- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোহাগাড়া সাংবাদিক ফোরাম’র গঠনতন্ত্র অনুমোদন উপলক্ষে সভা অনুষ্টিত

“লোহাগাড়া সাংবাদিক ফোরাম”র গঠনতন্ত অনুমোদন উপলক্ষে এক সভা অনুষ্টিত হয়েছে। আজ ৩ এপ্রিল (শনিবার) বিকেলে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে সভাপতি এম এম আহমদ মনিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেকের সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ১৩ জন সদস্য উপস্থিত থেকে সংগঠনের গঠনতন্ত্রের বিভিন্ন দিক নিয়ে নেতৃবৃন্দরা গুরুত্বপূর্ণ আলোচনা করেন। তন্মধ্যে গঠনতন্ত্রের অন্যতম আলোচ্য বিষয় ছিল ‘লোহাগাড়া সাংবাদিক ফোরাম’র সদস্যদের কেউ উপজেলার অন্য কোন গণমাধ্যম সংশ্লিষ্ট সংগঠনের সাথে সম্পৃক্ত থাকলে গঠনতন্ত্রের বিধি-বিধান মতে সদস্য পদ হারাতে হবে। এ বিষয়ে উপস্থিত সদস্যগণের কোন আপত্তি না থাকায় গঠনতন্ত্রের এ ধারাটি কার্যকর করা হয়। সভায় তিন সদস্য বিশিষ্ট ফোরামের দুটি উপ-কমিটি গঠিত হয়েছে। উপ-কমিটি হলো-(১) অর্থ কমিটি এবং (২) তদন্ত কমিটি।

সভায় বক্তারা বলেন, লোহাগাড়া সাংবাদিক ফোরামের সাংবাদিকরা সর্বদা বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশন করে যাচ্ছেন। বিশেষ করে বিশ্ব মহামারী করোনাকালীন সময়ে দেশের মানুষ যখন ঘরবন্দি জীবন যাপন করছেন ঠিক তখন ফোরামের সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে নিজ নিজ অবস্থান থেকে এলাকার দুঃস্থ গরীব লোকজনের মাঝে ত্রাণ বিতরণ করেছেন। সাংবাদিকতাকে আরো গতিশীল করার জন্য ইতিমধ্যে ফোরামের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী হাতে নেয়া হয়েছে। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে। সভায় ফোরামের ১৫ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটির ১৩জন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি

লকডাউন ঘোষণার প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : লকডাউন ঘোষণার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে শনিবার রাতে বা রোববার সকালের দিকে লকডাউন ঘোষণা হতে পারে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) শেখ রফিকুল ইসলাম শনিবার (৩ এপ্রিল) সন্ধ্যার পর এ তথ্য জানান।

করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, ‘লকডাউন ঘোষণার প্রস্তাব মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। তিনি অনুমোদন দিলে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।’

তিনি আরও বলেন, ‘এর আগে মন্ত্রিপরিষদ সচিব (খন্দকার আনোয়ারুল ইসলাম) মহোদয়ের সভাপতিত্বে এ বিষয়ে একটি ভার্চুয়াল সভা হয়। মুখ্য সচিব, সংশ্লিষ্ট সিনিয়র সচিব, আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তা, স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাসহ অনেকেই এই মিটিংয়ে যুক্ত ছিলেন।’

রাত পৌনে ৮টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, ‘আজকে প্রজ্ঞাপন জারির কোনো সম্ভাবনা দেখছি না। কাল (রোববার) সকাল নাগাদ হতে পারে। তারপরও বলা যায় না এজন্য আমরা অফিসে আছি।’

এর আগে সকালের দিকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে লকডাউনের কথা জানান।

এরপর জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, লকডাউনের মধ্যে জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া সব ধরনের সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে শিল্পকারখানা। জাগো নিউজ

