- Lohagaranews24 - https://lohagaranews24.com -

হিটশকে আক্রান্ত ৬৮ হাজার হেক্টর জমি, উৎপাদন কমবে লাখ টন

নিউজ ডেক্স : হিটশকে বোরো ধানের মোট আক্রান্ত জমির পরিমাণ ৬৮ হাজার ১২৩ হেক্টর। যার মধ্যে ১০ হাজার ২৯৮ হেক্টর জমির ধান পুরোপুরি নষ্ট হয়েছে। বাকিটুকুতে আংশিক ক্ষতি হয়েছে। ফলে এ বছর উৎপাদন ১ লাখ টন কমে যাবে।

কৃষি মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। হিটশকের ক্ষয়ক্ষতি নিয়ে মন্ত্রণালয়ের করা চূড়ান্ত প্রতিবেদনে আরো দেখা গেছে, ৩৬টি জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া এই হিটশকে ধানের পাশাপাশি ভুট্টা, সবজি, চীনাবাদাম, সূর্যমুখী ও কলার ফলন নষ্ট হয়েছে।

 দেশে এ ধরনের ঘটনা নতুন না হলেও সাধারণ মানুষের কাছে বেশি পরিচিত নয়। কৃষিতে জলবায়ু পরিবর্তনের এটি একটি নতুন চ্যালেঞ্জ। 

প্রসঙ্গত, অতিরিক্ত গরমে মানুষ যেমন হিটস্ট্রোক করে, তীব্র দাবদাহে ধানগাছও এমনভাবে ক্ষতিগ্রস্ত হয়, যেটাকে হিটশক বা হিট ইনজুরি বলে। গত ৪ এপ্রিল দেশের বিভিন্ন জেলায় বোরো ধানের ক্ষতি হয়েছে এ হিটশকে। এটিকে কৃষিতে জলবায়ু পরিবর্তনের নতুন চ্যালেঞ্জ বলে দেখছেন ধান গবেষকরা।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য আরও বলছে, ধানের পাশাপাশি ভুট্টা, সবজি, চীনাবাদাম, সূর্যমুখী ও কলার ফলন নষ্ট হয়েছে। সব মিলে টাকার অংকে মোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৩৩৪ কোটি টাকার বেশি। এরমধ্যে বোরো ধানের ক্ষতি হয়েছে ৩২৮ কোটি টাকার। এরপর প্রায় ৪ কোটি টাকার ভুট্টা নষ্ট হয়েছে। এতে ৩ লাখ ১০ হাজার কৃষক সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা বলছেন, সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বোরো ধানের। এরপরই ভুট্টা। আর সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা নেত্রকোনা ও কিশোরগঞ্জের হাওর এলাকা এবং গোপালগঞ্জ, কুষ্টিয়া, রাজশাহী ও ময়মনসিংহ।

এর আগে হিটশকের পরপরই কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, পুরোপুরি ক্ষতির হিসাব নিরূপণ করা না গেলেও হিটশকে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ৪৮ হাজার হেক্টর জমি বোরো ধান আক্রান্ত হয়েছে। এরমধ্যে ২০ থেকে ২৫ শতাংশ আবাদের ক্ষতি হয়েছে। সে হিসাবে ১০ থেকে ১২ হাজার হেক্টর জমির ধান সম্পূর্ণ নষ্ট হতে পারে বলে প্রাথমিক আশঙ্কা করা হচ্ছে।

 এ বছর কালবৈশাখীর সঙ্গে বৃষ্টি না থাকায় ক্ষতি হয়েছে বেশি। সাধারণত কালবৈশাখীর পরে বৃষ্টি হয়। তাই তাপমাত্রা কমে যায়; এমন হয় না। ৪ এপ্রিল যেখানে যেখানে বৃষ্টি হয়েছে, সেখানে ক্ষতি হয়নি। 

জানা গেছে, ৪ এপ্রিল সন্ধ্যার পর সারাদেশের মতো কালবৈশাখীর ঝড়ো বাতাস শুরু হয় বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলোতেও। তবে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে বাতাস ছিল অতিরিক্ত গরম। দেশের অধিকাংশ এলাকায় এরপর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামে। তবে ক্ষতিগ্রস্ত সেসব এলাকায় বৃষ্টি হয়নি। পরদিন ৫ এপ্রিল সকালে ক্ষেতে গিয়ে মাথায় হাত পড়ে কৃষকের। সূর্যের প্রখরতা যত বেড়েছে, ততই বোরো ধানের শীষ মরতে শুরু করেছে। ক্ষতিগ্রস্ত সব এলাকায় একই ঘটনা ঘটেছে। বিষয়টি কী ঘটেছে তা পরিষ্কার ছিলেন না কৃষকরা।

