- Lohagaranews24 - https://lohagaranews24.com -

গণ্ডামারার এসএস পাওয়ার প্ল্যান্টের ঘটনায় আটক ২

নিউজ ডেক্স : বাঁশখালীর গণ্ডামারায় নির্মাণাধীন এসএস পাওয়ার প্ল্যান্টে শ্রমিক ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে মো. জাফর ও সৈয়দ নুর নামে দু,জনকে আটক করেছে।

অপরদিকে, প্রকল্প এলাকা থেকে লুট করে নিয়ে যাওয়া ১০ কোটি টাকার মালামাল থেকে প্রায় ২৫ লক্ষাধিক টাকার মালামাল উদ্ধার করেছে বলে জানান মামলার তদন্তকারী কর্মকর্তা বাঁশখালী থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. আজিজুল ইসলাম। আটককৃত দু,জনের মধ্যে একজন মামলার তালিকাভুক্ত হলেও অপরজনের নাম ছিল না।

জানা যায়, দেশের সর্ববৃহৎ এস এস পাওয়ার ১ লিমিটেড, ১৩২০ মেগাওয়াট কয়লা ভিত্তিক সুপার ক্রিটিক্যাল তাপ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে চীনা প্রতিষ্ঠান সেফকো ৩ এর অধীনে ২৭টি সাব ঠিকাদারি প্রতিষ্ঠান এবং ১৭টি ম্যানপাওয়ার সরবরাহ প্রতিষ্ঠান রয়েছে। ছয় সহস্রাধিক কর্মজীব নিয়ে পরিচালিত এ পাওয়ার প্ল্যান্টে বেতন-িভাতা সহ নানা দাবিতে গত ১৭ এপ্রিল সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৫ জন নিহত হয়।

বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সফিউল কবির বলেন, “গণ্ডামারা এস এস পাওয়ার প্ল্যান্টের মামলায় ২ জনকে আটক করা হয়েছে। বাকি চিহ্নিিত আসামিদের আটকের প্রক্রিয়া চলছে।” আজাদী অনলাইন 

বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দিতে নির্দেশ হাই কোর্টের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাঁশখালীতে এস আলম গ্রুপের নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক-পুলিশ সংঘর্ষে নিহতদের পরিবারকে ‘আপাতত’ ৫ লাখ টাকা করে দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি(বেলা) সহ পাঁচটি সংগঠনের আলাদা দু’টি রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার (৪ মে) রুলসহ এ আদেশ দেয়। বিডিনিউজ

নিহতদের পরিবারকে ঐ টাকা পরিশোধ করতে এস আলম গ্রুপকে নির্দেশ দিয়েছে আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না, সৈয়দা রিজওয়ানা হাসান, সৈয়দা নাসরিন। এস আলম গ্রুপের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আরসাদুর রউফ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও অরবিন্দু কুমার রায়।

এস আলম গ্রুপের আইনজীবী রউফ শুনানিতে বলেন, “নিহতদের পরিবারকে ইতোমধ্যে ৩ লাখ টাকা করে দেওয়া হয়েছে।” তখন বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক এম ইনায়েতুর রহিম বলেন, “৩ লাখ টাকা করে দিয়েছেন, আরও ২ লাখ টাকা করে দেন।”

পরে আদালত সংঘর্ষের ঘটনা তদন্তে পুলিশ প্রশাসন এবং চট্টগ্রাম জেলা প্রশাসকের করা দুটি তদন্ত কমিটির প্রতিবেদন আগামী ৪৫ দিনের মধ্যে আদালতে দাখিল করতে চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে নির্দেশ দেয়।

সেই সাথে ভুক্তোভোগী ও আহত শ্রমিকদের কাকে কীভাবে কত টাকা খরচ দেওয়া হয়েছে, আহতদের কী চিকিৎসা দেওয়া হয়েছে, আগামী ৪৫ দিনের মধ্যে এস আলম গ্রুপকে সে বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়। এছাড়া শ্রমিক ও এলাকাবাসীকে যাতে ‘হয়রানি’ করা না হয়- প্রশাসনকে তা নিশ্চিত করতে বলেছে উচ্চ আদালত।

