- Lohagaranews24 - https://lohagaranews24.com -

সাত মাস পর ফের কক্সবাজার কারাগারে ওসি প্রদীপ

নিউজ ডেক্স : সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেফতার টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশকে দীর্ঘ সাত মাস পর আবারও কক্সবাজার কারাগারে আনা হয়েছে।

দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর একটি মামলায় তাকে এতদিন চট্টগ্রাম কারাগারে রাখা হয়েছিল। আজ বৃহস্পতিবার (১০ জুন) সকালে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে প্রিজন ভ্যানে করে তাকে চট্টগ্রাম থেকে কক্সবাজারে আনা হয়।

কক্সবাজার জেলা কারাগারের ডেপুটি জেলার মো. মনির হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, “সকাল পৌনে ১১টার দিকে চট্টগ্রাম কারাগার থেকে ওসি প্রদীপকে নিয়ে একটি প্রিজন ভ্যান কক্সবাজারের উদ্দেশে রওয়ানা দেয় এবং বিকাল সাড়ে ৩টার দিকে কক্সবাজার জেলা কারাগারে পৌছে। তবে কী কারণে প্রদীপ কুমার দাশকে কক্সবাজার কারাগারে আনা হয়েছে তা নিশ্চিত নই।”

প্রসঙ্গত, গত বছরের ৩১ জুলাই রাতে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনায় ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের তৎকালীন ইনচার্জ (পরিদর্শক) লিয়াকত আলীকে প্রধান আসামি ও টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ সহ ৯ পুলিশ সদস্যকে আসামি করে আদালতে একটি হত্যা মামলা করেন।

পরদিন ৬ আগস্ট প্রধান আসামি লিয়াকত আলী ও প্রদীপ কুমার দাশসহ ৭ পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। আদালতের আদেশে মামলাটির তদন্ত করে র‌্যাব। তদন্ত শেষে প্রদীপ কুমার দাশসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা র‌্যাব-১৫-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খায়রুল ইসলাম।

এরপর গত বছরের ১১ সেপ্টেম্বর দুদকের একটি মামলায় হাজিরা দিতে ওসি প্রদীপ কুমার দাশকে কক্সবাজার থেকে চট্টগ্রাম কারাগারে নেয়া হয়। এর আগে গত বছরের ২৩ আগস্ট দুদকের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দীন বাদী হয়ে ওসি প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকির বিরুদ্ধে দুদক সমন্বিত জেলা কার্যালয়-১-এ একটি মামলা করেন।

দুদক আইন, ২০০৪-এর ২৬ (২) ও ২৭ (১), মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ৪ (২) ধারা, ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং দন্ডবিধির ১০৯ ধারায় তাদের বিরুদ্ধে মামলাটি করা হয়। মামলার এজাহারে উল্লেখ করা হয়, প্রদীপের স্ত্রী চুমকি দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে ১৩ লাখ ১৩ হাজার ১৭৫ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন।

এছাড়া তিন কোটি ৯৫ লাখ পাঁচ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জনের বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে যা প্রদীপ কুমার দাস ঘুষ-দুর্নীতির মাধ্যমে অর্জন করে পরস্পরের যোগসাজশের মাধ্যমে হস্তান্তর; স্থানান্তরের মধ্য দিয়ে ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।” আজাদী অনলাইন

ম্যাক্রোঁকে থাপ্পড় দেওয়া সেই যুবকের ১৮ মাসের কারাদণ্ড

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে জনসম্মুখে থাপ্পড় প্রদানকারী যুবক ড্যামিয়েন ট্যারেলকে ১৮ মাসের কারাদণ্ড প্রদান করেছে আদালত। বৃহস্পতিবার তাকে দ্রুত বিচার আদালতে হাজির করা হলে বিচারক এই রায় দেন।

