- Lohagaranews24 - https://lohagaranews24.com -

রোজাদারের জন্য বিশেষ ৫ মর্যাদার ঘোষণা দিলেন বিশ্বনবি

ধর্ম ডেস্ক : রোজা এমন এক ইবাদত। যা প্রমাণের কোনো সুযোগ নেই। বরং রোজা শুধু আল্লাহর জন্য রাখা হয়। আর আল্লাহ তাআলা নিজেই রোজা প্রতিদান দেবেন। কিন্তু রমজানের রোজা পালনকারীর রয়েছে বিশেষ ৫ মর্যাদা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমার উম্মতকে রমজান মাসে পাঁচটি জিনিস বিশেষভাবে দান করা হয়েছে, যা আগের (কোনো নবির) উম্মতকে দেয়া হয়নি। কী সেই ৫ মর্যাদা?

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমার উম্মতকে রমজান মাসে পাঁচটি জিনিস বিশেষভাবে দান করা হয়েছে, যা আগের (কোনো নবির) উম্মতকে দেয়া হয়নি। তাহলো-
১. রোজাদারের মুখের গন্ধ আল্লাহর কাছে মেশকের ঘ্রাণের থেকে বেশি প্রিয়।
২. ফেরেশতারা তাদের (রোজাদারের) জন্য ইফতার পর্যন্ত ক্ষমার দোয়া করতে থাকে।
৩. তাদের (রোজাদারের) জন্য প্রতিদিন জান্নাতকে সাজানো হয়। এরপর আল্লাহ তাআলা ঘোষণা করেন- অতিসত্বরই আমার নেক বান্দারা কষ্ট-ক্লেশ থেকে মুক্ত হয়ে তোমার কাছে আসবে।
৪. এ (রমজান) মাসে দুষ্ট ও অবাধ্য শয়তানকে আবদ্ধ করে রাখা হয়। যার কারণে অন্যান্য মাসের মতো এই মাসে খারাপ কাজ সংঘঠিত হয় না।
৫. রমজানের সর্বশেষ রাতে রোজাদারকে ক্ষমা করে দেওয়া হয়।
সাহাবায়ে কেরাম আরজ করলেন- ‘হে আল্লাহর রাসুল! সেই রাত কি লাইলাতুল কদর?’
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উত্তরে বললেন, ‘না’, বরং নিয়ম হলো- কাজ শেষ হলে মজদুরকে তার মজুরি দেয়া।

এ হাদিসের আলোচনা থেকে প্রমাণিত হয় যে, রমজান মাস যেমন ফজিলতপূর্ণ। তেমনি এ মাসের রোজা পালনকারীর মর্যাদা ও রোজা রাখার উপকারিতাও অত্যাধিক।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, যথাযথ গুরুত্বের সঙ্গে রমজান মাসের রোজা যথাযথভাবে পালন করা। রমজান মাসব্যাপী রোজা পালনের মাধ্যমে নিজেদের গোনাহমুক্ত করে নেওয়া। আল্লাহর কাছ থেকে রোজার প্রতিদান ও পুরস্কার গ্রহণের সর্বাত্মক চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়ার জীবনে রমজানের রোজা পালনের মাধ্যমে বিশেষ মর্যাদার অধিকারী হওয়ার তাওফিক দান করুন। রহমত বরকত মাগফেরাত ও নাজাত পাওয়ার পাশাপাশি আল্লাহর কাছ থেকে সন্তুষ্টি প্রতিদান পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

‘স্ত্রীকে খুশি করতে সীমিত পরিসরে সত্য গোপনের সুযোগ আছে’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের রিসোর্টের কাণ্ড ও তৎপরবর্তী ঘটনাপ্রবাহের বিষয়ে নিজের অবস্থান জানিয়ে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব মুহাম্মাদ মামুনুল হক বলেছেন, ব্যক্তিগত অসাবধানতার কারণে তার ত্রুটি-বিচ্যুতি হয়েছে এবং যথাযথ পদক্ষেপ না নেয়ার কারণে তিনি ব্যক্তিগতভাবে ক্ষতির সম্মুখিন হয়েছেন। সেজন্য তিনি মর্মাহত।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেল ৩টার দিকে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে লাইভে এসে এ কথা বলেন মামুনুল হক। জাগো নিউজ