পাশাপাশি গত ১৭ এপ্রিল শ্রমিক-পুলিশ সংঘর্ষে বিদ্যুৎকেন্দ্রে পাঁচ থেকে ছয়জন শ্রমিক নিহত ও শতাধিক শ্রমিক আহত হওয়ার ঘটনায় যথাযথ পদক্ষেপ নিতে এবং হতাহতদের পরিবারের পরবর্তী নিরাপত্তা নিশ্চিত করতে বিবাদীদের ‘নিষ্ক্রিয়তা-ব্যর্থতা’ কেন ‘আইনগত কর্তৃত্ববহির্ভূত’ ঘোষণা করা হবে না এবং নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে তিন কোটি ও আহত শ্রমিকদের দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। সংঘর্ষের ঐ ঘটনা তদন্তে একটি বিচারিক তদন্ত কমিটি গঠনের নির্দেশ কেন দেওয়া হবে না- তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, শিল্প সচিব, শ্রম ও কর্মসংস্থান সচিব, বাণিজ্য সচিব, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব, পরিবেশ সচিব, পুলিশের মহাপরিদর্শক, চট্টগ্রামের জেলা প্রশাসক ও এস এস পাওয়ার আই লিমিটেডসহ ১৯ ব্যক্তি ও দপ্তরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১৭ এপ্রিল বাঁশখালীর গণ্ডামারা ইউনিয়নে এস আলম গ্রুপের নির্মাণাধীন ১৩২০ মোগাওয়াট ক্ষমতার ‘এস এস পাওয়ার প্ল্যান্টে’ বিভিন্ন দাবিতে আন্দোলনরত শ্রমিকরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। সে সময় গুলিতে ঘটনাস্থলেই চারজনের মৃত্যু হয়। পরে হাসপাতালে আরও দুজন মারা যান। প্রত্যক্ষদর্শী ও আহত শ্রমিকদের ভাষ্য, বকেয়া বেতন ও রোজায় কাজের সময় পরিবর্তনের দাবিতে বিক্ষোভ থেকে সেদিন সেখানে সংঘর্ষের সূত্রপাত হয়।

ঐ ঘটনায় নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে তিন কোটি টাকা করে এবং আহতদের প্রত্যেককে দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে গত ১৮ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সচিবসহ সাত সচিব, পুলিশের মহাপরিদর্শকসহ ১৬ কর্মকর্তা বরাবর উকিল নোটিস পাঠায় আসক। তাতে সাড়া না পেয়ে ২২ এপ্রিল হাই কোর্টে রিট আবেদন করে তারা।

এরপর সংঘর্ষের ঘটনায় ক্ষতিপূরণ ও বিচারিক তদন্তের নির্দেশনা চেয় গত ২৮ এপ্রিল আরেকটি রিট আবেদন করা হয় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নিজেরা করি, সেফটি অ্যান্ড রাইটস এবং অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্টের পক্ষ থেকে।

গত রবিবার রিট দু’টি শুনানির জন্য কার্যতালিকায় উঠলে আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান রিট দু’টি একসাথে শুনানির আরজি জানান। পরে আদালত মঙ্গলবার রিট দু’টি শুনানির জন্য রাখে।

টিকা নিয়ে ভারতের সঙ্গে চুক্তি কার্যত ভেঙে গেছে : পরিকল্পনামন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনার টিকা সরবরাহে ভারতের সঙ্গে বাংলাদেশের যে চুক্তি ছিল, তা এক অর্থে ভেঙে গেছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ভারতের বর্তমান পরিস্থিতি বিবেচনায় তিনি এ মন্তব্য করেন।

মঙ্গলবার (৪ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সাংবাদিকদের মন্ত্রী বলেন, ‘করোনার টিকা সরবরাহে ভারতের সঙ্গে আমাদের চুক্তি ছিল, সেটা ভেঙে গেছে ইন-অ্যা সেন্স। চুক্তি থেকে আইনগতভাবে বের হওয়ার কোনো পথ নেই। আইনগত, নৈতিক সকল দিক থেকেই আমাদের অবস্থান খুবই স্ট্রং (শক্ত)। কিন্তু একটা জিনিস তো স্বীকার করতেই হবে, ভারতের যে দুরবস্থা আমরা দেখছি, তা আনন্দের বিষয় নয়। আমরা দুঃখিত। ভারতের নিজেদের নাগরিকদের অবহেলা করে বা বাদ দিয়ে আমাদেরকে টিকা সরবরাহ করবে, আমি এটা আশা করি না।’

