- Lohagaranews24 - https://lohagaranews24.com -

সাবেক ডিআইজি প্রিজন্স পার্থের জামিন

নিউজ ডেক্স : ঘুষ গ্রহণ ও অর্থপাচার আইনের মামলায় বরখাস্ত সিলেট কেন্দ্রীয় কারাগারের উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) পার্থ গোপাল বণিকের জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেনের ভার্চুয়াল আদালত তার জামিন মঞ্জুর করেন।

শনিবার (১৯ জুন) দুককের আইনজীবী মোশাররফ হোসেন কাজল এ তথ্য নিশ্চিত করেছেন। জাগো নিউজ

আদালত সূত্রে জানা যায়, বৃহস্পতিবার পার্থের আইনজীবী জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক আগামী ১৫ জুলাই পর্যন্ত তার জামিন মঞ্জুর করেন।

এর আগে ৪ নভেম্বর ঢাকার বিশেষ জজ-১০ এর বিচারক নজরুল ইসলাম তার বিরুদ্ধে চার্জ গঠন করেন। তারও আগে ৩১ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ দুদকের দেয়া এ চার্জশিট গ্রহণ করেন। একই সঙ্গে চার্জ গঠন শুনানির জন্য মামলাটি ঢাকার বিশেষ জজ-১০ আদালতে বদলি করেন।

২৪ আগস্ট মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. সালাউদ্দিন এ চার্জশিট দাখিল করেন। ২০১৯ সালের ২৯ জুলাই দুদক সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ পার্থ গোপাল বণিককে আসামি করে এই মামলাটি দায়ের করা হয়েছিল।

অভিযোগপত্রে বলা হয়, বরখাস্ত কারা উপ-মহাপরিদর্শক পার্থ গোপাল বণিক সরকারি চাকরিতে দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ঘুষের মাধ্যমে ৮০ লাখ টাকা অবৈধভাবে অর্জন করেন। এসব টাকা গোপন করে তার নামীয় কোনো ব্যাংক হিসাবে জমা না রেখে বিদেশে পাচারের উদ্দেশে নিজ বাসস্থানে লুকিয়ে রেখে দণ্ডবিধির ১৬১ ধারা, দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারা, দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এর আগে ২০১৯ সালের ২৮ জুলাই দুদকের সেগুনবাগিচার প্রধান কার্যালয়ে পার্থ গোপাল বণিককে দুদক পরিচালক মুহাম্মদ ইউছুফের নেতৃত্বে জিজ্ঞাসাবাদ করা হয়। একইদিন বিকেলে রাজধানীর ধানমন্ডির ভুতেরগলিতে তার বাসায় অভিযান চালিয়ে ৮০ লাখ টাকা জব্দ করে দুদক। পরে এই ঘটনায় কলাবাগান থানায় পার্থের বিরুদ্ধে মামলা দায়ের হয়।

জানা যায়, সিলেটে দায়িত্ব পালনের আগে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে দায়িত্ব পালন করেন পার্থ গোপাল বণিক। চট্টগ্রাম কারাগারের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে তাকে এবং চট্টগ্রামের সাবেক সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিককে জিজ্ঞাসাবাদ করে দুদক। তারপরই অভিযানে নামে সংস্থাটি।

পরে ২০১৯ সালের ৩০ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ রাষ্ট্রপতির আদেশক্রমে পার্থ গোপাল বণিককে গ্রেফতারের দিন থেকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে।

টাকা জব্দের পর অভিযানে নেতৃত্ব দেয়া দুদক পরিচালক মুহাম্মদ ইউছুফ বলেছিলেন, ‘তার ঘোষিত আয়কর ফাইলে এ টাকার ঘোষণা নেই। আমাদের মনে হয়েছে, এই টাকা অবৈধ আয় থেকে অর্জিত।’

তবে সাবেক ডিআইজি পার্থ দাবি করেছেন, ওই ৮০ লাখ টাকা তার বৈধ আয় থেকে অর্জিত। এর মধ্যে ৩০ লাখ টাকা শাশুড়ি তাকে দিয়েছেন। আর বাকি ৫০ লাখ টাকা তার সারাজীবনের জমানো।

