- Lohagaranews24 - https://lohagaranews24.com -

ডেঙ্গু আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছেই

নিউজ ডেক্স : করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সঙ্গে তাল মিলিয়ে ডেঙ্গু আক্রান্ত শিশু রোগীর সংখ্যাও বাড়ছে। গত ছয় মাসে ১৬ শিশুর ডেঙ্গু শনাক্ত হলেও গত আটদিনে ২১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে তিনজন আইসিইউতে ভর্তি রয়েছে। এডিস মশার উপদ্রব বেড়ে যাওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী দুই মাসে এটি আরও বাড়তে পারে বলে মনে করছেন চিকিৎসকরা।

বুধবার (১৪ জুলাই) ঢাকা শিশু হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ২১ জন ডেঙ্গু রোগী ভর্তি। আক্রান্তদের মধ্যে অধিকাংশ স্কুলের শিক্ষার্থী। কেউ বাসায় থেকে, কেউ আবার বাইরে খেলতে গিয়ে এডিস মশার কবলে পড়ে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে।

ঢাকা শিশু হাসপাতালের তৃতীয় তলায় ভর্তি ৯ বছরের শিশু অঙ্কন। ১৫ নম্বর বেডে তাকে ভর্তি করা হয়েছে। সঙ্গে তার মা শান্ত চন্দ্রা রয়েছেন। তিনি বলেন, ‘গত নয়দিন আগে আমার ছেলের জ্বর আসে। তিনদিন পর তা ১০৬ ডিগ্রি তাপমাত্রায় উঠে যায়। পরে চিকিৎসকের কাছে গেলে তিনি কিছু পরীক্ষা দেন। রিপোর্টে ডেঙ্গু ধরা পড়লে হাসপাতালে ভর্তি করি।’

তিনি বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে ছেলেকে বাসার বাইরে বের হতে দেই না। টিকাটুলিতে আমাদের বাসা, সেখানে বৃষ্টি হলে কয়েক দিন ধরে পানি আটকে থাকে। এতে এডিস মশা জন্মায়। সেসব মশা বাসায় ঢুকে কামড় দেয়।’ তবে হাসপাতালে ভর্তি হওয়ায় সে দিন দিন সুস্থ হয়ে উঠছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

পাশেই ১৩ নম্বর ওয়ার্ডে ভর্তি মিরপুর কাজীপাড়ার বাসিন্দা ১৩ বছরের শিশু রায়হান। পাঁচদিন আগে তার ডেঙ্গু ধরা পড়ে। এতে রক্তের প্লাটিলেট অনেক কমে গিয়ে দুর্বল হয়ে পড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

এই শিশুর বাবা ফরিদ উদ্দিন বলেন, ‘ছেলেটা বাসার বাইরেও বের হয় না। কোথা থেকে ছেলেটাকে এডিস মশা কামড়ালো বুঝতে পারছি না। ছেলেটা ভীষণভাবে দুর্বল হয়ে পড়েছে, কিছুই খেতে চাচ্ছে না। কতদিন হাসপাতালে রাখতে হবে তাও বুঝতে পারছি না।’

এদিকে হাসপাতাল থেকে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত পাঁচ শিশুর ডেঙ্গু শনাক্ত হয়। জুনে সেটি ১১ তে পৌঁছলেও গত আটদিনে ২১ জন শনাক্ত হয়েছে। বর্তমানে তাদের অনেকে হাসপাতালে ভর্তি। অনেকে সুস্থ হয়ে বাড়ি চলে গেছে। তার মধ্যে তিনজন শিশু আইসিইউতে ভর্তি রয়েছে।

হাসপাতালের নিয়মিত পরিসংখ্যানে দেখা গেছে, গত ৭ জুলাই দুজন, ৮ জুলাই দুজন, ৯ জুলাই চারজন, ১০ জুলাই চারজন, ১১ জুলাই দুজন, ১২ জুলাই চারজন ও ১৩ জুলাই তিনজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

জানতে চাইলে ঢাকা শিশু হাসপাতালের আবাসিক চিকিৎসক সহকারী অধ্যাপক ডা. রিপওয়ানুল আহসান জাগো নিউজকে বলেন, ‘করোনার পাশাপাশি বর্তমানে শিশুরা ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছে। তাদের মধ্যে ৬ থেকে ১৫ বছরের শিশুর সংখ্যা বেশি। নানাভাবে তারা আক্রান্ত হচ্ছে। চলতি মাসে এ সংখ্যা তুলনামূলক বেড়ে গেছে। আগামী দুই মাস এর প্রকোপ বেশি থাকবে।’

