- Lohagaranews24 - https://lohagaranews24.com -

বজ্রপাতে চার ঘণ্টায় গেল ১৮ প্রাণ

নিউজ ডেক্স : দেশের ছয় জেলায় মাত্র চার ঘণ্টার মধ্যে ১৮ জনের প্রাণ গেছে বজ্রপাতে। এর মধ্যে নেত্রকোনায় নয়জন, ফরিদপুরে চারজন, মানিকগঞ্জে দুজন এবং সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও ময়মনসিংহে একজন করে মারা গেছেন। মঙ্গলবার (১৮ মে) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব ঘটনা ঘটেছে। জাগো নিউজ

নেত্রকোনা : নেত্রকোনার চার উপজেলায় হাওরে কাজ করতে গিয়ে বজ্রপাতে ৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে কেন্দুয়া উপজেলায় দুজন, মদনে দুজন, খালিয়াজুরীতে চারজন কৃষক ও পূর্বধলায় এক শিশু রয়েছে। এছাড়া বজ্রপাতে খালিয়াজুরীতে পাঁচজন ও মদনে চারজন আহত হয়েছেন। মঙ্গলবার বিকেল পৌনে ৩টায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, কেন্দুয়ার পাইকুড়া ইউনিয়নের বৈরাটী গ্রামের মো. বায়েজিদ মিয়া (৪২) ও কান্দিউড়া ইউনিয়নের কুণ্ডলী গ্রামের মো. ফজলুর রহমান (৫৫), খালিয়াজুরীর মেন্দিপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের খেলু ফকিরের ছেলে কৃষক অছেক মিয়া (৩২) একই গ্রামের আমির সরকারের ছেলে কৃষক বিপুল মিয়া (২৮), বাতুয়াইল গ্রামের মঞ্জুরুল হকের ছেলে মনির হোসেন, মদন উপজেলার পশ্চিম ফতেপুর গ্রামের মৃত আব্দুল কাদেরের ছেলে হাফেজ মো. শরীফ (১৮) ও একই গ্রামের মৃত আব্দুল মন্নাফের ছেলে মাওলানা আতাবুর রহমান (১৯), পূর্বধলার দলামূলগাঁও ইউনিয়নের টাকলি গ্রামের ইছাক মিয়ার ছেলে জুনাইদ (৮) ও বাজিতপুর উপজেলার সুতারপাড়া দীঘিরপাড় গ্রামের শিশু মিয়ার ছেলে নৌ শ্রমিক বাছন মিয়া (২২)।

মানিকগঞ্জ : মঙ্গলবার বিকেলে জেলার সদর উপজেলার গিলন্ডে ঘুড়ি উড়াতে গিয়ে এক স্কুলছাত্র ও পৌরসভার পৌলী এলাকায় ধান কাটতে গিয়ে এক শ্রমিক বজ্রপাতে নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও দুজন।

নিহতরা হলেন-সদর উপজেলার গিলন্ড গ্রামের মাসুদ মোল্লার ছেলে দশম শ্রেণির ছাত্র আসিফ (১৫) এবং ঘিওর উপজেলার বড়টিয়া গ্রামের বাসিন্দা আজমত আলী (৫০)। আহতদের মধ্যে অনিক নামে একজনের অবস্থা আশঙ্কাজনক। তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন এর সত্যতা নিশ্চিত করেছেন।

jagonews24

ফরিদপুর : জেলায় বজ্রপাতে নারীসহ চারজন নিহত হয়েছেন। মঙ্গলবার বিকেল ৪টা ও সাড়ে ৫টার দিকে ফরিদপুর পৌরসভার পশ্চিম গঙ্গাবর্দী, পাঁচ নম্বর ওয়ার্ডের মোল্লা ডাঙ্গী মহল্লায়, সদর উপজেলার নর্থ চ্যানেল ও মধুখালী উপজেলার চাঁদপুরে এ ঘটনা ঘটে।

ধান নিয়ে বাড়িতে ফেরার সময় বিকেল সাড়ে ৪টার দিকে ফরিদপুর পৌরসভার ১১ নম্বর ওয়ার্ডের মোল্লাডাঙ্গী মহল্লায় বজ্রপাতে নিহত হন আনোয়ারা বেগম (৪৫) নামে এক নারী। আনোয়ারা বেগম মোল্লা ডাঙ্গী গ্রামের বাসিন্দা কৃষক কাবুল শেখের স্ত্রী।