পাগলা মসজিদের দান-সিন্দুকে ২ কোটি ৩৪ লাখ টাকা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্স চার মাস ২৬ দিন পর আবারও খোলা হয়েছে। এরপর গণনা করে দুই কোটি ৩৩ লাখ ৯৩ হাজার ৭৭৯ টাকা পাওয়া যায়।

এছাড়াও স্বর্ণ ও রূপাসহ বেশকিছু বৈদেশিক মুদ্রাও পাওয়া গেছে। শনিবার (১৯ জুন) বিকেলে গণনা শেষে দানের টাকার এ হিসাব পাওয়া যায়।  

এর আগে, সকালে মসজিদের আটটি দানবাক্স খোলা হয়। দানবাক্সগুলো খোলার পর টাকাগুলো প্রথমে ছোটবড় ১২টি বস্তায় ভরা হয়। এরপর শুরু হয় দিনব্যাপী টাকা গণনার কাজ। সাধারণত তিন মাস পরপর পাগলা মসজিদের দানবাক্স খোলা হয়। এবার করোনাভাইরাসের কারণে ৪ মাস ২৬ দিন পর মসজিদের দানবাক্স খোলা হয়েছে।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ও কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ, কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা মাজিস্ট্রেট (এডিএম) ফরিদা ইয়াসমিন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলহাস হোসেন সৌরভ, মো. ইব্রাহীম, মাহামুদুল হাসান, মো. উবায়দুর রহমান সাহেল ও পাগলা মসজিদের প্রশাসনিক কর্মকর্তা মো. শওকত উদ্দিন ভূঞাসহ রূপালী ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী, মসজিদ পরিচালনা কমিটির সদস্য ও সার্বক্ষণিক দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীরা টাকা গণনা কাজ তদারকি করেন।  

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) ফরিদা ইয়াসমিন জানান, দানবাক্সগুলো খোলার পর টাকাগুলো গুনে নগদ দুই কোটি ৩৩ লাখ ৯৩ হাজার ৭৭৯ টাকা পাওয়া যায়। টাকাগুলো রূপালী ব্যাংকে জমা রাখা হয়েছে। আর যে স্বর্ণালঙ্কার পাওয়া গেছে তা আগের স্বর্ণালঙ্কারের সঙ্গে যোগ করে দানের বাক্সে রেখে দেওয়া হয়েছে। -বাংলানিউজ

এছাড়াও দানে পাওয়া গবাদীপশু ছাগল, হাঁস-মুরগি প্রতি সপ্তাহেই নির্ধারিত দিনে নিলামে বিক্রি করা হয় বলেও জানান তিনি। সর্বশেষ গত চলতি বছরের (২০২১ খ্রি.) ২৩ জানুয়ারি মসজিদের দানবাক্সগুলো খুলে গণনা করে দুই কোটি ৩৮ লাখ ৫৫ হাজার ৫৪৫ টাকা পাওয়া যায়।

কিশোরগঞ্জ জেলা শহরের পশ্চিম প্রান্তে নরসুন্দা নদীর তীরে আনুমানিক চার একর জায়গায় ‘পাগলা মসজিদ ইসলামি কমপ্লেক্স’ অবস্থিত। প্রায় ২৫০ বছর আগে মসজিদটি প্রতিষ্ঠিত হয় বলে ইতিহাস সূত্রে জানা যায়। এই মসজিদের প্রতিষ্ঠা নিয়ে অনেক কাহিনী প্রচলিত আছে, যা ভক্ত ও মুসল্লিদের আকর্ষণ করে।

সাধারণ মানুষের মধ্যে বিশ্বাস রয়েছে, এখানে মানত করলে মনোবাসনা পূর্ণ হয়। আর এ কারণেই মূলত দূর-দূরান্তের মানুষও এখানে মানত করতে আসেন। দানবাক্সে পাওয়া টাকা সাধারণত কমিটি, জনপ্রতিনিধি ও দায়িত্বশীলদের পরামর্শে বিভিন্ন মসজিদে দান-খয়রাত, মাদরাসার উন্নয়ন ও জনকল্যাণমূলক কাজে ব্যয় হয়ে থাকে।

