- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোহাগাড়ায় মাস্ক না পরায় জরিমানা গুনল ২০ জন

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় মাস্ক না পরায় ২০ জনকে ৩ হাজার ৫০ টাকা জরিমানা গুনতে হয়েছে। শুক্রবার (৯ এপ্রিল) বিকেলে উপজেলার বার আউলিয়া মাজার গেইট এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোরশেদ আলম চৌধুরী।

তিনি জানান, স্বাস্থ্যবিধি না মানায় সংক্রমণ ও রোগ নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর ২৪ ধারায় ২০ জনকে জরিমানা করা হয়েছে। করোনা ভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে আনতে ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে সহায়তা করেন উপজেলা ভূমি অফিসের সমির বরণ চৌধুরী, নয়ন দাশ ও থানা পুলিশের একটি টিম।

চট্টগ্রামে গলায় ফাঁস দিয়ে নববধূর ‘আত্মহত্যা’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম মহানগরের হালিশহরে স্বামীর বাড়িতে গলায় ফাঁস দিয়ে লিজা আক্তার (১৮) নামে এক নববধূ আত্মহত্যা করেছেন। তিনি হালিশহর এ ব্লকের শফির কলোনির বাসিন্দা শাহীন উদ্দিনের স্ত্রী।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে নিজ ঘরে গামছা পেঁচিয়ে লিজা আত্মহত্যা করে। নিহতের স্বামীর বড় ভাই আলাউদ্দিন এ তথ্য জানিয়েছেন। জাগো নিউজ

তিনি বলেন, ‘আমার ছোট ভাই শাহীন উদ্দিনের সঙ্গে ৪-৫ মাস আগে লিজার বিয়ে হয়। বিয়ের পর থেকে লিজা স্বামীর বাড়িতে সবসময় মন খারাপ করে বসে থাকত। মন খারাপের বিষয়ে জানতে চাইলে একপর্যায়ে লিজা আরেক ছেলের সঙ্গে তার সম্পর্কের কথা স্বীকার করে এবং ওই ছেলে তার বোনের দেবর বলে জানায়।’

আলাউদ্দিন আরও বলেন, ‘এ বিষয়ে কয়েকবার আমার ছোট ভাইয়ের সঙ্গে মনোমালিন্য হলে গতমাসে লিজা বাবার বাড়ি চলে যায়। ৫ দিন আগে তিনি বাবার বাড়ি থেকে আমাদের বাড়িতে আসলেও আবার মনখারাপ করে বসে থাকে। আজ দুপুরে লিজা খাওয়া-দাওয়া শেষে নিজ রুমে গলায় গামছা পেঁচিয়ে আত্মহত্যা করার চেষ্টা করে। বিষয়টি আমরা টের পেলে দ্রুত উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে যায়। সেখানে সে মারা গেছে।’

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শীলব্রত বড়ুয়া বলেন, ‘সন্ধ্যা সাড়ে ৬টার দিকে হালিশহর এলাকা থেকে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করতে চেষ্টা করা এক নারীকে হাসপাতালে নিয়ে আসেন স্বজনরা। পরে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বর্তমানে নিহতের মরদেহ মর্গে আছে।’

মিয়ানমারে দুই বছরের মধ্যে নির্বাচন দেয়া হবে : জান্তা সরকার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মিয়ানমারের সামরিক জান্তা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী দুই বছরের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করা হবে এবং নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা তুলে দেয়া হবে। শুক্রবার রাজধানী নেপিদোতে এক সংবাদ সম্মেলনে সামরিক সরকারের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ মিন তুন এ কথা বলেন। খবর রয়টার্সের।

ফেব্রুয়ারি ১ তারিখে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করার পর মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকে প্রথমবারের মতো নির্বাচনের নির্দিষ্ট সময় জানানো হলো।