এদিকে, বিকেল ৪টার দিকে ধান নিয়ে বাড়ি ফেরার পথে ফরিদপুর পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের পশ্চিম গঙ্গাবর্দী মহল্লায় বজ্রপাতে কৃষক কবির মোল্লা (৪৮) নিহত হয়েছেন। এছাড়া বিকেলে বজ্রপাতে সদর উপজেলার নথ চ্যানেল ইউনিয়নে মারা যান দুলাল খান (৫৮) নামের এক কৃষক।

মধুখালী উপজেলায় বৃষ্টির মধ্যে পাটক্ষেতে কাজ করার সময় বজ্রপাতে কবির শেখ (৪১) নামের এক কৃষক নিহত হয়েছেন। বিকেল সাড়ে ৫টায় এ ঘটনা ঘটে। তিনি উপজেলার কামালদিয়া ইউনিয়নের চানপুর গ্রামের নবিন শেখের ছেলে।

ময়মনসিংহ : তারাকান্দা উপজেলায় ফুটবল খেলার সময় বজ্রপাতে আতিকুল ইসলাম নামের এক যুবক নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও একজন। দুপুর ২টায় উপজেলার রামপুর ইউনিয়নের খলিশাজান গ্রামে খোলা মাঠে এ দুর্ঘটনা ঘটে। নিহত আজিজুল উপজেলার রামপুর ইউনিয়নের খলিশাজান গ্রামের আজমত আলীর ছেলে।

jagonews24

সুনামগঞ্জ: দোয়ারাবাজা উপজেলায় বজ্রপাতে আবু তাহের (৩৫) নামের এক যুবক নিহত হয়েছেন। বিকেলে উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত আবু তাহের দোয়ারাবাজার সদর ইউনিয়নের তেগাঙ্গা গ্রামের তাজউদ্দিনের ছেলে।

কিশোরগঞ্জ : নিকলীতে বজ্রপাতে মো. আরিফুল ইসলাম (১৭) নামের এক কিশোর গরু আনতে গিয়ে বজ্রপাতে নিহত হয়েছে। দুপুরে উপজেলার গুরুই ইউনিয়নের পার্শ্ববর্তী বিয়াতিরচর হাওরে এ দুর্ঘটনা ঘটে। নিহত আরিফুল গুরুই ইউনিয়নের বেতি নোওয়াগাঁও এলাকার মিয়া চাঁনের ছেলে।

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের আভাস, শঙ্কা ঘূর্ণিঝড়ের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ঘূর্ণিঝড় ‘তাওকত’ ইতোমধ্যেই তাণ্ডব চালিয়েছে ভারতের পশ্চিম উপকূলে। এরই মধ্যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের সম্ভাবনা দেখা দিয়েছে।

আগামী ২৩ মে বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে একটি নিম্নচাপ। তবে সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, সে ব্যাপারে এখনই মন্তব্য করেনি আলিপুর আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদদের মতে, বর্তমানে সাগরের তাপমাত্রা বেশি। ফলে নিম্নচাপের সম্ভাবনা থেকেই যায়। ২৩ মে তেমনই একটি নিম্নচাপ তৈরি হতে পারে, সেই সম্ভাবনার কথাই তারা বলছেন। শুধু তাই নয়, ওই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে দ্রুত শক্তি বাড়িয়ে নিতে পারে, এমন আশঙ্কাও করছেন তারা।

গত বছরের মে মাসেই এই বঙ্গোপসাগরেই তৈরি হয়েছিল এক নিম্নচাপ। যার পরিণতি অতি প্রবল ঘূর্ণিঝড় আমফান। দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে আমফানের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। জাগো নিউজ

লিবিয়ায় নৌকাডুবিতে অর্ধশত মৃত্যুর শঙ্কা, ৩৩ বাংলাদেশি উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : অবৈধ উপায়ে ইউরোপ যাওয়ার পথে লিবিয়া উপকূলে নৌকা ডুবির ঘটনায় মঙ্গলবার ৩৩ বাংলাদেশিকে উদ্ধার করেছে তিউনেশিয়া নৌবাহিনী। নৌকাটিতে থাকা আরও ৫০ জন নিখোঁজ রয়েছেন বলে জানানো হয়।

