- Lohagaranews24 - https://lohagaranews24.com -

১৭-২৩ মে ফের ‘লকডাউন’, প্রধানমন্ত্রীর অনুমোদন

নিউজ ডেক্স : দেশে করোনা ভাইরাসের সংক্রমণ না কমা এবং ভারতীয় ভ্যারিয়েন্টের কারণে চলমান বিধিনিষেধ বা ‘লকডাউন’ আরও এক সপ্তাহ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন শনিবার (১৫ মে) এ তথ্য জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী চলমান বিধিনিষেধ শেষে আগামী ১৭-২৩ মে নতুন করে অনুমোদন দিয়েছেন। রোববার এ নিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। বাংলানিউজ

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ১৭-২৩ মে আগর যে বিধিনিষেধ ছিল তা চলমান থাকবে।জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে ঈদের পর সংক্রমণ বাড়তে পারে।  

ফরহাদ হোসেন বলেন, ঈদের পর ২২ থেকে ৩০ মে পর্যন্ত সংক্রমণ বাড়তে পারে বলে আমাদের ধারণা। এজন্য বিধিনিষেধ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

ঈদের ছুটি শেষে রোববার (১৬ মে) প্রথম কর্ম দিবস, সেই কর্মদিবসে লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে প্রজ্ঞাপন হবে। তবে সেখানে আগের বিধিনিষেধ রাখা হবে বলে জানান ফরহাদ হোসেন।

চলতি বছর করোনা সংক্রমণ বাড়ায় গত ৫ এপ্রিল থেকে লকডাউন ঘোষণা করা হয়। ১৩ এপ্রিল পর্যন্ত ঢিলেঢালা লকডাউন পালন হলেও সংক্রমণ আরও বেড়ে যাওয়ায় ১৪ এপ্রিল থেকে ‘কঠোর লকডাউন’ ঘোষণা করে সরকার। সবশেষ তা ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়।

আর এবারের ঈদে লঞ্চ-ট্রেন এবং দূরপাল্লার বাস বন্ধ রাখা হয়েছে। কিন্তু মানুষ বাড়ি ফিরছেন ঝুঁকি নিয়ে। ফলে করোনা সংক্রমণেরও ঝুঁকি তৈরি হয়েছে।

করোনায় বিভিন্ন দেশে বাংলাদেশীদের প্রবেশে নিষেধাজ্ঞা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাসের মহামারীর মধ্যে বিভিন্ন দেশে বাংলাদেশী নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা বেড়েছে। সম্প্রতি বেশ কয়েকটি দেশে নতুন করে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সেই কারণে অনেক বাংলাদেশীই এখন দেশে আটকে পড়েছেন। আবার অনেকে দেশেও আসতে পারছেন না।

সূত্র জানায়, করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে মালদ্বীপ, দক্ষিণ কোরিয়া, ওমান, মালয়েশিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত প্রভৃতি দেশে বাংলাদেশীদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বাংলানিউজ

করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে বাংলাদেশী নাগরিকদের জন্য গত ১০ মে থেকে থাই ভিসা ইস্যু বন্ধ ঘোষণা করা হয়েছে। যাদের ভিসা রয়েছে তারা আজকের মধ্যে থাইল্যান্ডে প্রবেশ করতে পারবেন। আর যাদের ভিসা বহাল আছে, ১৬ মে থেকে সব ভিসা বাতিল হয়ে যাবে। ১৫ মে’র পর থেকে বাংলাদেশের নাগরিকরা আর থাইল্যান্ডে প্রবেশ করতে পারবেন না।

যুক্তরাজ্যে বাংলাদেশসহ আরও তিনটি দেশের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গত ৯ এপ্রিল থেকে যুক্তরাজ্যে বাংলাদেশ, ফিলিপাইন, কেনিয়া ও পাকিস্তানের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

বাংলাদেশীদের জন্য গত ৯ মে থেকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মালদ্বীপ। মালদ্বীপ থেকে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল ও ভুটানের ওয়ার্ক ভিসাধারীদের সেদেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশসহ পাকিস্তান, নেপাল ও শ্রীলংকার নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে গত ১২ মে থেকে।

এদিকে, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের নাগরিকদের গত ২৪ এপ্রিল থেকে ওমানে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। করোনা সংক্রমণ প্রতিরোধে এ তিন দেশের নাগরিকদের ২৪ এপ্রিল থেকে আর ওমানে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় যাওয়া যাত্রীদের মধ্যে কোভিড-১৯ পজিটিভ শনাক্তের হার বাড়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সরকার বাংলাদেশীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যা কার্যকর হয়েছে গত ১৬ এপ্রিল।

করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় মালয়েশিয়া সরকার বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে। গত ৮ মে থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এ নিষেধাজ্ঞার আওতায় বাংলাদেশী নাগরিকরা বিমানে ট্রানজিটেও মালয়েশিয়া ভ্রমণ করতে পারবেন না।

এপির কার্যালয়ে হামলার পর ঘুম ভাঙ্গল হোয়াইট হাউসের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : ফিলিস্তিনের গাজায় একটি বহুতল ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। ওই ভবনটিতে মার্কিন গণমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেস ও কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরার কার্যালয় ছিল। মাত্র এক ঘণ্টার নোটিশে হামলা চালায় ইসরাইলি বাহিনী।

শনিবার বিমান হামলা চালিয়ে ভবনটি উড়িয়ে দেওয়ার পর টুইটারে এ ঘটনার প্রতিক্রিয়া জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা সর্বজনীন দায়িত্বের মধ্যে পড়ে।

তিনি আরও বলেন, সাংবাদিকদের নিরাপত্তা ও সুরক্ষা এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতে আমরা ইসরাইলের সঙ্গে সরাসরি যোগাযোগ চালিয়ে যাচ্ছি।

এদিকে হামলার পরে প্রতিক্রিয়া জানিয়েছেন অ্যাসোসিয়েটেড প্রেসের প্রধান নির্বাহী কর্মকর্তা গ্যারি প্রুইট। তিনি বলেন, সংস্থাটির সবকর্মী ও ফ্রিল্যান্সারদের নিরাপদে ভবন থেকে বের করে নিয়ে আসা হয়েছে।

গণমাধ্যমটির প্রধান বলেন, আমরা খুবই ব্যথিত ও আতঙ্কিত যে ইসরাইলি সামরিক বাহিনী এপি ব্যুরো এবং অন্যান্য সংবাদমাধ্যমের ব্যবহৃত একটি ভবন হামলার লক্ষ্যবস্তু বানিয়েছে এবং ধ্বংস করে দিয়েছে। এটি অবিশ্বাস্য বিরক্তিকর পরিস্থিতি। অল্পের জন্য আমরা প্রাণে রক্ষা পেয়েছি। এতে গাজায় এখন কী ঘটছে, তা নিয়ে বিশ্ববাসী খুব কমই জানতে পারবেন।

কী ঘটেছিল, সে সম্পর্কে ইসরাইলি সরকার থেকে তথ্য সংগ্রহ করার চেষ্টা করছে এপি। এ ছাড়া যা ঘটেছিল, সে সম্পর্কে আরও জানতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শী আলজাজিরার এক সাংবাদিক জানিয়েছেন, ভবনটিতে পরপর তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এপরই সব ধ্বংসস্তুপে পরিণত হয়। 

টানা ষষ্ঠ দিনের মতো ইসরাইলি হামলায় এ পর্যন্ত ১৪০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া হামলায় আহত হয়েছেন হাজারের বেশি মানুষ। পাশাপাশি বহু ফিলিস্তিনিকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে শনিবার ১৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল। এর মধ্যে এক পরিবারের ১০ সদস্য রয়েছে। যাদের আটজন শিশু ও দুইজন নারী।

অপরদিকে হামাসের রকেট হামলায় এ পর্যন্ত ৯ জন ইসরাইলি নিহত হয়েছেন। এর মধ্যে একজন সেনাবাহিনীর সদস্য রয়েছে। 

পাঁচলাইশ থানা জামায়াতের আমির গ্রেফতার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রামের পাঁচলাইশ থানা জামায়াতের আমির মো. ইসমাইলকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার সাতকানিয়ার ছদাহা সন্দ্বীপ্যা পাড়ার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার ইসহাক ওই এলাকার মো. ইসহাক মিয়ার ছেলে। তার বিরুদ্ধে পাঁচলাইশ থানার দ্রুত বিচার আইনে ২০১২ সালের মামলায় ৪টি গ্রেফতারি পরোয়ানা এবং সাতকানিয়া থানায় একটি মামলা রয়েছে।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, গ্রেফতার জামায়াত নেতা ইসমাইলের বিরুদ্ধে ৫টি পরোয়ানা ছিল। শনিবার তাকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। যুগান্তর

২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা অনিশ্চিত

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় আগামী ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা অনিশ্চিত হয়ে পড়েছে। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন সরকারের শীর্ষ কর্মকর্তারা।

