- Lohagaranews24 - https://lohagaranews24.com -

বিকেলের বজ্রপাতেই ঝরল ৯ প্রাণ

নিউজ ডেক্স : জামালপুর, চাঁপাইনবাবগঞ্জ ও নেত্রকোনায় বজ্রপাতে একদিনেই ৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৩ শিশু ও দুইজন নারী রয়েছেন। আজ (শুক্রবার) বিকেলে ঝড়-বৃষ্টির সময় এসব প্রাণহানির ঘটনা ঘটে।

চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলায় ঝড়-বৃষ্টির মধ্যে আম কুড়াতে গিয়ে তিনজনের মৃত্যু হয়েছে। নেত্রকোনায় নদীতে গোসল করা অবস্থায় একজন এবং বাড়ির বাইরে কাজ করতে গিয়ে ৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নেত্রকোনায় বৃষ্টির সময় বাড়ির পাশ থেকে গরু আনতে গিয়ে এক শিশুর মৃত্যু হয়েছে। জাগো নিউজ

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলায় বজ্রপাতে মা-ছেলেসহ তিনজন নিহত হয়েছেন। আজ (শুক্রবার) বিকেলে সদর উপজেলার সুন্দরপুর ও চরবাগডাঙা ইউনিয়নে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের পাঁচরশিয়া গ্রামের রানা আলীর স্ত্রী এ্যানি বেগম (২৬) ও তার ছেলে নূর মোহাম্মদ (৬)। অপরজন একই উপজেলার চরবাগডাঙা ইউনিয়নের বাখর আলী গ্রামের আবদুল মতিনের ছেলে ইয়ামিন আরাফাত (১০)।

বিকেলে ঝড়ের মধ্যে বাড়ির পাশে আম কুড়াতে যান মা-ছেলে। এ সময় হঠাৎ বজ্রপাত হলে ঘটনাস্থলেই তারা মারা যান।

অন্যদিকে, চরবাগডাঙায় বৃষ্টির সময় বাগানে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে ইয়ামিন আরাফাত মারা যান।

জামালপুর : জামালপুরের বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মেলান্দহ উপজেলায় বজ্রপাতে মারা গেছেন পাঁচজন। তাদের মধ্যে চারজন পুরুষ ও একজন নারী রয়েছেন।

মারা যাওয়া ব্যক্তিরা হলেন বকশীগঞ্জ উপজেলার পূর্ব কলকীহারা গ্রামের কৃষক হরবাদশা মিয়া (৫০), একই গ্রামের আবদুল খালেকের স্ত্রী আকিজা বেগম (৩০), ভাটি কলকীহারা গ্রামের কালা মিয়ার ছেলে খলিলুর রহমান (৫৫), দেওয়ানগঞ্জ উপজেলার গামারিয়া গ্রামের আবেল মিয়ার ছেলে আনা মিয়া (১৫) ও মেলান্দহ উপজেলার কাজিম উদ্দিনের ছেলে তাজেল মন্ডল (৪০)। তারা সবাই বজ্রপাতের স্থানেই মারা যান।

স্থানীয়রা জানান, আজ (শুক্রবার) বিকেলে বকশীগঞ্জ উপজেলায় হঠাৎ ঝড়-বৃষ্টি শুরু হয়। এ সময় নদীতে গোসল করা অবস্থায় হরবাদশা মিয়া, খেত থেকে ধান সংগ্রহ করার সময় আকিজা বেগম ও ধানখেতে কাজ করার সময় খলিলুর রহমানের মৃত্যু হয়।

রাজমিস্ত্রির কাজ শেষ করে বাড়ি ফিরছিলেন আনা মিয়া। এ সময় তিনি বজ্রপাতে গুরুতর আহত হন। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

অন্যদিকে মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া এলাকার কৃষক তাজেল মন্ডল বাড়ির বাইরে কাজ করছিলেন। এ অবস্থায় বজ্রপাতে তিনি মারা যান।

নেত্রকোনা : নেত্রকোনার পূর্বধলায় বজ্রপাতে আশা মনি (৭) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন। স্থানীয়রা জানান, শুক্রবার বিকেল ৪টার দিকে বৃষ্টিপাত শুরু হলে আশা মনি বাড়ির পাশের পুকুর পাড় থেকে গরু আনতে যায়। এ সময় বজ্রপাতে ঘটনাস্থলেই সে মারা যায়।

