- Lohagaranews24 - https://lohagaranews24.com -

প্রশাসনে ৩ লাখ ৮০ হাজার শূন্যপদ

নিউজ ডেক্স : প্রশাসনে মোট অনুমোদিত পদের সংখ্যা ১৮ লাখ ৮৫ হাজার ৮৬৮টি। এর মধ্যে ১৫ লাখ ৪ হাজার ৯১৩টি পদে লোকবল রয়েছে। বর্তমানে প্রশাসনে মোট তিন লাখ ৮০ হাজার ৯৫৫টি পদ শূন্য।

২০২০ সালের জনপ্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের পরিসংখ্যান নিয়ে ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২০’ বই থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার (১৫ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংস্কার ও গবেষণা অনুবিভাগের পরিসংখ্যান ও গবেষণা কোষ এ বইটি প্রকাশ করেছে। জাগো নিউজ

এতে বলা হয়, শূন্যপদের মধ্যে ৪৬ হাজার ৬০৩টি প্রথম শ্রেণির, ৩৯ হাজার ২৮টি দ্বিতীয় শ্রেণির, এক লাখ ৯৫ হাজার ৯০২টি তৃতীয় শ্রেণির এবং ৯৯ হাজার ৪২২টি চতুর্থ শ্রেণির পদ রয়েছে।

মন্ত্রণালয় ও বিভাগ পর্যায়ে ১৭ হাজার ৭৩৯টি পদের মধ্যে শূন্য পাঁচ হাজার ৬৮টি, সংস্থা ও অধিদফতর পর্যায়ে ১৪ লাখ ৯ হাজার ৬২৬টি পদের মধ্যে শূন্য দুই লাখ ৩৩ হাজার ৩৩৬টি। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারের (ভূমি) অফিসে ১৪ হাজার ৮৫১টি পদ খালি রয়েছে, এখানে মোট পদের সংখ্যা ৪৭ হাজার ৩৩টি।

গত ডিসেম্বর পর্যন্ত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং করপোরেশনগুলোতে চার লাখ ১১ হাজার ৪৭০টি পদের মধ্যে এক লাখ ২৭ হাজার ৭০০টি পদ খালি ছিল।

২০১৯ সালের শূন্যপদের কোনো পরিসংখ্যান নেই। এর আগের বছর তিন লাখ ৮৭ হাজার ৩৩৮টি পদ খালি ছিল। ২০১৭ সালে পদ খালি ছিল তিন লাখ ৯৩ হাজার ২৪৭টি। ২০১৬ সালে এ সংখ্যা ছিল তিন লাখ ৫৯ হাজার ২৬১টি।

নারী-পুরুষ ভেদে কর্মকর্তা-কর্মচারীদের পরিসংখ্যান : প্রশাসনে মোট কর্মকর্তা-কর্মচারী রয়েছেন ১৫ লাখ চার হাজার ৯১৩ জন। এর মধ্যে পুরুষ ১০ লাখ ৯০ হাজার ৫০১ এবং নারী চার লাখ ১৪ হাজার ৪১২ জন। নারীদের হার ২৭ শতাংশ।

প্রথম শ্রেণির পদে নারী ৩৭ হাজার ২৭৯ এবং পুরুষ এক লাখ ৪৬ হাজার ৯৫০ জন। দ্বিতীয় শ্রেণির পদে পুরুষ এক লাখ ২২ হাজার ২৩০ এবং নারী ৪৮ হাজার ৫৩৬ জন। তৃতীয় শ্রেণির পদে পুরুষ ছয় লাখ ১২ হাজার ১৮৪ এবং নারী দুই লাখ ৮৩ হাজার ১৩৩ জন। চতুর্থ শ্রেণির পদে নারী ৪৫ হাজার ৪৬৪ এবং পুরুষ দুই লাখ ৯ হাজার ১৩৭ জন।

২০২০ সালের হিসাব অনুযায়ী বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার অধীনে ৫৯২টি প্রকল্প রয়েছে। এসব প্রকল্পের মোট জনবল ৪৭ হাজার ৩২৩ জন। এছাড়া পাঁচ জেলা প্রশাসক কার্যালয়ে ১০টি প্রকল্প চলমান, সেখানে মোট জনবল ৯০০ জন।

