- Lohagaranews24 - https://lohagaranews24.com -

রূপগঞ্জে জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ২

নিউজ ডেক্স : নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডে স্বপ্না রানী (৪৫) ও মিনা আক্তার (৩৩) নামে দুই নারী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৫০ জন। 

আহতদের উদ্ধার করে স্থানীয় ইউএস-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালসহ ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। এদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি রয়েছেন ছয়জন। 

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল ৫টার দিকে উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত ওই কারখানায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। জাগো নিউজ

jagonews24

সন্ধ্যা সোয়া ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ডেমড়া, কাঞ্চনসহ ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে।

নিহতরা হলেন- সিলেট জেলার যতি সরকারের স্ত্রী স্বপ্না রানী ও উপজেলার গোলাকান্দাইল নতুনবাজার এলাকার হারুন মিয়ার স্ত্রী মিনা আক্তার।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এস এম সাহেদ অগ্নিকাণ্ডের ঘটনায় দুজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, কর্ণগোপ এলাকায় অবস্থিত সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান সেজান জুস কারখানায় প্রায় সাত হাজার শ্রমিক কর্মচারী কাজ করেন। সাততলা ভবনে থাকা কারখানাটির নিচতলার একটি ফ্লোরের কার্টন থেকে হঠাৎ আগুনের সূত্রপাত। এসময় আগুনের লেলিহান শিখা বাড়তে শুরু করে। এক পর্যায়ে আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে।

jagonews24

এসময় কালো ধোঁয়ায় কারখানাটি অন্ধকার হয়ে যায়। এক পর্যায়ে শ্রমিকরা ছোটাছুটি শুরু করেন। কেউ কেউ ভবনের ছাদে অবস্থান নেন। আবার কেউ ছাদ থেকে লাফ দেন। এসময় ঘটনাস্থলেই রানী ও মিনা আক্তার নামের দুই নারী নিহত হন।

ইউএস-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক শাহাদাত হোসেনও মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

প্রত্যক্ষদর্শী নিহত স্বপ্না রানীর মেয়ে শ্রমিক বিশা রানী বলেন, অনেক শ্রমিক কারখানা ভবনের ভেতরে আটকে রয়েছেন। তাদের বের করা না হলে সবাই মারা যাবেন।

jagonews24

নারায়ণগঞ্জ জেলা ফায়ার সার্ভিসের উপপরিচালক আব্দুল আল আরিফিন বলেন, ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুন নিয়ন্ত্রণে আসেনি। আটকেপড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা চলছে।

জলবায়ু মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাবনা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জলবায়ু পরিবর্তন এবং চলমান করোনা মহামারির প্রভাব মোকাবিলায় তহবিল সরবরাহসহ পাঁচ দফা প্রস্তাবনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৮ জুলাই) সন্ধ্যায় গণভবন থেকে ‘প্রথম জলবায়ু ঝুকিপূর্ণ দেশগুলোর অর্থ সম্মেলন (ভার্চুয়াল)’ উদ্বোধনকালে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতি শেখ হাসিনা তার প্রথম প্রস্তাবে বলেন, ‘বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধিকে ১ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে রাখতে গ্রিনহাউস গ্যাস নির্গমন রোধে প্রতিটি দেশকে উচ্চাকাঙ্ক্ষী লক্ষ্য অনুসরণ করতে হবে।’

দ্বিতীয় প্রস্তাবে তিনি বলেন, ‘উন্নত দেশগুলোর উচিত সিভিএফ-ভি ২০ দেশের সবুজ পুনরুদ্ধারের সুবিধার্থে এবং মূলধনের ব্যয় হ্রাস করার জন্য এবং বেসরকারি খাতের অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য নিবেদিত সমর্থন করা।’

তৃতীয়ত প্রস্তাবে প্রধানমন্ত্রী বলেন, ‘তহবিলের প্রবাহ অবশ্যই অনুমানযোগ্য, ভারসাম্যপূর্ণ, উদ্ভাবনী এবং বর্ধনশীল হতে হবে।’

চতুর্থ প্রস্তাবে শেখ হাসিনা জলবায়ুর ক্ষতি মোকাবিলায় উন্নত দেশগুলোর সঙ্গে ক্ষতিগ্রস্ত দেশগুলোর সঙ্গে বিদ্যমান অর্থনৈতিক বৈষম্য কমানোর আহ্বান জানান।

ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সক্রিয়ভাবে আমাদের ‘মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান’ এর মতো ‘ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান’ গ্রহণ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং কোভিড-১৯ মহামারি মোকাবিলায় প্রযুক্তি স্থানান্তর এবং অতিরিক্ত তহবিলের ব্যবস্থা করা উচিত। আন্তর্জাতিক সম্প্রদায় এবং উন্নত দেশগুলো তাদের ঐতিহাসিক দায়িত্ব এবং নৈতিক এবং আইনি বাধ্যবাধকতা পালন করা উচিত।’

প্রধানমন্ত্রী বলেন, ‘সিভিএফ-ভি টুয়েন্টি গ্রুপের ৪৮ সদস্য রাষ্ট্রের মাধ্যমে বৈশ্বিক নিঃসরণের মাত্র পাঁচ শতাংশ নির্গত হয়, কিন্তু তারাই এই মনুষ্য সৃষ্ট দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত।’

করোনা মহামারি পরিস্থিতির কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘তারওপর লাখ লাখ মানুষের জীবন-জীবিকাকে ক্ষতিগ্রস্ত করার মাধ্যমে চলমান কোভিড-১৯ মহামারি নতুন করে মানুষের জীবনে দুঃখ-কষ্ট যোগ করেছে। চলমান ও ভবিষ্যতের সংকট মোকাবিলায় আমাদের অবশ্যই ঐক্য গড়ে তুলতে হবে এবং সহযোগিতা বাড়াতে হবে।’ সম্মেলনে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী এএইচএম মোস্তফা কামাল। জাগো নিউজ

আগস্টে শুরু হতে পারে গুচ্ছভর্তি পরীক্ষা

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ পরীক্ষা আগামী আগস্ট মাসে আয়োজন করতে চায় এ সংক্রান্ত কমিটি। শিগগিরই এ বিষয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে।

জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছভর্তি পরীক্ষাবিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, ‘আশা করছি, খুব শিগগির গুচ্ছভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। আগস্ট মাসের মধ্যে ভর্তি পরীক্ষা শুরু করা হতে পারে। এর আগে কিছু আনুষঙ্গিক কাজ শেষ করতে হবে। এ কাজগুলো চলমান লকডাউনের কারণে আটকে আছে।’

তিনি বলেন, ‘লকডাউন শেষ হলে যত তাড়াতাড়ি সম্ভব প্রথম পর্যায়ের আবেদনের বাছাইয়ের ফল প্রকাশ করা হবে। এরপর দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া শুরু হবে। দ্বিতীয় পর্যায়ের আবেদন শেষ হওয়ার ৭-১০ দিনের মধ্যে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। আশা করছি- আগামী সেপ্টেম্বরের মধ্যে গুচ্ছভর্তি পরীক্ষা শেষ করা সম্ভব হবে। তবে সবকিছুই নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।’ জাগো নিউজ

গুচ্ছভর্তির আওতায় থাকা সাধারণ বিশ্ববিদ্যালয় : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় : তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের গুচ্ছভর্তি পরীক্ষার জন্য আগামী ১২ আগস্ট নির্ধারণ করা হয়েছে। যদিও এর আগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত ১২ জুন।

জানতে চাইলে কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্যসচিব ও চুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম বলেন, ‘এখন পর্যন্ত আগামী ১২ আগস্ট পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত বহাল আছে। তবে ভর্তি পরীক্ষা কমিটি সার্বিক বিষয় পর্যবেক্ষণ করছে। করোনা পরিস্থিতি বিবেচনায় এনে পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

বিশ্ববিদ্যালয়গুলো হলো—চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তি পরীক্ষা : দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের গুচ্ছভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আগামী ৪ সেপ্টেম্বর। এর আগে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এ মাসের ৩১ তারিখ।

এ বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দিন মিয়া বলেন, ‘এখন পর্যন্ত ৪ সেপ্টেম্বর পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত বহাল আছে। তবে প্রয়োজন হলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

বিএনপির মতো জোড়াতালি দিয়ে আ.লীগ দেশ চালায় না : তথ্যমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিএনপির মতো জোড়াতালি দিয়ে আওয়ামী লীগ দেশ চালায় না। টিকা কেনার জন্য কোনো প্রকল্পের বরাদ্দ কমানোর প্রয়োজন নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৮ জুলাই) দুপুরে রাজধানীর মিন্টু রোডে তার সরকারি বাসভবন থেকে অনলাইনে চট্টগ্রাম জেলা সমন্বয় সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। বাংলানিউজ

