- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোহাগাড়ায় ৯টি মামলায় ৪৩ হাজার টাকা জরিমানা

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় দোকানে পণ্যের মূল্য না থাকা ও স্বাস্থ্যবিধি অমান্য করায় ৯টি মামলায় ৪৩ হাজার ১শ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকালে উপজেলা সদর বটতলী মোটর ষ্টেশন ও পদুয়া তেওয়ারীহাট বাজারে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আহসান হাবিব জিতু এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. খোরশেদ আলম চৌধুরী।

অভিযানে বটতলী মোটর ষ্টেশনে ৩ ফলের দোকানীকে ২৫ হাজার টাকা, এক মিষ্টির দোকানীকে ১০ হাজার টাকা, পদুয়া তেওয়ারীহাট বাজারে ২ মুদি দোকানীকে ৭ হাজার টাকা ও স্বাস্থ্যবিধি অমান্য করায় ৩ ব্যক্তিকে ১১শ টাকা জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আহসান হাবিব জিতু জানান, রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণ ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রশাসন নিয়মিত অভিযান পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় ভোক্তা অধিকার আইন ও সংক্রমণ প্রতিরোধ আইনে ৯টি মামলায় ৪৩ হাজার ১শ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ ধরণের অভিযান চলমান থাকবে।

অভিযানে সহায়তা করেন লোহাগাড়া থানার এসআই দেলোয়ার হোসেন ও উপজেলা ভূমি অফিসের নাজির সমির চৌধুরী।

যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্রাভেল’ তালিকায় বাংলাদেশসহ ১৫০ দেশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : করোনাভাইরাস সংক্রমণের অত্যন্ত উচ্চ হারের কারণে বাংলাদেশসহ অন্তত দেড়শ’টি দেশ ভ্রমণে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে শুধু চলতি সপ্তাহেই যোগ হয়েছে ১১৬টি দেশের নাম।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, গত মঙ্গলবারের আগপর্যন্ত যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্রাভেল’ বা ‘ভ্রমণ থেকে বিরত থাকুন’ তালিকায় নাম ছিল ৩৪টি দেশের। কিন্তু এখন সেটি ১৫০তে দাঁড়িয়েছে।

অর্থাৎ মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে ১১৬টি দেশের ওপর চতুর্থ মাত্রার ভ্রমণ সতর্কতা জারি করেছে মার্কিন প্রশাসন। তবে তালিকা সম্প্রসারণের এই কাজ কখন শেষ হবে তা জানানো হয়নি।

গত সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ জানিয়েছে, তারা বিশ্বের ৮০ ভাগ দেশকে সর্বোচ্চ ভ্রমণ সতর্কতার আওতায় আনতে পারে।

jagonews24

মার্কিন প্রশাসনের দাবি, বিভিন্ন দেশে বর্তমান স্বাস্থ্য পরিস্থিতি পুনর্মূল্যায়নের ভিত্তিতে এই পদক্ষেপ নেয়া হয়নি। বরং তা মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্রমণ সতর্কতা পরিমার্জনের প্রতিফলন, যা যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) বিদ্যমান মহামারি সংক্রান্ত নির্দেশনার ওপর আরও বেশি নির্ভর করবে।

তবে এই সতর্কতা বাধ্যতামূলক নয়, এর মাধ্যমে মার্কিনিদের ওপর কোনও ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হয়নি বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ভ্রমণ সতর্কতা জারি করা দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইসরায়েল, মেক্সিকো, জার্মানি, ফিনল্যান্ড, মিসর, তুরস্ক, সুইজারল্যান্ড প্রভৃতি। আর চীন-জাপানের মতো কিছু দেশের ওপর তৃতীয় মাত্রার সতর্কতা জারি রেখেছে মার্কিন কর্তৃপক্ষ।

করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ইতোমধ্যে মার্কিনিদের ইউরোপের অধিকাংশ দেশে ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া ইউরোপের বড় অংশ, চীন, ব্রাজিল, ইরান ও দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি ভ্রমণ করেছেন, এমন অ-মার্কিনিদের যুক্তরাষ্ট্রে প্রবেশও নিষিদ্ধ করেছে ওয়াশিংটন।

করোনায় আরও ৯৮ জনের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৯৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বৈশ্বিক এই মহামারিতে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০ হাজার ৭৮১ জনে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ৪ হাজার ১৪ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৩৬ হাজার ৭৪ জনে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৩৩৫টি সরকারি-বেসরকারি ল্যাবরেটরিতে মোট ২৭ হাজার ৪২৯টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৪ হাজার ১৪ জনের রিপোর্ট পজিটিভ আসে। নমুনা পরীক্ষার হিসাবে শনাক্তের হার ১৪ দশমিক ৬৩ শতাংশ।

