- Lohagaranews24 - https://lohagaranews24.com -

১২ জেলায় নতুন ডিসি

নিউজ ডেক্স : দেশের ১২ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার। খুলনা, ফেনী, শেরপুর, পাবনা, ঠাকুরগাঁও, পটুয়াখালী, মানিকগঞ্জ, পঞ্চগড়, নরসিংদী, সাতক্ষীরা, মুন্সিগঞ্জ ও নাটোরে ডিসি নিয়োগ দিয়ে সোমবার (৩১ মে) আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সরকারের উপসচিব পদমর্যাদার কর্মকর্তাদের জেলা প্রশাসক নিয়োগ দেওয়া হয়। জেলা পর্যায়ে ডিসি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন। ডিসি জেলার সাধারণ প্রশাসনিক কার্যক্রম, জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে জেলার আইন-শৃঙ্খলা রক্ষা এবং কালেক্টর হিসেবে ভূমি ব্যবস্থাপনা বিষয়গুলি দেখেন। এছাড়া নির্বাচিত সরকারের বিশেষ কর্মসূচি ও চলমান সব উন্নয়নমূলক কাজে জেলা প্রশাসক তদারকি করেন।

মুন্সিগঞ্জের জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারকে খুলনার জেলা প্রশাসক করা হয়েছে। ফেনীর জেলা প্রশাসক করা হয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) আবু সেলিম মাহমুদ-উল হাসানকে।

ঢাকার জোনাল সেটেলমেন্ট অফিসার (উপসচিব) মো. মোমিনুর রশিদকে শেরপুর, পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) বিশ্বাস রাসেল হোসেনকে পাবনা, স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব মো. মাহবুবুর রহমানকে ঠাকুরগাঁও, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. কামাল হোসেনকে পটুয়াখালী, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত উপসচিব মো. আব্দুল লতিফকে মানিকগঞ্জ জেলায় ডিসি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (উপসচিব) মো. জহুরুল ইসলামকে পঞ্চগড়, প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংযুক্ত উপসচিব আবু নঈম মোহাম্মদ মারুফ খানকে নরসিংদী, পরিকল্পনা মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মো. হুমায়ুন কবিরকে সাতক্ষীরা, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব কাজী নাহিদ রসুলকে মুন্সিগঞ্জ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব শামীম আহমেদকে নাটোরে ডিসি নিয়োগ দেওয়া হয়েছে।

অপরদিকে, নাটোরের ডিসি মো. শাহরিয়াজকে সুরক্ষা সেবা বিভাগের উপসচিব, ফেনীর ডিসি মো. ওয়াহিদুজ্জামানকে বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব, পটুয়াখালীর ডিসি মো. মতিউল ইসলাম চৌধুরীকে জননিরাপত্তা বিভাগের উপসচিব, শেরপুরের ডিসি আনার কলি মাহবুবকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব, খুলনার ডিসি মোহাম্মদ হেলাল হোসেনকে জননিরাপত্তা বিভাগের উপসচিব করা হয়েছে।

একই সঙ্গে নরসিংদীর ডিসি সৈয়দা ফারহানা কাউনাইনকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব, পাবনার ডিসি কবির মাহমুদকে ভূমি মন্ত্রণালয়ের উপসচিব, পঞ্চগড়ের ডিসি সাবিনা ইয়াসমিনকে খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব এবং সাতক্ষীরা ডিসি এস এম মোস্তফা কামালকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব নিয়োগ দেওয়া হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের পরিচালক হিসেবে নিয়োগের জন্য মানিকগঞ্জের জেলা প্রশাসক এসএম ফেরদৌসকে মন্ত্রিপরিষদ বিভাগে ন্যস্ত করা হয়েছে। বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক হয়েছেন ঠাকুরগাঁয়ের জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম।

করোনা আক্রান্ত আরও এক চিকিৎসকের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের শিশু রোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. ফরিদুল আলম মৃত্যুবরণ করেছেন।

রোববার (৩০ মে) রাত সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন বলে জানান হাসপাতালটির পরিচালক (প্রশাসন) নুরুল হক।