এর আগে করোনার সংক্রমণ গত ফেব্রুয়ারিতে কমে যাওয়ায় ঈদের পর ২৩ মে স্কুল-কলেজ ও ২৪ মে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার কথা ছিল কিন্তু সংক্রমণ আবার বেড়ে যাওয়া ও দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট চলে আসায় আগের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার। বাংলানিউজ

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক আজ শনিবার (১৫ মে) বলেন, “আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি।পরিস্থিতি দেখে আগেও সিদ্ধান্ত নিয়েছি, আগামীতেও সিদ্ধান্ত নেওয়া হবে।”

গত বছরের ৮ মার্চ দেশে করোনার সংক্রমণ দেখা দেওয়ার পর থেকে ১৮ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি দেওয়া হয়। সেই ছুটি বাড়তে বাড়তে এ বছরের মার্চ পর্যন্ত চলে আসে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টিভি, রেডিও ও অনলাইনে পাঠদান কার্যক্রম চালিয়ে আসছে সরকার।

গাজার আল জাজিরা কার্যালয়ে ইসরায়েলের হামলা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : হুমকি দেওয়ার পরপরই গাজায় কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরার কার্যালয়ে হামলা চালায় ইহুদিবাদী ইসরায়েল। ওই ভবনে অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমের স্থানীয় কার্যালয় ছিল। শনিবার (১৫ মে) এ হামলা চালায় ইসরায়েল।

শনিবার ইসরায়েল ১৩ তলার ‘জালা টাওয়ার’ নামে ওই ভবনটি মাটির সঙ্গে মিশিয়ে দেয়। ওই হামলায় কেউ হতাহত হয়েছে কিনা জানা যায়নি। ভবনটিতে অফিস ছাড়াও বেশ কিছু আবাসিক ফ্ল্যাট রয়েছে। হামলার এক ঘণ্টা আগে ভবনের অধিবাসীদের বোমা হামলার ব্যাপারে সতর্ক করা হয়।

এক টুইট বার্তায় আল-জাজিরা জানায়, আল-জাজিরাসহ আরও কয়েকটি বার্তা সংস্থার দপ্তর এই ভবনে অবস্থিত। এপির এক সাংবাদিক বলেন, হামলার আগে ইসরায়েলি সেনাবাহিনী ভবনের মালিককে এ ব্যাপারে সতর্ক করে দেয়। ওই ভবনে হতাহতের কোনো খবর এখনও জানা যায়নি।

https://twitter.com/StefanieDekker?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1393541536755986445%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fwww.ittefaq.com.bd%2Fworldnews%2F244109%2FE0A697E0A6BEE0A69CE0A6BEE0A6B0-E0A686E0A6B2-E0A69CE0A6BEE0A69CE0A6BFE0A6B0E0A6BE-E0A695E0A6BEE0A6B0E0A78DE0A6AFE0A6BEE0A6B2E0A79FE0A787-E0A687E0A6B8E0A6B0E0A6BEE0A79FE0A787E0A6B2E0A787E0A6B0-E0A6B9E0A6BEE0A6AEE0A6B2E0A6BE

নিজ কার্যালয় বিমান হামলায় ধ্বংস হওয়ার প্রতিক্রিয়ায় আল জাজিরার স্থানীয় প্রতিনিধি সাফওয়াত আল কাহলউত বলেন, ‘আমি এখানে ১১ বছর ধরে কাজ করি। এই ভবনটি থেকে আমি অসংখ্য প্রতিবেদন তৈরি করেছি। এখানে ব্যক্তিগত ও পেশাদারী অভিজ্ঞতা রয়েছে। এখন সব মাত্র দুই সেকেন্ডে ধ্বংস হয়ে গেছে’।

গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের ৩৯টি শিশু ও ২২ নারী রয়েছেন। হামলায় এখন পর্যন্ত আট ইসরায়েলি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

সাতকানিয়ায় ভারতফেরত একজনের শরীরে করোনা শনাক্ত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়ায় ভারতফেরত একজনের শরীরে করোনা শনাক্তের খবর পাওয়া গেছে। গতকাল শুক্রবার (১৪ মে) ঈদের দিন তার করোনা পজিটিভ খবর আসে।

করোনা আক্রান্ত ওই ব্যক্তির নাম মিজানুর রহমান (৩০)। তিনি উপজেলার পুরানগড় ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মধ্যম পুরানগড় এলাকার মাহমুদুর রহমানের ছেলে।