মেগা প্রকল্পগুলোর টাকা কমিয়ে করোনার টিকা সংগ্রহের কাজে লাগানোর জন্য বিএনপি নেতা মোশাররফ হোসেনের প্রস্তাবের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, বিএনপি দেশ পরিচালনায় ব্যর্থ ছিল, সেজন্য তারা এদিক থেকে ‘কাট’ করে ওদিক এভাবে জোড়াতালি দিয়ে দেশ চালিয়েছে। তাদের সেই জোড়াতালি দিয়ে আমাদের দেশ চালাতে হবে না। প্রধানমন্ত্রী সফলভাবেই দেশ পরিচালনা করছেন। কোনো জায়গা থেকে কমিয়ে কোনো কিছু করতে হবে না। করোনা মোকাবিলার জন্য বিশেষত: করোনার টিকা কেনার জন্য পর্যাপ্ত টাকা বরাদ্দ রাখা হয়েছে।

দরিদ্র জনগোষ্ঠীর প্রতি নজর দেওয়া নিয়ে বিএনপি মহাসচিবের পরামর্শের বিষয়ে জানতে চাইলে ড. হাছান মাহমুদ বলেন, সরকার প্রথম দফা ‘লকডাউনের’ সময় ৭ কোটির বেশি মানুষকে সহায়তা দিয়েছে। ইতোমধ্যে আরও কয়েক কোটি মানুষকে সহায়তা দেওয়া হয়েছে। এ সহায়তা চলমান রয়েছে। একইসঙ্গে আমাদের দলের পক্ষ থেকেও পর্যাপ্ত পরিমাণ সহায়তা দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সব নেতাকর্মীদের জনগণের পাশে থাকতে বলেছেন এবং সেই আহ্বানে সাড়া দিয়ে আমাদের দলের সর্বস্তরের নেতাকর্মীরা জনগণের পাশে দাঁড়িয়েছে।

মন্ত্রী বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব তো জনগণের পাশে দাঁড়াননি, শুধু টেলিভিশনেই বক্তব্য দেন আর মাঝে মধ্যে অনলাইনে উঁকি দিয়ে বক্তব্য দেন, সে কারণেই তারা এ কথাগুলো বলছেন। দেশে কী কোনো হাহাকার আছে! আজকে ১৬ মাস করোনা বাংলাদেশে আঘাত হেনেছে, একজন মানুষ তো না খেয়ে মৃত্যুবরণ করেনি। এটিই হচ্ছে সরকারের সফলতা। আমরা ইনশাআল্লাহ এ পরিস্থিতিও মোকাবিলা করতে পারবো। আমি মির্জা ফখরুল সাহেবকে বলবো এ ধরনের পরামর্শ না দিয়ে জনগণের পাশে দাঁড়ানোর জন্য।

পরে টিভি নাট্য পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ড এবং অভিনয় শিল্পী সংঘের নেতারা ড. হাছান মাহমুদের সঙ্গে তার বাসভবনে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন ২০২১-এর আওতায় প্রযোজ্য ক্ষেত্রে টেলিভিশন শিল্পীদের অন্তর্ভুক্ত করায় মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানান তারা।

এ সময় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন, ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশনস-এফটিপিওর চেয়ারম্যান নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ, ডিরেক্টরস গিল্ড সভাপতি সালাউদ্দিন লাভলু, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর, অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম, সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম ও প্রেজেন্টারস প্ল্যাটফর্মের সাধারণ সম্পাদক আনজাম মাসুদ উপস্থিত ছিলেন।

মাছ পরিবহনের আড়ালে ইয়াবা পাচার, আটক ২

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের কর্ণফুলী থানার দক্ষিণ শিকলবাহা ক্রসিং এলাকায় কঠোর লকডাউনের মধ্যেও জরুরি পরিবহনের আওতায় মাছ পরিবহনের আড়ালে ইয়াবা পাচারকালে আনুমানিক ২ কোটি টাকার ৪০ হাজার পিস ইয়াবাসহ কাভার্ডভ্যানের চালক ও সহযোগীকে আটক করেছে র‌্যাব-৭।

তারা হলেন- কক্সবাজার জেলার টেকনাফ থানার পুরান পল্লান পাড়ার আশরাফ মিয়ার বাড়ির মৃত আশরাফ মিয়ার ছেলে মো. জাহাঙ্গীর (২২) ও একই জেলার উখিয়া থানার সীজারিঘোনা এলাকার মৃত সৈয়দ আলমের ছেলে হেলপার মো. আজিজুল হক।

