- Lohagaranews24 - https://lohagaranews24.com -

রোববার থেকে বিশেষ ফ্লাইটের সংখ্যা বাড়বে

নিউজ ডেক্স : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রবাসী কর্মীদের জন্য আগামীকাল রোববার (১৮ এপ্রিল) থেকে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের অধিক সংখ্যক বিশেষ ফ্লাইট চলাচল করবে। এ তালিকায় রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এয়ারলাইন্স, ইমিরেটস এয়ারলাইন্স, ইত্তিহাদ ও ফ্লাই দুবাইসহ একাধিক এয়ারলাইন্স।

শনিবার (১৭ এপ্রিল) রাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদুল ইসলাম এ তথ্য জানান। জাগো নিউজ

তিনি জানান, ল্যান্ডিং অনুমোদন না পাওয়ায় শনিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সসহ একাধিক এয়ারলাইন্সের সাতটি ফ্লাইট বাতিল হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা ও সালাম এয়ারের একটি ফ্লাইট গেছে। রাতে ইত্তিহাদের একটি ফ্লাইট যাওয়ার কথা রয়েছে। আগামীকাল থেকে ফ্লাইট চলাচল বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মোট কয়টি রুটে অনুমতি পাওয়া গেছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কয়টি রুটে অনুমতি পেয়েছে তা এয়ারলাইন্সগুলো বলতে পারবে।

শনিবার বেশ কয়েকটি ফ্লাইট বাতিল হওয়ায় প্রস্তুতি নিয়ে বিমানবন্দরে গিয়েও প্রবাসী কর্মীদের অনেকেই যেতে পারেননি। তাদেরকে এয়ারলাইন্সগুলো নিজ খরচে হোটেলে রেখেছে বলে জানা গেছে।

আগামীকাল থেকে সিঙ্গাপুর, সৌদিআরব, আবুধাবি ও ওমানসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে প্রবাসী কর্মীরা যেতে পারবেন বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে।

তাপপ্রবাহ কেটেছে, সব বিভাগে ঝড়ের আভাস

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রায় এক সপ্তাহ পর কাটলো তাপপ্রবাহ। সেইসঙ্গে বাড়ছে বৃষ্টিপাতের প্রবণতা।আবহাওয়া অধিদফতর শনিবার (১৭ এপ্রিল) এক পূর্বাভাসে জানিয়েছে, আগামী রোববার (১৮ এপ্রিল) সব বিভাগেই ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাতের আভাস রয়েছে।

বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এ অবস্থায় আগামী রোববার রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে সারাদেশে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বাড়ার সম্ভবনা রয়েছে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত ওঠে যেতে পারে।

আগামী সোমবার (১৯ এপ্রিল) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। তবে বর্ধিত পাঁচ দিনের শুরুতে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হবে। বাংলানিউজ

চলতি মৌসুমে তিন দফায় তাপপ্রবাহ বয়ে গেছে দেশের উপর দিয়ে। এতে সর্বোচ্চ তাপমাত্রা ওঠেছিল ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত শুক্রবার (১৬ এপ্রিল) থেকে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। এদিন রাতে দেশের বিভিন্ন স্থানে আগের তুলনায় বেশ বর্ষণ হয়েছে।

শনিবার (১৭ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৬ মিলিমিটার। ঢাকায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৪ মিলিমিটার। আর দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

সরকার নয়, ইলিয়াস আলী গুমের নেপথ্যে বিএনপির লোক : মির্জা আব্বাস

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আজ থেকে ৯ বছর আগে নিখোঁজ হন বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী। এ ঘটনার জন্য আওয়ামী লীগ সরকারকে বরাবরই দায়ী করে আসছে বিএনপি। তবে এবার ভিন্ন এক কথা বললেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তিনি জানান, ইলিয়াস আলী ‘গুমে’র নেপথ্যে সরকার নয়, বিএনপির লোকই রয়েছে।

শনিবার (১৭ এপ্রিল) বিকেলে ভার্চুয়াল সভায় তিনি একথা বলেন। ঢাকাস্থ সিলেট বিভাগ জাতীয়তাবাদী সংহতি সম্মেলনীর উদ্যোগে নিখোঁজ ইলিয়াস আলীর সন্ধানের দাবিতে এই ভার্চুয়াল সভা হয়।

