- Lohagaranews24 - https://lohagaranews24.com -

ধর্ষণচেষ্টার অভিযোগে ব্যাংক কর্মকর্তা গ্রেফতার

নিউজ ডেক্স : নগরের কোতোয়ালী থানা পুলিশ অপহরণ করে ধর্ষণচেষ্টার অপরাধে মো. সামছুল হুদা জিকু (২৬) নামে এক ব্যাংক কর্মকর্তাকে গ্রেফতার করেছে। তিনি পটিয়া উপজেলার বরালিয়া ইউনিয়নের পূর্ব পেরলা এলাকার আব্দুর রশিদের ছেলে এবং একটি বেসরকারি ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট অফিসার। রোববার (১৬ মে) সন্ধ্যায় এ তথ্য জানান কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দীন।  

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৮ সালে জুলিয়া (ছদ্মনাম) সঙ্গে মো. সামছুল হুদা জিকুর খুবই ভালো বন্ধু এবং একপর্যায়ে প্রেমের সম্পর্ক হয়। ২০২০ সালে জিকুর একটি বেসরকারি ব্যাংকে চাকরি হওয়ার পর জুলিয়া বিয়ের প্রস্তাব দিলে বিয়ে করবে না বলে জানায়। পরে সম্পর্ক ভেঙে যাওয়ার পর জুলিয়া আল আমিন নামের একজনের সঙ্গে গত মার্চ মাসে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এর কিছুদিন আগে জিকু জুলিয়াকে তার সঙ্গে কথা বলার জন্য চাপ প্রয়োগ করে অন্যথায় তার কাছে থাকা জুলিয়ার বিভিন্ন অনুষ্ঠানে তোলা ছবি জুলিয়ার স্বামী ও স্বামীর পরিবারের লোকজনের কাছে পাঠিয়ে দেবে বলে জানায়। জুলিয়া মানসম্মানের কথা চিন্তা করে অনিচ্ছা সত্ত্বেও সামছুলের সঙ্গে কথা বলে। গত বৃহস্পতিবার ইমো সফটওয়্যারে ম্যাসেজ পাঠিয়ে আজ রোববার নগরের কোতোয়ালী মোড়ে দেখা করতে বলে। জুলিয়া তাতে অসম্মতি দিলে জিকু পুনরায় ছবি ভাইরাল করে দেবে বলে হুমকি দেয়। জুলিয়া মানসম্মানের কথা চিন্তা করে সামছুলের কথা মতো রোববার সকাল পৌনে ১১টার দিকে কোতোয়ালী মোড়ের একটি দোকানের সামনে জিকুর সঙ্গে দেখা করেন। সামছুল জুলিয়াকে সঙ্গে নিউ মেঘনা আবাসিক হোটেলে গিয়ে বসে কথা বলার প্রস্তাব দেয়। জুলিয়া রাজি না হলে আসামি তার ছবি স্বামী ও স্বামীর পরিবারের অন্য লোকজনের কাছে পাঠিয়ে দেবে বলে এবং পুনরায় ভয়ভীতি প্রদর্শন করে অপহরণপূর্বক নিউ মেঘনা আবাসিক হোটেলের ২০২ নম্বর রুমে নিয়ে যায়। সেখানে ধর্ষণচেষ্টা করলে জুলিয়া চিৎকার করতে থাকে। একপর্যায়ে হোটেল কর্তৃপক্ষ চিৎকার শুনতে পেয়ে রুমে গিয়ে জুলিয়ার কাছ থেকে ঘটনার বিস্তারিত শুনে আসামি জিকুকে আটক করে থানায় খবর দিলে তাৎক্ষণিক ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়। জুলিয়ার কাছ থেকে ঘটনার বিস্তারিত শুনে আসামিকে হেফাজতে নিয়ে যায়।   

