- Lohagaranews24 - https://lohagaranews24.com -

পড়ালেখা ভুলতে বসেছে গ্রামের শিশুরা

নিউজ ডেক্স : করোনাভাইরাস মহামারির কারণে প্রায় ১৪ মাস ধরে বন্ধ সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। অনাকাঙ্ক্ষিত এই দীর্ঘ ছুটিতে উচ্চতর শ্রেণির শিক্ষার্থীরা নানাভাবে ক্ষতি পুষিয়ে নিতে পারলেও প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেকের বাড়িতে পড়াশোনার তেমন সুযোগ না থাকায় আত্মস্থ বিদ্যা ভুলতে বসেছে শিশুরা।

অনেক শিক্ষার্থী আবার পড়াশোনা ছেড়ে নানা ধরনের পেশায় নিযুক্ত হচ্ছে। এতে করে ঝরে পড়ার হার বৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে। এ কারণে যেসব জায়গায় করোনার প্রাদুর্ভাব কম সেখানে অন্তত সপ্তাহে একদিন প্রাথমিক বিদ্যালয় খুলে শিক্ষার্থীদের ক্লাস নেয়ার দাবি জানিয়েছেন অভিভাবক-শিক্ষকরা।

এদিকে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী ২৩ মে থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দিয়েছে সরকার। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন সময়ে শিক্ষার্থীদের জন্য সংসদ টিভি এবং রেডিওর পাশাপাশি স্থানীয়ভাবে শিক্ষকদের মাধ্যমে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে পাঠদানের চেষ্টা দেখা গেছে। চলতি বছরেও টেলিভিশন এবং বেতারে পাঠদান অব্যাহত আছে।

তবে বাস্তবতা হচ্ছে ইন্টারনেটের ধীরগতি, বাড়িতে টেলিভিশন-রেডিও না থাকাসহ নানা প্রতিবন্ধকতায় এই উদ্যোগের সুফল সবার কাছে পৌঁছায়নি। বিশেষ করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি বড় অংশ এ সুবিধা থেকে বঞ্চিত। শুধু শহর পর্যায়ের কিছু বেসরকারি বিদ্যালয়ে কোনোরকমে এ কার্যক্রম অব্যাহত আছে।

বিভিন্ন জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা বলা হলে তারা জানান, দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেকে পড়াশোনা ছেড়ে দিয়েছে, অনেকে আবার যা পড়েছে তা ভুলে যাচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ এড়াতে বিদ্যালয় বন্ধ রাখা হলেও শিক্ষার্থীরা দিনভর বাইরে খেলাধুলা করেই সময় কাটাচ্ছে। ভার্চুয়াল ক্লাসের প্রতি তাদের আগ্রহ তৈরি করা সম্ভব হয়নি। অনেক শিক্ষার্থীর বাসায় টেলিভিশন না থাকায় তারা একেবারেই এর সঙ্গে যুক্ত হতে পারছে না। ভার্চুয়াল মাধ্যমে ক্লাসের সুবিধা কেবলই শহরভিত্তিক হয়ে পড়েছে।

jagonews24

শিক্ষকদের মতে, দেশের সব জেলায় সমানভাবে করোনাভাইরাস সংক্রমণ ছড়ায়নি। যেহেতু মফস্বল ও দুর্গম এলাকার শিশুরা বর্তমানে শিক্ষা থেকে একেবারে পিছিয়ে পড়েছে, তাই সেসব এলাকায় সপ্তাহে অন্তত একদিন বিদ্যালয় খুলে ক্লাস নেয়া যেতে পারে। অভিভাবকরা বারবার ফোন করে কবে বিদ্যালয় খুলবে তা জানতে চান। দ্রুত ক্লাস শুরুরও অনুরোধ জানাচ্ছেন তারা।

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক অনলাইন সমিতির সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ বলেন, শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে পড়ানোর চাইতে সপ্তাহে একদিন বিদ্যালয়ে ক্লাস নেয়া অনেক ভালো। বাসায় বসে অনেক শিক্ষার্থীর পড়ালেখা করার সুযোগ নেই, অনেকে আবার বিদ্যালয় খোলা না থাকলে পড়ালেখা করতে চাচ্ছে না বলে স্কুল খুলে দিতে অভিভাবকরা অনুরোধ জানাচ্ছে। অনেক শিক্ষকও দীর্ঘদিন অবসর সময় কাটানোর কারণে বিদ্যালয় খোলার দাবি তুলছেন। তবে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলে স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় খুলে দেয়ার দাবি জানান তিনি।

