- Lohagaranews24 - https://lohagaranews24.com -

কঠোর লকডাউনের সঙ্গী হতে পারে ভারী বৃষ্টি

নিউজ ডেক্স : মৌসুমি বায়ু সক্রিতা সারা দেশে বৃষ্টিপাত বেড়ে গেছে। আগামী কয়েকদিন সারা দেশে মাঝারি বৃষ্টিপাত এবং কোথাও কোথাও ভারী বৃষ্টির আভাস দেখিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে, আগামীকাল (বৃহস্পতিবার) থেকে সারা দেশে কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার।

বুধবার (৩০ জুন) আবহাওয়া অফিস জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, হিমালয়ের পাদদেশীয়, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থার কারণে বৃষ্টিপাত বেড়েছে।

আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে জানান, আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। 

শুক্রবার পর্যন্ত বৃষ্টি/বজ্রবৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। বর্ধিত পাঁচদিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হবে। ভারী বর্ষণের কারণে পাহাড় ধসের কোনো আশঙ্কা নেই। নদীবন্দরকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কক্সবাজার ও তেঁতুলিয়ায়, ১১৩ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সাতক্ষীরায়, ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে সন্ধ্যা ৬টা নাগাদ ১ মিলিমিটার (রিপোর্ট লেখা পর্যন্ত সন্ধ্যার পরের বৃষ্টিপাতের রেকর্ড আবহাওয়া অফিস থেকে পাওয়া যায়নি) আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, কভিড-১৯ সংক্রমণ রোধে আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) ভোর ৬টা থেকে সারা দেশে সাত দিনের জন্য জনসাধারণ ও যানবাহন চলাচল এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনার বিষয়ে সরকার কঠোর বিধি-নিষেধ ও নিষেধাজ্ঞা জারি করেছে। বুধবার (৩০ জুন) এই লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে সরকারি-বেসরকারি সব অফিস, যানবাহন ও দোকানপাট বন্ধ রাখার কথা বলা হয়েছে। এই সময়ে জরুরি প্রয়োজন ছাড়া বের হলে কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। কালের কন্ঠ

আহমদ শফীকে হত্যার প্ররোচনা মামলার শুনানি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হেফাজতে ইসলামের সাবেক আমির আহমদ শফীকে হত্যার প্ররোচনা মামলায় সংগঠনটির আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী, সাবেক সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে আদালতে দেওয়া প্রতিবেদনের ওপর শুনানি হয়েছে।   বুধবার (৩০ জুন) দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শহীদুল্লাহ কায়সারের আদালতে শুনানি হয়েছে।

চট্টগ্রাম জেলা কোর্ট পরিদর্শক হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আহমেদ শফিকে হত্যার প্ররোচনা মামলায় প্রতিবেদনের ওপর আদালতে শুনানি হয়েছে। আদালত তদন্ত প্রতিবেদন বিষয়ে শুনানি শেষে আগামী ১৫ জুলাই পরবর্তী আদেশের দিন ধার্য করেছেন। বাংলানিউজ

গত ১২ এপ্রিল হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর ঘটনায় বর্তমান আমির জুনায়েদ বাবুনগরী, আজিজুল হক ইসলামাবাদীসহ ৪৩ জনের নাম উল্লেখ করে তদন্ত প্রতিবেদন আদালতে জমা দেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম জেলা। আদালত সূত্রে জানা গেছে, ৪৩ আসামির মধ্যে এজাহারভুক্ত ৩১ জন, মামলার তদন্তে নতুন করে যুক্ত হয়েছে আরও ১২ জন। তবে ৪৩ আসামির মধ্যে নাম নেই রিসোর্ট কাণ্ডে আলোচিত মামুনুল হকের।