পরিকল্পনামন্ত্রীর মোবাইল ছিনতাইকারী চিহ্নিত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাজধানীর বিজয় সরণির সিগন্যালে জ্যামে আটকা পড়ে গাড়ির গ্লাস খুলে মোবাইলে কথা বলছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ সময় হঠাৎ এক ছিনতাইকারী ছোঁ মেরে তার মোবাইল ফোনটি নিয়ে যান। মন্ত্রীর মোবাইল ফোন ছিনতাইয়ের ঘটনায় ছয় দিনের মাথায় সেই ছিনতাইকারীকে চিহ্নিত করেছে পুলিশ।

শুক্রবার (৪ জুন) রাতে মন্ত্রীর মোবাইল ফোন ছিনতাইকারীকে চিহ্নিতের বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির মিরপুর বিভাগের উপ-কমিশনার (ডিসি) আ স ম মাহতাব উদ্দিন। জাগো নিউজ

তিনি বলেন, ‘পরিকল্পনামন্ত্রীর মুঠোফোন ছিনতাইয়ে একজনকে চিহ্নিত করা গেছে। তার নাম-ঠিকানাসহ বিস্তারিত তথ্য পাওয়া গেছে। ওই ব্যক্তি রাস্তাতেই থাকে, রাস্তাতেই ঘুমায়। তাকে ধরতে এখন অভিযান চলছে। আশা করছি, শিগগিরই ওই ছিনতাইকারীকে আমরা গ্রেফতার করতে পারবো।’

পুলিশ জানায়, ঘটনাস্থলে কোনো সিসিটিভি ক্যামেরা ছিল না। আশপাশের এলাকার ক্যামেরাগুলো থেকে ছিনতাইয়ের সময়ের ফুটেজ উদ্ধার করা হয়েছে। তবে অস্বাভাবিক কিছুই পায়নি পুলিশ।

কাফরুল থানা পুলিশ জানায়, ইতোমধ্যে চন্দ্রিমা উদ্যানের ভেতরের টোকাই-ছিনতাইকারী, শেরেবাংলা মাঠ সংলগ্ন এলাকার টোকাই, আগারগাঁওসহ আশপাশের এলাকার স্থানীয় এবং সন্দেহভাজনদের থানায় আনা হয়েছিল। তাদের জিজ্ঞাসাবাদ করে মোবাইলের কোনো তথ্য পাওয়া যায়নি। এই ঘটনায় কাফরুল থানায় একটি মামলা হয়েছে। মামলাটি তদন্ত করছে থানার উপ-পরিদর্শক (এসআই) জিএম ফরিদুল আলম।

উল্লেখ্য, গত ৩০ মে পরিকল্পনা মন্ত্রণালয় থেকে বের হয়ে বিজয় সরণির সিগন্যালে জ্যামে আটকা পড়ে পরিকল্পনামন্ত্রীকে বহনকারী গাড়ি। তখন গাড়ির গ্লাস খুলে মোবাইলে কথা বলছিলেন মন্ত্রী। এ সময় হঠাৎ এক ছিনতাইকারী ছোঁ মেরে মোবাইল ফোনটি নিয়ে যায়। এ ঘটনার পরপরই পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ব্যক্তিগত সহকারী কাফরুল থানায় একটি মামলা দায়ের করেন।

নতুন সরকার ইসরায়েলের জন্য বিপজ্জনক : নেতানিয়াহু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : সরকার গঠনের জন্য ৮টি বিরোধী দল মিলে যে জোট গঠিত হয়েছে, সে জোটের কঠোর সমালোচনা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।  

এই জোটকে ঠেকিয়ে দেওয়ার জন্য সংসদ সদস্যদের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।তিনি দাবি করেছেন, এই জোট যে সরকার গঠন করতে যাচ্ছে, তা ইসরায়েলের জন্য ‘বিপজ্জনক’।

তিনি বলেন, পশ্চিম তীরে ইসরায়েলের রাজনৈতিক দলগুলো মিলে যে জোট সরকার গঠনে সম্মত হয়েছে, সেটা ‘বামপন্থি’ সরকার। এই সরকার ইসরায়েলের ভবিষ্যতকে বিপদাপন্ন করে তুলবে। খবর বিবিসির।