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ভারতে যারা টিকা তৈরি করে, তাদের বক্তব্য ইন্টারনেটে শুনেছি। তাদের যে সক্ষমতা তা শেষ পর্যায়ে আছে। তারা এত টিকা তৈরি করতে পারছে না। সুতরাং এটা জটিল ব্যাপার।’

করোনায় বিপর্যস্ত ভারতকে সম্ভব হলে বাংলাদেশ সহায়তা করবে বলে জানান এম এ মান্নান। তিনি বলেন, ‘আমরা ভারতের অবস্থা দেখে শিখছি। তাদের প্রতি আমাদের সমবেদনা আছে। আমরা পারলে তাদেরকে সহায়তা করব।’

করোনায় ভারতে যে ভয়াবহ অবস্থা সেরকম কিছু বাংলাদেশে হবে না বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী। জাগো নিউজ

অ্যাসাইনমেন্ট করতে হবে প্রাথমিকের শিক্ষার্থীদেরও

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা পরিস্থিতির মধ্যে মাধ্যমিকের মতো প্রাথমিকের শিক্ষার্থীদেরও অ্যাসাইনমেন্ট করতে হবে। তবে সেটি গণ্য হবে ‘বাসার কাজ’ হিসেবে।

এ জন্য প্রতি সপ্তাহে শিক্ষকরা শিক্ষার্থীদের বাড়ি গিয়ে ওয়ার্কশিট পৌঁছে দেবেন। সপ্তাহ শেষে তা এনে মূল্যায়ন করতে হবে। এ নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

ডিপিই থেকে জানা গেছে, মহামারি পরিস্থিতির কারণে প্রায় দেড় বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে প্রাথমিকের শিক্ষার্থীদের পড়ালেখায় যুক্ত রাখতে টেলিভিশন ও কমিউনিটি রেডিওতে ক্লাস শুরু করা হলেও নানা প্রতিকূলতায় অনেকে এ আওতার বাইরে থাকছে। এ কারণে শিক্ষার্থীদের নিয়মিত বাসার কাজ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিলেবাস অনুযায়ী পাঠ্যপুস্তক থেকে প্রতি সপ্তাহে শিক্ষকরা নিজে গিয়ে বা যেকোনো মাধ্যমে শিক্ষার্থীদের বাসার কাজ বুঝিয়ে দেবেন। সপ্তাহ শেষে তা সংগ্রহ করে মূল্যায়ন করবেন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা তাদের ক্লাসের শিক্ষার্থীদের ভাগ করে নিয়ে নিয়মিত অ্যাসাইনমেন্ট কাজ দেয়া ও নেয়ার দায়িত্ব পালন করবেন।

শিক্ষার্থীর বাসা দূরে হলে মোবাইলে বাসার কাজ বুঝিয়ে দিয়ে তা সংগ্রহ করে মূল্যায়ন করতে বলা হয়। কেউ যদি হোমওয়ার্ক বুঝতে না পারে তবে তার সংশ্লিষ্ট শিক্ষকের সঙ্গে যোগাযোগ করে তা বুঝে নিবে। পাশাপাশি শিক্ষার্থীদের অভিভাবক, বড় ভাই-বোন, প্রতিবেশী বা আত্মীয় স্বজনদেরও এ বিষয়ে সহযোগিতা করতে অনুরোধ জানানো হয়।

জানতে চাইলে ডিপিই’র মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুর আলম মঙ্গলবার (৪ মে) বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আমরা নানা মাধ্যমে পড়ালেখা চালিয়ে নেয়ার চেষ্টা করে যাচ্ছি। টেলিভিশন-রেডিওতে ক্লাসের সঙ্গে বাসার কাজ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নিয়মিত শিক্ষকরা তাদের নিজ শিক্ষার্থীদের ভাগ করে নিয়ে স্বাস্থ্যবিধি মেনে ওয়ার্কশিট দেয়া ও নেয়ার দায়িত্ব পালন করবে। যতদিন স্কুল বন্ধ থাকবে ততদিন এ কার্যক্রম চলমান থাকবে। যেহেতু প্রাথমিকের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সম্পর্কে ধারণা নেই তাই এটিকে বাসার কাজ হিসেবে গণ্য করা হবে।

তিনি বলেন, আমরা সকল ছাত্র-ছাত্রীদের কাছে শিক্ষা সুবিধা পৌঁছে দিতে সব পদ্ধতিতে চেষ্টা করে যাচ্ছি। নিয়মিত হোমওয়ার্ক কিভাবে দেয়া ও নেয়া হবে সে জন্য শিক্ষকদের একদিনের একটি প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এর মাধ্যমে অধিকাংশ শিক্ষার্থীকে পড়ালেখার মধ্যে রাখা সম্ভব হবে বলেও জানান তিনি। জাগো নিউজ

