- Lohagaranews24 - https://lohagaranews24.com -

বিশ্বের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলোতে একযোগে বিপর্যয়

আন্তর্জাতিক ডেক্স : বিশ্বের প্রথম সারির একাধিক গণমাধ্যমসহ গুরুত্বপূর্ণ একঝাঁক ওয়েবসাইটে হঠাৎ বিপর্যয় দেখা দিয়েছে। মঙ্গলবার বিকেলের দিকে প্রায় সারাবিশ্বেই এসব ওয়েবসাইট ও সংশ্লিষ্ট অ্যাপে সমস্যা দেখা দেয়।

হঠাৎ করে ‘ডাউন’ হয়ে যাওয়া ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে দ্য ফিন্যান্সিয়াল টাইমস, সিএনএন, ব্লুমবার্গ নিউজ প্রভৃতি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, তাদের ওয়েবসাইটেও সমস্যা দেখা দিয়েছিল। ফ্রান্সের লে মন্দ সংবাদপত্র জানিয়েছে, তাদের ওয়েবসাইটে বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে ‘এরর’ দেখাচ্ছিল।

গণমাধ্যম ছাড়া বিশ্বের বৃহত্তম খুচরাপণ্য বিক্রির অনলাইন প্ল্যাটফর্ম অ্যামাজনের ওয়েবসাইটেও সমস্যা দেখা দিয়েছিল। এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি অ্যামাজন কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ান জানিয়েছে, তাদের ওয়েবসাইট ও অ্যাপ ক্ষতিগ্রস্ত হয়েছিল। যুক্তরাজ্যের আরও কয়েকটি গণমাধ্যমের ওয়েবসাইটেও এদিন লোডিংয়ে ঝামেলা হয়েছে। বিবিসি ও নিউইয়র্ক টাইমসের ওয়েবসাইটে সাময়িকভাবে ঢোকা যাচ্ছিল না।

‘ডাউন’ ছিল ব্রিটিশ সরকারের প্রধান ওয়েবসাইটও। হোয়াইট হাউসের ওয়েবসাইটেও দেখা গেছে ‘এরর মেসেজ’।

অবশ্য এগুলোর বেশিরভাগই ইতোমধ্যে ফের সক্রিয় হয়েছে। এর আগে সেখানে ঢুকতে গেলেই ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলঅ্যাবল’-এর মতো বার্তা দেখা যাচ্ছিল। বিশ্বের গুরুত্বপূর্ণ এসব ওয়েবসাইটে একযোগে সমস্যা দেখা দেয়ার কারণ কী তা এখনো নিশ্চিত নয়। সূত্র: আল জাজিরা

সংবিধানে এনআইডি সেবার বিধান অন্য কাউকে দেয়া হয়নি : ইসি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হস্তান্তরের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। চিঠিতে এ ব্যাপারে নিজেদের বক্তব্য তুলে ধরেছে। এতে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানে অন্য কোনো মন্ত্রণালয় বা সংস্থাকে ভোটার তালিকা করা, হালনাগাদ ও জাতীয় পরিচয়পত্র দেয়ার ক্ষমতা অর্পণ করা হয়নি। 

মঙ্গলবার (৮ জুন) ইসির উপ-সচিব (সংস্থাপন) মোহাম্মদ এনামুল হক স্বাক্ষরিত চিঠিটি মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠানো হয়। জাগো নিউজ

চিঠিতে উল্লেখ করা হয়, ইসি ২০০৭-৮ সালে আদালতের নির্দেশনা এবং আওয়ামী লীগসহ অন্যান্য রাজনৈতিক দলের দাবির প্রেক্ষিতে ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের সিদ্ধান্ত গ্রহণ করে। ইসির এ কার্যক্রমকে বাস্তবে রূপ দেয়ার জন্য প্রয়োজনীয় কনসালটেন্ট, যন্ত্রপাতি এবং কারিগরি জনবল সরবরাহের জন্য ইউএনডিপি অন্য আটটি দেশের সহায়তায় পুল ফান্ড সরবরাহ করে। পুল ফান্ডের সহায়তায় ৮ কোটি ১০ লাখ ভোটারের ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন প্রকল্পের (পিইআরপি) আওতায় ২০০৮ সালে বাংলাদেশের জন্য একটি কম্পিউটারাইজড ভোটার তালিকা প্রণয়ন করা হয়। সংগৃহীত তথ্য ভাণ্ডার বারবার ব্যবহার করার লক্ষ্যে একটি ডেটা সেন্টার এবং দ্বৈত ভোটার চিহ্নিত করতে একটি অ্যাফিস সিস্টেম সেন্টারের সঙ্গে যুক্ত করা হয়।

