- Lohagaranews24 - https://lohagaranews24.com -

১৫ জুন থেকে সশরীরে হবে ঢাবির স্থগিত পরীক্ষা

নিউজ ডেক্স : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্থগিত হওয়া পরীক্ষাগুলো হল না খুলে সশরীরে আগামী ১৫ জুন থেকে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে একাডেমিক কাউন্সিল। তবে করোনা পরিস্থিতির উন্নতি না হলে আগামী ১ জুলাই থেকে সেমিস্টার বা বার্ষিক পরীক্ষাগুলো অনলাইনে নেয়া যাবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও সভায় করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম নিয়ে আরও কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

মঙ্গলবার (১ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল এ তথ্য জানান। জাগো নিউজ

তিনি বলেন, একাডেমিক কাউন্সিলের সভায় সশরীরে চলমান অনার্স ও মাস্টার্স পর্যায়ের যেসব পরীক্ষা স্থগিত হয়ে আছে, সেসব পরীক্ষা আগামী ১৫ জুন থেকে নেয়া যাবে। যদি করোনা পরিস্থিতির উন্নতি না হয় তবে আগামী ১ জুলাই থেকে অন্যান্য পরীক্ষাগুলো অনলাইনে নেয়া যাবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের পরীক্ষার ফরম অনলাইনে পূরণ করার জন্য সফটওয়্যার প্রস্তুত করা হচ্ছে। সেমিস্টার পদ্ধতিতে হওয়া পরীক্ষার ফলাফল ছয় সপ্তাহ এবং বার্ষিক পদ্ধতিতে হওয়া পরীক্ষার ফলাফল আট সপ্তাহের মধ্যে প্রকাশ করা যাবে।

তিনি আরও বলেন, সেশনজট মোকাবিলায় ছয় মাসের সেমিস্টার চার মাসে করে আট মাসে এবং বার্ষিক ১২ মাসের পরিবর্তে আট মাসে সেশন সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হল খোলার বিষয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিন প্রদান না করা পর্যন্ত হলে উঠানো যাবে না। আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি। তারা বলেছে- চীনের টিকা আসার পর সেই টিকা শিক্ষার্থীদের জন্য যত দ্রুত সম্ভব দিয়ে দেবে। টিকাদান শেষ হওয়া মাত্রই হলে উঠানো যাবে।

বৃষ্টিপাত বাড়ায় বাড়ছে নদ-নদীর পানি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : গত কয়েক দিনে বৃষ্টিপাত বাড়ায় দেশের বেশির ভাগ নদ-নদীতে পানি বাড়ছে। সবচেয়ে ভয়াবহ বন্যা প্রবণ ব্রহ্মপুত্রের পানি বুধবার (০২ জুন) নাগাদ বাড়ার আভাস রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে ৬৩টিতে পানির সমতল বৃদ্ধি পেয়েছে। কমেছে ৩১টিতে, অপরিবর্তিত আছে ৬টি পয়েন্টের পানি। আর ১টি পয়েন্টের তথ্য পাওয়া যায়নি। বাংলানিউজ

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র নদের পানি সমতল স্থিতিশীল আছে, যা বুধবার নাগাদ বৃদ্ধি পেতে পারে। অপরদিকে যমুনা ও পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, যা একই সময় পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গঙ্গা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সুরমা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা একই সময় পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী শুক্রবার নাগাদ দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের স্থানসমূহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এই সময়ে আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

এদিকে বৃষ্টিপাত তিস্তাপাড়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার যে শঙ্কা দেখা দিয়েছে, তা আপাতত কেটেছে। বর্তমানে বিপৎসীমা থেকে স্বাভাবিক স্তরে নেমে এসেছে পানি সমতল। তবে উত্তরের বর্ষণ বাড়া সাপেক্ষে আবারো বাড়তে পারে এ নদীর পানি।

জুন মাস বন্যা প্রবণ। গত কয়েক বছর ধরে জুনের শুরুতেই দেশে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে ভারী বর্ষণের ফলে। ইতোমধ্যে দেশে ভারী থেকে অতিভারী বর্ষণ শুরু হয়েছে। মৌসুমি বায়ু তথা বর্ষা আসি আসি করছে।