ওসি মোহাম্মদ নেজাম উদ্দীন জানান, হোটেলে নিয়ে গিয়ে সামছুল নামে এক বেসরকারি ব্যাংকের কর্মকর্তাকে ধর্ষণচেষ্টার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। আসামি জিজ্ঞাসাবাদে ঘটনার কথা স্বীকার করেন। এ ঘটনায় ভিকটিম নারী শিশু আইনের ৭/৯(৪)(খ) ধারায় একটি মামলা দায়ের করেছেন। গ্রেফতার আসামির বিরুদ্ধে পটিয়া থানায় একটি মামলা রয়েছে। বাংলানিউজ

লোহাগাড়ায় আগুনে পুড়েছে দুই বসতঘর

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার আধুনগরে আগুনে পুড়ে গেছে দুই বসতঘর। রোববার (১৬ মে) রাত সাড়ে ৯টার দিকে ইউনিয়নের ৬নং ওয়ার্ডের কাজির পাড়ায় এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্তরা হলেন ওই এলাকার মো. ভুট্টু ও মাঈন উদ্দিন।

স্থানীয় ইউপি সদস্য রাশেদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, ভূট্টুর রান্না ঘরের গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত। মূহুর্তের মধ্যে আগুন আধা পাকা বসতঘরে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে আশপাশের লোকজন দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। ততক্ষণে বসতঘরের সবকিছু পুড়ে ছাই হয়ে যায়।

সাতকানিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. জুলহাস উদ্দিন জানান, দ্রুত ঘটনাস্থলে গিয়ে ঘন্টাব্যাপী চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। ক্ষতিগ্রস্তদের তথ্য মতে আগুনে তাদের ৬-৭ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

গাজায় ইসরায়েলি হামলায় আরও ২৬ ফিলিস্তিনির মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : গত এক সপ্তাহে ফিলিস্তিনের নিরপরাধ মানুষের ওপর একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। রোববার সকালেও ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ৫০ জন।

ইসরায়েলি হামলায় কমপক্ষে দু’টি আবাসিক ভবন ধসে পড়েছে। এদিকে ইসরায়েলের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস প্রধানের বাড়ি। হামাসের আল আকসা টেলিভিশনের এক খবরে নিশ্চিত করা হয়েছে যে, গাজার হামাস প্রধান ইয়াহইয়া আল সিনওয়ারের বাড়িতে হামলা চালিয়েছে ইসরায়েল।

ইয়াহইয়া আল সিনওয়ার ২০১৭ সাল থেকে গাজায় হামাসের রাজনৈতিক ও সামরিক শাখার নেতৃত্ব দিয়ে আসছেন। তবে হামলায় এই নেতার কোনো ক্ষতি হয়েছে কীনা বা তিনি হামলার সময় বাড়িতে অবস্থান করছিলেন কীনা তা নিশ্চিত করা হয়নি।

গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৭০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪১ জনই শিশু। অপরদিকে আহত হয়েছে এক হাজারের বেশি মানুষ।

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে কমপক্ষে ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদিকে, এখন পর্যন্ত ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে। শনিবার নতুন করে দুই ইসরায়েলি নিহত হয়েছে।

এদিকে শনিবার রাতে টেলিভিশনে দেয়া এক ভাষণে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, যতক্ষণ প্রয়োজন গাজায় হামলা অব্যাহত থাকবে। অপরদিকে হামাস নেতা ইসমাইল হানিয়া জানিয়েছেন, পাল্টা জবাব দেয়া হবে।

ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে চলমান সংঘাতের ঘটনাকে কেন্দ্র করে রোববার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

অপরদিকে জেরুজালেম ও গাজায় ইসরায়েলের অব্যাহত হামলার বিষয়ে পদক্ষেপ নিতে আজ জরুরি বৈঠক ডেকেছে ওআইসি। বিশ্বের ৫৭টি মুসলিম দেশের প্রতিনিধিদের বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। সৌদি আরবের উদ্যোগে জরুরি বৈঠক ডাকা হয়েছে। ওআইসিভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ফিলিস্তিনে ইসরায়েলি হামলার বিষয়ে বক্তব্য রাখবেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা গেরি প্রিটের সঙ্গে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিংকেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিড প্রাইস এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার হামলা চালিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কার্যালয় ভবন গুঁড়িয়ে দেয় ইসরায়েলি দখলদার বাহিনী। ইসরায়েলের এই সন্ত্রাসী হামলার বিষয়ে আলাপ করেছেন গেরি প্রিট এবং অ্যান্টনি জে ব্লিংকেন।