গত মঙ্গলবার ফ্রান্সের একদল বাসিন্দার সঙ্গে কুশল বিনিময় করতে গিয়ে যুবকের রোষানলে পড়েন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। দর্শনপ্রত্যাশীদের কাতারে দাঁড়িয়ে থাকা ড্যামিয়েন ট্যারেল নামে এক যুবক প্রেসিডেন্টের গালে থাপ্পড় মারেন।

এই ঘটনায় ফ্রান্সসহ পুরো বিশ্ব হতবাক হয়ে যায়। ম্যাক্রোঁ এটাকে একটি বিচ্ছিন্ন ঘটনা বলে উল্লেখ করেন। সহিংসতা ও ঘৃণা দেশের জন্য হুমকি বলেও মন্তব্য করেন তিনি।

ঘটনার পর পুলিশ অভিযুক্ত যুবক ট্যারেলসহ তার এক সহযোগীকে গ্রেফতার করে। অভিযুক্ত ট্যারেল দক্ষিণ-পূর্ব সেন্ট-ভ্যালিয়ের শহরে বসবাস করতেন। তার পরিচিতরা জানিয়েছেন, তিনি কট্টর ডানপন্থী মতবাদে বিশ্বাসী হলেও ঝামেলা সৃষ্টিকারী মানুষ নন। 

ফ্রান্সের স্থানীয় গণমাধ্যম বিএফ টেলিভিশনের খবরে বলা হয়েছ, আদালতে প্রসিকিউটর অভিযুক্তের ১৮ মাসের কারাদণ্ড প্রদানের আহ্বান জানান। আদালত তাকে ১৮ মাসের কারাদণ্ড প্রদান করেন। কিন্তু ১৮ মাসের সাজার মধ্যে দুই বছরের জন্য তিনি ১৪ মাসের সাজা স্থগিত পাবেন। এই দুই বছর তিনি প্রশিক্ষণ ও মানসিক চিকিৎসা নেবেন এবং নতুন কোনো ধরনের অপরাধে জড়াবেন না। এছাড়া তিনি পাঁচ বছর পর্যন্ত কোনো অস্ত্রও বহন করতে পারবেন না। 

ফ্রান্স২৪ এর খবরে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব ফ্রান্সের একটি আদালতে অভিযুক্ত যুবককে হাজির করা হয়। শুনানিতে প্রসিকিউটর অ্যালেক্স পেরিন ঘটনাকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ এবং ‘স্পষ্ট সহিংসতা’ বলে উল্লেখ করেন। 

আদালতে অভিযুক্ত যুবক থাপ্পড় মারার কথা স্বীকারসহ সরকারবিরোধী ইয়োলোভেস্ট আন্দোলন করার জন্য দুঃখ প্রকাশ করেন। তিনি এবং তার দুই বন্ধু দ্রোম এলাকায় প্রেসিডেন্টের সফরের সময় ডিম অথবা ক্রিম মারার পরিকল্পনা করেছিলেন বলেও জানান। 

মামলার তদন্তকারীরা জানিয়েছেন, ড্যামিয়েন ট্যারেল ম্যাক্রোঁকে থাপ্পড় মারার কথা স্বীকার করেছেন। তবে পূর্ব পরিকল্পিতভাবে তিনি থাপ্পড় দেননি বলে জানিয়েছেন। বিষয়টি উল্লেখ করে প্রসিকিউটর অ্যালেক্স পেরিন এক বিবৃতিতে জানান, ট্যারেল কোনো রকম চিন্তাভাবনা ছাড়াই থাপ্পড় মেরেছেন। নিজের অসন্তুষ্টি প্রকাশে প্ররোচিত হয়ে হঠাৎ তিনি এই কাজ করেছেন।

আফগানিস্তানে সংঘর্ষে ৮০ সেনাসহ নিহত দুই শতাধিক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : আফগানিস্তানে গত ২৪ ঘন্টায় তালেবান যোদ্ধা এবং সরকারি বাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এই সংঘর্ষে অন্তত ১০০জন তালেবান যোদ্ধা এবং ৮০জন আফগান সেনা সদস্য নিহত হয়েছেন। নিরাপত্তা বাহিনীর বরাতে আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম ‘তোলো নিউজ’ এই তথ্য জানিয়েছে।  