প্রস্তাবিত সরকারের বিরুদ্ধে দেশের ডানপন্থিদের একজোট হওয়ার আহ্বানও জানিয়ে নেতানিয়াহু এক টুইট বার্তায় আরও বলেন, এটি (নতুন সরকার) হলো ইসরায়েলবাসীর জন্য শতাব্দীর সবচেয়ে বড় প্রতারণা। এটি একটি বামপন্থি সরকার। নিশ্চিতভাবেই অদূর ভবিষ্যতে এর কারণে ইসরায়েলের সার্বভৌমত্ব ও জনগণের জীবন-নিরাপত্তা বিপদাপন্ন হবে। আমি নেসেটের (ইসরায়েলের আইনসভা) ডানপন্থি সব সদস্যকে এই সরকারের বিরুদ্ধে অবস্থান স্পষ্ট করার আহ্বান জানাচ্ছি। এই বামপন্থিদের রুখে দিন।

এদিকে, নেতানিয়াহুকে সরিয়ে নতুন সরকার গঠন করতে জোট তৈরি করেছে ৮টি বিরোধী দল। ইয়ামিনা পার্টি ও ইয়েশ আটিডের নেতৃত্বাধীন এই জোটে যুক্ত হয়েছে একটি আরব দল। ইসরায়েলের ইতিহাসে প্রথমবার এমনটা হলো। আট দলের জোট সরকার গঠণ করার লক্ষ্যে বুধবার রাতে ইসলামি আন্দোলনের দক্ষিণ শাখার রাজনৈতিক দল ইউনাইটেড আরব লিস্ট (রাআম) প্রধান মনসুর আব্বাসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ইয়েশ আটিড দলের নেতা ইয়ার লাপিদ। তারা নেতানিয়াহুর বিরুদ্ধে একজোট হয়েছে।

খালেদা জিয়া এখনো ঝুঁকিমুক্ত নন : মির্জা ফখরুল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাজধানীর এভার কেয়ার হাসপাতালের করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে বিশেষ কেবিনে স্থানান্তরিত হলেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এখনো ঝুঁকিমুক্ত নন বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার (৪ জুন) দুপুরে রাজধানীর গুলশানে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মির্জা ফখরুল বলেন, ম্যাডামকে বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে একটি বিশেষ কেবিনে স্থানান্তর করা হয়েছে। তবে এখনো একেবারেই উনি যে সুস্থ হয়ে গেছেন তা কিন্তু নয়। বলা যেতে পারে যে, এখনো একটা হেজারড অবস্থার মধ্যে আছেন, ভালনারেবল অবস্থার মধ্যে আছেন। তার (খালেদা জিয়া) হার্ট, কিডনি, লাং ঝুঁকির মধ্যে আছে। যদিও তার ফুসফুসে সংক্রমণ নেই বা সেই ধরনের কোনো ইনফেকশনও নেই। কিন্তু তার হার্ট ও কিডনিতে এখনো সমস্যা আছে।  

বিশেষ কেবিনে কেন স্থানান্তর করা হয়েছে তার কারণ ব্যাখ্যা করে বিএনপির মহাসচিব বলেন, ম্যাডাম সিসিইউতে ছিলেন, সেই সিসিইউতে তার কোভিড পরবর্তী কতগুলো রিঅ্যাকশন হয়েছিল এবং আরেকটি রিঅ্যাকশন যেটা বিপদজনক ছিল যে তার রক্তে কিছুটা ইনফেকশন হয়েছিল। যেটাকে সিস্টোফেনিয়া বলে। আল্লাহর রহমতে চিকিৎসকরা অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে সেই ইনফেকশনটা দূর করতে সক্ষম হয়েছেন। যেহেতু ওইখানে সংক্রমণের সম্ভাবনা বেশি, আবারো হতে পারে সেই কারণে তারা তাকে বিশেষ কেবিনে স্থানান্তর করেছেন। এক মাস সিসিইউতে থাকার পর বৃহস্পতিবার বিকেলে খালেদা জিয়াকে বিশেষ কেবিনে স্থানান্তর করা হয়। যেখানে সিসিইউর সব সুবিধাদি রয়েছে।

গত ২৭ এপ্রিল পোস্ট কোভিড জটিলতায় আক্রান্ত হয়ে বিএনপি চেয়ারপারসন এভার কেয়ার হাসপাতালে ভর্তি হন। হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের মেডিক্যাল বোর্ডের সার্বিক তত্ত্বাবধায়নে তার চিকিৎসা চলছে।