গত ৩ এপ্রিল সন্ধ্যায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের রয়েল রিসোর্টে অবস্থানকালে মামুনুল হককে ঘেরাও করা হয়। সেখানে তার সঙ্গে ছিলেন এক নারীও। এ ঘটনায় ছড়িয়ে পড়া একটি ভিডিওতে বলতে শোনা যায়, মামুনুল এক নারীসহ আটক হয়েছেন। যদিও ওই নারীকে নিজের দ্বিতীয় স্ত্রী বলে দাবি করেন মামুনুল হক। ঘেরাওকারীদের ক্ষমতাসীন দলের লোক বলেও অভিযুক্ত করেন তিনি। ছড়ানো আরেকটি ভিডিওতে সেই নারী নিজেকে জান্নাত আরা ঝর্ণা বলে পরিচয় দেন। অবশ্য খানিকবাদেই তাকে ছাড়িয়ে নিয়ে যান হেফাজত নেতাকর্মীরা।

পরে মামুনুলের সঙ্গে তার প্রথম স্ত্রীসহ একাধিক ব্যক্তির ফোনালাপের রেকর্ড ফাঁস হয়। মামুনুলের দাবিকৃত দ্বিতীয় স্ত্রী জান্নাত আর ঝর্ণার প্রথম সংসারের বড় ছেলেরও একটি ভিডিও ছড়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে ঝর্ণার প্রথম সংসারে ফাটলের পেছনে মামুনুলকে অভিযুক্ত করা হয়। এ বিষয়ে আলোচনা ওঠে সংসদেও। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘ওই নারী তার (মামুনুলের) স্ত্রী নন।’

এসব ঘটনাপ্রবাহের মধ্যে মামুনুল ফেসবুকে একাধিক পোস্টে আত্মপক্ষ সমর্থন করে আসছিলেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবারের ফেসবুক লাইভে তিনি বলেন, ‘আমি অকপটে স্বীকার করছি, ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত না করে চলমান পরিস্থিতিতে—স্ত্রীকে নিয়ে ঘুরতে যাওয়া বা রিসোর্টে এভাবে অবস্থান করা সমীচীন হয়নি। কিন্তু আমি ভাবিনি যে এমন নিরাপদ জায়গাতেও কেউ এভাবে হামলা করতে পারে। যেখানে বিদেশি নাগরিকরাও অবস্থান করেন, সেখানে এভাবে হামলা হতে পারে তা আমি ভাবিনি’

‘আমি সবার কাছে দোয়া চাই। আমার ব্যক্তিগত অসাবধানতার কারণে যে ত্রুটি-বিচ্যুতি হয়েছে এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ না করার কারণে যে ক্ষতির সম্মুখীন ব্যক্তিগতভাবে হয়েছি; সেজন্য নিজেই মর্মাহত। আমার কারণে আজকে অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের কাছে আমি হাত জোড় করে ক্ষমা প্রার্থনা করছি।’

তিনি বলেন, ‘আমি একাধিক বিয়ে করেছি। চার বিবাহ করায় কোনো ধরনের নিষেধাজ্ঞা বা অনুৎসাহ নেই। এটা দেশের আইন এবং ইসলামী শরিয়াত, সবখানেই বৈধ। আমি যদি একাধিক বিবাহ করি, তাতে কার কী? এটা নিয়ে যদি কোনো অভিযোগ থাকে তবে সেটি আমার স্ত্রীদের থাকতে পারে। আমার প্রথম স্ত্রী কি কোথাও, কারও কাছে এ বিষয়ে কোনো অভিযোগ করেছে?’