সরকারের মন্ত্রণালয় ও ব্যাঙ্কগুলো শিগগিরই পুরোপুরিভাবে আবার কার্যক্রম চালু করবে বলে জানান তিনি। সংবাদ সম্মেলনে জেনারেল তুন দাবি করেন, তাদের সরকারের বিরুদ্ধে প্রতিবাদ ক্ষীণ হয়ে এসেছে কারণ মানুষ শান্তি চায়।

তিনি বলেন, ‘বিক্ষোভ কমে আসার কারণ হলো শান্তি চায় এমন মানুষেরা সহযোগিতা করছেন। কারণ এটি মূল্যবান।’ তিনি বলেন, ‘নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করতে আমরা জনগণের প্রতি অনুরোধ জানাই।’

তিনি বলেন, বিক্ষোভে ২৪৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১৬ জন পুলিশ সদস্য ছিলেন বলে উল্লেখ করেন তিনি। বিক্ষোভ দমনে অটোমেটিক অস্ত্র ব্যবহারের কথা অস্বীকার করেন জেনারেল তুন।

আন্তর্জাতিক সম্প্রদায়ের কিছু সদস্য মিয়ানমারের সামরিক সরকারকে স্বীকৃতি দিচ্ছে না বলে যে প্রতিবেদন এসেছে, সেগুলোকে ‘ভুয়া খবর’ বলে দাবি করেন তুন। তিনি বলেন, ‘আমরা বিদেশি রাষ্ট্রগুলোর সঙ্গে সহযোগিতা করছি ও প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে একযোগে কাজ করছি।’

এদিকে মিয়ানমারে নিয়োজিত বিশ্বের ১৮টি দেশের রাষ্ট্রদূত এক বিবৃতিতে মিয়ানমারে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, ‘যারা একটি অবাধ, ন্যায়বিচারের, শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক মিয়ানমারে বিশ্বাসী তাদের সকলের আশা-আকাঙ্ক্ষাকে সমর্থনের জন্য আমরা একসাথে দাঁড়িয়েছি। সহিংসতা বন্ধ করতে হবে, সমস্ত রাজনৈতিক বন্দিদের মুক্তি দিতে হবে এবং গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।’

অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের প্রসঙ্গে বিবৃতিতে তারা বলেন, ‘তাদের সাহস ও আত্মমর্যাদা দেখে আমরা অভিভূত।’

বিবৃতিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সুইজারল্যান্ডসহ ইউরোপের আরও কয়েকটি দেশের রাষ্ট্রদূতরা স্বাক্ষর করেছেন। মিয়ানমারে শুক্রবারও নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহতের ঘটনা ঘটেছে। ইয়াঙ্গুনের কাছাকাছি বাগো শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে চারজন বিক্ষোভকারী মারা গেছেন।

দ্য অ্যাসিসট্যান্ট অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারসের পক্ষ থেকে বলা হয়েছে, অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত নিরাপত্তাবাহিনীর গুলিতে ৬১৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৪৮টি শিশুও রয়েছে। এছাড়া ২ হাজার ৮শ এর বেশি মানুষ আটকাবস্থায় রয়েছেন।

অস্ত্র ও ডাকাতি মামলার আসামি খুন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাঙ্গুনিয়ার সরফভাটা ইউনিয়নে অস্ত্র, ডাকাতিসহ ৫ মামলার আসামি মো. মফিজ (৪৫) খুন হয়েছেন।  

শুক্রবার (৯ এপ্রিল) দুপুর ৩টার দিকে সরকার বাড়ি এলাকায় প্রতিপক্ষের গুলিতে মফিজ খুন হয়েছেন বলে ধারণা পুলিশের। মফিজ সরফভাটা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের আব্দুর ছেলে।  

রাঙ্গুনিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. আনোয়ার হোসেন শামীম জানান, খুব কাছ থেকে মো. মফিজকে গুলি করা হয়েছে। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে প্রতিপক্ষের গুলিতে নিহত হয়েছে। বাংলানিউজ

