- Lohagaranews24 - https://lohagaranews24.com -

করোনার ঊর্ধ্বগতি : বিএনপির সকল কর্মসূচি স্থগিত

নিউজ ডেক্স : করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে দলীয় সকল কর্মসূচি স্থগিত করেছে বিএনপি। বুধবার (৩১ মার্চ) বিকেলে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

বিএনপির দায়িত্বশীল সূত্র থেকে জানানো হয়, আগামী ১ এপ্রিল থেকে বিএনপির সকল কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই স্থগিত বলবৎ থাকবে।

বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, ‘সরকারের উদাসীনতার কারণে করোনার সংক্রমণ ঊর্ধ্বগতি হয়েছে। এই পরিস্থিতিতে নেতাকর্মী এবং দেশের জনগণের সার্বিক দিক বিবেচনা করে জনসমাগম হয়, স্বাস্থ্যবিধি ভঙ্গ হয়-এমন সব কর্মসূচি বিএনপির পক্ষ থেকে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হলো। তবে টেলিফোন, মোবাইল, সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন অ্যাপসের মাধ্যমে নেতাকর্মী, জনগণের সঙ্গে ভার্চুয়ালি যোগাযোগ অব্যাহত থাকবে। পরবর্তী সিদ্ধান্ত হয় না পর্যন্ত এই স্থগিতাদেশ বলবৎ থাকবে।’ জাগো নিউজ

এদিকে আগামীকাল ১ এপ্রিল যুবদল, স্বেচ্ছাসেবকদল, ছাত্রদল সম্মিলিতভাবে যে সারাদেশে যৌথ বিক্ষোভ কর্মসূচি আহ্বান করেছিল তা স্থগিত করা হয়েছে। তিন সংগঠনের পক্ষ থেকে যৌথ বিবৃতিতে এই স্থগিতের কথা জানানো হয়।

ঈদে এক কোটি পরিবারকে আর্থিক সহায়তা দেবে সরকার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মুজিববর্ষে আসন্ন পবিত্র ঈদুল ফিতরে অসহায়, দুস্থ ও অতিদরিদ্র পরিবারকে এক কোটি ৯ হাজার ৯৪৯টি পরিবারকে আর্থিক সহায়তা দেবে সরকার। এজন্য ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বুধবার (৩১ মার্চ) এ বরাদ্দ দেয়া হয় বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ভিজিএফের আওতায় প্রতিটি পরিবারকে ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা দেয়া হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ বা ১৫ এপ্রিল পবিত্র রমজান মাস শুরু হবে। মে মাসের মাঝামাঝি সময়ে দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

ত্রাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিজিএফ কর্মসূচির আওতায় সারাদেশের ৬৪টি জেলার ৪৯২টি উপজেলার জন্য ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি এবং ৩২৮টি পৌরসভার জন্য ১২ লাখ ৩০ হাজার ৭৪৬টিসহ মোট এক কোটি ৯ হাজার ৯৪৯টি ভিজিএফ কার্ডের বিপরীতে এ বরাদ্দ দেয়া হয়।

পরিবারপ্রতি ১০ কেজি চালের সমমূল্য অর্থাৎ কার্ডপ্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা দিতে উপজেলাগুলোর জন্য ৩৯৫ কোটি ৬ লাখ ৪১ হাজার ৩৫০ টাকা এবং পৌরসভাগুলোর জন্য ৫৫ কোটি ৩৮ লাখ ৩৫ হাজার ৭০০ টাকা অর্থাৎ মোট ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা বরাদ্দ দেয়া হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আনন্দের সঙ্গে পবিত্র ঈদুল ফিতর উদযাপনে অসহায়, দুস্থ ও অতিদরিদ্র পরিবারকে এই আর্থিক সহায়তা দেয়া হবে। এক্ষেত্রে সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত, দুস্থ ও অতিদরিদ্র পরিবারকে অগ্রাধিকার দেয়া হবে।

চলমান কোভিড পরিস্থিতিতে রমজানের প্রাক্কালে দেয়া এ সহায়তা অতি দরিদ্র পরিবারের ক্রয়ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হবে বলে জানিয়েছে ত্রাণ মন্ত্রণালয়।

১১ এপ্রিল থেকে আন্তঃনগর ট্রেনের টিকিট ইস্যু সাময়িকভাবে বন্ধ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাস মহামারির কারণে যাত্রীবাহী ট্রেনের টিকিট ইস্যুর ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। বুধবার (৩১ মার্চ) রেলওয়ের উপ-পরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খানের সই করা এক চিঠিতে নতুন এ নিয়ম জারির বিষয়টি জানানো হয়।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকারি প্রজ্ঞাপনের আলোকে বাংলাদেশ রেলওয়ের টিকিট ইস্যুর ক্ষেত্রে সাময়িকভাবে নতুন নিয়ম চালু করা হয়েছে বলে ওই চিঠিতে বলা হয়।