এজাহারভুক্ত আসামিরা হলেন- মাওলানা নাছির উদ্দিন মুনির, মাওলানা মীর ইদ্রিস, হাবিব উল্লাহ আজাদী, আহসান উল্লাহ, আজিজুল হক ইসলামাবাদী, জাকারিয়া নোমান ফয়েজী, আব্দুল মতিন, মো. শহীদুল্লাহ, মো. রিজুয়ান আরমান, হাসানুজ্জামান, মো. এনামুল হাসান ফারুকী, মীর সাজেদ, জাফর আহমদ, মীর জিয়াউদ্দিন, মাওলানা আহম্মদ, মাওলানা মাহমুদ, আসাদুল্লাহ, জুবাইর মাহমুদ, হাফেজ জুনায়েদ আহমেদ, আনোয়ার শাহ, ছাদেক জামিল কামাল, কামরুল ইসলাম কাসেমি, মো. হাসান, ওবায়েদুল্লা ওবায়েদ, জুবাইর, মাওলানা মোহাম্মদ, আমিনুল হক, সোহেল চৌধুরী, মবিনুল হক, নাইমুল ইসলাম খান ও হাফেজ সায়েম উল্লাহ।  

তদন্তে নতুন করে যুক্ত হওয়া ১২ জন হলেন- জুনায়েদ বাবুনগরী, মাওলানা শফিউল আলম, শিব্বির আহমেদ, আবু সাঈদ, হোসাইন আহমদ, তাওহীদ, এরফান, মামুন, আমিনুল, মাসুদুর রহমান, জাহাঙ্গীর আলম ও নুর মোহাম্মদ। গত বছরের ১৭ ডিসেম্বর চট্টগ্রামের জ্যেষ্ঠ বিচারিক হাকিম শিপলু কুমার দের আদালতে আল্লামা শাহ আহমদ শফীর শ্যালক মো. মইন উদ্দিন ৩৬ জনকে আসামি করে মামলা দায়ের করেন।

সাতকানিয়ায় কাঠমিস্ত্রি হত্যা মামলার আরো এক আসামী গ্রেপ্তার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়ায় মোবাইল ফোনে গেমস খেলার বিরোধকে কেন্দ্র করে ছুরিকাঘাতে কাঠমিস্ত্রি মো. আবদুল গনি রকি নিহত হওয়ার ঘটনায় আরো এক আসামীকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ।

গ্রেপ্তারকৃতের নাম মো. মাঈন উদ্দিন (২৫)। আজ বুধবার (৩০ জুন) ভোরে কক্সবাজার সদর উপজেলা পরিষদের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার দিবাগত রাতে মোবাইল ফোনে গেমস খেলার সময় সৃষ্ট বিরোধকে কেন্দ্র করে সাতকানিয়া সদর ইউনিয়নের বারোদোনা বসুমতি দিঘীর পশ্চিম পার্শ্বে নির্মিতব্য রেল লাইনে কাঠমিস্ত্রি মো. আবদুল গনি রকিকে ছুরিকাঘাত করে আহত করা হয়।

পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মো. আবদুল গনি রকি মারা যায়। আবদুল গনি রকি কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের গোদার পাড়ার আহমদ কবিরের পুত্র।

পুলিশ জানায়, কাঠমিস্ত্রি রকি হত্যা মামলার আসামী ও সাতকানিয়া সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের বালার পাড়ার আবদুল গনির পুত্র মাঈন উদ্দিন ঘটনার পর থেকে পলাতক ছিল।
কক্সবাজারে অবস্থান করার বিষয়ে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে সাতকানিয়া থানা পুলিশ আজ ভোরে অভিযান চালিয়ে উপজেলা পরিষদের সামনে থেকে তাকে গ্রেপ্তার করে।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন জানান, কাঠমিস্ত্রি রকি হত্যার ঘটনায় ২৪ ঘণ্টার মধ্যে আসামী মো. শফিকুল আলম ও মো. সোহেলকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত শফিকুলের দেখানো মতে হত্যাকাণ্ডে ব্যবহৃত ছুরি ও নিহত রকির মোবাইল ফোনটি উদ্ধার করা হয়।

গ্রেপ্তারকৃত শফিকুল আলম ও সোহেল হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেছে। ওই সময় অপর আসামী মাঈন উদ্দিন পলাতক ছিল। কক্সবাজার থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) তাকে আদালতে হাজির করা হবে। মোবাইল ফোনে গেমস খেলার বিরোধকে কেন্দ্র করে মূলত তারা তিনজনে মিলেই কাঠমিস্ত্রি আবদুল গনি রকিকে হত্যা করেছিল। আজাদী অনলাইন

মনের গহীণে রুপোর কৌটায়

Posted By admin On In শীর্ষ সংবাদ,সাহিত্য পাতা | No Comments

________ ফিরোজা সামাদ ________

ভাবতে ভীষণ ভালো লাগছে
এই শহরে সামনের
কোনো পাড়ায় তুমি থাকো
প্রতিটি ধূলিকণা তোমায় চেনে
হেথায় তোমার বাস !!

