- Lohagaranews24 - https://lohagaranews24.com -

ঢাকায় ৬৮ ভাগ করোনা রোগীই ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত

নিউজ ডেক্স : ঢাকায় শনাক্ত করোনাভাইরাস আক্রান্ত রোগীর ৬৮ শতাংশ ভারতীয় ভ্যারিয়েন্ট বা ডেল্টা ভ্যারিয়েন্ট বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা আইসিডিডিআরবি। সম্প্রতি করা গবেষণায় তারা এমনটি দেখতে পেয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে আইসিডিডিআরবি।

আইসিডিডিআরবি’র মিডিয়া ম্যানেজার একেএম তারিফুল ইসলাম খান গণমাধ্যমকে বলেছেন, মে মাসের শেষ সপ্তাহ এবং জুন মাসের প্রথম সপ্তাহ জুড়ে গবেষণা চালানো হয়। এ সময়ে ঢাকার বাসিন্দা করোনাইরাস আক্রান্ত ৬০ জন ব্যক্তির নমুনা সংগ্রহের পর জিনোম সিকোয়েন্সিং করে সংস্থাটি এই তথ্য পেয়েছে।

একেএম তারিফুল ইসলাম  বলেন, ‘সংগৃহীত নমুনার জিনোম সিকোয়েন্সিং করে দেখা গেছে এর মধ্যে ৬৮ শতাংশ ভারতীয় ভ্যারিয়েন্ট, ২২ শতাংশ দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট এবং বাকি নমুনাগুলো বড় অংশটি উহান ভ্যারিয়েন্ট ছিল। এর মধ্যে অল্প সংখ্যক মানে এক/দুইটি ছিল নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট।

ভারতীয় ভ্যারিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেল্টা ভ্যারিয়েন্ট হিসেবে চিহ্নিত করে। এটি প্রথম ভারতে শনাক্ত করা হয়েছিল এবং এরপর থেকে যুক্তরাজ্যে এখন ৯০ শতাংশ সংক্রমণের কারণ হয়ে দাঁড়িয়েছে এই ধরন। বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট আইইডিসিআর এ মাসের শুরুতে জানায় যে দেশে ভারতীয় ভ্যারিয়েন্টের উপস্থিতি চিহ্নিত করা গেছে।

আইইডিসিআর জুন মাসের চার তারিখে জানায়, বাংলাদেশে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট অনেকটাই ছড়িয়ে পড়েছে। সংস্থাটি সে সময় জানিয়েছিল যে, গত ১৬ই মে’র পর থেকে দেশের বিভিন্ন জায়গা থেকে করোনাভাইরাসের ৫০টি নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং করার পর ফলাফল হিসেবে দেখা গেছে নমুনার ৮০ শতাংশের মধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্ট উপস্থিত ছিল।

এদিকে, বাংলাদেশে গত কয়েক সপ্তাহ ধরে করোনাভাইরাস সংক্রমণ শনাক্তের হার বাড়তে শুরু করেছে। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, জুনের চার তারিখের আগ পর্যন্ত সংক্রমণ পাঁচ শতাংশের নিচে ছিল। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তরের আজকের তথ্যে দেখা যাচ্ছে, ১৭ জুন সকাল পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৪৪ শতাংশ।

এরই মধ্যে দেশের সীমান্ত এলাকার ১৫টি জেলায় করোনাভাইরাস সংক্রমণ ক্রমে বাড়ছে। বিশেষজ্ঞরা মনে করেন, সংক্রমণ ছড়িয়ে পড়ার পেছনে ভারতীয় ভ্যারিয়েন্টের ভূমিকা রয়েছে। -কালের কন্ঠ