মির্জা আব্বাস বলেন, ‘বাংলাদেশের স্বাধীন-সার্বভৌমত্ব যে ভুলণ্ঠিত হতে যাচ্ছে এটার জ্বলন্ত প্রমাণ হলো ইলিয়াস আলীর গুম। আমি জানি, বাংলাদেশ সরকার বা আওয়ামী লীগ সরকার ইলিয়াসকে গুম করেনি। কিন্তু গুমটা করল কে? এই সরকারের কাছে আমি এটা জানতে চাই।’

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দৃষ্টি আকর্ষণ করে আব্বাস বলেন, ‘ইলিয়াস আলী গুমের নেপথ্যে আমাদের দলে যারা রয়েছে তাদের চিহ্নিত করা দরকার, তাদের সবাই জানেন।’

তিনি বলেন, ‘ইলিয়াস গুম হওয়ার আগের রাতে দলীয় অফিসে কোনো এক ব্যক্তির সঙ্গে তার বাগবিতণ্ডা হয়। তখন ইলিয়াস খুব গালিগালাজ করেছিলেন তাকে। সেই যে পেছন থেকে দংশন করা সাপগুলো, আমার দলে এখনো রয়ে গেছে। যদি এদের দল থেকে বিতাড়িত না করেন, তাহলে কোনো পরিস্থিতিতেই দল সামনে এগোতে পারবে না।’

মির্জা আব্বাস আরও বলেন, ‘একজন জলজ্যান্ত তাজা রাজনৈতিক নেতা গুম হয়ে গেল দেশের অভ্যন্তর থেকে, আমাদের একজন নেতা সালাহউদ্দিন আহমেদকে দেশ থেকে পাচার করে নিয়ে গেল, আমাদের চৌধুরী আলমকে গুম করে দেয়া হলো, আমাদের কত ছেলেকে গুম করে দেয়া হলো, আমি বুঝলাম এই সরকার করে নাই। করল কারা? আমি বলতে চাই, যারা করেছে তারা এদেশের স্বাধীনতা চায় না, তারা এদেশটাকে স্বাধীনতা সার্বভৌমত্ব থাকতে দেবে না।’

বিভিন্ন থানায় সম্প্রতি যে সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে তার সমালোচনা করেন বিএনপির এই নেতা।

তিনি বলেন, ‘যেখানে পুলিশ জনগণকে সুরক্ষা দেবে। স্বাধীনতা-সার্বভৌমত্ব টিকিয়ে রাখবে সেখানে পুলিশের সুরক্ষা আমার ভাবতেই আশ্চর্য লাগে। পুলিশকে কে আক্রমণ করতে যাবে? বরং পুলিশের অত্যাচারে আমরা পাগল হয়ে গেলাম।’

জাতীয়তাবাদী যুবদলের সাবেক সহ-সভাপতি কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আসাদুজ্জামান রিপন, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, জহিরউদ্দিন স্বপন, কামরুজ্জামান রতন, আজিজুল বারী হেলাল, সুলতান সালাহউদ্দিন টুকু, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল এবং নিখোঁজ এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা।

উল্লেখ্য, ২০১২ সালের ১৭ এপ্রিল ঢাকার বনানী থেকে গাড়িচালক আনসার আলীসহ নিখোঁজ হন ইলিয়াস আলী। জাগো নিউজ

সাতকানিয়ায় এক পশলা বৃষ্টিতেই বিপদজনক মহাসড়ক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়ায় এক পশলা বৃষ্টিতেই বিপদজনক হয়ে উঠেছে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। সড়কে জমে থেকে কাদা মাটির প্রলেপের উপর বৃষ্টি পড়ার সাথে সাথে সড়ক পিচ্ছিল হয়ে অন্তত ১০টি গাড়ি দুর্ঘটনায় পতিত হয়েছে আজ শনিবার (১৭ এপ্রিল)।

পিচ্ছিল সড়কে ঝুঁকি নিয়ে চলতে গিয়ে কিছু গাড়ি সড়কের উপর ঘুরে গেছে। আবার কয়েকটি গাড়ি সড়ক থেকে ছিটকে গিয়ে খাদে পড়েছে। তবে দুর্ঘটনায় পতিত হওয়া এসব গাড়িতে তেমন কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আজ শনিবার সকালে বৃষ্টি হওয়ার পর চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়া এলাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়।