অটোপাস পাচ্ছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের শিক্ষার্থীরা

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথমবর্ষের শিক্ষার্থীদের অটোপাস দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এক্ষেত্রে কিছু শর্তারোপ করা হয়েছে। আর স্নাতক দ্বিতীয় ও তৃতীয়বর্ষের শিক্ষার্থীদের অটোপাসের বিষয়ে সিদ্ধান্ত না হলেও মৌখিক অথবা অনলাইন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ করার চিন্তাভাবনা করা হচ্ছে। মঙ্গলবার (১৫ জুন) বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রায় তিন বছর আগে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এখনও অনার্স প্রথমবর্ষেই রয়েছেন। এই অবস্থায় তাদের শর্তসাপেক্ষে দ্বিতীয়বর্ষে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক্ষেত্রে ওই শিক্ষার্থীকে অনার্স শেষ করার আগে প্রথমবর্ষের বিষয়গুলোর পরীক্ষায় পাস করতে হবে। আর দ্বিতীয় ও তৃতীয়বর্ষের শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা বা ভাইভার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ করার চিন্তাভাবনা চলছে। জাগো নিউজ

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান বলেন, আমরা শর্তসাপেক্ষে প্রথমবর্ষের ছাত্র-ছাত্রীদের অটোপাস দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা সশরীরে পরীক্ষা নেব। তখন অটোপাস পাওয়া শিক্ষার্থীদের সেসব পরীক্ষায় পাস করতে হবে।

তিনি বলেন, দ্বিতীয় ও তৃতীয়বর্ষের শিক্ষার্থীদের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে আমরা কয়েকটি বিকল্প পদ্ধতির কথা ভাবছি। এর মধ্যে একটি হলো- মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রমোশন দেয়া। আরেকটি হলো- অনলাইন পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা। তবে বিষয়টি এখনও চূড়ান্ত করা হয়নি।

চলতি (২০২০-২১) শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক মশিউর রহমান বলেন, করোনার কারণে আমরা স্নাতক প্রথমবর্ষের ভর্তি প্রক্রিয়া বন্ধ রেখেছি। ভর্তি প্রক্রিয়া অনলাইনে করা হলেও ভর্তি ফি’র টাকা কলেজে গিয়ে জমা দিতে হয়। ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের ঝুঁকির মধ্যে পড়ার একটা সম্ভাবনা দেখা দেয়। আমরা তাদের কোনো প্রকার ঝুঁকির মধ্যে ফেলতে চাই না।

লোহাগাড়ায় যুবলীগের সহ-সম্পাদক নাছির উদ্দিন মিন্টুর জন্মদিন পালিত

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

লোহাগাড়ায় বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সহ সম্পাদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক পরিবেশ বিষয়ক সম্পাদক সাতকানিয়ার সন্তান নাছির উদ্দিন মিন্টুর জন্মদিন পালন করা হয়েছে।

মঙ্গলবার (১৫ জুন) সন্ধ্যা ৭টায় বটতলী মোটর ষ্টেশনে সাবেক ছাত্রনেতা জাহেদুল কবির সুমনের নেতৃত্বে কেক কেটে জন্মদিন পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী যুবলীগ সাতকানিয়া সাংগঠনিক উপজেলার সাধারণ সম্পাদক উসমান আলী, আজিজুর রহমান, মহিবুল্লাহ, মিছবাহ উদ্দিন রাজিব, আবদুল মান্নান, ইকবাল হোসেন, নাজিম উদ্দিন ও মুন্নাসহ অসংখ্য নেতৃবৃন্দ।

কেক কাটা অনুষ্ঠানের পর নেতৃবৃন্দ নাছির উদ্দিন মিন্টুর সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। -প্রেস বিজ্ঞপ্তি

ফের ৩ দিনের রিমান্ডে হেফাজত নেতা আজিজুল হক ইসলামাবাদী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হেফাজতে ইসলাম বাংলাদেশের সদ্য বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদীর ফের ৩ দিনের রিমান্ড আদেশ দিয়েছেন আদালত।  

মঙ্গলবার (১৫ জুন) বিকালে চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়ারির ম্যাজিস্ট্রেট শাহরিয়ার ইকবালের আদালত এই আদেশ দেন।

চট্টগ্রাম জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক কেশব চক্রবর্তী বলেন, হাটহাজারীতে নাশকতার ৫২(০৩)২১ মামলায় মাওলানা আজিজুল হক ইসলামাবাদীকে তিন দিনের রিমান্ডে আনা হয়েছে। এর আগে হাটহাজারীর অন্য নাশকতার মামলায় তিন দিনের রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করা হয়। বাংলানিউজ