নামের মিলে ১৭ মাস জেলে থাকা সেই হাসিনা কারামুক্ত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নামের কিছু অংশ মিলের কারণে দীর্ঘ প্রায় ১৭ মাস হাসিনা আক্তারের সাজা ভোগ করে অবশেষে কারামুক্ত হলেন হাসিনা বেগম। আদালতের আদেশে মঙ্গলবার (৪ মে) বিকেল পৌনে ৫টার দিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে তিনি মুক্তি পান।

এ সময় কারাফটকে হাসিনা বেগমের আইনজীবী অ্যাডভোকেট গোলাম মাওলা মুরাদ বলেন, ‘নামের আংশিক মিলের কারণে দীর্ঘ প্রায় ১৭ মাস অন্যায়ভাবে হাসিনা আক্তারের সাজা ভোগ করেছেন হাসিনা বেগম। কারাগারে তিনি বেশ অসুস্থ হয়ে পড়েছিলেন। তিনি কারাগারে যাওয়ার পর তার স্বামী বাড়ি ছেড়ে চলে গেছে। হাসিনা বেগমের ছেলে শহরে কাজ করে জীবনযাপন করছেন। তাদের পুরো পরিবার এলোমেলো হয়ে গেছে।’

তিনি আরও বলেন, ‘যাদের ভুলের কারণে একটি পরিবারের এতো বড় ক্ষতি হল, তাদের বিষয়ে আমি সংশ্লিষ্ট আদালতে আইনি ব্যবস্থা নেয়ার আবেদন করব। এছাড়া হাসিনা বেগমের ক্ষতিপূরণের বিষয়টিও আদালতের কাছে নির্দেশনা চাইব।’

এর আগে আজ (মঙ্গলবার) দুপুর ১২টার দিকে চট্টগ্রামের অতিরিক্ত মহানগর দায়রা জজ (চতুর্থ) আদালতের বিচারক শরীফুল আলম ভূঁইয়ার ভার্চুয়াল আদালত হাসিনা বেগমকে মুক্তির আদেশ দেন।

আদালত সূত্রে জানা গেছে, গত পাঁচমাস আগে হাসিনা বেগমের অন্যায়ভাবে সাজা ভোগের বিষয়টি চট্টগ্রাম মহানগর অতিরিক্ত পঞ্চম আদালতের নজরে আনেন অ্যাডভোকেট গোলাম মাওলা মুরাদ। এরপর আদালত বিষয়টি কক্সবাজারের টেকনাফ মডেল থানাকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের আদেশ দেন।

কিন্তু একের পর এক ধার্য তারিখ পেরিয়ে গেলেও পুলিশ প্রতিবেদনটি দাখিল করতে বিলম্ব করছিল। একপর্যায়ে আদালত এ বছরের ২২ মার্চ তারিখে পরের ৮ এপ্রিলের মধ্যেই প্রতিবেদন দাখিলের জন্য পুলিশকে আদেশ দেন। এর পরিপ্রেক্ষিতে টেকনাফ থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) খোরশেদ আলম বিষয়টি তদন্ত করে ৬ এপ্রিল আদালতে প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, হাসিনা বেগম ও হাসিনা আক্তারের নাম-ঠিকানা একই পাওয়া যায়। তবে পূর্বে গ্রেফতার হওয়া হাসিনা আক্তারের দুই সন্তান ছিল এবং বর্তমানে কারাগারে থাকা হাসিনা বেগম তিন সন্তানের জননী। তাদের বয়স ও ছবির মধ্যে পার্থক্য এবং উভয়ের স্বামী, পিতা-মাতার নামে কোনো মিল নেই।

পুলিশ প্রতিবেদনসহ রোববার (২ মে) বিষয়টি অতিরিক্ত মহানগর দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক শরীফুল আলম ভূঁইয়ার ভার্চুয়াল আদালতে শুনানি হয়। সেদিন শুনানি শেষে আদালত চট্টগ্রাম কারাগারের সিনিয়র জেল সুপারকে কারাগারের ছবিযুক্ত নথি দেখে আরেকটি প্রতিবেদন দাখিলের আদেশ দিয়েছেন।