ইসি আরও জানায়, ভোটার তালিকা প্রণয়নকালে ভোটারদের নিকট হতে সামান্য কিছু বাড়তি তথ্য সংগ্রহ করে ভোটারদের একটি পরিচয়পত্র সরবরাহ করা হয়। যা পরবর্তীকালে জাতীয় পরিচয়পত্রে রূপ নেয়। ভোটার তালিকার জন্য নাগরিকদের সংগৃহীত তথ্য দ্বারা একই জনবল, অর্থ, শ্রম ও সময় ব্যবহার করে ভোটার তালিকার তথ্য থেকেই জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করা হয়। পরবর্তীতে জাতীয় পরিচয় নিবন্ধন আইন, ২০১০-এর মাধ্যমে নির্বাচন কমিশনকে জাতীয় পরিচয়পত্র প্রস্তুতের দায়িত্ব দেয়া হয়। উক্ত আইনে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের ক্ষেত্রে ভোটার ডাটাবেজের তথ্য-উপাত্তকেই ভিত্তি হিসেবে উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়, ভোটার তালিকার ডাটাবেজের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য নির্বাচন কমিশন কনস্ট্রাকশন অব সার্ভার স্টেশনস ফর দ্যা ইলেকটোরাল ডাটাবেজ (সিএসএসইডি) প্রকল্পের মাধ্যমে ইউএনডিপি ও সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে উপজেলা, জেলা ও আঞ্চলিক পর্যায়ে ভৌত অবকাঠামোসহ ইলেকটোরাল ডাটা সার্ভার স্থাপন করে। সম্পাদিত চুক্তি অনুযায়ী এ সকল ভৌত ও প্রযুক্তিগত অবকাঠামো নির্বাচন কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের জন্য নির্ধারিত করা হয়েছে।

সংবিধানের কথা উল্লেখ করে ইসি চিঠিতে বলে, সংবিধানের ১২৬ অনুচ্ছেদের প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন বাংলাদেশ সেনাবাহিনীসহ সকল মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে, তাদের মধ্য হতে তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজার নিয়োগসহ বিভিন্ন সমন্বয় কমিটি এবং বিশেষ কমিটির তত্বাবধানে ভোটারযোগ্য ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করে। পরবর্তীতে নিয়োগকৃত ডাটা এন্ট্রি অপারেটর ও টিম লিডারের মাধ্যমে বায়োমেট্রিক ডাটা সংগ্রহ করে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করা হয়। উপজেলা বা থানা পর্যায়ে এই ডাটা সংগ্রহ ও রেজিস্ট্রেশন কার্যক্রমের মাধ্যমে ভোটার তালিকা প্রণয়ন করা হয়। একই প্রক্রিয়া অনুসরণ করে প্রতিবছর তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। বাংলাদেশের সংবিধানে অন্য কোনো মন্ত্রণালয় বা সংস্থাকে এ ধরনের ক্ষমতা অর্পণ করা হয়নি। ফলে অন্য কোনো মন্ত্রণালয় বা সংস্থার পক্ষে সকল মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে এ ধরনের মহা কর্মযজ্ঞ সম্পাদন করা সম্ভব হবে বলে প্রতীয়মান হয় না। ভোটার তালিকা বিধিমালা, ২০১২ মোতাবেক উপজেলা বা থানা নির্বাচন অফিসার রেজিস্ট্রেশন অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

চিঠিতে আরও বলা হয়, বাংলাদেশের সংবিধানের ১১৯ নং অনুচ্ছেদে নির্বাচন কমিশনের উপর অর্পিত দায়িত্বসমূহ সুচারু ও নির্ভুলভাবে সম্পাদনের লক্ষ্যে ২০০৭ সাল থেকে উন্নয়ন সহযোগী সংস্থার অনুদানে ছবিসহ ভোটার তালিকা প্রস্তুতের জন্য মাঠ পর্যায়ের সকল অবকাঠামো, প্রযুক্তি ও যন্ত্রপাতি এবং কেন্দ্রীয় পর্যায়ে অ্যাফিস ম্যাচিং সিস্টেমসহ ডাটা সেন্টার স্থাপন করা হয়। জাতীয় পরিচয়পত্রের জন্য নির্বাচন কমিশন কোনো অবকাঠামো, প্রযুক্তি এবং যন্ত্রপাতি সংগ্রহ করেনি। এ সকল অবকাঠামো, প্রযুক্তি ও যন্ত্রপাতি ভোটার তালিকা প্রণয়ন, সংশোধন, ভোটার এলাকা পরিবর্তন, মৃত ভোটার কর্তন, ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ ইত্যাদি কাজের জন্য অপরিহার্য অবকাঠামো। এগুলো ছাড়া নির্বাচন কমিশনের উপর ন্যস্ত সাংবিধানিক দায়িত্ব পালন করা অসম্ভব। এ সকল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল ভোটার তালিকা, ইলেকট্রনিক ভোটিং মেশিন, ইলেকশন ম্যানেজমেন্ট সিস্টেম কাজ করছে। এ সকল যন্ত্রপাতি নির্বাচন কমিশনের উপর ন্যস্ত সাংবিধানিক দায়িত্ব পালনের ফাঁকে ফাঁকে ব্যবহার করে জাতীয় পরিচয়পত্রের জন্য ডাটা প্রসেসিং, ম্যাচিং এবং প্রাথমিক পর্যায়ে কাগজে ছাপানো লেমিনেটেড পরিচয়পত্র তৈরি করে নির্বাচন কর্মকর্তাদের মাধ্যমে বিতরণ করা হয়।