এ বিষয়ে একাধিক অভিভাবকের সঙ্গে কথা হলে তারা জানান, বাসায় বসে ছেলেমেয়েরা পড়ালেখা করতে চায় না। অনেক পরিবারে অভিভাবকরা শিক্ষিত না হওয়ায় তাদের সন্তানকে পড়াতে পারছেন না। ফলে সেসব শিশুরা একেবারে পড়ালেখা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আগে যা পড়েছে বর্তমানে তাও মনে করতে পারছে না। অনেকের সন্তানকে আবার বিভিন্ন কাজকর্মে যুক্ত করে দিচ্ছেন। তাই সন্তানের পড়ালেখা নিয়মিত চালিয়ে নিতে দ্রুত বিদ্যালয় খুলে ক্লাস শুরুর দাবি জানান তারা।

জানতে চাইলে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি সামছুদ্দিন মাসুদ বলেন, বর্তমান পরিস্থিতিতে বিদ্যালয় খুলে ক্লাস নেয়া কঠিন হয়ে পড়বে। একদিন আর পুরো সপ্তাহে ক্লাস একই কথা, এতে করে কেউ করোনায় আক্রান্ত হলে বিদ্যালয় বন্ধ করে দিতে হবে। এতে করে মানুষের মধ্যে আতঙ্ক আরও বেশি ছড়িয়ে পড়বে। সে কারণে পরিস্থিতি স্বাভাবিক হলেই বিদ্যালয় খোলা উচিত।

তবে বিশেষজ্ঞরা মনে করেন, অনাকাঙ্ক্ষিত এ ছুটির কারণে স্থগিত আছে আনুষ্ঠানিক লেখাপড়া। দীর্ঘ এই ছুটিতে শিক্ষার্থীরা এক প্রকার ঘরবন্দি জীবন কাটাচ্ছে। একদিকে শিক্ষাক্রম-পাঠ্যসূচির শিক্ষা থেকে বঞ্চিত আছে শিক্ষার্থীরা। অন্যদিকে ছাত্র-ছাত্রীদের মনো-সামাজিক ও শারীরিক বিকাশ বিঘ্নিত হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানে হাজিরার মাধ্যমে দৈনন্দিন সমস্যা-সম্ভাবনা ও ইতিবাচক দিকগুলো মোকাবিলা থেকে জীবনমুখী শিক্ষণও থমকে আছে তাদের। সব মিলিয়ে সার্বিক শিক্ষায় অপরিমেয় ক্ষতি হয়েছে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, সরকারি সিদ্ধান্ত মোতাবেক বিদ্যালয় খোলা হবে। কোথাও সংক্রমণ কম থাকলেই সেখানে বিদ্যালয় খুলে ক্লাস শুরু করা সম্ভব নয়। জাতীয় টেকনিক্যাল কমিটি বিদ্যালয় খোলার পরামর্শ দিলে সরকারিভাবে এ সংক্রান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে। সেটি বাস্তবায়ন করা অধিদফতরের কাজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ওই বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। পরে ২৯ মার্চ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং ৭ এপ্রিল সংসদ বাংলাদেশ টেলিভিশনে প্রাথমিক স্তরের পাঠদান শুরু করা হয়। আগামী ২৩ মে স্কুল-কলেজ খোলার ঘোষণা দিয়েছে সরকার। জাগো নিউজ

প্রাইভেটকারে ইয়াবা পাচার, গ্রেপ্তার ২

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ৪ হাজার ১শ পিস ইয়াবাসহ দুই পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার (৭ মে) সকাল ৭টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, নারায়নগঞ্জের রূপগঞ্জ থানার রূপসী গোয়াল পাড়ার মো. আওয়ালের পুত্র মো. রাকিব মিয়া (৩২) ও ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ থানার ভোমরাদহ ভাঙ্গিপাড়ার মৃত আব্দুল জব্বারের পুত্র মো. সফিজ উদ্দিন (৩৫)। এ সময় জব্দ করা হয়েছে ইয়াবাপাচার কাজে ব্যবহৃত প্রাইভেটকার।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়। একইদিন তাদেরকে আদালতে সোপর্দ করা হয়েছে।