খবরে বলা হয়েছে, উত্তর আফগানিস্তানের বাদাখশান রাজ্যের অরঘানচখাও জেলা থেকে সরকারি বাহিনী পিছু হটেছে।  আফগানিস্তানের দক্ষিণের উরুজগানের প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন,তালেবান যোদ্ধারা চরচেনো জেলার উপকণ্ঠে পৌঁছে গেছে। নিরাপত্তা বাহিনীকে তারা জেলা কেন্দ্র ছেড়ে চলে যেতে আহ্বান জানিয়েছে।  

এছাড়া, বাগলান প্রদেশে আফগানিস্তানের সেনাবাহিনীর ফাঁড়ির কাছে একটি গাড়ি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই ঘটনায় নিরাপত্তা বাহিনীর ১০জন সদস্য নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ১০জন।  খবরে বলা হয়েছে, গত ২৪ ঘন্টায় আফগানিস্তানের অন্তত ৭০ জেলায় তালেবান এবং সরকারি বাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষ হয়েছে।

বাদাখশানের স্থানীয় কর্মকর্তারা বলেছেন, প্রদেশের ১২টি জেলায় বিবাদমান দুই পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ শুরু হয়েছে। সংসদ সদস্য জাবিনুল্লাহ আতিক বলেছেন, বাদাখশানের ১৩টি জেরা মারাত্মক হুমকির মধ্যে আছে।  এছাড়া, বাদগিস প্রদেশের আবকামারি জেলায় আফগান বাহিনীর প্রায় ১০০ সদস্য তালেবানের কাছে আত্মসমর্পন করেছে বলে খবর বেরিয়েছে। 

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল বিদেশি সৈন্য প্রত্যাহারের কথা রয়েছে। বিদেশি সেনারা চলে যাবার পর তালেবান যোদ্ধারা আফগানিস্তানের ক্ষমতা দখল করবেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন। 

এমপি জাফরকে আ.লীগের পদ থেকে অব্যাহতি, এলাকায় উত্তেজনা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাফর আলমকে চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতির পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে। একইসঙ্গে স্থায়ী অব্যাহতির জন্য কেন্দ্রে সুপারিশপত্র পাঠিয়েছে কক্সবাজার জেলা আওয়ামী লীগ। ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে সিনিয়র সহ-সভাপতি সরওয়ার আলমকে। 

বৃহস্পতিবার (১০ জুন) সন্ধ্যায় কক্সবাজার জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন করেছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম।

জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় সাধারণ সম্পাদক মুজিবুর রহমান সঞ্চালনায় জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের উপস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বারবার দলীয় শৃঙ্খলা ভঙ্গ, আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আলমগীর চৌধুরী ও পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরীকে মারধর, ছাত্রলীগের সভাপতিকে হেনস্তাসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছেন রেজাউল করিম।

এদিকে জেলা আওয়ামীলীগ বুধবার (৯ জুন) রাতে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতির পদ থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয় জাহেদুল ইসলাম লিটুকে। তার স্থলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়া হয়েছে অধ্যাপক মোসলেহ উদ্দিন মানিককে।

অপরদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা যুবলীগ কেন্দ্রীয় নির্দেশনায় জরুরি সভায় চকরিয়ার যুবলীগ নেতা হাসানুল ইসলাম আদরকে ডুলাহাজারা ইউনিয়ন যুবলীগের যুগ্ম-সম্পাদকের পদ থেকে বহিষ্কার করেছে।