নির্বাচন কমিশন আরও বলে, পরবর্তীতে জাতীয় পরিচয় নিবন্ধন আইন ২০১০-এর আলোকে স্থায়ী স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরির জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় আইডিয়া প্রকল্পের মাধ্যমে চিপসসহ প্লাস্টিক স্মার্টকার্ড তৈরি করে বিতরণ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ভোটার তালিকার তথ্য ব্যবহার করে বিদেশি একটি ঠিকাদারি প্রতিষ্ঠান স্মার্টকার্ডগুলো ছাপিয়ে সরবরাহ করেছে। বর্তমানে শুধুমাত্র কয়েকটি প্রিন্টার ব্যবহার করে স্মার্টকার্ড ছাপানো হচ্ছে। এ পর্যায়ে জাতীয় পরিচয়পত্রের দায়িত্ব অন্য কোনো মন্ত্রণালয়ে বা প্রতিষ্ঠানের নিকট অর্পণ করা হলে নতুন করে মাঠ পর্যায় হতে শুরু করে কেন্দ্রীয় পর্যায়ে অবকাঠামো, প্রযুক্তি এবং যন্ত্রপাতি সংগ্রহের প্রয়োজন হবে, যা ব্যয় ও সময় সাপেক্ষ বলেও মন্ত্রিপরিষদকে দেয়া চিঠিতে জানায় ইসি।

জাতীয় পরিচয়পত্র প্রণয়ন এবং ব্যবস্থাপনার জন্য আলাদা কোনো জনবল নির্বাচন কমিশনে নেই উল্লেখ করে ইসি জানায়, ভোটার তালিকা প্রণয়নের জন্য কারিগরি জনবল ডাটা প্রসেসিং করে। অন্যদিকে নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ের কর্মকর্তারা সার্বিক ব্যবস্থাপনার সঙ্গে জড়িত। বাংলাদেশ সেনাবাহিনী থেকে ডেপুটিশনে নিয়োজিত কর্মকর্তারা স্মার্টকার্ড প্রিন্টিংয়ের কাজ করছেন। এ সকল কর্মকর্তা ২০০৮ সাল হতে এ কাজের সঙ্গে জড়িত। এই দীর্ঘ ১২ বছর সময়কালে নানা ধরনের প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষ ও পারদর্শী করে তোলা হয়েছে। তারা নির্বাচন কমিশনের কর্মকর্তা।

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত আলাদা কোনো জনবল না থাকায় এ সকল কার্যক্রম অন্য কোনো মন্ত্রণালয়ের নিকট ন্যস্ত করা হলে মাঠ ও কেন্দ্রীয় পর্যায়ে বিশাল একটি জনবলের প্রয়োজন হবে যা ব্যয় সাপেক্ষ। একই সঙ্গে তারা দক্ষ এবং পারদর্শী হয়ে না উঠলে জাতীয় পরিচয়পত্রের মত একটি গুরুত্বপূর্ণ কাজ মারাত্মক সমস্যার সম্মুখীন হবে বলে জানায় ইসি।

নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তির অধীনে প্রায় ১৪৮টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা দেয়া হচ্ছে জানিয়ে ইসি বলে, জাতীয় পরিচয়পত্রের দায়িত্ব অন্য কোনো মন্ত্রণালয়ের নিকট ন্যস্ত করা হলে সেবা প্রদান বিঘ্নিত হওয়াসহ আইনানুগ জটিলতার সম্ভাবনা তৈরি হতে পারে। জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত কার্যক্রম নির্বাচন কমিশন থেকে আলাদা করার লক্ষ্যে ২০০৯-২০১০ সালেও একটি উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। এ লক্ষ্যে একটি সংস্থা কাজ শুরু করলেও উপরে বর্ণিত কারণ সমূহের জন্য তা কার্যকর করা সম্ভব হয়নি। ফলে তা নির্বাচন কমিশনের নিকট থেকে যায়। পরবর্তীতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন ২০১০-এর মাধ্যমে এর কার্যক্রম নির্বাচন কমিশনের নিকট ন্যস্ত করা হয়।