মিজানুর রহমান জানান, তাহার ভাগ্নির চিকিৎসার জন্য গত এপ্রিল মাসে ভারতে যান। চিকিৎসা শেষে আসার সময় ভারতের ত্রিপুরা রাজ্য গত ৮ মে করোনা পরীক্ষা করা হয়। সেখানে ফলাফল আসে নেগেটিভ। তার পরের দিন বর্ডার পাশ নিয়ে দেশে আসেন। পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় আবারও করোনা পরীক্ষা করা হয়। সেখানেও রিপোর্ট আসে নেগেটিভ। পরবর্তীতে গত ২৯ রমজানের সময় আবার করোনা পরীক্ষা করার জন্য নমুনা নেওয়া হয়। এই পরীক্ষায় গতকাল ১৪ মে ঈদের দিন রিপোর্ট আসে করোনা পজিটিভ।

তিন বলেন, ‘এখন আমি সাতকানিয়া সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছি। অথচ আমার করোনার কোন লক্ষ্মণ অনুভব করছি না। কোন প্রকার কাশি, জ্বর, হাঁচি, মাথাব্যথা, শরীরে র‌্যাশ উঠা, শারীরিক দুর্বলতা আমার নেই। আমি সম্পূর্ণ সুস্থ আছি। তারপরও কেন আমার করোনা পজিটিভ আসলো আমি জানি না।’

এ বিষয়ে সাতকানিয়া উপজেলার পুরানগড় ইউনিয়নের চেয়ারম্যান আফম মাহবুবুল হক সিকদার বলেন, ‘ভারতফেরত মিজান নামে একজনের করোনা পজিটিভ হওয়ার খবর পেয়ে স্থানীয় মেম্বার ও চৌকিদারকে সাথে নিয়ে তার বাড়ি লাল পতাকা দিয়ে চিহ্নিত করি এবং আক্রান্ত মিজানকে সাতকানিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করার জন্য প্রেরণ করি।’

সাতকানিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবদুল মজিদ ওসমানী বলেন, ‘ভারতফেরত সাতকানিয়ার একজনের শরীরে করোনা পজিটিভ হওয়ার খবর পেয়ে তাকে নিয়ে এসে হাসপাতালে ভর্তি করি। এখনো পর্যন্ত তাহার শরীরে করোনার কোন লক্ষ্মণ নেই। এক সপ্তাহ পর্যন্ত হাসপাতালে অবজারভেশনে সে থাকবে। এক সপ্তাহ পর তার নমুনা পরীক্ষার পর জানা যাবে সে আক্রান্ত কি না।’ ইত্তেফাক

সাবেক এমপি শাহজাহান চৌধুরী ৩ দিনের রিমান্ডে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হাটহাজারীতে হেফাজতের সহিংসতায় ইন্ধন দেওয়ার অভিযোগে দায়ের করা একটি মামলায় জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরা’র সদস্য ও নগরীর নায়েবে আমীর সাবেক এমপি শাহজাহান চৌধুরীর ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শনিবার (১৫) বিকালে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাহরিয়ার ইকবাল এ রিমান্ড মঞ্জুর করেন। এর আগে শনিবার ভোরে সাতকানিয়া পৌরসভা ৪ নম্বর ওয়ার্ডের ছমদর পাড়া ২ নম্বর গলি নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

আদালতের একটি সূত্র ও জেলা পুলিশের এডিসি (ডিএসবি) আবদুল্লাহ আল মাসুম আজাদীকে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, হেফাজত কতৃক হাটহাজারী তাণ্ডবের ঘটনায় জামায়েত নেতা ও সাবেক এমপি শাহজাহান চৌধুরীকে হাটহাজারীর তিনটি মামলায় আদালতের নির্দেশে গ্রেফতার দেখানো হয়। এর মধ্যে একটি মামলায় তাকে জিজ্ঞাসাবাদ করতে আদালতের কাছে ৭ দিনের রিমান্ড আবেদন করা হয়। আদালত শুনানি শেষে তার ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