স্থানীয়রা জানান, উপজেলা আওয়ামী লীগের সভাপতির পদ থেকে এমপি জাফরকে অব্যাহতি দেয়ার খবর জানাজানি হলে রাত সাড়ে ৯টা থেকে চকরিয়া থানা রাস্তার মাথা ও সিস্টেম কমপ্লেক্সের সামনে মহাসড়কে টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ প্রদর্শন শুরু করেছে জাফর আলম এমপির সমর্থকরা। সড়কের যান চলাচল বন্ধ রয়েছে। নিকটস্থ দোকানসহ সব ব্যবসায়ীক প্রতিষ্ঠান বন্ধ করে সরে পড়েছে ব্যবসায়ীরা। এ নিয়ে চকরিয়া পৌর শহরে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বড় ধরনের সংঘাতের আশংকা দেখা দিয়েছে। –পূর্বকোণ

বিএনপি নেতা আসলাম চৌধুরীর রিমান্ড নামঞ্জুর

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম নগরের আকবরশাহ থানায় করা একটি নাশকতা মামলায় কারাবন্দি বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর পাঁচ দিনের রিমান্ড আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (১০ জুন) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালত এই আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশ অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) চট্টগ্রাম মহানগরের পুলিশ সুপার শাহ নেওয়াজ খালেদ। জাগো নিউজ

তিনি বলেন, ‘নাশকতার মামলায় বিএনপি নেতা আসলাম চৌধুরীকে পাঁচ দিনের রিমান্ড আবেদন করা হয়েছিল। আজ (বৃহস্পতিবার) শুনানি শেষে আদালত তা নামঞ্জুর করেন।’

এর আগে গত সোমবার (৭ জুন) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে আসলাম চৌধুরীকে পাঁচ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। আদালত রিমান্ড শুনানির জন্য আজ (বৃহস্পতিবার) দিন ঠিক করেছিলেন।

২০১৬ সালের ১৫ মে সন্ধ্যায় রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে আসলাম চৌধুরীকে গ্রেফতার করে ডিবি। পরদিন ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে তাকে পাঁচ দিনের রিমান্ডে নেয়া হয়।

একই বছরের ২৬ মে রাজধানীর গুলশান থানায় আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করে পুলিশ। মামলায় আসলামের বিরুদ্ধে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টের সঙ্গে বৈঠক করে ‘বাংলাদেশ সরকার উৎখাত ষড়যন্ত্রের অভিযোগ’ আনা হয়।

কয়েক ধাপে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আয়োজনের চিন্তা

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা পরিস্থিতির কারণে কয়েক ধাপে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা করা হচ্ছে। এ জন্য একাধিক প্রশ্ন সেট প্রণয়ন করা হবে। পরীক্ষা কেন্দ্রেও বিভিন্ন পরিবর্তন আনা হবে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে স্বাস্থ্যবিধি মেনে লিখিত পরীক্ষা আয়োজন করা হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে।

সূত্র জানিয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আবেদন কার্যক্রম ছয় মাস আগে শেষ হলেও নিয়োগ পরীক্ষা শুরু করা হয়নি। করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে নিয়োগ কার্যক্রম স্থগিত রয়েছে। শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু করতে সব প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ইতোমধ্যে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজ শেষ করা হয়েছে। পরীক্ষার বিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সঙ্গে চুক্তিও সম্পন্ন হয়েছে। পরীক্ষা আয়োজনে নিয়োগ পরিচালনা কমিটি একাধিক সভা করে সব প্রস্তুতিমূলক সিদ্ধান্ত নিয়েছে। এখন পরীক্ষা শুরুর অপেক্ষা।

তারা জানান, এবার নিয়োগ পরীক্ষায় বেশকিছু পরিবর্তন আনা হচ্ছে। নিজ বিদ্যালয়ে শিক্ষকরা কেন্দ্র সচিব হতে পারবেন না। লিখিত পরীক্ষার দিন লটারি করে কেন্দ্র সচিব নির্বাচন করা হবে। এতে কেউ কোনো ধরনের অনিয়ম করতে পারবেন না। লিখিত পরীক্ষায় পাস করা প্রার্থীদের ভাইবা বোর্ডে পরিচয় নিশ্চিত করতে প্রবেশের আগে তার জাতীয় পরিচয়পত্র যাচাই-বাছাই করা হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ধাপে ধাপে নিয়োগ পরীক্ষা শুরু করা হবে।