বার্তা সংস্থা এপির বরাতে জানা যায়, উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার উপকূলে ‘নৌকাডুবি’তে অন্তত ৫০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ হয়েছেন। জীবিত উদ্ধার করা হয়েছে ৩৩ জনকে। এদের সবাই বাংলাদেশি বলে জানিয়েছে জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইওএম)।

নিখোঁজ ব্যক্তিরা কোন দেশের তা এখনো জানা যায়নি। আইওএম’র ভূমধ্যসাগরীয় দফতরের মুখপাত্র ফ্লাভিও ডি গিয়াকোমো টুইটারে বলেছেন, জীবিত উদ্ধার হওয়া ৩৩ জনের সকলে বাংলাদেশের নাগরিক। রোববার লিবিয়ার জাওয়ারা উপকূল থেকে তারা যাত্রা করেছিলেন। তিউনিসিয়া সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, উদ্ধারকৃতরা জানিয়েছেন নৌকাটিতে অন্তত ৯০ জন যাত্রী ছিলেন।

ভারতে ঘূর্ণিঝড় তাওকতের তাণ্ডবে ২৩ জনের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : শক্তিশালী ঘূর্ণিঝড় তাওকতের তাণ্ডবে ভারতে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে মহারাষ্ট্রে ১২ জন, কর্ণাটকে আটজন ও গুজরাটে তিনজনের মৃত্যু হয়।

মঙ্গলবার (১৮ মে) এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৯০ কিলোমিটার বেড়ে গুজরাট উপকূল অতিক্রম করেছে। এতে সেখানকার বেশকিছু স্থাপনা, বৈদ্যুতিক খুঁটি এবং গাছপালার ক্ষয়ক্ষতি হয়েছে। এরই মধ্যে লাখো মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

বিবিসি জানায়, ঘূর্ণিঝড়ে মুম্বাই উপকূলে বার্জ ডুবির ঘটনায় এখনো ৯০ জনের বেশি লোক নিখোঁজ রয়েছে।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, তারা ১৭৭ জনকে উদ্ধার করেছে। আর বাকিদের সন্ধান করে যাচ্ছে।

jagonews24

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে ঘূর্ণিঝড় তাওকত দুর্বল হতে শুরু করেছে।

এদিকে, তাওকতের মোকাবিলার প্রস্তুতি নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকুরের সঙ্গে কথা বলেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি। ইতোমধ্যে কাজ শুরু করেছে ভারতীয় নৌবাহিনী। দুই দশকেরও বেশি সময়ের মধ্যে গুজরাটে এর চেয়ে শক্তিশালী আর কোনো ঘূর্ণিঝড় আঘাত হানেনি।

জুনে স্কুল-কলেজ খুলতে চায় শিক্ষা মন্ত্রণালয়

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জুন মাস থেকে স্কুল-কলেজ খোলার চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে এ পর্যন্ত কী কী পদক্ষেপ নেয়া হয়েছে সে বিষয়ে তথ্য চেয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে (মাউশি) চিঠি দিয়েছে মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৮ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ ইছমত উল্লাহ স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিতে এই তথ্য চাওয়া হয়।

এতে উল্লেখ করা হয়, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রহণ করা সকল কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সংক্রান্ত তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। মঙ্গলবারের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের সমন্বয় শাখায় মন্ত্রণালয়ের নির্ধারিত মেইলে এ তথ্য পাঠানোর নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

জানতে চাইলে মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন বলেন, আগামী ২৯ মে পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি করা হয়েছে। এই সময়ের মধ্যে নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ শুরু করতে নির্দেশ দেয়া হবে। সরকার স্কুল-কলেজ খোলার ঘোষণা দিলে শিক্ষার্থীদের উপস্থিতিতে সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি। জাগো নিউজ

রোজিনা ইসলামের মুক্তি ও হেনস্তাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি সিইউজের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : স্বাস্থ্য মন্ত্রণালয়ে সাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতন ও হেনস্তায় জড়িতদের বিরূদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার দাবি জানিয়েছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে)। পাশাপাশি অবিলম্বে রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারেরও জানানো হয়।

