- Lohagaranews24 - https://lohagaranews24.com -

বাঁশখালীতে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

নিউজ ডেক্স : বাঁশখালীর কালীপুর ইউপির রামদাশ মুন্সির হাট এলাকার আলী আহমদের ভাড়া বাসায় বাবু কুমার শীল (২২) নামে এক যুবক গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করলে পুলিশ তার মরদেহ উদ্ধার করেছে। বাবু কুমার শীল চকরিয়ার ডুলাহাজরা উত্তর পাড়া এলাকার রনজিত কুমার শীলের পুত্র।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, চকরিয়ার ডুলাহাজরা উত্তর পাড়া এলাকার রনজিত কুমার শীলের পুত্র বাবু কুমার শীল প্রাণ কোম্পানির সাব ডিলার হিসাবে ব্যবসা করেন।তিনি গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করলে সকাল সাড়ে ১০ টায় রামদাশ মুন্সির হাট পুলিশ ফাঁড়ির পুলিশ স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে তার মরদহে উদ্ধার করেন। পরে মরদেহটি ময়নাতদন্তের জন্য প্রেরণ করা হয় বলে থানা সূত্রে জানা যায়।

এ ব্যাপারে রামদাশ মুন্সির হাট পুলিশ ফাঁড়ির দায়িত্বরত এসআই মো. রাকিবুল ইসলাম বলেন, “খবর পেয়ে পুলিশ আলী আহমদের ভাড়া বাসা থেকে এক যুবকের লাশ উদ্ধার করেছে। তিনি চকরিয়ার ডুলাহাজরা উত্তর পাড়া এলাকার রনজিত কুমার শীলের পুত্র। তদন্তপূর্বক ঘটনার প্রকৃত তথ্য বেরিয়ে আসবে বলে জানান তিনি। আজাদী অনলাইন 

সাতকানিয়ায় বাস চালক গ্রেপ্তার, চাকরির প্রলোভনে শিশুকে বলাৎকার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়ায় হেলপারের চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে এক শিশুকে নিয়ে গিয়ে বলাৎকারের অভিযোগে এক লম্পট বাস চালককে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। গ্রেপ্তারকৃতের নাম মো. জসিম উদ্দিন (৪০)। গতকাল মঙ্গলবার রাতে উপজেলার ছদাহা ইউনিয়নের ছোট ঢেমশা ব্রাক্ষ্মন পুকুর পাড় এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ ও এলাকাবাসী জানায়, লোহাগাড়ার পদুয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ছগিরা পাড়ার মৃত মহিউদ্দিনের পুত্র শিশু মো. ইমরান সাতকানিয়ার কেরানীহাট আশশেফা হাসপাতালের নিচে জাফর আহমদের চায়ের দোকানে চাকরি করত। সেখানে কষ্ট বেশি হওয়ায় কিছু দিন আগে ইমরান চাকরি ছেড়ে দেয়। এরপর থেকে শিশুটি বিভিন্ন জায়গায় চাকরি খুঁজছিল।

এদিকে, ঘটনার দিন সন্ধ্যার দিকে সাতকানিয়ার ছদাহা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ছোট ঢেমশা ফকির পাড়ার মৃত আবুল হোসেনের পুত্র ড্রাইভার মো. জসিম উদ্দিন সাতকানিয়া রাস্তার মাথা এলাকায় একটি গ্যারেজে বাস মেরামত করছিল। এ সময় শিশু ইমরান তাকে পেয়ে একটি চাকরি দেয়ার কথা বলে। তখন লম্পট জসিম শিশুটিকে তার বাসে হেলপারের চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে সাথে রেখে দেয়।

রাত একটার দিকে বাসযোগে শিশু ইমরানকে ছদাহা ইউনিয়নের ছোট ঢেমশা ব্রাহ্মণ পুকুর এলাকায় নিয়ে যায়। পরে বাসের পেছনে সিটের উপর শিশুটিকে বলাৎকার করে। এসময় তার চিৎকার শুনে আশপাশের লোকজন এগিয়ে আসলে ড্রাইভার জসিম দ্রুত পালিয়ে যায়। শিশুটিকে উদ্ধার করে সাতকানিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গিয়ে চিকিৎসা দেয়া হয়। খবর পেয়ে সাতকানিয়া থানা পুলিশ অভিযান চালিয়ে আজ বুধবার (২ জুন) সকালে বাড়ির পার্শ্ববর্তী এলাকা থেকে ড্রাইভার জসিমকে গ্রেপ্তার করে।

সাতকানিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সুজন কুমার দে জানান, ড্রাইভার জসিম মূলত শিশুটিকে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে নিয়ে গিয়ে বলাৎকার করেছে। শিশুটিকে বলৎকারের বিষয়টি পুলিশের জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে জসিম।

এ ঘটনায় বলাৎকারের শিকার হওয়া শিশুটির মা বাদি হয়ে সাতকানিয়া থানায় একটি মামলা দায়ের করেছেন। গ্রেপ্তারকৃত আসামীকে আজ বুধবার আদালতে হাজির করা হলে আদালত তাকে কারাগারে প্রেরণের নির্দেশ প্রদান করে। আজাদী অনলাইন

জুলাই থেকে ২০ হাজার টাকা করে সম্মানী পাবেন বীর মুক্তিযোদ্ধারা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ২০ হাজার টাকায় উন্নীত হচ্ছে। আগামী ১ জুলাই থেকে বাড়তি এ ভাতা পাবেন বীর মুক্তিযোদ্ধারা।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে এক লাখ ৯১ হাজার ৫৩২ জন সাধারণ বীর মুক্তিযোদ্ধা মাসিক সম্মানী ভাতা পেয়ে থাকেন। আর উৎসব ভাতা, মহান বিজয় দিবস ভাতা ও বাংলা নববর্ষ ভাতা পান দুই লাখ পাঁচ হাজার ১১৭ জন সাধারণ বীর মুক্তিযোদ্ধা।

এছাড়া সম্মানী ভাতা পান ১১ হাজার ৯৯৮ জন শহীদ, যুদ্ধাহত ও অন্যান্য বীর মুক্তিযোদ্ধা। মাসিক সম্মানী ভাতা পাওয়ার মধ্যে আরও রয়েছেন ৫৮৭ জন খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরের বাজেটে এজন্য বরাদ্দ রাখা হয়েছে পাঁচ হাজার ৭০৫ কোটি ১২ লাখ টাকা। ২০২০–২১ অর্থবছরে বীর মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দ রাখা হয়েছিল তিন হাজার ৮৫৬ কোটি টাকা।

২০১৮-১৯ অর্থবছরে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বাবদ তিন হাজার ৩০৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। সম্মানী ভাতার পাশাপাশি সাধারণ, শহীদ ও যুদ্ধাহত এবং খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের কয়েক ধরনের ভাতা ও সম্মানী দেয়া হবে। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ১২ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওইদিন বীর মুক্তিযোদ্ধাদের ব্যক্তিগত মোবাইলের অ্যাকাউন্টে সরাসরি সম্মানী ভাতা পাঠানোর কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘যুদ্ধ করে দেশ স্বাধীন করা বীর মুক্তিযোদ্ধারা তার সরকারের সময় অবহেলায় থাকতে পারেন না।’ জাগো নিউজ

৩৭১ ইউনিয়ন পরিষদে ভোট ২১ জুন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : স্থগিত থাকা প্রথম ধাপের ৩৭১টি ইউনিয়ন পরিষদ, ১১টি পৌরসভায় নির্বাচন ও লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণ করা হবে আগামী ২১ জুন।

বুধবার (২ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এসব নির্বাচনের তারিখ ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। এর আগে কমিশন বৈঠক করে ইসি।

বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব বলেন, দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। সবাই যেন স্বাস্থ্যবিধি মেনে চলেন, সে ব্যপারে কমিশন থেকে সিদ্ধান্ত যাবে।

সচিব বলেন, লক্ষ্মীপুর-২ শূন্য আসনের স্থগিত হওয়া নির্বাচন এবং ষষ্ঠ ধাপের ১১টি পৌরসভাসহ প্রথম ধাপের ইউনিয়ন পরিষদের স্থগিত হওয়া নির্বাচন বিষয়ে আশা করি আজকেই বিজ্ঞপ্তি জারি হবে। বিজ্ঞপ্তি জারি হলেই প্রার্থীরা প্রচার-প্রচারণা চালাতে পারবেন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় প্রথম ধাপে দেশের ১৯ জেলার ৩৭১ ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করেছিল নির্বাচন কমিশন। গত ১১ এপ্রিল এই নির্বাচন হওয়ার কথা ছিল। এছাড়া ষষ্ঠ ধাপে ১১ পৌরসভার নির্বাচনও ওইদিন হওয়ার কথা ছিল। ১ এপ্রিল নির্বাচন ভবনে কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত জানানো হয়েছিল।