বাড়বে ঝড়-বৃষ্টি-বজ্রপাত, কমবে তাপমাত্রা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দীর্ঘ তাপদাহর পর বৈশাখের শেষ সময়ে দেশের বিভিন্ন স্থানে হচ্ছে স্বস্তির বৃষ্টি। কমতে শুরু করেছে তাপমাত্র। এবার লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করায় দেশের কিছু এলাকায় বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে আরও কমবে তাপমাত্রা।

শুক্রবার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা এবং ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে উল্লেখ করে পূর্বাভাসে আগামী তিন দিন আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন নেই বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৬ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায়, ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় রংপুরে সর্বোচ্চ ৬১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পদ্মাসেতুর মেয়াদ আরো দুই বছর বাড়ানোর তথ্য সত্য নয় : কাদের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পদ্মাসেতুর মেয়াদ  আরো দুই বছর বাড়ানো হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে তা সত্য নয় বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং আওয়ামী লীগের সাধারণ ওবায়দুল কাদের।

আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, আশা করি আগামী বছর জুনের মধ্যেই পদ্মাসেতুর কাজ সমাপ্ত হবে এবং যানচলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

শুক্রবার (৭ মে) বিকেলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন। বাংলানিউজ

ওবায়দুল কাদের বলেন, আজ ঐতিহাসিক ৭ মে। বাংলাদেশের গণতন্ত্র প্রিয় মানুষের কাছে একটি স্মরণীয় দিন। ২০০৭ সালের এদিনে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ঘোষিত জরুরি অবস্থা চলাকালীন মার্কিন যুক্তরাষ্ট্রে  চিকিৎসা শেষে শত প্রতিকূলতা উপেক্ষা করে গণতন্ত্র পুনরুদ্ধার করতে দেশে ফিরে আসেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। কোনো অন্যায় করেনি বলে বুকে ছিলো তার অসীম সাহস ৷ এদেশের মাটি ও মানুষই শেখ হাসিনার রাজনীতির মূল শক্তি। তাইতো কোনো ষড়যন্ত্রই দেশরত্ন শেখ হাসিনাকে সেদিন ঠেকিয়ে রাখতে পারেনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করতে শত বাঁধা পেরিয়ে বঙ্গবন্ধু কন্যা দেশে এসেছিলেন বলেই সেদিন জনগণের চাপে তত্ত্বাবধায়ক সরকার বাধ্য হয়েছিল নির্বাচন দিয়ে সরে যেতে। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করে ৷ দ্বিতীয় বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে শেখ হাসিনা রাষ্ট্র পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেন। এরপর শেখ হাসিনা শুরু করেন সংকটের আবর্তে নিমজ্জমান অবস্থা থেকে দেশকে পুনরুদ্ধার করে একটি সুখী সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্র গড়ে তোলার সংগ্রাম। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচারের রায় ও যুদ্ধাপরাধীদের বিচার করে জাতিকে করেন পাপমুক্ত ৷ শেখ হাসিনার হাত ধরেই এসেছে সমুদ্র বিজয়, দীর্ঘদিনের সীমান্ত সমস্যার সমাধান তার অসামান্য কূটনৈতিক দক্ষতারই পরিচায়ক৷ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দিনবদলের অভিযাত্রায় উন্নয়নের মহাসড়কে অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

তিনি বলেন, শেখ হাসিনার সাহসী ও বিচক্ষণ নেতৃত্বের কারণে বাংলাদেশে করোনার প্রথম ঢেউ মোকাবিলা করে দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে। বিশ্বের অনেক উন্নত দেশ যেখানে করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে সেখানে শেখ হাসিনার সাহসী ও বিচক্ষণ নেতৃত্বে জীবন ও জীবিকার মধ্যে সমন্বয় করে করোনা কিছুটা নিয়ন্ত্রণে এনেছে।