তিনি জানান, মফিজের বিরুদ্ধে অস্ত্র, ডাকাতিসহ এখনো পর্যন্ত ৫টি মামলার তথ্য পেয়েছি। তার বিরুদ্ধে আরো মামলা থাকতে পারে। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় থানায় মামলার প্রক্রিয়া চলছে।  

চট্টগ্রামে এলো তিন লাখ ৬ হাজার ডোজ কোভিড ভ্যাকসিন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দ্বিতীয় দফায় চট্টগ্রামে এসেছে ৩ লাখ ৬ হাজার ডোজের ৩০ হাজার ৬০০  ভায়াল কোভিড-১৯ ভ্যাকসিন। প্রতি ভায়াল ভ্যাকসিন ১০জনকে প্রয়োগ করা হবে।

শুক্রবার (৯ এপ্রিল) সকাল সাড়ে ৬টায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ফ্রিজার ভ্যানে করে সিভিল সার্জন কার্যালয়ে এসব ভ্যাকসিন আসে। এরপর চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবিরকে সঙ্গে নিয়ে এগুলো গ্রহণ করেন ভারপ্রাপ্ত জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান।  এরপর একে একে প্রতিটি কার্টন ভ্যাকসিন সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে ওয়াক-ইন-কুলারে (ডব্লিউআইসি) ২ থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণ করা হয়। বাংলানিউজ

এ সময় ভ্যাকসিন  গ্রহণ কমিটি সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপারের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. জাহাংগীর, জেলা প্রশাসকের পক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান, ওষুধ প্রশাসনের সহকারী পরিচালক হোসাইন মোহাম্মদ ইমরান, জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মো. হামিদ আলী ও কোল্ড চেইন টেকনিশিয়ান (ভারপ্রাপ্ত) প্রবীর মিত্র। ভ্যাকসিন তদারকিতে ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মো.  নুরুল হায়দার, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার সুমন দেবনাথ, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন  বড়ুয়া ও জেলা  ইপিআই টেকনোলজিস্ট কাজল কান্তি পাল।  

ভারপ্রাপ্ত জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান বলেন,  চট্টগ্রামের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার দ্বিতীয় দফায় ৩ লাখ ৬ হাজার ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন আমরা পেয়েছি। সরকারের নির্দেশনা মোতাবেক  নগর এলাকায় সিটি করপোরেশন ও উপজেলা পর্যায়ে ইউএনওর তত্ত্বাবধানে ভ্যাকসিন প্রদান কার্যক্রম পরিচালিত হবে।  

রেজিস্ট্রেশনের হিসাব মতে চাহিদা অনুযায়ী ইপিআই স্টোর থেকে সিটি করপোরেশন ও উপজেলা পর্যায়ে ভ্যাকসিন সরবরাহ করা হবে। সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই শাখায় প্রাপ্ত কোভিড-১৯ ভ্যাকসিন খুব সাবধানতার সঙ্গে ওয়াক-ইন-কুলারে (ডব্লিউআইসি) সংরক্ষণ করা রয়েছে।

মাটি চাপায় গাড়ির সহযোগীর মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ফটিকছড়ির ভুজপুরের সুয়াবিল ইউনিয়নে মাটি চাপা পড়ে মো. শাকিল (১৮) নামে এক  ট্রলি গাড়ির সহযোগী মারা গেছেন।

শুক্রবার (৯ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে সুয়াবিল খালের মাথায় এ দুর্ঘটনা ঘটে। শাকিল একই থানার লালমাটি এলাকার হাজি আব্দুল করিম বাড়ির মৃত বেলালের ছেলে।  

ভুজপুর থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ (ওসি) শেখ আবদুল্লাহ জানান, সকালে মাটি কেটে ট্রলিতে ভরে নিয়ে যাওয়ার সময় ট্রলি গর্তে পড়ে যায়। সেখানে মাটি চাপা পড়ে ট্রলির সহযোগী মো. শাকিলের মৃত্যু হয়। ট্রলির চালক আকরাম পলাতক রয়েছে। ট্রলি এখনো জব্দ করা যায়নি। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।  