সোমবার (১৮ মে) সকালে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের ওপর হেনস্থা ও আটকের প্রতিবাদে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানানো হয়। বাংলানিউজ

চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশে সিইউজে’র সভাপতি মোহাম্মদ আলী বলেন, সরকার উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এই উন্নয়নকাজকে বাঁধাগ্রস্ত করতে প্রশাসনে ঘাপটি মেরে থাকা কিছু কুচক্রী মহল ষড়যন্ত্র করছে। তাদের দুর্নীতি ও অনৈতিক কর্মকাণ্ড রুখতেই আমাদের সহকর্মী রোজিনা ইসলামকে নির্যাতন করেছে। সচিবালয়ে যারা আমাদের সহকর্মী ওপর নির্যাতন করেছে, তাদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার জোর দাবি জানাচ্ছি। পাশাপাশি রোজিনা ইসলামের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের গোপন নথি চুরির যে মিথ্যা মামলা দেওয়া হয়েছে, তা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাচ্ছি। অন্যথায় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সারাদেশের সাংবাদিকদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।  

সমাবেশে চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলহাজ্ব আলী আব্বাস বলেন, সচিবালয়ে কিভাবে জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে নির্যাতন করা হয়েছে? এটা কোনমতেই কাম্য নয়। যারা আমাদের সহকর্মীকে নির্যাতন করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জন্য আমাদের অভিভাবক বঙ্গবন্ধু কন্যা ও জননেত্রী শেখ হাসিনার কাছে জোর দাবি জানাচ্ছি। পাশাপাশি সাংবাদিকদের মর্যাদা অক্ষুন্ন রাখতে সকল সাংবাদিককে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান তিনি।  

সিইউজে’র সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, পেশাদার সাংবাদিক হিসেবে সহকর্মী রোজিনা ইসলাম সচিবালয়ে গিয়েছিলেন। সেখানে পরিকল্পিতভাবে তাকে সচিবালয়ের একটি কক্ষে আটকে রেখে চরমভাবে হেনস্তা করা হয়েছে। এমনকি রোজিনা ইসলামের বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিতভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নথি চুরির মিথ্যা মামলা সাজানো হয়েছে। তিনি প্রশ্ন রেখে বলেন, কথিত ওই নথিতে এমনকি কি গোপন তথ্য ছিল যা প্রকাশ হলে হয়তো অনেক দুর্নীতিবাজ কর্মকর্তার মুখোশ উন্মোচন হতো? 

তিনি বলেন, করোনা অতিমারির এই কঠিন সময়ে প্রধানমন্ত্রী যেখানে বিভিন্ন সহায়তা নিয়ে সাংবাদিকদের পাশে দাঁড়াচ্ছেন, সেখানে একজন সাংবাদিকের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কতিপয় কর্মকর্তার এহেন ধৃষ্টতাপূর্ণ আচরণ কোনভাবেই মেনে নেওয়া যায়না।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলামের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, বিএফইউজে’র সাবেক সহ-সভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের সহ-সভাপতি অনিন্দ্য টিটো, প্রথম আলোর বার্তা সম্পাদক ওমর কায়সার, চট্টগ্রাম টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নাসির উদ্দিন তোতা, সিইউজের নির্বাহী সদস্য মুহাম্মদ মহরম হোসাইন, চট্টগ্রাম টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর বাবু, সিইউজে’র সদস্য প্রীতম দাশ ও সুবল বড়ুয়া।  সমাবেশে সিইউজের সদস্যসহ চট্টগ্রামে কর্মরত গণমাধ্যমকর্মীরা অংশ নেন।  

রোজিনা ইসলামের মামলার প্রতিবেদন ১৫ জুলাই

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামের মামলার প্রতিবেদন জমা দেওয়ার জন্য আগামী ১৫ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১৮ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম মামলার এজাহার গ্রহণ করে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফ হোসেন সরদারকে এ সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দেন। বাংলানিউজ

এর আগে রোজিনা ইসলামের জিজ্ঞাসবাদের জন্য পাঁচদিনের রিমান্ড আবেদন করে পুলিশ। তার বিরুদ্ধে সরকারি নথি চুরির অভিযোগে হওয়া মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার ভারপপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফুর রহমান সরদার রিমান্ডের এ আবেদন করেন। এদিন একই আদালত তার রিমান্ড আবেদন নামঞ্জুর করে আদেশ দেন।