এর আগে গত ১৬ ও ১৭ এপ্রিল দেশে করোনা আক্রান্ত হয়ে ১০১ জন এবং ১৮ এপ্রিল ১০২ জন মারা যান। আর গত ১৯ এপ্রিল (সোমবার) ১১২ জনের মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর। যা একদিনে এখনও পর্যন্ত সর্বোচ্চ। সবশেষ বুধবার (২১ এপ্রিল) দেশে ৯৫ জনের মৃত্যু হয়।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

রফিকুল মাদানীর আরও সাতদিনের রিমান্ড

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মতিঝিল থানায় দায়ের করা মামলায় রফিকুল ইসলাম মাদানীর সাতদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার (২২ এপ্রিল) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান মো. নোমানের ভার্চ্যুয়াল আদালত শুনানি শেষে এ রিমান্ডের আদেশ দেন।

বুধবার (২১ এপ্রিল) মামলাটির তদন্ত কর্মকর্তা মতিঝিল জোনাল টিমের পুলিশ পরিদর্শক কামরুল হাসান তালুকদার আসামি রফিকুল ইসলাম মাদানীর ১০ দিনের রিমান্ড আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান মো. নোমানের ভার্চ্যুয়াল আদালত শুনানি শেষে রিমান্ডের আদেশ দেন।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা সিটিটিসির সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের পুলিশ পরিদর্শক কাজী নাসিরুল ইসলাম মতিঝিল থানায় দায়ের করা মামলায় রফিকুল ইসলামের ১০ দিনের রিমান্ড আবেদন করেন। এ সময় রফিকুল মাদানীকে কারাগার থেকে ভার্চ্যুয়ালি উপস্থিত দেখানো হয়। শুনানি শেষে বিচারক তার সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ২১ এপ্রিল মতিঝিল থানার আরেক মামলায় তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। আদনান শান্ত নামের এক ব্যক্তি মাওলানা রফিকুল ইসলাম মাদানীসহ ৫ জনের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, ইউটিউব ও বিভিন্ন সামাজিক মাধ্যমে মাওলানা রফিকুল ইসলাম মাদানী দেশ ও রাষ্ট্রের বিরুদ্ধে বিভিন্ন ধরনের উস্কানিমূলক বক্তব্য ছড়াচ্ছেন। তার এসব বক্তব্য দেশের সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। বিভ্রান্ত হয়ে তারা দেশের সম্পত্তির ক্ষতি করছে। বাংলানিউজ

গত ৭ এপ্রিল ভোরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দার নিজ বাড়ি থেকে রফিকুল ইসলাম মাদানীকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এরপর গত ১৬ এপ্রিল রফিকুল ইসলাম মাদানীকে দুই দিনের রিমান্ডে নেয় পুলিশ।

হেফাজত তাণ্ডবের ১৬ মামলার তদন্তে পিবিআই

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দেশের বিভিন্ন এলাকায় হেফাজতে ইসলামের চালানো তাণ্ডবের ঘটনায় দায়ের করা ১৬টি মামলার তদন্তভার পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার। বাংলানিউজ

তিনি বলেন, গত ২৬ মার্চ ও এর পরবর্তী সময়ে হেফাজতের সহিংসতায় সারাদেশে যেসব মামলা হয়েছে, সেগুলো থেকে ১৬টি মামলার তদন্ত পিবিআইকে দেওয়া হয়েছে। কক্সবাজার, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ অঞ্চলে সহিংসতার ঘটনায় মামলাগুলো দায়ের করা হয়।

পিবিআই প্রধান জানান, মামলার তদন্ত প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। আলামত ও সাক্ষ্য সংগ্রহে একটি তদন্ত কর্মকর্তাদের একটি গাইড লাইনও দেওয়া হয়েছে। নাশকতার ঘটনায় জড়িতদের শনাক্তে সংশ্লিষ্ট কর্মকর্তারা কাজ করছেন।

গণপরিবহন চালু করার দাবি পরিবহন শ্রমিকদের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালু করার দাবিতে মানববন্ধন করেছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান ফেডারেশনের নেতারা।

মানববন্ধনে তারা বলেন, গণপরিবহন বন্ধ থাকায় শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। লকডাউনের মধ্যেও পরিবহন শ্রমিকরা কোনো ধরনের সহায়তা পায়নি। এমন পরিস্থিতিতে শ্রমিকদের পরিবারের কথা বিবেচনায় নিয়ে সীমিত পরিসরে গণপরিবহন চালু করা প্রয়োজন।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অলি আহমদ বলেন, লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় শ্রমিকরা আর্থিক কষ্টে দিন পার করছে। আমাদের দাবি, ২৮ এপ্রিলের পর গণপরিবহন চালু করা হোক। আমরা পূর্বের ন্যায় দুই সিটে একজন করে বসিয়ে যাত্রী পরিবহন করবো। বাংলানিউজ
 
মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম ও সিলেট বিভাগের সভাপতি মৃণাল চৌধুরী, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম অঞ্চলের সভাপতি মো. মূছা, কার্যনির্বাহী সদস্য রকিবুল মাওলা, ট্রাক-কাভার্ড ভ্যান ইউনিয়নের প্রচার সম্পাদক আব্দুর সবুর প্রমুখ।

