- Lohagaranews24 - https://lohagaranews24.com -

করোনায় মৃত গৃহবধুর লাশ দাফন করল কোয়ান্টাম ফাউন্ডেশন

নিউজ ডেক্স : বান্দরবানের লামা উপজেলায় প্রথম বারের মত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন আমেনা বেগম (৪০) নামের এক গৃহবধূ।

বুধবার (২ জুন) দিবাগত বার রাত ২টার দিকে তিনি মারা যান। পরের দিন বৃহস্পতিবার যোহরের নামাজের পর উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের মুসলিম পাড়াস্থ জামে মসজিদ সংলগ্ন কবরস্থানে ওই গৃহবধূর লাশের দাফন সম্পন্ন করা হয়। তিনি মুসলিম পাড়ার বাসিন্দা বাবুল হোসেনের স্ত্রী। স্বাস্থ্যবিধি মেনে জানাজা ও দাফন-কাফন সম্পন্ন করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা।

মৃত গৃহবধূর স্বামী বাবুল হোসেন ও স্থানীয় সূত্রে জানা গেছে, করোনার উপসর্গ নিয়ে গত ২৪ মে মুসলিম পাড়ার বাসিন্দা গৃহবধূ আমেনা বেগম লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। তার অবস্থার অবনতি হলে একই দিন উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করেন দায়িত্বরত চিকিৎসকেরা। সেখানে ভর্তি করার পর দায়িত্বরত চিকিৎসকরা আমেনা বেগমের নমুনা সংগ্রহ করে করোনা ভাইরাস পরীক্ষার জন্য ল্যাবে পাঠালে রিপোর্ট ‘পজেটিভ’ আসে। এক পর্যায়ে চিকিৎসাধীন অবস্থায় বুধবার দিবাগত বার রাত ২টার দিকে গৃহবধূ আমেনা বেগম মারা যান। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. রেজা রশীদ গৃহবধূর দাপন সম্পন্নের জন্য কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীদের খবর দেন। পরে কোয়ান্টাম ফাউন্ডেশনের অর্গানিয়ার মো. পারভেজ মাসুদের নেতৃত্বে স্বেচ্ছাসেবীর একটি টিম স্বাস্থ্য বিধি মেনে গৃহবধূ আমেনা বেগমের কাফন ও দাফন কাজ সম্পন্ন করেন। এ সময় স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য, সাংবাদিক ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। শুধু তাই নয়, দাফন সম্পন্নের পর মৃত আমেনা বেগমের পরিবার ও প্রতিবেশীদের স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য পরামর্শ প্রদান করেন স্বেচ্ছাসেবীরা।

কোয়ান্টাম ফাউন্ডেশনের অর্গানিয়ার মো. পারভেজ মাসুদ বলেন, মৃতের অন্তম যাত্রায় মমতার পরশ বোলানোর লক্ষেই পরিচালিত হচ্ছে কোয়ান্টাম দাফন সেবা। এরই ধারাবাহিকতায় উপজেলায় এই প্রথম মমতার পরশে করোনায় মৃত গৃহবধূর দাফন ও কাফন সম্পন করেছি। শুরু থেকে এ পর্যন্ত আমরা সারা দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত প্রায় ৩ হাজার মানুষের দাফন কাফন ও সৎকার করার পাশাপাশি মৃতের পরিবারের সদস্যদেরকে স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য পরামর্শ দিয়েছে স্বেচ্ছাসেবীরা। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

করোনায় আক্রান্ত হয়ে গৃহবধূ আমেনা বেগমের মৃত্যুর সত্যতা নিশ্চিত করে লামা উপজেলা নির্বাহী অফিসার মো. রেজা রশীদ বলেন, থানা পুলিশের কাছ থেকে বিষয়টি জানার পর উপজেলার সরই ইউনিয়নস্থ কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীদের খবর দিই। তারা স্বাস্থ্য বিধি মেনে গৃহবধূ আমেনা বেগমের লাশ দাফন ও কাফন সম্পন্ন করেছেন।