লকডাউনে বন্ধ থাকবে অভ্যন্তরীণ ফ্লাইট

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনার সংক্রমণরোধে লকডাউন ঘোষণা করা হলে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলও বন্ধ থাকবে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারিকৃত আদেশে যেদিন থেকে লকডাউন শুরু হবে সেদিন থেকেই অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ থাকবে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বেবিচকের জনসংযোগ কর্মকর্তা মো. সোহেল কামরুজ্জামান শনিবার রাতে জানান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনায় সরকারের লকডাউন বিধির ওপর ভিত্তি করে বেবিচক থেকে এ-সংক্রান্ত নোটিশ জারি করা হবে। জাগো নিউজ

শনিবার (৩ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, আগামী সোমবার থেকে দেশে এক সপ্তাহের লকডাউন চলবে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ও নির্দেশনা জনপ্রশাসন মন্ত্রণালয় জানাবে বলেও তিনি উল্লেখ করেন।

একই দিন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আগামী দু-তিন দিনের মধ্যে সাতদিনের লকডাউনের আদেশ জারি হতে পারে। সম্প্রতি দেশে করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় সরকার লকডাউনের এ সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্য অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

এক সপ্তাহের ব্যবধানে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু, নমুনা পরীক্ষা, নতুন রোগী শনাক্ত এবং সুস্থ রোগীর সংখ্যা বেড়েছে। এপিডেমিওলজিক্যাল ১২তম সপ্তাহের (২১ থেকে ২৭ মার্চ) সঙ্গে এপিডেমিওলজিক্যাল ১৩ম সপ্তাহের (২৭ মার্চ থেকে ৩ এপ্রিল) তুলনামূলক বিশ্লেষণে দেখা গেছে, বিগত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে মৃত্যু ৭১ দশমিক ১৪ শতাংশ, নমুনা পরীক্ষা ৪ দশমিক শূন্য ৮ শতাংশ, শনাক্ত ৬৬ দশমিক ৫৪ শতাংশ এবং সুস্থ রোগীর সংখ্যা ২০ দশমিক শূন্য ৬ শতাংশ বেড়েছে।

২১ থেকে ২৭ মার্চ পর্যন্ত সময়ে ১ লাখ ৭৮ হাজার ৬৮৩টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয় ২৩ হাজার ২০০ জন, মৃত্যু হয় ২০১ জনের। ১৩ হাজার ২০৪ জন রোগী মহামারি থেকে এই সময়ে সুস্থ হয়ে উঠেছেন।

এক সপ্তাহের ব্যবধানে ২৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত সময়ে ১ লাখ ৮৫ হাজার ৯৬৭টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয় ৩৮ হাজার ৪৭১ জন, মারা গেছেন ৩৪৪ জন, সুস্থ হয়ে উঠেছেন ১৫ হাজার ৮৫৩ জন।

লকডাউন বাড়বে কিনা, প্রশ্নে যা বললেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কোভিড-১৯ সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউন ঘোষণা করেছে সরকার।  করোনা রোধে আপাতত সাত দিনের লকডাউন দেওয়া হলেও সেটি বাড়ানো হবে কিনা সেটি পরে বিবেচনা করা হবে।  বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। লকডাউন বাড়বে কিনা শনিবার গণমাধ্যমের এমন প্রশ্নে তিনি এ কথা জানান।

এক সপ্তাহের জন্য লকডাউন কেন, জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আপাতত সাত দিন লকডাউন দিচ্ছি।  আশা করছি, এই সাত দিন মানুষকে ঘরের মধ্যে রাখতে পারলে সংক্রমণ রোধ করতে পারব। না হয় সংক্রমণ আরও ছড়িয়ে যাবে।  লকডাউন বাড়বে কিনা সেগুলো সাত দিন লকডাউনের শেষের দিকে বিবেচনা করব, বিশেষজ্ঞদের পরামর্শ নেব।  আপাতত সাত দিন থাকবে। যুগান্তর

এর আগে লকডাউনে শ্রমজীবী মানুষদের জন্য বিভিন্ন রকমের সহায়তার ব্যবস্থা ছিল, এবার হকে কিনা এমন প্রশ্নে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, লকডাউন আপাতত সাত দিনের জন্য। সেগুলো নিয়েও চিন্তাভাবনা থাকছে। সন্ধ্যায় প্রজ্ঞাপন দেওয়া হবে।  সেখানে লকডাউনের বিধি নিষেধ সম্পর্কে বিস্তারিত থাকছে।  