নতুন সংশোধনীগুলো হলো

>> বাংলাদেশ রেলওয়ের আন্তঃনগর ট্রেনগুলোর মোট আসনসংখ্যার ৫০ শতাংশ টিকিট একই সঙ্গে অনলাইন, মোবাইল অ্যাপ ও কাউন্টারে সকাল ৮টা থেকে অগ্রিম ব্যবস্থাপনায় ইস্যু করা হবে।

>> আগামী ১১ এপ্রিল থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত আন্তঃনগর ট্রেনের টিকিট ইস্যু সাময়িকভাবে বন্ধ রাখা।

>> আন্তঃনগর ট্রেনে ক্যাটারিংসেবা প্রদান ও ট্রেনে রাত্রিকালীন বেডিং সরবরাহের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন করা।

টিকিট ইস্যুর উল্লিখিত সংশোধনীগুলো আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে। এক্ষেত্রে সময়ে সময়ে জারি করা টিকিট ইস্যু এবং স্বাস্থ্যবিধি পরিপালন করার অন্যান্য নিয়মাবলি অপরিবর্তিত থাকবে।

৮০ কি.মি বেগে ঝড়ের শঙ্কা, নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ময়মনসিংহ, সিলেট এবং কুমিল্লা অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া ঢাকা এবং টাঙ্গাইল অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

বুধবার (৩১ মার্চ) রাতে এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর আরো জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। বাংলানিউজ

এ অবস্থায় বৃহস্পতিবার (১ এপ্রিল) পাবনা ও বগুড়া অঞ্চলসহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

এদিকে গোপালগঞ্জ, ফরিদপুর ও পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার। শুক্রবার নাগাদ তাপমাত্রা হ্রাস পেতে পারে। বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার তেমন পরিবর্তন নেই।

বুধবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১৯ ডিগ্রি সেলসিয়াস। এখানেই দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ২১ মিলিমিটার।

ব্যাংকে বোমার ভয় দেখিয়ে যুবকের কাণ্ড!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বোমার ভয় দেখিয়ে নগরের একটি বেসরকারি ব্যাংকে ডাকাতির চেষ্টাকালে তারিকুল ইসলাম নামের এক যুবককে গ্রেফতার করেছে ইপিজেড থানা পুলিশ।

বুধবার (৩১ মার্চ) ইপিজেড থানাধীন নেভাল এভিনিউ এলাকায় একটি বেসরকারি ব্যাংকের শাখায় এ ঘটনা ঘটে। অভিযুক্ত যুবককে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন ইপিজেড থানার ওসি (অপারেশন) সাজিদ কামাল বিষয়টি নিশ্চিত করেন।  

তিনি বলেন, পকেটে বোমা আছে এমন ভয় দেখিয়ে ব্যাংক কর্মকর্তাদের জিম্মি করার চেষ্টা করে ওই যুবক। পরে পুলিশ তাকে আটক করে। তার পকেটে বোমা সদৃশ কোনো বস্তু পাওয়া যায়নি। পকেটে ছিল মূলত একটি বডি স্প্রে। বর্তমানে তাকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

র‍্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আফসার জানান, এক যুবক বোমাসদৃশ বস্তুসহ  ব্যাংকে গিয়ে ৫০ লাখ টাকা দাবি করেন। না দিলে বোমা ফাটানোর হুমকি দিয়ে কর্মকর্তাদের ব্যাংকের ভেতরে জিম্মি করার চেষ্টা করেন।  

তিনি বলেন, ঘটনাস্থলে র‍্যাব, পুলিশ ও বোমা বিস্ফোরণ ইউনিট অভিযান চালিয়ে তারিকুল ইসলাম নামে এক যুবককে আটক করে। বিস্তারিত পরে জানানো হবে। বাংলানিউজ

বাঁশখালীতে হাতির আক্রমণে কৃষক নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাঁশখালীর কালীপুর ইউনিয়নের পূর্ব গুনাগরী এলাকার বন্যহাতির আক্রমণে নুর মোহাম্মদ (৬০) নামে এক কৃষক নিহত হয়েছেন।