গত ১১ এপ্রিল মধ্যরাতে চট্টগ্রামের হাটহাজারী থেকে র‌্যাবের সঙ্গে যৌথ অভিযানে আজিজুল হককে গ্রেফতার করে ডিবি পুলিশ।  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে ঘিরে গত ২৬ মার্চ হাটহাজারীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে তাণ্ডব চালায় হেফাজতে ইসলাম। এ ঘটনায় ৩০ মার্চ রাতে হাটহাজারী থানায় ৬টি মামলা দায়ের করা হয়।  

রোহিঙ্গা ডাকাতকে এনআইডি: দুদকের মামলায় সাবেক কাউন্সিলরসহ ৬ জন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গা ডাকাত নুর আলমকে জাতীয় পরিচয়পত্র পাইয়ে দেওয়ার অভিযোগের প্রমাণ পাওয়ায় চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক এক কাউন্সিলরসহ ছয় জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

মঙ্গলবার (১৫ জুন) চট্টগ্রামে দুদক সমন্বিত কার্যালয়-১ এ মামলা করা হয়। দুদক সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক সুভাষ চন্দ্র দত্ত বাদি হয়ে মামলাটি করেন।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামে দুদক সমন্বিত কার্যালয়-১ এর উপ সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন। তিনি বলেন,  চট্টগ্রাম সিটি ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর সরফরাজসহ ছয় জন রোহিঙ্গা ডাকাত নুর আলম প্রকাশ নূরুকে জাতীয় পরিচয় পত্র পেতে সহযোগিতা করেন। প্রাথমিকভাবে তদন্তে তাদের সম্পৃক্ততা পাওয়া যাওয়ায় মামলা দায়ের করা হয়েছে। মামলাটি করেন দুদকের উপ পরিচালক সুভাষ চন্দ্র দত্ত। বাংলানিউজ

মামলার আসামিরা হলেন– চসিক ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও বিএনপি নেতা সরফরাজ কাদের রাসেল, চসিকের জন্ম নিবন্ধন সহকারী মো. ফরহাদ হোসাইন, সাবেক পাঁচলাইশ নির্বাচন কার্যালয়ের ডাটা এন্ট্রি অপারেটর ও বর্তমান সন্দ্বীপ উপজেলা নির্বাচন কার্যালয়ে কর্মরত মোহাম্মদ শাহজামাল, পাঁচলাইশ নির্বাচন অফিসের কর্মকর্তা আব্দুল লতিফ শেখ, একই অফিসের প্রুফ রিডার (অস্থায়ী) উৎপল বড়ুয়া ও রন্তু বড়ুয়া।  

মামলার এজাহার বলা হয়, গত ২০১৬ সালের রোহিঙ্গা নুর আলম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হন। গত ২০১৯ সালে ৩১ আগস্ট টেকনাফে বন্দুকযুদ্ধে নিহত হন। নুর আলম ও তার স্ত্রী নূর কাইয়াস বেগম রোহিঙ্গা হওয়ার সত্বেও চসিক ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর সরফরাজ কাদের রাসেল ও চসিকের জন্ম নিবন্ধন সহকারী মো. ফরহাদ হোসাইন জন্ম সনদ প্রদান করেন। তৎকালীন পাঁচলাইশ থানার ডাটা এন্ট্রি অপারেটর মোহাম্মদ শাহজামাল, পাঁচলাইশ নির্বাচন অফিসের প্রুফ রিডার (অস্থায়ী) উৎপল বড়ুয়া, একই অফিসের প্রুফ রিডার (অস্থায়ী) রন্তু বড়ুয়া ও সাবেক থানার নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ রোহিঙ্গা নুর আলম ও তার স্ত্রী নূর কাইয়াস বেগমকে স্মার্ট কার্ড সরবরাহ করেন।  

দেশে জনসন অ্যান্ড জনসনের করোনার ভ্যাকসিন অনুমোদন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা মহামারি মোকাবিলায় দেশে জরুরি ব্যবহারের জন্য বেলজিয়ামে উৎপাদিত জনসন অ্যান্ড জনসনের করোনার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।  

মঙ্গলবার (১৫ জুন) বিকেলে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাংলানিউজ

এতে বলা হয়, জানসেন-ক্লিয়াগ ইন্টারন্যাশনাল এনবি, বেলজিয়াম উৎপাদিত কোভিড-১৯ ভ্যাকসিন ইমার্জেন্সি ইউজ অথরাইজেশনের (ইইউএ) জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর এমএনসি অ্যান্ড এইচ-এর মাধ্যমে ওষুধ প্রশাসনে আবেদন করা হয়।