পরীমনির বাসা যেন মদের বার, প্রতিদিনই বসে আসর

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বনানী ১৯/এ সড়কের ১২ নম্বর বাড়ির পাঁচতলাতে ঢুকলে যে কেউ প্রথম দফায় চমকে উঠবেন। সারি সারি বিশ্বের নামিদামি ব্র্যান্ডের মদের বোতল সাজানো দেখে মনে হবে পশ্চিমা দেশগুলোর কোনো বিলাসবহুল বারে ঢুকে পড়েছেন আপনি। তবে পাঁচতলার এ ফ্ল্যাটে ঢুকে আপনি বার বা যাই মনে করেন না কেন আসলে এটাতে থাকেন দেশের জনপ্রিয় চিত্রনায়িকা পরীমনি। নামিদামি মদের বোতলে ঘেরা ও বারের আদলে সাজানো এটি পরীমনিরই বাসা। এই বাসাতেই নিয়মিত মদের আসর বসান পরীমনি। রাতভর চালান পার্টি ও গান-বাজনা। পরীমনির বাসার এমনই চিত্র উঠে এসেছে এ প্রতিবেদকের অনুসন্ধানে।

গত ১৩ জুন রাতে ধর্ষণচচেষ্টা ও হত্যাচেষ্টার অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেন হালের জনপ্রিয় এ নায়িকা। পরীমনির নিজ বাসাতেই আয়োজিত এ সংবাদ সম্মেলন কাভার করতে যান বিভিন্ন গণমাধ্যমের একাধিক সাংবাদিক। এদের মধ্যে অনেকেই আবার বিনোদন বিটের বাইরের লোক। এমনই কয়েকজন সংবাদিক পরীমনির বাসাতে ঢুকে শুরুতেই ধন্দে পড়ে যান। পরীমনির বাসার ঠিকানা ভুল করে কি কোনো বারে ঢুকে পড়েছেন কি-না এই চিন্তা পেয়ে বসে তাদের। কারণ, ড্রইংরুমে ঢুকতেই হাতের বাম পাশে দেখা যাবে কাচঘেরা বিশাল একটি ঘর। স্বচ্ছ কাচেঘেরা এ রুমে সাজানো সারি সারি বিদেশি ব্রান্ডের মদের বোতল। সুন্দর ডেকোরেশনের নানা সাইজের র‌্যাকে সারি সারি বোতল দাঁড়িয়ে আছে।

আবার কিছু বোতল কাত করে শুইয়ে রাখা হয়েছে। ছোট ছোট টেবিলের ওপরও রাখা আছে বোতল। চকচকে-ঝকঝকে এসব মদের বোতল গুনে শেষ করার মতো নয়।

কাচঘেরা এ বিশাল ঘরজুড়ে মদের বোতল আর মদ খাওয়ার প্রয়োজনীয় উপকরণ স্থানে স্থানে গোছানো আছে। বিভিন্ন সাইজের আর ডিজাইনের গ্লাস দেখলে যে কেউ বিমোহিত হয়ে যাবেন। তৃষ্ণা বাড়বে পানীয়প্রিয়দের। পরীমনির বাসায় গেলে যারা কখনোই মদ খাননি তারাও চাকচিক্য, আভিজাত্য আর নামিদামি ব্রান্ডে বিমোহিত হয়ে এক চুমুক খেতে চাইবেন।

এদিকে, ঢাকা বোট ক্লাবে পরীমনি-কাণ্ডের পর বেশ কিছু বিষয় খতিয়ে দেখতে শুরু করেছে পুলিশ। নিয়ম ভেঙে কয়েকটি সোশাল ক্লাবে মধ্যরাতে পরীমনির যাতায়াত এবং মদ্যপানের খোঁজখবর করছে পুলিশ। এরই মধ্যে বনানী থানা পুলিশ গুলশানের একটি অভিজাত ক্লাবের বার বয়ের বক্তব্য জানতে যোগাযোগ করেছে।

এ ছাড়া আরও কয়েকটি অভিজাত ক্লাবের কর্মকর্তারা পুলিশকে জানিয়েছেন, মধ্যরাতে নিয়ম ভেঙে পরীমনির জন্য বার খোলা রাখতে হয়। তারা পুলিশকে বলছেন, মদের আসর বসানোর গল্পও। বোট ক্লাব-কাণ্ডের আগের রাতে গুলশান অল কমিউনিটি ক্লাবে ঢোকেন পরীমনি। মধ্যরাতে সেখানে তিনি ভাঙচুরও করেন। এটি তদন্তে গতকাল বুধবার সন্ধ্যায় গুলশান থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