কমিশন আরও বলে, এসব বিষয় জাতীয় পরিচয়পত্রের ব্যবস্থাপনায় যেকোনো পরিবর্তন আনার জন্য অতি গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য। এ সকল বিষয় বিবেচনায় আনা হলে জাতীয় পরিচয়পত্রের কার্যক্রম ব্যবস্থা অপরিবর্তিত রাখা সমীচীন হবে বলে কমিশন মনে করে।

উল্লেখ্য, গত ১৭ মে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম ইসির পরিবর্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে ন্যস্ত করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বরাবর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চিঠি দেয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওই চিঠির প্রেক্ষিতে ২৪ মে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ইসি সচিব ও সুরক্ষা সেবা বিভাগের সচিবের কাছে এই বিষয়ে একটি চিঠি পাঠানো হয়। এসব চিঠির প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগে এই চিঠি দিল কমিশন।

সীমান্তে অবৈধভাবে যাতায়াতই সংক্রমণ বাড়াচ্ছে!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ভারত সীমান্তবর্তী জেলাগুলোতে করোনার সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। দেশের আটটি বিভাগের অন্যান্য জেলার তুলনায় সীমান্তবর্তী খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের বেশকিছু জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে মৃত্যুও।

স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা বলছেন, দেশে বর্তমানে অধিকাংশ রোগী ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন। দেশের সীমান্তবর্তী জেলাগুলো থেকে ভারতে পাসপোর্ট ছাড়া অবৈধভাবে যাতায়াতকারীদের মাধ্যমে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে। স্থানীয় প্রশাসনের মাধ্যমে তাদের করোনা নমুনা পরীক্ষা, আইসোলেশন ও কোয়ারেন্টাইনে আনতে না পারলে সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। জাগো নিউজ

সর্বশেষ ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে এক হাজার ৪৬৬ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়। এতে ৫৪৪ জনের করোনা শনাক্ত হয়। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৩৭ শতাংশ। রংপুর বিভাগে ৪৪৩ নমুনা পরীক্ষায় ১১৪ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ২৬ শতাংশ। একই সময়ে রাজশাহী বিভাগে চার হাজার ১৩৭ জনের নমুনায় ৬৭৩ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ১৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশের আট বিভাগে ৪৪ জনের মৃত্যু হয়েছে। মোট মৃত্যুর ৫০ শতাংশ অর্থাৎ ২২ জনের মৃত্যু হয়েছে তিন বিভাগে (খুলনা বিভাগে ছয়জন, রংপুর বিভাগে পাঁচজন এবং রাজশাহীতে ১১ জন)।

সম্প্রতি ৫০টি জিনোম সিকোয়েন্সিং পরীক্ষায় ৪০টি (৮০ শতাংশ) নমুনায় ডেল্টা ভ্যারিয়েন্ট, আটটি (১৬ শতাংশ) নমুনায় বিটা ভ্যারিয়েন্ট (সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট) শনাক্ত হয়। চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে সংগৃহীত ১৭টি নমুনার ১৫টিতে এবং গোপালগঞ্জ জেলা থেকে সংগৃহীত সাতটি নমুনার সবগুলোতে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। খুলনা শহর থেকে সংগৃহীত তিনটি নমুনার সবগুলোতে এবং ঢাকা শহরের চারটি নমুনার দুটিতে ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে।

jagonews24

স্বাস্থ্য অধিদফতরের করোনা সম্পর্কিত পরিসংখ্যানে দেখা গেছে, (৮ এপ্রিল থেকে জুন ৮) ৮ এপ্রিল সারাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছিল ছয় লাখ ৬৬ হাজার ১৩২ জন ও মৃতের সংখ্যা ছিল নয় হাজার ৫২১ জন। এক মাস পর ৮ মে আক্রান্তের সংখ্যা বেড়ে হয় সাত লাখ ৭২ হাজার ১২৭ জন ও মৃতের সংখ্যা হয় ১১ হাজার ৮৭৮ জন এবং সর্বশেষ আজ (৮ জুন) আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে আট লাখ ১৫ হাজার ৮১২ এবং মৃতের সংখ্যা ১২ হাজার ৯১৩ জনে দাঁড়ায়। গত দুই মাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ৪৯ হাজার ৬৮০ জন অর্থাৎ প্রায় দেড় লাখ রোগী বেড়েছে। একই সময়ে মৃতের সংখ্যা বেড়েছে তিন হাজার ৩৯২ জন।