সোমবার রাতেই রোজিনা ইসলামের বিরুদ্ধে শাহবাগ থানায় একটি মামলা করা হয়েছে। মামলার নম্বর-১৬। সোমবার রাত সাড়ে ৮টার দিকে রোজিনা ইসলামকে সচিবালয় থেকে পুলিশি পাহারায় শাহবাগ থানায় নেওয়া হয়।

দণ্ডবিধি ৩৯৭ এবং ৪১১ অফিসিয়াল সিক্রেসি অ্যাক্ট ১৯২৩ এর ৩/৫ এর ধারায় এ মামলা করেন স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব শিব্বির আহমেদ ওসমানী। এ মামলার একমাত্র আসামি করা হয়েছে রোজিনা ইসলামকে। তার বিরুদ্ধে সরকারি নথি সরানো ও ছবি তোলার অভিযোগ দায়ের করা হয়েছে।

রোজিনা খামচি দিয়েছেন, থাপ্পড় মেরেছেন : স্বাস্থ্যমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাংবাদিক রোজিনা ইসলাম একজন অতিরিক্ত সচিবকে খামচি দিয়েছেন, থাপ্পড় মেরেছেন বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

পেশাগত দায়িত্ব পালনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে গেলে সাংবাদিক রোজিনাকে সেখানে আটকে রেখে নির্যাতনের অভিযোগও অস্বীকার করেছেন তিনি। আজ মঙ্গলবার (১৮ মে) দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন। বাংলানিউজ

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব সাংবাদিক রোজিনার গলা চেপে ধরেছিলেন—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “বিষয়টি অবশ্যই তদন্ত করে দেখা হবে। তবে আমি এ বিষয়ে জিজ্ঞাসা করেছি। তিনি একজন অতিরিক্ত সচিব। আমাকে তিনি টেলিফোনে বলেছেন, তিনি রোজিনাকে শারীরিক নির্যাতন করেননি। বরং রোজিনা তার ওপর হামলা করেছিল। ঘটনার পর রোজিনাকে যখন আটকানোর চেষ্টা করা হয় তখন তিনি ওই অতিরিক্ত সচিবকে খামচি দিয়েছেন, থাপ্পড় মেরেছেন। এরপর পুলিশ এলে তাকে পুলিশের কাছে তুলে দেওয়া হয়।”

মন্ত্রী বলেন, “সাংবাদিক রোজিনাকে কোনো শারীরিক নির্যাতন করা হয়নি। সাংবাদিক রোজিনা যে কাজটি করেছেন তা উচিত হয়নি। তিনি অন্যায় করেছেন।” সাংবাদিক রোজিনার পূর্বের কোনো সংবাদের জন্য তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি বলে দাবি করেন জাহিদ মালেক।

তিনি বলেন, “সাংবাদিক রোজিনার সঙ্গে যদি কেউ অপরাধ করে তা আইনিভাবে প্রমাণ হবে। এটা সবই রাষ্ট্রের কাজ। আমরা সাংবাদিককে তথ্য দিয়ে থাকি। তবে তিনি রুমের মধ্যে ভিডিও করেছেন, এটা কি অন্যায় নয়? তবে বিষয়টি আমি ভালো জানি না, আমার আগে স্বরাষ্ট্রমন্ত্রী জেনেছেন। আমি সেখানে ছিলাম না। তবে তাকে আটকে রেখে কেউ নির্যাতন করেছেন, এটা আমার জানা নেই। তাকে শারীরিক নির্যাতন করা হলে এটা ‘রং’। তবে তিনি যা করেছেন, এটা কি রং না?”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “সাংবাদিক রোজিনাকে ছয় ঘণ্টা আটকে রাখা হয়েছে এটা ভুল। ঘটনার সময় সেখানে বিভিন্ন পদস্থ পাঁচ-ছয়জন উপস্থিত ছিলেন। ঘটনার পর সেখানে পুলিশ এসেছে। ঘটনার আধা ঘণ্টার মধ্যে পুলিশ এসেছে। আমার আগে এ খবর স্বরাষ্ট্রমন্ত্রী জেনেছেন। বরং রোজিনা সেখানে কাউকে সাহায্য করছিলেন না। তাকে জোর করে কেউ রুমে নিয়ে যাননি।”