সুয়াবিল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. আবু তালিব জানান, তিন-চার বছর আগে ঘর-বাড়ি ও মানুষের ক্ষতি হচ্ছে দেখে সরকারিভাবে বালু উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে। এখন যারা মাটি ও বালু বিক্রি করতেছে তারা চুরি করে বিক্রি করে আসছে। প্রশাসন কয়েকবার অভিযান চালিয়ে বালু উত্তোলন বন্ধ করেছিল। বাংলানিউজ

হাসান আকবরসহ করোনায় আক্রান্ত সাংবাদিকদের সুস্থতা কামনায় দোয়া মাহফিল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবরসহ করোনায় আক্রান্ত সাংবাদিকদের সুস্থতা কামনায় নাসিরাবাদ শাহি মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে ।

শুক্রবার (৯ এপ্রিল) জুমার নামাজের পর কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক, ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান তারেকের উদ্যোগে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

মাওলানা মোহাম্মদ মিজানুর রহমানের পরিচালনা দোয়া মাহফিলে সাংবাদিক হাসান আকবরসহ  করোনায় আক্রান্ত সাংবাদিকদের সুস্থতা এবং বাংলাদেশসহ বিশ্বকে করোনা মহামারিমুক্ত করার জন্য মোনাজাত করা হয়।

এতে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম চৌধুরী, মাহবুবুল আলম চৌধুরী, কবির আহম্মদ, নুরুল আলম চৌধুরী, নাসির উদ্দীন, আমির হোসেন খান, নাসিরাবাদ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অহিদ চৌধুরী মুক্তি, সহ-সভাপতি আবু বক্কর চৌধুরী, নগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নেতা মোহাম্মদ আলী চৌধুরী, ওমর ফারুক চৌধুরী, ছাত্রলীগ নেতা শওকত আলী, শাখাওয়াত হোসেন অপু, নুরুল আবছার রাফিসহ মুসল্লিরা অংশ নেন।  

‘দ্বিতীয় বউয়ের প্রতি ন্যায়বিচার করেননি মামুনুল হক’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সোনারগাঁয়ের রয়্যাল রিসোর্টে এক নারীসহ অবরুদ্ধ হওয়ার ঘটনায় হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মামুনুল হক পরবর্তীতে ঘোষণা দেওয়া ‘দ্বিতীয় বউয়ের প্রতি ন্যায়বিচার করেননি’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন।

শুক্রবার (৯ এপ্রিল) তিনি বলেন, ‘মামুনুল হক সাহেব ক্রমাগত হুমকি-ধামকির মাধ্যমে সাম্প্রতিক সময়ে ব্যাপক আলোচনা-সমালোচনায়। বাংলানিউজ

বৃহস্পতিবার নতুন হুমকি দিলেন তার ব্যক্তিগত গোপনীয়তায় যারা বিঘ্ন ঘটিয়েছেন তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের। অর্থাৎ তার টেলিসংলাপ যারা রেকর্ড করে প্রচার করেছেন তাদের বিরুদ্ধে অ্যাকশন নিবেন’।

আমিনুল ইসলাম আমিন বলেন, ‘হেফাজতে ইসলাম ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক এবং খেলাফত মজলিসের মহাসচিব মামুনুল হক বলেছেন-তিনি ৩/৪টা বিয়ে করতেই পারেন তাতে কার কি? আমার কথাও তাই। কিন্তু ঘাপলা অন্য জায়গায়। তার টেলিসংলাপ সত্য হলে তিনি তো জান্নাত ঝর্নাকে বিয়ে করেননি। কারণ বিয়ে করলে ১ম স্ত্রীকে বললেন কেন- এটা আমাদের শহিদুল ভাইয়ের স্ত্রী? তার বোনইবা কেন ১ম বউকে শিখিয়ে দিচ্ছেন তুমি বলবা “আমি সব জানি, শাশুড়ি বেঁচে থাকতে বিয়ে করিয়ে দিয়েছেন” স্বীকৃত বউ হলে তো কাউকে শিখিয়ে দেবার প্রয়োজন হয় না’।

