছেন ভুক্তভোগী পরিবার।

ওই যুবক টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সাতঘরিয়া পাড়ার মৃত নুরুল ইসলামের ছেলে। গত সোমবার (৩০ আগস্ট) দিবাগত রাত ১২টার দিকে হোয়াইক্যং সীমান্তের নাফনদীর ৫নং স্লুইসগেট এলাকার জনৈক মোস্তাকের মালিকানাধীন চিংড়ি ঘেরে এ ঘটনা ঘটে।

আজ বুধবার (১ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা আইনশৃঙ্খলা ও চোরাচালান প্রতিরোধ কমিটির সভায় বিষয়টি নজরে আনেন হোয়াইক্যং ইউপি চেয়ারম্যান নূর আহমদ আনোয়ারী।

তিনি সভাকে জানান, মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনীর টহল সদস্যরা নাফনদী হয়ে বাংলাদেশের সীমানার টেকনাফের চিংড়ি ঘেরে কর্মরত যুবক আব্দুর রহিমকে ধরে নিয়ে গেছে। তাকে উদ্ধারে যেন ব্যবস্থা নেওয়া হয়।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী জানান, বিষয়টি যেহেতু সীমান্ত সংশ্লিষ্ট তাই সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)কে মিয়ানমারে আটক উক্ত যুবককে বাংলাদেশে ফেরত নিয়ে আসার ব্যাপারে দ্বিপাক্ষিক যোগাযোগ করতে অনুরোধ জানানো হয় সভায়।

এদিকে, মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) হাতে ধৃত দাবি করে তাকে উদ্ধার করে দেশে ফেরত আনার দাবি জানিয়ে উক্ত যুবকের ভাই দেলোয়ার হোছাইন আজ বুধবার বিজিবি টেকনাফ ২ ব্যাটালিয়ন অধিনায়ক বরাবরে লিখিত আবেদন করেছেন বলে জানান।

তিনি আরো জানান, এভাবে ধরে নিয়ে যাওয়ায় তিন দিন ধরে উৎকন্ঠায় রয়েছে গোটা পরিবার। আজাদী অনলাইন

বান্দরবানে জেএসএস-যৌথ বাহিনীর গোলাগুলি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে পাহাড়ের অস্ত্রধারী সন্ত্রাসী গ্রুপ জেএসএস’র সঙ্গে যৌথ বাহিনীর গোলাগুলি হয়েছে। এসময় আইনশৃঙ্খলা বাহিনীর অফিসার সহ ২ জন গুলিবিদ্ধ হয়েছে। যৌথ বাহিনীর গুলিতে এক অস্ত্রধারী সন্ত্রাসী নিহতের খবরও পাওয়া গেছে। আজ বুধবার (১ সেপ্টেম্বর) ভোরে এ ঘটনা ঘটে।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয় সূত্রগুলো জানায়, জেলার সীমান্তবর্তী বাইশারী-দোছড়ি সীমান্তের ছাগলখাইয়া চাকপাড়া পাহাড়ি এলাকায় নাইক্ষ্যংছড়ি বিজিবি ব্যাটালিয়নের কমান্ডার লে. কর্নেল শাহ আব্দুল আজিজের নেতৃত্বে সেনাবাহিনী, বিজিবি যৌথ বাহিনীর ৮টি দল অভিযান চালায়।

এসময় অস্ত্রধারী সন্ত্রাসীদের সাথে যৌথ বাহিনীর কয়েক দফা গোলাগুলি হয়। এতে গোলাগুলিতে আইনশৃঙ্খলা বাহিনীর একজন অফিসার সহ ২ জন গুলিবিদ্ধ হয়েছে।আহতদের উদ্ধার করে হেলিকপ্টার যোগে চিকিৎসার জন্য চট্টগ্রাম নেয়া হয়েছে। তাদের নাম তাৎক্ষণিক পাওয়া যায়নি।