বৃহস্পতিবার (৬ জুলাই) সকাল সোয়া ৬টার দিকে তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব-৭ এর সহকারী পরিচালক মো. নুরুল আবছার। বাংলানিউজ 

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে কাভার্ডভ্যানের চালক ও সহযোগীকে আটক করা হয়। তাদের দেখানো মতে কাভার্ডভ্যানটি (চট্টমেট্টো-ট-১১-৪৩৭১) তল্লাশি করে চালকের আসনের নিচে লুকানো অবস্থায় ৪০ হাজার পিস ইয়াবা উদ্ধার ও উক্ত কাভার্ডভ্যানটি জব্দ করা হয়।  

জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে কক্সবাজার থেকে মাদকদ্রব্য সংগ্রহ করে কঠোর লকডাউনের মধ্যেও জরুরি পরিবহনের আওতায় মাছ ও খাদ্যদ্রব্য পরিবহনের আড়ালে উক্ত কাভার্ডভ্যানের মাধ্যমে অভিনব কৌশলে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করে আসছে। আসামি, ইয়াবা ও কাভার্ডভ্যানের বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কর্ণফুলী থানায় হস্তান্তর করা হয়েছে।

আশ্রয়ণ প্রকল্প: পরিদর্শনে নামছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের টিম

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা মহামারির কঠোর ‘বিধি-নিষেধ’ এর মধ্যেও দেশব্যাপী আশ্রয়ণ প্রকল্পের বাড়ি পরিদর্শনে নামছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একাধিক টিম। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, শুক্রবার (৯ জুলাই) সকাল থেকে সারা দেশের বিভিন্ন জেলা-উপজেলাকে ভাগ করে পরিদর্শন শুরু করবে পাঁচটি টিম।

পরিদর্শনকারী টিমগুলোকে বিভিন্ন জেলা-উপজেলায় নির্মিত এবং নির্মাণাধীন বাড়িগুলোর নির্মাণশৈলী ও গুণগতমান ,অনুমোদিত ডিজাইন ও প্রাক্কলন অনুযায়ী হয়েছে কিনা তা যাচাই করে প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। উচ্চ পর্যায়ের পাঁচটি টিমের একটিতে নেতৃত্ব দেবেন আশ্রায়ন-২ প্রকল্পের পরিচালক মো. মাহবুব হোসেন নিজেই।

ঢাকা, রাজশাহী, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলা-উপজেলায় নির্মিত ঘরগুলো পরিদর্শন করবে এসব টিম। যেকোনো পরিস্থিতিতে এই পরিদর্শন কার্যক্রম চলমান থাকবে বলে জানান আশ্রয়ণ-২ প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন। বাংলানিউজ

তিনি বলেন, আমাদের কাছে প্রতিটি কেসই গুরুত্বপূর্ণ। কারণ প্রতিটি বাড়ির সঙ্গে একেকটি পরিবারের স্বপ্ন জড়িত। এজন্যই এরকম একটি মহামারি পরিস্থিতির মধ্যেও আমরা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিদর্শনে নামছি।

মো. মাহবুব হোসেন বলেন, আশ্রয়ণ প্রকল্প প্রধানমন্ত্রীর সবচেয়ে বড় মানবিক প্রকল্প। এ প্রকল্পের অনিয়ম বা গাফলতি নিয়ে আমাদের অবস্থান শুরু থেকেই জিরো টলারেন্স। ইতোমধ্যে যেসব জায়গা থেকে অভিযোগ এসেছে সেসব জায়গায় প্রশাসনিক ব্যবস্থা নিয়েছি। একই সঙ্গে আমরা যেসব বাড়ি নির্মাণ নীতিমালা অনুযায়ী হয়নি সেসব বাড়ি সংস্কার অথবা পুনর্নির্মাণে যা যা প্রয়োজন সব কিছু করে দেবো।

তিনি বলেন, অনেক জায়গায় অতিবৃষ্টি, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগে কিছু কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা সেসব জায়গায় পুনরায় বাড়ি নির্মাণ অথবা সংস্কার করে দিচ্ছি। তবে এই মানবিক প্রকল্প, প্রধানমন্ত্রীর ড্রিম প্রজেক্টকে বিতর্কিত করতে একটি সংঘবদ্ধ মহল এটা নিয়ে অপপ্রচারে লিপ্ত আছে যেটি কাম্য নয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওপর আস্থা রাখুন। ভূমিহীন-গৃহহীন সবাইকে বাড়ি নির্মাণ করে দেওয়া হবে।