প্রসঙ্গত, গত ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে ঘিরে ঢাকার বায়তুল মোকাররমে মুসল্লিদের সঙ্গে সংঘর্ষ হয়েছিল। এর জেরে হাটহাজারীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে হেফাজাত ইসলাম। হাটহাজারী ভূমি অফিসে আগুন দেয় তারা। এসময় পুলিশের সাথে সংঘর্ষে চারজন মারা যায়। এ ঘটনায় হেফাজতের আমির জুনায়েদ বাবুনগরীসহ জামায়াত-বিএনপির নেতা কর্মীদের আসামি করে হাটহাজারী থানায় পৃথক ১০টি মামলা করে পুলিশ।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঈদ করতে বৃহষ্পতিবার দিবাগত রাতে সাতকানিয়া গ্রামের বাড়িতে গিয়েছিলেন শাহজাহান চৌধুরী। এর আগে ২০১৮ সালে ৩ আগস্ট নগরের খুলশী থানার মুরগির ফার্ম এলাকা থেকে শাহজাহান চৌধুরী গ্রেপ্তার হয়েছিলেন এবং পরে জামিনে মুক্তি পান। আজাদী অনলাইন 

মিতু হত্যাকাণ্ড : রিমান্ডে থাকা বাবুল আক্তার মুখ খুলছেন না

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের জিইসি এলাকায় গুলি ও ছুরিকাঘাতে মাহমুদা খানম মিতু হত্যাকাণ্ডের ঘটনায় রিমান্ডে থাকা সাবেক পুলিশ সুপার বাবুল আক্তার মুখ খুলছেন না।

বুধবার (১২ মে) দুপুরে তাকে গ্রেফতার দেখিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রট সরোয়ার জাহানের আদালতে হাজির করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডের প্রতিবেদন ১০ দিনের মধ্যে আদালতে দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রথম দিন বৃহস্পতিবার (১৩ মে) বাবুল আক্তারকে জিজ্ঞাসাবাদ করা না গেলেও শুক্রবার (১৪ মে) দ্বিতীয় দিন জিজ্ঞাসাবাদে তিনি তেমন কোনও তথ্য দেননি বলে পিবিআই সূত্রে জানা গেছে। শনিবার (১৫ মে) তাকে আবারও জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ডে সম্পৃক্ততার বিষয়ে জানার চেষ্টা চলছে। বাংলানিউজ

এদিকে মিতু হত্যা মামলায় বাবুল আক্তারের ছেলের সঙ্গেও কথা বলবে পিবিআই। ২০১৬ সালের ৫ জুন সকালে নগরের জিইসি মোড়ে সাত বছরের ছেলেকে স্কুল বাসে তুলে দিতে যাওয়ার সময় সড়কে খুন হন মিতু।এসময় ছেলেকে ধরে রেখেছিল বাবুল আক্তারের সোর্স কামরুল ইসলাম শিকদার প্রকাশ মুসা, যাকে সিসিটিভির ফুটেজ দেখে শনাক্ত করা হয়েছে।

ওই হত্যাকাণ্ডের প্রত্যক্ষদর্শী হিসেবে ছেলে মাহির এর বক্তব্য নেওয়া হবে বলে জানান মামলার তদন্ত কর্মকর্তা সন্তোষ কুমার চাকমা। তিনি বলেন, বাবুল আক্তার এখন পুলিশের হেফাজতে আছেন। রিমান্ড শেষে পিবিআই তার ছেলের সঙ্গে কথা বলবে।  

বাবুল-মিতু দম্পতির ছেলের বয়স বর্তমানে ১২ বছর, মেয়ের বয়স ৮ বছর। গত তিন বছর ধরে নাতি-নাতনিদের সঙ্গে কোনো যোগাযোগ নেই বলে জানিয়েছেন মিতুর বাবা মোশাররফ হোসেন।

পিবিআইয়ের তদন্ত কর্মকর্তারা জানান, বাবুল আক্তার সন্তানদের নিয়ে চিন্তিত। তবে রিমান্ডে তিনি মামলা সংক্রান্ত বিষয়ে কোনও প্রশ্নের সদুত্তর দিচ্ছেন না। তিনি বলেছেন, তার ‘নার্ভ’ যথেষ্ট শক্ত আছে। এছাড়া গ্রেফতার হওয়ার পর বাবুল আক্তার পুলিশকে তার ঢাকার মোহাম্মদপুরের বাবর রোডের বাসার ভুল ঠিকানা দিয়েছেন। পরে বাবুল আক্তারের গাড়িচালকের সহায়তায় সঠিক ঠিকানা পাওয়া যায়। ওই গাড়িচালক বাবুল আক্তারকে চট্টগ্রাম পিবিআই কার্যালয়ে নিয়ে এসেছিলেন। যদিও মোহাম্মদপুরের ওই বাসায় বাবুলের বর্তমান স্ত্রী ও সন্তানদের পাওয়া যায়নি। তার সন্তানরা কার জিম্মায় থাকবে, তা নিয়ে শনিবার (১৫ মে) থেকে আইনানুগভাবে কাজ শুরু করছে পিবিআই।