এ বিষয়ে ডিপিইর মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, পরীক্ষা আয়োজনে কারিগরি প্রস্তুতি শেষ করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় লিখিত পরীক্ষা শুরু করা সম্ভব হয়নি। বর্তমানে পরীক্ষা কেন্দ্র নির্বাচন করার কাজ শুরু হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ঝুঁকি এড়াতে ধাপে ধাপে এ পরীক্ষা নেয়া হতে পারে। কোন কোন কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে, কীভাবে আয়োজন করা হবে সেসব বিষয় নিয়ে নিয়োগ কমিটি কাজ করছে। সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে লিখিত পরীক্ষা আয়োজন করা হবে।

তিনি আরও বলেন, এবার শিক্ষক নিয়োগ পরীক্ষায় বেশকিছু পরিবর্তন আনা হচ্ছে। এজন্য বুয়েটের সঙ্গে আমাদের একটি চুক্তি সই হয়েছে। নিরাপত্তা, সঠিক প্রার্থী নিশ্চিতকরণ, লটারির মাধ্যমে কেন্দ্র সচিব নির্ধারণ করা হবে। করোনা পরিস্থিতিতে ১৩ লক্ষাধিক প্রার্থীর একসঙ্গে লিখিত পরীক্ষা নেয়া সম্ভব হবে না বলে ধাপে ধাপে পরীক্ষা নেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। সেজন্য ১৬ সেট প্রশ্নপত্র তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সারাদেশে ২৫ হাজার ৬৩০ জন প্রাক-প্রাথমিক শিক্ষক এবং ৬ হাজার ৯৪৭টি শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগ দিতে গত বছরের ২৫ অক্টোবর সরকারি প্রাথমিকের শিক্ষক নিয়োগের অনলাইনে আবেদন শুরু হয়ে ২৪ নভেম্বর শেষ হয়। এরপর দুই ধাপে ভুল সংশোধন করার সুযোগ দেয় ডিপিই। এতে মোট ১৩ লাখ ৫ হাজার প্রার্থী আবেদন করেন। জাগো নিউজ

সবাই বলে টিকা দেবে, কবে দেবে বলে না : মোমেন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা অনেক দেশের কাছে টিকা চেয়েছি। সবাই আমাদের বলে টিকা দেবে, তবে কবে দেবে সেটা বলে না।

বৃহস্পতিবার (১০ জুন) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ফিলিস্তিনকে ওষুধ সামগ্রী উপহার হস্তান্তর উপলক্ষে  আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। বাংলানিউজ

এতে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রির সাধারণ সম্পাদক এস এম শফিউজ্জামান।

ড. মোমেন বলেন, করোনা প্রতিরোধে আমরা নানা দেশের কাছেই টিকা চেয়েছি। যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রেজেনেকার টিকা চেয়েছি। তবে আমরা যুক্তরাষ্ট্রের রাডার স্কেলে নেই। যেসব দেশে করোনায় বেশি মারা গেছে, তাদের যুক্তরাষ্ট্র টিকায় অগ্রাধিকার দিচ্ছে। তবে আমাদের মারা গেছে মাত্র ১২ হাজার। তাদের চোখে এটা খুবই কম।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, টিকার জন্য যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিরাও চেষ্টা করছেন। সেখানে ১৬৫৪ জন বাংলাদেশি টিকার জন্য হোয়াইট হাউজে চিঠি দিয়েছেন।

তিনি বলেন, দেশে করোনা টিকার যৌথ উৎপাদনের বিষয়ে আলোচনা চলছে। এ বিষয়ে পরীক্ষা নিরীক্ষা করা হবে। যেসব কোম্পানির সক্ষমতা আছে, পরীক্ষা নীরিক্ষার মাধ্যমে তারা উৎপাদনে যেতে পারে। উৎপাদনে সফল হলে পরবর্তীতে আমরা নিজেরাই টিকা রপ্তানি করতে পারবো।