সাতকানিয়া পৌরসভায় ৫৩ কোটি ১১ লক্ষ টাকার বাজেট ঘোষণা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়া পৌরসভার ২০২১-২২ অর্থ বছরের জন্য ৫৩ কোটি ১১ লক্ষ ১৪ হাজার ৭৩৩ টাকা বাজেট ঘোষনা করা হয়েছে। বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের এ বাজেট ঘোষণা করেন।

বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতকানিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মোতালেব সিআইপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম ও বাঁশখালী পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা মোঃ সেলিমুল হক।

ঘোষিত বাজেটে আয় ধরা হয়েছে ট্যাক্সেস খাতে ১ কোটি ২৪ লক্ষ টাকা, রেইটস ৩৩ লক্ষ, ফিস ৫ লক্ষ, সম্পত্তি হতে আয় ১০ লক্ষ, অন্যান্য ৩ কোটি ২ লক্ষ, বিবিধ ৩৪ লক্ষ ৫০ হাজার, উন্নয়ন খাত ব্যতিত সরকারি অনুদান ৬০ লক্ষ, উন্নয়ন খাতে সরকারি অনুদান ১৫ কোটি ৭০ লক্ষ, বিবিধ প্রকল্প খাতে ২৬ কোটি, মুলধন হিসাব ৯৫ লক্ষ ও প্রারম্ভিক স্থিতি ৪ কোটি ৭৭ লক্ষ ৬৪ হাজার ৭ শত ৩৩ টাকা।

বাজেটে ব্যয় ধরা হয়েছে সংস্থাপন খাতে ১ কোটি ৯৪ লক্ষ ২০ হাজার টাকা, কর নির্ধারন ও আদায় ২ লক্ষ, স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী ৫৮ লক্ষ, শিক্ষায় ১১ লক্ষ ৫০ হাজার, বিবিধ ২ কোটি ৯৬ লক্ষ ৭০ হাজার, অবকাঠামো উন্নয়ন ৪১ কোটি ৪৮ লক্ষ, মুলধন হিসাব ৩৩ লক্ষ ও সমাপনী স্থিতি ৫ কোটি ৬৭ লক্ষ ৭৪ হাজার ৭ শত ৩৩ টাকা।

ছাত্রলীগ নেতা মোঃ এনামুল হকের সঞ্চালনায় বাজেট অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পৌরসভার সচিব রেজাউল করিম, পৌরসভার প্যানেল মেয়র একেএম মোরশেদ, প্যানেল মেয়র (২) সাইফুল আলম সোহেল, মহিলা প্যানেল মেয়র মাছুমা বেগম, কাউন্সিলর এনামুল কবির, খোরশেদ আলম, আবু বক্কর ছিদ্দিক, মোঃ আরিফুল ইসলাম, আরফাত উল্লাহ, মোঃ রাশেল উদ্দিন, মোঃ আবদুল হালিম, মহিলা কাউন্সিলর শাহনাজ পারভীন, আফরোজা আক্তার শারমিন, সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ উন নবী খোকন, উপজেলা একাডেমিক সুপারভাইজার আশীষ বরন দেব, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান, অর্থ সম্পাদক মোঃ সেলিম উদ্দিন, সদস্য রূপ কুমার নন্দী খোকন, সাতকানিয়া উপজেলা যুবলীগের সভাপতি একেএম আসাদ, সাতকানিয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাইফুল ইসলাম সুমন ও সাধারন সম্পাদক নবাব মিয়া রকিব।

প্রধান অতিথির বক্তব্যে সাতকানিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ মোতালেব সিআইপি বলেন, “পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের অত্যন্ত সৎ, যোগ্য ও নিবেদিত লোক। সংশ্লিষ্ট সকলের সহযোগিতা থাকলে ঘোষিত বাজেট বাস্তবায়ন করা সম্ভব। উপজেলা পরিষদের পক্ষ থেকে পৌরসভা জন্য নিয়মের মধ্যে থেকে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হবে। এছাড়া পৌর এলাকার উন্নয়নে আমি ব্যক্তিগত ভাবেও সহযোগিতা করব।” সাতকানিয়াকে একটি মডেল পৌরসভায় রূপান্তরিত করতে প্রয়োজনীয় সব সহযোগিতা করা হবে বলে জানান তিনি। আজাদী অনলাইন