খুউব ইচ্ছে হয় যাওয়া অাসার পথে
ধীর গতিতে পাড় হোক বাহন
একটিবার তোমায় দেখে নেই
মিটুক অামার মনের অাশ !!

খুউব ইচ্ছে হয় গাড়ীর গ্লাস খুলে
মুখ বাড়িয়ে ঘ্রাণ নেই রাস্তার
এ প্রান্ত থেকে অন্য প্রান্তে
হয়তো কোথাও তুমি অাছো !!

ভাবতে ভালো লাগে খুউব
ভালো লাগে এই শহরের কোনো
একটি পাড়ায় বসবাস তোমার
এই শহরেই তুমি থাকছো !!

কোনোদিনও জানবেনা তুমি
অামার মনের কি চাওয়া
কি না পাওয়ার যন্ত্রণা
হয়তো জানলেও বোধহীন তুমি
কিচ্ছুটি বুঝতে পারবেনা !!

তাইতো ;
সযত্নে রাখি যতো ফুলের সৌরভ
রাখি মিষ্টি নরম রোদ
মায়াময় চাঁদনী রাতের অালো
অার হেমন্তের হিমেল হাওয়া
এগুলো এখন ঠাই নিয়েছে
মনের গহীণে রুপোর কৌটায় !!!!

চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসকের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ডা. মো. মোস্তাফিজুর রহমান (৬৫) নামে এক চিকিৎসকের মৃত্যু হয়েছে।

বুধবার (৩০ জুন) দুপুর সাড়ে ১২টায় নগরের বেসরকারি সার্জিস্কোপ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

ডা. মো. মোস্তাফিজুর রহমানের সহপাঠী ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস বা বিআইটিআইডির সাবেক পরিচালক ডা. মো. আবু তৈয়ব বলেন, গত কয়েকদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। করোনা পরীক্ষা করানো হলে পজেটিভ আসে। তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ১৮তম ব্যাচের সাবেক শিক্ষার্থী ছিলেন। সর্বশেষ মিরসরাইয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে অবসর নেন। বাংলানিউজ

মিতু-বাবুল দম্পতির সন্তানদের জিজ্ঞাসাবাদের আদেশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মাহমুদা আক্তার মিতু ও সাবেক পুলিশ সুপার বাবুল আক্তার দম্পতির দুই সন্তানকে শিশু আইন মেনে মাগুরায় জিজ্ঞাসাবাদের আদেশ দিয়েছেন আদালত।  

বুধবার ( ৩০ জুন) বিকেলে চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক জেলা ও দায়রা জজ ফেরদৌস আরার আদালত এ আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন আবেদনকারীর আইনজীবী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী। বাংলানিউজ

আদালত সূত্রে জানা যায়, গত ১৩ জুন মামলার তদন্তের জন্য মিতু-বাবুল দম্পত্তির দুই সন্তানকে তদন্তকারী কর্মকর্তা (আইও) জিজ্ঞাসাবাদ করতে আদালতে আবেদন করেন। তখন আদালত ১৫ দিনের মধ্যে তাদের আইওর কাছে হাজির করতে বাবুলের বাবা আব্দুল ওয়াদুদু মিয়া ও ভাই হাবিবুর রহমান লাবুকে নির্দেশ দেন। বাবুল আক্তারের ভাই, মাগুরার বাসিন্দা হাবিবুর রহমান লাবু করোনার এ সময়ে বাচ্চাদের চট্টগ্রাম আদালতে নিয়ে যাওয়া কঠিন উল্লেখ করে শিশু আইনের বিধান অনুসরণ পূর্বক তাদের মাগুরায় জিজ্ঞাসাবাদ করার নির্দেশনা চেয়ে চট্টগ্রামের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে আবেদন করেন। মিতু-বাবুলের দুই সন্তান মায়ের মৃত্যুর ঘটনায় এখনো ট্রমাটাইজড (আতঙ্কগ্রস্ত)। ঘটনার সময় তাদের বয়স ছিল ৭ বছর ও ৩ বছর। পরে তা শুনানির জন্য চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এ পাঠানো হয়। গত সোমবার চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক জেলা ও দায়রা জজ ফেরদৌস আরা এ বিষয়ে আংশিক শুনানি শেষে বুধবার তারিখ নির্ধারণ করেন।

শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, শিশু আইনে নির্দেশিত বিধান মোতাবেক তদন্তকারী কর্মকর্তা (আইও) মাগুরাতে গিয়ে প্রবেশনাল অফিসারের উপস্থিতিতে মাহমুদা আক্তার ও সাবেক পুলিশ সুপার বাবুল আক্তার দম্পতির দুই সন্তানের জিজ্ঞাসাবাদ করবেন। অন্য কারো সহয়োগিতা প্রয়োজন হলে নিতে পারবেন। লকডাউনের মধ্যে যদি না পারেন, তাহলে পরে থানার সহযোগিতায় শিশু আইনের নির্দেশিত বিধান মোতাবেক জিজ্ঞাসাবাদ করবেন। তদন্তকারী কর্মকর্তা (আইও) সুবিধামতো সময়ে করতে পারবেন। আদালত কোনো নির্দিষ্ট সময় নির্ধারণ করে দেননি।  

২০১৬ সালের ৫ জুন সকালে নগরের পাঁচলাইশ থানার জিইসি মোড়ে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার সময় প্রকাশ্যে গুলি চালিয়ে ও কুপিয়ে হত্যা করা হয় মিতুকে। হত্যাকাণ্ডের পর নগরের পাঁচলাইশ থানায় অজ্ঞাত পরিচয়ের কয়েকজনকে আসামি করে একটি মামলা করা হয়, যার বাদী ছিলেন বাবুল আক্তার নিজেই। গত ১২ মে মিতুর বাবা মোশাররফ হোসেন বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা করেন।  

মসজিদে নামাজ আদায়ে ৯ নির্দেশনা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সারাদেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার অস্বাভাবিকভাবে বাড়ায় বর্তমান পরিস্থিতি বিবেচনায় ১ জুলাই থেকে বিধি-নিষেধ আরোপ করে নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

দেশের বর্তমান প্রেক্ষাপটে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সব ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠান ও মসজিদে জামাতে নামাজের ক্ষেত্রে কিছু বিধি-নিষেধ দিয়েছে। বাংলানিউজ

১. মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

২. প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে, সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

৩. মসজিদে কার্পেট বিছানো যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে, মুসল্লিদের প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে হবে।

৪. কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

৫. শিশু, বয়োবৃদ্ধ, যে কোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামাতে অংশগ্রহণ করা থেকে বিরত থাকবে।

৬. সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদের ওজুখানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

৭. সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে, মন্ত্রিপরিষদ বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

৮. করোনা ভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব, ইমাম ও মুসল্লিরা দোয়া করবেন।

৯. সম্মানিত খতিব, ইমাম ও মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করবেন।  

অন্য সব ধর্মীয় প্রতিষ্ঠান/উপাসনালয়ে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরিধান, হ্যান্ড স্যানিটাইজার/সাবান দিয়ে হাত ধোয়াসহ স্বাস্থ্যবিধি মেনে সামাজিক ও শারীরিক দূরত্ব যথাযথভাবে অনুসরণ করবেন।

উল্লিখিত নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।  

প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্য অনুরোধ জানানো হয়।

‘কঠোর লকডাউনে’ চলাচল করতে পারবেন বিদেশী ভিসাপ্রার্থী শিক্ষার্থীরা

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আগামীকাল শুরু হতে যাওয়া ‘কঠোর লকডাউনের’ মধ্যে বিদেশগামী শিক্ষার্থীদের চলাচলের সুযোগ করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আজ বুধবার (৩০ জুন) ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমাদের যেসব শিক্ষার্থীর বিদেশে ভিসার জন্য সাক্ষাৎকার আছে, বিদেশ যেতে চায়, সিদ্ধান্ত হয়েছে মিশনগুলো যাতে তাদের ইমার্জেন্সি ওপেনিং রাখতে পারে। (যাদের) অ্যাপয়েনমেন্ট ঠিক হয়েছে, পুলিশ কমিশনারকে বলা হয়েছে, দে শুড অ্যালাউ দেম টু গো টু দ্য মিশনস টু গেট দেয়ার ভিসা অ্যান্ড সো অন।” বিডিনিউজ