এর আগে গত ৩ মার্চ দেশের ১১টি পৌরসভা ও ৩৭১টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। একইসঙ্গে ফৌজদারি অপরাধে দণ্ডপ্রাপ্ত হয়ে সংসদ সদস্য পদ হারানো শহীদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনের তফসিলও ঘোষণা করা হয়।

ভারতে ৭৭ দিন যৌন নির্যাতনের শিকার তরুণী দিলেন আরও তথ্য

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : টিকটক স্টার বানানোর কথা বলে রাজধানীর মগবাজার এলাকার এক তরুণীকে ভারতে পাচার করে দেওয়া হয়। সেখানে ধারাবাহিক শারীরিক ও যৌন নির্যাতনের শিকার ওই তরুণী কৌশলে ৭৭ দিন পর দেশে পালিয়ে এসেছেন।

ভারতফেরত ওই তরুণী জানান, সেখানে অবস্থান করার সময় তিনি আরো অনেক বাংলাদেশী তরুণীকে দেখেছেন। যারা বিভিন্ন সময়ে এ চক্রের মাধ্যমে পাচার হয়েছেন। ভারতফেরত ওই তরুণী মঙ্গলবার (১ জুন) রাতে হাতিরঝিল থানায় মানবপাচার প্রতিরোধ আইনে একটি মামলা দায়ের করেছেন।

পুলিশ জানায়, মামলায় ১২ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে পাঁচ জন বর্তমানে দেশে অবস্থান করছেন। মামলার অভিযোগের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১ জুন) দিনগত রাতে সাতক্ষীরার সীমান্তবর্তী দাবকপাড়ার কালিয়ানী এলাকা থেকে তিনজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার তিনজন হলেন- মেহেদী হাসান বাবু, মহিউদ্দিন ও আব্দুল কাদের। এরা ভারতে প্রায় এক হাজার নারীকে পাচারে সীমান্ত পার হতে সরাসরি সহায়তা করেছেন।

ভারতফেরত তরুণীকে যেভাবে পাচার

২০১৯ সালে হাতিরঝিলে মধুবাগ ব্রিজে টিকটক হৃদয়ের সঙ্গে পরিচয় হয় ভুক্তভোগী ওই তরুণীর। কখনও টিকটক স্টার বানাতে চেয়ে, কখনও ভালো বেতনের চাকরির অফার দিয়ে ভিকটিমকে নানাভাবে প্রলুদ্ধ করার চেষ্টা করেন হৃদয়। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে নারায়ণগঞ্জের অ্যাডভেঞ্চার ল্যান্ড পার্কে ৭০ থেকে ৮০ জনকে নিয়ে টিকটক হ্যাংআউট করেন হৃদয়। পরে একই বছরের ১৮ সেপ্টেম্বর গাজীপুরের আফরিন গার্ডেন রিসোর্টে ৭০০ থেকে ৮০০ জন তরুণ-তরুনীকে নিয়ে পুল পার্টির আয়োজন করা হয়। ২০২১ সালের ১৯ ফেব্রুয়ারি কুষ্টিয়ায় লালন শাহ মাজারে আয়োজিত টিকটিক হ্যাংআউটে নিয়ে যাওয়ার কথা বলে ওই তরুণীকে চক্রের অন্যান্যদের সহায়তায় সাতক্ষীরা সীমান্ত দিয়ে ভারতে পাচার করে দেন হৃদয়।

জিজ্ঞাসাবাদে ওই তরুণী পুলিশকে জানিয়েছেন, ভারতে পাচারের পর তাকে ব্যাঙ্গালুরুর আনন্দপুর এলাকায় পর্যায়ক্রমে কয়েকটি বাসায় রাখা হয়। এ সময় ভারতে এ চক্রের দ্বারা পাচারকৃত আরো কয়েকজন বাংলাদেশী ভিকটিমকে সেখানে দেখতে পান। তাদের সুপার মার্কেট, সুপার শপ বা বিউটি পার্লারে ভালো বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে পাচার করা হয়েছে।