অপরদিকে মিতু হত্যাকাণ্ডের ঘটনায় গত বুধবার পিবিআই এর দায়ের করা প্রথম মামলার চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা সন্তোষ কুমার চাকমা প্রতিবেদনে উল্লেখ করেছেন, তদন্তে পাওয়া সাক্ষ্যপ্রমাণ, এজাহার, আগের তদন্ত কর্মকর্তাদের তদন্তের ফলাফল, বিভিন্ন আলামত, সিসিটিভি ফুটেজ, সুরতহাল ও ময়নাতদন্ত প্রতিবেদন, অস্ত্রের ব্যালেস্টিক পরীক্ষা, আসামি ও সাক্ষীদের জবানবন্দি, মোটরসাইকেল উদ্ধার ও সিডিআর পর্যালোচনা করে দেখা গেছে, বাবুল আক্তার হত্যাকাণ্ডে জড়িত ছিলেন। নিজেকে বাঁচাতে তিনি জঙ্গি হামলার কাল্পনিক ঘটনা সাজিয়েছিলেন।  

মাহমুদা খানম মিতুর বাবা মোশাররফ হোসেনের অভিযোগ, বাবুল আক্তারের পরকিয়ার কারণে দাম্পত্য কলহের জেরে মিতুকে হত্যা করা হয়েছে। কক্সবাজার জেলায় অতিরিক্ত পুলিশ সুপার পদে কর্মরত থাকাকালে ২০১৩ সালে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর কর্মী গায়ত্রী অমর শিংয়ের সঙ্গে পরকীয়া প্রেমে জড়িয়ে পড়েন বাবুল। এ নিয়ে কলহের সময় মিতুকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করেন বাবুল।

এরই মধ্যে ২০১৪ সালের জুলাই থেকে ২০১৫ সালের জুন পর্যন্ত সুদানে জাতিসংঘ শান্তিমিশনে ছিলেন বাবুল আক্তার। এ সময় বাবুল আক্তারের মোবাইল ফোনটি চট্টগ্রামের বাসায় ছিল। ওই মোবাইল ফোনে মোট ২৯ বার ম্যাসেজ দেন গায়ত্রী। এরই মধ্যে গায়ত্রী অমর শিংয়ের দেওয়া দুটি বই পাওয়া যায়। বই দুটি বাবুল আক্তারকে উপহার দিয়েছিলেন গায়ত্রী। এই পরকীয়া প্রেমের কারণে বাবুল মিতুর দাম্পত্য জীবনে চরম অশান্তি সৃষ্টি হয়। বাবুল আক্তারের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদ করলে মিতুর ওপর শারীরিক ও মানসিক নির্যাতন চালানো হয়। এই নির্যাতনের বিষয়টিও মিতু বাবা-মাকে জানিয়েছিলেন।

গভীর রাতে জামায়াতের সাবেক সাংসদ শাহজাহান চৌধুরী গ্রেপ্তার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জামায়াত ইসলামী বাংলাদেশের সাবেক সংসদ সদস্য আলহাজ শাহজাহান চৌধুরীকে (৭০) গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার নিজ বাড়ি থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

শাহজাহান চৌধুরীর ছোট ভাই মোহাম্মদ হোসেন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ হোসেন চৌধুরী জানান, শাহজাহান চৌধুরী পরিবার নিয়ে চট্টগ্রাম শহরে বসবাস করলেও ঈদ করতে ঈদের আগের দিন রাতে গ্রামের বাড়িতে আসেন তিনি। ঈদের দিন দলীয় নেতাকর্মী ও শুভানুধ্যায়ীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় শেষে রাতে নিজ বাড়িতে অবস্থান করছিলেন।

রাত আড়াইটার দিকে সাতকানিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেনের নেতৃত্বে একদল পুলিশ সাতকানিয়া পৌরসভার ছমদর এলাকার নিজ বাড়িতে অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করে থানায় নিয়ে আসে।

বিষয়টি নিশ্চিত করে সাতকানিয়া থানার ওসি আনোয়ার হোসেন বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে জামায়াত নেতা শাহজাহান চৌধুরীর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।’

এর আগে ২০১৮ সালের ৩ আগস্ট নগরীর পাহাড়তলী থানার মুরগির ফার্ম এলাকায় বিএনপির কাউন্সিলরের বাড়ি থেকে গ্রেপ্তার হয়েছিলেন তিনি। এনটিভি অনলাইন