এলাকাবাসী ও পরিবহন শ্রমিকরা জানান, আমন ধান কাটার পর থেকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দুই পাশে গড়ে ওঠা ইটভাটাগুলোতে আবাদি জমির মাটি কেটে ট্রাকযোগে আনা হয়। সড়কের মৌলভীর দোকান থেকে কেরানীহাট পর্যন্ত এলাকায় দুই পাশের ইটভাটাগুলোতে প্রতিদিন কয়েকশ’ ট্রাক মাটি বহনের কাজে ব্যবহার হয়।

মৌলভীর দোকান থেকে আঁধার মা’র দরগাহ পর্যন্ত এলাকায় সড়কের পশ্চিম পাশের বিলগুলো থেকে কিছু কিছু মাটি ব্যবসায়ী স্কেভেটরের সাহায্যে ৩০-৩৫ ফুট গভীর করে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে। বিল থেকে ট্রাকযোগে এসব মাটি ইটভাটায় নেয়ার সময় কিছু কিছু কাদা মাটি সড়কের উপর পড়ে।

এছাড়া নির্মাণাধীন রেল লাইন ভরাটের মাটিও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক দিয়ে বহন করা হচ্ছে। রেল লাইন ভরাটের কাজে ব্যবহৃত তমা গ্রুপের মাটির ট্রাক থেকেও সড়কের উপর কাদা মাটি পড়ে।

এভাবে পড়তে পড়তে কাদা মাটির দ্বারা সড়কের বিটুমিনের উপর মাটির প্রলেপ তৈরি হয়েছে। সড়কে তৈরি হওয়া কাদা মাটির প্রলেপের উপর বৃষ্টি পড়ার সাথে সাথে পুরো সড়ক পিচ্ছিল হয়ে যায়। আর হঠাৎ পিচ্ছিল হয়ে পড়া এ সড়ক দিয়ে গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনা সংঘটিত হয়।

কেঁওচিয়ার বাসিন্দা ট্রাকচালক জামাল উদ্দিন জানান, আজ সকালে বৃষ্টির পর চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়ার আঁধার মা’র দরগাহ থেকে মৌলভীর দোকান পর্যন্ত এলাকায় ট্রাক, কাভার্ডভ্যান, প্রাইভেটকার সহ ১০টির বেশি গাড়ি দুর্ঘটনায় পতিত হয়েছে। কয়েকটি গাড়ি সড়কের উপর ঘুরে গেছে। আবার কোনো কোনো গাড়ি সড়ক থেকে ছিটকে গিয়ে উল্টে খাদে পড়েছে।

বৃষ্টির পর পুরো সড়ক পিচ্ছিল হয়ে গেছে। সড়কের বিটুমিনের উপর থাকা কাদা মাটির প্রলেপ তুলে না নিলে আগামীতে বৃষ্টি হওয়ার পর সড়ক পিচ্ছিল হয়ে আরো বেশি দুর্ঘটনা ঘটতে পারে। ফলে দ্রুত এসব মাটির প্রলেপ তুলে নেয়া দরকার।

সাতকানিয়া ইটভাটা মালিক সমিতির সেক্রেটারি মো. ফরিদুল আলম বলেন, “সড়কের আঁধার মা’র দরগাহ এলাকায় অতীতেও সড়ক পিচ্ছিল হয়ে বেশ কয়েকটি গাড়ি দুর্ঘটনায় পতিত হয়েছিল। এজন্য চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের আঁধার মা’র দরগাহর পশ্চিম পাশে থাকা বিল থেকে মাটি না কাটার জন্য মাটি ব্যবসায়ীদেরকে বলা হয়েছিল। সেই বিল থেকে কেউ মাটি কাটলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য থানা ও উপজেলা প্রশাসনকে ইটভাটা মালিক সমিতির পক্ষ থেকে মৌখিক এবং লিখিতভাবে জানানো হয়েছিল। মানুষের ক্ষতি করে আমাদের ব্যবসার দরকার নাই। এছাড়া তমা গ্রুপের মাটির ট্রাকগুলো মহাসড়কের উপর দিয়ে চলাচল করে। তাদের গাড়ি থেকেও সড়কের উপর কাদা মাটি ঝরে পড়ে। এ বিষয়ে তাদেরও সতর্ক হওয়া দরকার। আমি আবারো সবাইকে অনুরোধ করব এই বিল থেকে মাটি না কাটার জন্য এবং মহাসড়ক দিয়ে মাটির গাড়ি না চালানোর জন্য।”