৭৭ দিনের বীভৎস নির্যাতন

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ বলেন, ব্যাঙ্গালুরুতে পৌঁছানোর কয়েকদিন পরই ওই ভুক্তভোগী তরুণীকে চেনাইয়ের OYO HOTEL এ ১০ দিনের জন্য পাঠানো হয়। সেখানে অমানবিক শারীরিক ও বিকৃত যৌন নির্যাতন করা হয় তাকে। সেখানে সামান্যতম দয়া-করুনা দেখাননি চক্রের সদস্যরা।

কৌশলে নেশা জাতীয় দ্রব্য খাইয়ে কিংবা জোরপূর্বক বিবস্ত্র ভিডিও ধারণ করে পরিবারের সদস্য পরিচিতদের তা পাঠিয়ে দেওয়ার হুমকি দিয়ে জিম্মি করে রাখা হয়েছিল ওই ভুক্তভোগী তরুণীকে।  

পাচারকারী চক্রের খপ্পরে পড়ার পর থেকে পালিয়ে দেশে ফেরা ওই তরুণীর করা মামলার এজহারে ও তদন্তে উঠে এসেছে লোমহর্ষক বর্ণনা, যা করুন কাহিনী কল্পনাকেও হার মানিয়েছে। 

সংশ্লিষ্টরা জানান, ভাইরাল হওয়া ভিডিওতে নির্যাতিত ওই তরুণীর সহায়তায় ভারতে পাচার তিনজন দেশে পালিয়ে আসতে সক্ষম হন। যাদের একজন ভারতে পাচারের ৭৭ দিন পর দেশে ফিরেছেন, তিনিই হাতিরঝিল থানায় মামলাটি দায়ের করেন। বাকি দুইজন ভারতফেরত ভুক্তভোগীর নাম-ঠিকানা জেনে যোগাযোগের চেষ্টা করছে পুলিশ।

মামলায় আসামি ১২ পাচারকারী

মামলায় উল্লেখিত চক্রে জড়িত ১২ জনের মধ্যে পাঁচ জন বাংলাদেশে অবস্থান করছে। এদের মধ্যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। অন্যতম হোতা টিকটক হৃদয় ও গ্রেফতার তিনজন একই চক্রের সদস্য। বাকি সাত জন ভারতীয় বলে প্রাথমিকভাবে তথ্য পাওয়া গেছে।

ডিসি শহিদুল্লাহ বলেন, মঙ্গলবার (১ জুন) রাতে সাতক্ষীরার সীমান্তবর্তী দাবকপাড়ার কালিয়ানী এলাকা থেকে পাচারে জড়িত দেশীয় ওই তিন আসামিকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে পাচারের ব্যবহৃত দু’টি মোটরসাইকেল, একটি ডায়েরি, চারটি মোবাইল ফোন ও একটি ভারতীয় সিম কার্ড উদ্ধার করা হয়েছে।

গ্রেফতার বাবুর এক হাজার নারী পাচার, ডায়েরিতে পাচাকারীদের তথ্য

গ্রেফতার মেহেদী হাসান বাবু পাচারের শিকার মামলার বাদী তরুণীসহ এক হাজারের বেশি নারী পাচারে জড়িত ছিলেন বলে প্রাথমিকভাবে স্বীকার করেছেন। সাত থেকে আট বছর ধরে পাচারে জড়িত মেহেদি হাসান বাবুর মোবাইল ফোন ও ডায়েরিতে টিকটক হৃদয়, সাগর, সবুজ, ডালিম ও রুবেলের ভারতীয় মোবাইল নম্বর পাওয়া গেছে। তার ডায়েরিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল ভিডিওর ভিকটিমের আধার কার্ড নম্বর ও ভারতে পাচারকৃত উল্লেখযোগ্য সংখ্যক ভিকটিমের নাম ও মানবপাচারে জড়িত ব্যক্তিদের বিস্তারিত তথ্য পাওয়া গেছে।

গ্রেফতার মহিউদ্দিন ও আব্দুল কাদের সীমান্তবর্তী এলাকায় পাচারের কাজে ব্যবহারের জন্য নির্মিত কক্ষে ভিকটিমদের অবস্থানে সহায়তার পাশাপাশি তাদের মোটরসাইকেল যোগে সীমান্তের শেষ প্রান্তে ভারতীয় দালালের হাতে তুলে দেওয়ার কথা স্বীকার করেছেন।