পুলিশের একাধিক কর্মকর্তা জানান, ৮ জুন বুধবার রাতে বোট ক্লাবে পরীমনি-কাণ্ডের তদন্তে নেমে কেঁচো খুঁড়তে সাপ বের হচ্ছে। তার ব্যাপারে জানাতে ঢাকার একাধিক সোশাল ক্লাবের কর্মকর্তারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন।

তারা পুলিশ ও গোয়েন্দাদের জানিয়েছেন, পরীমনি তার কস্টিউম ডিজাইনার জিমিসহ কয়েকজন তরুণ-তরুণী নিয়ে প্রায়রাতেই অভিজাত ক্লাব ও তারকা হোটেলে ঘুরে বেড়াতেন। তাদের সঙ্গে নিয়ে মদ পান করতেন মধ্যরাত পর্যন্ত। এক্ষেত্রে প্রায় রাতেই তার কারণে ক্লাবের আইন ভাঙা হতো। বিশেষ করে হাফপ্যান্ট পরে তার সঙ্গী হওয়া জিমি ড্রেসকোডের তোয়াক্কা করতেন না কখনোই। এক ক্লাবে সময় কাটিয়ে তিনি যেতেন আরেক ক্লাবে।

গুলশান পুলিশের একাধিক কর্মকর্তা জানান, গত ৩ জুন রাত ১২টার পর পরীমনি তার সাবেক স্বামী তামিম হাসান ও দুটি বেসরকারি টেলিভিশনের দুজন কর্মকর্তা পরিচয়ধারীকে নিয়ে গুলশানের একটি অভিজাত ক্লাবে যান। তখন তারা মদ্যপ ছিলেন। ক্লাবে ঢুকে পরীমনি ও অন্যরা বার ব্যবহার করতে চান। বার বয় জালাল এতে অসম্মতি জানালে পরীমনি তার গালে চড় মারেন। ক্লাব কর্মকর্তারা বেসামাল আচরণের প্রতিবাদ করলে তিনি নিজেই পুলিশে কল করেন। গুলশান থানা পুলিশের দুটি পিকআপ ভ্যান সেখানে যায়। পরে তারা বুঝিয়ে পরীমনিকে বাসায় পাঠান। এ খবর পুলিশের সর্বত্র ছড়িয়ে পড়ে। সীমানাঘেঁষা এলাকা হওয়ায় গতকাল বুধবার বনানী থানা পুলিশ ওই ক্লাবের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে বার বয় জালালের কাছ থেকে সেই রাতের ঘটনা জানতে চায়। ক্লাবটির সদস্য (প্রশাসন) এ জন্য পুলিশের কাছে সময় চেয়েছেন বলে জানা গেছে।

এদিকে একাধিক ক্লাব কর্মকর্তা জানিয়েছেন, সব ক্লাবের ড্রেসকোড এবং নিয়ম রয়েছে। রাত ১১টার পর ক্লাব ও বারে সার্ভিস বন্ধ রাখার নিয়ম। পরীমনি যতবার যে ক্লাবে অতিথি হয়ে গেছেন সেখানেই এর ব্যত্যয় ঘটেছে। বনানীর একজন ব্যবসায়ী জানান, পরীমনি কথায় কথায় পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তার নাম ব্যবহার করেন। সেলিব্রেটি হওয়ায় পুলিশও তার সঙ্গে তাল মিলিয়ে চলে মজা পায়। গায়ে দামি পারফিউম মেখে বিলাসবহুল গাড়িতে ঘুরে বেড়ানো পরীর মুখে মদের গন্ধ থাকলেও কেউ তাকে আটকাতে সাহস করেন না। গাড়ির বহর নিয়ে ছুটে চলা পরীমনি দলবল নিয়ে ক্লাবের বারে ঢুকে দামি ব্রান্ডের বিদেশি মদের বোতল হাতিয়ে নেন বলে অভিযোগ পাচ্ছে পুলিশ। তার সঙ্গের লোকজন বারের বিল পরিশোধ করেন বলে জানা গেছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর জোনের একজন পদস্থ কর্মকর্তা জানিয়েছেন, দেশের সব অভিজাত ক্লাবের সদস্যদের সঙ্গে পরীর ঘনিষ্ঠতা রয়েছে। তাদের রেফারেন্সে তিনি সেখানে যাতায়াত করেন। তারকা হোটেলের বারেও তার যাতায়াতের তথ্য পেয়েছে পুলিশ। -কালের কন্ঠ