জানা গেছে, আদালতের আদেশে কারা কর্তৃপক্ষ আজ প্রতিবেদন দাখিল করে। সেই প্রতিবেদনেও হাসিনা আক্তার ও হাসিনা বেগম ভিন্ন এবং তাদের ছবি মিল নেই বলে উল্লেখ করা হয়। কারাগারের প্রতিবেদন ও পুলিশের প্রতিবেদনের ওপর ভিত্তি করে হাসিনা বেগমকে আজ মুক্তির আদেশ দেন আদালত।

আদলত সূত্রে আরও জানা গেছে, দুই সন্তানসহ হাসিনা আক্তার নামে এক নারী ২০১৭ সালের ২৪ ফেব্রুয়ারি চট্টগ্রাম নগরের কর্ণফুলী থানায় মাদক মামলায় কারাগারে যান। একই বছর ২৭ নভেম্বর হাইকোর্ট থেকে জামিন পান তিনি।

এরপর ২০১৯ সালের ১ জুলাই চট্টগ্রাম অতিরিক্ত মহানগর পঞ্চম আদালতের বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী ওই মামলায় হাসিনা আক্তারকে ৬ বছরের সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানার আদেশ দেন। এছাড়া জরিমানা অনাদায়ে আরও এক মাস বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন।

রায় ঘোষণার পর ২০১৯ সালের ১৬ ডিসেম্বর থেকে টেকনাফ থানা পুলিশ হাসিনা বেগমকে তার বাড়ি থেকে গ্রেফতার করে কারাগারে প্রেরণ করেন। সেই থেকে তিন সন্তানের জননী হাসিনা বেগম কারাভোগ করছেন। জাগো নিউজ

বজ্রপাতে একদিনে প্রাণ গেল ৬ জনের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বজ্রপাতে একদিনে ছয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে হবিগঞ্জের বানিয়াচংয়ে এক নারী, ভোলার চরফ্যাশনে এক কৃষক ও এক নারী, নোয়াখালীর হাতিয়ায় এক জেলে, ফেনী শহরে এক কিশোর ও সুনামগঞ্জের দোয়ারাবাজারে এক কৃষকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৪ মে) সকাল থেকে বিকেলের মধ্যে এ ঘটনা ঘটে।

হবিগঞ্জ : বিকেল ৫টার দিকে হবিগঞ্জের বানিয়াচং হাওরে বজ্রপাতে লক্ষী সরকার (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি উপজেলার দত্তপাড়া গ্রামের মৃত্যু জ‍্যুতিষ সরকারের স্ত্রী। বানিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এমরান হোসেন বলেন, ‘শুনেছি বজ্রপাতে হাওরে এক নারী মারা গেছেন।’

বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদ রানা বলেন, ‘লক্ষী সরকার নামে এক নারী বজ্রপাতে মারা গেছেন। তার পরিবারকে সরকারি সহায়তা ১০ হাজার টাকা দেয়া হবে।’

ভোলা : মঙ্গলবার দুপুরে জেলার চরফ্যাশন উপজেলায় বজ্রপাতে এক কৃষক ও এক নারীর মৃত্যু হয়েছে। মৃতরা হলেন- চরফ্যাশন উপজেলার শশীভূষণ থানার রসুলপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের রসুলপুর গ্রামের রুস্তম আলী হাওলাদারের ছেলে মো. আব্দুল হালিম হাওলাদার (৩৭) ও একই উপজেলার দুলালহাট থানার আহাম্মদপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের আবু কালামের স্ত্রী ফজিলাতুন্নেছা (৬০)।

স্থানীয়রা জানান, সকাল থেকে আব্দুল হালিম হাওলাদার লোকজনের সঙ্গে জমির ধান কাটেন। দুপুরের দিকে বৃষ্টি শুরু হলে তিনি কাটা ধান নিয়ে বাড়ি ফিরছিলেন ওই সময় হঠাৎ বজ্রপাত হলে তিনি আহত হন। স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

অপরদিকে আহাম্মদপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে ফজিলাতুন্নেছা তার পালিত হাঁস খুঁজতে নদীর পাড়ে গেলে বজ্রপাতে ঘটনাস্থলেই তিনি মারা যান। শশীভূষণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম ও দুলাল হাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মুরাদ হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