বিদেশী পিস্তল-গুলিসহ নারী আটক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : টেকনাফে বিদেশী পিস্তল ও গুলি সহ সাবিনা ইয়াছমিন নামের একজনকে আটক করেছে পুলিশ। সোমবার (৩১ মে) রাতে উপজেলার উত্তর লম্বরী পাড়া এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক সাবিনা ইয়াছমিন একই এলাকার মো. সরওয়ারের স্ত্রী।

বিষয়টি নিশ্চিত করে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাফিজুর রহমান জানান, একটি বাড়িতে পিস্তল রাখার খবর পেয়ে পুলিশ টেকনাফের উত্তর লম্বরী পাড়া এলাকার সরওয়ারের বাড়িতে অভিযান চালায়। এসময় ওই বাড়িতে তল্লাশি চালিয়ে একটি বিদেশী পিস্তল, ৭ রাউন্ড গুলি, ১৩ রাউন্ড তাজা কার্তুজ উদ্ধার করা হয়। পাশাপাশি সাবিনা ইয়াছমিনকে আটক করা হয়।

ওসি বলেন, “আটক নারীসহ তার স্বামী দীর্ঘদিন ধরে ইয়াবা পাচারের সাথে জড়িত। তারা মাদক পাচারের সময় বিদেশী এই পিস্তল ব্যবহার করে আসছিল। এ ঘটনায় সংশ্লিষ্ট ধারায় মামলা দিয়ে আটক নারীকে কক্সবাজারের আদালতে পাঠানো হয়েছে।”

এদিকে, অপর একটি সূত্র বলছে লম্বরী এলাকার আলোচিত ইয়াবা গডফাদার ‘ইয়াবা কাদের’-এর সদস্য সরওয়ার। তাদের হাতে মজুদ রয়েছে অন্তত এক ডজন বিদেশী অস্ত্র।
সাগর থেকে ইয়াবা খালাসের সময় ছিনতাই হতে রক্ষা পেতে সিন্ডিকেট এসব অস্ত্র ব্যবহার করে থাকে।

এ মামলার তদন্ত কর্মকর্তা টেকনাফ মডেল থানার পরিদর্শক (অপারেশন) মো. খোরশেদ আলম বলেন, “আটক মহিলাকে রিমান্ডের আবেদন জানানো হবে। এরপর প্রকৃত অপরাধীদের মুখোশ বের হয়ে যাবে।” আজাদী অনলাইন 

মিতু হত্যাকাণ্ড: জীবনের নিরাপত্তা চেয়ে মুছার স্ত্রীর জিডি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রামের সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম ওরফে মিতু হত্যাকাণ্ডের অন্যতম সন্দেহভাজন কামরুল শিকদার ওরফে মুছার স্ত্রী পান্না আক্তার জীবনের নিরাপত্তা চেয়ে রাঙ্গুনিয়া থানায় সাধারণ ডায়রি (জিডি) করেছেন। আজ মঙ্গলবার (১ জুন) দুপুর দেড়টার দিকে রাঙ্গুনিয়া থানায় তিনি এই জিডি করেন।

এই বিষয়ে রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুব মিল্কী জিডির বিষয়টি নিশ্চিত করে বলেন, “২০১৬ সালে অজ্ঞাতনামা ব্যক্তিরা পান্না আক্তারকে বিভিন্ন মোবাইল ফোন নম্বর থেকে ফোন করে হুমকি দেন। তিনি ওই সময় মোবাইল ফোন নম্বরগুলো সংরক্ষণ করতে পারেননি। গতকাল সোমবার আদালতে সাক্ষ্য দেয়ার কারণে অজ্ঞাতনামা ব্যক্তিরা তার ক্ষতি করতে পারে সেই আশংকায় তিনি জিডি করেছেন।”