উত্তর সাতকানিয়া সাংগঠনিক উপজেলা স্বেচ্ছাসেবক দলের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নবগঠিত উত্তর সাতকানিয়া সাংগঠনিক উপজেলা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে গতকাল ১৫ মে বিকালে খাগরিয়াস্থ নুর মার্কেট এলাকায় ঈদ পুনর্মিলনী ও পরিচিতি সভা সংগঠনের আহবায়ক ফৌজুল কবির রুবেলের সভাপতিত্বে ও সদস্য সচিব ওবাইদুল আরফাতের পরিচালনায় অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মনজুর আলম তালুকদার। প্রধান বক্তা ছিলেন সংগঠনের সিনিয়র সহ- সভাপতি শফিকুল ইসলাম রাহী।

বিশেষ অতিথি ছিলেন বিএনপি নেতা শামসুল আলম, আবু ছৈয়দ, খাইর আহমদ সওদাগর, যুবদল নেতা নাছির উদ্দীন দুলাল, জেলা স্বেচ্ছাসেবক দলের সহ সাংগঠনিক সম্পাদক মোস্তাক মাহমুদ,বাশখালীর চৌধুরী হাসান, সম্পাদক নুরুল আবছার, দিদারুল আলম, চন্দনাইশ উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মোনায়েম খান, সদস্য সচিব জাহাঙ্গীর আলম, লোহাগাড়া উপজেলার আহ্বায়ক আনোয়ার হোসেন, সদস্য সচিব রমজানুল কবির জয়, চন্দনাইশ পৌরসভা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক সেলিম উদ্দিন, সদস্য সচিব সাইফুল ইসলাম, মোহাম্মদ হেফাজ উদ্দিন, মোহাম্মদ আলী আজগর, জয়নাল আবেদীন সোহেল ।

অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন উত্তর সাতকানিয়া সাংগঠনিক উপজেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ন আহবায়ক নুরুল আলম, এনামুল হক, জাহেদুল ইসলাম ফিরোজ, জামাল উদ্দিন, নাজমুল হাসান ফোরকান, হারুনুর রশীদ, শহীদুল ইসলাম, আরমান হোসেন আবির, মো: মনছুর, সদস্য ইদ্রিছ আজাদ, আনোয়ার হোসেন, মনির আহমদ, আবদুর রহিম, দেলোয়ার হোসেন, আরিফুল ইসলাম, সাহাব উদ্দিন, সাইফুল ইসলাম, তাজুল ইসলাম মহিউদ্দিন, জামাল উদ্দিন, জসিম উদ্দিন, আইয়ুব আলী, মোজাম্মেল হক মিয়াজী, হেলাল উদ্দিন তুষার, গোলাম মোস্তফা, মোহাম্মদ শাহেদ ও আনোয়ার হোসেন প্রমুখ।

সভায় বক্তারা বলেন, দেশ আজ ক্রান্তিকাল অতিক্রম করছে, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকীর সম্মুখীন। বর্তমান অবৈধ সরকার রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে বিএনপি তথা জাতীয়তাবাদী শক্তিকে এদেশের মাটি থেকে নির্মূল করার ষড়যন্ত্র করছে। তারই ধারাবাহিকতায় বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার জন্য অনুমতি না দেয়ায় নিন্দা প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেছেন, এই সিদ্ধান্তের মধ্য দিয়ে প্রমানিত হলো সরকার কতটা অমানবিক, গোটা রাষ্ট্র সংবিধানকে দলীয় হাতিয়ারে পরিণত করেছে। তারা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জনপ্রিয়তাকে ভয় পায়। বক্তারা অবিলম্বে বেগম খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসা নেওয়ার সুযোগ করে দেওয়ার আহবান জানান।