নোয়াখালী : দুপুরে নোয়াখালীর হাতিয়া উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নে বজ্রপাতে মোবারক হোসেন (২২) নামে এক জেলে নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও দুই জেলে। মৃত মোবারক হোসেন ১ নম্বর ওয়ার্ডের মো. ইসমাইলের ছেলে। আহত মো. ইরাক (১৭) ও ইলিয়াসের (২৬) বাড়ি নিঝুমদ্বীপের ৩ নম্বর ওয়ার্ডে।

স্থানীয়রা জানান, প্রতিদিনের ন্যায় জেলেরা স্থানীয়ভাবে তৈরি ঠেলাজাল দিয়ে মাছ শিকার করতে নদীতে যান। তারা নিঝুমদ্বীপের পশ্চিম পাশে মেঘনা নদীর তীরে অবস্থান করা অবস্থায় বজ্রপাতে আঘাতপ্রাপ্ত হন। এ সময় ঘটনাস্থলেই জেলে মোবারক মারা যান। বাকি দুজন আহত হন। স্থানীয়রা তাদের উদ্ধার করে বাড়ি নিয়ে যান। আহত দুজনকে স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হচ্ছে।

নিঝুমদ্বীপ ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য খবির উদ্দিন বলেন, মৃত জেলে মোবারক হোসেনের মরদেহ দাফনের ব্যবস্থা করা হয়েছে। আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে। হাতিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ফেনী : দুপুর ১ টার দিকে ফেনী শহরতলীর উত্তর সহদেবপুর এলাকায় আম কুড়াতে গিয়ে বজ্রপাতে সঞ্জীব দাস (১৪) নামের এক কিশোরের মৃত্যু হয়েছে। সে ফেনী শহরের মডেল উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র।

মৃত কিশোরের বাবা ফার্নিচার মিস্ত্রি পরিমল দাস জানান, দুপুরের দিকে হালকা বাতাস ও বৃষ্টি শুরু হলে তার ছেলে সঞ্জীব বাড়ির পাশে আম কুড়াতে যায়। এ সময় হঠাৎ বজ্রপাতে তার ছেলে মাটিতে পড়ে যায়। তাৎক্ষণিক তাকে উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নিজাম উদ্দিন জানান, উত্তর সহদেবপুর বজ্রপাতে এক শিশুর মৃত্যু হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছে। বিস্তারিত জানার জন্য পুলিশের একটি দল ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

সুনামগঞ্জ : সকালে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার দেখার হাওরে বজ্রপাতে মো. আব্দুল বারী (৫০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। তিনি উপজেলার পান্ডারগাঁও ইউনিয়নের নতুন নগর গ্রামের মৃত মফিজ আলীর ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, প্রতিদিনের মতো আজ সকালে কৃষক আব্দুল বারী তার পালিত গরুগুলোকে বাড়ির পাশে দেখার হাওরে ঘাস খাওয়াতে নিয়ে যান। পরে হঠাৎ করে প্রচণ্ড ঝড় বৃষ্টি শুরু হলে বজ্রপাতের কবলে পড়ে ঘটনাস্থলেই তিনি মারা যান।

দোয়ারাবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ নাজির আলম বলেন, লিখিত আবেদেনের মাধ্যমে ময়নাতদন্ত ছাড়া মরদেহ মৃতের পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়। জাগো নিউজ

সব বিভাগেই ঝড়-বৃষ্টির আভাস

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : তাপপ্রবাহ কেটে যাওয়ায় দু’দিনে বেড়েছে বৃষ্টিপাতের প্রবণতা। এ অবস্থায় দেশের সব বিভাগেই কম-বেশি ঝড়-বৃষ্টির আভাস রয়েছে। মঙ্গলবার (৪ মে) এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। বাংলানিউজ

এ অবস্থায় আগামী বুধবার (৫ মে) সন্ধ্যা নাগাদ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিলোমিটার, অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারে ওঠে যেতে পারে।

আগামী বৃহস্পতিবার (৬ মে) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচ দিনে উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

মঙ্গলবার দেশের সব বিভাগেই কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে শ্রীমঙ্গলে ৫১ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চাঁদপুরে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

খালেদা জিয়াকে বিদেশ নিতে আবেদন করা হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনায় আক্রান্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে সরকারের কাছে কোনো ধরনের আবেদন করা হয়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (৪ মে) বিকেলে রাজধানীর পূর্ব রাজাবাজারের নাজনীন স্কুলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে কর্মহীন আসহায় মানুষের মধ্যে ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। বাংলানিউজ