আবেদনের পরিপ্রেক্ষিতে ওষুধ প্রশাসন অধিদফতর ভ্যাকসিনটির ডোসিয়ার (ক্লিনিক্যাল পার্ট, সিএমসিপার্ট ও রেগুলেটরি স্ট্যাটাস) মূল্যায়ন করে কোভিড-১৯ চিকিৎসার জন্য পাবলিক হেলথ ইমার্জেন্সির ক্ষেত্রে ওষুধ ইনভেস্টিগেশনাল ড্রাগ, ভ্যাকসিন ও মেডিক্যাল ডিভাইস মূল্যায়নের জন্য গঠিত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে ইইউএ দেয়।

গত ১২ মার্চ ভ্যাকসিনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পায়। এরও আগে গত ২৭ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন অধিদফতর ও ১১ মার্চ ইউরোপীয় ইউনিয়ন জরুরি ব্যবহারে জানসেনের টিকার অনুমোদন দেয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ভ্যাকসিনটি ১৮ বছর এবং তার উপরের বয়সের ব্যক্তির জন্য ব্যবহারযোগ্য। বেলজিয়ামে তৈরি ভ্যাকসিনটি এক ডোজের, এটি সরকারের ডিপ্লয়মেন্ট প্ল্যান অনুযায়ী নির্ধারিত বয়সের ব্যক্তিদের মধ্যে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এর সংরক্ষণ তাপমাত্রা ২-৮ ডিগ্রি সেলসিয়াস। এ নিয়ে দেশে মোট ছয়টি টিকার অনুমোদন দেওয়া হলো।

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিকল্প নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা মহামারীর কারণে অনিশ্চয়তায় পড়া ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিকল্প নিয়ে কাজ করা হচ্ছে। পরীক্ষাগুলোর ভবিষ্যৎ কী হবে সেই বিষয়ে ‘কিছু’ দিনের মধ্যেই সিদ্ধান্ত জানাবে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রী দীপু মনি আজ মঙ্গলবার (১৫ জুন) ঢাকার ইডেন কলেজে বৃক্ষরোপণ কর্মসূচিতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নে একথা জানান। বিডিনিউজ

তিনি বলেন, “শিক্ষার্থীদের কল্যাণের কথা বিবেচনা করে যত ধরনের বিকল্প হতে পারে আমরা তা নিয়ে কাজ করছি। খুব শিগগিরই হয়ত আমাদের সিদ্ধান্ত নিতে হবে কারণ সময় পার হয়ে যাচ্ছে। এসএসসি-এইচএসসি পরীক্ষা আমরা নিতে পারব কি পারব না, না পারলে কীভাবে মূল্যায়ন করব, সেগুলো নিয়ে আমরা কাজ করছি। আগামী কিছুদিনের মধ্যে হয়ত সময় বলে দেবে যে কোন পথে আমাদের যেতে হবে।”

২০২০ সালের মার্চে করোনাভাইরাস সংক্রমণ দেখা দেওয়ার ঠিক আগেই এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছিল কিন্তু এইচএসসি পরীক্ষার্থীরা আটকে যায়। এর পর আর কোনো পাবলিক পরীক্ষা হয়নি। আর উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের মূল্যায়ন ফল প্রকাশ করা হয় তাদের জেএসসি ও এসএসসি’র ফলের গড় করে। এর আগে গত রবিবার শিক্ষামন্ত্রী বলেছিলেন, “এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আমরা চেষ্টা করছি সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার। এখন সেটিও যদি না হয়, আমরা তার বিকল্প নিয়েও চিন্তা করছি।”

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। চলতি বছরে কয়েক দফায় স্কুল ও কলেজ খোলার দিনক্ষণ নির্ধারণ এবং প্রস্তুতি নেওয়ার কথা বলা হলেও মহামারী পরিস্থিতির উন্নতি না হওয়ায় তা সম্ভব হয়নি।

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে দীপু মনি বলেন, “আমরা এখন খোলার কথা ভাবতে পারছি না। সংক্রমণের হার কমছে, বাড়ছে। যদিও অন্য দেশের আমরা তুলনায় ভালো আছি। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকাটাও দেশে সংক্রমণ কম থাকার অন্যতম কারণ।”

দীপু মনি বলেন, “এটা (সংক্রমণ) কমে গেলে হয়ত ৩০ জুনের পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা দেখা দেবে কিন্তু যদি আবার বাড়ে? আমরা তো অবিবেচকের মতো সিদ্ধান্ত নিতে পারি না।” এলাকাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার কোনো পরিকল্পনা সরকারের নেই বলেও জানান শিক্ষামন্ত্রী।