লবন পানি, পিচ্ছিল মহাসড়কে মরণ ফাঁদ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পটিয়ায় ইন্দ্রপুল এলাকায় দীর্ঘদিন ধরে গড়ে উঠেছে একাধিক লবণ কারখানা। প্রতিদিন এসব কারখানায় চকরিয়া, মহেষখালী, বাঁশখালী ও কুতুবদিয়াসহ উপকূলী বিভিন্ন এলাকা থেকে ট্রাক ও কাভার্ড ভ্যানে আনা হয় অপরিশোধিত লবণ। আর এসব লবণ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে দাঁড়িয়ে আনলোড করা হয়। এতে লবণ পানিতে পিচ্ছিল হয়ে পটিয়ায় মহাসড়কের এক কিলোমিটার অংশ ‘মরণফাঁদে’ পরিণত হয়েছে। এই এক কিলোমিটার অংশে প্রতিদিন ঘটছে ছোট বড় দুর্ঘটনা। এতে প্রাণহানির পাশাপাশি দীর্ঘ যানজটে ভোগান্তিতে পড়তে হচ্ছে মহাসড়কে চলাচল করা যাত্রীদের।

গত একমাসে মহাসড়কের ইন্দ্রপুল এলাকায় ১৩টি সড়ক দুর্ঘটনায় ২ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন অর্ধশতাধিক। যাদের বেশিরভাগই ছিলেন মোটরসাইকেল আরোহী। পটিয়া ভাটিখাইন এলাকার মো. শফিকুল ইসলাম জানান, মোটর সাইকেল স্লো ভাবে চালানোর পরও লবণ পানিতে পিছলে পড়ে আমার তিনটি দাঁত ভেঙে গেছে। গত ২৭ ফেব্রুয়ারি রাতে চন্দনাইশ গাছবাড়িয়া গ্রামের মৃত আব্দুল আলিমের ছেলে এডভোকেট মফিজুল ইসলাম নগরীর কর্মস্থল থেকে নিজ বাড়িতে ফিরছিলেন। পটিয়া ইন্দ্রপুল এলাকায় চট্টগ্রামমুখী একটি পিকনিকের বাস লবণ পানিতে পিছলে গিয়ে তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি প্রাণ হারান। চলতি মাসের ৮ তারিখ রাতে অভিসেন ও সুজন মিত্র নামের দুই বন্ধু মোটরসাইকেল যোগে দাওয়াতে যাচ্ছিলেন। মাজার গেইট এলাকায় লবণ পানিতে পিচ্ছিল খেয়ে তাদের গাড়িটি নিয়ন্ত্রণে হারিয়ে অন্য আরেকটি গাড়ির সাথে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলে অভি সেন মারা যান। অপর বন্ধু সুজন মিত্রও গুরুতর আহত হন।

এ বিষয়ে নিরাপদ সড়ক চাই আন্দোলন-নিচসার পটিয়া উপজেলা সভাপতি সপু বড়ুয়া জানান, মহাসকের ইন্দ্রপুল এলাকায় লবণ পানিতে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এ বিষয়ে প্রশাসন ও সংশ্লিষ্টদের জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন। আর তারা পদক্ষেপ না নিলে নিপসার পক্ষ থেকে কর্মসূচি দেয়া হবে।

সরেজমিনে দেখা যায়, দিনের বেলায় কম থাকলেও সন্ধ্যার পর সারি সারি লবণের ট্রাক চলাচল করে মহাসড়কে। এ সময় লবণ পানিতে পিচ্ছিল হয়ে উঠে মহাসড়ক। এতে একাধিক দুর্ঘটনা ঘটছে।

দোহাজারী ও সড়ক জনপদের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানান, খোলা পরিবহনে লবণ আনা নেয়ার ফলে মহাসড়কে লবণ পানি পড়ছে। তাছাড়া মহাসড়কের পাশে লবণ লোড আনলোড করায় মহাসড়ক পিচ্ছিল হয়ে উঠছে। তিনি উপজেলার নির্বাহী অফিসারের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এসব রোধ করার প্রস্তাব জেলা প্রশাসনের সভায় তুলে ধরনেবর বলে জানান।

পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল আহমেদ জানান, পটিয়ায় মহাসড়কের ইন্দ্রপুল এলাকায় লবণ পানিতে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটার কথা শুনা যাচ্ছে। এ বিষয়ে লবণ মিল মালিকদের জানানো হয়েছে। শীঘ্রই কার্যকর পদক্ষেপ নেয়া হবে।

এ ব্যাপারে পটিয়া লবণ মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক ফজলুল হক আল্লাই বলেন, সড়কের উপর যারা পানিযুক্ত লবণ আনলোড করে তাদের সতর্ক করে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে লবণ আনলোড বন্ধ করতে বলা হয়েছে। আমরা পুনরায় ওইসব মিল মালিকদের আবারও সতর্ক করব। শর্ত না মানলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ও প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। দৈনিক আজাদী