পরে সভায় সর্বসম্মতক্রমে আগামী ৭ দিনের মধ্যে উত্তর সাতকানিয়ার ৬ ইউনিয়ন তথা কেওচিয়া, কালিয়াইশ, বাজালিয়া, পুরাণগড়, ধর্মপুর ও খাগরিয়া ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড ও পাড়া মহল্লায় গিয়ে স্বেচ্ছাসেবক দলের কর্মী সংগ্রহ ফরম পূরণ করানো সম্পন্ন করে পরবর্তী ৭ দিনের ভিতরে ৬ ইউনিয়নের আহবায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। প্রেস বিজ্ঞপ্তি

যতদিন প্রয়োজন গাজায় হামলা চলবে : নেতানিয়াহু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শনিবার (১৫ মে) টেলিভিশনে দেয়া ভাষণে তিনি বলেন, ‘যতদিন প্রয়োজন ততদিন গাজায় হামলা চলবে এবং যতটা সম্ভব বেসামরিক ব্যক্তিদের হতাহত এড়ানো হবে।’

তিনি বলেন, ‘এই লড়াইয়ের জন্য আমরা দায়ী নই, দায়ী তারাই যারা আমাদের ওপর হামলা চালিয়েছে। আমরা এই অভিযানের মধ্যবর্তী পর্যায়ে রয়েছি। অভিযান এখনো শেষ হয়নি এবং যতদিন প্রয়োজন ততদিন অভিযান চলবে।’

নেতানিয়াহু বলেন, ‘হামাস উদ্দেশ্যমূলকভাবে বেসামরিক মানুষের মধ্যে লুকিয়ে তাদের ক্ষতি চায়। আমরা সবকিছু করছি, তবে বেসামরিক মানুষের ক্ষতি কমাতে এবং সরাসরি সন্ত্রাসীদের ওপর আঘাত হানতে সম্ভাব্য সবকিছু করছি।’

সাতদিন ধরে গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন চলছেই। রোববার সকালের দিকেও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে নতুন করে আরও চার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ডজন খানেক। ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের কমপক্ষে দু’টি আবাসিক ভবন ধসে পড়েছে।

গাজা উপত্যকায় সাতদিন ধরে চলা ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৪৯ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। এর মধ্যে ৪১ জন শিশু ও অনেক নারী রয়েছেন। আহত হয়েছেন আরও ৯৫০ জন।

এদিকে হামলার প্রতিশোধ নিতে ইসরায়েলে হামলা চালিয়েছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস। এখন পর্যন্ত ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে, এদের মধ্যে দুজন শিশু রয়েছে। শনিবার নতুন করে দুই ইসরায়েলি নিহত হয়েছেন।

শনিবার হামলা চালিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কার্যালয় ভবন গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েল। আকস্মিকভাবে হামলা চালিয়ে গাজার ১১তলা বিশিষ্ট আল-জালা ভবন গুঁড়িয়ে দেয়া হয়েছে। ভবনটিতে আল-জাজিরা, এপিসহ কিছু মিডিয়া অফিসের কার্যালয় ছিল। ছিল কিছু আবাসিক অ্যাপার্টমেন্টও। সূত্র : রয়টার্স

ফিলিস্তিনে বঙ্গবন্ধুর নামে রোড, শেখ হাসিনার নামে বাড়ি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ফিলিস্তিনের পশ্চিম তীরের দক্ষিণাংশে অবস্থিত হেবরন শহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণ করা হয়েছে একটি বাড়ির।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী নুরি আল মালিকি জানিয়েছেন, হেবরন শহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে।

এদিকে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান জানিয়েছেন, ফিলিস্তিনিরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভালোবাসেন। সে কারণে ফিলিস্তিনে শেখ হাসিনার নামে একটি বাড়ির নামকরণ করা হয়েছে।

সম্প্রতি আল-আকসা মসজিদ এলাকায় ইসরাইলের হামলার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বেগ জানিয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে চিঠি দিয়েছেন। চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসরাইলের হামলায় নিন্দা জানান। তিনি ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করেন। বাংলানিউজ