এর আগে প্রতিমন্ত্রী রাজধানীর বেইলি রোডের বাসা থেকে গণমাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় বলেন, লকডাউনে জরুরি সেবা দেয়—এমন প্রতিষ্ঠানগুলোই শুধু খোলা থাকবে। শিল্পকারখানাও খোলা থাকবে। শ্রমিকেরা স্বাস্থ্যবিধি মেনে শিফট (পালা করে) অনুযায়ী কাজ করবেন।

এর আগে সকালে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, মহামারি সামাল দিতে আবারও ‘লকডাউনের’ ঘোষণা আসছে।  তিনি বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সোমবার থেকে সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

দুই অপরাধেই বিএনপি অপরাধী : তথ্য ও সম্প্রচার মন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিএনপি নৈরাজ্য সৃষ্টিতে যুক্ততা ও অপরাধীদের আড়াল করার অপচেষ্টার দুই অপরাধে অপরাধী বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।  

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, মির্জা ফখরুল সাহেবরা নৈরাজ্যকারীদের সঙ্গে যুক্ত হয়ে এক অপরাধ করেছেন, আবার এখন সেই অপরাধীদের আড়াল করার অপচেষ্টা করে আরেকটা অপরাধ করছেন, ‘দুই অপরাধেই বিএনপি অপরাধী’।

শনিবার (৩ এপ্রিল) দুপুরে রাজধানীর মিন্টু রোডের বাসভবনে সীমিত সংখ্যক সাংবাদিকদের সমসাময়িক বিষয়ে প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। বাংলানিউজ 

তিনি বলেন, বিএনপির দায়িত্বহীন রাজনীতি এবং অপরাধীদের লালন-পোষণের কারণেই এসব অপশক্তি মাথাচাড়া দেওয়ার সুযোগ পায়। আমি বিএনপিকে অনুরোধ জানাবো, বিরোধীদলেরও দেশের প্রতি দায়িত্ব আছে কোনো ভুল দেখলে গঠনমূলক সমালোচনা করুন। কিন্তু দায়িত্বশীল পদে থেকে দায়িত্বহীনের মতো কথা বলবেন না।

বিএনপি মহাসচিবের মন্তব্য ‘সরকার সমর্থিত লোকেরাই সাম্প্রতিককালে ভাঙচুরের ঘটনা ঘটিয়েছে ও নিপুণ রায়ের ফোনালাপ সরকারের বানানোর’ জবাবে ড. হাছান  বলেন,  নৈরজ্যের ঘটনাগুলো কারা ঘটিয়েছে, তা পত্রপত্রিকাসহ সব গণমাধ্যমে আছে। দেশের পরিস্থিতি অস্থিতিশীল করার চক্রান্ত হেফাজতে ইসলামের বর্তমান নেতৃত্বের ব্যানারে এসব ঘটানো হয়েছে। আর এদের মদদ দিয়েছে বিএনপি ও জামায়াত, যার প্রকৃষ্ট প্রমাণ হচ্ছে বিএনপির নিপুণ রায়ের ফোনালাপ। আর নিপুণ রায়ের ফোনালাপ দিবালোকের মতো স্পষ্ট, এটিকে বানানো বলা মির্জা ফখরুল সাহেবের বানোয়াট কথাবার্তারই পুনরাবৃত্তি মাত্র।  
ওস্তাদ আলাউদ্দীন খাঁর বাড়িতে হামলা, ধর্মপ্রাণ সাধারণ মানুষের ঘরবাড়িতে আগুন দেওয়া, মানুষের দলিল যেখানে সংরক্ষিত থাকে, সেই ভূমি অফিসে আগুন দিয়ে দলিল-দস্তাবেজ পুড়িয়ে দেওয়া, নারায়ণগঞ্জে একজন সাংবাদিক তার নাম ‘সৌরভ’ বলার পর তাকে কলেমা পড়তে বলা, আরেক জায়গায় একজনের লুঙ্গি খুলে ধর্মপরিচয় জানার অপচেষ্টাসহ তারা যেগুলো করেছে, একাত্তরে পাক হানাদার বাহিনী সেগুলো করতো, উল্লেখ করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান।  