বিয়ে নিয়ে মালালার বক্তব্যে তোলপাড়

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : সবচেয়ে কম বয়সী নোবেল শান্তি পুরস্কারজয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাই। মাত্র ১৪ বছর বয়সে তিনি তালেবানদের হাতে গুলিবিদ্ধ হন। সেই থেকেই তিনি বিশ্ববাসীর কাছে পরিচিত।  

ফ্যাশন ও লাইফস্টাইল বিষয়ক বিখ্যাত ‘ভোগ’ পত্রিকার জুন সংখ্যায় তাকে এবার প্রচ্ছদে স্থান দেওয়া হয়েছে। মালালার একটি সাক্ষাৎকারও প্রকাশিত হয়েছে এই সংখ্যায়।  

তার ওই সাক্ষাৎকার নিয়েই নেট দুনিয়া সরগরম। সাক্ষাৎকারে বিয়ে প্রসঙ্গে মালালা যা বলেছেন, তা নিয়ে নানা প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। এমনকি, কেউ কেউ সেই মতকে ‘ইসলামবিরোধী’ বলেও মন্তব্য করেছেন। বাংলানিউজ

বিয়ে প্রসঙ্গে ঠিক কী বলেছিলেন মালালা? 
২৩ বছরের এই তরুণী বিয়ে প্রসঙ্গে একটি প্রশ্নের উত্তরে বলেন, ‘আমি একটা ব্যাপার বুঝতে পারি না, কেন সবাই বিয়ে করে? জীবনসঙ্গীকে বেছে নিতে হলে, কাগজে সই করার দরকার কী? এটা একটা পার্টনারশিপও তো হতে পারে। ’ 

মালালার এমন মন্তব্যে তোলপাড় সোশ্যাল মিডিয়ায়। একদিকে অনেকে এই মতটির সমালোচনা করেছেন। পাশাপাশি বিয়ের মতো একটি সামাজিক প্রথাকে নিয়ে নতুন করে ভাবনাচিন্তা করার জন্য মালালার প্রশংসাও করেছেন অনেকে।

আরও অনেক বিষয় নিয়েই খোলা মনে নিজের মনের কথা জানিয়েছেন মালালা। এর মধ্যে রয়েছে হিজাব পরার প্রসঙ্গও। যে বিষয়ে মালালা বলেন, ‘এটা আমাদের সংস্কৃতিক প্রতীক। এই পোশাক বুঝিয়ে দেয়, আমি কোথা থেকে এসেছি। আমরা মুসলিম মেয়েরা, পাকিস্তানি মেয়েরা কিংবা পাখতুনের মেয়েরা এটাকে আমাদের পরম্পরা বলেই মানি।’

বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণশ্রমিকের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সীতাকুণ্ড থানার ভাটিয়ারী স্টেশন রোড মিতালি আবাসিকে বিদ্যুৎস্পৃষ্টে খোরশেদ আলম (৬৫) নামে এক নির্মাণশ্রমিক মারা গেছেন।  

শুক্রবার (৪ জুন) দুপুরে হেদায়েতুল্লাহ বিল্ডিংয়ে এ ঘটনা ঘটে। খোরশেদ আলম ভোলা জেলার বোরহানউদ্দিন থানার আশান্নগর এলাকার কালু মিয়া হাওলাদার ছেলে। তিনি সীতাকুণ্ড উপজেলার কলেজ পাড়ায় বসবাস করেন। বাংলানিউজ

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দীন তালুকদার জানান, ভবনে কাজ করার সময় খোরশেদ আলম নামে এক নির্মাণশ্রমিক বিদ্যুস্পৃষ্ট হন। এ অবস্থায় উদ্ধার করে বিকেল সাড়ে ৩টার দিকে হাসপাতালে নিয়ে আসেন স্বজনরা। জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মরদেহ ময়নাতদন্তের জন্য হাসপাতালে মর্গে পাঠানো হয়েছে।

লোকালয় থেকে উদ্ধার অজগর বনে অবমুক্ত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হাটহাজারীর শিকারপুর ইউনিয়ন এলাকা থেকে উদ্ধারকৃত ৬ ফুট লম্বা একটি অজগর সাপ বনে অবমুক্ত করা হয়েছে।

শুক্রবার (৪ জুন) সকালে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিনের নির্দেশনায় স্থানীয় রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরীর নেতৃত্বে বন বিভাগের আওতাধীন এলাকায় সাপটি অবমুক্ত করা হয়। আজাদী অনলাইন