এ ঘটনায় অস্ত্রধারী সন্ত্রাসী গ্রুপের একজন সদস্য গুলিবিদ্ধ হয়ে মারা গেছে বলে খবর পাওয়া গেছে। তবে বিষয়টি অস্বীকার করেছেন সেনাবাহিনীর ৬৯ রিজিয়নের দায়িত্বশীল এক কর্মকর্তা।

এ ঘটনায় ৬৯ সেনা রিজিয়ন এক বিজ্ঞপ্তিতে জানায়, সেনাবাহিনী, বিজিবির অভিযানে পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন জনসংহতি সমিতি (জেএসএস)-এর মূল দলের অস্ত্রধারী সন্ত্রাসীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর দুপুর বারোটা পর্যন্ত গোলাগুলি হয়। এতে সন্ত্রাসীদের ক’জন সদস্য গুলিবিদ্ধ হয়েছে।

সেনাবাহিনী-বিজিবি যৌথ বাহিনীর অভিযানের মুখে সন্ত্রাসীরা পিছু হটে পালিয়ে যেতে বাধ্য হয়। ঘটনাস্থলে অভিযান অব্যাহত রয়েছে।

এদিকে, পাহাড়ের অরণ্যে গোলাগুলির ঘটনাটি স্বীকার করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পরিচালক (অপারেশন্স) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান।

দোছড়ি ইউপি চেয়ারম্যান মুহাম্মদ হাবিব উল্লাহ বলেন, “গোলাগুলিতে আহত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উদ্ধার করে হেলিকপ্টারযোগে হাসপাতালে নেয়া হয়েছে।” আজাদী অনলাইন

১ কোটি ১৮ লাখ ৯৬ হাজার টিকা মজুত রয়েছে : প্রধানমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘মহামারি করোনা প্রতিরোধকল্পে এ পর্যন্ত (৩০ আগস্ট) এক কোটি ৮২ লাখ ৮৯ হাজার ১৮ জনকে প্রথম ডোজ এবং ৭৮ লাখ ৪০ হাজার ১৬৯ জনকে দ্বিতীয় ডোজ, মোট দুই কোটি ৬১ লাখ ২৯ হাজার ১৮৭ ডোজ টিকা প্রদান করা হয়েছে। ৩০ আগস্ট পর্যন্ত মজুত টিকার পরিমাণ ১ কোটি ১৮ লাখ ৯৬ হাজার ৩৪৩ ডোজ। করোনার সংক্রমণ প্রতিরোধে টিকা সংগ্রহ ও বিনামূল্যে টিকাদান কার্যক্রম চলমান।’

বুধবার (১ সেপ্টম্বর) সরকারদলীয় সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের (নওগাঁ-২) লিখিত প্রশ্নের জবাবে সংসদে এসব তথ্য জানান তিনি। এর আগে বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। জাগো নিউজ

প্রধানমন্ত্রী বলেন, ‘বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পরপরই সংক্রমণ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা হিসেবে বিনামূল্যে টিকা প্রদানের বিষয়টি আমার সরকার অগ্রাধিকার দিয়েছে। এ লক্ষ্যে করোনা টিকা আবিষ্কার ও ব্যবহারের অনুমতি প্রাপ্তির পূর্ব হতেই আমরা টিকা সংগ্রহ ও টিকা প্রদানের সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

বিশ্বের সব উৎপাদনকারী সংস্থার সঙ্গেই আমরা যোগাযোগ স্থাপন করেছি, এর মধ্যে কেবল ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে সাড়া পাই এবং অগ্রিম টাকা দিয়ে তিন কোটি ডোজ টিকা সংগ্রহের জন্য চুক্তি স্বাক্ষর করি। কিন্তু অন্যান্য উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে টিকা প্রাপ্তির কোনো সাড়া পাওয়া যায়নি। পরে কেবল চীনের সিনেফার্ম এবং রাশিয়ার স্পুটনিক-ভি থেকে সাড়া পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা টিকা সংগ্রহের নিমিত্তে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করি। এর মধ্যে সিনেফার্মের সঙ্গে চুক্তি হয়েছে এবং স্থানীয়ভাবে উৎপাদনের জন্য সমঝোতা চুক্তিও সই হয়েছে।’