কেন্দ্রের নির্দেশনা পেলেই সম্মেলন করতে প্রস্তুত : আ জ ম নাছির

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগর আওয়ামী লীগ দলকে গতিশীল রেখেছে, ভয়কে জয় করেছে। কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী মেয়াদোর্ত্তীণ তৃণমূল স্তরের কমিটিগুলো পুনর্গঠিত করে নগর নেতৃত্ব প্রতিষ্ঠিত হবে এবং কেন্দ্রের নির্দেশনা পেলেই নগর আওয়ামী লীগের সম্মেলন করতে আমরা প্রস্তুত আছি।

বৃহস্পতিবার (১৭ জুন) বিকেলে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে ২০ ও ২১ জুন কেন্দ্রীয় আওয়ামী লীগের দুদিনব্যাপী কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে নগর আওয়ামী লীগের বর্ধিত সভায় সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন। বাংলানিউজ

তিনি বলেন, আমাদের মধ্যে প্রথম শর্ত দলকে সুসংগঠিত করা। বৈরিতা বা আত্মঘাতী সমালোচনা প্রতিপক্ষকে ইন্ধন দেবে।  

সভাপতির বক্তব্যে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, নগর আওয়ামী লীগ এক ও অভিন্ন সত্তা নিয়ে সংগঠনকে তৃণমূল পর্যায়ে শক্তিশালী করতে সবাইকে একযোগে কাজ করতে হবে। সব ভেদাভেদ ও সংকীর্ণতা পরিহার করে প্রয়োজনে দলের মধ্যে শুদ্ধি অভিযান চালাতে হবে। কারণ তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকায় আওয়ামী লীগে সুযোগ সন্ধানীদের ভিড় বেড়েছে। তাই এ প্রবণতা অবশ্যই রুখতে হবে। আমরা জহুর-আজিজ-মান্নান-মহিউদ্দিন-দানুর উত্তরসূরি হিসেবে তাদের আকাঙ্ক্ষা পূরণ করতে বদ্ধপরিকর। কোনো ষড়যন্ত্রই নগর আওয়ামী লীগের অগ্রযাত্রাকে রুখতে পারবে না।

আ জ ম নাছির বলেন, ২০ ও ২১ জুন অনুষ্ঠেয় কেন্দ্রঘোষিত মতবিনিময় সভায় মাননীয় সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ, দিদারুল আলম, মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, ডা. মো. আফছারুল আমীন, সাংসদ এমএ লতিফ সহ সংশ্লিষ্ট থানা এবং ওয়ার্ডের সভাপতি, সাধারণ সম্পাদক, আহ্বায়ক, যুগ্ম আহ্বায়করা উপস্থিত থাকবেন।  

সভায় অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত) জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, কেন্দ্রীয় দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়েশা খান, ত্রাণ ও সমাজকল্যাণস সম্পাদক সুজিত রায় নন্দী, উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিনসহ নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি, সাধারণ সম্পাদক।  