তিনি ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক, ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মো. রায়হান রনি (২৩)। তিনি ফরিদপুরের আলফাডাঙ্গা পৌরসভার আলফাডাঙ্গা মৌজার বাসিন্দা। পড়াশোনা করেন যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে। অভিযোগ উঠেছে, তিনি আলফাডাঙ্গা পৌর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক পদে থাকা অবস্থাতেই পৌর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক পদ পেয়েছেন।

ছাত্রদল ও ছাত্রলীগ সূত্রে জানা গেছে, প্রায় ছয় মাস আগে গত ২৩ জানুয়ারি জেলা ছাত্রদলের সভাপতি সৈয়দ আদনান হোসেন ও সাধারণ সম্পাদক তানজিমুল হাসান ২১ সদস্যবিশিষ্ট আলফাডাঙ্গা পৌর ছাত্রদলের একটি আহ্বায়ক কমিটি অনুমোদন দেন। ওই কমিটির একজন আহ্বায়ক, নয়জন যুগ্ম আহ্বায়ক, একজন সদস্যসচিব এবং বাকি সবাই সদস্য। ঘোষিত ওই কমিটির ১ নম্বর যুগ্ম আহ্বায়ক হিসেবে রয়েছে রায়হান রনির নাম।

অপর দিকে ১২ জুন আলফাডাঙ্গা পৌর ছাত্রলীগের আংশিক কমিটি অনুমোদন করা হয়। ঘোষিত পৌর ছাত্রলীগের আংশিক কমিটি সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক—এই তিন সদস্যবিশিষ্ট। দলীয় প্যাডে স্বাক্ষর দিয়ে এ কমিটি অনুমোদন দিয়েছেন জেলা ছাত্রলীগের সভাপতি তামজিদুল রশিদ চৌধুরী ও সাধারণ সম্পাদক ফাহিম আহমেদ। ঘোষিত ওই পৌর কমিটির সাংগঠনিক সম্পাদক হিসেবে রয়েছে মোহাম্মদ রায়হান রনির নাম।

এলাকার অন্তত সাতজনের সঙ্গে কথা বলে জানা গেছে, ছাত্রদলের রায়হান রনি ও ছাত্রলীগের মোহাম্মদ রায়হান রনি একই ব্যক্তি। চাতুর্যের কারণে নামটি দুই জায়গায় ভিন্নভাবে ব্যবহার করা হয়েছেমাত্র।

এ নিয়ে মোহাম্মদ রায়হান রনির ভাষ্য, তিনি আজীবন ছাত্রলীগ করেছেন, ছাত্রদল তিনি করেননি। তিনি ও ছাত্রদলের রায়হান রনি এক ব্যক্তি নন। তবে ছাত্রদলের রায়হান রনি নামের কাউকে তিনি চেনেন না এবং এ নামে আলফাডাঙ্গায় কেউ আছেন বলেও তাঁর জানা নেই। রায়হান বলেন, ‘আলফাডাঙ্গায় কোনো ছাত্রদল নেই। ছাত্রদলের কাউকে খুঁজেও পাওয়া যাবে না। ওরা সবাই গর্তে ঢুকে গেছে।’

রায়হানের ছাত্রদল ও ছাত্রলীগের কমিটিতে থাকার অভিযোগ ওঠায় তদন্ত শুরু করেছে জেলা ছাত্রদল। সংগঠনের সভাপতি সৈয়দ আদনান হোসেন বলেন, ‘আমাদের দলের একজন ‘‘ওই দুই ব্যক্তি একই ব্যক্তি’’, এমন প্রশ্ন তোলায় আমারা এ ব্যাপারে তদন্ত শুরু করেছি। তদন্তে সত্যতা প্রমাণিত হলে রায়হান রনির বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