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছে যাওয়ায় বিশেষজ্ঞদের সুপারিশে আগামীকাল বৃহস্পতিবার থেকে ‘কঠোর লকডাউন’ জারি করেছে সরকার।

আদেশে বলা হয়েছে, এই সাত দিন অতি জরুরি (ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনা, চিকিৎসা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বাইরে বের হতে পারবে না। নির্দেশ না মানলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তবে যারা করোনাভাইরাসের টিকা দেওয়ার তারিখ পেয়েছেন তারা টিকা কার্ড দেখিয়ে কেন্দ্রে যেতে পারবেন।

জরুরি পরিষেবা ছাড়া সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। তবে শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে নিজস্ব ব্যবস্থাপনায় চালু রাখা যাবে। বিমান, সমুদ্র, নৌ ও স্থল বন্দর এবং সংশ্লিষ্ট অফিস নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। লকডাউনের মধ্যে কেউ বের হলে তাকে শাস্তির আওতায় আনা হবে বলেও ইতোমধ্যে হুঁশিয়ার করেছে সরকার।

তবে বিদেশগামী শিক্ষার্থীদের চলাচলে ছাড় দেওয়া হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, “শিক্ষার্থীরা আমাদের কাছে এসেছে, তারা বিভিন্ন দেশে যাবে, তাদের জন্য যাতে ব্যবস্থা নেওয়া হয়। সিদ্ধান্তটি হয়ে গেছে।”

কাল থেকে ‘কঠোর লকডাউন’, প্রজ্ঞাপন জারি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দেশে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে কাল বৃহস্পতিবার থেকে সাতদিনের সরকারি ‌‘বিধি-নিষেধ বা কঠোর ‘লকডাউনে’ সব অফিস, যানবাহন ও দোকানপাট বন্ধ রেখে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সরকারি ‘বিধি-নিষেধ’ এবং মানুষের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাঠে টহলে থাকবে সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, র‌্যাব এবং আনসার সদস্যরা। অতি জরুরি প্রয়োজনে বিধিনিষেধের সময় বাড়ির বাইরে যাওয়া যাবে না। এরই মধ্যে পুলিশ জানিয়েছে, বিনা কারণে বাড়ির বাইরে গেলেই গ্রেফতার করা হবে।

বুধবার (৩০ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ মানুষের চলাচলে ‘বিধি-নিষেধ’ আরোপ করে ২১ দফা নির্দেশরা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এতে বলা হয়, করোনা ভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে ১ জুলাই সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত ‘বিধি-নিষেধ’ আরোপ করা হলো। বাংলানিউজ

‘বিধিনিষেধ’:
১. সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিসসমূহ বন্ধ থাকবে।

২. সড়ক, রেল ও নৌ-পথে পরিবহন (অভ্যন্তরীণ বিমানসহ) ও সব ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

৩. শপিংমল/মার্কেটসহ সব দোকান বন্ধ থাকবে।

৪. সব পর্যটন কেন্দ্র, রিসেট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

৫. জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান (ওয়ালিমা), জন্মদিন, পিকনিক পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ থাকবে।

৬. বাংলাদেশ সুপ্রীম কোর্ট আদালতসমূহের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

৭. ব্যাংকিং সেবা নিশ্চিত করার লক্ষে কালোদেশ প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

৮. আইন-শৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন- কৃষিপণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকাদান, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলি, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, ফার্মেসি ও ফার্মাসিটিক্যালসসহ অন্যান্য জরুরি/অত্যানশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে।

৯. পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক/লরি/কাভার্ডভ্যান/কার্গো ভেসেল এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভুত থাকবে।

১০. বন্দরসমূহ (বিমান, সমুদ্র, রেল ও স্থল) এবং সংশ্লিষ্ট অফিসসমুহ এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভুত থাকবে।

১১. শিল্প-কারখানাসমূহ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে।

১২. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে কেনাবেচা করা যাবে। সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন/বাজার কর্তৃপক্ষ/স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবে।