বন বিভাগের সূত্রে জানা যায়, শিকারপুর ইউনিয়নের লোকালয়ে অজগর সাপটি প্রবেশের খবর পেয়ে ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে আজ শুক্রবার স্থানীয় জনসাধারণের সহযোগিতায় অজগর সাপটি উদ্ধার করা হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে উপজেলা বন বিভাগ কর্তৃপক্ষের নিকট অজগরটি হস্তান্তর করা হয়।

রেঞ্জ কর্মকর্তা ফজলে কাদের চৌধুরী বলেন, “উপজেলার শিকারপুর ইউনিয়নের লোকালয় থেকে ৬ ফুট লম্বা ও সাড়ে ৪ কেজি ওজনের অজগর সাপটি উদ্ধার করে আমাদের আওতাধীন গহীন বনে অবমুক্ত করা হয়েছে।”

তিনি আরো বলেন, “গহীন বনে অজগর সাপের জন্য উপযুক্ত পরিবেশ এবং খাদ্য রয়েছে। তাই সেখানেই সাপটিকে অবমুক্ত করা হয়েছে।”

খাল থেকে অজ্ঞাত গলিত মরদেহ উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হাটহাজারীর গড়দুয়ারা ও উত্তর মাদার্শার সীমানা নির্ধারণকারী পোড়া কপালী খালের লোহারপোল নামক স্থান থেকে অজ্ঞাত পরিচয় এক ব্যাক্তির গলিত মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ।

আজ শুক্রবার (৪ জুন) জুমার নামাজের পর মরদেহটি উদ্ধার করা হয়। স্থানীয় লোকজন আজ খালের মধ্যে ভাসমান মরদেহ দেখে থানা পুলিশকে সংবাদ দেন।

সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহটির সুরতহাল প্রতিবেদন তৈরি করে জুমার নামাজের পর উদ্ধার করে থানায় এনে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করে।

থানার ওসি (তদন্ত) রাজিব শর্মা মরদেহ উদ্ধারের কথা গণমাধ্যমকে নিশ্চিত করে মরদেহের পরিচয় উদঘাটনের জন্য পুলিশ তদন্ত অব্যাহত রেখেছে বলে জানান। আজাদী অনলাইন

বাঁশখালীতে ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী নিহত, আহত ২

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাঁশখালীর প্রধান সড়কের সাধনপুর ইউপির বানীগ্রাম জুন্নারটেক নামক স্থানে বাঁশখালী থেকে চট্টগ্রাম অভিমুখী একটি ট্রাকের (নারায়ণগঞ্জ-ঢ ১১-০০৯৮) সাথে চট্টগ্রামের মইজ্জারটেক থেকে কক্সবাজার জেলার মহেশখালী অভিমুখী (চট্টগ্রাম-থ ১৪) একটি সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে সোহাগ বেগম (৩০) না‌মে এক নারী নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছে তার পুত্র আল আমিন (১০) ও অটোরিকশা চালক।

আজ শুক্রবার (৪ জুন) দুপুর পৌনে ১টার দিকে এই দুর্ঘটনাটি ঘটে। নিহত সোহাগ বেগম মহেশখালী মাতারবাড়ী এলাকার মো. শফির স্ত্রী।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বাঁশখালী উপজেলার সাধনপুর ইউপির বাণীগ্রাম জুন্নারটেক নামক স্থানে আজ শুক্রবার পৌনে ১টার দিকে কর্ণফুলী মইজ্জারটেক থেকে কক্সবাজার জেলার মহেশখালীগামী সিএনজিচালিত একটি অটোরিকশার সঙ্গে চট্টগ্রামগামী একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হলে ঘটনাস্থলেই একজন নিহত হন। এ সময় অটোরিকশা চালক সহ নিহতের পুত্র গুরুতর আহত হয়েছেন।

বাঁশখালী রামদাশ মুন্সিরহাট পুলিশ তদন্ত কেন্দ্রের এসআই রাকিবুল ইসলাম বলেন, “আজ শুক্রবার দুপুরে বাণীগ্রাম জুইন্নারটেক এলাকায় ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষের দুর্ঘটনাটি ঘটে। এতে ঘটনাস্থলেই ১জন মহিলার মৃত্যু হয়। গুরুতর আহত হয় তার ১০ বছরের ছোট ছেলে। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘাতক ট্রাকটি জব্দ করা হয়েছে।”