৬ জেলার ১৬৩ ইউপি ভোট স্থগিত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় দেশের ৬টি জেলার ১৬৩টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার ৮২তম কমিশন বৈঠক শেষে বৃহস্পতিবার (১০ জুন) নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য দেন। বাংলানিউজ

তিনি বলেন, ২১ জুন নির্বাচনের জন্য নির্ধারিত ৩৬৭টি ইউনিয়ন পরিষদের মধ্যে করোনার উচ্চঝুঁকি সম্পন্ন এলাকা খুলনা বিভাগের সব ইউনিয়ন পরিষদ, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ইউনিয়ন পরিষদসহ মোট ১৬৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

এর মধ্যে বাগেরহাট জেলায় ৬৮টি, খুলনা জেলায় ৩৪টি, সাতক্ষীরা জেলায় ২১টি, নোয়াখালী জেলায় ১৩টি, চট্টগ্রাম জেলায় ১২টি এবং কক্সবাজার জেলায় ১৫টি ইউনিয়ন পরিষদ।

এছাড়া নির্বাচনের তফসিল ঘোষিত ১১টি পৌরসভার মধ্যে দিনাজপুর জেলা সেতাবগঞ্জ ও ঝালকাঠি জেলার ঝালকাঠি পৌরসভার নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। অন্য ৯টি পৌরসভা করোনার উচ্চঝুঁকি সম্পন্ন এলাকা হওয়াতে এসব পৌরসভার নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

ভোটে প্রার্থী সমর্থকদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি প্রতিপালন করে নির্বাচনী কার্যক্রম পরিচালনা ও প্রচার-প্রচারণা করার জন্য নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে।

গত ৭ মার্চ দেশের ৩৭১টি ইউপি নির্বাচন ও ১১টি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনে ভোটগ্রহণের জন্য ১১ এপ্রিল তারিখ দেয় ইসি। কিন্তু করোনা মহামারির পরিস্থিতি অবনতি হওয়ায় ভোটের ১০ দিন আগে স্থগিত করে ইসি।

পরবর্তীতে গত ২ জুন পুনরায় ভোট করার জন্য ২১ জুন তারিখ দেয় ইসি। এতে আপত্তি জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর। এ পরিপ্রেক্ষিতে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ উচ্চঝুঁকিতে থাকা এলাকাগুলোতে ভোট না করার জন্য ইসিতে চিঠি দেয়। সেই চিঠির প্রেক্ষিতে কমিশন কিছু ভোট স্থগিত করলো।

এদিকে চারটি ইউপির ভোট আগামী ২৮ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ফলে আগামী ২১ জুন ২০৪টি ইউপি, ২টি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের ভোটগ্রহণ হবে।

পদুয়া ইউপি নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আকতার কামাল পারভেজের মতবিনিময়

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : আগামী ইউপি নির্বাচনে লোহাগাড়া উপজেলার পদুয়ায় নৌকা প্রতিক নিয়ে নির্বাচন করতে চান পদুয়া আলী সিকদার পাড়ার সন্তান, উপজেলা মৎস্যজীবি লীগের সহ-সভাপতি ও সাবেক ছাত্রনেতা মো. আকতার কামাল পারভেজ। বৃহস্পতিবার ১০ জুন বিকেল ৪ টায় পদুয়া তেওয়ারীহাটস্থ তাঁর ব্যক্তিগত অফিসে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন তিনি।