১৩. অতি জরুরি প্রয়োজন ব্যতীত (ওষুধ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মরদেহ দাফন/সৎকার ইত্যাদি) কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৪. টিকা কার্ড দর্শন সাপেক্ষে টিকা দেওয়ার জন্য যাতায়াত করা যাবে।

১৫. খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রয় (অনলাইন/টেকওয়ে) করতে পারবে।

১৬. আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকডট প্রদর্শন করে গাড়ি ব্যবহারপূর্বক যাতায়াত করতে পারবে।

১৭. স্বাস্থ্যবিধি অনুসরণ করে মসজিদে নামাজের বিষয় ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা দেবে।

১৮. ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় মাঠ পর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করবে। জেলা ম্যাজিস্ট্রেট স্থানীয় সেনা কমান্ডারের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করবেন।

১৯. জেলা ম্যাজিস্ট্রেট জেলা পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সমন্বয় সভা করে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাব ও আনসার নিয়োগ ও টহলের অধিক্ষেত্র, পদ্ধতি সময় নির্ধাররণ করবেন। সেসঙ্গে স্থানীয়ভাবে বিশেষ কোনো কার্যক্রমের প্রয়োজন হলে সে বিষয়ে পদক্ষেপ নেবেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগসমূহ এ বিষয়ে মাফ পর্যায়ে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

২০. জনপ্রশাসন মন্ত্রণালয় মাঠ পর্যায়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়টি নিশ্চিত করবে।

২১. স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক তার পক্ষে জেলা প্রশাসন ও পুলিশ বাহিনীকে আইনি ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয় ক্ষমতা দেবেন।

উল্লিখিত বিযষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সব সিনিয়র সচিব, সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

চলতি বছর করোনা সংক্রমণ বাড়ায় গত ৫ এপ্রিল থেকে ‘লকডাউন’ ঘোষণা করা হয়। ১৩ এপ্রিল পর্যন্ত ঢিলেঢালা ‘লকডাউন’ হলেও সংক্রমণ আরও বেড়ে যাওয়ায় ১৪ এপ্রিল থেকে ‘কঠোর লকডাউন’ ঘোষণা করে সরকার। পরে সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়া হয়। তবে দূরপাল্লার বাস, লঞ্চ এবং ট্রেন চলাচল ঈদ পর্যন্ত বন্ধ ছিল। পরে ২৪ মে থেকে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলার অনুমতি দেওয়া হয়। এরপর গত ২৮ জুন থেকে ফের সীমিত পরিসরে লকডাউন দেওয়া হয়। আর কঠোর লকডাউন শুরু হচ্ছে ১ জুলাই।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ শুরু হলে ১৮ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। আর ২৬ মার্চ থেকে টানা ৬৬ দিন অফিস বন্ধ থাকে। আগামী ৩১ জুলাই পযর্ন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ঘোষণা করা আছে।

লোহাগাড়ায় গৃহবধুর আত্মহত্যা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার বড়হাতিয়ায় ঝুনু রুদ্র (৩৫) নামে এক গৃহবধু গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছেন। বুধবার (৩০ জুন) দুপুর আড়াইটার দিকে তার ঝুলন্ত লাশ দেখতে পান পরিবারের লোকজন। তিনি উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের রুদ্র পাড়ার সম্বু রুদ্রের স্ত্রী ও তিন সন্তানের জননী।

নিহতের ভাসুর গ্রাম পুলিশ পুনের্দু রুদ্র জানান, ঘটনারদিন সকালে তার বাড়িতে মেহমান আসেন। পরিবারের সকলে মিলে হাসিমুখে কাজ-কর্ম করেন। যে কোন সময় তার ছোট ভাইয়ের স্ত্রী ঝুনু রুদ্র বসতঘরের ছাদে লাকড়ী ঘরের ভিতর ঢুকে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। তারা স্বামী-স্ত্রীর মধ্যে কোন মনোমালিন্য ছিল না। তবে কি কারণে আত্মহত্যা করেছে তার সঠিক তথ্য জানা যায়নি।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশের সুরতহাল লিপিবদ্ধ করে। এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশ ঘটনাস্থলে রয়েছে। পরিবারের সিদ্ধান্ত মতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।