- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লকডাউনে এসএসসির ফরম পূরণ স্থগিত, বাড়ছে সময়

নিউজ ডেক্স : লকডাউনের কারণে সারাদেশে এসএসসির ফরম পূরণ স্থগিত রাখা হয়েছে। তবে বিলম্ব ফি ছাড়া নতুন করে ফরম পূরণের সময় বাড়ানো হবে বলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে জানা গেছে।

গত ১ এপ্রিল থেকে এসএসসির ফরম পূরণ শুরু হয়। ৭ এপ্রিল পর্যন্ত ফরম পূরণ চলার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশে লকডাউন শুরু হয়। এ কারণে এসএসসির ফরম পূরণও স্থগিত রাখা হয়।

এ বিষয়ে জানতে চাইলে সোমবার আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ‘লকডাউনের কারণে এসএসসির চলমান ফরম পূরণ স্থগিত রাখা হয়েছে। বর্তমানে মহামারি একটি জাতীয় সমস্যা, তাই লকডাউন শেষে ফরম পূরণের সময় বাড়ানো হবে। বিলম্ব ফি ছাড়া পরীক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন।’ জাগো নিউজ

কতদিন সময় বাড়ানো হতে পারে এমন প্রশ্নে তিনি বলেন, ‘ইতোমধ্যে অধিকাংশ শিক্ষার্থী নিজেদের ফরম পূরণের কাজ শেষ করেছে। এখনো যারা বাকি রয়েছে তাদের সুবিধার্থে লকডাউন শেষে নতুন করে বিলম্ব ফি ছাড়া ৪ থেকে ৫ দিন সময় বাড়ানো হবে। যেহেতু এসএসসি পরীক্ষার সময় এখনো নির্ধারণ হয়নি, সেহেতু প্রয়োজনে এ সময় আরও বাড়ানো হতে পারে।’

সংশ্লিষ্ট সূত্র মতে, ৭ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করতে পারবেন শিক্ষার্থীরা। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার সময় ৮ এপ্রিল শেষ হবে। বিলম্ব ফিসহ ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করতে বিজ্ঞপ্তি প্রকাশ করবে দেশের সব শিক্ষা বোর্ডগুলো।

লকডাউনের মেয়াদ বাড়বে কি না সিদ্ধান্ত বৃহস্পতিবার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান সাত দিনের লকডাউনের মেয়াদ বাড়ানো হবে কি না, আগামী বৃহস্পতিবার (৮ এপ্রিল) সেই সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (৫ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের ব্রিফিংয়ে প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব এ কথা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সোমবার (৫ এপ্রিল) সকাল ৬টা থেকে আগামী সাত দিনের লকডাউন শুরু হয়েছে। এ দফায় আগামী ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত থাকবে এই লকডাউন।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ১৮ দফা নির্দেশনা অনুযায়ী, ৫০ শতাংশ লোকবল দিয়ে সরকারি অফিস চালানোর কথা বলা হয়েছিল। কিন্তু আমরা লকডাউনের মধ্যে দেখতে পাচ্ছি সচিবালয়ের সব দফতর খোলা- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আমরা তাদের বলে দিয়েছি, তাদের কমফোর্ট অনুযায়ী কমানোর জন্য। দরকারি কাজ চালানোর জন্য যতটুকু দরকার ততটুকুই থাকবে।’

তিনি বলেন, ‘দেখি আমরা সাত দিন পর কী অবস্থা হয়। বৃহস্পতিবার আমরা রিভিউ করব ইনশাআল্লাহ। মানুষকে তো কো-অপারেট করতে হবে। আপনারা তো বলছেন…সবাই যদি একটু মাস্ক পরে, স্বাস্থ্যবিধি মেনে চলে, তবে তো অসুবিধা হওয়ার কথা নয়।’

পরিস্থিতি বর্তমানের মতো থাকলে লকডাউনের মেয়াদ বাড়ানো হবে কি না- জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘দেখি, আমরা বৃহস্পতিবার বসব।’

মসজিদে জামাতে নামাজ আদায়ে ১০ দফা নির্দেশনা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে মসজিদে জামাতে নামাজের জন্য আবশ্যিকভাবে পালনের জন্য ১০টি নির্দেশনা দেয়া হয়েছে। সোমবার (৫ এপ্রিল) এসব নির্দেশনা দিয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস প্রাদুর্ভাবজনিত কারণে সারাদেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় গত ২৯ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয় প্রজ্ঞাপনের মাধ্যমে ১৮ দফা এবং মন্ত্রিপরিষদ বিভাগ ৪ এপ্রিল বিজ্ঞপ্তির মাধ্যমে কতিপয় দিকনির্দেশনা দেয়।