করোনা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, সবাই পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে চলার মাধ্যমেই করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে হবে।

অবরুদ্ধ মামুনুল হককে নিরাপত্তা দিয়েছে পুলিশ : এসপি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের একটি রিসোর্টে নারীসহ হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মামুনুল হককে জিম্মায় রেখেছে পুলিশ। শনিবার (৩ এপ্রিল) বিকেলে ওই রিসোর্টে মামুনুল হককে অবরুদ্ধ করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার বেশকিছু ভিডিও ভাইরাল হয়েছে। স্থানীয় প্রশাসন বলছে, ঘটনাস্থলে পুলিশ-প্রশাসন উপস্থিত আছে। তারা ঘটনাটি যাচাই করে দেখছে।

নারায়ণগঞ্জের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ জায়েদুল আলম গণমাধ্যমকে জানান, মামুনুল হক নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার রয়েল রিসোর্টের একটি কক্ষে নারীসহ অবস্থান করছেন এমন খবরে স্থানীয় লোকজন রিসোর্ট ঘেরাও করে। পরে খবর পেয়ে পুলিশ সেখানে যায়। মামুনুল হক পুলিশকে জানিয়েছেন, সঙ্গে থাকা নারী তার দ্বিতীয় স্ত্রী। পরে পুলিশ তাকে নিরাপত্তা দিয়ে সেখান থেকে উদ্ধার করেছে।

স্থানীয় পুলিশ জানায়, মামুনুল হক সকালে রয়েল রিসোর্টের ৫০১ নম্বর কক্ষটিতে ওঠেন। দুপুর থেকেই এলাকায় চাউর হয় মামুনুল হক এক নারীসহ রিসোর্টে অবস্থান করছেন। এ খবরে এলাকার লোকজন রিসোর্টটি ঘেরাও করে।

সোনারগাঁও থানার পরিদর্শক (তদন্ত) তবিদ রহমান বলেন, আমরা মামুনুল হকের সঙ্গে কথা বলছি। তার নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বাংলানিউজ

৫ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সোমবার (০৫ এপ্রিল) থেকে পরবর্তী সাত দিন যাত্রীবাহী সব ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে পণ্যবাহী ট্রেন চলাচল করবে।

শনিবার (০৩ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী এ তথ্য নিশ্চিত করেন। বাংলানিউজ

এর আগে সকালে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় আগামী দুই থেকে তিন দিনের মধ্যে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন দিতে যাচ্ছে সরকার।

ইউরোপ ও ১২ দেশ থেকে বাংলাদেশে প্রবেশ বন্ধ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় পুরো ইউরোপ ও বিশ্বের অন্য আরও ১২টি দেশ থেকে বাংলাদেশে সব ধরনের যাত্রী পরিবহন বন্ধ করে দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

শুক্রবার (২ এপ্রিল) দিবাগত মধ্যরাত থেকে এসব দেশ থেকে বিমানের কোনো ফ্লাইট যাত্রী নিয়ে আসেনি। আগামী ১৮ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। ফলে যুক্তরাজ্য বাদে পুরো ইউরোপ ও ১২টি দেশ থেকে কোনো যাত্রী পরিবহন করা হবে না।

ইউরোপ ছাড়াও নিষেধাজ্ঞার আওতায় আসা ১২টি দেশ হলো- আর্জেন্টিনা, বাহরাইন, ব্রাজিল, চিলি, জর্ডান, কুয়েত, লেবানন, পেরু, কাতার, সাউথ আফ্রিকা, তুরস্ক ও উরুগুয়ে।

এদিকে হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে গত ২৪ ঘণ্টায় (২ এপ্রিল সকাল ৮টা থেকে ৩ এপ্রিল সকাল ৮টা পর্যন্ত) ৩৯টি ফ্লাইটে চার হাজার ৭৫৪ জন যাত্রী দেশে এসেছেন।

তাদের মধ্যে যুক্তরাজ্যফেরত ১১ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ান্টাইনে পাঠানো হয়েছে। এছাড়া করোনা নেগেটিভ সনদ ছাড়াই আসা আরও দুইজনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। অন্য যাত্রীদের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