সদ্য ঘোষিত আলফাডাঙ্গা পৌর ছাত্রলীগের সভাপতি পদ পাওয়া রায়হান আজিজ খান বলেন, তিনি যত দূর জানেন, তাতে রায়হান রনি ছাত্রলীগের সঙ্গে ছিলেন। অন্য দলের সঙ্গে জড়িত কি না, তা তিনি জানেন না। জেলা ছাত্রলীগ কমিটি দিয়েছে, তারাই বিষয়টি ভালো বলতে পারবে।

উপজেলা ছাত্রদলের সভাপতি আবদুল্লা আল মিলন বলেন, ছাত্রদল ও ছাত্রলীগের রায়হান রনি একই ব্যক্তি। রায়হান পৌর ছাত্রদলের কমিটির ১ নম্বর যুগ্ম আহ্বায়ক। তিনি বলেন, তবে রায়হানের চাচা যুবলীগ করেন, এ জন্য ছাত্রলীগের কমিটি যখন হয়, তখন তাঁর ভাতিজাকে ছাত্রলীগে ঢুকিয়ে দিয়েছেন। কীভাবে যে ছাত্রদল নেতা রাতারাতি ছাত্রলীগের নেতা হয়ে গেলেন, তা তিনি বুঝতে পারছেন না।

ছাত্রদলের কমিটির রায়হান রনী ও ছাত্রলীগের কমিটির মোহাম্মদ রায়হান রনী একই ব্যক্তি—দাবি করে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. এনায়েত হোসেন বলেন, কৌশলগত কারণে নাম ছোট কিংবা বড় করে লিখে থাকতে পারেন তিনি। এ ঘটনায় দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। বিষয়টি আওয়ামী পরিবারের কেউ সুনজরে দেখছে না। -প্রথম আলো

রোববার ৫৩ হাজার ছিন্নমূল পরিবারকে বাড়ি বুঝিয়ে দেবেন প্রধানমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দ্বিতীয় পর্যায়ে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৫৩ হাজার ৩৪০ পরিবারকে দুই শতক জমি ও সেমিপাকা ঘর উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২০ জুন) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ৪৫৯টি উপজেলায় উপকারভোগীর হাতে জমির দলিল ও ঘরের চাবি তুলে দেবেন তিনি।

ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও মৌলভীবাজারের বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে, ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে স্থানীয় প্রশাসন। উপকারভোগীদের নামে জমির দলিল, নামজারি ও দাখিলা জমা এবং ঘর নির্মাণের কাজ শেষ হয়েছে।

রোববার সকাল সাড়ে ১০টায় জমির কাগজপত্রসহ ঘরের চাবি উপকারভোগীদের হাতে তুলে দেয়া হবে। প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতিতে তার পক্ষে স্থানীয় প্রশাসন বাড়ির কাগজপত্র ও চাবি তুলে দেবে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি এবং গৃহ প্রদান কার্যক্রম চলমান। তারই অংশ হিসেবে ২০ জুন দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে (স্বামী ও স্ত্রীর যৌথ নামে) বিনামূল্যে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

তিনি আরও জানান, ইতোমধ্যে এ বছরের ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে দ্বিকক্ষবিশিষ্ট সেমিপাকা বাড়ি ও ব্যারাকে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ গৃহ প্রদান করেছেন প্রধানমন্ত্রী। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে আরও এক লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি-বাড়ি প্রদানের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এভাবে দেশের সব ভূমিহীন ও গৃহহীন মানুষকে বাড়ি প্রদান করা হবে।

তিনি বলেন, এছাড়া প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সরকারের সিনিয়র সচিব ও সচিবরা তাদের নিজস্ব অর্থায়নে ১৬০টি পরিবারকে দ্বিকক্ষবিশিষ্ট সেমিপাকা গৃহনির্মাণ করে দিয়েছেন। এছাড়া জলবায়ু উদ্বাস্তু পরিবারকে বহুতল ভবনে একটি করে ফ্ল্যাট প্রদানের মাধ্যমে এ পর্যন্ত চার হাজার ৪০৯টি পরিবারকে খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পের আওতায় আনা হয়েছে।

হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দীর্ঘ ৫৩ দিন পর রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে গুলশানের বাসায় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। শনিবার (১৯ জুন) রাত ৮টা ১০ মিনিটে হাসাপাতাল থেকে রওয়ানা করে ৮টা ৪০ মিনিটে গুলশানের নিজ বাসা ফিরোজায় পৌঁছান তিনি।

হাসপাতাল থেকে কড়া পুলিশ প্রহরায় তাকে গুলশানের বাসায় পৌঁছে দেওয়া হয়। খালেদা জিয়ার প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান ও শামসুদ্দিন দিদার এ তথ্য নিশ্চিত করেছেন। বাংলানিউজ

তারা বলেন, দীর্ঘদিন হাসপাতালে থাকার পর শনিবার রাতে বাসায় ফেরেন দলীয় চেয়ারপারসন খালেদ জিয়া। বাসায় তাকে রিসিভ করেন দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জানা গেছে, পোস্ট কোভিড নানা জটিলতায় আক্রান্ত হয়ে খালেদা জিয়া গত ২৭ এপ্রিল বসুন্ধরায় এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন। এর ৬ দিন পরে (৩ মে) তিনি শ্বাসকষ্ট অনুভব করলে সিসিইউতে স্থানান্তর করা হয়। পরে অবস্থার উন্নতি হলে এক মাস পর গত ৩ জুন চিকিৎসকদের পরামর্শে খালেদা জিয়াকে কেবিনে ফিরিয়ে আনা হয়।

গাড়ি চাপা দিয়ে পুলিশ হত্যা, মূল আসামিসহ গ্রেফতার ৩

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের চান্দগাঁও থানা এলাকায় দায়িত্ব পালনরত অবস্থায় এএসআই কাজী মো. সালহউদ্দিনকে গাড়ি চাপা দিয়ে হত্যা মামলার মূল আসামিসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে।  

শনিবার (১৯ জুন) দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ডিসি উত্তরের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য দেন উপ পুলিশ কমিশনার মো. মোখলেছুর রহমান। বাংলানিউজ

গ্রেফতারকৃতরা হলেন- ঘটনার সময় জব্দকৃত মাইক্রোবাস চালক মো. বেলাল (৩৪ ), মো. রাশেদ প্রকাশ রাসেল (২৬), সারোয়াতলী আহলা দরবার শরীফ কালু শাহ বাড়ির মৃত জাকের হোসেনের ছেলে সামশুল আলম (৬০)।

সিএমপির উত্তর বিভাগের উপ-কমিশনার মো. মোখলেছুর রহমান বলেন, গাড়িচাপা দিয়ে পুলিশ হত্যা মামলার মূল আসামিসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। চক্রটি রাঙামাটি থেকে মাদক এনে চট্টগ্রামসহ আশপাশের কয়েকটি জায়গায় সরবরাহ করে। তারা দীর্ঘ একবছর ধরে মাদক ব্যবসা করে আসছে। তাদের নামে এর আগেও বিভিন্ন জায়গায় মাদকের মামলা রয়েছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) উত্তর বিভাগের এডিসি আবু বকর সিদ্দিক বলেন, মাদক পরিবহনে ব্যবহার করা মাইক্রোবাসটি জব্দ করা হয়েছে। গাড়ি থেকে সাড়ে ৭শ লিটার চোলাই মদ উদ্ধার করা হয়েছে। মাদক পাচারের সময় সঙ্গে থাকা মোটরসাইকেল জব্দ করা হয়েছে।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপকমিশনার শাহ মো.আব্দুর রউফ, পাঁচলাইশ জোনের এসি শহীদুল ইসলাম, চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুস্তাফিজুর রহমান, উপপরিদর্শক (এসআই)  কাউছার হামিদ।

করোনায় প্রায় ২৭০০ প্রবাসী বাংলাদেশির মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা ভাইরাসে দেশের মাটিতে আক্রান্ত হয়ে মৃত্যু বাড়ার সঙ্গে বিদেশের মাটিতেও প্রবাসী বাংলাদেশিরা মারা যাচ্ছেন। করোনায় বর্তমানে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের প্রবাসীদের মৃত্যু কমে এলেও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রবাসীদের মৃত্যু বেড়েছে।

বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাস, প্রবাসে কমিউনিটি ও আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য অনুযায়ী শনিবার (১৯ জুন) পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিদেশে অন্তত ২ হাজার ৬৯৫ জন বাংলাদেশি নাগরিক মৃত্যুবরণ করেছেন। বাংলানিউজ

মৃত্যু বেশি সৌদি আরবে : সূত্র জানায়, বিশ্বের মধ্যে সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি বাংলাদেশি নাগরিক মৃত্যুবরণ করেছেন। শনিবার পর্যন্ত শুধু সৌদি আরবেই করোনায় মৃত্যু হয়েছে অন্তত ১ হাজার ১২৩ জন বাংলাদেশির।

মধ্যপ্রাচ্যে থাকা বাংলাদেশি নাগরিকদের মধ্যে সবচেয়ে বেশি করোনা ভাইরাসের ঝুঁকির মুখে রয়েছেন সৌদি প্রবাসী বাংলাদেশিরা। সৌদি আরবে বেশ কয়েকজন বাংলাদেশি চিকিৎসকও করোনায় মারা গেছেন। আক্রান্ত হয়েছেন বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারাও। এছাড়া সেখানে বেশ কিছু বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন।  

দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু যুক্তরাষ্ট্রে : সৌদি আরবের পর সবচেয়ে বেশি প্রবাসী নাগরিক মারা গেছেন যুক্তরাষ্ট্রে। সেখানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ৪৪৫ বাংলাদেশি। সৌদি আরব ও যুক্তরাষ্ট্রে করোনায় সবচেয়ে বেশি প্রকোপ বেশি সংখ্যক বাংলাদেশির মৃত্যু হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশ বাহারাইনেও বাংলাদেশি প্রবাসীদের মৃত্যু হার অনেক বেড়েছে। সেখানে গত ১৮ জুন থেকে প্রবাসী বাংলাদেশিদের টিকা প্রদান কর্মসূচি শুরু হয়েছে।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে ৪১২ জন বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছে।  এছাড়াও সংযুক্ত আরব আমিরাতে ২৬৫, কুয়েতে ১০৭, বাহরাইনে ৮১, ওমানে ৭০ জন, কাতারে ৪৫, ইতালিতে ৪৩, লেবাননে ৩০, দক্ষিণ আফ্রিকায় ৩০, কানাডায় ৯, সুইডেনে ৮, ফ্রান্সে ৭, স্পেনে ৭,  বেলজিয়ামে ৩, সোয়াজিল্যান্ডে ৩, পর্তুগালে ২,  লিবিয়ায় ১, গাম্বিয়ায় ১, ভারতে ১, মালদ্বীপে ১ ও কেনিয়ায় ১ বাংলাদেশির মৃত্যু হয়েছে।  

সিঙ্গাপুরে প্রথম : সিঙ্গাপুরে প্রথম বাংলাদেশি প্রবাসীরা করোনা ভাইরাসে আক্রান্ত হন। সেখানে এ পর্যন্ত ৩০ হাজারেরও বেশি বাংলাদেশি নাগরিক করোনায় আক্রান্ত হয়েছেন। তবে কোনো বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া যায়নি। আর দেশের বাইরে প্রথম করোনায় বাংলাদেশির মৃত্যু হয় যুক্তরাষ্ট্রে।

প্রবাসে করোনায় মৃত্যুর বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা প্রবাসীদের সতর্কভাবে চলাফেরা করতে অনুরোধ জানিয়েছি। একই সাথে সকল প্রবাসীরা যেন টিকা পান, সে বিষয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রবাসীরা এক ঘরে গাদাগাদি করে অনেক বেশি লোক থাকে, সে জন্য তাদের ঝুঁকি বেশি বলেও জানিয়েছেন তিনি।

২৮ ঘণ্টায় ১০ তলা বাড়ি!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : আমরা ছোটবেলায় অনেকেই ঐকিক সময়ের অঙ্ক কষেছি। যেমন, একতলা একটা বাড়ি বানাতে যদি ২০ দিন সময় লাগে, তা হলে ১০ তলা বাড়ি বানাতে কত সময় লাগবে? নিশ্চয়ই আরও বেশি সময় লাগবে! কিন্তু গণিতের সেই হিসেবকে ‘উল্টে’ দিয়ে মাত্র এক দিনেই ১০ তলা বাড়ি বানিয়ে ফেলল চিন!