বিশেষজ্ঞরা বলছেন, দেশে এ ধরনের ঘটনা নতুন না হলেও সাধারণ মানুষের কাছে বেশি পরিচিত নয়। কৃষিতে জলবায়ু পরিবর্তনের এটি একটি নতুন চ্যালেঞ্জ।

গাজীপুর ধান গবেষণা ইনস্টিটিউট থেকে বিজ্ঞানীরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত নেত্রকোনার তিনটি উপজেলা পরিদর্শন করেছেন ৬ এপ্রিল। এই দলে রয়েছেন ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. নজমুল বারী, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ আশিক ইকবাল খান এবং উদ্ভিদ শরীরতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সাজ্জাদুর রহমান।

নাজমুল বারী বলেন, ‘অতিরিক্ত তাপমাত্রা বাড়া অথবা কমা—দুই কারণে হিটশক বা হিট ইনজুরি হয়ে থাকে। ৩৫ ডিগ্রি সেলসিয়াসকে হিটশকের মাত্রা ধরা হয়। আক্রান্ত এলাকাগুলোতে মার্চের শেষ দিক থেকে তাপমাত্রা ক্রমাগত বাড়ছে।’

তিনি বলেন, ধানের ফ্লাওয়ারিং স্টেজে (ফলনের প্রাথমিক পর্যায়) এটা ক্ষতি খুব বেশি করে। এ সময়কে সবচেয়ে ভার্নারেবল অবস্থা ধরি আমরা। আর এ দফায় গরম বাতাস এমন সময় হয়েছে, যখন ওইসব এলাকায় ফ্লাওয়ারিং স্টেজ চলছিল। তাই ওইসব ধানের শীষ থেকে পানি বেরিয়ে গেছে। শুকিয়ে নষ্ট হয়ে গেছে।

নাজমুল বারী বলেন, কৃষিতে জলবায়ু পরিবর্তনের এটি একটি নতুন চ্যালেঞ্জ। এ ঘটনা আগেও হয়েছে। তবে এতো বিস্তর এলাকায় ক্ষতি হয়নি।

হিটশক দেশে নতুন নয় উল্লেখ করে গাজীপুর ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্ভিদ শরীরতত্ত্ব বিভাগের সাজ্জাদুর রহমান বলেন, ‘২০১২ সাল থেকে আমরা হিটশকের তথ্য রেখেছি। এ পর্যন্ত যশোর সদর, সিরাজগঞ্জের তাড়াশ, গাজীপুরের কালিয়াকৈর এবং ময়মনসিংহের শম্ভুগঞ্জে এর আগে হিটশক হয়েছে। তবে কখনো গ্রামের এক-দুইটি মাঠে বা কোনো একটি এলাকার ক্ষেতে হয়েছে। এতো বড় হিটশক এটাই প্রথম।’

তিনি বলেন, ‘এ বছর কালবৈশাখীর সঙ্গে বৃষ্টি না থাকায় ক্ষতি হয়েছে বেশি। সাধারণত কালবৈশাখীর পরে বৃষ্টি হয়। তাই তাপমাত্রা কমে যায়, এমন হয় না। ৪ এপ্রিল যেখানে যেখানে বৃষ্টি হয়েছে, সেখানে ক্ষতি হয়নি।’ জাগো নিউজ

কন্যাশিশুকে ব্রিজ থেকে নদীতে ফেলে দিলেন মা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় মানসিক বিকারগ্রস্ত এক মা সৌমি খাতুন নামে তার সাড়ে তিন বছরের কন্যাশিশুকে ব্রিজ থেকে নদীতে ফেলে দিয়েছেন। পরে জীবিত ওই শিশুকে উদ্ধার করেছে স্থানীয়রা।

বুধবার (১৪ এপ্রিল) সন্ধ্যায় ওই শিশুকে পরিবারের কাছে হস্তান্তর করেছে পুলিশ। এর আগে দুপুরে উপজেলার বেরুবাড়ী ইউনিয়ন বাজারের পাশে বেরুবাড়ী ব্রিজ থেকে শিশুটিকে ফেলে দেন তার মা। বাংলানিউজ

স্থানীয় সূত্রে জানা যায়, নাগেশ্বরী উপজেলার বেরুবাড়ী ইউনিয়নের বেরুবাড়ী ব্রিজ থেকে একজন মা তার সাড়ে তিন বছরের শিশুকে নদীতে ফেলে দেন। পরে স্থানীয় কৃষকরা বিষয়টি দেখে শিশুটিকে দ্রুত উদ্ধার করে এবং তার মাকে আটক করে ৯৯৯-এ কল করে পুলিশে খবর দেন। উদ্ধারের পর শিশু ও তার মাকে বেরুবাড়ী ইউনিয়ন পরিষদ ভবনে নিয়ে আসার পর তাদের বাড়িতে খবর দেওয়া হয়।