দোহাজারী হাইওয়ে থানার ওসি আবদুর রব বলেন, “বৃষ্টিতে সড়ক পিচ্ছিল হয়ে দুর্ঘটনা হওয়ার বিষয়টি আমার জানা নাই।” আজাদী অনলাইন

লোহাগাড়ায় স্বাস্থ্যবিধি না মানায় ১৫ মামলায় ৬ হাজার ৭শ টাকা জরিমানা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় স্বাস্থ্যবিধি না মানায় দোকান খোলা রাখায় ও মাস্ক না পরায় ১৫ মামলায় ৬ হাজার ৭শ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (১৭ এপ্রিল) দুপুরে উপজেলা সদর বটতলী মোটর ষ্টেশনে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আহসান হাবিব জিতু।

তিনি জানান, সরকারি নির্দেশনা অমান্য করে দোকান খোলা রাখায় ও মাস্ক না পরায় ১৫টি মামলায় ৬ হাজার ৭শ টাকা জরিমানা করা হয়েছে। লকডাউন বাস্তবায়নে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। প্রয়োজন ছাড়া ঘরের বাহির না হওয়া ও মাস্ক পরার আহবান জানান। সরকারি নির্দেশনা বাস্তবায়নে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে সহায়তা করেন লোহাগাড়া থানার এসআই দেলোয়ার হোসেন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ের ইলিয়াছ রুবেল।

বাঁশখালীতে সংঘর্ষে নিহতের ঘটনায় পৃথক ২ তদন্ত কমিটি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাঁশখালীতে বিদ্যুৎ কেন্দ্রে পুলিশ-শ্রমিক সংঘর্ষে ৫ জন নিহতের ঘটনায় জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে আলাদা ২টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

শনিবার (১৭ এপ্রিল) বিকেলে জেলা প্রশাসক মমিনুর রহমান ও চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান। বাংলানিউজ

জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তারকে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  কমিটির অন্য সদস্যরা হলেন, অতিরিক্ত পুলিশ সুপার কবির আহম্মেদ, কলকারখানা অধিদফতর চট্টগ্রামের লেবার পরিদর্শক মাসুদ রানা, বিদ্যুৎ বিভাগ চট্টগ্রামের সহকারী প্রধান প্রকৌশলী অভিজিৎ কুরি। কমিটিকে আগামী ৩ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়।  

এসময় নিহত পাঁচ শ্রমিকের পরিবারকে ৩ লাখ করে ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসায় ৫০ হাজার টাকা করে সহায়তা দেওয়ার ঘোষণা দেন জেলা প্রশাসক।  

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, ৫ জন নিহতের ঘটনায় চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত ডিআইজি জাকির হোসেনকে। এছাড়া অন্য দুই সদস্য পুলিশ সুপার নেছার আহমেদ ্এবং অতিরিক্ত পুলিশ সুপার কবির হোসেন। কমিটিকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।  

এরআগে শনিবার (১৭ এপ্রিল) সকালে বাঁশখালীর গণ্ডামারা ইউনিয়নের পশ্চিম বড়ঘোনায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে ৫ জন নিহত হয়। আহত হয় অন্তত ৩০ জন।

অত্যাচার-নির্যাতনেও কেউ দল ছাড়েনি : মির্জা ফখরুল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : অত্যাচার-নির্যাতন-নিপীড়নের পরেও কেউ বিএনপি ছেড়ে চলে যায়নি বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমরা এখন পর্যন্ত আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নেতৃত্বে ঐক্যবদ্ধ আছি।

তিনি বলেন, বাংলাদেশের জনগণ আমাদের সঙ্গে আছে। এত অত্যাচার-নির্যাতন-নিপীড়নের পরেও বিএনপি থেকে কেউ চলে যায়নি। এটা নিঃসন্দেহে আমাদের জন্য আনন্দের সংবাদ।

শনিবার (১৭ এপ্রিল) বিকেলে ঢাকাস্থ সিলেট বিভাগ জাতীয়তাবাদী সংহতি সম্মিলনীর উদ্যোগে বিএনপির নিখোঁজ সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর সন্ধানের দাবিতে আয়োজিত এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় বক্তব্য দেন মির্জা ফখরুল। বাংলানিউজ