মন্ত্রী বলেন, তার চিকিৎসার জন্য পরিবারের নিবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী তার সাজা স্থগিত রেখে বাসায় চিকিৎসার সুযোগ করে দিয়েছেন। আমরা জানি তিনি এখন বেসরকারি একটা হাসপাতালে তার ইচ্ছা অনুযায়ী চিকিৎসা নিচ্ছেন। এখানে বিশেষজ্ঞ ডাক্তাররা তার চিকিৎসাসেবা দিচ্ছেন এ পর্যন্ত আমাদের জানা। এছাড়া তার চিকিৎসার বিষয়ে তার পক্ষ থেকে কোনো ধরনের আবেদন বা কোনো ধরনের নিবেদন আমাদের কাছে আসেনি।

খালেদা জিয়া যেন উন্নত চিকিৎসা পান সেজন্য দেশে থেকে সেই ব্যবস্থা করে দেওয়ার কথা জানান তিনি।

দেশের বাইরে নিয়ে চিকিৎসা প্রসঙ্গে অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা আদালতের ব্যাপার। প্রধানমন্ত্রী যে ধারায় তার শাস্তি স্থগিত রেখে চিকিৎসার সুযোগ করে দিয়েছেন। আরো কিছু পেতে হলে তাকে আদালতের মাধ্যমেই আসতে হবে।

অসহায়দের সহায়তায় অনিয়ম করলে কঠোর শাস্তি : কাদের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : অসহায় কর্মহীনদের নগদ অর্থ ও খাদ্য সহায়তা বিতরণে কেউ অনিয়ম করলে তাকে কঠোর শাস্তি পেতে হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার (৪ মে) বিকেলে নিজের সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন ওবায়দুল কাদের। বাংলানিউজ

অসহায় কর্মহীন, খেটে-খাওয়া নিম্ন আয়ের সাড়ে ছত্রিশ লাখ পরিবারকে নগদ অর্থ ও খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ বা দলীয় নেতাকর্মীদের আত্মীয়-স্বজন দেখে নয়, বরং নিম্ন আয়ের খেটে খাওয়া পরিবারের তালিকা করে এবং যাচাই-বাছাইয়ের মাধ্যমে এসব সাহায্য দেওয়া হচ্ছে। মুখ দেখে দেওয়ার কোনো সুযোগ নেই।

নগদ অর্থ ও খাদ্য সহায়তা এবার যেন কোনোভাবেই বেহাতে না যায়, সে ব্যাপারেও এরইমধ্যে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এসময় হুঁশিয়ারি উচ্চারণ করে ওবায়দুল কাদের বলেন, নগদ অর্থ ও খাদ্য সহায়তা বিতরণে কেউ কোনো অপকর্ম ও অনিয়ম করলে তাকে কঠোর শাস্তি পেতে হবে। সরকারের সব কিছুতে দোষত্রুটি খুঁজে বের করা বিএনপির স্বভাবে পরিণত হয়েছে।

গণতন্ত্র নিয়ে কথা বলা বিএনপির মুখে শোভা পায় না উল্লেখ করে তিনি বলেন, ক্ষমতায় থাকতে তারা ১৫ ফেব্রুয়ারির ভোটারবিহীন নির্বাচনের অধ্যায়ও এদেশে সৃষ্টি করেছে। বিএনপি নেতারা পূর্ণিমার আলো ঝলঝল রাতেও অমাবশ্যার অন্ধকার দেখতে পায়। নির্বাচন ব্যবস্থাকে দলীয়করণ করার রেকর্ডে বিএনপি চ্যাম্পিয়ন। তারা এক কোটি সোয়া লাখ ভুয়া ভোটার দিয়ে আজিজ মার্কা প্রহসনের নির্বাচন করার প্রস্তুতি নিয়েছিলো। বিএনপির মুখে নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থার কথা ‘ভূতের মুখে রাম রাম’ ধ্বনির মতো’।

‘গণমাধ্যম সরকার নিজের মদো করে নিয়েছে’-বিএনপি মহাসচিবের এমন বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, গণমাধ্যমের ওপর সরকারের যদি নিয়ন্ত্রণই থাকবে তাহলে প্রতিদিন তারা সরকারের বিরুদ্ধে বিষোদগার আর মিথ্যাচার কেমন করে? এমনকি বিএনপির কোন নেতা কর্মীকেও গ্রেফতার করা হয়নি। আন্দোলন ও নির্বাচনে ব্যর্থ বিএনপি এখনও টিকে আছে স্বাধীন গণমাধ্যম আছে বলেই।