তিনি বাংলানিউজকে বলেন, প্রফেসর ডা. ফরিদুল আলম করোনা আক্রান্ত হয়ে মাসখানেক ধরে হাসপাতালে ভর্তি ছিলেন। করোনার পাশাপাশি বিভিন্ন জটিলতায় ভুগছিলেন তিনি। সর্বশেষ আইসিইউ সাপোর্টও দেওয়া হয় তাঁকে। কিন্তু আর বাঁচানো যায়নি।

বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী বলেন, ডা. ফরিদুল আলম চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ১৭তম ব্যাচের ছাত্র ছিলেন। তাঁর গ্রামের বাড়ি লোহাগাড়ায়। চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ২৪ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে।

বিএমএ’র তথ্য অনুযায়ী, সারাদেশে মৃত্যু হয়েছে ১৫৬ জন চিকিৎসকের। দেশে করোনায় প্রথম চিকিৎসকের মৃত্যু হয় ২০২০ সালের ১৫ এপ্রিল। এরপর জুন মাসে মারা যান ৪৫ জন। চলতি বছরের এপ্রিলে মারা যান ২২ জন এবং মে মাসে মৃত্যুবরণ করেন ৩ জন। বাংলানিউজ

কক্সবাজারে সন্ত্রাসীদের দুই গ্রুপের গোলাগুলিতে নিহত ২

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজার শহরের দক্ষিণ রুমালিয়ারছরায় আধিপত্য বিস্তার নিয়ে সন্ত্রাসীদের দুই পক্ষের গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে রায়হান ও সাহেদ নামের দুইজন খুন হয়েছেন।

সোমবার (৩১ মে) সন্ধ্যার দিকে দক্ষিণ রুমালিয়ারছরা মাটিয়াতলী-সিকদার বাজার এলাকার মাঝামাঝি স্থানে এ গোলাগুলির ঘটনা ঘটে বলে জানিয়েছেন কক্সবাজার সদর থানার ওসি (তদন্ত) বিপুল চন্দ্র দে। ঘটনার পর থেকে সদর থানার ওসি শেখ মুনীর উল গীয়াসের নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে রয়েছে। জাগো নিউজ

নিহতরা হলেন-কক্সবাজার পৌরসভার বাঁচামিয়ার ঘোনা এলাকার নুরুল করিমের ছেলে রায়হানুল ইসলাম রায়হান (২৪) ও তার সহযোগী রুমালিয়ারছড়া এলাকার লেদু মিয়ার ছেলে মোহাম্মদ সাহেদ (২৬)।

সদর থানার ওসি-তদন্ত বিপুল চন্দ্র দে জানান, শহরের দুর্গম দক্ষিণ রুমালিয়ারছরা মাটিয়াতলী-সিকদার বাজার এলাকার মাঝামাঝি স্থানে দুই সন্ত্রাসী গ্রুপের মধ্যে গোলাগুলির ঘটনার খবর পেয়ে পুলিশ সেখানে যায়। ঘটনাস্থল থেকে পুলিশ গুলিবিদ্ধ দুটি দেহ উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতাল পাঠায়।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, কিছু দিন আগে রকি ও সাদ্দাম গ্রুপের মাঝে আধিপত্য নিয়ে বিরোধ সৃষ্টি হয়। এর জেরে কৌশলে সাদ্দামকে গ্রেফতার করান রকির আশ্রয়দাতারা। এরপর থেকে মাথাচাড়া দিয়ে ওঠে আরেক সন্ত্রাসী আশু আলী গ্রুপ। সাদ্দাম গ্রুপের রায়হান, সাহেদসহ অনেকে রকি গ্রুপের সঙ্গে যোগ দেন। এরপর থেকেই আধিপত্য নিয়ে আশু আলী ও রকি গ্রুপের মাঝে বিরোধ তুঙ্গে ওঠে। এর রেশ ধরে সোমবার সন্ধ্যায় গোলাগুলিতে জড়ায় দুই পক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, একটি জমির দখল-বেদখল নিয়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ ঘটনা ঘটেছে।

কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ আনোয়ার হোসেন বলেন, আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে দুইজনের মৃত্যু হয়েছে। মরদেহ দুটি কক্সবাজার হাসপাতালে পাঠানো হয়েছে।

৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগের ঝড়ের আশঙ্কা দেখা দেওয়ায় নদীবন্দরগুলোতে সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। এক্ষেত্রে কোথাও দুই নম্বর সতর্ক সংকেত, কোথাও এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।সোমবার (৩১ মে) এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এতে বলা হয়েছে- পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, বরিশাল, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ থেকে ৮০ কিমি বেগে ঝড়ো হাওয়া সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্য স্থানে একই দিক থেকে ৪৫-৬০ কিমি বেগে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, লঘুচাপের এর বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে।

এই অবস্থায় মঙ্গলবার (১ জুন) সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।  

সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে। এসময় ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কিমি, যা অস্থায়ী দমকায় ৩০-৪০ কিমিতে উঠে যেতে পারে।

বুধবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে, ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোণায়, ৯৭ মিলিমিটার। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ও বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ও বৃষ্টিপাত ৪৩ মিলিমিটার। বাংলানিউজ

বন্ধ ঘরে মিললো পুলিশ ইন্সপেক্টরের মরদেহ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ফেনী জেলা পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর শফিউল আজম শফিকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (৩১ মে) বিকেলে শহরের মধ্যম চাড়িপুর এলাকার চৌধুরীপাড়ার আশিক মঞ্জিল থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

পুলিশ জানায়, ট্রাফিক ইন্সপেক্টর শফিউল আজম একাই ঘরে থাকতেন। তার পরিবারের সদস্যরা ঢাকায় থাকেন। শুক্রবার (২৯ মে) রাতে শফিউল আজম নিজ কর্মস্থল থেকে ভাড়া বাসায় ফিরেন। এরপর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিলো না। একপর্যায় সোমবার দুপুরে পচা দুগর্ন্ধ বের হলে বাড়ির মালিক মনির আহম্মদ বাইরে থেকে ঘরের দরজা বন্ধ দেখেন। এসময় কোনো সাড়া শব্দ না পেয়ে পুলিশকে খবর দেয়। বাংলানিউজ

পুলিশ খবর পেয়ে ঘরের দরজা ভেঙে মরদেহ উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতাল মর্গে পাঠানোর প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ, সিআইডি, পিবিআইসহ আইন-শৃঙ্খলা বাহিনীর একাধিক দল।

ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার মাঈনুল ইসলাম জানান, প্রাথমিক ধারণা করা হচ্ছে তিনি হৃদরোগে মৃত্যুবরণ করতে পারেন। তবুও বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। শফিউল আজমের বাড়ি টাঙ্গাইল জেলায়।

কক্সবাজারের ঘোড়ার খাদ্য-আবাসন নিশ্চিতে আইনি নোটিশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পর্যটন নগরী কক্সবাজারে বিদ্যমান ঘোড়া, ঘোড়ার মালিকদের তালিকা প্রস্তুত করে জীবিত ঘোড়াগুলোর খাদ্য ও আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। একইসঙ্গে অসুস্থ ঘোড়াগুলোর চিকিৎসা করাতে অনুরোধ করা হয়েছে ভেটেরিনারি হাসপাতালে পাঠানোর।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটি (ইয়েস) ও পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের পক্ষে এ নোটিশ পাঠান আইনজীবী সাঈদ আহমেদ কবীর।

সোমবার (৩১ মে) তিনি বলেন, ৩০ মে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের সভাপতি, কক্সবাজারের জেলা প্রশাসক, কক্সবাজারের পুলিশ সুপার, কক্সবাজার পৌরসভার মেয়র, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ও কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে। পাঁচদিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে নোটিশে। বাংলানিউজ

নোটিশে বলা হয়েছে, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজার নগরীর তার অপররূপ সৌন্দর্যের জন্য বিশ্বব্যাপী পরিচিত। এ সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন লক্ষাধিক পর্যটক এ নগরীতে ভীড় জমায়। দেশ-বিদেশ থেকে আগত এসব পর্যটক বিনোদনের অংশ হিসেবে ঘোড়ায় চড়েন। প্রায় দুই শতাধিক ঘোড়া বিনোদনে ব্যবহার করা হয়।