সৌমি খাতুন ফুলবাড়ি উপজেলার কাশিপুর ইউনিয়নের অনন্তপুর বালাবাড়ী বালারহাট বাজার এলাকার খোরশেদ খোকন মিয়া ও লায়লা বেগমের মেয়ে।

লায়লা বেগমের ভগ্নিপতি গোলাম রব্বানী জানান, দ্বিতীয় কন্যাশিশুর জন্মের পর থেকে লায়লার মানসিক সমস্যা দেখা দেওয়ায় চিকিৎসায় কিছুটা উন্নতি হলেও পুরোপুরি সেরে ওঠেনি। তখন থেকেই তিনি মানসিক বিকারগ্রস্ত থাকা অবস্থায় সৌমির জন্ম হয়। লায়লা এমন ঘটনা আগে কখনও করেনি।  

নাগেশ্বরী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন কবীর জানান, ৯৯৯-এ কল খবর পেয়ে দ্রুত পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছায়। এ ঘটনায় কোনো অভিযোগ না থাকায় সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের উপস্থিতিতে মা ও শিশুকে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মাদক মামলায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে থাকা মো. হোসেন (৫৫) নামে এক হাজতির মৃত্যু হয়েছে। তিনি আনোয়ারা উপজেলার পূর্ব গহিরার আবুল হোসেনের ছেলে।

বুধবার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন বলে জানিয়েছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার দেওয়ান মো. তারিকুল ইসলাম। বাংলানিউজ 

মো. তারিকুল ইসলাম জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলায় এ কারাগারে বন্দি ছিলেন মো. হোসেন। বুধবার সকালে হঠাৎ কারাগারের ভেতর বুকে ব্যথায় তিনি অসুস্থ হয়ে পড়েন। তাকে কারাগারের হাসপাতালে নেওয়া হয়।  একপর্যায়ে উন্নত চিকিৎসার জন্য তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে সকাল সাড়ে ৯টার দিকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।  

জেলার আরও জানান, বন্দি মো. হোসেন হৃদরোগে মারা গেছেন। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।  

ইয়াবাসহ মা-মেয়ে গ্রেফতার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের ডবলমুরিং থানার মনসুরাবাদ বাই লেইন এলাকা থেকে ২০০ পিস ইয়াবাসহ মা ও মেয়েকে গ্রেফতার করেছে পুলিশ।

তারা হলেন-কক্সবাজার জেলার চকরিয়ায় উপজেলার মমতাজ বেগম (৪৮) ও তার মেয়ে রেশমা আক্তার (২৬)।

বুধবার ( ১৪ এপ্রিল) বেলা ১টায় চিশতিয়া মঞ্জিল-২ এর তৃতীয় তলা থেকে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন। বাংলানিউজ

ওসি জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মা ও মেয়েকে গ্রেফতার করা হয়েছে। এ সময় মা মমতাজের শাড়ির কুঁচির ভেতরে বিশেষ কায়দায় লুকানো ১০০ পিস ও মেয়ে রেশমা আক্তারের কামিজের পকেট থেকে ১০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। এক বছর ধরে মা ও মেয়ে ইয়াবা বিক্রি করে আসছিলেন। রেশমা আক্তার আগে গার্মেন্টসে চাকরি করতেন। সেখানে এক নারী সহকর্মীর সংস্পর্শে এসেই মাদক ব্যবসায় জড়িয়ে পড়েন। এরপর তিনি তার মাকেও জড়ায় মাদক ব্যবসায়।  

মিসরে সড়ক দুর্ঘটনায় ২০ জনের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মিসরে যাত্রীবাহী বাস ও ট্রাকের সংঘর্ষে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন। আহতদের নিকটবর্তী হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে ৩৬টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে বলে জানিয়েছে মিসরীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৩ এপ্রিল) দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর আসিউতে এই ভয়াবহ সড়ক দুর্ঘটনা ঘটে বলে প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম আফ্রিকা নিউজ।

আসিউতের গভর্নর এসাম সাদ এক বিবৃতিতে জানিয়েছেন, রাজধানী কায়রো থেকে আসছিলো বাসটি। বাসটি ছিল দ্রুতগামী। পথে একটি ট্রাককে ওভারটেক করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের ওপর হঠাৎ উল্টে যায় বাসটি। এ সময় দ্রুতগতির ট্রাকটি বাসে ধাক্কা দেয়। সংঘর্ষে বাস-ট্রাক দুটোতেই আগুন ধরে যায়।