সংবাদগুলো টপ সিক্রেট নয় বরং ওপেন সিক্রেট

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে ‘অফিসিয়াল সিক্রেটস’ আইনের মামলায় গ্রেপ্তার প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নিতে পুলিশের আবেদন নাকচ করে দিয়েছে আদালত।

রোজিনা ইসলামের আইনজীবীরা জামিনের আবেদন করলে আংশিক শুনানি শেষে বিচারক বাকি শুনানির জন্য আগামী বৃহস্পতিবার তারিখ রেখেছেন। তার আগ পর্যন্ত কারাগারে থাকতে হবে এই সাংবাদিককে। আজ মঙ্গলবার (১৮ মে) সকালে রোজিনাকে ঢাকার মহানগর হাকিম আদালতে হাজির করার পর শুনানি শেষে বিচারক মোহাম্মদ জসীম এই আদেশ দেন। বিডিনিউজ

রোজিনার আইনজীবী পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকের ওপর এ ধরনের আচরণকে দুঃখজনক বলে আখ্যায়িত করে এ সংবাদগুলো টপ সিক্রেট নয় বরং ওপেন সিক্রেট বলে উল্লেখ করেছেন।

সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে গতকাল সোমবার সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগের এক কর্মকর্তার কক্ষে সাংবাদিক রোজিনা ইসলামকে প্রায় সাড়ে ৫ ঘণ্টা আটকে রাখা হয়।
পরে রাতে তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ও দণ্ডিবিধির কয়েকটি ধারায় তার বিরুদ্ধে মামলা করেন স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব শিব্বির আহমেদ।

রোজিনা ইসলাম ওই অফিস থেকে কোনো নথি সরানোর অভিযোগ অস্বীকার করেছেন। আর তার সহকর্মীরা বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন করায় তিনি ‘আক্রোশের শিকার’ হয়ে থাকতে পারেন।

সোমবার রাতে রোজিনাকে থানা হাজতে রেখে মঙ্গলবার সকালে তাকে আদালতে হাজির করে শাহবাগ থানা পুলিশ। এই সাংবাদিককে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডের আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার পরিদর্শক আরিফুর রহমান সর্দার।

পুলিশের রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন মহানগর দায়রা জজ আদালতে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি আব্দুল্লাহ আবু। রোজিনার আইনজীবী এহসানুল হক সমাজি ও আশরাফ উল আলম এর বিরোধিতা করে জামিন চান।

এহসানুল হক সমাজি শুনানিতে বলেন, “পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকের ওপর এ ধরনের দুঃখজনক আচরণ করা হয়েছে। মামলায় যা বলা হয়েছে তার আদৌ কোনো যৌক্তিকতা নেই। এ সংবাদগুলো টপ সিক্রেট নয় বরং ওপেন সিক্রেট কিন্তু তাকে গ্রেপ্তারের নামে মেন্টালি ও ফিজিক্যালি অ্যাবিউজ করা হয়েছে।”

আইনের বিভিন্ন ব্যাখ্যা ও রিমান্ড বিষয়ে উচ্চ আদালতের বিভিন্ন সিদ্ধান্ত তিনি তুলে ধরেন।
আইনজীবী আশরাফ উল আলম বলেন, “এখানে সাহিত্যিক আনিসুল হক (প্রথম আলোর সহযোগী সম্পাদক) উপস্থিত আছেন, তিনি জামিনদার থাকবেন। আমরা জামিন চাই।”

বিচারক এ সময় বলেন, “এখানে রিমান্ড বাতিল করা ও জামিন একই দিনে দেওয়ার রেওয়াজ আমাদের নেই। আপনারা সামনের দিনে জামিন চান। ভার্চুয়াল কোর্ট হবে, ওই বিচারক দেখবেন বিষয়টি।”