ডেঙ্গ হলে কী ধরনের উপসর্গ দেখা দিতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘প্রথম তিনদিন শরীরে জ্বর আসতে পারে। এটি ১০৪ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রা হতে পারে। সঙ্গে বমি, মাথাব্যথা, স্বাসকষ্ট, বুকে ব্যথা, শরীরের বিভিন্ন অংশে ব্যথা অনুভব করতে পারে। চতুর্থদিন জ্বর চলে যাওয়ার পর প্রস্রাব কমে যাওয়া, শ্বাসকষ্ট শুরু হওয়া, মাথাব্যথা, বমি করা, অস্বাভাবিক শরীর চুলকানো শুরু হতে পারে। এমন পরিস্থিতি দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কোনো ধরনের উপসর্গ না থাকলে তার প্রয়োজন হবে না।’

তিনি আরও বলেন, ‘শিশুদের ডেঙ্গুর কোনো ধরনের উপসর্গ দেখা দিলে বেশি বেশি তরল খাবার খাওয়াতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেয়া যেতে পারে।’ এ অবস্থায় কোনো ধরনের অ্যান্টিবায়োটিক না খাওয়ার পরামর্শ দিয়েছেন এই চিকিৎসক। জাগো নিউজ

৫০ বছরে চাল উৎপাদন ৪ গুণ বেড়েছে : কৃষিমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : স্বাধীনতার পর থেকে গত ৫০ বছরে চালের উৎপাদন চার গুণেরও বেশি বেড়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ও দূরদর্শিতায় সরকারের কৃষিবান্ধব নীতি গ্রহণ ও বাস্তবায়নের ফলে দেশে কৃষিখাতে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে।

১৯৭১-৭২ সালে যেখানে চাল উৎপাদন ছিল মাত্র ১ কোটি মেট্রিক টন, সেখানে ২০২০ সালে তা বেড়ে প্রায় ৪ কোটি মেট্রিক টনে উন্নীত হয়েছে। একসময়ের খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

বুধবার (১৪ জুলাই) বিকেলে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে ভার্চ্যুয়ালি আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) আয়োজিত ‘কোভিড পরিস্থিতিতে জলবায়ুসহনশীল কৃষি ও খাদ্য ব্যবস্থার রূপান্তর’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বাংলানিউজ

কৃষিমন্ত্রী বলেন, শুধু চালের মোট উৎপাদন নয়, চালের উৎপাদনশীলতায়ও দেশ অনেক এগিয়ে গেছে। ১৯৯১ সালে হেক্টরপ্রতি চালের গড় উৎপাদন ছিল ১ দশমিক ৭১ টন। আর ২০২০ সালে হেক্টরপ্রতি চাল উৎপাদন হয়েছে গড়ে চার টনেরও বেশি। কৃষি গবেষণার মাধ্যমে ফসলের উন্নত জাত ও প্রযুক্তি উদ্ভাবন, কৃষি উপকরণে ভর্তুকি প্রদান ও সহজলভ্যকরণ, সারের সুষম ব্যবহার নিশ্চিতকরণ, সেচসুবিধা সম্প্রসারণ, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর জন্যই কৃষি প্রযুক্তি উদ্ভাবনের ফলেই এ সাফল্য অর্জিত হয়েছে।

ড. রাজ্জাক বলেন, জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশি বিরূপ প্রভাব পড়বে দক্ষিণ এশিয়ার কৃষিতে। এর ফলে দক্ষিণ এশিয়ার খাদ্য ব্যবস্থা দুর্বল হবে। এ চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মিলিতভাবে জলবায়ুসহনশীল কৃষি প্রযুক্তি উদ্ভাবনে কাজ করতে হবে।

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা, উৎপাদনশীলতা বৃদ্ধি এবং প্রতিকূলসহিষ্ণু উন্নতমানের জাত ও প্রযুক্তি উদ্ভাবন করে কৃষি উৎপাদন বৃদ্ধির কার্যক্রম জোরালভাবে চলছে বলে জানান তিনি।

সভায় জানানো হয়, আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য জাতিসংঘের ‘ফুড সামিট ২০২১’ কে সামনে রেখে ইরি দক্ষিণ এশিয়ার দেশসমূহের জন্য এ সংলাপের আয়োজন করে। দেশসমূহ কৃষিতে অর্জিত সাফল্য, বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যতের চ্যালেঞ্জ সংলাপে তুলে ধরে। এই আলোচনায় প্রাপ্ত সুপারিশসমূহ জাতিসংঘের ‘ফুড সামিট ২০২১’ এ আন্তর্জাতিক পলিসি প্রণয়ন ও কর্মসূচি পরিচালনায় সহায়ক হবে।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, ইরির দক্ষিণ এশিয়া আঞ্চলিক প্রতিনিধি ড. নাফিস মিয়া ও গবেষণা পরিচালক ড. অজয় কোলিসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা এ সংলাপে অংশগ্রহণ করেন।

সিআরবির প্রস্তাবিত হাসপাতাল এলাকা পরিদর্শনে আ.লীগ নেতারা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের সিআরবিতে প্রস্তাবিত ৫০০ শয্যার হাসপাতাল, ১০০ শয্যার মেডিক্যাল কলেজের জায়গা পরিদর্শন করেছেন আওয়ামী লীগ নেতারা। বুধবার (১৪ জুলাই) নগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতারা সিআরবিতে আসেন।