তিনি কালীপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের পূর্ব গুনাগরী এলাকার মৃত আবুল হোসেনের পুত্র। তার সংসারে স্ত্রী সহ ১ ছেলে এবং ৬ কন্যা সন্তান রয়েছে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, আজ বুধবার (৩১ মার্চ) সকালে কালীপুর ইউনিয়নের জঙ্গল কালীপুর এলাকায় নুর মোহাম্মদ তার নিজের বাগানে কাজ করতে যান। এ সময় পাহাড় থেকে নেমে আসা দলছুট একটি হাতি পেছন থেকে তাকে আক্রমণ করে। এতে তার শরীরের বিভিন্ন অংশ থেঁতলে গেলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয় বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

এ ব্যাপারে বাঁশখালীর কালীপুর ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট আ.ন.ম শাহাদত আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, “ঘটনাটি অনেক মর্মান্তিক। বিকালে তার লাশ জানাযা শেষে স্থানীয় কবরস্থানে দাফন করা হয়েছে বলে জানতে পেরেছি।”

বন বিভাগের বাঁশখালীর কালীপুর রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ আলাউদ্দিন বলেন, “পাহাড়ে কাজ করতে গিয়ে হাতির আক্রমণে নুর মোহাম্মদ নিহত হয়েছেন। তার পরিবারকে সরকারিভাবে আর্থিক সহায়তা প্রদানের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।” আজাদী অনলাইন

বান্দরবানে সব পর্যটন স্পট বন্ধ ঘোষণা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা সংক্রমণরোধে বান্দরবানে সব ধরনের পর্যটন স্পট দু’সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে প্রশাসন।

আজ বুধবার (৩১ মার্চ) দুপুরে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজি-এর সভাপতিত্বে করোনা পরিস্থিতি মোকাবেলায় করণীয় শীর্ষক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় স্বাস্থ্য বিভাগ, আইনশৃঙ্খলা বাহিনী, আবাসিক হোটেল, রেস্টুরেন্ট মালিক সমিতি, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজি বলেন, “করোনা সংক্রমণ পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। সংক্রমণ রোধে ১ এপ্রিল থেকে আগামী ২ সপ্তাহের জন্য বান্দরবান জেলার সবগুলো পর্যটন স্পট বন্ধ ঘোষণা করা হয়েছে। আবাসিক হোটেলগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে দু’সপ্তাহের পর পরবর্তী নির্দেশনা দেয়া হবে।”

বান্দরবান আবাসিক হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, “করোনা পরিস্থিতি মোকাবেলায় করণীয় শীর্ষক সভায় স্বাস্থ্যবিধি ‘নো মাস্ক নো সার্ভিস’ মেনে হোটেল চালাতে নির্দেশনা দেয়া হয়েছে। দু’জনের কক্ষে একজন করে ভাড়া দেয়ার কথা বলা হয়েছে। তবে আবাসিক হোটেল বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়নি।” আজাদী অনলাইন

বঙ্গোপসাগরের তলদেশে মজুদ গ্যাসে চলবে ১শ বছর

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বঙ্গোপসাগরের তলদেশে ৩ হাজার ১০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে মোনাজাইট, টাইটানিয়াম, আয়রন, জিরকন, রুটাইল, ক্যালসিয়াম কার্বনেট, ফসফরাস, সালফেট ও রেয়ার আর্থ এলিমেন্টসহ মূল্যবান খনিজ পদার্থের সন্ধান পেয়েছেন দেশের বিজ্ঞানীরা। এছাড়া সম্ভাব্য আরো প্রায় ১শ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস হাইড্রেটের মজুদের সন্ধান পেয়েছেন।

বিজ্ঞানীরা বলছেন, এই গ্যাসে ১শ বছরের চাহিদা মিটানো যাবে। গত ২৮ মার্চ কক্সবাজারের পেঁচারদ্বীপে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত ‘সুনীল অর্থনীতির উন্নয়নে সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে এই তথ্য প্রকাশ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শফিকুর রহমান। প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইতি রাণী পোদ্দার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কক্সবাজার সামুদ্রিক মৎস্য ও প্রযুক্তি কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান। সেমিনারে সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের ২০১৯-২০ অর্থবছরের গবেষণা ফলাফলসহ ৭টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। বঙ্গোপসাগরের তলদেশে থাকা বিরল খনিজ সম্পদের ভূ-তাত্ত্বিক জরিপের ফলাফল তুলে ধরে সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের ভূ-তাত্ত্বিক ওশানোগ্রাফি বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া বলেন, আমাদের সাগরের তলদেশে গ্যাসের যে সম্ভাব্য মজুদ পাওয়া গেছে তা দিয়ে আমরা ১শ বছরের চাহিদা মিটাতে পারব। বর্তমানে দেশে মাত্র ১৪ বছরের গ্যাস মজুদ রয়েছে।