২৫০০ শিক্ষক নিয়োগে হাইকোর্টের নির্দেশ এনটিআরসিএতে

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরীক্ষায় উত্তীর্ণ সনদধারী ১ম থেকে ১২তম নিবন্ধনের প্রায় আড়াই হাজার চাকরিপ্রার্থীকে চার সপ্তাহের মধ্যে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগে সুপারিশ করার জন্যে হাইকোর্টের দেয়া ১০ পৃষ্ঠার নির্দেশ প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) এই আদেশের অনুলিপি এনটিআরসিএ দফতরে পৌঁছেছে বলে নিশ্চিত করেছেন রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। জাগো নিউজ

এর আগে গত ৩১ মে এনটিআরসিএ-কে উত্তীর্ণ সনদধারী ২৫০০ চাকরিপ্রার্থীকে চার সপ্তাহের মধ্যে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগে সুপারিশ করতে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

গত ৩০ মার্চ ৫৪ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিতে এনটিআরসিএ’র জারি করা তৃতীয় গণবিজ্ঞপ্তির অনুযায়ী নিয়োগ কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দেন। ওইদিন সেই স্থগিতাদেশ রিকল বা মডিফাই করে তুলে নেন আদালত। একইসঙ্গে এনটিআরসিএ পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের নিয়োগের সুপারিশের রায় বাস্তবায়ন না করায় এনটিআরসিএ চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে করা আবেদন নিষ্পত্তি করে দেন আদালত। বিষয়টি শুনানির জন্য আগামী চার সপ্তাহ পর হাইকোর্টের কার্যতালিকায় আসবে জানানো হয়।

গত ৩১ মে এনটিআরসিএ চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে করা আবেদন শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ওইদিন, আদালত অবমাননার আবেদনকারী শিক্ষকদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান, অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া এবং ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ (ফরহাদ)। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। আর এনটিআরসিএ’র পক্ষে ছিলেন অ্যাডভোকেট কামরুজ্জামান ভূঁইয়া।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের নিয়োগ সুপারিশের রায় বাস্তবায়ন না করায় এনটিআরসিএ চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে প্রথমে আমরা ১৫০০ শিক্ষকের পক্ষে আবেদন করেছিলাম। পরে পর্যায়ক্রমে আরও শিক্ষক ওই আবেদনে যুক্ত হয়েছেন বলে জানান তিনি। তাই ওইদিন উচ্চ আদালত তার আদেশে আড়াই হাজার শিক্ষককে নিয়োগের বিষয়ে সুপারিশ করার জন্য বলেছেন।

এর আগে গত ২৩ মে শুনানি শেষে আদেশের জন্য ৩১ মে পরবর্তী শুনানির দিন ঠিক করেন আদালত। তারই ধারাবাহিতায় ২৫০০ শিক্ষককে চার সপ্তাহ সময়ের মধ্যে নিয়োগের নির্দেশনা দেন হাইকোর্ট।

খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) সন্ধ্যায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় তাকে সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে।

গত ৩ মে শ্বাসকষ্ট দেখা দিলে বিএনপি চেয়ারপারসনকে সিসিইউতে নেয়া হয়। গত ১১ এপ্রিল খালেদা জিয়ার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। শুরুতে বাসায় চিকিৎসা নিলেও ২৮ এপ্রিল তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

চট্টগ্রামে ১৩ লাখ শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হাম, ডায়রিয়া, রাতকানাসহ সব ধরনের রোগ থেকে বাঁচাতে ৬-৫৯ মাস বয়সী শিশুদের আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। বৃহস্পতিবার (৩ জুন) বিকালে চট্টগ্রাম সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত  সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত  এ কার্যক্রম চলবে। শুধুমাত্র সাপ্তাহিক ছুটির ২ দিন টিকা কর্মসূচি বন্ধ থাকবে। নগর ও জেলা মিলিয়ে সর্বমোট ১২ লাখ ৯৭ হাজার ৮১৫ জনকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এদের মধ্যে নগরের ৪১ ওয়ার্ডে ৫ লাখ ১০ হাজার ৩১ জন এবং ১৫টি উপজেলায় ৭ লাখ ৮৭ হাজার ৭৮৪ জন শিশুকেও এই ক্যাপসুল খাওয়ানো হবে।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের (রোগ নিয়ন্ত্রণ) ডা. নুরুল হায়দার, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধয়ক সুজন বড়ুয়া, স্বাস্থ্য পরিদর্শক (পটিয়া) অলক দাশসহ প্রমুখ।