পরে বিচারক আইনজীবীদের সঙ্গে কথা বলে বৃহস্পতিবার জামিন শুনানির দিন ঠিক করেন বলে আশরাফ উল আলম জানান। সচিবালয়ে কর্মরত সাংবাদিকরা সোমবার বিকালে রোজিনা ইসলামকে আটকে রাখার খবর পেয়ে স্বাস্থ্য সেবা বিভাগে ছুটে যান। যে কক্ষে তাকে রাখা হয়েছিল, ছয়জন নারী পুলিশ সদস্যকে সেখানে দেখা যায়। কক্ষের বাইরে আরো কয়েকজন পুলিশ সদস্য ছিলেন। আসলে কী ঘটেছে জানতে উপস্থিত সাংবাদিকরা কয়েক দফা সচিব লোকমান হোসেন মিয়ার সাথে কথা বলার চেষ্টা করেন কিন্তু তিনি কথা বলতে চাননি।

বেলা সাড়ে ৪টার দিকে রোজিনা বলেন, “সচিবের সাথে দেখা করতে আমি তার একান্ত সচিব সাইফুলের কক্ষে আসি। এরপর হঠাৎ করে পুলিশ ডেকে এনে আমাকে এই কক্ষে আটক করা হয়।”

আটকের পর দেহ তল্লাশি করা হয়েছে জানিয়ে এই সাংবাদিক বলেন, “মিজান নামে এক পুলিশ সদস্য আমাকে নাজেহাল করেছে। এ দপ্তর থেকে কোনো ধরনের নথি আমি নিইনি।”

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রোজিনা অসুস্থ হয়ে পড়লে সচিবালয়ে কর্মরত সাংবাদিকরা তাকে হাসপাতালে নিয়ে যাওয়া দাবি তোলেন। তবে কর্মকর্তারা তাতে সাড়া দেননি। রাত সোয়া ৮টার দিকে পুলিশের কয়েকটি গাড়ি সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের (৩ নম্বর ভবন) নিচে এনে রাখা হয়। এরপর স্বাস্থ্য মন্ত্রণালয়ের চতুর্থ তলা থেকে রোজিনা ইসলামকে লিফটে করে নিচে নামিয়ে একটি সাদা রঙের গাড়িতে তুলে থানার দিকে রওনা হয় পুলিশ।
রোজিনাকে কী অভিযোগে আটক করা হলো সাংবাদিকরা তা জানতে চাইলে উপস্থিত পুলিশ কর্মকর্তারা তখন কোনো উত্তর দেননি।

উপস্থিত সাংবাদিকরা এরপর আবারও সচিব লোকমান হোসেন মিয়ার সাথে দেখা করে অভিযোগের বিষয়ে জানতে চান। তখনও তিনি কথা বলতে রাজি হননি। পরে রাত ৯টার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান সাংবাদিকদের সামনে অভিযোগের বিষয়গুলো তুলে ধরেন।

তিনি বলেন, “সচিবের পিএসের রুমে ঢুকে তিনি (রোজিনা) মোবাইলে কিছু গুরুত্বপূর্ণ ফাইল-নথির ছবি তোলেন। আর কিছু কাগজপত্র তিনি সাথে নিয়ে যাচ্ছিলেন। একজন অতিরিক্ত সচিব, পুলিশের একজন সদস্য দেখে তাকে চ্যালেঞ্জ করে বলেন, এটা তিনি নিয়ে যেতে পারেন না। পরে পুলিশ এসে তাকে থানায় নিয়ে যায়।”

রোজিনাকে সোমবার রাতে শাহবাগ থানায় নেওয়ার পর সাংবাদিকদের একটি অংশ সেখানে বিক্ষোভ করেন। সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের নেতারা সেখানে বক্তব্য দেন এবং রোজিনাকে মুক্তি দেওয়ার দাবি জানান। রোজিনার ছোট বোন সাবিনা পারভীন সুমী সেখানে অভিযোগ করে বলেন, “পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ‘হয়রানির শিকার হচ্ছেন’ তার বোন।”

সচিবালয়ে আটকে রাখার সময় রোজিনার ব্যাগ কেড়ে নেওয়া হয়েছিল অভিযোগ করে সাবিনা বলেন, “তখন ব্যাগে কিছু ডকুমেন্ট ঢুকিয়ে দিয়ে থাকতে পারে।”