তিনি বলেন, ‘প্রতি মাসে যাতে এক কোটি ডোজের বেশি টিকা পাওয়া যায় তার ব্যবস্থা নেয়া হয়েছে। সিনেফার্ম থেকে প্রদত্ত সিডিউল অনুযায়ী আগামী অক্টোবর মাস থেকে প্রতি মাসে দুই কোটি হিসাবে আগামী ডিসেম্বর পর্যন্ত মোট ছয় কোটি টিকা পাওয়া যাবে। চলমান টিকা কার্যক্রম জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সব বিভাগীয় সদর, জেলা সদর ও উপজেলা সদরে অবস্থিত ৬৭৩টি টিকা কেন্দ্রের মাধ্যমে জনগণকে টিকা প্রদান করা হচ্ছে। টিকা প্রদান কেন্দ্র ইউনিয়ন পর্যায়ে বিস্তৃত করা হয়েছে। টিকা প্রদানে প্রয়োজনীয় জনবলকে ইতোমধ্যে প্রশিক্ষণ দেয়া হয়েছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘গত ৭ আগস্ট টিকা ক্যাম্পেইন চলাকালে একদিনে ৩০ লাখ ৯১ হাজার ৬৩২ ডোজ টিকা প্রদান করা হয়েছে। এ পর্যন্ত (৩০ আগস্ট) মোট দুই কোটি ৬১ লাখ ২৯ হাজার ১৮৭ ডোজ টিকা প্রদান করা হয়েছে। যার মধ্যে প্রথম ডোজ পেয়েছে এক কোটি ৮২ লাখ ৮৯ হাজার ১৮ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছে ৭৮ লাখ ৪০ হাজার ১৬৯ জন।

আফগানিস্তানে দুই দিনের মধ্যে নতুন সরকার ঘোষণা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : আফগানিস্তানে আগামী দুই দিনের মধ্যে নতুন সরকারের ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন তালেবানের উপপ্রধান শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই। কাতারে সংগঠনটির রাজনৈতিক কার্যালয়ে তিনি এক সাক্ষাৎকারে একথা জানান। খবর বিবিসির।

তালেবানের উপপ্রধান বলেন, নতুন সরকারের ঘোষণা আগামী দুই দিনের মধ্যে আসতে পারে এবং এটি অন্তর্বর্তীকালীন। নতুন সরকারে নারীরা উচ্চ পর্যায়ে এখনই কাজ করার অনুমতি পাবেন না, তবে নিম্ন পর্যায়ে কাজ করার জন্য অনুমতি পেতে পারেন। তিনি আরও বলেন, বিগত দুই যুগ ধরে আফগানিস্তানের সরকারে যারা ছিলেন তারা হয়তো এবার থাকছেন না।

jagonews24
ফাইল ছবি

কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার জন্য আমেরিকার অব্যবস্থাপনাকে দায়ী করেন তিনি। বলেন এটি সংস্কার করতে এখন ৩০ মিলিয়ন ডলার খরচ হবে। আগামী দুই দিনের মধ্যে বিমানবন্দর চালু করার কথাও জানান তিনি। এএফপি এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, বুধবার কাতারের বিমানে প্রকৌশলীরা আফগানিস্তানের কাবুলে পৌঁছেছেন।

এর আগে অল্প কয়েক দিনের মধ্যে আফগানিস্তানের নতুন সরকার ঘোষণা করা হবে বলে জানান তালেবানের শীর্ষ নেতা আনাস হাক্কানি। নতুন সরকার গঠনের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

jagonews24
ফাইল ছবি

আনাস হাক্কানি আরও বলেন, সরকার গঠনের ৯০-৯৫ শতাংশ কাজ আমরা সম্পন্ন করেছি এবং চূড়ান্ত সিদ্ধান্ত অল্প কয়েকদিনের মধ্যে ঘোষণা করতে পারবো।

তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে ভয় আর আতঙ্কে লাখের বেশি আফগান নাগরিক দেশ ছেড়েছেন। অনেক আফগান নাগরিক শঙ্কা প্রকাশ করেন তালেবানের ১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনের পুনরাবৃত্তি নিয়ে। ওই সময় ইসলামিক আইনের অজুহাতে প্রকাশ্যে শাস্তি ও নারী অধিকার ক্ষুণ্ন করার বিস্তর অভিযোগ আছে তালেবানের বিরুদ্ধে।

নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাস বাংলাদেশের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মূল কাজটা করে দিয়েছেন বোলাররাই। নিউজিল্যান্ডকে তাদের ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউট করে বাংলাদেশের জয়ের রাস্তা পরিষ্কার করে দেন তারা। লক্ষ্য ছিল মাত্র ৬১ রানের।

মিরপুরে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে সেই লক্ষ্য পাড়ি দিতে গিয়ে শুরুতে কিছুটা ধাক্কা খেয়েছিল টাইগাররা। ৭ রানের মধ্যে হারিয়ে বসেছিল ২ উইকেট। শেষ পর্যন্ত আর মিরাকল ঘটিয়ে কিছু করতে পারেনি কিউইরা।

৫ ওভার হাতে রেখে ৭ উইকেটের সহজ জয়ই পেয়েছে বাংলাদেশ। যে জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এটিই বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে প্রথমবারের মতো নিউজিল্যান্ডবধ। এর আগে দশ ম্যাচের প্রতিটিতেই হার দেখতে হয়েছিল টাইগারদের।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ব্যর্থতার পরিচয় দেন দুই ওপেনার নাইম শেখ আর লিটন দাস। দুজনই ফেরেন সমান ১ রান করে। অভিষিক্ত ম্যাকঞ্চিকে ড্রাইভ করতে গিয়ে শর্ট কভারে ক্যাচ হন নাইম। অ্যাজাজ প্যাটেলের করা পরের ওভারে লিটন পড়েন স্ট্যাম্পিংয়ের ফাঁদে। জাগো নিউজ

jagonews24

৭ রানে ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। তবে এমন পিচে যেভাবে দেখেশুনে খেলা দরকার, অভিজ্ঞ সাকিব আল হাসান সেভাবেই খেলেছেন। বিশ্বসেরা অলরাউন্ডার শেষ পর্যন্ত দলীয় ৩৭ রানের মাথায় সাজঘরের পথ ধরেন। ৩৩ বলে ২ বাউন্ডারিতে ২৫ রান করে তিনি হন রবিন্দ্রর শিকার।

তবে বাকি পথটা সহজেই পাড়ি দিয়েছেন মুশফিকুর রহীম আর মাহমুদউল্লাহ রিয়াদ। ৩১ বলে ২৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন তারা। মাহমুদউল্লাহ ২২ বলে ১৪ আর মুশফিক ২৬ বলে ১৬ রানে অপরাজিত থাকেন।

এর আগে মোস্তাফিজ-সাকিব-নাসুমদের তোপে ১৬.৫ ওভারেই নিউজিল্যান্ড অলআউট হয়ে যায় ৬০ রানে। যেটি যৌথভাবে তাদের টি-টোয়েন্টি ইতিহাসের সর্বনিম্ন স্কোর।

এর আগে এই ফরমেটে কিউইদের সবচেয়ে কমে অলআউট হওয়ার রেকর্ডটিও ছিল ৬০ রানের। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে বাংলাদেশেরই মাঠে (চট্টগ্রামে) তাদের ১৫.৩ ওভারে গুটিয়ে দিয়েছিল শ্রীলঙ্কা।

স্পিনে নিউজিল্যান্ডের দুর্বলতাটা চিরকালীন। সেই সুযোগটা শতভাগ কাজে লাগালেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, ইনিংসের প্রথম ৫ ওভার করালেন শুধু স্পিনারদের দিয়ে।