অতিবৃষ্টি, বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগে বিভিন্ন এলাকায় আশ্রয়ণের কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া নির্মাণে ত্রুটির কারণেও বিভিন্ন এলাকায় বেশ কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।  

আশ্রয়ণ প্রকল্পের আওতায় বিভিন্ন এলাকায় বাড়ি নির্মাণে ত্রুটির বিষয়টি সামনে আসতেই নড়ে চড়ে বসেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মাণে অনিয়ম, অবহেলা ও অর্থ আত্মসাতকারীদের ব্যাপারে ‘জিরো টলারেন্স’ নীতিতে এগোচ্ছে। অভিযোগ তদন্ত করে অনিয়মকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে শুরু করেছে সরকার। ইতোমধ্যে পাঁচজন সরকারি কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, আশ্রয়ণ প্রকল্পের স্লোগান হলো- ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’। প্রকল্পটি প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। এর সঙ্গে আমাদের সবার আবেগ জড়িয়ে আছে। তাই প্রকল্পটি বাস্তবায়নে কোনো ধরনের ক্রটিবিচ্যুতি, অনিয়ম, দুর্নীতি ও শৈথিল্যের ঘটনা কোনোভাবেই মেনে নেওয়া হবে না। অনিয়ম ও অবহেলার প্রমাণ পাওয়া গেলে শাস্তি পেতেই হবে। কাউকেই বিন্দু পরিমাণ ছাড় দেওয়া হবে না।

‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে শেখ হাসিনা মডেল’ বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের আওতায় এ পর্যন্ত সর্বমোট ১ লাখ ১৮ হাজার ৩৮০টি পরিবারকে ২ শতাংশ খাস জমিসহ দুই কক্ষ বিশিষ্ট আধা পাকা বাড়ি দেওয়া হয়েছে।

‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দেশে ২ লাখ ৯৩ হাজার ৩৬১টি ভূমিহীন ও গৃহহীন পরিবার এবং জমি আছে ঘর নেই অথবা অত্যন্ত জরাজীর্ণ ঘর এরকম ৫ লাখ ৯২ হাজার ২৬১টি পরিবারের তালিকা করা হয়েছে। পর্যায়ক্রমে সবাইকে বাড়ি নির্মাণ করে দেবে সরকার।

সাতকানিয়ার দুই যুবকের লাশ পাওয়া গেল পুকুরে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়ার দুই যুবকের লাশ পাওয়া গেছে বাঁশখালীর একটি পুকুরে। তারা হলেন মো. শাহজাহান প্রকাশ লেদু (৩৬) ও মো. আকাশ (২২)।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেলে সাধনপুর ইউনিয়নের লটমনি এলাকার পুকুর থেকে তাদের লাশ উদ্ধার করা হয়।

শাহজাহান সাতকানিয়ার নলুয়া ইউনিয়নে ৬নং ওয়ার্ডের ছোবহানের দ্বিতীয় ছেলে। আকাশও একই এলাকার লোকমানের ছেলে।

স্থানীয়রা খবর দিলে লাশ দুটি উদ্ধার করার কথা নিশ্চিত করেন বাঁশখালী থানার ওসি শফিউল কবির। তিনি বলেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে বৈদ্যুতিক মোটর চালু করতে গিয়ে তাদের মৃত্যু হয়েছে। তবে শাহজাহানের ছোট ভাইয়ের দাবি, তার ভাইকে খুন করা হয়েছে। আলোকিত চট্টগ্রাম

স্ত্রীকে ‘হত্যা’ করে ‘দুর্ঘটনা’ বলে প্রচার, স্বামী আটক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরীতে নিজ বাসা থেকে এক নারীর মরদেহ উদ্ধার করা হয়েছে যাকে ‘হত্যা করে’ তার স্বামী ‘দুর্ঘটনা’ বলে প্রচারের চেষ্টা চালিয়েছিল বলে দাবি পুলিশের। বৃহস্পতিবার (৮ জুলাই) নগরীর চান্দগাঁও থানার জমির কলোনীর বাসা থেকে মর্জিনা বেগম (৪৬) নামের এই নারীর মরদেহ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় তার স্বামী মো. রফিককে (৪৫) গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন চান্দগাঁও থানার পরিদর্শক (তদন্ত) রাজেশ বড়ুয়া। মর্জিনা বেগম স্বামীর সঙ্গে ওই কলোনীতে থাকতেন। তাদের গ্রামের বাড়ি রংপুরের মিঠাপুকুরে। বিডিনিউজ