‘আর সত্যি যদি বিয়ে করেন তাহলেও কি তিনি কোরানের নির্দেশনা মেনেছেন? পবিত্র কোরানে ৪টি পর্যন্ত বিয়ে করার যে আয়াত অবতীর্ণ হয়েছে সেখানে তো স্পষ্ট বলা আছে, “সবার প্রতি সমান আচরণের ব্যাপারে সংশয় থাকলে একটাই বিয়ে কর”। যে মেয়েটাকে ২য় বউ দাবি করছেন তাকে ২ বছরে মামুনুল সাহেব নিজের পরিবারের সঙ্গে পরিচয় করিয়ে দেননি। অর্থাৎ পারিবারিক ও সামাজিক স্বীকৃতিটুকু দেননি। ২য় বউকে এই সামান্য স্বীকৃতি না দেয়াই প্রমাণ করে, তিনি ২য় বউয়ের প্রতি ন্যায়বিচার করেননি। যা স্পষ্টত পবিত্র কোরানের উক্ত আয়াতের লঙ্ঘন। তারপরও কি আমরা অন্ধত্ব আর কূপমণ্ডূকতায় নিমজ্জিত থাকবো?’

এর আগে বৃহস্পতিবার (৮ এপ্রিল) হেফাজতে ইসলামের নেতা মামুনুল হক ফেসবুক লাইভে এসে বলেন, স্ত্রীকে সন্তুষ্ট করতে, স্ত্রীকে খুশি করতে প্রয়োজনীয় ক্ষেত্রে সীমিত পরিসরে কোনো সত্যকে গোপন করারও অবকাশ রয়েছে। আমি একাধিক বিয়ে করেছি। একজন পুরুষ চারটি বিয়ে করতে পারেন। চারটি বিয়ে করলে কার কী?

চট্টগ্রামের ২৪ ইটভাটা উচ্ছেদে বাধা নেই

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম জেলার ২৪টি ইটভাটা উচ্ছেদে সময় দিয়ে হাই কোর্টের দেয়া আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার আদালত।পরিবেশ অধিদপ্তরের আবেদনের শুনানি করে বৃহস্পতিবার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার আদালত এ আদেশ দেয়। ফলে এ ২৪টি ইটভাটা উচ্ছেদে কোনো বাধা থাকছে না বলে মনে করছেন সংশ্লিষ্ট এক আইনজীবী।

এসব ইটাভাটা চট্টগ্রাম সদরসহ জেলার সাতকানিয়া, লোহাগড়া, চান্দগাঁও ও চন্দনাইশ উপজেলায় অবস্থিত। আদালতে পরিবেশ অধিদপ্তরের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। তার সঙ্গে ছিলেন আইনজীবী সৈয়দ কামরুল হোসেন কিরণ ও মুনতাসির উদ্দিন আহমেদ। খবর বিডিনিউজের।

মনজিল মোরশেদ বলেন, সমপ্রতি চট্টগ্রামের ২৪টি ইটভাটার মালিক হাইকোর্ট ও চেম্বার আদালতের আদেশের তথ্য গোপন করে পুনরায় হাইকোর্টে আটটি রিট মামলা দায়ের করেন। এসব আবেদনে উচ্ছেদ অভিযান স্থগিত চাওয়া হয়। “সেসব রিটের প্রাথমিক শুনানি করে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাই কোর্ট বেঞ্চ গত ২২ মার্চ আদেশ দেন। আদেশে ইটভাটাগুলোকে ৪৫ দিন সময় দিয়ে এর মধ্যে উচ্ছেদ না করার নির্দেশ দেয়া হয়,” বলে জানান এই আইনজীবী। হাই কোর্টের এ আদেশ স্থগিত চেয়ে গত সপ্তাহে চেম্বার আদালতে আবেদন করে পরিবেশ অধিদপ্তর।