মতবিনিময়কালে তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারন করে দীর্ঘদিন রাজনীতির মাঠে ছিলেন তিনি। বিগতদিনে স্কুল ছাত্রলীগের সভাপতি, পদুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। বর্তমানে উপজেলা মৎস্যজীবি লীগের সহ-সভাপতি পদে আছেন। বিগত দিনে কেন্দ্রীয় যেকোনো কর্মসূচীতে উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দদের সাথে রাজপথে আন্দোলন সংগ্রামে অংশগ্রহণ করে এ পর্যন্ত এসেছে বলে জানান তিনি।

তিনি আরো জানান, এলাকার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে নিজেকে নিয়োজিত রেখেছেন। আগামী ইউপি নির্বাচনে দল তাঁকে অবশ্যয় নৌকা প্রতিক দিয়ে নির্বাচন করার সুযোগ করে দিবে বলে আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে অনেক বেশী আশা ব্যক্ত করেন তিনি।

চেয়ারম্যান পদে কেন নির্বাচন করবেন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আতœনির্ভরশীল হয়ে মানুষ এবং এলাকার জন্য কিছু করার আশায় তিনি আওয়ামী রাজনীতির পাশাপাশি ব্যবসা-বাণিজ্য করে আসছেন। যেহেতু তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শের অনুরাগী, সেহেতু তিনি আজো বঙ্গবন্ধুর আওয়ামী রাজনীতির সহিত সংপৃক্ত। তিনি একজন সেবক হিসেবে পদুয়ার জনগণের পাশে থাকার জন্য আগামী ইউপি নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করতে চান। পদুয়াকে চাঁদাবাজ,সন্ত্রাস ও মাদক মুক্ত করে মডেল ইউনিয়নে উন্নীত করার তিনি আশাবাদী। তাই অতীতের মতো তিনি সামাজিক ও রাজনৈতিকভাবে জনগণের সেবা করতে আওয়ামীলীগের নৌকা প্রতীকে তাঁকে চেয়ারম্যান পদে মনোনয়ন দেয়ার জন্য দলের সভানেত্রী তথা প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি কামনা করেন তিনি।

তিনি উল্লেখ করেন, তাঁর কোন অবৈধ লোভ-লালসা নেই। আল্লাহ তাকে অনেক ধন-সম্পদ দিয়েছেন। তাই এলাকার উন্নয়ন ও জনগণের সেবা করার জন্য তিনি চেয়ারম্যান পদে নির্বাচন করার আশাবাদী। ওই সময় তাঁর সাথে উপস্থিতি ছিলেন স্থানীয় আওয়ামী লীগ নেতা হাজী সোলায়মান সওদাগর, আলহাজ্ব নুরুল আমিন, মোঃ শাহ নেওয়াজ, বীর মুক্তিযোদ্ধা সাহেব মিঞা, বীর মুক্তিযোদ্ধা রাহমতুল্লাহ, নুরুল আলম সিকদার, যুবলীগ নেতা শাহাজাহান, আমানুল হক, একরামুল হক বাদশা,জহির উদ্দিন সহ আরো অনেকেই।

মডেল মসজিদ নির্মাণ ইসলামের প্রতি সরকারের গভীর মমত্ববোধের পরিচয়ক : ড. নদভী এমপি

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : চট্টগ্রাম-১৫ সাতকানিয়া লোহাগাড়া আসনের মাননীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেছেন, ১০ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের প্রতি জেলা ও উপজেলা সদরে একটি করে মোট ৫৬০ টি মডেল মসজিদ নির্মাণ প্রকল্প বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার আওয়ামী লীগ সরকারের ইসলামের প্রতি গভীর মমত্ববোধের পরিচয় বহন করে। একসাথে এত সংখ্যক আধুনিক মসজিদ নির্মাণের উদ্যোগ মুসলিম বিশ্বে এই প্রথম। ইসলামের প্রকৃত শিক্ষাটা যেন মানুষ পায় এবং ইসলামী সংস্কৃতি মানুষ যেন ভালভাবে রপ্ত ও চর্চা করতে পারে সেদিকে লক্ষ্য রেখেই সরকার এই উদ্যোগ নিয়েছে।