নজরদারিতে টিকটকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের গ্রুপ

ডিসি শহীদুল্লাহ বলেন, টিকটকের কার্যক্রম শুরুর পর থেকে এ পাচার কেন্দ্রিক অপচেষ্টা শুরু হয়েছে। উঠতি বয়সী কিশোরী ও তরুণীদের মডেল বা স্টার বানানোর প্রলোভন দেখিয়ে ফাঁদে ফেলে পাচার করছে একটি চক্র। এজন্য আমরা টিকটককে নেগেটিভলি দেখছি। টিকটক কেন্দ্রিক অপচেষ্টা বন্ধে আমরা জড়িতদের আইনের আওতায় নিয়ে আসবো।

অপর এক প্রশ্নের জবাবে ডিসি শহীদুল্লাহ বলেন, পাচারের শিকার ও পাচারকারীরা অবৈধভাবে ভারতে যান। তাদের কাছে ভিসা-পাসপোর্ট বা কোনধরনের বৈধ কাগজপত্র থাকে না। এরপর চক্রের ভারতীয়দের সহায়তায় তারা দেশের আধার কার্ডের ব্যবস্থা করা হয়। যে কার্ড ব্যবহার করে তারা ভারতে মুভমেন্ট করে থাকেন।

পাচারকারী চক্রে কতজন জড়িত জানতে চাইলে ডিসি শহীদুল্লাহ আরো বলেন, তদন্তের এ পর্যায়ে আমরা অনেকের নাম পেয়েছি। আরেকটু তদন্তের পর সংখ্যাটি নিশ্চিত হয়ে বলতে পারবো। প্রথমে নির্যাতিত ভিডিও ভাইরালের ঘটনায় আমরা নিখিল নামে একজন ভারতীয়কে সে দেশের পুলিশ কর্তৃক গ্রেফতারের তথ্য পেয়েছি। বাংলানিউজ

করোনার মধ্যেও ৪৫ বিলিয়ন ডলার ছাড়াল রিজার্ভ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মহামারি করোনা ভাইসারের মধ্যেও রেকর্ড সংখ্যক বৈদেশিক মুদ্রা এসেছে দেশে। এর পরিমাণ ৪৫ দশমিক ৫৪ বিলিয়ন মার্কিন ডলার।

মঙ্গলবার (১ জুন) অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। গত বছরের তুলনায় বৈদেশিক রিজার্ভের প্রবৃদ্ধি ৩৯ দশমিক ৪৯ শতাংশ বেশি। ২০২১ অর্থবছরের জুলাই থেকে মে মাসে রিজার্ভের রেকর্ড গড়েছে বাংলাদেশ।  

২০২১ অর্থবছরের মে মাসে ২ দশমিক ১৭ বিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে। পয়লা জুলাই থেকে ৩১ মে পর্যন্ত রেমিটেন্স এসেছে ২২ দশমিক ৮৩ বিলিয়ন ডলার। অথচ ২০২০ অর্থবছরের মে মাসে ১ দশমিক ৫ বিলিয়ন ডলার রেমিটেন্স এসেছিল। গত বছরের জুলাই থেকে মে মাসে দেশে মোট রেমিটেন্স এসেছিল ১৬ দশমিক ৩৭ বিলিয়ন মার্কিন ডলার।

২০১৯ সালের জুলাই মাস থেকে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে দুই শতাংশ হারে প্রণোদনা দিচ্ছে বাংলাদেশ সরকার। অর্থাৎ কোনো প্রবাসী এক লাখ টাকা দেশে পাঠালে এর সঙ্গে আরও দুই হাজার টাকা যোগ করে মোট এক লাখ দুই টাকা পাচ্ছেন তারা।

এছাড়াও বিভিন্ন ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান প্রণোদনার সঙ্গে বাড়তি এক শতাংশ দেওয়ার অফার দিচ্ছে। এতে করে বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে উৎসাহী হচ্ছেন বিদেশে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা বলছেন, এখন বৈধ পথে রেমিট্যান্স আসছে, রপ্তানিও বেড়েছে। এছাড়াও আমদানি ব্যয়ের চাপ কম, দাতা সংস্থা বিশ্বব্যাংক, আইএমএফ ও জাইকার বৈদেশিক ঋণ সহায়তা এবং বিশ্ব সংস্থার অনুদানের কারণে রিজার্ভ বেড়েছে।