উল্লেখ্য, মুছার স্ত্রী গতকাল সোমবার আদালতে ১৬৪ ধারায় সাক্ষ্য হিসেবে জবানবন্দি দিয়েছেন। তিনি বলেছেন, ২০১৬ সালে ওই হত্যাকাণ্ডের পর কিছুদিন পালিয়ে থেকে আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছিলেন তার স্বামী। তবে যেদিন মুছা আদালতে যাবেন বলে ঠিক করেছিলেন সেদিনই গোয়েন্দা পুলিশ পরিচয়ে কয়েকজন তাকে ধরে নেয়।

২০১৬ সালের ৫ জুন চট্টগ্রাম নগরীতে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয় মাহমুদা খানমকে। পাঁচ বছর পর আলোচিত এ হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হয়ে এখন কারাগারে আছেন বাবুল আক্তার।

হত্যাকাণ্ডের কয়েক দিন পরই তদন্তে মুছার নাম চলে আসে। বাবুল আক্তার চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশে দায়িত্ব পালনকালে তার সোর্স হিসেবে পরিচিত ছিলেন মুছা। এ হত্যাকাণ্ডের সপ্তাহ দুয়েক পর থেকে এ পাঁচ বছর ধরে নিখোঁজ রয়েছেন মুছা। আজাদী অনলাইন

পরিকল্পনামন্ত্রীর হাত থেকে আইফোন ছিনতাই

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : গাড়ির জানালার কাচ নামিয়ে কথা বলার সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের হাত থেকে তার আইফোন ছিনিয়ে নিয়েছে এক ছিনতাইকারী। মন্ত্রীর গানম্যান ছিনতাইকারীকে ধরতে দৌড়ে দিলেও তাকে ধরতে পারেননি।

গত রোববার বিজয় সরণি সিগনালে এ ঘটনা ঘটে। মন্ত্রী অফিস শেষে বিজয় সরণি হয়ে বাড়ি ফিরছিলেন। সিগন্যালে মন্ত্রীর গাড়িবহর জ্যামে আটকে ছিল। এ সময় তিনি গাড়ির জানালার কাচ নামিয়ে ফোনে কথা বলা বলছিলেন। চোখের পলকে ছিনতাইকারী ফোনটি ছিনিয়ে নিয়ে যায়। মঙ্গলবার (০১ জুন) মন্ত্রণালয়ে সংবাদ মাধ্যমকে হাসির ছলে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, ফোনে কথা বলার সময় ছিনতাইকারী হাত থেকে টান দিয়ে ফোন ছিনিয়ে নিয়েছে। ফোনটি আমার ছেলে কিনে দিয়েছিল। মন্ত্রীর ব্যক্তিগত সহকারী ঘটনার দিন রাত ৮টায় কাফরুল থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। পুলিশ ফোনটি খুঁজে বের করার চেষ্টা করছে। বাংলানিউজ

দেশের মানুষের স্বাস্থ্য নিয়ে বিএনপি চিন্তিত নয় : তথ্যমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : বিএনপির রাজনীতি শুধু খালেদা জিয়ার স্বাস্থ্যে আটকে আছে, দেশের মানুষের স্বাস্থ্য উন্নয়ন অগ্রগতি নিয়ে বিএনপি চিন্তিত নয় বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবে দৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাতা সম্পাদক প্রয়াত তফাজ্জল হোসেন মানিক মিয়ার স্মরণসভায় এ মন্তব্য করেন তিনি। বাংলানিউজ

স্বাধীন সংবাদপত্র পাঠক সমিতি আয়োজিত এ স্মরণসভায় তথ্যমন্ত্রী বলেন, দেশের উন্নয়ন-অগ্রগতি অনেকে দেখেও দেখে না, বুঝেও বোঝে না। তাদের রাজনীতিকরা খালি খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে আবর্তিত। দেশের মানুষের স্বাস্থ্য উন্নয়ন অগ্রগতি নিয়ে তারা কোনোভাবে চিন্তা করে বলে মনে হয় না।