আগামী ১৭ মে শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মসজিদ, মন্দির ও প্যাগোডায় বিশেষ প্রার্থনার জন্য অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ ওবায়দুল কাদের।

শেখ হাসিনার প্রত্যাবর্তন গণতন্ত্রের অগ্নিবীণার দেশে ফেরা : তথ্য ও সম্প্রচার মন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ৭ মে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন প্রকৃত অর্থে গণতন্ত্রের অগ্নিবীণার দেশে ফিরে আসা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (৭ মে) বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ কথা বলেন তিনি। বাংলানিউজ

ড. হাছান মাহমুদ বলেন, ২০০৭ সালের এই দিনে শেখ হাসিনা তৎকালীন সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে যুক্তরাষ্ট্র থেকে যুক্তরাজ্য হয়ে দেশে ফিরে আসেন ৷ ২০০৭ সালে দেশে যে সেনাসমর্থিত সরকার এসেছিল, তারা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদেশে চিকিৎসা শেষে দেশে ফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। শুধু তাই নয়, সব এয়ারলাইন্সকে তারা সেই নিষেধাজ্ঞার চিঠি দিয়েছিল এবং জননেত্রীর বিরুদ্ধে মিথ্যা মামলা করেছিলো। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তখন বলেছিলেন, তিনি সেইসব মামলা আদালতে আইনগতভাবে মোকাবিলা কর‍তে চান এবং নিজের দেশে ফেরার ওপর নিষেধাজ্ঞা কখনও গ্রহণযোগ্য নয়।

তথ্যমন্ত্রী বলেন, এই প্রত্যাবর্তনের ফলে যে জননেত্রীর ওপর আক্রমণ হতে পারে, নিষেধাজ্ঞাকারীরা যেকোনো কিছু করার চেষ্টা কর‍তে পারে, সেই সমস্ত ঝুঁকি মাথায় নিয়েই বঙ্গবন্ধুকন্যা ফিরে এসেছিলেন। আর তার ফিরে আসার মধ্য দিয়েই লড়াই-সংগ্রামে দেশে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠিত হয়েছিল। এরপরই ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ধস নামানো বিজয় অর্জন করেছিল এবং সেই পথ ধরেই বাংলাদেশে গণতন্ত্রের অভিযাত্রা এবং এর পাশাপাশি উন্নয়নের অগ্রযাত্রাও অব্যাহত রয়েছে। সে কারণেই বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন হচ্ছে গণতন্ত্রের অগ্নিবীণার দেশে ফিরে আসা।

খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের দিনের মতোই : ডা. জাহিদ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা বৃহস্পতিবারের (৬ মে) মতো আছে বলে জানিয়েছেন তার চিকিৎসক টিমের সদস্য অধ্যাপক ডা. এজেড এম জাহিদ হোসেন। তিনি বলেন, উনি বৃহস্পতিবার যেমন ছিলেন, শুক্রবারও সেরকমই আছেন।

শুক্রবার (৭ মে) রাত পৌনে ৮টার দিকে এভারকেয়ার হাসপাতালে গিয়ে খালেদা জিয়াকে দেখে বাইরে এসে সাংবাদিকদের সঙ্গে তিনি এসব কথা বলেন। বাংলানিউজ

ডা. জাহিদ বলেন, খালেদা জিয়া করোনা পরবর্তী চিকিৎসার জন্য এভারকেয়ার হাসপাতালে ভর্তি আছেন। এ মুহূর্তেও উনি সিসিইউতেই আছেন। উনার শারীরিক অবস্থা দেখতে শুক্রবার জুমার নামাজের আগে মেডিক্যাল বোর্ডের সদস্যরা সবাই গিয়েছিলেন। উনাকে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। বৃহস্পতিবার যে চিকিৎসা অব্যাহত ছিল এখনো তা অব্যাহত রেখেছেন। আলহামদুলিল্লাহ বৃহস্পতিবারের ন্যায় শুক্রবারও উনার অবস্থা স্থিতিশীল আছে। আমরা আপনাদের মাধ্যমে দেশবাসীর কাছে উনার রোগমুক্তি কামনায় দোয়া চাচ্ছি।