তিনি বলেন, বঙ্গোপসাগরে যে বিরল খনিজ পদার্থ রয়েছে তার মধ্যে পারমাণবিক চুল্লির জ্বালানি ও নিরাপত্তাকাজে ব্যবহৃত খনিজও রয়েছে। আর এসব খনিজ উত্তোলন করে আমরা ব্লু-ইকনোমি বা সুনীল অর্থনীতিতে নতুন দুয়ার খুলতে পারি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে ড. শফিকুর রহমান বলেন, সমুদ্রে প্রায় ২শ নটিক্যাল মাইল পর্যন্ত বাংলাদেশের একান্ত অর্থনৈতিক অঞ্চল। অথচ গড়ে ৩০ নটিক্যাল পর্যন্ত ব্যবহার করতে পারছি। অধিকন্তু বাণিজ্যিক ট্রলারগুলোর ৪০ মিটারের কম গভীরতায় মাছ ধরার অনুমতি না থাকলেও তা মানছে না। গভীর বঙ্গোপসাগরে মাছ ধরার অভিজ্ঞতা না থাকায় এদেশের জেলেরা উপকূলের কাছাকাছি মাছ ধরে। এদেশের জেলেরাও যাতে গভীর সাগর থেকে মাছ ধরে আনতে পারে, তাদের প্রশিক্ষণের জন্য শ্রীলংকা থেকে কয়েকজন জেলেকে আনা হচ্ছে।

তিনি বলেন, হ্যাচারিতে পোনার খাদ্য হিসাবে ব্যবহারের জন্য প্রতি বছর বিদেশ থেকে কোটি কোটি টাকার আর্টিমিয়া আমদানি করা হয়। অথচ তিন দশক আগেই এদেশের বিজ্ঞানীরা সফলভাবে আর্টিমিয়া তৈরির প্রযুক্তি উদ্ভাবন করেছেন। তিনি বলেন, দেশের মানুষের অর্থনৈতিক উন্নয়নে এদেশের বিজ্ঞানীরা অতীতে অনেক প্রযুক্তি উদ্ভাবন করেছেন। কিন্তু সেই প্রযুক্তি মাঠ পর্যায়ে কাজে লাগানো হয়নি। সুনীল অর্থনীতির উন্নয়ন ঘটাতে হলে শুধু প্রযুক্তি উদ্ভাবন করলেই হবে না, সেই প্রযুক্তিকে মাঠ পর্যায়ে কাজে লাগাতে হবে। তবেই জাতি উপকৃত হবে।

সেন্টমার্টিনের কোরালের ওপর গবেষণার ফলাফল তুলে ধরে কেমিক্যাল ওশানোগ্রাফি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, প্রতি বছর বর্ষা মৌসুমে বা জুন-জুলাই মাসে নাফ নদীতে মিষ্টি পানির প্রবাহ বেড়ে গেলে সেন্টমার্টিনে সাগরের লবণাক্ততা কমে যায়। এ সময় প্রবালগুলোর জীবনচক্রের ওপর কিছুটা চাপ পড়ে। বছরের বাকি সময়ে সেন্টমার্টিনের প্রবালগুলো স্বাস্থ্যবান থাকে।

বঙ্গোপসাগরের রূপতত্ত্ব তুলে ধরেন ফিজিক্যাল ও স্পেস ওশানোগ্রাফি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা রূপক লোধ ও শাহীনুর রহমান। সাগরের পরিবেশ ও জলবায়ু বিষয়ে গবেষণাপত্র তুলে ধরেন এনভায়রনমেন্টাল ওশানোগ্রাফি ও ক্লাইমেট বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মীর কাশেম ও সুলতান আল নাহিয়ান। অপ্রলিত খাদ্য ভান্ডারের সম্ভাবনা নিয়ে গবেষণাপত্র তুলে ধরেন ওশানোগ্রাফি ডাটা সেন্টারের বৈজ্ঞানিক কর্মকর্তা তানিয়া ইসলাম।

আলোচনায় অংশ নেন পরমাণু শক্তি কমিশনের সৈকত খনিজ বালি আহরণ কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ মাসুদ করিম, পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক শেখ নাজমুল হুদা, মৎস্য বিশেষজ্ঞ পলাশ খন্দকার, ইকোলাইফের ম্যানেজার মো. আবদুল কাইয়ুম, শিল্পোদ্যোক্তা ওমর হাসান ও সাংবাদিক আহমদ গিয়াস। অতিথি হিসেবে বক্তব্য দেন নৌবাহিনীর লে. কমান্ডার মাহবুবুর রহমান সিকদার ও কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা এসএম খালেকুজ্জামান বিপ্লব। দৈনিক আজাদী