২৪ ঘণ্টায় কোন বিভাগে কোন জেলায় কত আক্রান্ত

স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যানে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৯ হাজার ১৬৫টি নমুনা পরীক্ষায় মোট দুই হাজার ৩২২ জন রোগী শনাক্ত হয়। বিভাগওয়ারী দেখা গেছে, ঢাকা বিভাগে নয় হাজার চারটি নমুনা পরীক্ষায় ৫৪৪ জন, ময়মনসিংহ বিভাগে ৬০২টি নমুনা পরীক্ষায় ৪৯ জন, চট্টগ্রাম বিভাগে দুই হাজার ৬৪৩টি নমুনা পরীক্ষায় ২৯১ জন, রাজশাহী বিভাগে চার হাজার ১৩৭টি নমুনা পরীক্ষায় ৬৭৩ জন, রংপুর বিভাগে ৪৪৩টি নমুনা পরীক্ষায় ১১৪ জন, খুলনা বিভাগে এক হাজার ৪৬৬টি নমুনা পরীক্ষায় ৫৪৪ জন, বরিশাল বিভাগে ২৭০টি নমুনা পরীক্ষায় ৩৯ জন এবং সিলেট বিভাগে ৬০০টি নমুনা পরীক্ষায় ৬৯ জন রোগী শনাক্ত হয়।

বিভিন্ন বিভাগের গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক রোগী শনাক্তকৃত জেলাগুলো হলো- ফরিদপুর, নোয়াখালী, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, জয়পুরহাট, দিনাজপুর, যশোর, খুলনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, বাগেরহাট ও সাতক্ষীরা।

কোন বিভাগে কত মৃত্যু

দেশে গতবছর অর্থাৎ ২০২০ সালের ১৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যু হয়। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় (আজ ৮ জুন) ৪৪ জনসহ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বমোট ১২ হাজার ৯১৩ জনের মৃত্যু হয়েছে। বিভাগীয় পরিসংখ্যানে দেখা গেছে, ঢাকা ও চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ ৭৫ শতাংশের বেশি রোগীর মৃত্যু হয়েছে।

ঢাকা বিভাগে সর্বমোট সাত হাজার ২৪৭ জন (৫৭ দশমিক ১২ শতাংশ) ও চট্টগ্রাম বিভাগে দুই হাজার ৪৭৫ জনের (১৯ দশমিক শূন্য ১৭ শতাংশ) মৃত্যু হয়। অন্য ছয়টি বিভাগের মধ্যে রাজশাহীতে ৭৩৮ জন (পাঁচ দশমিক ৭২ শতাংশ), খুলনায় ৮২৫ জন (ছয় দশমিক শূন্য ৩৯ শতাংশ), বরিশালে ৩৮৯ জন (তিন দশমিক শূন্য ১ শতাংশ), সিলেটে ৪৭৯ জন (তিন দশমিক শূন্য ৭১ শতাংশ), রংপুরে ৪৯৩ জন (তিন দশমিক শূন্য ৮২ শতাংশ) এবং ময়মনসিংহ বিভাগে ২৬৭ জনের (দুই দশমিক শূন্য ৭ শতাংশ) মৃত্যু হয়।

jagonews24

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বর্তমানে আইইডিসিআরের উপদেষ্টা ড. মুশতাক হোসেন মঙ্গলবার জাগো নিউজের সঙ্গে আলাপকালে বলেন, গত সপ্তাহ পর্যন্ত করোনার সংক্রমণ পরিস্থিতি মোটামুটি স্থীতিশীল থাকলেও বর্তমানে সংক্রমণ ধীরে ধীরে বাড়ছে। ভারত সীমান্তবর্তী বিভিন্ন জেলার বাসিন্দা ও ওই সকল জেলায় ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন কাজে যাতায়াতকারী মানুষের মধ্যে করোনা শনাক্ত হচ্ছে।

তিনি বলেন, দেশের বিভিন্ন জেলার সঙ্গে প্রতিবেশী ভারতের সীমান্ত রয়েছে। সীমান্তপথে বিশেষ বিবেচনায় বৈধ পাসপোর্টধারী যাত্রী, যারা করোনার নেগেটিভ সনদ নিয়ে ভারত থেকে ফিরছেন তাদের ১৪ দিন কোয়ারেন্টাইনে রেখে নমুনা পরীক্ষা করে তবেই ছাড়া হচ্ছে। তবে সীমান্তবর্তী বিভিন্ন জেলায় বৈধ পাসপোর্ট ছাড়াও অবৈধভাবেও বিপুলসংখ্যক লোকজনের যাতায়াত রয়েছে। তাদের অনেকেই ফিরে কোয়ারেন্টাইনে থাকার ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন। লক্ষণ ও উপসর্গ না থাকায় তাদের সঙ্গে মিশে অজ্ঞাতসারেই অনেকেই করোনায় আক্রান্ত হচ্ছেন।