ভাসানচর থেকে রোহিঙ্গারা পালিয়েছিল হতাশায়

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছন, পালিয়ে আসার চার বছরেও দেশে ফিরতে না পেরে হতাশ রোহিঙ্গারা। যে কারণে তারা ভাসানচর থেকে পালিয়েছিল।

বুধবার (২ জুন) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ইউএনএইচসিআরের দুই সহকারী হাইকমিশনারের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। বাংলানিউজ

তিনি বলেন, ইউএনএইচসিআরের প্রতিনিধিরা যাওয়ার পরে রোহিঙ্গারা হতাশায় পালিয়েছিল। কী করবে বেচারারা বাচ্চা-কাচ্চা আছে পড়ালেখা নাই। তাদের মধ্যে হতাশা বিরাজ করছে।  

এর আগে সকাল ১১টায় বৈঠক শুরু হয়। জাতিসংঘের অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনার ফর প্রটেকশন গিলিয়ান ট্রিগস ও অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনার ফর অপারেশনস রাউফ মাজুও ভাসানচরে অর্থায়ন ও জাতিসংঘের কার্যক্রম শুরু করাসহ রোহিঙ্গা সংকট সমাধানের নানা ইস্যু আলোচনা করেন। এসময় উপস্থিত ছিলেন জাতিসংঘের বাংলাদেশের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

জাতিসংঘের অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনার ফর প্রটেকশন গিলিয়ান ট্রিগস ও অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনার ফর অপারেশনস রাউফ মাজুও বলেন, বাংলাদেশসহ সবজায়গা শরণার্থীদের পাশে থাকবে ইউএনএইচসিআর। অতীতেও ছিলাম, ভবিষ্যতেও থাকবো রোহিঙ্গাদের পাশে। করোনা থেকে রক্ষায় রোহিঙ্গাদের জন্য খুব ভালো কাজ করেছে বাংলাদেশ সরকার।  

তিনি আরও বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের বসবাসের জায়গা কক্সবাজারের চেয়ে ভালো। এখানে অর্থায়ন নিয়ে আলোচনা করা হবে। রোহিঙ্গাদের সহায়তায়, পুর্নবাসনে ভাসানচরে যুক্ত হবে জাতিসংঘ।

সৌদিতে রেমিট্যান্স যোদ্ধার অপারেশনের জন্য লাল ভালোবাসা

Posted By admin On In অন্যান্য সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

প্রবাস ডেক্স : সৌদি আরবে রেমিট্যান্স যোদ্ধা লোহাগাড়ার যুবক হাফেজ আসাদুজ্জামান রিয়াদের অপারেশনের জন্য লাল ভালোবাসা উপহার দিয়েছেন লোহাগাড়া প্রবাসী সমিতি- সৌদি আরবের যুগ্ম আহবায়ক, লোহাগাড়া তরুণ ঐক্য ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী তারেক আজিজ চৌধুরী। বুধবার (২ জুন) নসকালে সৌদি আরবের মক্কা আল নূর হাসপাতালে এই লাল ভালোবাসা (রক্ত) উপহার দেন।

জানা যায়, লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়নের সন্তান আলহাজ্ব আলীমুজ্জামান রিপনের ছোট ভাই হাফেজ আসাদুজ্জামান রিয়াদ কয়েক মাস আগে ব্রেনস্টোক করেন। বুধবার সৌদি আরবের হাসপাতালে তার অপারেশন করা হবে। অপারেশনে রক্তের প্রয়োজন। প্রবাসের কে কার খবর রাখে। সংবাদ পেয়ে তারেক আজিজ চৌধুরী রক্ত দেয়ার জন্য এগিয়ে আসেন।

আলহাজ্ব আলীমুজ্জামান রিপন জানান, তার ছোট ভাই হাফেজ আসাদুজ্জামান রিয়াদের অপারেশনের জন্য অনেক রক্তের প্রয়োজন ছিল। খবর পেয়ে তারেখ আজিজ চৌধুরী দিতে এগিয়ে আসেন। তার প্রতি কৃতজ্ঞতা জানান। এছাড়া ছোট ভাইয়ের অপারেশন যাতে ভালোভাবে সম্পন্ন করা যায় তার জন্য সকলের কাছে দোয়া কামনা করেছেন।