হ্যাঁ, ঠিকই শুনছেন। চিনের চাঙসা শহরে ২৮ ঘণ্টা ৪৫ মিনিটের মধ্যে ১০ তলা বাড়ি তৈরি করেছে ব্রড গ্রুপ নামে একটি সংস্থা। এত অল্প সময়ে তা-ও আবার গগনচুম্বি বাড়ি! কী করে সম্ভব হল?

সংস্থাটি জানিয়েছে, আগে থেকেই পরিকল্পনামাফিক পুরো কাঠামো তৈরি করা হয়েছিল বাড়িটির। সেগুলো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাড়িটি তৈরি করা হয়েছে। কাঠামো আগে থেকেই তৈরি থাকাতে সময়ও বেঁচেছে। ফলে এক দিনের মধ্যেই পুরো বাড়িটি দাঁড় করিয়ে দেওয়া সম্ভব হয়েছে বলে সংস্থার এক আধিকারিক জানিয়েছেন।

তবে সংস্থাটি অভয়ও দিয়েছে, এত অল্প সময়ের মধ্যে বানানো হলেও বাড়িটি যথেষ্ট মজবুত। এবং ভূমিকম্পন প্রতিরোধী। তা ছাড়া বাড়ির প্রতিটি অংশ খুলে অন্যত্র সরিয়েও নিয়ে যাওয়া যাবে। -আনন্দ বাজার

লোহাগাড়ায় ফের প্রবাসীর বসতঘরে ডাকাতি: ডাকাতির সরঞ্জাম উদ্ধার, আতংকে এলাকাবাসী

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ফের প্রবাসীর বসতঘরে ডাকাতির ঘটনা ঘটেছে। শনিবার (১৯ জুন) রাত ২টার দিকে কলাউজান ইউনিয়নের পশ্চিম কলাউজান ৫নং ওয়ার্ডের হাছান আলী মিয়াজী পাড়ায় এ ঘটনা ঘটে। ডাকাতদলের ফেলে যাওয়া কিছু সরঞ্জাম উদ্ধার করেছে পুলিশ।

ক্ষতিগ্রস্ত আবুল কাশেম (৫৫) ওই এলাকার মৃত লোকমান হাকিমের পুত্র ও আগ্রাবাদ সিএন্ডবি কলোনী জামে মসজিদের খতীব। তিনি একই এলাকার মৃত আলী আহমদের পুত্র প্রবাসী আবদুস শুক্কুরের বসতঘরে ভাড়ায় থাকেন। কলাউজান ইউপি চেয়ারম্যান আবদুল ওয়াহেদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ক্ষতিগ্রস্ত আবুল কাশেম জানান, নতুন বাড়ি নির্মাণ করার জন্য পরিবারের সদস্যরা শহর থেকে গ্রামে চলে আসেন। সেখানে নির্মিতব্য বাড়ি সন্নিহিত প্রবাসী আবদুস শুক্কুরের বসতঘরে ভাড়ায় বসবাস করে আসছিলেন। ঘটনাররাতে ডাকাতদলের একজন বসতঘর সন্নিহিত কাঁঠাল গাছ বেয়ে ছাদে উঠে ও সিঁড়িঘরের টিনের ছাউনী কেটে ভেতরে প্রবেশ করে। এরপর বসতঘরের মেইন দরজা খুলে প্রায় ১২ জনের সশস্ত্র ডাকাতদল ঘরের ভেতর প্রবেশ করে। পরিবারের সকলকে জিম্মি করে ৪ ভরি স্বর্ণালংকার, নগদ ৬৮ হাজার টাকা, ২টি মোবাইলসেট ও মূল্যবান ইলেকট্রনিক্স সামগ্রী নিয়ে যায়। তছনছ করে পেলে বসতঘরের আসবাবপত্র। ডাকাতদলের অনেকে মুখোশ পরিহিত ছিল।