এর মধ্যে ছিলেন নগর সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী; উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন; দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলার সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান প্রমুখ। এ সময় রেলওয়ের পূর্বাঞ্চলের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। বাংলানিউজ

তারা প্রস্তাবিত হাসপাতাল এলাকা, সিআরবি শিরীষতলা, উন্মুক্ত এলাকা ও সাতরাস্তার মোড়ের শতবর্ষী গাছের জায়গা আর বর্তমান রেলওয়ে হাসপাতাল এলাকা ঘুরে দেখেন।  

আওয়ামী লীগ নেতারা বলেন, জনগণের দল বাংলাদেশ আওয়ামী লীগের সরকার পরিবেশের ব্যাপারে অত্যন্ত সংবেদনশীল। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকারের সময় সবুজায়ন এবং বনায়ন বেড়েছে সবচেয়ে বেশি। বৃক্ষরাজি ধ্বংস হয়, পরিবেশ ধ্বংস হয়, এমন কিছু এ সরকার করবে না।  

মোটরসাইকেলসহ চোর চক্রের তিন সদস্যকে গ্রেফতার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আন্তঃজেলা মোটরসাইকেল চোর চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে খুলশী থানা পুলিশ। তারা হলো মাে. রবিউল হাসান প্রকাশ রাকিব (৩০), মাে. আবুল কালাম আজাদ প্রকাশ অভি (২০) ও এজাহারুল ইসলাম প্রকাশ জুয়েল (২৫)। এ সময় তাদের কাছ থেকে তিনটি চোরাই মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

আজ বুধবার (১৪ জুলাই) মধ্যরাত ও সকালে বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয়।
বায়েজিদ জোনের সহকারী পুলিশ কমিশনার মো. শাহ আলম জানিয়েছেন, গাড়ি চোর চক্রের সদস্য খুলশী থানাধীন ওয়াসা মােড় সংলগ্ন হাইলেভেল রােড এলাকায় অবস্থান করছে এমন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার রাত ২টার দিকে অভিযান চালানো হয়। এ সময় এজাহারুল ইসলাম প্রকাশ জুয়েলকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে জুয়েল চক্রের অন্য সদস্য মাে. রবিউল হাসান প্রকাশ রাকিব ও মাে. আবুল কালাম আজাদ প্রকাশ অভি মিলে মোটরসাইকেল চুরির কথা স্বীকার করেন।

জুয়েলের দেওয়া তথ্যের ভিত্তিতে রাউজান থানা পুলিশের সহায়তায় আজ বুধবার সকালে পূর্ব রাউজান ফরেস্ট অফিস গেইটের সামনে পাকা রাস্তার উপর থেকে মাে. রবিউল হাসান প্রকাশ রাকিব ও মাে. আবুল কালাম আজাদ প্রকাশ অভিকে গ্রেফতার করা হয়।

খুলশী থানার ভারপ্রাপ্ত (ওসি) মোহাম্মদ শাহীনুজ্জামান জানিয়েছেন, গ্রেফতার তিনজনের মধ্যে মাে. রবিউল হাসান প্রকাশ রাকিবের নামে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। গ্রেফতার তিনজনকে আদালতে পাঠানো হয়েছে। প্রত্যেককে ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের পুলিশ রিমান্ড আবেদন করা হয়েছে। বাংলানিউজ

উদ্ধার হওয়া চোরাই মোটরসাইকেল

উদ্ধার হওয়া ৩টি মোটরসাইকেলের বর্ণনা জানিয়েছে পুলিশ। তিনটির মধ্যে একটিতে মোটরসাইকেল রেজিস্ট্রেশন নম্বর প্লেট নেই। কালো রঙের পালসার ১৫০ সিসি মোটর সাইকেল, চেসিস নম্বর-MD2A1CYZJCJ95737 ও ইঞ্জিন নম্বর DHYCJJ42225।

এছাড়া উদ্ধার হওয়া রেজিস্ট্রেশন নম্বর প্লেটসহ অন্য মোটরসাইকেলগুলো হলো- লাল রঙের পালসার ১৫০ সিসি মোটর সাইকেল, ঘষামাজা চেসিস নম্বর -MD2DHDHZ7RCL75229, ইঞ্জিন নম্বর-DHGBRL76837 ও নম্বর প্লেটে নম্বর-চট্টমেট্রো-ল-১১-৩৭৫৬।

পালসার মোটর সাইকেল ঘষামাজা চেসিস নম্বর- MD2AllCZ7FWA89246, ইঞ্জিন নম্বর-DHZWFA01823 ও নম্বর প্লেটে নম্বর-চট্টমেট্রো-ল-১৩২৪১৩ বর্তমানে লেমেনেটিং পেপার করা-চট্টগ্রাম-ল-১৫-২৭৮৬।