বর্ধিত সভায় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, উপদেষ্টা শফর আলী, শেখ মো. ইছহাক, সম্পাদকমণ্ডলীর সদস্য আবদুচ ছালাম, নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, হাসান মাহমুদ শমসের, অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মাহবুবুল হক মিয়া, হাজি মো. হোসেন, দিদারুল আলম চৌধুরী, জোবাইরা নার্গিস খান, আবদুল আহাদ, ডা. ফয়সাল ইকবাল চৌধুরী, শহীদুল আলম, নির্বাহী সদস্য এমএ জাফর, মো. আবুল মনসুর, গাজী শফিউল আজিম, বিজয় কিষান চৌধুরী, জাফর আলম চৌধুরী, ছৈয়দ আমিনুল হক, বখতেয়ার উদ্দিন খান, মহব্বত আলী খান, সাইফুদ্দিন খালেদ বাহার, আহমেদ ইলিয়াস, নেছার উদ্দিন মঞ্জু, মো. জাবেদ, বেলাল আহমেদসহ ১৫টি থানা ও ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডের সভাপতি, সাধারণ সম্পাদক, আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়করা। শুক্রবার (১৮ জুন) বিকেল ৪টায় থিয়েটার ইনস্টিটিউটে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন হবে।

করোনা টিকার অগ্রাধিকার তালিকায় বিদেশগামী কর্মীরা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কোভিড-১৯ (করোনা ভাইরাস) এর টিকা প্রাপ্তির অগ্রাধিকার তালিকায় বিদেশগামী কর্মীদের অন্তর্ভুক্ত করেছে সরকার।  

 বৃহস্পতিবার (১৭ জুন) স্বাস্থ্য অধিদপ্তর এ তালিকায় অন্তর্ভুক্ত করে একটি পত্র প্রকাশ করেছে। বিদেশগামী কর্মীদের এ তালিকায় অন্তর্ভুক্ত করায় সন্তোষ প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। বাংলানিউজ

বুধবার (১৬ জুন) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বিদেশগামী কর্মীদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দেওয়ার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী প্রবাসী কর্মীদের অগ্রাধিকারভিত্তিতে টিকা দেওয়ার বিষয়ে আশ্বাস দেন।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম এবং মো. শহীদুল আলম, এনডিসি প্রমুখ।  

লোহাগাড়ায় প্রধানমন্ত্রীর ‘ঘর’ উপহার পাচ্ছে ১৭০ পরিবার

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বরূপ ‘বসতঘর’ পাচ্ছে লোহাগাড়ার ১৭০ পরিবার। আশ্রয়ণ- ২ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে গৃহহীনরা এসব ঘর পাবেন। আগামী ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর হস্তান্তর করবেন।

বৃহস্পতিবার (১৭ জুন) সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহসান হাবিব জিতু উপজেলা পরিষদ সভা কক্ষে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান।

ইউএনও জানান, উপজেলার বিভিন্ন এলাকার ভূমিহীন, গৃহহীন, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যাক্তা ও অতি বৃদ্ধ পরিবারের লোকজন এসব সেমিপাকা বসতঘর পাচ্ছেন। প্রতিটি বসতঘরে রয়েছে ২টি কক্ষ, সংযুক্ত রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা। প্রতিটি বসতঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৯০ হাজার টাকা। প্রতি পরিবারের জন্য বরাদ্দকৃত দুই শতাংশ জমির মধ্যে ঘরগুলো নির্মাণ করা হয়েছে। নির্মিত ঘরগুলো চুনকাম করে আকর্ষণীয় করা হয়েছে। ইতোমধ্যে তাদের বসতঘরের দলিলও তৈরি করে দেয়া হয়েছে।

তিনি আরো জানান, ‘মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষ গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন, গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেয়ার কার্যক্রম চলমান রয়েছে। প্রধানমন্ত্রীর বিচক্ষণতায় দেশ অনেক এগিয়ে যাচ্ছে। হস্তান্তরের জন্য তৈরিকৃত ঘরগুলোর কাজের মান যাতে ভালো হয় তার জন্য সবসময় তদারকি করেছি। তালিকা তৈরিতে ভুলভ্রান্তি হয়ে থাকলে আমাকে অবগত করবেন। ঘর তৈরিতে অনিময় হলে ছাড় দেয়া হবে না। এছাড়া গত ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে উপজেলার ১৮ গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. খোরশেদ আলম চৌধুরী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুব আলম শাওন ভুঁইয়া ও লোহাগাড়া প্রেস ক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ও স্থানীয় সংবাদকর্মীরা।

গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কর্ণফুলী থানার জুলধা ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডে আনিছ তালুকদার বাড়ির ইয়াছিন আক্তার মুক্তা (১৪) নামে স্কুল ছাত্রী আত্মহত্যা করেছে।

বুধবার (১৬ জুন) দিবাগত রাত সোয়া ১টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে আনা হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ইয়াছিন আক্তার মুক্তা একই এলাকার ইব্রাহীম খলিলের মেয়ে। সে দৌলতপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী ছিল।

মুক্তার ভাই জিসান বলেন, পারিবারিকভাবে মুক্তার পছন্দ মতো বিয়ে ঠিক করা হয়েছে। কিন্তু বাড়ির পাশের দিদার নামে এক যুবক তাকে উত্ত্যক্ত করতো প্রতিনিয়ত। বুধবার দুপুরে পরিবারের সদস্যরা বাড়িতে ছিল না। ওই সময় দিদারের পরিবারের সদস্যরা আমার বোনকে নানা বিষয়ে অপবাদ দেন ও বকাঝকা করেন। পরে গলায় ফাঁস দিয়ে মুক্তা আত্মহত্যা করে।  

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই শীলব্রত বড়ুয়া বলেন, রাত সোয়া ১টার দিকে স্কুল ছাত্রীর মরদেহ কর্ণফুলী থানা পুলিশ হাসপাতালে নিয়ে আসে। জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে মরদেহ পাঠানো হয়েছে। বাংলানিউজ

লোহাগাড়ায় ১০ হাজার ইয়াবাসহ পাচারকারী গ্রেপ্তার

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ১০ হাজার পিস ইয়াবাসহ আবু মুসা তালুকদার (৪০) নামে এক পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (১৬ জুন) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আবু মুসা তালুকদার খুলনার দৌলতপুর থানার পাবলা এলাকার মৃত হান্নান তালুকদারের পুত্র।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, যাত্রীবাহী বাসে তল্লাশী করে তার কাছে ইয়াবাগুলো পাওয়া যায়। গ্রেপ্তারকৃতের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়েছে। বৃহস্পতিবার সকালে তাকে আদালতে সোপর্দ করা হয়।

লোহাগাড়ায় প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষে চুরি

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার আমিরাবাদে দক্ষিণ সুখছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষে চুরির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৭ জুন) সকালে স্থানীয়রা বিদ্যালয়ের অফিস কক্ষের দরজার তালা ভাঙ্গা দেখতে পেয়ে কর্তৃপক্ষকে অবগত করেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এটলি দাশ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, অফিস কক্ষের দরজার তালা ভাঙ্গার খবর পেয়ে দ্রুত বিদ্যালয়ে ছুঁটে আসেন। চোরেরা অফিস কক্ষে ঢুকে স্টিলের আলমিরার ড্রয়ার থেকে আনুমানিক নগদ ৬ হাজার টাকা নিয়ে যায়। এলোমেলো করে ফেলে অফিস কক্ষে থাকা প্রয়োজনীয় কাগজপত্র। এছাড়া ২টি শ্রেণী কক্ষের তালাও ভাঙ্গা অবস্থায় পাওয়া যায়। ধারণা করা হচ্ছে বুধবার দিনগত রাতের যে কোন সময় এ ঘটনা ঘটেছে। বিদ্যালয়ে চুরির ঘটনাটি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসকে অবহিত করা হয়েছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি দেলোয়ার হোসাইন জানান, বিদ্যালয়ে সীমানা প্রাচীর ও নৈশপ্রহরী না থাকায় চোরেরা নির্বিঘেœ এ ঘটনা ঘটিয়েছে। বিদ্যালয়ে নৈশপ্রহরী ও সীমানা প্রাচীর নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। চুরির ঘটনায় কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনাগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাংবাদিকের প্রশ্নে মেজাজ হারিয়ে ক্ষমা চাইলেন বাইডেন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : বুধবার ঐতিহাসিক এক বৈঠকে মিলিত হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সুইজারল্যান্ডের জেনেভায় এই বৈঠক অনুষ্ঠিত হয়।