তিনি আরো জানান, ঘটনাররাতে প্রবাসী আবদুস শুক্কুরের পরিবারের কেউ বসতঘরে ছিলেন না। তারা তাদের কক্ষ তালাবদ্ধ করে নিকটাত্মীয়য়ের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। ডাকাতির খবর আশপাশে ছড়িয়ে পড়লে লোকজন এগিয়ে আসেন। তাই ডাকাতদল আবদুস শুক্কুরের পরিবারের কোন মালামাল লুট করতে পারেনি। লোকজনের উপস্থিতি টের পেয়ে ডাকাতদল পালিয়ে যাওয়ার সময় আতংক সৃষ্টি করতে ফাঁকা গুলি ছুঁড়ে। ফেলে যায় ডাকাতির কিছু সরঞ্জাম।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, ডাকাতির ঘটনার ব্যাপারে থানায় কেউ লিখিত অভিযোগ করেনি। তবে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঘটনাস্থল থেকে ডাকাতদের ফেলে যাওয়া কিছু সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৬ জুন ভোররাতে লোহাগাড়া সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের পূর্ব লোহাগাড়া হাজির পাড়ায় প্রবাসীর বসতঘরে ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতরা পরিবারের সকলকে বসতঘরের একটি কক্ষে জিম্মি করে ৬ ভরি স্বর্ণালংকার, নগদ ২২ হাজার টাকা, ৩টি মোবাইলসেট ও মূল্যবান ইলেকট্রনিক্স সামগ্রী নিয়ে যায়। ডাকাতির ঘটনা বৃদ্ধি পাওয়ায় এলাকায় আতংক বিরাজ করছে।

লোহাগাড়ায় বন্যহাতির আক্রমণে বসতঘর-ধানের গোলা ভাংচুর, আহত ২

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার বড়হাতিয়ায় বন্যহাতির আক্রমণে ৮ পরিবারের বসতঘর ও ধানের গোলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ২ তরুণ। শনিবার (১৯ জুন) ভোররাত ৩টা পর্যন্ত ইউনিয়নের ৮নং ওয়ার্ডের চাকফিরানী নতুন পাড়ায় বন্যহাতি এ তান্ডব চালায়।

ক্ষতিগ্রস্তরা হলেন, ওই এলাকার মোস্তাক আহমদ, মোস্তাফিজুর রহমান, মাহমুদুল হক, নূর হোসেন, মোস্তফা বেগম, আম্বিয়া বেগম, আশু বেগম ও আকলিমা আক্তার। আহতরা হলেন, একই এলাকার মো. ইদ্রিছ (২৫) ও মো. শফি (২৩)।

স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ রফিক উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, আক্রমণাত্মক একটি বন্যহাতি লোকালয়ের এসে গত শুক্রবার রাত ৮টা থেকে দফায় দফায় আক্রমণ করে। এতে বসতঘর ও ধানের গোলা ভাংচুর করে। নষ্ট করে ফেলে বসতঘর ও গোলায় থাকা ধান। আতংকে এলাকার লোকজন ছুঁটাছুটি করে। এ সময় হাতির আক্রমণে দুই তরুণ আহত হয়। আহতরা চিকিৎসা নিয়ে বর্তমানে বাড়িতে রয়েছেন বলে জানা গেছে। চাকফিরানী এলাকায় বন্যহাতির উপদ্রব লেগেই আছে। প্রতিনিয়ত ক্ষেত-খামার নষ্ট করছে বন্যহাতি। ইতোমধ্যে প্রাণহানীর ঘটনা ঘটনাও ঘটেছে। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

চুনতি রেঞ্জের আওতাধীন বড়হাতিয়া বিট কর্মকর্তা মোহাম্মদ লোকমান জানান, চাকফিরানী এলাকায় বন্যহাতির আক্রমণের খবর শুনেছি। তবে বৃষ্টির কারণে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থল পরিদর্শন করা সম্ভব হয়নি। রোববার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।