ড. মুশতাক হোসেন বলেন, করোনার সংক্রমণরোধে সরকার সীমান্তবর্তী জেলাগুলোতে লকডাউন, করোনার নমুনা পরীক্ষা ও শনাক্ত এবং বৈধ পাসপোর্ট নিয়ে আসা যাত্রী ও তাদের স্বজনদের কোয়ারেন্টাইনে নেয়াসহ নানা উদ্যোগ গ্রহণ করেছে। তবে পাসপোর্ট ছাড়া অবৈধপথে যারা আসছেন স্থানীয় প্রশাসনের মাধ্যমে তাদের করোনার পরীক্ষায় উদ্ধুদ্ধ করতে হবে।

হাত মেলাতে গিয়ে থাপ্পড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁকে চড় মারার অভিযোগে দুই ব্যক্তিকে আটক করা হয়েছে। দক্ষিণপূর্ব ফ্রান্সের দ্রোম অঞ্চলে মঙ্গলবার (০৮ জুন) এ ঘটনা ঘটে। স্থানীয় গণমাধ্যম বিএফএম টিভি ও আরএসসি রেডিও এ খবর জানিয়েছে।

সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, এক সমর্থকের সঙ্গে হাত মেলাতে মাক্রোঁ তার দিকে হাত বাড়িয়ে দিলে ওই ব্যক্তি তার মুখে চড় মারেন। তার আগে ওই ব্যক্তিকে ‘ডাউন উইথ মাক্রোঁনিয়া’ বলে চিৎকার করতে শোনা গেছে।

এ ঘটনার পর মাক্রোঁর সঙ্গে থাকা দুই নিরাপত্তাকর্মী অভিযুক্ত ব্যক্তিকে আটক করেন। অন্যজন মাক্রোঁকে সেখান থেকে সরিয়ে নেন। তবে তারপরও মাক্রোঁ সেখানে কয়েক সেকেণ্ড ছিলেন।

এদিকে এই ঘটনার আগে করোনার পর মানুষ কীভাবে স্বাভাবিক জীবনে ফিরছে তা জানতে রেস্টুরেন্ট কর্মী ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন মাক্রোঁ।

সূত্র: আল-জাজিরা/রয়টার্স

চোরাই মোবাইলসহ ৬ জনকে গ্রেফতার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের কোতোয়ালী থানার নতুন রেলওয়ে স্টেশন এলাকা থেকে ৪৫টি চোরাই মোবাইলসহ ছয় জনকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার (০৮ জুন) স্টেশন রোডের ফুটপাতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার আসামিরা হলেন: মো. সুমন (২৯), মো. সাখাওয়াত হোসেন বাহার (৪০), মো. রাসেল (২৬), মো. রফিকুল ইসলাম (৩৩), মো. শাহ আলম (৩০), মো.  মাসুম (৩২)।

পুলিশ জানায়, আসামিরা রেলস্টেশন এলাকায় ছিনতাইকারী চক্রের সদস্যদের কাছ থেকে মোবাইল কিনে ওইগুলো ভাসমান দোকান বসিয়ে মার্কেটে বিক্রি করতো। খবর পেয়ে পুলিশ অভিযান চালিয়ে আসামিদের গ্রেফতার করে।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নেজাম উদ্দীন বলেন, গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে ছিনতাইকারী চক্রের কাছ থেকে মোবাইল কিনে বিক্রি করার কথা স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। বাংলানিউজ

করোনাকালে নিজেদের নিরাপত্তা ও সুরক্ষায় আরো সচেতন হওয়া উচিত

Posted By admin On In উন্মুক্ত পাতা,শীর্ষ সংবাদ | No Comments

সুমন মজুমদার : সারা বিশ্ব এখন করোনা ভাইরাসের সেকেন্ড ওয়েভ বা দ্বিতীয় ঢেউয়ের কবলে। বিশ্বের ন্যায় আমাদের দেশও করোনা ভাইরাসের কবলে।প্রতিদিনই আক্রান্ত হচ্ছে ফি-হাজার মানুষ।

টিভি-চ্যানেল, পত্রিকার পাতা খুললেই প্রথমেই দৃষ্টিগোচর হয় করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। করোনা ভাইরাসের সংক্রমন রোধে দেশে ধাপে ধাপে চলছে লকডাউন,নেওয়া হচ্ছে সীমাবদ্ধতাসহ বিভিন্ন নিরাপত্তামূলক পদক্ষেপ।