স্থানীয় সংবাদমাধ্যম ইয়াওম৭ ডেইলি নিউজপেপার জানিয়েছে, জনপ্রশাসন অধিদপ্তর থেকে একটি দল ঘটনাস্থলে গিয়ে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেমেছে।

লোহাগাড়ায় ড. নদভী এমপির ইফতার সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

চট্টগ্রাম- ১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সংসদ সদস্য বিশ্ববরেণ্য আলেমেদ্বীন ও গবেষক প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর পক্ষ থেকে লোহাগাড়ায় ইফতার সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে।

বুধবার (১৪ এপ্রিল) দুপুরে আমিরাবাদ ইউপির কার্যালয় হতে উপজেলার জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দের কাছে এসব ইফতার সামগ্রী হস্তান্তর করা হয়।

এসময় উপস্থিত ছিলেন আমিরাবাদ ইউপির চেয়ারম্যান এসএম ইউনুচ, দক্ষিণ জেলা যুবলীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মিয়া মুুহাম্মদ শাহজাহান বিন আবদুল আজিজ, লোহাগাড়া উপজেলা যুবলীগের আহবায়ক মুহাম্মদ জহির উদ্দিন, সাংসদের ভাগিনা ওবাইদুল হক ও উপজেলা বঙ্গবন্ধু স্মৃতি পরিষদের সভাপতি মুহাম্মদ মিজানুর রহমান মিজান, চরম্বা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আছহাব উদ্দিন সহ, ছাত্রলীগ, যুবলীগ ও বঙ্গবন্ধু স্মৃতি পরিষদের নেতৃবৃন্দরা। প্রেস বিজ্ঞপ্তি

লোহাগাড়ায় দুই চোরকে আটক করে পুলিশে দিল জনতা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ব্যাটারি চালিত অটোরিক্সা চুরির সময় দুই চোরকে আটক করে পুলিশে দিল স্থানীয় জনতা। বুধবার (১৪ এপ্রিল) রাত ১টার দিকে উপজেলার আধুনগর খাঁন হাট বাস স্টেশনে এ ঘটনা ঘটে।

আটকরা হলেন, উপজেলার পুটিবিলা ইউনিয়নের আদর্শ পাড়ার মৃত হায়দার আলীর পুত্র হেলাল উদ্দিন (৩৮) ও কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং মুসলিম পাড়ার মৃত আবদুস ছালামের পুত্র মো. কবির আহমদ (৩৫)।

তাদের মধ্যে হেলাল উদ্দিন পেশায় রিক্সা চালক ও কবির আহমদ এম চর হাট বাজারে ব্যাটারি চালিত রিক্সার গ্যারেজ পরিচালনা করেন। তারা জানান, একই জায়গায় থাকা সুবাধে তাদের ঘনিষ্টতা। ইতোপূর্বেও তারা ব্যাটারি চালিত রিক্সা চুরির কথা স্বীকার করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ষ্টেশনের পার্কিং থেকে ব্যাটারি চালিত অটোরিক্সা চুরি করে নিয়ে যাওয়ার সময় স্থানীয়রা হেলাল উদ্দিনকে হাতেনাতে আটক করে। এ সময় কবির আহমদ কৌশলে পালিয়ে যাবার সময় ধাওয়া করে আটক করা হয়। পরে স্থানীয়রা থানা পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে এসে তাদেরকে থানায় নিয়ে যায়।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, খবর পেয়ে ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে বুধবার সকালে আদালতে সোপর্দ করা হয়েছে।

লোহাগাড়ায় ১৮ মামলায় ১৭ হাজার টাকা জরিমানা আদায়

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় সরকারি নির্দেশনা অমান্য করে দোকান খোলা রাখায় ও মাস্ক না পরায় ১৮ মামলায় ১৭ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (১৪ এপ্রিল) দিনব্যাপী উপজেলা সদর বটতলী মোটর ষ্টেশনে এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আহসান হাবিব জিতু।

সাথে ছিলেন চট্টগ্রাম দক্ষিণের অতিরিক্ত পুলিশ সুপার কবির আহমেদ, সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. জাকারিয়া রহমান জিকু, লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ ও পুলিশ পরিদর্শক (তদন্ত) রাশেদুল ইসলাম, এসআই পার্থ সারথি হাওলাদার ও ইলিয়াছ রুবেল প্রমুখ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আহসান হাবিব জিতু জানান, সরকারি নির্দেশনা অমান্য করে দোকান খোলা রাখায় ও মাস্ক না পরায় ১৮টি মামলায় ১৭ হাজার জরিমানা করা হয়েছে। লকডাউন বাস্তবায়নে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। প্রয়োজন ছাড়া ঘরের বাহির না হওয়া ও মাস্ক পরার আহবান জানান। সরকারি নির্দেশনা বাস্তবায়নে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।