বিদেশে নেওয়ার প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশে যাওয়ার বিষয়ে উনার পরিবারের পক্ষ থেকে এবং দলের মহাসচিব সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারের কাছে আবেদন জানিয়েছেন। এখন এটি সরকারের বিষয়, সরকার কবে নাগাদ উনাকে যাওয়ার অনুমতি দেবে। উনি বর্তমানে ঢাকা শহরের অত্যন্ত সনামধন্য একটি হাসপাতালে এবং এ হাসপাতালের বাইরের চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন।

সরকার অনুমতি দিলেও তিনি বিমানে বিদেশে যেতে পারবেন কিনা, তার শারীরিক অবস্থা সেটা সাপোর্ট করবে কি না জানতে চাইলে ডা. জাহিদ বলেন, খালেদা জিয়ার পরিবার অধিকতর উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার ব্যাপারে সরকারের কাছে অনুমতির আবেদন করেছেন দলও অনুরোধ করেছে। এ সরকার এখন পর্যন্ত অনুমতি দেয়নি। যখন অনুমতি পাওয়া যাবে তার পরেই মেডিক্যাল বোর্ড এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

চকরিয়ায় ট্রাক-নোহা সংঘর্ষে যাত্রীর মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ায় মালবাহী ট্রাকের সাথে নোহার সংঘর্ষে এক যাত্রীর মৃত্যু হয়েছে। নিহত নুর মোহাম্মদ (৫২) উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের রিংভং ছগিরশাহ্ কাটা এলাকার মৃত কলিম উল্লাহর ছেলে।

শুক্রবার (৭ মে) বিকেল ৪ টার দিকে স্থানীয় মালুমঘাট আমতলীর বাঁক এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে। সিবিএন 

প্রত্যক্ষদর্শীরা জানান, কক্সবাজার মুখী একটি ট্রাক (কুষ্টিয়া ট-১১ ০৮০৬) চকরিয়ার ফাঁসিয়াখালী পার হয়ে আমতলী এলাকা পর্যন্ত পৌঁছলে চকরিয়া মুখী একটি দ্রুতগামী প্রাইভেট নোহা (ঢাকা মেট্রো চ-১৩ ৫৬৮৩) মুখোমুখি সংঘর্ষ হয়। এতে নোহার চালকসহ যাত্রী নুর মোহাম্মদ গুরুতর আহত হয়।

মালুমঘাট হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে উপস্থিত ছাত্রলীগ নেতা আরমান ও এখলাছসহ লোকজন আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়। মালুমঘাট মেমোরিয়াল খ্রিষ্টান হাসপাতালে সাড়ে বিকেল ৪ টার দিকে চিকিৎসাধীন অবস্থায় নুর মোহাম্মদের মৃত্যু হয়। তবে আহতদের নাম ঠিকানা জানা যায়নি।

দুর্ঘটনায় এক ব্যক্তির মৃত্যুর সত্যতা নিশ্চিত করেন মালুমঘাট হাইওয়ে থানার পুলিশ পরিদর্শক মোঃ শাফায়েত হোসেন। তিনি বলেন মালুমঘাট আমতলী এলাকায় সড়ক দুর্ঘটনায় নোহা গাড়ির এক যাত্রীর মৃত্যু হয়েছে। অভিভাবকদের কোন অভিযোগ না থাকায় লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। দুর্ঘটনা কবলিত গাড়ি দুটি জব্দ করা হয়েছে।

ভারতফেরত ১০ জন চমেক হাসপাতালে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ভারতে চিকিৎসা নিয়ে ফিরে আসা ১০ জনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তারা সবাই করোনা আক্রান্ত কি-না, তা জানা যায়নি।

জানা গেছে, ভারত থেকে দেশের বিভিন্ন জেলার কিছুসংখ্যক লোক গত ৪ মে সময় যশোরের বেনাপোল হয়ে বাংলাদেশে আসলে তাদের সবাইকে যশোর বক্ষব্যাধি হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ৬ মে তাদের সবাইকে নিজ নিজ জেলা হাসপাতালে পাঠানো হয়। এদের মধ্যে চট্টগ্রাম জেলার ১০ জনকে শুক্রবার (৭ মে) ভোরে চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাংলানিউজ

চমেক হাসপাতাল সূত্র জানায়, কর্তব্যরত চিকিৎসক ৭ জনকে ২৯ নম্বর ওয়ার্ডের কেবিনে এবং ৩ জন অসুস্থ থাকায় ১৬ নম্বর মেডিসিন ওয়ার্ডে ভর্তি করে দেন।

১৬ নম্বর ওয়ার্ডে ভর্তিকৃতরা হলেন- চন্দনাইশের জাকারিয়া (৩৪), ফটিকছড়ির রহিমা বেগম (৪৬) ও কর্ণফুলীর শিকলবাহা এলাকার পারভিন আক্তার (৪১)।

২৯ নম্বর ওয়ার্ডে ভর্তিকৃতরা হলেন- পটিয়ার রেজাউল করিম রাজু (২৪), চন্দনাইশের হাসমত আরা বেগম (৫২) ও আয়শা সুলতানা (২৪), ফটিকছড়ির ইকবাল হোসেন (২৪) ও রমজান আলী (২১), কর্ণফুলীর আনিছুর রহমান (৫১) ও ফাহমিদা ইয়াসমিন (১৯)।

অস্ত্র-গুলিসহ ১০ ছিনতাইকারী গ্রেফতার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরীর কোতোয়ালী থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে দেশী অস্ত্র-গুলিসহ ছিনতাইকারী দলের ১০ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

তারা হলো মো. বেলাল হোসেন প্রকাশ রুবেল (৩০), মেহরাজ হোসেন রাকিব (২৫), হাবিবুর রহমান কায়সার প্রকাশ রানা প্রকাশ মো. রানা (২২), শরীফ হোসেন (২০), মো. জয় (২১), রুবেল (২০), মো. সাইফুল ইসলাম (২১), মো. সাদ্দাম হোসেন (২৯), মো. রাসেল প্রকাশ রাকিব (১৯) ও মো. ইয়াকুব (১৯)। বাংলানিউজ

তাদের কাছ থেকে একটি দেশী এলজি, দুই রাউন্ড কার্তুজ ও নয়টি স্টিলের তৈরি টিপ ছোরা, ছিনতাই করা মোবাইল ফোন ও নগদ ১৯ হাজার ৫০০ টাকা উদ্ধার করা হয়েছে।
আজ শুক্রবার (৭ মে) ভোরে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) বিজয় বসাক।

পুলিশ জানিয়েছে, গত ৫ বছর ধরে নগরীর বিভিন্ন স্থানে অফিস, ব্যাংক, এটিএম বুথ মার্কেটের সামনে ওঁৎ পেতে থেকে পথচারীদের টার্গেট করে সুযোগ বুঝে নির্জন অন্ধকারাচ্ছন্ন স্থানে নিয়ে যায় এ ছিনতাইকারীরা।

তারপর আগ্নেয়াস্ত্র ও ছোরার ভয় দেখিয়ে মোবাইল ফোন, নগদ টাকা ও স্বর্ণালংকার, মূল্যবান জিনিসপত্র ছিনতাই করে। ছিনতাইয়ের সময় কোনো ধরনের বিড়ম্বনা করলে ধারালো ছোরা দিয়ে জখম করে থাকে তারা।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দীন জানান, নগরীর ছিনতাই দলের ১০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে দেশী অস্ত্র-গুলি ও ছোরা উদ্ধার করা হয়েছে। তাদের একেকজনের বিরুদ্ধে বিভিন্ন থানায় দস্যুতা, ছিনতাই, অস্ত্রসহ বিভিন্ন আইনে একাধিক মামলা রয়েছে।