চোরাই মোবাইল, টাকাসহ গ্রেফতার ২

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের চকবাজার থানার সিরাজউদ্দৌলা রোড থেকে ১০টি চোরাই মোবাইল সেট ও নগদ ২২ হাজার টাকাসহ ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

তারা হলেন- আনোয়ারা উপজেলার হাইলধর বাচা মিয়ার বাড়ির মো. আনোয়ার মিয়ার ছেলে মো. ইমন মিয়া (২২) ও বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি থানার ব্যবসায়ী পাড়ার মৃত মো. হোসেনের ছেলে মো. খালেদ (২৪)। বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে এ তথ্য জানিয়েছেন চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলমগীর।  

দেশে ক্লাসিফায়েড সাইটগুলোর পাশাপাশি ফেসবুকের মাধ্যমে সেকেন্ড হ্যান্ড বা হাতফেরত পুরানো মোবাইল ফোন কেনাবেচা হচ্ছে। এ ধরনের হাতফেরত পুরানো ফোন কেনার আগে ফোনটি ‘চোরাই ফোন’ কি না তা দেখে নেওয়া বেশি জরুরি। ফোন কেনার রশিদ, ফোনের বাক্স ও আনুষঙ্গিক যন্ত্রপাতি অবশ্যই নেওয়া জরুরি। সবার আগে এতে ফোনটি যে চোরাই নয়, এ ব্যাপারে নিশ্চিত হয়ে কিনতে হবে৷ চোরাই মোবাইল হলে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হবে।  

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলমগীর বলেন, বুধবার রাত ১১টায় চোরাই মোবাইল বিক্রির জন্য অপেক্ষা করছিল ইমন ও খালেদ। খবর পেয়ে অভিযান চালিয়ে পুলিশ বিভিন্ন ব্র্যান্ডের ১০টি মোবাইল সেটসহ তাদের হাতেনাতে গ্রেফতার করে। এ সময় চোরাই মোবাইল বিক্রির নগদ ২২ হাজার টাকা উদ্ধার করা হয়।  
গ্রেফতার আসামিদের জিজ্ঞাসাবাদে তারা জানায়, নগরের মোবাইল চোর চক্রের সদস্যদের কাছ থেকে মোবাইল কিনে অনলাইনের মাধ্যমে বিক্রি করে। থানায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। বাংলানিউজ 

রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : একাদশ জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের জন্যে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) বিকালে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ শিরোনামে খসড়া বাজেট ঘোষণায় তিনি এ তথ্য জানান। বাংলানিউজ

তিনি বলেন, এবারের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এটি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১১ দশমিক ৩ শতাংশের সমান। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আদায় করবে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা, এনবিআর বহির্ভূত কর আদায় ধরা হয়েছে ১৬ হাজার কোটি টাকা। কর ছাড়া আদায় বা প্রাপ্তি ধরা হয়েছে ৪৩ হাজার কোটি টাকা। এবারের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

বাজেটে ঘাটতি দাঁড়াবে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপির -৬ দশমিক ২ শতাংশ। ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ১৩ হাজার ৪৫৩ কোটি টাকা নেওয়া হবে। এছাড়া ব্যাংক ব্যবস্থা থেকে ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা, বৈদেশিক উৎস (অনুদানসহ) থেকে ১ লাখ ১ হাজার ২২৮ কোটি টাকা সংগ্রহ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশিদের জন্য এবারও বন্ধ থাকছে হজ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের প্রকোপ এবং সৌদি আরব হজ পালনের অনুমতি না দেওয়ায় গত বছর হজযাত্রী পরিবহন বন্ধ ছিল। গতবারের মতো এবারও হজযাত্রী পরিবহন বন্ধ থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