জান্নাত আরা ঝর্ণার ছড়ানো ভিডিওর বিষয়ে তিনি বলেন, ‘আমার স্ত্রী জান্নাত আরা ঝর্ণাকে জোর করে পর্দা লঙ্ঘন করে ভিডিও করা হয়েছে। ওই ভিডিও আবার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা হয়েছে। আমার একান্ত ব্যক্তিগত ফোনালাপও ফাঁস করা হয়েছে। এসব করে আমার ব্যক্তিগত গোপনীয়তা এবং ব্যক্তি স্বাধীনতার ওপর চরমভাবে হস্তক্ষেপ করা হয়েছে। এটি দেশের প্রচলিত আইনেও গুরুতর অপরাধ।’

‘যারা এসব কাজ করেছে আমি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব। আমি আমার আনজীবীর সঙ্গে পরামর্শ করছি। যারা এসব কাজ করেছে, তারা যদি ক্ষমা না চায়, তাহলে আমি অবিলম্বে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব।’

ফাঁস হওয়া ফোনালাপের বিষয়ে তিনি আরও বলেন, ‘কোনো ফোনালাপ থেকে কি প্রমাণিত হয়েছে যে, জান্নাত আরা ঝর্ণা আমার স্ত্রী নয়? অথবা জান্নাত আরা ঝর্ণা অন্য কারো স্ত্রী?’

জান্নাত আরা ঝর্ণার প্রথম সংসারের ছেলের ভিডিওর বিষয়ে মামুনুল হক দাবি করেন, ‘তাকে তুলে নিয়ে গিয়ে, স্ক্রিপ্ট লিখে দিয়ে ভিডিও করতে বাধ্য করা হয়েছে।’

স্ত্রীদের সঙ্গে ফোনালাপের বিষয়ে তিনি বলেন, ‘আমার স্ত্রীদের সঙ্গে আমি কী বলব, এটি আমার একান্ত ব্যক্তিগত ব্যাপার। আমি কোন কথা কাকে বলব, কাকে কী বলে প্রবোধ দেব, এটাও আমার ব্যক্তিগত বিষয়। স্ত্রীকে সন্তুষ্ট করতে, স্ত্রীকে খুশি করতে প্রয়োজনীয় ক্ষেত্রে সীমিত পরিসরে কোনো সত্যকে গোপন করারও অবকাশ রয়েছে।’

‘সম্মানিত ব্যক্তিদের চরিত্র হনন করা হচ্ছে’ দাবি করে মামুনুল হক বলেন, ‘দুদিন আগে মাওলানা রফিকুল ইসলামকে (শিশুবক্তা) গ্রেফতার করে চরিত্র হননের চেষ্টা করা হয়েছে। পরিস্থিতি যদি এভাবেই চলতে থাকে তাহলে কোনো সম্মানিত ব্যক্তি নিজের মান মর্যাদা নিয়ে চলতে পারবেন না।’

উল্লেখ্য, ৩ এপ্রিলের ঘটনায় পুলিশের ওপর হামলা ও রিসোর্টে ভাঙচুরের অভিযোগে সোনারগাঁ থানায় মামুনুল হকসহ ৮৩ জনের নাম উল্লেখ করে মামলা হয়েছে। মামলায় ৫০০ থেকে ৬০০ জনকে অজ্ঞাতনামা আসামিও করা হয়েছে।

লকডাউনে কর্মহীনদের সহায়তায় ৫৭২ কোটি টাকা বরাদ্দ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দেশে চলমান সাতদিনের লকডাউনের কারণে কর্মহীন মানুষকে মানবিক সহায়তা দিতে সরকার ৫৭২ কোটি ৯ লাখ ২৭ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এই বরাদ্দ দিয়ে বৃহস্পতিবার (০৮ এপ্রিল) আদেশ জারি করেছে।

এক কোটি ২৪ লাখ ৪১ হাজার ৯০০ পরিবারকে ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং) কর্মসূচির আওতায় এ আর্থিক সহায়তা দেওয়া হবে বলে সরকারি এক তথ্য বিবরণীতে জানানো হয়েছে।

করোনাসংক্রমণ বাড়তে থাকায় গত ৫ এপ্রিল ভোর ৬টা থেকে সাতদিনের লকডাউন বা বিধি-নিষেধ জারি করে সরকার। এই বিধি-নিষেধের মেয়াদ শেষ হবে ১১ এপ্রিল। নিষেধাজ্ঞার কারণে শ্রমজীবী মানুষের জীবন-জীবিকা ব্যাহত হচ্ছে। বাংলানিউজ