২৪ ঘণ্টায় ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো যাত্রীদের মধ্যে কিউআর-৬৪০ ফ্লাইটের দুইজন, ইউকে-৫৮২ ফ্লাইটের চারজন, কিউআর-৬৪২ ফ্লাইটের একজন, টিকে-৫৮৬ ফ্লাইটের চারজন, বিজি-৪০৫০ ফ্লাইটের একজন এবং এফজেড-৫৮৩ ফ্লাইটের একজন ছিলেন। এদের মধ্যে মধ্যপ্রাচ্য থেকে আগত দুজন যাত্রীর করোনা নেগেটিভ সনদ ছিল না।

গত ৫ ডিসেম্বর থেকে ৩ এপ্রিল সকাল ৮টা পর্যন্ত যুক্তরাজ্য থেকে সর্বমোট চার হাজার ৪৭২ জন যাত্রী ফিরেছেন। তাদের কেউ সাতদিন আবার কেউ ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে ছিলেন ও বর্তমানেও রয়েছেন। জাগো নিউজ

‘আমি ও আমার অফিস দুর্নীতিমুক্ত’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ‘আমি ও আমার অফিস দুর্নীতিমুক্ত’। নিজের বসার চেয়ারের পেছনের দেয়ালের কাগজে লেখা। জরুরি কাজে যারা দেখা করতে কিংবা পুলিশি সেবা নিতে আসেন তারা এটা দেখে সাহস পান। শুধু সেখানেই নয়, কার্যালয়ের মূল ফটকেও একই স্লোগান।  

এমন ঘোষণা দিয়ে চট্টগ্রাম জেলা পুলিশের রাঙ্গুনিয়া সার্কেল কার্যালয়কে দুর্নীতিমুক্ত ঘোষণা করেছেন সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. আনোয়ার হোসেন শামীম।
 
তিনি বলেন, এ দফতরের কোনো কাজে ঘুষ নেওয়া হয় না। গত বছরের আগস্ট থেকে কার্যালয়ের মূল ফটকে ‘আমি ও আমার অফিস দুর্নীতিমুক্ত’ ঘোষণাপত্র লাগিয়ে দিয়েছি।  

জানা যায়, আগস্ট মাসের শুরুতে রাঙ্গুনিয়া সার্কেলের দায়িত্বভার নেন এএসপি আনোয়ার হোসেন শামীম। তারপর থেকেই অনিয়ম দুর্নীতি প্রতিরোধে কঠোর ভূমিকা নেন। তার অধীন রাউজান ও রাঙ্গুনিয়া থানার সর্বস্তরের পুলিশ সদস্যদের দেওয়া হয় কঠোর বার্তা। শুধু কথা বলেই তিনি দায়িত্ব শেষ করেননি, নিজেই তৈরি করেছেন উদাহরণ।  

পুলিশের বিরুদ্ধে অনেক পুরনো অভিযোগ ভেরিফিকেশনে গিয়ে ঘুষ গ্রহণের বদলে উল্টো তিনি উপহার দিয়ে এসেছেন ফুল এবং মিষ্টি। সাধারণ ডায়েরি (জিডি) সংক্রান্ত হয়রানি দূর করার জন্য তিনি নিজ খরচে থানায় সরবরাহ করেছেন বিনামূল্যে জিডি করার ফরম।

এরপরও যদি সাধারণ মানুষকে সেবা দিতে কোনো ধরনের দুর্নীতি বা ভোগান্তির শিকার হতে হয় তবে সরাসরি এএসপি মো. আনোয়ার হোসেন শামীমের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানিয়ে রেখেছেন তিনি।  

দুর্নীতি ও জনভোগান্তি প্রতিরোধে সার্কেল এএসপি’র এ ব্যতিক্রমী উদ্যোগ এবং অফিসে এমন ঘোষণাপত্র ঝুলিয়ে দেওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন এলাকার সাধারণ মানুষও।  