করোনা সংকটে জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ শিরোনামে ২০২১-২২ অর্থবছরে প্রায় ছয় লাখ কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (০৩ জুন) বেলা ৩টায় অর্থমন্ত্রী মহান জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের তৃতীয় বাজেট এটি। বাংলানিউজ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রস্তাবিত বাজেট উত্থাপন বক্তব্য শুরু করেন অর্থমন্ত্রী।  

অর্থমন্ত্রী বলেন, আগামী বছরগুলোতে সুষ্ঠুভাবে হজের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা হচ্ছে। সকল সেবা প্রদানকারী সংস্থার জায়গা সংকুলান হয় না। তাই হজ ক্যাম্প ভবনে ঊর্ধ্বমুখী সম্প্রসারণ এবং হজ ক্যাম্পের অভ্যন্তরীণ অবকাঠামো সংস্কারের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের আওতায় চলতি অর্থবছরে এক হাজার ইমামকে সুদমুক্ত ঋণ ও চার হাজার দুস্থ ইমামকে সাহায্য দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান কল্যাণ ট্রাস্ট সময়ের মাধ্যমে সংশ্লিষ্ট ধর্মাবলম্বীদের সার্বিক কল্যাণ সাধন, সাম্প্রদায়িক সম্প্রীতি পূর্ণ সহাবস্থান এবং শান্তিপূর্ণ সমাজব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সমন্বিতভাবে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ট্রাস্ট প্রতিষ্ঠার পর এনডাওমেন্ট তহবিলের মুনাফা থেকে অদ্যাবধি ৭৪৭টি চাচ/গির্জা কবরস্থান উপাসনালয় উদাহরণ প্রতিষ্ঠানকে তিন কোটি ৬৬ লাখ ২৩ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে।

লোহাগাড়ায় ১৫০ ঘনফুট অবৈধ গোলকাঠসহ ট্রাক জব্দ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় পাচারকালে ১৫০ ঘনফুট বিভিন্ন প্রজাতির অবৈধ গোলকাঠসহ ট্রাক জব্দ করেছে বনবিভাগ। বৃহস্পতিবার (৩ জুন) রাত সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার আধুনগর ইউনিয়ন এলাকা থেকে এ কাঠ জব্দ করা হয়।

অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের আওতাধীন পদুয়া রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ট্রাক ভর্তি বিভিন্ন প্রজাতির অবৈধ গোলগাঠ জব্দ করা হয়েছে। জব্দকৃত কাঠের আনুমানিক মূল্য ২ লাখ টাকা।

তবে অভিযানের বনবিভাগের উপস্থিতি টের পেয়ে চালক পালিয়ে যায়। তাই কাউকে আটক করা সম্ভব হয়নি। জব্দকৃত কাঠ ও ট্রাক বর্তমানে বন বিভাগের হেফাজতে রয়েছে। এ ব্যাপারে বন আইনে মামলা রুজু করা হয়েছে।

মাইক্রোবাসে তল্লাশী চালিয়ে ইয়াবাসহ পাচারকারী গ্রেপ্তার

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ১৮শ পিস ইয়াবাসহ মো. আলমগীর হোসেন (৩৫) নামে এক পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (২ জুন) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আলমগীর হোসেন সীতাকুন্ড থানার সোনাইছড়ি ইউনিয়নের ১নং ওয়ার্ডের ঘোড়ামরা এলাকার মৃত হাবিবুর রহমানের পুত্র।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, চট্টগ্রামমুখী একটি মাইক্রোবাসে তল্লাশী করা হয়। এ সময় তার কাছে ইয়াবাগুলো পাওয়া যায়। ইয়াবাগুলো পাচারের উদ্দেশ্যে কক্সবাজার থেকে নিয়ে যাচ্ছিল। গ্রেপ্তারকৃতের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়েছে। বৃহস্পতিবার সকালে তাকে আদালতে সোপর্দ করা হয়।