বুদ্ধিটা কাজেও লাগলো বেশ। শুরু থেকেই স্বাগতিক স্পিনারদের ঘূর্ণিতে দিশেহারা হয়ে পড়ে টস জিতে ব্যাটিং করতে নামা কিউইরা। ৯ রানের মধ্যে হারিয়ে বসে শীর্ষ ৪ ব্যাটসম্যানকে। মোটে তখন ৪ ওভার পেরিয়েছে ইনিংসের।

বরাবরের মতো অফস্পিনার শেখ মেহেদি হাসানকে তুরুপের তাস হিসেবে ব্যবহার করেছেন মাহমুদউল্লাহ। প্রথম ওভারটিই তুলে দেন তার হাতে। মেহেদিও ব্রেক থ্রু এনে দিতে ভুল করেননি। ইনিংসের তৃতীয় বলে কিউই অভিষিক্ত রাচিন রবিন্দ্রকে (০) ফিরতি ক্যাচ বানান তিনি।

jagonews24

পরের ওভারটি করেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ সিরিজে আলো ছড়ানো নাসুম আহমেদ। ওই ওভারে উইকেট না গেলেও বেশ অস্বস্তিতে দেখা যায় কিউইদের।

তৃতীয় ওভারে অভিজ্ঞ সাকিব আল হাসানকে নিয়ে আসেন মাহমুদউল্লাহ। নিজের পঞ্চম বলে উইল ইয়ংকে (৫) বোল্ড করেন সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডারের অফস্ট্যাম্পের বাইরের বল উইকেটে টেনে এনে দলের বিপদ বাড়ান ইয়ং।

চতুর্থ ওভারে নাসুমের জোড়া আঘাত। চার বলের ব্যবধানে ফিরিয়ে দেন দুই কিউই ব্যাটসম্যানকে। ওভারের তৃতীয় বলে বাঁহাতি স্পিনারকে স্লগ সুইপ করতে গিয়ে নাইম শেখের সহজ ক্যাচ হন কলিন ডি গ্র্যান্ডহোম (১), দুই বল পর বোল্ড টম ব্লান্ডেল (২)।

কঠিন সে বিপর্যয় থেকে কিউইদের টেনে তোলার চেষ্টা করেন অধিনায়ক টম ল্যাথাম। হেনরি নিকোলসকে নিয়ে ৪০ বলে ৩৪ রানের একটি জুটিও গড়েন। কিন্তু শেষ পর্যন্ত আর ধৈর্য ধরে রাখতে পারেননি।

ইনিংসের একাদশতম ওভারে মোহাম্মদ সাইফউদ্দিনকে পুল করতে গিয়ে টাইমিং মিস করে ফাইন লেগে নাসুমের ক্যাচ হন ল্যাথাম (২৫ বলে ১৮)। এরপরই ভেঙে যায় সব প্রতিরোধ।

কোল ম্যাকঞ্চি (০) আর হেনরি নিকোলস (২৪ বলে ১৮) ফেরেন পরের টানা দুই ওভারে। ম্যাকঞ্চিকে ফেরান সাকিব, নিকোলসকে সাইফউদ্দিন। এরপর লেজটা উপড়ে দিয়েছেন মোস্তাফিজুর রহমান, শেষ ৩ উইকেট নিয়েছেন তিনিই। কাটার মাস্টারের মোট খরচ ১৩ রান।

সাকিব ৪ ওভারে ১০, নাসুম ২ ওভারে ৫ আর সাইফউদ্দিন ২ ওভারে ৭ রান দিয়ে নিয়েছেন দুটি করে উইকেট। বাকি উইকেট শেখ মেহেদি হাসানের। ৪ ওভারে তিনি খরচ করেন ১৫ রান।

সাবেক ওসি প্রদীপ ও স্ত্রীর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র গ্রহণ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার আসামি টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকির বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলায় দুদকের দাখিল করা অভিযোগপত্র গ্রহণ করেছেন আদালত।

বুধবার (১ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রামের সিনিয়র স্পেশাল জজ শেখ আশফাকুর রহমানের আদালত শুনানি শেষে অভিযোগপত্র গ্রহণ করেন।