রাঙামাটিতে জেএসএস সামরিক কমান্ডার নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাঙামাটি জেলার বাঘাইছড়ি পৌরসভার বাবু পাড়া নামক এলাকায় বুধবার ভোররাত ৩টার দিকে জেএসএস এমএন লারমা দলের সামরিক কমান্ডার যুদ্ধ চাকমা (৩৩) নিজ দলের কর্মীর হাতে নিহত হয়েছেন।

নিহত যুদ্ধ চাকমা বাড়ি বঙ্গলতলী ইউনিয়েেনর দক্ষিণ হাগলাছড়া গ্রামে বিশ্বমিত্র চাকমার ছেলে। যুদ্ধ চাকমা ও তার দলের সহকর্মী সুজন চাকমাসহ মিলে বাবু পাড়াতে ডিউটি করছিল। রাত যখন গভীর হয় তখন অন্য সদস্যরা ঘুমিয়ে পড়লে কৌশলে তাদের রুমে তালা মেরে দেয় সুজন চাকাম। পরে এম ফোর অস্ত্রদিয়ে সামরিক কমান্ডার যুদ্ধ চাকমাকে গুলি করে হত্যা কওে তার মৃত্যু নিশ্চিত করে তিনটি অস্ত্রসহ একে-৪৭ একটি, এম ৪ একটি, পাইপ গান একটি ও ২৫০ রাউন্ড নিয়ে পালিয়ে যায়।

এদিকে, বাঘাইছড়ি থানার অফিসার ইনচার্জ আশরাফ উদ্দিন সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাবু পাড়া এলাকায় গভীর রাতে নিজ দলের কর্মীর গুলিতে যুদ্ধ চাকমা নামে একজন নিহত হয়েছেন বলে জেনেছি এবং তিনটি অস্ত্রসহ সুজন চাকমা নামে একজন পালিয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে সুজন চাকমা পালিয়ে যেতে পারে। নিহতের মরদেহ উদ্ধার করেছি। ময়না তদন্তের জন্য খাগড়াছড়ি জেনারেল হাসপাতালে পাঠানো হবে। অভিযোগের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

রাঙামাটি অতিরিক্ত পুলিশ সুপার ছুফি উল্লাহ জানিয়েছেন, সহকর্মীর হাতে যুদ্ধ চাকমা নামে একজনকে হত্যার খবর শুনেছি। রাঙামাটি পুলিশ সুপার হত্যাকা-ের ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন। আজাদী অনলাইন

আ. লীগ থেকে পদত্যাগের ঘোষণা দিলেন কাদের মির্জা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আওয়ামী লীগ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার আলোচিত মেয়র আবদুল কাদের মির্জা।

বুধবার (৩১ মার্চ) দুপুর পৌনে ১২টায় নিজের ফেসবুক আইডি থেকে লাইভে এসে এ ঘোষণা দেন তিনি। কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য আবদুল কাদের মির্জা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই। আবদুল কাদের মির্জা কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের দুই নম্বর সদস্য থেকে ২৭ বছরেরও বেশি সময় ধরে নেতৃত্ব দিয়েছেন। বাংলানিউজ

লাইভে এসে তিনি বলেন, আমি সব অনিয়মকারীদের বিরুদ্ধে কথা বলে এখন সবার কাছে খারাপ হয়ে গেছি। যে দলে সম্মান নাই, সেখানে আমি থাকবো না। আমি বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সদস্য হয়েছি, সেখানে থেকেই কাজ করবো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে তিনি বলেন, আপনি একসঙ্গে না পারলেও আস্তে আস্তে দলের দুর্নীতিবাজদের লাগাম টেনে ধরুন। যারা বেশি অনিয়মকারী, তাদের দল থেকে বের করে দিন।

ওবায়দুল কাদেরের সমালোচনা করে তিনি বলেন, তিনি পদপদবির জন্য অপশক্তিদের কাছে মাথা নত করেছেন। যেদিন আমার ছোট ভাই (দেলোয়ার) ফাঁসি দিয়ে মারা গেছে, সে দিনই তার সঙ্গে (ওবায়দুল কাদের) সম্পর্ক মানসিকভাবে দূরে সরে গেছে।

ওবায়দুল কাদেরের সাবেক এপিএস বর্তমানে সুপ্রিম কোর্টের ডেপুটি এটর্নি জেনারেল অ্যাডভোকেট আমিন উদ্দিন মানিকের সমালোচনা করে তিনি বলেছেন, সে চাকরিপ্রার্থী অনেক নারীর সঙ্গে অনিয়ম করেছেন, অবশেষে বিয়েও করেছেন অনিয়ম করে।