তিনি বলেন, আজকে দুইটা দানবের হাতে আমরা পড়েছি। একটা দানব হচ্ছে—আমাদের এই সরকার, যারা আজকে অন্য দেশের স্বার্থ হাসিল করছে। আরেকটা দানব হচ্ছে—করোনাভাইরাস, সেটা শুধু আমাদের না, গোটা বিশ্বকে আক্রান্ত করছে।

মির্জা ফখরুল বলেন, আজকে বাংলাদেশ সত্যিকার অর্থে একটা ভয়াবহ সময় অতিক্রম করছে। এত কঠিন সময় এ দেশের মানুষ কখনো অতিক্রম করেনি। বাংলাদেশকে অত্যন্ত সুপরিকল্পিভাবে স্বাধীনতা-সারভৌমত্বকে হরণ করে নিয়ে, গণতন্ত্রবিহীন করে দিয়ে জনগণের অধিকারগুলোকে কেড়ে নেওয়া হচ্ছে। এই অবস্থার প্রেক্ষিতে আমাদের যেমন সবচেয়ে প্রয়োজন ছিল ইলিয়াস আলীর মতো সাহসী নেতাকে, সেই সময়ে আমরা তাকে পাচ্ছি না। আমি বিশ্বাস করি যে, ইলিয়াস আলী যে প্রজন্ম থেকে এসেছিলেন সেই প্রজন্মের পরের প্রজন্ম যারা আসবে তারা অবশ্যই বাংলাদেশের স্বাধীনতাকে রক্ষা করবার জন্যে, সার্বভৌমত্বকে রক্ষা করবার জন্যে আরও বেশি শক্তিশালী হয়ে উঠবে।

ইলিয়াস আলী সবার জন্য প্রেরণা উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন,  বাংলাদেশের রাজনীতিতে এই নিখোঁজ হওয়া, গুম করে দেওয়ার ঘটনা ইলিয়াস আলীকে দিয়ে শুরু হয়েছে এবং এটা করেই প্রথমে বাংলাদেশি জাতীয়তাবাদী যে শক্তি সেই শক্তিকে দুর্বল করে দেওয়ার চেষ্টা করা হয়েছে। আপনারা লক্ষ্য করে দেখবেন, আজকে বাংলাদেশের এই পরিস্থিতির জন্যে সম্পূর্ণভাবে আমরা যারা একটা পরিবর্তন আনার চেষ্টা করছি আমাদের গণতান্ত্রিক আন্দোলনের মধ্য দিয়ে, তাদের কিন্তু একইভাবে নির্যাতন-নিপীড়ন করা হচ্ছে। এটা সত্য কথা যে, বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের পক্ষে যারা কথা বলেন, বাংলাদেশের স্বাধীন অস্তিত্ব নিয়ে যারা কখা বলেন তাদের অত্যন্ত সচেতনভাবে, পরিকল্পিতভাবে শূন্য করে দেওয়া হচ্ছে, নিখোঁজ করে দেওয়া হচ্ছে অথবা আটকিয়ে রাখা হচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, বাংলাদেশের স্বাধীন-সার্বভৌমত্ব যে ভুলুন্ঠিত হতে যাচ্ছে এটার জ্বলন্ত প্রমাণ হলো ইলিয়াস আলীর গুম। আমি জানি, বাংলাদেশ সরকার বা আওয়ামী লীগ সরকার ইলিয়াসকে গুম করে নাই। কিন্তু গুমটা করলো কে? এই সরকারের কাছে আমি এটা জানতে চাই। একজন জলজ্যান্ত তাজা রাজনৈতিক নেতা গুম হয়ে গেলো দেশের অভ্যন্তর থেকে, আমাদের একজন নেতা সালাহউদ্দিন আহমেদকে দেশ থেকে পাচার করে নিয়ে গেলো, আমাদের চৌধুরী আলমকে গুম করে দেওয়া হলো, কত ছেলেকে গুম করে দেওয়া হলো—আমি বুঝলাম এই সরকার করে না। করলো কারা? আমি বলতে চাই, যারা করেছে তারা এ দেশের স্বাধীনতা চায় না, তারা এ দেশটাকে স্বাধীন-সার্বভৌম থাকতে দেবে না।

২০১২ সালের ১৭ এপ্রিল ঢাকার বনানী থেকে গাড়িচালক আনসার আলীসহ নিখোঁজ হন এম ইলিয়াস আলী। বিএনপি অভিযোগ করে আসছে তাকে সরকারই গুম করেছে।