ড. নদভী এমপি বলেন, মডেল মসজিদ শুধুমাত্র মসজিদই হবে না সেগুলো ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এসব মসজিদে নারী পুরুষের জন্য আলাদা অজু এবং নামাজের ব্যবস্থা থাকবে। মক্তব, গ্রন্থাগার, গবেষণা কক্ষ, কনফারেন্স রুম, ইমাম ও হাজীদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে সেখানে। তিনি বলেন, মডেল মসিজদ থেকে জঙ্গিবাদ ও সহিংসতার বিরুদ্ধে জনগণকে সচেতন করা হবে। সেই সাথে মাদক, যৌতুক, বাল্যবিবাহের বিরুদ্ধ বক্তব্য প্রচার করা হবে।

আজ ১০ জুন বৃহস্পতিবার সকাল ১১টায় মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে লোহাগাড়া উপজেলা কমপ্লেক্সে নির্মিত মডেল মসজিদসহ দেশের ৫০টি মডেল মসজিদ উদ্বোধন শেষে লোহাগাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে মসজিদ কমপ্লেক্স আয়োজিত সুধী সমাবেশে ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি উপরোক্ত কথা গুলো বলেন।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জিতুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- উপজেলা আওয়ামীলীগের সভাপতি খোরশেদ আলম চৌধুরী, লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ।

উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মুহ্ম্মদ ইব্রাহিম কবির, উপজলা আওয়ামীলীগের সহ- সভাপতি ও লোহাগাড়া সদর ইউপির চেয়ারম্যান আলহাজ্ব নুরুচ্ছাফা চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নিবাস দাশ সাগর, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ নাজমুল হাসান মিন্টু, দপ্তর সম্পাদক তৈয়বুল হক বেদার, প্রচার ও প্রকাশনা সম্পাদক মুহাম্মদ আবুল কালাম আজাদ, লোহাগাড়া প্রেস ক্লাব সভাপতি মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, আওয়ামীলীগ নেতা এইচ এম গনি স¤্রাট, দক্ষিণ জেলা যুবলীগের তথ্য ও গবেষণা সম্পাদক মিয়া মুহাম্মদ শাহজাহান, লোহাগাড়া উপজেলা যুবলীগের আহবায়ক মুহাম্মদ জহির উদ্দিন, দক্ষিণ জেলা যুবলীগের সদস্য নুরুল আলম জিকু, আমিরাবাদ ইউপির চেয়ারম্যান এসএম ইউনুচ, পদুয়া ইউপি চেয়ারম্যান মুহাম্মদ জহির উদ্দিন, বড়হাতিয়া ইউপির চেয়ারম্যান এমডি জুনাইদ চৌধুরী, চরম্বা ইউপির চেয়ারম্যান মাস্টার মুহাম্মদ শফিকুর রহমান, আধুনগর ইউপির চেয়ারম্যান মুহাম্মদ নাজিম উদ্দিন, কলাউজান ইউপি চেয়ারম্যান মুহাম্মদ আবদুল ওয়াহেদ, উপজেলা যুবলীগের যুগ্ন আহবায়ক ফজলে এলাহী আরজু, উপজেলা বঙ্গবন্ধু স্মৃতি পরিষদের সভাপতি মিজানুর রহমান মিজান,উপজেলা জাতীয় শ্রমিকলীগের সাধারণ সম্পাদক নুরুল হক নুনু, উপজেলা কৃষকলীগের সভাপতি আলী আহমদ, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম চৌধুরী, স্থানীয় সাংসদের সহকারী একান্ত সচিব এসএম শাহাদাৎ হোসাইন শাহেদ, লোহাগাড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি আসিফুর রহমান চৌধুরী, বার আউলিয়া ডিগ্রি কলেজ সভাপতি মোহাম্মদ আরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল হারুন সায়দী প্রমূখ । ড. নদভী এমপির প্রেস সচিব অধ্যাপক শাব্বির আহমদ প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা যায়।