বিশেষ করে নিজেদেরকে নিরাপদ ও সুরক্ষিত রাখার প্রয়াসে সরকারের পক্ষ থেকে প্রতিনিয়ত দেওয়া হচ্ছে স্বাস্থ্য বিধি মেনে চলার নির্দেশনা, চলছে বিনামূল্যে টিকাদান কর্মসূচি। স্বাস্থ্যবিধি ‘র মধ্যে মুখে মাস্ক ব্যবহার করা অন্যতম বলে মনে করেন চিকিৎসা বিজ্ঞানীরা ।

চিকিৎসা বিজ্ঞানীদের মতে নাক’ হলো প্রাণিদেহের অন্যতম ইন্দ্রিয় যার মাধ্যমে এরা শ্বাস -প্রশ্বাস নেয় এবং যা সরাসরি ফুসফুসের সাথে সংযুক্ত । তাই করোনা ভাইরাস খুব সহজেই শ্বাস -প্রশ্বাসের মাধ্যমে ফুসফুসে বাসা বেঁধে নিতে পারে । তাই হয়তো সরকার মাস্ক পরার উপর যথেষ্ট গুরুত্বারোপ করেছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় ঘরের বাইরে গেলে আমরা মাস্ক পরার ব্যাপারে উদাসীনতা দেখাই ।

হাট-বাজার, দোকান-পাট, বিপনি-বিতানে সর্বত্রই আমরা মুখে মাস্কবিহীন অবাধে চলাচল করি, সম্প্রতি ভারতে করোনা ভাইরাসের ভিন্ন ভ্যারিয়েন্ট সনাক্ত হয়েছে । যা খুবই ভয়াবহ বলে ধারনা করছেন চিকিৎসা বিজ্ঞানীরা । অধুনা আমাদের দেশে ব্ল্যাক ফ্যাঙ্গাস নামক নতুন এক ছত্রাকের সন্ধান পাওয়া গেছে ।

চিকিৎসা বিজ্ঞানীদের ধারনা মতে করোনা ভাইরাসের পরবর্তী সংক্রমণ নাকি এ ব্ল্যাক ফ্যাঙ্গাস সংক্রমণ যা টিকা গ্রহণের পরেও হওয়ার সম্ভাবনা থাকে। তাই নিজেদের নিরাপত্তা ও সুরক্ষায় সকলের আরো সচেতন হওয়া উচিত।

লেখক : সহকারি শিক্ষক, উত্তর আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, লোহাগাড়া, চট্টগ্রাম।

চট্টগ্রামে রেললাইনের পাশ থেকে মরদেহ উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : ঢাকা-চট্টগ্রাম রেললাইনের পাশ থেকে গোলাম মোহাম্মদ (৫৫) নামে ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে রেলওয়ে পুলিশ।

মঙ্গলবার (৮ জুন) সকাল ১১টার দিকে ভাটিয়ারির পোর্টল্যান্ড ডিপো গেইট এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয় বলে জানিয়েছেন চট্টগ্রাম রেলওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) সোহরাব হোসেন। নিহত গোলাম মোহাম্মদ নোয়াখালী জেলার সেনবাগ থানার কাদরা এলাকার মৃত মো. মুছা মিয়ার ছেলে।  

উপ-পরিদর্শক (এসআই) সোহরাব হোসেন বলেন, সকালে সংবাদ পেয়ে রেললাইনের পাশ থেকে মরদেহটি উদ্ধার করা হয়। বিভিন্ন মাধ্যমে পরিচয় শনাক্ত করি। মরদেহের সুরতহাল করা হয়েছে। শরীরে বেশ কয়েকটি আঘাতের চিহ্ন রয়েছে। উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে। বাংলানিউজক  

পানিতে ডুবে ২ বছরের শিশুর মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মীরসরাইয়ে পানিতে ডুবে রাফিয়াত ইসলাম আয়ান নামে ২ বছরের এক শিশুর মর্মান্তিক মৃত্যু ঘটেছে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় এই ঘটনা ঘটে।

শিশু আয়ান উপজেলার জোরারগঞ্জ ইউনিয়নের পূর্ব ভগবতীপুর গ্রামের রুস্তম আলী ভূঁইয়া বাড়ির রফিকুল ইসলাম শিপনের দ্বিতীয় পুত্র।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মকছুদ চৌধুরী জানান, ঘটনার দিন সকালে সকলের অগোচরে শিশু আয়ান বাড়ি থেকে বের হয়ে যায়। অনেকক্ষণ খোঁজাখুঁজির পর বাড়ি সংলগ্ন পুকুরের পানিতে তাকে ভাসতে দেখে পরিবারের লোকজন।

এ সময় শিশুটিকে উদ্ধার করে স্থানীয় বারইয়ারহাট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আজাদী অনলাইন