কয়েক ঘণ্টার বৈঠক শেষে বাইডেন যখন বেরিয়ে যান তখন সিএনএন-এর হোয়াইট হাউস প্রতিনিধি কেইটলান কলিন্স একটি প্রশ্ন করেন। আর তাতেই মেজাজ হারিয়ে বসেন বাইডেন। বাইডেনকে কেইটলান কলিন্সের প্রশ্ন ছিল, ‘আপনি কেন এত আত্মবিশ্বাসী যে, বৈঠকের পরই পুতিন তার আচরণ পরিবর্তন করে ফেলবেন?’

প্রশ্ন শুনেই দাঁড়িয়ে যান বাইডেন। রেগে গিয়ে আঙ্গুল তুলে কথা বলতে বলতে এগিয়ে যান সাংবাদিকদের দিকে। বাইডেন বলেন, ‘আমি আত্মবিশ্বাসী নই যে, তিনি (পুতিন) তার আচরণ পরিবর্তন করবেন। কোথায় পেলেন এটা? আপনারা সবসময় কীসব প্রশ্ন করেন! আমি কখন বলেছি যে, আমি আত্মবিশ্বাসী?’

তিনি বলেন, ‘আমি যা বলেছি সহজ করে বুঝুন, আমি বলেছি—পৃথিবীর বাকি অংশ যদি তাদের প্রতিক্রিয়া দেখায় এবং এটি বিশ্বে তাদের অবস্থানকে হ্রাস করে তবে তাদের আচরণের পরিবর্তন হবে। ’

বাইডেন আরও বলেন, ‘আমি কোনোকিছুর বিষয়েই আত্মবিশ্বাসী নই। আমি কেবল বাস্তব কথাটা বলেছি। ’ তবে এই ঘটনার জন্য ওই সাংবাদিকের কাছে ক্ষমাও চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

জেনেভা ত্যাগের প্রাক্কালে ‘এয়ার ফোর্স ওয়ানে’ ওঠার আগে তিনি সাংবাদিকদের দিকে এগিয়ে যান এবং ওই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন। এ সময় তিনি সাংবাদিক কেইটলান কলিন্সের নাম উল্লেখ করে তার কাছে ক্ষমা চেয়ে নেন। একইসঙ্গে তিনি বলেন, ‘সাংবাদিকরা কখনোই তাকে ইতিবাচক প্রশ্ন করেন না। ’

বাইডেন বলেন, ‘আমার কাছে মনে হয়—একজন ভালো সাংবাদিক হওয়ার জন্য আপনাদের নেতিবাচক হতে হয়। আর এ কারণেই জীবন সম্পর্কে আপনাদের দৃষ্টিভঙ্গিও নেতিবাচক হয়। ’

সূত্র: সিএনএন

বাংলাদেশে স্বাধীনভাবেই কাজ করছে গণমাধ্যম : তথ্যমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাংলাদেশের গণমাধ্যম যে পরিমাণ স্বাধীনতা ভোগ করে, সেটি অনেক দেশেই করে না বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, বাংলাদেশে যেমন স্বাধীনভাবে গণমাধ্যমের মাধ্যমে মানুষ মতপ্রকাশ করতে পারে, সংবাদ পরিবেশিত হয়, অনেক উন্নত দেশেও সে ক্ষেত্রে অনেক প্রতিবন্ধকতা আছে।

বৃহস্পতিবার (১৭ জুন) দুপুরে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নর্থ সাউথ ইউনির্ভাসিটির ডিজিটাল মিডিয়া ল্যাব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্যমন্ত্রী। বাংলানিউজ

উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলামের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ কাশেম।