তথ্য বিবরণীতে বলা হয়, পরিবার প্রতি ৪৫ টাকা কেজি দরে ১০ কেজি চালের সমমূল্য অর্থাৎ কার্ড প্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা দেওয়া হবে।

সারাদেশের ৬৪টি জেলার ৪৯২টি উপজেলার জন্য ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি কার্ড এবং ৩২৮টি পৌরসভার জন্য ১২ লাখ ৩০ হাজার ৭৪৬টি কার্ডসহ মোট এক কোটি ৯ হাজার ৯৪৯টি ভিজিএফ কার্ডের বিপরীতে ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

পরিবার প্রতি ১০ কেজি চালের সমমূল্য অর্থাৎ কার্ড প্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা দিতে উপজেলাগুলোর জন্য ৩৯৫ কোটি ৬ লাখ ৪১ হাজার ৩৫০ টাকা এবং পৌরসভাগুলোর জন্য ৫৫ কোটি ৩৮ লাখ ৩৫ হাজার ৭০০ টাকা বরাদ্দ দেওয়া হয়।

এছাড়া কোভিড পরিস্থিতিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারকে তাৎক্ষণিকভাবে খাদ্য সহায়তার জন্য ১২১ কোটি ৬৪ লাখ ৫০ হাজার টাকা দেওয়া হয়েছে। দেশের ৬৪টি জেলার ৪ হাজার ৫৬৮টি ইউনিয়নের প্রতিটিতে ২ লাখ ৫০ হাজার টাকা হারে মোট ১১৪ কোটি ২০ লাখ টাকা মানবিক সহায়তা দেওয়া হবে।

সারাদেশের ৩২৮টি পৌরসভার অনুকূলে মোট ৫ কোটি ৬৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এরমধ্যে ‘এ’ ক্যাটাগরির প্রতিটি পৌরসভার জন্য ২ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরির প্রতিটি পৌরসভার জন্য এক লাখ ৫০ হাজার টাকা এবং ‘সি’ ক্যাটাগরির প্রতিটি পৌরসভার জন্য এক লাখ টাকা হারে বরাদ্দ দেওয়া হয়। ঢাকা দক্ষিণ ও উত্তর, গাজীপুর এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জন্য ৭ লাখ টাকা হারে বরাদ্দ দেওয়া হয়।

ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল এবং সিলেট সিটি কর্পোরেশনের জন্য ৫ লাখ টাকা হারে বরাদ্দ দেওয়া হয়েছে। একই সঙ্গে দেশের ৬৪টি জেলার জেলা প্রশাসনের অনুকূলে ‘এ’ ক্যাটাগরির জন্য ২ লাখ টাকা ‘বি’ ক্যাটাগরির জন্য এক লাখ ৫০ হাজার টাকা এবং ‘সি’ ক্যাটাগরির জন্য এক লাখ টাকা হারে মোট এক কোটি ৭৭ লাখ বরাদ্দ দেওয়া হয়েছে।

বাংলাদেশের বায়ুমণ্ডলে ‘রহস্যময়’ মিথেন গ্যাসের ধোঁয়া

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাংলাদেশের বায়ুমণ্ডলে মিথেন গ্যাসের ‘রহস্যময়’ ধোঁয়া শনাক্ত করেছে একাধিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা। মিথেন একটি গ্রিনহাউস গ্যাস, যা কার্বন ডাই অক্সাইডের তুলনায় বায়ুমণ্ডলে তাপমাত্রা এক শতাব্দী কালব্যাপী ৩০ গুণ বেশি ধরে রাখতে পারে।

জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। নিউইয়র্কভিত্তিক আর্থিক ও ডেটাসেবা প্রদানকারী এবং মিডিয়া কোম্পানি ব্লুমবার্গ তাদের একটি প্রতিবেদনে বাংলাদেশের বায়ুমণ্ডলে শনাক্ত এই গ্যাসকে ‘রহস্যময়’ বলে উল্লেখ করেছে।