শখের কবুতরের জন্য ঘর বানাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে কিশোরের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চন্দনাইশে শখের কবুতরের জন্য ঘর বানাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১৬ বছরের এক কিশোর মারা গেছে। তার নাম মোহাম্মদ রাকিব।

আজ মঙ্গলবার (৮ জুন) দুপুর ১২টার দিকে চন্দনাইশ পৌরসভার ৪নং ওয়ার্ডের হারলা নয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। সে ওই এলাকার আবদুর রহমানের পুত্র।

স্থানীয়ভাবে জানা যায়, রাকিব উপজেলার বরকল ইউনিয়নের একটি ওয়ার্কশপে কাজ করতো। পাশাপাশি কবুতর পালনও ছিল তার শখ।

আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে সে কবুতরের জন্য ঘর বানাচ্ছিল। এদিকে তাদের ঘরের টিনের বেড়ার সাথে বৈদ্যুতিক লাইন লেগে টিন বিদ্যুতায়িত হয়ে পড়ে। ফলে কাজ করার সময় সে অসতর্কতাবশত ঘরের টিনের সাথে লেগে গেলে বিদ্যুৎস্পৃষ্ট হয়।

পরে বিষয়টি বুঝতে পেরে তার আত্মীয়স্বজন ও স্থানীয়রা তাকে উদ্ধার করে চন্দনাইশ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। হারলা ৪নং ওয়ার্ডের কাউন্সিলর মো. মাসুদুর রহমান বিষয়টি শুনেছেন বলে জানিয়েছেন।

চন্দনাইশ থানার এসআই আবুল খায়ের বলেন, “খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে আত্মীয়-স্বজন ও স্থানীয়দের সাথে আলাপ করে জানতে পারি অসতর্কতাবশত বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রাকিব মারা যায়। এ মৃত্যু নিয়ে পরিবারের কোনো অভিযোগ না থাকায় তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। আজাদী অনলাইন

কানাডায় ট্রাকচাপা দিয়ে মুসলিম পরিবারের চারজনকে হত্যা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরে একটি মুসলিম পরিবারের ওপর ট্রাক উঠিয়ে দিয়ে চারজনকে হত্যা করেছেন চালক। দেশটির পুলিশ একে ‘পূর্বপরিকল্পিত’ হত্যাকাণ্ড বলে জানিয়েছে। গত রোববার স্থানীয় সময় সন্ধ্যায় এই হামলার ঘটনা ঘটে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিবির খবরে এ তথ্য জানানো হয়েছে। ৮টা ৪০ মিনিটের দিকে মুসলিম পরিবারের চারজন রাস্তা পার হওয়ার জন্য একপাশে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন। এমন সময় একটি কালো পিকআপ তাদেরকে চাপা দেয়।

স্থানীয় পুলিশের গোয়েন্দা প্রধান পল ওয়েইট জানান, এটা পূর্বপরিকল্পিত এবং ঘৃণা থেকে সংঘটিত ঘটনা; তার প্রমাণ রয়েছে। ভুক্তভোগীরা মুসলিম হওয়ার কারণে তাদের লক্ষ্য বানানো হয়েছে বলে মনে হচ্ছে।

সঙ্গত কারণেই নিহতদের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। তবে এদের মধ্যে ৭৪ বছর বয়সী এক নারী, ৪৬ বছর বয়সী এক পুরুষ, ৪৪ বছর বয়সী এক নারী ও ১৫ বছর বয়সী একটি মেয়েশিশু রয়েছে। এ ছাড়া নয় বছর বয়সী একটি ছেলেশিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা উন্নতির দিকে বলে জানা গেছে।

হামলার পরপর ঘটনাস্থল থেকে ২০ বছর বয়সী একজনকে পালিয়ে যেতে দেখা গেছে। যার শরীরে আত্মঘাতী অস্ত্রের মতো একটা বন্ধনী ছিল। ঘটনাস্থল থেকে সাত কিলোমিটার দূরের একটি শপিংমল থেকে নাথানিয়েল ভেল্টম্যান নামের ওই তরুণকে আটক করা হয়েছে।

এর আগে ২০১৮ সালের এপ্রিলে টরন্টো শহরে গাড়িচাপায় ১০ জনের মৃত্যু হয়। এ ছাড়া ২০১৭ সালের জানুয়ারিতে কুইবেক সিটির একটি মসজিদে এলোপাতাড়ি গুলিবর্ষণে ছয়জনের মৃত্যু হয়।

ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমের পক্ষ থেকে এক বিবৃতিতে ভয়াবহ এই হামলার বিচার দাবি করা হয়। অন্টারিওর মুখ্যমন্ত্রী ডগ ফোর্ড টুইটে বলেছেন, ‘অন্টারিওতে ঘৃণা এবং ইসলামবিদ্বেষের কোনো স্থান নেই।’