বৈশ্বিক মহামারির সংকটকালীন পর্যটকের সংখ্যা কমে যাওয়ায় কক্সবাজারে বছরব্যাপী আর্থিক জোগানের উৎস ঘোড়াগুলো খাদ্যের অভাবে মারা যাচ্ছে। সম্প্রতি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ অনুযায়ী খাবারের অভাবে দুর্বল অসুস্থ হয়ে পড়ছে ঘোড়াগুলো। গত এক মাসে খাদ্যের অভাবে ২১টি ঘোড়ার মৃত্যু ঘটেছে এবং গত বছরের প্রথম দফায় লকডাউনের সময়ে খাদ্য সংকটে ৪০টির বেশি ঘোড়ার মৃত্যু হয়েছে মর্মে সংবাদ প্রকাশিত হয়েছে।  ঘোড়ার মালিক ও তত্ত্বাবধায়কেরা ঘোড়ার খাদ্য জোগান না দিয়ে ঘোড়াগুলোকে রাস্তায় ছেড়ে দিচ্ছেন।

দেশের প্রচলিত আইন অনুযায়ী, কোনো প্রাণীকে প্রয়োজনীয় খাদ্য না দেওয়া এবং অসুস্থ অবস্থায় লোকালয়ে মুক্ত করে দেওয়া প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ হিসেবে গণ্য হবে এবং তা দণ্ডনীয় অপরাধ। তাই কক্সবাজারে থাকা ঘোড়া, ঘোড়ার মালিক ও তত্ত্বাবধায়কদের তালিকা করে ঘোড়াগুলোর জন্য নিরাপদ আবাসন ও খাদ্য নিশ্চিত করা এবং চিকিৎসার ব্যবস্থা করতে এ নোটিশ দেওয়া হয়।

ভাসানচরে মাসে ৫ হাজার টাকা, রেশন, কর্মসংস্থান চায় রোহিঙ্গারা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ভাসানচরে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) দুই সহকারী হাইকমিশনার সহ ১৪ সদস্যের প্রতিনিধি দলের সামনে বিভিন্ন সুযোগ-সুবিধার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে রোহিঙ্গারা।

আজ সোমবার (৩১ মে) সকাল ১১টার দিকে ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্পের সামনে তারা এই বিক্ষোভ করে। ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহে আলম এই তথ্য নিশ্চিত করে জানান, বিভিন্ন সুযোগ-সুবিধার দাবি জানিয়ে রোহিঙ্গারা এই বিক্ষোভ করে।

ভাসানচরের একটি সূত্রে জানা গেছে, আজ সোমবার সকালে ইউএনএইচসিআর-এর সহকারী হাইকমিশনার রউফ মাজাও এবং গিলিয়ান ট্রিগসসহ ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ সুবিধা পর্যবেক্ষণ করতে পরিদর্শনে আসে।
ইউএনএইচসিআর’র কোনো প্রতিনিধি দল এই প্রথমবার ভাসানচর এলো। এ সময় তারা ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণে গেলে রোহিঙ্গারা বিক্ষোভ করে।

ভাসানচরের রোহিঙ্গারা প্রতি মাসে পরিবার প্রতি ৫ হাজার টাকা, মানসম্পন্ন রেশন, কর্মসংস্থান এবং পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থার দাবিতে এই বিক্ষোভ করে। তবে ভাসানচরে দায়িত্বরত ক্যাম্প ইনচার্জ মোবাইল ফোনে রোহিঙ্গাদের বিক্ষোভের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। আজাদী অনলাইন

লোহাগাড়ায় কাভার্ডভ্যানের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় কাভার্ডভ্যানের ধাক্কায় নুরুল ইসলাম (২৯) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। দূর্ঘটনায় গুরতর আহত হয়েছেন মো. হাসান (২৬) নামে অপর আরোহী। সোমবার (৩১ মে) বেলা ৩টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ইউনিয়নের জাঙ্গালিয়া এলাকায় এ দূর্ঘটনায় ঘটে।