বাহরাইনে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাহরাইনে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত অপর এক বাংলাদেশিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, শনিবার স্থানীয় সময় ভোর ৩টার দিকে জাল্লাক বিচ থেকে ঈদে ঘোরাঘুরি শেষে রাজধানী মানামায় ফেরার পথে বাংলাদেশিদের বহনকারী প্রাইভেটকারটির সঙ্গে অন্য একটি গাড়ির সংঘর্ষ হলে ঘটনাস্থলেই মারা যান তিন বাংলাদেশি। নিহতদের দুই জনের পরিচয় জানা গেলেও অপর জনের পরিচয় নিশ্চিত করা যায়নি। বাংলানিউজ

এরা হলেন- শরীয়তপুরের জাজিরা উপজেলার দক্ষিণ ডবলদিয়া কাজি কান্দি গ্রামের মজিবুর মাতব্বরের ছেলে সুজন মাতব্বর ও ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মান্দিরপুর গ্রামের রাকিব উদ্দিনের ছেলে কে এম রুহুল রাব্বি। গুরুতর আহত চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার শ্রীপুর বাজারের জিতু বকুলের ছেলে মো. রুবেল বর্তমানে বাহরাইন মিলিটারি হাসপাতালে চিকিৎসাধীন।

বাহরাইন পুলিশ তিন বাংলাদেশির মরদেহ উদ্ধার করে সালমানিয়া হাসপাতালের মর্গে রেখেছে। বাংলাদেশ দূতাবাস জরুরি ভিত্তিতে তিন বাংলাদেশির মরদেহ দেশে পাঠাতে সব ধরনের সহযোগিতা করবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন।

প্রবল ঘূর্ণিঝড়ের আকার নিলো ‘তাওকতে’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : আগামী ২৪ ঘণ্টার মধ্যে মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’র। এরপর সেটি উত্তর-উত্তর পশ্চিম দিকে রওনা দিয়ে মঙ্গলবার পৌঁছাবে গুজরাটে।

ভারতের আবহাওয়া দফতার জানিয়েছে, সোমবার রাতে ঘূর্ণিঝড়ের দাপট সব থেকে বেশি থাকবে। ঘণ্টায় ১৫০-১৬০ কিলোমিটার বেগে বইবে ঝড়। কখনও কখনও তা ঘণ্টায় ১৭৫ কিলোমিটারে পৌঁছে যেতে পারে।

শনিবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুসারে এই ঘূর্ণিঝড় উত্তর-উত্তর পশ্চিম দিকে যাত্রা শুরু করেছে। এর গতিবেগ এখন ঘণ্টায় ১২ কিলোমিটার। গোয়া থেকে ২২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে এটি।

মুম্বাই থেকে রয়েছে ৫৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে। আর গুজরাট থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে রয়েছে। শনিবার বিকেল পর্যন্ত পূর্ব মধ্য আরব সাগরে অবস্থান করেছে এটি।

ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই গুজরাট উপকূলবর্তী এলাকা-সহ দিউতে হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। ইতোমধ্যেই ঘূর্ণিঝড়ের প্রভাবে একাধিক রাজ্যে নিম্নচাপ তৈরি হয়েছে। যার জেরে কেরালায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। সমুদ্রবর্তী এলাকায় ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট। পরিস্থিতি মোকাবিলায় গুজরাত, মহারাষ্ট্র, কেরালা, কর্নাটক এবং তামিলনাড়ুতে জাতীয় বিপর্যয় মেকাবিলা বাহিনীর ৫০টিরও বেশি দল মোতায়েন করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে গুজরাটের উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টিপাত-সহ ধস নামতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার ঘূর্ণিঝড়ের মোকাবিলায় ওই রাজ্যগুলিকে নিয়ে একটি প্রস্তুতি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কেন্দ্রীয় মন্ত্রীরা ছাড়াও উপস্থিত ছিলেন ঘূর্ণিঝড় মোকাবিলায় সংশ্লিষ্ট সংস্থাগুলির প্রতিনিধি। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্তদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সূত্র: আনন্দবাজার, এনডিটিভি, কলকাতা২৪