এর আগে দুপুর ১২টা ৫০ মিনিটের প্রদীপকে কক্সবাজার থেকে চট্টগ্রাম আদালতে আনা হয়। গত ২৬ জুলাই দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন অভিযোগপত্র দাখিল করেন।

দুদকের আইনজীবী মাহমুদুল হক বলেন, সাবেক ওসি প্রদীপ ও তার স্ত্রী চুমকি বিরুদ্ধে ২ কোটি ৩৫ লাখ ৯৮ হাজার ৪১৭ টাকার জ্ঞাত আয়বর্হিভূত সম্পদ অর্জন ও অন্যকে হস্তান্তর ও ৪৯ লাখ ৫৮ হাজার ৯৫৭ টাকা অর্জিত সম্পদের তথ্য গোপনের অভিযোগ দাখিল করা হয়েছে আদালতে। শুনানি শেষে অভিযোগপত্র গ্রহণের আদেশ দেন আদালত। ওসি প্রদীপের পক্ষ থেকে জামিন আবেদন করা হয়েছে। আদালত জামিন নামঞ্জুর করেছেন। বাংলানিউজ

গত ২৯ জুন দুপুরে চট্টগ্রামের সিনিয়র স্পেশাল জজ ও মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার আসামি টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশের অবৈধ সম্পদ দেখভালের দায়িত্ব কক্সবাজার ও চট্টগ্রাম জেলা প্রশাসককে দেন।  

২০ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা ও দুদকের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিনের করা আবেদনের প্রেক্ষিতে আদালত প্রদীপ ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের করা অবৈধ সম্পদ অর্জনের মামলাটির এজাহারে উল্লিখিত সম্পত্তি ক্রোকের নির্দেশ দেন।  

২০২০ সালের ২৩ আগস্ট দুদকের সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর তৎকালীন সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদি হয়ে প্রদীপের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেন। মামলায় ওসি প্রদীপের সঙ্গে তার স্ত্রী চুমকিকেও আসামি করা হয়। তাদের বিরুদ্ধে ৩ কোটি ৯৫ লাখ ৫ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন, সম্পদের তথ্য গোপন ও মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয়েছে।

চট্টগ্রামের আদালতে সাবেক ওসি প্রদীপ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার আসামি টেকনাফ থানার বরখাস্ত হওয়া সাবেক ওসি প্রদীপ কুমার দাশকে চট্টগ্রামের আদালতে হাজির করা হয়েছে।

বুধবার (১ সেপ্টেম্বর) দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে তাকে চট্টগ্রাম আদালতে আনা হয়।তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলায় দুদকের অভিযোগপত্রের শুনানি হওয়ার কথা রয়েছে।

চট্টগ্রামের সিনিয়র স্পেশাল জজ শেখ আশফাকুর রহমানের আদালতে অভিযোগপত্রের শুনানি হবে বলে জানা গেছে। গত ২৬ জুলাই দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন এ অভিযোগপত্র দাখিল করেন।

দুদকের আইনজীবী মাহমুদুল হক বলেন, সাবেক ওসি প্রদীপ ও তার স্ত্রী চুমকির বিরুদ্ধে ২ কোটি ৩৫ লাখ ৯৮ হাজার ৪১৭ টাকার জ্ঞাত আয়বর্হিভূত সম্পদ অর্জন ও অন্যকে হস্তান্তরের অভিযোগ আনা হয়েছে। এছাড়াও ৫৪ লাখ ৫৮ হাজার ৯৫৭ টাকা অর্জিত সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে। মামলায় ২৯ জনকে সাক্ষী করা হয়েছে। বাংলানিউজ

গত ২৯ জুন দুপুরে চট্টগ্রামের সিনিয়র স্পেশাল জজ ও মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত প্রদীপ কুমার দাশের অবৈধ সম্পদ দেখভালের দায়িত্ব কক্সবাজার ও চট্টগ্রাম জেলা প্রশাসককে দেন।