তফাজ্জল হোসেন মানিক মিয়াকে স্মরণ করে ড. মাহমুদ বলেন, একটা সময় ছিল যখন পত্রিকা বলতে ইত্তেফাকসহ দু-একটি পত্রিকাকেই বোঝাত। তবে সেগুলোর মধ্যে ইত্তেফাক সবচেয়ে বেশি প্রমিনেন্ট ছিল। তখন মানুষের শোষণ বঞ্চনা তুলে ধরা এবং জনগণকে প্রতিবাদমুখর করার ক্ষেত্রে ইত্তেফাকের ভূমিকা ছিল অনবদ্য। আর সেই ইত্তেফাকের সম্পাদক ছিলেন তফাজ্জল হোসেন মানিক মিয়া। স্বাধীনতার ৫০ বছরে এসে আজকে তফাজ্জল হোসেন মানিক মিয়ার প্রতি শ্রদ্ধা জানাই।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। বাংলাদেশ আজকের সমস্ত সূচকে পাকিস্তানকে পেছনে ফেলেছে। মানব উন্নয়ন সূচক, সামাজিক এবং অর্থনৈতিক সূচকসহ সব সূচকেই পেছনে ফেলেছে। আমরা যখন স্বাধীন হই তখন পশ্চিম পাকিস্তান আমাদের তুলনায় ৭০ ভাগ ধনী ছিল। আজকে অনেক সূচকে আমরা ভারতকে ছাড়িয়ে গেছি।

নিউইয়র্ক ভিত্তিক ম্যাগাজিন ব্লুমবার্গে বাংলাদেশের উন্নয়ন নিয়ে একটি আর্টিকেল প্রকাশিত হয়েছে উল্লেখ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরতে উদ্দেশ্য করে তথ্যমন্ত্রী বলেন, আজকে ব্লুম বার্গে প্রকাশিত আর্টিকেলটি তাকে পড়ার অনুরোধ জানাচ্ছি। এরপর আমাদের সমালোচনা করুন।

এসএসসির ফরম পূরণের সময় বাড়ল

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কোভিড-১৯ পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা ২০২১-এর বিলম্ব ফি ছাড়া ফরম পূরণের সময় আগামী ৫ জুন পর্যন্ত বর্ধিত করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। ৩০ মে শিক্ষাবোর্ডের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি এর অতিরিক্ত আদায়ের সুযোগ নেই। অতিরিক্ত ফি আদায়ের কোনো অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

লোহাগাড়ায় বাসের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পদুয়ায় বাসের চাকায় পিষ্ট হয়ে মো. রিদওয়ান (২৮) নামে এক মোটরসাইকেল আরোহীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১ জুন) দুপুর আড়াইটার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ইউনিয়নের বার আউলিয়া মাজার গেইট এলাকায় এ দূর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরো দুই মোটরসাইকেল আরোহী।

নিহত মো. রিদওয়ান সাতকানিয়া উপজেলার ঢেমশা ইউনিয়নের উত্তর ঢেমশা ৫নং ওয়ার্ডের মাইজ পাড়ার ছিদ্দিক আহমদের পুত্র। আহতরা হলেন যথাক্রমে একই এলাকার মনির আহমদের পুত্র মো. মহিউদ্দিন (২৬) ও আনু মিয়ার পুত্র বেলাল উদ্দিন (২৫)।

প্রত্যক্ষদর্শীরা জানায়, চট্টগ্রামমুখী স্টার লাইন পরিবহণের যাত্রীবাহী বাস (ঢাকামেট্রো-ব-১৫-৫২৮২) ও বিপরীতমুখী মোটরসাইকেলের (চট্টমেট্রো-ল-১৩-৭০৮১) সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেলে থাকা ৩ আরোহী ছিটকে পড়ে। পরে বাসের পিছনের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহী রিদওয়ান ঘটনাস্থলে নিহত হন। থেঁতলে যায় তার মাথা। স্থানীয়রা আহত মহিউদ্দিন ও বেলাল উদ্দিনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে তাদেরকে আশংকাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রব জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়। নিহতের লাশ উদ্ধার করে স্বজনদের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে। দূর্ঘটনা কবলিত বাস ও মোটরসাইকেল হাইওয়ে থানা হেফাজতে রয়েছে। দূর্ঘটনার পর ঘটনাস্থলের অদূরে বাস রেখে চালক ও সহকারী পালিয়ে যায়। তাই তাদেরকে আটক করা সম্ভব হয়নি। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।