বৃহস্পতিবার (০৮ এপ্রিল) প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের কোম্পানি কায়রোস এএএস চলতি বছর বাংলাদেশের উপরে ১২টি সর্বোচ্চ মিথেন নিঃসরণের হার শনাক্ত করেছে। বাংলানিউজ

জিএইচসিএসএটি নামে আরেকটি প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট স্টিফেন জার্মেইন জানিয়েছেন, তারা বাংলাদেশের বায়ুমণ্ডলে মিথেন গ্যাসের ধোঁয়া শনাক্ত করেছেন।

স্টিফেন জার্মেইন বলেন, এটি আমাদের দেখা সবচেয়ে শক্তিশালী টেকসই নির্গমন। এর উৎস সম্পর্কে আমরা নিশ্চিত হতে পারছি না। ইউরোপিয়ান স্পেস এজেন্সির ডেটা বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ব্লুফিল্ড টেকনোলজিসও বাংলাদেশের উপরে এই গ্যাস শনাক্ত করেছে।

কোম্পানিটির প্রতিষ্ঠাতা যোতম এরিয়েল বলেন, আমাদের বিশ্লেষণে দেখা যাচ্ছে পৃথিবীতে সর্বোচ্চ মিথেন নিঃসরণকারী দেশগুলোর একটি বাংলাদেশ। স্যাটেলাইটের মাধ্যমে এটা দেখা যায়।

বাংলাদেশের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের একটি সাক্ষাৎকারের উদ্ধৃতি দিয়ে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ বিষয়টি সম্পর্কে সচেতন।

মন্ত্রী বলেন, এটি সম্ভবত ধান ক্ষেত থেকে আসছে। যখন কৃষকরা তাদের ক্ষেত সেচের পর ভাসিয়ে দেন, তখন জলাবদ্ধ মাটির ব্যাকটেরিয়া বিপুল পরিমাণ গ্যাস তৈরি করতে পারে। আরেকটা উৎস হচ্ছে ল্যান্ডফিল গ্যাস। আমরা এটি কমিয়ে আনার চেষ্টা করছি।

মিথেন গ্যাসের ছড়িয়ে পড়ার হার যদি কঠোর নিয়ন্ত্রণের মধ্যে আনা না যায়, তাহলে জলবায়ু পরিবর্তন প্রতিরোধ করার জন্য বর্তমানে যেসব লড়াই সংগ্রাম চলছে, তাতে খুব একটা ফল পাওয়া যাবে না বলে জানিয়েছেন গবেষকরা।

টেকনাফে ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ছাত্রকে বলাৎকারের অভিযোগে টেকনাফে দেলোয়ার হোসেন নামে এক মাদ্রাসা শিক্ষককে আটক করেছে পুলিশ।

গতকাল বুধবার (৭ এপ্রিল) দিবাগত রাতে টেকনাফের রোজার ঘোনা এলাকা থেকে তাকে আটক করা হয়। তিনি টেকনাফের হ্নীলা ইউনিয়নের পূর্ব রোজার ঘোনা দারুল উলুম মোহাম্মদিয়া হেফজখানা ও আদর্শ ইসলামী নূরানী কেজি মাদ্রাসার শিক্ষক ও স্থানীয় মধ্য হ্নীলা ২নং ওয়ার্ডের মৃত আব্দুল হাসেম বেঙ্গার ছেলে।

জানা যায়, গত ২ এপ্রিল (শুক্রবার) দুপুর আড়াইটার দিকে ৯ বছরের মাদ্রাসা ছাত্রকে অফিস কক্ষে ডেকে নিয়ে মাদ্রাসার শিক্ষক দেলোয়ার হোসেন বলাৎকার করে।

পরে ঘটনা জানাজানি হলে স্থানীয় মেম্বার সালীশি বৈঠক করে বিষয়টি সুরাহার চেষ্টা চালায়। এতে যথাযথ সুরাহা না হওয়ায় ভিকটিমের পিতা বাদী হয়ে টেকনাফ মডেল থানায় একটি মামলা (মামলা নং-১৭/৮ এপ্রিল/২০২১) দায়ের করেন। টেকনাফ মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক আবু সাইদ মামলার আসামী দেলোয়ার হোসেনকে আটক করে আদালতে সোপর্দ করে।