হেফাজত নেতা নোমান ফয়েজীর বিরুদ্ধে ধর্ষণ মামলা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হেফাজতের সদ্য বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা জাকারিয়া নোমান ফয়েজীর বিরুদ্ধে হাটহাজারী থানায় ভুক্তভোগী এক মহিলা ধর্ষণ মামলা দায়ের করেছেন। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে এ মামলা দায়ের করা হয়। চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) আবদুল্লাহ আল মাসুম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে এই নারী অভিযোগ করেন, ২০১৯ সালে মাওলানা জাকারিয়া নোমান ফয়েজীর সাথে তার ফেসবুকের মাধ্যমে পরিচয় হয়। পরিচয়ের পর থেকে তাদের উভয়ের মধ্যে ফোনালাপ এবং মেসেঞ্জারের মাধ্যমে যোগাযোগ ঘনিষ্ঠ হতে থাকে। এক পর্যায়ে নোমান ফয়েজী তাকে বিয়ের প্রলোভন দেখান। বিয়ের প্রলোভনে পড়ে কথিত মহিলা হাটহাজারীতে এসে বাসা ভাড়া নিয়ে বসবাস করতে থাকেন।

একই সালের নভেম্বর পর্যন্ত ভাড়া বাসায় এই হেফাজত নেতা মহিলার সাথে দৈহিক মিলনে লিপ্ত হয়ে আসছিল। দীর্ঘ এক বছর পর্যন্ত শারীরিক সম্পর্ক চালিয়ে গেলেও বিয়ে না করে তাকে বিয়ের আশ্বাস দিতে থাকে। এক বছর পর এই মহিলা হাটহাজারী থেকে তার এক আত্মীয়ের বাসায় চট্টগ্রাম শহরে চলে আসেন। সেখানে গিয়েও নোমান ফয়েজী বিভিন্ন সময় এই মহিলার সাথে হোটেল কিংবা বাসায় শারীরিক সম্পর্ক ঘটায়। এই ঘটনায় কথিত মহিলা হাটহাজারী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন।

উল্লেখ্য, গত ২৬, ২৭, ২৮ মার্চ দেশে ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনের বিরোধিতা করে হাটহাজারীতে সহিংসতার ঘটনা ঘটে। এই সহিংস ঘটনায় হাটহাজারী থানা ডাকবাংলো, সদর তহশীল অফিস, সহকারী কমিশন ভূমি অফিসে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা।

বিক্ষোভে সহকারী কমিশনার ভূমির সরকারি গাড়ি আগুনে পুড়িয়ে দেওয়া হয়। হাটহাজারী-নাজিরহাট মহাসড়কে দেওয়াল নির্মাণ করে গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয় এমনকি ডাকবাংলোতে অবস্থানকারী একজন শিক্ষানবিশ এএসপি, থানার একজন উপ-পরিদর্শককে মারধর করে ডিএসবি’র একজন কন্সটেবলকে ধরে নিয়ে মাদ্রাসায় আটকে রেখে জীবননাশের হুমকি দেওয়া হয়।

এই ঘটনায় থানার দুইজন উপ-পরিদর্শক এবং ডিএসবি’র ভুক্তভোগী কন্সটেবল বাদী হয়ে থানায় পৃথক তিনটি মামলা রেকর্ড করা হয়। এই তিন মামলার দু’টি মামলায় মাওলানা জাকারিয়া নোমান ফয়েজীকে বিবাদী করা হয়।

এসব মামলায় ১৪৮ জনের নামোল্লেখ সহ তিন হাজারজনকে বিবাদী করা হয়। থানায় মামলা রেকর্ডের পর তিনি আত্মগোপন চলে যান। গত ৫ এপ্রিল গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রামের গোয়েন্দা পুলিশের একটি টিম তাকে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার একটি গ্রাম থেকে আটক করে।

আটকের পর তাকে আদালতে হাজির করে পুলিশের পক্ষ থেকে রিমান্ডের আবেদন করা হয়। রিমান্ডে এনে চট্টগ্রামের পুলিশ সুপার এস এম শহীদুল হক তাকে জিজ্ঞাসাবাদ করে প্রেস ব্রিফিংকালে জানান, আটক নোমান ফয়েজী একাধিক নারীর সাথে তার বিবাহ বহির্ভূত সম্পর্কের কথা স্বীকার করেন।

পরে পুলিশ তদন্ত করে ভুক্তভোগী এক নারীকে খুঁজে পায়। আর এই নারী তার বিরুদ্ধে হাটহাজারী থানায় ধর্ষণ মামলা দায়ের করেন। হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহাদাত হোসেন ধর্ষণ মামলা রেকর্ডের কথা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। আজাদী অনলাইন