গত ২০ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা ও দুদকের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিনের করা আবেদনের প্রেক্ষিতে চট্টগ্রাম মহানগর সিনিয়র স্পেশাল দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত প্রদীপ ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের করা অবৈধ সম্পদ অর্জনের মামলাটির এজাহারে উল্লিখিত সম্পত্তি ক্রোকের নির্দেশ দেন।  

২০২০ সালের ২৩ আগস্ট দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর তৎকালীন সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদি হয়ে প্রদীপের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেন। মামলায় প্রদীপের সঙ্গে তার স্ত্রী চুমকিকেও আসামি করা হয়েছে। তাদের বিরুদ্ধে ৩ কোটি ৯৫ লাখ ৫ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন, সম্পদের তথ্য গোপন ও মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয়েছে।

বিশ্বকাপ থেকে সরে দাঁড়ালেন তামিম

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নিলেন বাংলাদেশ দলের ওপেনার তামিম ইকবাল। বুধবার (১ সেপ্টেম্বর) নিজের অফিসিয়াল ফেসবুক পেজে দেয়া এক ভিডিও বার্তায় বিষয়টি নিশ্চিত করেন দেশসেরা এ ওপেনার।

হাঁটুর ইনজুরিতে পড়ে দীর্ঘদিন ধরেই মাঠে নামা হচ্ছে না তামিমের। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর নিউজিল্যান্ড সিরিজেও দেখা যাবে না তাকে। তবে বিশ্বকাপে না খেলার প্রধান কারণ হিসেবে ইনজুরিকে নয় বরং নতুনদের সুযোগ দেয়ার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন বাঁহাতি এ ওপেনার।  

ফেসবুকে দেয়া ভিডিও বার্তায় তিনি বলেন, ‘কিছুক্ষণ আগে আমাদের বোর্ড সভাপতি পাপন ভাই, আমাদের প্রধান নির্বাচক নান্নু ভাইকে আমি ফোন করেছিলাম। ফোন করে তাদের সঙ্গে কিছু জিনিস আমি শেয়ার করেছি। যেটা আমি সবার সঙ্গে শেয়ার করতে চাই। আমি তাদের বলেছি যে আমার মনে হয় না যে আমার বিশ্বকাপ দলে থাকা উচিত। ‘

হঠাৎ করেই এমন সিদ্ধান্ত নেয়ার কারণ হিসেবে তামিম ইকবাল বলেন ‘প্রথমত, আমি বেশ কয়েকদিন ধরে দলের সঙ্গে খেলছি না। দ্বিতীয়ত ইনজুরি। যদিও এটি অত বড় সমস্যা না। কারণ বিশ্বকাপের আগেই এটি হয়তো ঠিক হয়ে যাবে। সবচেয়ে বড় কারণ হচ্ছে, যেহেতু আমি দলের সঙ্গে প্রায় ১৫-১৬টি টি-টোয়েন্টি খেলিনি। এতদিন যারা আমার জায়গায় খেলেছিল তাদের কাছে বিষয়টি ফেয়ার হবে না, যদি আমি হঠাৎ করে এসে ওদের জায়গাটা নিয়ে নি। ’

সর্বশেষ ২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি খেলেছিলেন তামিম ইকবাল। এরপর প্রায় ১৭ মাস কেটে গেলেও বাংলাদেশের হয়ে আর টি-টোয়েন্টি খেলা হয়নি বাঁহাতি এই ওপেনারের।  বাংলানিউজ

https://www.facebook.com/watch/?v=2961001187474202&t=0

দেরিতে হলেও জনগণকে হতাশ করবে না বিএনপি : অলি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দেরিতে হলেও বিএনপি জনগণকে হতাশ করবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন দলটির সাবেক নেতা, এলডিপি সভাপতি কর্নেল (অব.) ড. অলি আহমদ। তিনি বলেন, বাস্তবতার নিরিখে দলকে শক্তিশালী করা ও এগিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন। তাদের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের পক্ষ থেকে শুভেচ্ছা ও সফলতা কামনা করি। ১ সেপ্টেম্বর বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল গণমাধ্যমে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় অলি আহমদ এসব কথা বলেন।