সেই পরিপ্রেক্ষিতে দেশের বর্তমান প্রেক্ষাপটে এই ১০টি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাগুলো হলো-

১. মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।
২. প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে, সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।
৩. মসজিদে কার্পেট বিছানো যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে, মুসল্লিদের নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে হবে।
৪. কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।
৫. শিশু, বয়োবৃদ্ধ, যেকোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামায়াতে অংশগ্রহণ করা থেকে বিরত থাকবেন।
৬. সংক্রমণ রোধ নিশ্চিতে মসজিদের ওজুখানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।
৭. সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতে, স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।
৮. মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না।
৯. করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব ও ইমামরা দোয়া করবেন।
১০. সম্মানিত খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করবেন।

এই নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন।

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার অনুরোধ জানানো হয় জরুরি বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ বা ১৫ এপ্রিল থেকে মুসলমানদের সিয়াম সাধনার মাস রমজান শুরু হবে।

রোগের কষ্ট সইতে না পেরে যুবকের আত্মহত্যা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের বাকলিয়া থানাধীন চর চাক্তাইয়ে রোগের কষ্ট সইতে না পেরে মো. জসিম (৩৫) নামের এক যুবক আত্মহত্যা করেছেন। সোমবার (৫ এপ্রিল) সকালে নূর হোসেন চেয়ারম্যান বাড়ির কসাই আলমের ঘরে এ ঘটনা ঘটে।

মো. জসিমের পিতা নূর ইসলাম বলেন, জসিম কিছুদিন ধরে পায়ের শিরায় ব্যথাজনিত সমস্যায় ভুগছিলো। বেসরকারি হাসপাতালে অপারেশন ও ওষুধের জন্য প্রায় ২ লাখ টাকা খরচ করেছি। কিন্তু লাভ হয়নি। এক চিকিৎসক তাকে আবারও ইনজেকশন দেওয়ার পরামর্শ দেন, যেটার দাম ১২ হাজার টাকা। টাকার অভাবে ইনজেকশন দেওয়া সম্ভব হয়নি। বাংলানিউজ

তিনি বলেন, রোগের যন্ত্রণা সইতে না পেরে সকালে সবার অজান্তে গলায় ওড়না প্যাঁচিয়ে দুই সন্তানের জনক জসিম আত্মহত্যা করেছে। সে মুরাদপুর থেকে কোতোয়ালী লাইনের মাহিন্দ্রা গাড়ির চালক ছিল।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই শীলব্রত বড়ুয়া বলেন, ওই যুবককে উদ্ধার করে পৌনে ১২টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের জরুরি বিভাগে আনা হয়। কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে।

চলতি মাসে ৪০ ডিগ্রি ছাড়াতে পারে তাপমাত্রা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চলতি মাসে তীব্র তাপপ্রবাহের পাশাপাশি তীব্র কালবৈশাখী এমনকি ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে। আবহাওয়া অফিস দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে।

সোমবার (৫ এপ্রিল) অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ স্বাক্ষরিত পূর্বাভাসে বলা হয়েছে, এপ্রিলে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী ঝড় ও দেশের অন্যত্র ৫ থেকে ৭ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথকা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

চলতি মাসে দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহসহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) সারাদেশে ১ থেকে ২টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

অন্যদিকে মাসের শেষার্ধে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী বৃষ্টিজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কতিপয় এলাকায় পানি সমতল দ্রুত বেড়ে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে। পূর্বাভাসে মার্চের আবহাওয়ার পর্যবেক্ষণও তুলে ধরা হয়েছে।  

এতে উল্লেখ করা হয়, মার্চ মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা কম (-৭৯ দশমিক ৬ শতাংশ) বৃষ্টি হয়েছে। তবে, সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টি হয়েছে। পশ্চিমা ও পূবালী লঘুচাপের প্রভাব কম থাকায় অন্যান্য বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টি হয়েছে।

পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ু প্রবাহের সংযোগে এবং বায়ুমণ্ডলের নিম্নস্তরে জলীয় বাষ্পের যোগান বাড়ায় ২৯ থেকে ৩১ মার্চ সময়ে দমকা অথবা ঝড়ো হাওয়া এবং বিজলী চমকানোসহ সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও রংপুর বিভাগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হয়। এ সময় বাতাসের  সর্বোচ্চ গতিবেগ ৯২ কিলোমিটার/ঘণ্টা, সিলেটে (৩০ মার্চ) রেকর্ড করা হয়।

পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করায় ২১ থেকে ২৯ মার্চ সময়ে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক স্থানে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ (৩৬-৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস সীতাকুণ্ডে (২৩ মার্চ) রেকর্ড করা হয়।পূর্বাভাসটি ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দপ্তরে পাঠানো হয়েছে।

লোহাগাড়ায় ব্যবসায়ীদের বিক্ষোভ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এক সপ্তাহের লকডাউন ঘোষণার বিরোধিতা করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন লোহাগাড়ার ব্যবসায়ীরা।

সোমবার (৫ এপ্রিল) সকাল ১১টার দিকে উপজেলা সদরের বটতলী মোটর ষ্টেশনে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। পরে মোস্তফিজুর রহমান মার্কেটের সামনে এক সমাবেশের আয়োজন করা হয়।

এতে বক্তব্য রাখেন লোহাগাড়া বণিক সমিতির সভাপতি মহিউদ্দিন চৌধুরী বাচ্চু, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোস্তফা কামাল ও সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলমসহ বিভিন্ন মার্কেটের ব্যবসায়ী নেতৃবৃন্দ।

বক্তরা বলেন, আমরা বাঁচতে চাই। লকডাউন চাইনা। এরআগেও লকডাউনে অনেক ক্ষতি হয়েছে। এবারও যদি এই সময় মার্কেট ও শপিংমল বন্ধ থাকে, তাহলে আমাদের পথে বসতে হবে। আমাদের এই ব্যবসার উপর অনেক পরিবার নির্ভরশীল। ব্যবসা বন্ধ হয়ে গেলে না খেয়ে মরতে হবে। এ সময় তারা ‘পেটের দায়ে আন্দোলনে নেমেছি, করোনায় মরতে পারি ক্ষুধার জ্বালায় নয়’, ‘স্বাস্থ্যবিধি মানবো, দোকানপাট খুলবো’ শ্লোগান দেন।

এদিকে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আহসান হাবিব জিতু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোরশেদ আলম চৌধুরী ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ ঘটনাস্থলে ছুঁটে আসেন। দুপুরে উপজেলা প্রশাসনের সাথে ব্যবসায়ী নেতৃবৃন্দের বৈঠক হয়। এ সময় ব্যবসায়ীদেরকে সরকারি নির্দেশনা মেনে চলার আহবান জানান ইউএনও।

লোহাগাড়ায় স্বাস্থ্যবিধি না মানায় ৪ জনকে জরিমানা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় স্বাস্থ্যবিধি না মানায় ৪ জনকে ৫ হাজার ৭শ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার (৫ এপ্রিল) সকালে উপজেলা সদর বটতলী মোটর ষ্টেশনে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোরশেদ আলম চৌধুরী।

তিনি জানান, করোনা ভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে আনতে ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। এ সময় স্বাস্থ্যবিধি না মানায় ৪ জনকে ৫ হাজার ৭শ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া অভিযানে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাস্ক বিতরণ করা হয়েছে।

অভিযানে সাথে ছিলেন লোহাগাড়া ট্রাফিক বিভাগের ইনচার্জ ¯েœহহাংশু বিকাশ সরকার, থানার এসআই সামশুদ্দৌহা, উপজেলা ভূমি অফিসের সমির বরণ চৌধুরী ও নয়ন।

লোহাগাড়ায় প্রাইভেটকারে মিলল ১০ হাজার ইয়াবা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় প্রাইভেটকারে তল্লাশী চালিয়ে ১০ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে পুলিশ। রোববার (৪ এপ্রিল) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলা সদরের আলহাজ্ব মোস্তফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজ গেইটের সামনে থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এ সময় জব্দ করা হয়েছে ইয়াবা পাচারকাজে ব্যবহৃত প্রাইভেটকার।

গ্রেপ্তারকৃতরা হলেন, গাজীপুরের ছোট দেওড়া কাজীর বাড়ি এলাকার ছিদ্দিকুর রহমানের পুত্র সেলিম হোসেন (৩৫) ও ঢাকার মোহাম্মদপুর মেহেদীবাগ শিবচর এলাকার মো. মুমিন মুন্সির পুত্র রিপন মিয়া (৪২)।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, চট্টগ্রামমুখী একটি প্রাইভেটকারে গোপন সংবাদের ভিত্তিতে তল্লাশী করা হয়। এ সময় তাদের কাছ থেকে ১০ হাজার পিস ইয়াবা পাওয়া যায়। তারা ইয়াবাগুলো কক্সবাজার থেকে পাচারের উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল। এ ব্যাপারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়েছে। সোমবার সকালে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়।