ঘটনার পর পরই ট্রাকচালক ও হেলপার পলাতক রয়েছে। মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। এ ব্যাপা‌রে মামলার প্রক্রিয়া চল‌ছে ব‌লে বাঁশখালী থানা সূত্রে জানা যায়। আজাদী অনলাইন

বাংলাদেশকে আপাতত টিকা নয়, জানিয়ে দিলো ভারত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : বাংলাদেশসহ কোনো দেশই আপাতত ভারতে উৎপাদিত টিকা পাচ্ছে না বলে জানিয়ে দিয়েছে দেশটি। উল্টো টিকা কোন দেশ থেকে আমদানি করা যায় সেটা নিয়ে ভাবছে তারা।

শুক্রবার (৪ জুন) সাংবাদিক বৈঠকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী এ তথ্য জানান। বাংলাদেশে প্রায় ১৫ লাখ মানুষ ভারতের কাছ থেকে পাওয়া প্রথম দফার টিকা নিয়ে বসে রয়েছেন পরবর্তী ডোজের জন্য। দ্বিতীয় ডোজের সময় পেরিয়েছে আড়াই-তিন মাস।  

সাংবাদিক বৈঠকে অরিন্দম বাগচীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আপনারা জানেন, প্রতিষেধক ও অন্যান্য সরঞ্জাম বাইরের দেশগুলিতে রপ্তানির ক্ষেত্রে ভারতই সবার আগে ছিল। কিন্তু আমরা এখন বাইরে থেকে সরবরাহ (প্রতিষেধক) আমদানিই নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। সেই প্রেক্ষাপটে প্রতিষেধক রপ্তানি করার প্রশ্ন ওঠাটাই ঠিক নয়। আমরা এখন ঘরোয়া প্রতিষেধক তৈরির কর্মসূচিকেই মূল লক্ষ্যবস্তু করছি।

কূটনৈতিক মহল বলছে, খুবই প্রাঞ্জল করে মুখপাত্র জানিয়ে দিয়েছেন প্রতিষেধক রপ্তানির প্রশ্নই উঠছে না। তার কারণ দেশে যেভাবে টিকাকরণ করা সম্ভব হবে বলে ধরে নেওয়া হয়েছিল তার ধারেকাছে দিয়েও যেতে পারেনি মোদী সরকার। কিন্তু সেই সঙ্গে এই বিতর্কও উঠছে যে, কেন্দ্র নিজে থেকেই বারবার বাংলাদেশসহ গোটা বিশ্বকে আশ্বস্ত করেছিল ‘বসুধৈব কুটুম্বকম’-এর নীতির কথা বলে। এপ্রিলের গোড়ায়, অর্থাৎ ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার ঠিক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাইসিনা সংলাপে জানিয়েছিলেন, স্বাস্থ্যক্ষেত্রে ভারতের যে-টুকু সম্পদ তা গোটা বিশ্বের সঙ্গে ভাগ করে নেওয়াতেই বিশ্বাস করে তার সরকার।  

বাংলাদেশের বক্তব্য, ভারতের এহেন আশ্বাসেই অন্য কোনো দেশের দিকে তাকানো হয়নি। এমনকী প্রাথমিকভাবে ফিরিয়ে দেওয়া হয়েছিল চীনকেও। উপায়ান্তর না দেখে এখন সেই চীনেরই দ্বারস্থ হতে হচ্ছে। যদিও আমরা এখনও জানি না, যারা ভারতের কাছ থেকে প্রথম ডোজ় নিয়ে বসে রয়েছেন তাঁদের এখন প্রোটোকল কী হবে?’ 

বাংলাদেশ সূত্রের বরাতে আনন্দবাজার পত্রিকা আরো বলছে, অবশ্য এ কথাও জানা যাচ্ছে, পররাষ্ট্র সচিব ও বাংলাদেশে নিযুক্ত সাবেক ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বেশ কিছুদিন আগেই ঘরোয়াভাবে ঢাকাকে সতর্ক করেছিলেন। জানিয়েছিলেন, বাংলাদেশ যেন তাদের নাগরিকদের জন্য প্রতিষেধকের বিকল্প ব্যবস্থা করতে শুরু করে। কারণ, অন্য দেশকে দেওয়ার মতো বাড়তি টিকা ভারতের হাতে নেই। সূত্র: আনন্দবাজার