এছাড়া ভিকটিমকে উদ্ধার করে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা শেষে জবানবন্দির জন্য আদালতে প্রেরণ করে। টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাফিজুর রহমান সংবাদের সত্যতা নিশ্চিত করেন। আজাদী অনলাইন

বাঁশখালীতে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাঁশখালী উপজেলার গন্ডামারায় বিদ্যুৎস্পৃষ্টে মো. বোরহান উদ্দীন (২৪) নামের এক যুবক মারা গেছেন। গন্ডামারা ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের পূর্ব বড়ঘোনা এলাকায় বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে নিজ বাড়ীর পানির পাম্পের সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎ স্পর্শের ঘটনা ঘটে।

পূর্ব বড়ঘোনা এলাকার আরিফুর রহমানের দ্বিতীয় পুত্র মো. বোরহান উদ্দীন চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেছেন বলে জানা যায়। বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে চিকিৎসা করতে আনা নিহত বোরহান উদ্দীনের ভাই মাওলানা মিসবাহ উদ্দীন আরেফি বলেন, আমাদের বাড়ির পানির মোটর পাম্পে বিদ্যুতের সংযোগ দেওয়ার সময় সে বিদ্যুৎস্পৃষ্ট হয়। পরে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনার পর চিকিৎসকেরা আমার ভাইকে মৃত ঘোষণা করেন।

বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে কর্মরত চিকিৎসক সাবরিনা জাহান মিলি বলেন, হাসপাতালে আনার আগেই বোরহান উদ্দীন মারা যান। তাকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল।

এদিকে বোরহান উদ্দীনের মৃত্যু নিশ্চিত হওয়ার পর ময়নাতদন্ত ছাড়া দাফনের জন্য বাঁশখালী থানা পুলিশকে অবহিত করা হয়েছে বলে বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ সফিউল কবীর জানান। আজাদী অনলাইন

চট্টগ্রামে আক্রান্তদের ৬৩ শতাংশই তরুণ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রামে কোভিড-১৯ শনাক্তের ৬৩ শতাংশই তরুণ ও যুবক। যাদের বয়স ২১ থেকে ৫০ বছর। অর্থাৎ তরুণ ও যুবকরাই বেশি সংক্রমিত হচ্ছেন করোনাভাইরাসে। অবশ্য তাদের মৃত্যুহার তুলনামূলকভাবে বয়স্কদের চেয়ে কম। তবে আক্রান্তের হার বেশি হওয়ায় তাদের মাধ্যমে বয়স্ক ও শিশুদের সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়ছে। তাই তরুণদের অধিক বেশি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। না হলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে।

তারা বলছেন, শ্রমজীবী জনগোষ্ঠির সিংহভাগই তরুণ ও যুবক। এদের কাজের কারণে বাসার বাইরে যেতে হয়। সেক্ষেত্রে অতিরিক্ত সতর্ক থাকা প্রয়োজন ছিল। কিন্তু অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণে উল্টো স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা সবচেয়ে বেশি লক্ষ্য করা যাচ্ছে তরুণ ও যুবকদের। ফলে দ্রুত সংক্রমিত হচ্ছেন তারা। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত বছরের মার্চেই তরুণদের বিষয়ে সতর্ক বার্তা দিয়েছিল। সংস্থাটির প্রধান টেড্রোস ঘেব্রেয়েসাস বলেছিলেন, ‘বয়স্করা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হলেও তরুণরা যে নিরাপদ; তা নয়। তরুণদের প্রতি আমার একটি বার্তা রয়েছে। আপনারা সম্পূর্ণ নিরাপদ নন। ভাইরাস আপনাদের কয়েক সপ্তাহের জন্য হাসপাতালে থাকতে বাধ্য করতে পারে, এমনকি এর ফলে মৃত্যুও হতে পারে। আপনারা যদি অসুস্থ নাও হন, কিন্তু আপনারা আরেকজনের মৃত্যুর কারণ হতে পারেন।’