লোহাগাড়ায় দীর্ঘ সময় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় চরম দূর্ভোগে গ্রাহকরা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় পূর্ব ঘোষণা ছাড়াই দীর্ঘ সময় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় চরম দূর্ভোগে শিকার হয়েছেন গ্রাহকরা। মঙ্গলবার (৪ মে) উপজেলার বিভিন্ন এলাকায় সকাল ৮টা থেকে টানা ১৩ ঘন্টা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এর মধ্যে দুপুরে ঘন্টা খানেক বিদ্যুৎ সংযোগ দেয়ার পর পুণরায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। আকস্মিকভাবে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় গ্রাহকদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

জানা যায়, তীব্র তাপদাহে দীর্ঘ সময় বিদ্যুৎ বিভ্রাটের ফলে রমজানে রোজাদারদের ইফতারসহ স্বাভাবিক কার্যক্রমে চরম ব্যাঘাত সৃষ্টি হয়েছে। শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এছাড়াও টানা বিদ্যুৎ না থাকায় বাসা-বাড়ির ফ্রিজের মালামাল নষ্ট হয়ে গেছে। পানি নিয়েও চরম ভোগান্তিতে পড়তে হয়েছে। হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। নিয়ম অনুযায়ী দীর্ঘ সময় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখলে মাইকিং করে তা গ্রাহকদের জানিয়ে দেয়ার কথা। কিন্তু ঘোষণা ছাড়াই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন গ্রাহকরা।

নুরুল ইসলাম ডালিম নামে এক খামারী সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করে লিখেছেন, চুনতিতে সকাল থেকে বিদ্যুৎ সংযোগ না থাকায় ইনকিবেটরে বসানো প্রায় দেড় হাজার কোয়েল ডিম নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। অমিত হাসান জীবন নামে একজন লিখেছেন, কোন পূর্ব ঘোষণা ছাড়া এভাবে বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার কোন যৌক্তিকতা খুঁজে পাই না। আকাশে মেঘ করলেই যদি সমগ্র লোহাগাড়ায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় আর পুণরায় বিদ্যুৎ ফিরে পেতে ৯-১০ ঘন্টা লেগে যায় তাহলে লোহাগাড়াবাসীর উচিত হাতে হারিকেন নিয়ে পল্লী বিদ্যুৎ অফিস ঘেরাও করা। এছাড়া উপজেলার বিভিন্ন এলাকায় সকাল থেকে আবার কোথাও দুপুর থেকে টানা বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকার কথা জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

লোহাগাড়া বটতলী মোটর ষ্টেশনের ব্যবসায়ী জসিম উদ্দিন জানান, দুপুর থেকে টানা বিদ্যুৎ না থাকায় বেচাকেনার মৌসুমে সবাইকে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। বিদ্যুৎ না থাকায় পুরো মার্কেট অন্ধকারাচ্ছন্ন হয়ে রয়েছে। তীব্র গরম ও জেনারেটরের আলোতে কেনাকাটা করতে ক্রেতারা স্বচ্ছন্দবোধ করছেন না। এতে তাদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

আফসানা বেগম নামে এক গৃহিনী জানান, দীর্ঘক্ষণ টানা বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকায় ফ্রিজে রাখা মালামাল নষ্ট হয়ে যাচ্ছে। পানি শেষ হয়ে যাওয়ায় ছোট বাচ্চা নিয়ে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এছাড়া তীব্র গরমে পাখা বন্ধ থাকায় মশার উপদ্রবও বৃদ্ধি পেয়েছে।

এ ব্যাপারে পল্লী বিদ্যুৎ সমিতি লোহাগাড়া জোনাল অফিসের ডিজিএম ছরওয়ার জাহান জানান, দুপুরে হঠাৎ ঝড়ো বাতাসে গাছ পড়ে দোহাজারী গ্রিড সন্নিহিত এলাকায় মেইন লাইনের তার ছিড়ে যায়। এরপর থেকে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। সংযোগ বিচ্ছিন্ন রাখার পূর্ব নির্ধারিত কোন কর্মসূচি ছিল না। তাই মাইকিং করা হয়নি। বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক করতে কাজ চলছে বলে জানান তিনি।