নিহত নুরুল ইসলাম চকরিয়া উপজেলার বড়ইতলী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের হাফালিয়াকাটা এলাকার আবদুল কাদেরের পুত্র। তিনি পেশায় পাইপ মিস্ত্রি। স্থানীয় ইউপি চেয়ারম্যান জালাল আহমদ সিকদার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, কক্সবাজারমুখী কাভার্ডভ্যান একইমুখী মোটরসাইকেলকে পেছনে ধাক্কা দেয়। এতে মোটরসাইকেলে থাকা দুই আরোহী ছিটকে পড়ে। ফলে ঘটনাস্থলে প্রাণ হারান নুরুল ইসলাম। গুরতর আহত অপর আরোহী হাসানকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসাসেবা দেয়া হয়। প্রাথমিক চিকিৎসা শেষে আশংকজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে প্রেরণ করা হয়।

দূর্ঘটনাস্থল দোহাজারী হাইওয়ে থানা ও চিড়িঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির সীমান্তস্থল। তারা দূর্ঘটনার ব্যাপারে কিছুই জানেন না বলে জানিয়েছেন। তাই দূর্ঘটনা কবলিত মোটরসাইকেল ও কাভার্ডভ্যানের ব্যাপারে জানা যায়নি।

সবুজ ভবিষ্যতের জন্য পিফোরজিকে প্রধানমন্ত্রীর ৩ পরামর্শ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সবুজ ভবিষ্যতের জন্য পার্টনারিং ফর গ্রিন গ্রোথ অ্যান্ড দ্য গ্লোবাল গোলস ২০৩০ (পিফোরজি)-এর বৈশ্বিক উদ্যোগকে তিনটি পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৩০ মে) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত পিফোরজির দুই দিনব্যাপী সম্মেলনে ভিডিও বার্তায় তিনি এ পরামর্শ দেন।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও টেকসই ডেভেলপমেন্ট লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ২০১৭ সালে পিফোরজি বৈশ্বিক উদ্যোগটি শুরু হয়। এ বছর ‘ইনক্লুসিভ গ্রিন রিকভারি টুওয়ার্ডস কার্বন নিউট্রালিটি’ প্রতিপাদ্যে সিউলে সম্মেলনের আয়োজন করে তারা। এতে সদস্য দেশ বাংলাদেশ ছাড়াও চিলি, কলম্বিয়া, ডেনমার্ক, ইথিওপিয়া, ইন্দোনেশিয়া, কেনিয়া, রিপাবলিক অব কোরিয়া, মেক্সিকো, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা এবং ভিয়েতনাম অংশ নেয়। এছাড়া পিফোরজি নেটওয়ার্কের আওতাভুক্ত ডব্লিউআরআই, ডব্লিউএএফ, আইএফসি, জিজিজিআই ও সি৪০ নামের সংগঠনও এতে অংশ নেয়।

সম্মেলনে পিফোরজিকে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শগুলো হলো-

১. পিফোরজির পাঁচটি মূল ক্ষেত্র- খাদ্য, পানি, জ্বালানি, শহর ও সার্কুলার অর্থনীতিতে আরও বেশি ফিন্যান্সিয়র, বিনিয়োগকারী, নীতিনির্ধারক ও সৃজনশীল উদ্যোক্তাদের সম্পৃক্ত করতে এর কর্মভিত্তিক পদ্ধতির বিষয়ে আরও বেশি প্রচারণা চালানো এবং সেরা অনুশীলনগুলো বিনিময় করা প্রয়োজন।

২. সবুজ প্রবৃদ্ধি ও ২০৩০ বৈশ্বিক লক্ষ্যমাত্রা অর্জনে সমাজের সামগ্রিক পদ্ধতির পাশাপাশি একটি বৈশ্বিক মনোভাব প্রয়োজন।

৩. পরবর্তী প্রজন্মের জন্য ‘সবুজ ভবিষ্যত’ গড়তে পিফোরজি শীর্ষ সম্মেলনে অংশ নেয়া নেতাদের আরও নিবিড়ভাবে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