বার্তায় অলি আহমদ বলেন, শহীদ জিয়ার মৃত্যুর পর খালেদা জিয়া দিন-রাত্রি অমানবিক পরিশ্রম করে, ছোট ছোট সন্তানদের সঙ্গ ত্যাগ করে, জিয়ার আদর্শ নিয়ে জনগণের পাশে দাঁড়ান। মাসের পর মাস, বছরের পর বছর তিনি আমাদের সঙ্গে নিয়ে বাংলাদেশের গ্রামাঞ্চলে চষে বেড়িয়েছেন। এর পেছনে মূল লক্ষ্য ছিল দুটি ১. নিজেকে নেত্রী হিসেবে জনগণের সামনে তুলে ধরা। ২. বিএনপিকে জনগণের দল হিসেবে গড়ে তোলা।

তিনি বলেন, ১৯৭৫ সালের পরে বাংলাদেশ আওয়ামী লীগের নতুন করে জন্ম হয়। ১৯৭৫ সালে দেশে কোনও আওয়ামী লীগ ছিল না। আওয়ামী লীগের নাম পরিবর্তন করে রাতারাতি বাকশাল করা হয়েছিল। তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে বিএনপিকে মাঠের রাজনীতিতে দাঁড় করানোটা খালেদা জিয়ার কাছে ছিল বিরাট এক চ্যালেঞ্জ।

অলি আহমদ অভিযোগ করেন, রাজনীতি এখন আওয়ামী লীগ ঘরে ঢুকিয়ে দিয়েছে। প্রতিনিয়ত মিথ্যার ওপরে ভিত্তি করে নেতারা বিবৃতিযুদ্ধে অবতীর্ণ হচ্ছেন। অনেকে দুর্নীতির কারণে সরকারের সঙ্গে আঁতাতের করে হিসাব-নিকাশে বক্তব্য রাখেন। অলি আহমদ বলেন, ২০০০ সালে আমি এবং আমার স্ত্রী সেনানিবাসে খালেদা জিয়ার বাসভবনে গিয়েছিলাম। তাকে অনুরোধ করেছিলাম, তারেক রহমানকে সরাসরি দলের নেতৃত্বে না আনার জন্য। এটাও বলেছিলাম, প্রথমে তাকে দলের একজন কর্মী হিসেবে কাজ করতে দেন। সবার সঙ্গে মেলামেশার সুযোগ করে দিন। কারণ, রাজনীতির মারপ্যাঁচ শেখার প্রয়োজন আছে তার। এর মাধ্যমে অভিজ্ঞতা অর্জন হবে।

অলি বলেন, বিএনপি ছিল জাতীয়তাবাদে বিশ্বাসী জনগণের আসা-ভরসার স্থল। কিন্তু বর্তমানে সেটাতে চিড় ধরেছে। কারণ, দলের শীর্ষ দুই নেতাই দেশের রাজনীতির ময়দান থেকে একেবারে অনুপস্থিত। দুই জনই অন্যায়ভাবে সাজাপ্রাপ্ত হওয়ার কারণে রাজনৈতিক কর্মকাণ্ডে সরাসরি সম্পৃক্ত হতে পারছেন না।

অলি বলেন, সুতরাং, অভিভাবকহীন অবস্থায় দল চলছে। আসলে যৌথ নেতৃত্বের মাধ্যমে কখনও রাজনৈতিক দল চলে না। এটা যদি কোনও উত্তম পন্থা হতো আল্লাহ-রাব্বুল আলামিনও এই পৃথিবীতে একসঙ্গে ১০/১৫ জন করে পয়গম্বর (নবী) প্রেরণ করতেন। ‘লিডার লিডস, নট লেড বাই দ্য ওয়ার্কার্স’। অর্থাৎ নেতা নেতৃত্ব দেন। আর কর্মীরা সেটা বাস্তবায়ন করেন’- শুভেচ্ছা বার্তায় উল্লেখ করেন অলি আহমদ।