জাতীয়তাবাদী যুব দলের সাবেক সহ-সভাপতি কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, বিএনপি নেতা আসাদুজ্জামান রিপন, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, জহিরউদ্দিন স্বপন, কামরুজ্জামান রতন, আজিজুল বারী হেলাল, সুলতান সালাহউদ্দিন টুকু, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল এবং নিখোঁজ এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা বক্তব্য রাখেন।

‘মুজিবনগর সরকারের অধীনে ৪শ টাকায় কাজ করেছেন জিয়াউর রহমান’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জিয়াউর রহমান মুজিবনগর সরকারের অধীনে চারশ টাকা বেতনে সেক্টর কমান্ডারের দায়িত্ব পালন করেছে, সেই জিয়াউর রহমানের বিএনপি ইতিহাসকে অস্বীকার করতে চায় বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

শনিবার (১৭ এপ্রিল) সকালে মুজিবনগর দিবস উপলক্ষে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে আওয়ামী লীগের পক্ষ থেকে  শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ মন্তব্য করেন। বাংলানিউজ

ড. হাছান মাহমুদ বলেন, ১৯৭১ সালের এইদিনে তৎকালীন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি, তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে সরকার গঠিত হয়েছিল। এই সরকারের অধীনেই মুক্তিযুদ্ধ পরিচালিত হয়। যুদ্ধের সেক্টর কমান্ডারসহ অন্যরা এই সরকারের অধীনেই মুক্তিযুদ্ধ পরিচালনা করেছিলেন। জিয়াউর রহমানও এ সরকারের অধীনে চারশ টাকা বেতনে সেক্টর কমান্ডারের দায়িত্ব পালন করেছেন। দুঃখজনক হলেও সত্য যে, এই ঐতিহাসিক মুজিবনগর দিবসটি বিএনপি পালন করে না।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী  বলেন, বিএনপি অনেক কিছুই পালন করে না। তারা বঙ্গবন্ধুর জন্মদিন পালন করে না, ৭ মার্চ পালন করে না, মুজিবনগর দিবসও পালন করে না। এতে এটাই প্রমাণিত হয় যে, তারা ইতিহাসকে অস্বীকার করতে চায়। কিন্তু ইতিহাস হচ্ছে, জিয়াউর রহমান এই সরকারের অধীনেই চারশ টাকা বেতনে চাকরি করতেন। আজকে স্বাধীনতাবিরোধী অপশক্তি, সাম্প্রদায়িক গোষ্ঠী যারা দেশকে সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করতে চায়, তাদের মূল পৃষ্ঠপোষক হচ্ছে বিএনপি।

অসাম্প্রদায়িক চেতনায় দেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করে তিনি আরও বলেন, বাংলাদেশের প্রথম সরকার গঠনের সুবর্ণজয়ন্তীর এইদিনে আমাদের প্রত্যয় হচ্ছে, যে স্বপ্ন বুকে এঁকে আমাদের পূর্বসূরী মুক্তিযোদ্ধারা বঙ্গবন্ধুর নেতৃত্বে অসাম্প্রদায়িক বাংলাদেশ রচনা করে গেছেন, সমস্ত অপশক্তিকে পরাভূত করে এদেশ আমরা সেই অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবেই এগিয়ে নিয়ে যাবো।

প্রথম দিনেই সাত বিশেষ ফ্লাইট বাতিল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চলমান কঠোর লকডাউনে প্রবাসীদের ফেরত পাঠাতে শনিবার নির্ধারিত ১৪টি ফ্লাইটের অর্ধেকই বাতিল হয়েছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাঁচটি ফ্লাইট রয়েছে।

পর্যাপ্ত যাত্রীর অভাব ও সৌদি আরবে ল্যান্ডিং অনুমতি না পাওয়ার কারণেই ফ্লাইটগুলো বাতিল হয়েছে। এর মধ্যে সৌদি আরবের তিনটি ও সংযুক্ত আরব আমিরাতগামী চারটি ফ্লাইট ছিল।

লকডাউন চলাকালে প্রবাসীদের ফেরত পাঠাতে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরের উদ্দেশে শনিবার (১৭ এপ্রিল) থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমোদন দেওয়া হয়।