চিকিৎসকের বক্তব্য : চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কনসালট্যান্ট (মেডিসিন) ও করোনা ইউনিটের চিকিৎসক ডা. এইচ. এম হামিদুল্লাহ মেহেদী বলেন, গতবছরও তরুণরা বেশি আক্রান্ত হয়েছিলেন। কিন্তু মৃত্যু হার এবং রোগীর জটিলতা বেশি ছিল বয়স্কদের। এবারও তরুণরা বেশি আক্রান্ত হচ্ছেন। তাই বলে এমন না যে, তরুণদের অবস্থা খারাপ হচ্ছে না। তাদের অনেকের অবস্থাও খারাপ হচ্ছে এবং মারাও যাচ্ছেন। আসলে কোভিড সবার হতে পারে। সেখানে কার অবস্থা তীব্র হবে সেটা আগে থেকে বলা যাবে না। ফলে সবাইকে সতর্ক থাকতে হবে।

এ চিকিৎসক বলেন, তরুণদের কাজের জন্য বাইরে বেশি বের হতে হয়। তাদের চলাফেরা বেশি। জনসমাগম হয় এমন জায়গায় তারা বেশি যান। ফলে তাদের ঝুঁকি বেশি। কিন্তু তাদের মধ্যে স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা বেশি। এক্ষেত্রে তারা মনে করতে পারে, আক্রান্ত হলেও তীব্রতা কম হচ্ছে। কিন্তু সেটা ভুল। কারণ কখন কার অবস্থা কি হয় সেটা আগেভাগে বলা মুশকিল। তরুণদের রোগপ্রতিরোধ ক্ষমতা বেশি থাকলেও তাদের মাধ্যমে পরিবারের বয়স্ক ও শিশুরা আক্রান্ত হতে পারেন। কাজেই অবহেলা করা ঠিক হবে না।

তরুণদের প্রতি কোনো পরামর্শ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সবার জন্য যে নিয়ম সেটা ফলো করতে হবে। স্বাস্থ্যবিধি মানতে হবে। মাস্ক পরা, সামাজিক দূরত্ব নিশ্চিত করা এবং ঘন ঘন হাত ধোয়া বা স্যানিটাইজ করতে হবে।

মোট শনাক্তের ৬৩ শতাংশই তরুণ ও যুবক : চট্টগ্রামে গতকাল বুধবার পর্যন্ত ৪২ হাজার ৭১৫ জন কোভিড-১৯ শনাক্ত হয়েছে। এর মধ্যে ২১ থেকে ৫০ বছর বয়সী আছেন ২৬ হাজার ৫১০ জন। যা মোট শনাক্তের ৬৩ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত হওয়াদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী আছেন ৮ হাজার ৪৩৮ জন। যা মোট শনাক্তের ২০ শতাংশ। ৩১ থেকে ৪০ বছর বয়সী আছেন ১০ হাজার ৫১ জন। যা মেটি শনাক্তের ২৪ শতাংশ। ৪১ থেকে ৫০ বছর বয়সী আছেন ৮ হাজার ২১ জন। যা মোট শনাক্তের ১৯ শতাংশ।

সর্বশেষ চারদিনের তথ্য : গত রোববার থেকে গতকাল বুধবার পর্যন্ত সর্বশেষ চারদিনে এক হাজার ৪৪৭ জন শনাক্ত হয়েছে। এর মধ্যে ৯০৩ জনই ২১ থেকে ৫০ বছর বয়সী। এর মধ্যে গতকাল বুধবার শনাক্তের ২৫৯ জনই ২১ থেকে ৫০ বছর বয়সী। যা মোট সংক্রমিতের ৬২ দশমিক ৫৬ শতাংশ। গতকাল মোট শনাক্ত হয়েছে ৪১৪ জন। এর মধ্যে এর মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী ৮৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৯৩ জন এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী আছেন ৮১ জন। আগের দিন ৬ এপ্রিল শনাক্তের ৩০১ জন ছিল তরুণ ও যুবক। যা মোট শনাক্তের ৬০ দশমিক ৯৩ শতাংশ। ওইদিন শনাক্ত হয় ৪৯৪ জন। এর মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী ৯৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১১১ জন এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী আছেন ৯৭ জন। ৫ এপ্রিল শনাক্তের ১৯৬ জন ছিল তরুণ ও যুবক। যা মোট শনাক্তের ৬৩ দশমিক ৮৪ শতাংশ ২১ থেকে ৫০ বছর বয়সী। ওইদিন ৩০৭ জন শনাক্ত হয়। এরমধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী ৫২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৭১ জন এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী আছেন ৫৪ জন। ৪ এপ্রিল শনাক্তদের মধ্যে ১৪৭ জন ছিল তরুণ ও যুবক। যা মোট শনাক্তের ৬৩ দশমিক ৩৬ শতাংশ। ওইদিন মোট শনাক্ত হয় ২৩২ জন। এরমধ্যে এরমধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী ৫৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৬৬ জন এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী আছেন ২৮ জন। দৈনিক আজাদীকে