এ সময় জলবায়ুর পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বাংলাদেশের স্থানীয়ভাবে অভিযোজন কার্যক্রম বাড়ানোর কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ প্রথম স্বল্পোন্নত দেশ যারা নিজস্ব সম্পদ দিয়ে ‘জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড’ গঠন করেছে। জলবায়ু পরিবর্তনে অভিযোজন ও প্রশমন ব্যবস্থায় আমরা প্রতি বছর ৫ মিলিয়ন ডলার খরচ করছি।

প্রধানমন্ত্রী বলেন, পিফোরজির সদস্য দেশ বাংলাদেশ ‘স্বল্প কার্বন উন্নয়ন পন্থা’ অনুসরণ করছে। আমাদের ন্যাশনাল সোলার এনার্জি অ্যাকশন প্ল্যান ২০২১-৪১ অনুমান করছে ২০৪১ সালে আমাদের নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন ৪০ গিগা ওয়াটে দাঁড়াবে।

এ সময় বিশ্বনেতাদের তিনি জানান, পানি বাংলাদেশের অত্যন্ত মূল্যবান সম্পদ। পানির যথাযথ ব্যবহার ও সংরক্ষণে বাংলাদেশ একশ বছর মেয়াদি টেকসই উন্নয়ন পরিকল্পনা ‘ডেল্টা প্ল্যান’ বাস্তবায়ন করছে।

আওয়ামী লীগের বিদেশে বন্ধু আছে, প্রভু নেই : কাদের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জাতীয় স্বার্থে কারো কাছে মাথা নত করেনি আওয়ামী লীগ সরকার। আওয়ামী লীগের বিদেশে বন্ধু আছে, প্রভু নেই। বরং বিএনপির বিদেশে প্রভু রয়েছে, বন্ধু নেই।

রোববার (৩০ মে) বিকেলে সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে একথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বাংলানিউজ

সরকার খালেদা জিয়ার ইস্যুতে যতটা উদার ও মানবিক দিক দিয়ে বিবেচনা করছে, বিএনপি তার চেয়ে বেশি রাজনীতি করছে বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপির অস্থিমজ্জায় রয়েছে প্রতিহিংসা ও অসহিষ্ণুতা, এটাই তাদের ইতিহাস। বিএনপিই দেশকে তাবেদার রাষ্ট্রে পরিণত করেছিল।  

তিনি বলেন, শেখ হাসিনাই দেশকে বিশ্বে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন। বিএনপি ক্ষমতায় থাকাকালে বিদেশি প্রভুদের ইশারায় দেশ চালাতো জানিয়ে ওবায়দুল কাদের বলেন, বিএনপিই দেশকে তাবেদার রাষ্ট্রে পরিণত করেছিল, আওয়ামী লীগ নয়। তারা কাদের নিয়ে গণতান্ত্রিক উদার রাষ্ট্র প্রতিষ্ঠা করবেন? সাম্প্রদায়িক অপশক্তি, আর ধর্মীয় বিভেদ রচনাকারীদের নিয়ে বিএনপি কোন উদার রাষ্ট্র গড়বেন?

গণতন্ত্র একদিনে প্রতিষ্ঠার বিষয় নয়, এটি দীর্ঘ পথচলা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রের পথে যে অব্যাহত যাত্রা, তাতে পদে পদে বাধা দিয়ে বিএনপি এখন কোন গণতন্ত্র প্রতিষ্ঠার কথা বলছেন?  জণগণ বিএনপির কাছে দায়িত্বশীলতা প্রত্যাশা করে। কিন্তু তারা দায়িত্বশীলতার পরিচয় না দিয়ে, সহযোগিতা না করে বরং গণতন্ত্রের চলমান ধারাকে রুদ্ধ করতেই প্রকাশ্য-অপ্রকাশ্য নানান অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, বিএনপির আমলে নির্বাচনের কফিনে ছিল গণতন্ত্রের লাশ। এক কোটি পঁচিশ লাখ ভুয়া ভোটার সৃষ্টি করে নির্বাচন করতে গিয়ে দেশে ওয়ান ইলেভেন সৃষ্টি করেছিল বিএনপি। দিনের বেলায় গণতন্ত্রের কথা বলে আর রাতের বেলায় কারফিউ দেওয়াই ছিল বিএনপির গণতন্ত্রের নমুনা।