এদিন সকাল সাড়ে ৯টায় ওমানের মাসকাটের উদ্দেশে ছেড়ে গেছে একটি বিশেষ ফ্লাইট। সৌদি আরবে ল্যান্ডিং অনুমতি না পাওয়ায় ভোর সাড়ে ছয়টার রিয়াদগামী ফ্লাইটটি ঢাকা ছাড়তে পারেনি। সৌদি আরবের নিয়মে প্রতিটি বিশেষ ফ্লাইটের জন্য আলাদা ল্যান্ডিং অনুমতির প্রয়োজন হয়। অন্যদিকে পর্যাপ্ত যাত্রী না পাওয়ার কারণে বিমান কর্তৃপক্ষ বাতিল করেছে দুবাইয়ের দুটি বিশেষ ফ্লাইট।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল আহসান বলেন, শনিবার পাঁচটি দেশে মোট ১৪টি বিশেষ ফ্লাইট নির্ধারিত ছিল। কিন্তু নানা কারণে সাতটি ফ্লাইট বাতিল হয়েছে। এর মধ্যে বিমানের পাঁচটি ও সংযুক্ত আরব আমিরাতে বাজেট এয়ারলাইন্স ফ্লাই দুবাইয়ের দুটি ফ্লাইট রয়েছে। তবে সকাল সাড়ে ৯টায় মাসকাটের উদ্দেশে ঢাকা ছেগে গেছে সালাম এয়ার। বাংলানিউজ

রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান ছাড়াও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, ওমান এয়ার, সালাম এয়ার, কাতার এয়ারওয়েজ, এমিরেটস, ইতিহাদ, এয়ার অ্যারাবিয়া, এয়ার অ্যারাবিয়া আবুধাবি ও ফ্লাই দুবাই এয়ারলাইন্স লকডাউন চলাকালে বিশেষ ফ্লাইটে যাত্রী পরিবহনের সুযোগ পাচ্ছে।

নিজের ফ্ল্যাট থেকে কলামিস্ট তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : উত্তরার নিজ ফ্ল্যাট থেকে শিক্ষক ও কলামিস্ট ড. তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাসায় তিনি একা ছিলেন। পুলিশ দরজা ভেঙে তার মরদেহ পায়। তার ভবনে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল বিভাগের অধ্যাপক শফিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

রাজউকের উত্তরা অ্যাপার্টমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক মো. মোজাফফর আহমেদ জানান, সকালে তারেক শামসুর রহমানের কাজের বুয়া বাসায় যান। বাইরে থেকে কলিংবেল দিলেও তিনি দরজা খোলেননি। পরে বুয়া নিচে সিকিউরিটিকে বিষয়টি জানান। এরপর আশপাশের সবাই ফ্লাটে গিয়ে তাকে ডাকাডাকি করেন। কিন্তু তার সাড়াশব্দ পাওয়া যায়নি।

পরবর্তীতে বেলা ১১টার দিকে তুরাগ থানা পুলিশকে জানানো হয়। পুলিশ ফ্লাটের দরজা ভেঙে তার মরদেহ উদ্ধার করে। তারেক শামসুর রহমানের মরদেহটি বাথরুমের সামনে পড়ে ছিল। মরদেহটি ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠানোর প্রক্রিয়া চলছে।

তুরাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী হাসান জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে পুলিশ বাসার দরজা ভেঙে মরদেহটি উদ্ধার করে। তবে প্রাথমিকভাবে মৃত্যুর কারণ জানা যায়নি। বাংলানিউজ

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক সদস্য তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন। আন্তর্জাতিক রাজনীতি, আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও বৈদেশিক নীতি নিয়ে গবেষণামূলক বেশ কয়েকটি গ্রন্থ রয়েছে তাঁর। এছাড়া তুলনামূলক রাজনীতি নিয়েও তার বেশ কয়েকটি গ্রন্থ রয়েছে। অধ্যাপক রেহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। অধ্যাপনার পাশাপাশি ড. রেহমান নিয়মিত কলাম লিখতেন।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, গণতন্ত্রের শত্রু-মিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, উপআঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশ: রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশ: রাজনীতির ২৫ বছর, বাংলাদেশ: রাজনীতির চার দশক, গঙ্গার পানি চুক্তি: প্রেক্ষিত ও সম্ভাবনা, সোভিয়েত-বালাদেশ সম্পর্ক, বিশ্ব রাজনীতির ১০০ বছর ইত্যাদি।