প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ গতকাল সোমবার রাতে বলেন, “রোজিনা বেশ কিছুদিন ধরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনা নিয়ে বেশ কিছু আলোচিত রিপোর্ট করেছেন, নিয়োগ দুর্নীতি নিয়ে রিপোর্ট করেছেন। আমাদের ব্যক্তিগত ধারণা, তিনি এসব রিপোর্টের কারণে আক্রোশের শিকার হয়েছেন, অন্যরা আক্রোশের বশবর্তী হয়ে এ কাজটি করেছে।”

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক সেই সময় বলেন, “আমি মনে করি, সংবাদমাধ্যমে ছলে-বলে-কৌশলে হয়রানি করে হামলা করার যে চেষ্টা, এটা সরকারের জন্য অন্তর্ঘাত হচ্ছে এবং আমাদের জন্য মানার মতো না।”

রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে ‘হেনস্তা করার’ অভিযোগে পাল্টা মামলা করতে চান বলে জানিয়েছেন তার স্বামী মনিরুল ইসলাম মিঠু।

তিনি বলেন, “তার ব্যাগের ভেতরে কত কিছু ছিল। টাকাপয়সা ছুঁড়ে ফেলে দিয়েছে, আমিওতো ব্যবসা করি। শারীরিকভাবে হেনস্তা হয়েছে। এখানে ওখানে চামড়া উঠে গেছে। তাকে গলা চেপে ধরেছে, তাকে ফেলে দিয়েছে। তার ব্যাগ যখন কেড়ে নিয়েছে, হাতে মোচড় দিয়েছে, এখানে (হাতে) লাল হয়ে আছে।”

সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করা আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) মামলা প্রত্যাহার করে রোজিনা ইসলামকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে। গতকাল সোমবার এক বিবৃতিতে ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে’ সাংবাদিকদের গ্রেপ্তার বন্ধ করারও দাবি জানিয়েছে সংগঠনটি।

সিপিজে-এর এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ গবেষক আলিয়া ইফতিখার বলেন “আমরা গভীরভাবে নাড়া খেয়েছি যে বাংলাদেশের কর্মকর্তারা একজন সাংবাদিককে আটক করে ঔপনিবেশিক যুগের নির্মম একটি আইনে অভিযোগ এনেছে যেখানে হাস্যকরভাবে অত্যন্ত কঠোর শাস্তির বিধান আছে। বাংলাদেশের পুলিশ এবং কর্তৃপক্ষের উচিত সাংবাদিক রোজিনা ইসলামের কাজকে ‘জনগণের সেবা’ হিসেবে গণ্য করা এবং শিগগিরই তার বিরুদ্ধে করা মামলা তুলে নিয়ে মুক্তি দেওয়া।”

লোহাগাড়ায় মাদক বিক্রেতা ও গ্রেপ্তারী পরোয়ানাভূক্ত দুই আসামী গ্রেপ্তার

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় মাদক বিক্রেতা ও গ্রেপ্তারী পরোয়ানাভূক্ত দুই আসামীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন উপজেলার আধুনগর ইউনিয়নের মরা ডলুকুল এলাকার জালাল উদ্দিনের পুত্র হাফেজ আহমদ (৪০) ও একই ইউনিয়নের উত্তর হরিণা চৌধুরী পাড়ার মৃত জাহাঙ্গীর আলম চৌধুরীর পুত্র আবুল কাশেম প্রকাশ কালু (৪৫)।

পুলিশ জানায়, সোমবার (১৭ মে) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলা সদরের পুরাতন থানা গেইট এলাকা থেকে হাফেজ আহমদকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছে ১১০ পিস ইয়াবা ও ১শ গ্রাম গাঁজা পাওয়া যায়। অপরদিকে, মঙ্গলবার (১৮ মে) ভোরে নিজ বাড়িতে অভিযান চালিয়ে আবুল কাশেম প্রকাশ কালু (৪৫) নামে মাদক মামলার গ্রেপ্তারী পরোয়ানাভূক্ত অপর এক আসামীকে গ্রেপ্তার করা হয়েছে।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, ইয়াবা ও গাঁজাসহ গ্রেপ্তার হাফেজ আহমদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়েছে। এছাড়া আবুল কাশেম প্রকাশ কালু নামে মাদক মামলায় গ্রেপ্তারী পরোয়ানাভূক্ত অপর এক আসামীকে গ্রেপ্তার করা হয়। তাদেরকে মঙ্গলবার সকালে আদালতে সোপর্দ করা হয়েছে।