রাঙ্গুনিয়া উপজেলার পোমরা বাচাশাহ এলাকার বাসিন্দা ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. ইমরান হোসেন জানান, যোগদানের পর অল্প সময়ের মধ্যেই এএসপি আনোয়ার হোসেন শামীম একজন সৎ পুলিশ কর্মকর্তা হিসেবে নিজের পরিচয় তুলে ধরেছেন। সব জায়গায় তার মতো অফিসার থাকলে পুলিশ জনগণের প্রকৃত আস্থা ও বিশ্বাসের ঠিকানায় পরিণত হবে।  

এএসপি মো. আনোয়ার হোসেন শামীম জানান, রাঙ্গুনিয়া সার্কেলে যোগদানের পর থেকে আমার দফতরকে দুর্নীতিমুক্ত ঘোষণা করে এ ঘোষণাপত্র লাগানো হয়েছে। পরবর্তীতে সার্কেলের সব অফিসে দুর্নীতিমুক্ত ঘোষণাপত্র লাগানো হবে। এরপরও যদি কেউ দুর্নীতির শিকার হন বা কারও কাছ থেকে ঘুষ ও অবৈধ সুবিধা কেউ দাবি করে সেক্ষেত্রে হটলাইন (৯৯৯) অথবা আমার নম্বরে বা সরকারি নম্বরে যোগাযোগ করা যাবে।

সময়ের পরিক্রমায় এরকম আরো জনবান্ধব উদ্যোগ নেবেন জানিয়ে তিনি জানান, পুলিশে পরিবর্তনের ধারা সূচিত করার লক্ষ্য নিয়েই এই পুলিশ সার্ভিসে এসেছি। আমি স্বপ্ন দেখি, উন্নত বিশ্বের মতো বাংলাদেশ পুলিশও একদিন দেশবাসীর কাছে সবচেয়ে বেশি শ্রদ্ধা ও সম্মান পাওয়ার যোগ্য হবে। বাংলানিউজ

লকডাউনে বন্ধ থাকবে অফিস-মার্কেট, খোলা থাকবে শিল্প-কারখানা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : দ্রুত বেড়ে যাওয়া করোনাভাইরাসের সংক্রমণ রোধে সোমবার (৫ এপ্রিল) থেকে সপ্তাহের জন্য লকডাউন দিতে যাচ্ছে সরকার। লকডাউনের মধ্যে জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া সব ধরনের সরকারি বেসরকারি-প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে শিল্পকারখানা। শনিবার (৩ এপ্রিল) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘মানুষের চলাফেরা যাতে কমাতে পারি সেজন্য আমরা আপাতত এক সপ্তাহের জন্য লকডাউন দিচ্ছি। আমাদের জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান, ডিসি অফিস, ইউএনও অফিস, ফায়ার সার্ভিসের অফিস, দুর্যোগ ব্যবস্থাপনার অফিস, সংবাদপত্র অফিস- এই ধরনের অফিস খোলা থাকবে।’

তিনি বলেন, ‘লকডাউনের মধ্যে শিল্পকারখানা খোলা থাকবে, সেখানে একাধিক শিফট করে স্বাস্থ্যবিধি মেনে যাতে শ্রমিকরা কাজ করেন- সেটা নিশ্চিত করতে হবে। তা না হলে তো আবার গত বছরের মতো শ্রমিকদের বাড়ি যাওয়ার ঢল শুরু হয়ে যাবে।’

‘এছাড়া সরকারি ও বেসরকারি অফিস-আদালত বন্ধ থাকবে। সব ধরনের মার্কেট বন্ধ থাকবে।’

গণপরিবহন বন্ধ থাকবে কিনা- জানতে চাইলে ফরহাদ হোসেন বলেন, ‘আমরা যখন এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করব সেখানে তা স্পষ্ট করে বলা হবে। এখনই এ বিষয়ে বলছি না।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘মানুষের চলাচল যাতে একেবারে সীমিত করে ফেলা যায় আমরা সেই পদক্ষেপ নেব। কেউ অপ্রয়োজনে ঘর থেকে বের হতে পারবে না।’

অনেক লোক বিভিন্ন স্থানে গিয়ে আটকে থাকতে পারে, তাদের সেই সুযোগটা দিয়ে একদিন পর লকডাউন দেয়া হচ্ছে বলেও জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী। জাগো নিউজ