সাতকানিয়ায় অটোরিকশার ধাক্কায় শিশুর মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়া উপজেলার খাগরিয়া ইউনিয়নে রাস্তা পার হতে গিয়ে ব্যাটারিচালিত অটোরিকশার ধাক্কায় সাফায়াত হোসেন রিফাত (৪) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) দুপুর সাড়ে ১১টার দিকে গণিপাড়া নিয়াজী বাড়ির সামনে এ দুর্ঘটনা ঘটে। সাফায়াত হোসেন রিফাত একই পাড়ার মো. বেলালের ছেলে। বাংলানিউজ

ঘটনাস্থলে থাকা সাতকানিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) মোল্যা জাহাঙ্গীর জানান, নিয়াজী বাড়ির সামনে চার শিশু একসঙ্গে রাস্তা পার হচ্ছিল। তিন শিশু রাস্তা পার হয়ে গেলেও সাফায়াত হোসেন রিফাত ব্যাটারিচালিত অটোরিকশার ধাক্কায় আহত হয়। তাকে উদ্ধার করে দোহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পরিবারের পক্ষ থেকে ব্যাটারিচালিত অটোরিকশা চালকের বিরুদ্ধে কোনো অভিযোগ করা হয়নি। তাই মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

লোহাগাড়ায় অজ্ঞাত যুবতীর মরদেহ উদ্ধার

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় অনুমানিক ৩২ বৎসর বয়সী অজ্ঞাত যুবতীর মহদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল ১০টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার আমিরাবাদ খালেকের দোকান এলাকায় থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পুলিশ ও স্থানীয়রা জানান, ওই যুবতী মানসিক ভারসাম্যহীন ছিলেন। তাকে এলাকায় ঘুরাফেরা করতে দেখেছেন স্থানীয়রা। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে গাড়ির ধাক্কায় তার মৃত্যু হয়েছে। খবর পেয়ে হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে ওই তরুণীর লাশ উদ্ধার করে। তার শরীরের বিভিন্নস্থানে থেতলে যাওয়ার চিহ্ন রয়েছে।

দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রব জানান, খবর পেয়ে ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়। যুবতীর মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। তবে, এ রিপোর্ট লেখা পর্যন্ত অজ্ঞাত যুবতীর পরিচয় জানা যায়নি।

এদিকে, খবর পেয়ে সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকারিয়া রহমান জিকু ও লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

লোহাগাড়ায় ইয়াবাসহ পাচারকারী গ্রেপ্তার

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ৩ হাজার ৪শ পিস ইয়াবাসহ বদিউল আলম (৩০) নামে এক পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (৭ এপ্রিল) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার বদিউল আলম কক্সবাজারের চকরিয়া থানার খুটাখালি ইউনিয়নের আতিল্লা পাড়ার মৃত আবদুল হাকিমের পুত্র।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, চট্টগ্রামমুখী একটি যাত্রীবাহী বাসে তল্লাশী করা হয়। এ সময় তার কাছে ইয়াবাগুলো পাওয়া যায়। তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়। বৃহস্পতিবার সকালে তাকে আদালতে সোপর্দ করা হয়েছে।