চান্দগাঁও থানার পরিদর্শক রাজেশ বড়ুয়া বলেন, “ভোর রাতে রফিক তার স্ত্রী মর্জিনাকে খুন করে সকালে বাসা থেকে বের হয়ে যায়। পরে ফিরে এসে সে সড়ক দুর্ঘটনায় মর্জিনা মারা গেছে বলে প্রতিবেশীদের কাছে প্রচার করে।”

তিনি আরো বলেন, “স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে দুপুরে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠায় লাশ। আর কৌশলে ওই এলাকা থেকে রফিককে গ্রেপ্তার করা হয়।”

তিনি জানান, রফিক পেশায় সিএনজিচালিত অটোরিকশা চালক। আর মর্জিনা কালুরঘাট শিল্প এলাকায় একটি জুতা কারখানায় চাকরি করতেন। তাদের দুই সন্তানের মধ্যে মেয়েকে বিয়ে দিয়েছেন এবং ছোট ছেলে একটি গ্যারেজে কাজ করে। ঘটনার সময় তারা বাসায় ছিল না বলে তিনি উল্লেখ করেন।

ঘটনার বিষয়ে পরিদর্শক রাজেশ বলেন, “প্রাথমিক জিজ্ঞাসাবাদে রফিক পুলিশকে জানিয়েছে- পারিবারিক কলহের জেরে ভোর রাতে সে মর্জিনাকে দেয়ালের সাথে ধাক্কা দেয়ায় মর্জিনা মাথায় আঘাত পায়। এরপর মাটিতে পড়ে গেলে তার গলা চেপে ধরে শ্বাসরোধ করে মৃত্যু নিশ্চিত করেছে।” হত্যাকাণ্ডের ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

চুনতিতে নিয়ন্ত্রণ হারিয়ে বাঁশ বোঝাই ট্রাক পুকুরে

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতিতে নিয়ন্ত্রণ হারিয়ে বাঁশ বোঝাই একটি ট্রাক পুকুরে পড়ে গেছে। বৃহস্পতিবার (৮ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ইউনিয়নের জাঙ্গালিয়া এলাকায় এ দূর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও হাইওয়ে পুলিশ জানায়, কক্সবাজারমুখী বাঁশ বোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশে পুকুরে পড়ে যায়। দূর্ঘটনার পর পরই ট্রাক চালক ও সহকারী ঘটনাস্থল ত্যাগ করায় তাদের নাম-ঠিকানা পাওয়া যায়নি। খবর পেয়ে হাইওয়ে পুলিশ ও দমকল বাহিনীর একটি টিম কয়েক ঘন্টা চেষ্টার পর ট্রাকটি উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, রাস্তা ফাঁকা থাকায় বেপরোয়া গতিতে গাড়ি চালানোর কারণে এ দূর্ঘটনা ঘটেছে।

দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রব জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়। ট্রাকটি উদ্ধার করে হাইওয়ে থানা হেফাজতে রাখা হয়েছে। তবে দূর্ঘটনায় কেউ হতাহত হয়নি। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আমিরাবাদে জানালার গ্রীল কেটে মসজিদে চুরি

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার আমিরাবাদে জানালার গ্রীল কেটে এক মসজিদে চুরির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (৮ জুলাই) গভীর রাতে ইউনিয়নের ৫নং ওয়ার্ডের উত্তর আমিরাবাদ চট্টলা পাড়া বায়তুল ইকরাম জামে মসজিদের এ ঘটনা ঘটে। স্থানীয় ইউপি সদস্য নেজাম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, চোরারে প্রথমে মসজিদের জানালার গ্রীল কেটে ভেতরে প্রবেশ করে। এরপর ভেতরে থাকা স্টীলের আলমিরা ভেঙ্গে কাগজপত্র তছনছ করে ফেলে। এছাড়া মসজিদের ভেতরে-বাহিরে থাকা ২টি দানবক্স ভেঙ্গে প্রায় ১০ হাজার টাকা নিয়ে যায়। ফজরের নামাজ আদায় করতে এসে সবকিছু এলোমেলো দেখে স্থানীয় মুসল্লীরা চুরির বিষয়টি নিশ্চিত হয়েছেন।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, মসজিদে চুরির ঘটনায় কেউ লিখিত অভিযোগ করেননি। অভিযোগ ফেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।