মনজিল মোরশেদ বলেন, “ চেম্বার আদালত হাই কোর্টের আদেশ স্থগিত করে আমাদের আবেদনটি আগামী ২১ জুন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য রেখেছেন। এ আদেশের ফলে ২৪টি ইটভাটা উচ্ছেদে কোনো বাধা থাকছে না।” হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক আবেদনে হাই কোর্ট গত ১৪ ডিসেম্বর চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা সাত দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেয়।

একই সঙ্গে এগুলোর মধ্যে কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহারকারী ইটভাটার তালিকা দাখিল করার নির্দেশ দেয়া হয়। হাই কোর্টের এ আদেশের পর চট্টগ্রামের জেলা প্রশাসক একটি কর্মসূচি তৈরি করে ইটভাটা বন্ধে একজন নির্বাহী হাকিম নিয়োগ দেন। তবে আদালতের আদেশ যথাযথভাবে প্রতিপালন না করায় নির্বাহী হাকিম এসএম আলমগীর ও জিল্লার রহমানের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করে এইচআরপিবি। পরে সে আবেদনের শুনানি নিয়ে হাই কোর্ট ৩১ জানুয়ারি এক আদেশে চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা ১৮ ফেব্রুয়ারির মধ্যে বন্ধের নির্দেশ দেয়। চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের পরিচালককে এ নির্দেশনা পালন করতে বলে আদালত। হাই কোর্টের এ আদেশের বিরুদ্ধে লোহাগড়ার ১১টি ইটভাটা মালিক আপিল বিভাগে আবেদন করেন।

ইটভাটাগুলো হলো- শাহ মজিদা ব্রিক, এএইচ ব্রিকস, শাহ জব্বারিয়া ব্রিক ফিল্ড, বার আওলিয়া ব্রিক ফিল্ডস, রুন্তী ব্রিক ম্যানুফাকচারার, আরর ব্রিক ম্যানুফাকচারার, পদ্মা ব্রিকস, মহাজন মসজিদ ব্রিকস, শাহ জব্বারিয়া ব্রিকস, পুটিভিলা মাওলানা ব্রিকস ম্যানুফাকচারার ও খাজা ব্রিকস।

১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের কঠোর লকডাউন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাস সংক্রমণ মারাত্মক বেড়ে যাওয়ায় আগামী ১৪ এপ্রিল থেকে সাতদিন সারাদেশে জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ঘোষণার পর জনপ্রশাসন প্রতিমন্ত্রী একথা জানান। বাংলানিউজ

আজ শুক্রবার (৯ এপ্রিল) সকালে সরকারি বাসভবন থেকে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ওবায়দুল কাদের বলেন, “দেশে করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে, লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর হার। সঙ্গে বাড়ছে জনগণের অবহেলা ও উদাসীনতা।এমতাবস্থায় সরকার জনস্বার্থে আগামী ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউনের বিষয়ে সক্রিয় চিন্তা-ভাবনা করছে।”

ওবায়দুল কাদের বলেন, চলমান এক সপ্তাহের লকডাউনে জনগণের উদাসীন মানসিকতার কোন পরিবর্তন হয়েছে বলে মনে হয় না। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেন, ১৪ এপ্রিল থেকে ৭ দিনের কঠোর লকডাউন। এই সময়ে জরুরি সেবা ছাড়া সব অফিস ও গার্মেন্টস বন্ধ থাকবে। তিনি বলেন, লকডাউনে কোনো ধরনের যানবাহন চলবে না। লকডাউন বিষয়ে আগামী রবিবার প্রজ্ঞাপন জারি হতে পারে।