তথ্যমন্ত্রী বলেন, আমরা চাই এই গণমাধ্যমের অবাধ বিকাশ। কারণ গণমাধ্যমের অবাধ বিকাশ ছাড়া রাষ্ট্রের বিকাশ সম্ভবপর নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই আমাদের দেশে গণমাধ্যমের অবাধ বিকাশ ঘটেছে। গত ১২ বছরের খতিয়ান যদি আমি দেই তাহলে দেখা যায়, আমাদের দেশে বেসরকারি টেলিভিশনের যাত্রা শুরু হয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই। ১২ বছর আগে টেলিভিশন ছিল ১০টি, এখন বেসরকারি টেলিভিশন ৩৫টি চালু এবং আরও ১০টি সম্প্রচারের অপেক্ষায়। আমাদের বেসরকারি রেডিও চ্যানেল ২২টি এবং হাজার হাজার অনলাইন পত্রিকা চালু রয়েছে। অনেকগুলো আইপি রেডিও এবং টেলিভিশন চালু রয়েছে। একইসাথে পত্রিকার সংখ্যা সাড়ে ১২ বছর আগে ছিল সাড়ে ৪শ’ এখন সেটি সাড়ে ১২শ’ অর্থাৎ প্রায় তিনগুণ বেড়েছে।

গণমাধ্যমের শৃঙ্খলা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করে ড. মাহমুদ বলেন, আমরা দেখেছি বহু অনলাইন বা আইপি টিভি খুলে অনেকে সেটি ভিন্ন উদ্দেশ্যে পরিচালনা করছে এবং সেখানে নানাধরণের বিষয় প্রচার করা হয় যেগুলো আমাদের সমাজ, সংস্কৃতির সাথে যায় না, যেগুলো তরুণ সমাজকে বিপথে পরিচালিত করে। আমরা এই সমস্ত আইপি টিভির বিরুদ্ধে ব্যবস্থা নেবো। তবে বিশ্ববদ্যালয়ের মতো যে সমস্ত প্রতিষ্ঠান আইপি টিভি চালু করবে, আমরা সেটিকে সাধুবাদ জানাই, অভিনন্দন জানাই। এটি শিক্ষার প্রসার ও ছাত্রছাত্রীদের মেধাবিকাশের ক্ষেত্রে ভূমিকা রাখবে এবং একইসাথে প্রাক্তন ছাত্রছাত্রীসহ সবাইকে সংযুক্ত রাখার ক্ষেত্রে ভূমিকা রাখবে।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব টিভি ও রেডিও ছাত্রদের মেধাবিকাশের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, আমি যদি আমার নিজের জীবনের পেছনে ফিরে তাকাই তাহলে দেখতে পাই, আমার স্কুলের শিক্ষা, কলেজের শিক্ষা আমাকে শুধু ডিগ্রি দিয়েছে তা নয়, ডিগ্রির পাশাপাশি আমার অন্য সুপ্ত বিষয়গুলো যদি বিকশিত করার সুযোগ করে না দিতো, তাহলে আমি আজকের এই জায়গায় কখনো আসতে পারতাম না। বিশ্ববিদ্যালয়গুলো শুধু বিশ্বমানের শিক্ষাই দেবে না, এমন উন্নত মানুষ তৈরি করবে, যারা পৃথিবীকে পথ দেখাবে।

হাছান মাহমুদ বলেন, মেধাবিকাশের জন্য ডিগ্রি দেওয়ার পাশাপাশি মেধার নানামুখী বিকাশ অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ পৃথিবীতে বহু মানুষ আছে ডিগ্রির বিবেচনায় তাদের কোনো ডিগ্রিই নেই, যারা বিশ্ববিদ্যালয় শেষ করতে পারেনি কিন্তু পৃথিবীটাকে বদলে দিয়েছেন। জীবনে উন্নতি লাভ করতে কোনো কিছুই বাধা নয়। শুধু স্বপ্ন দেখার পাশাপাশি, স্বপ্নপূরণের জন্য নিরন্তর প্রচেষ্টা চালাতে হয়, তাহলেই স্বপ্নপূরণ হয়।

অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনির্ভাসিটির ওয়েবসাইট থেকে পরিচালিত এনএসইউ রেডিও এবং এনএসইউ টিভির অনুষ্ঠান দেখানো হয় এবং তথ্যমন্ত্রী একটি সংক্ষিপ্ত ‘টক-শো’তে অংশ নেন।