- Lohagaranews24 - https://lohagaranews24.com -

ইউপি নির্বাচনে বিএনপি অংশ নেবে না : ফখরুল

নিউজ ডেক্স : আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। রোববার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে গুলশানে দলটির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘আমরা মনে করেছিলাম, স্থানীয় সরকার নির্বাচনে এখানে অন্তত সরকার একটা সুষ্ঠু নির্বাচন করার ব্যবস্থা করবেন, নির্বাচন কমিশন সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করবেন। কিন্তু এখন পর্যন্ত ইউপিসহ পৌরসভা-উপজেলা পরিষদের নির্বাচনে যা হয়েছে, সেগুলো এত হতাশাজনক যে, আগামীতে অনুষ্ঠিতব্য ইউপি নির্বাচনগুলোতে দলীয়ভাবে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, ‘বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করে বলেই চরম প্রতিকূল অবস্থায় স্থানীয় সরকার নির্বাচনগুলোতে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছিল। সম্প্রতি অনু্ষ্ঠিত নির্বাচনগুলোতে এটা প্রমাণিত হয়েছে যে, এই নির্বাচন কমিশন কোনো নির্বাচনই নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠুভাবে করার যোগ্য নয়। বর্তমান অনির্বাচিত সরকারের এজেন্ডা বাস্তবায়ন করাই এ নির্বাচন কমিশনের কাজ।’

আগামীতে সব নির্বাচনেই অংশগ্রহণ করা থেকে বিএনপি বিরত থাকবে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘এ ব্যাপারে আমাদের স্ট্যান্ডিং কমিটির সিদ্ধান্ত হলে জানিয়ে দেয়া হবে। এখন পর্যন্ত আমাদের পার্টি সিদ্ধান্ত নিয়েছে, ইউনিয়ন পরিষদের নির্বাচনে আমরা আর দলগতভাবে যাচ্ছি না। ইউনিয়ন পরিষদে আমাদের দলের কাউকে আর মনোনয়ন দিচ্ছি না।’

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৯

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে তিন সপ্তাহ ধরে চলমান বিক্ষোভ দমনে এবার সবচেয়ে বড় ধরপাকড় অভিযান শুরু করেছে সে দেশের পুলিশ বাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে,  অভিযানে পুলিশের গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে গার্ডিয়ান জানিয়েছে, দাউইতে তিনজন পুরুষ এই সহিংসতায় নিহত হয়েছেন। এ ছাড়া ওই ঘটনায় কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। ইয়াঙ্গুনে একজন নিহত হয়েছেন এবং আরো বেশ কয়েকজন আহত হয়েছেন। তবে পরে বিবিসির প্রতিবেদনে বলা হয়, নিহতের সংখ্যা বেড়ে ৯ জন হয়ে গেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, মিয়ানমার পুলিশ আজ রবিবার বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে। তারা ইয়াঙ্গুন ও দাউই শহরে বিক্ষোভকারীদের লক্ষ্য করে স্টান গ্রেনেড এবং কাঁদানে গ্যাস ছুড়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইয়াঙ্গুন, দাউই এবং মান্ডালেতে নিহতের ঘটনা ঘটেছে। পুলিশ ওই সব জায়গায় গুলি, রাবার বুলেট এবং কাঁদানে গ্যাস ছুড়েছে। ‘দ্য মিয়ানমার নাউ’ মিডিয়া গ্রুপ ইয়াঙ্গুনের হিলডান সেন্টার মোড়ের কাছে রাস্তায় পড়ে থাকা এক ব্যক্তির ভিডিও পোস্ট করেছে।

তাদের পক্ষ থেকে বলা হচ্ছে, ওই ব্যক্তিকে গুলি করা হয়েছে। প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি ফ্রন্টিয়ার ম্যাগাজিনকে বলেছেন, একটি বাসস্টেশনে আশ্রয় নেওয়া প্রতিবাদকারীদের ওপর গুলি চালিয়েছিল পুলিশ। সেই ঘটনায় একজন প্রাণ হারিয়েছেন। সেই সঙ্গে অনেক মানুষ আহত হয়েছেন। সূত্র : বিবিসি।

দেশে কোনো গরিব মানুষ থাকবে না : তথ্যমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রীর নিরলস পরিশ্রম, সঠিক নেতৃত্ব এবং পরিকল্পনা বাস্তবায়নের কারণে দেশি-বিদেশি মিডিয়াতে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হিসেবে শিরোনামে স্থান করে নিয়েছে। কিন্ত এর আগে বাংলাদেশের শিরোনাম হতো বাস দুর্ঘটনা, লঞ্চডুবি, বড় ধরনের ঘূর্ণিঝড়, বর্ষা মৌসুমে রাজধানীর সড়কে নৌকা চলা। এখন আমাদের দেশ আর গরিব নয়। পাকিস্তানসহ বেশ কিছু দেশকে পেছনে ফেলে সকল সূচকে টপকিয়ে বাংলাদেশ এখন এগিয়ে যাচ্ছে। স্বাধীনতার ৫০ বছরে এমন সুসংবাদ জাতির জনক বঙ্গবন্ধুর এবং আজকের প্রধানমন্ত্রীর নিরলস পরিশ্রমের সার্থকতা। অল্প সময়ের মধ্যে দেশে কোনো গরিব মানুষ থাকবে না।

আজ রবিবার দুপুরে নওগাঁর আত্রাইয়ে সাহেবগঞ্জ ফুটবল মাঠে উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

এ সময় মন্ত্রী আরো বলেন, সবার মাথাপিছু আয় দিন দিন বেড়েই চলছে। তাই আমরা আগামীতে দেশকে আরো কিভাবে উন্নত করা যায় এ লক্ষ্যে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাচ্ছি। দেশের এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বর্তমান সরকার কারো কাছে মাথা নত করবে না। ১৯৯৬ সাল থকে আওয়ামী লীগ সরকার যতবার ক্ষমতায় এসে ঘরে ঘরে বিদ্যুৎ, রাস্তাঘাট উন্নয়ন, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, পঙ্গু ভাতা, একটি বাড়ি একটি খামার, কমিউনিটি ক্লিনিক চালু, মুক্তিযোদ্ধা ভাতা, বছরের শুরুতে কোমলমতি শিশুদের হাতে নতুন বই তুলে দেওয়াসহ সার্বিক উন্নয়ন থেকে দেশবাসী কখনো বঞ্চিত হয়নি। আওয়ামী লীগ উন্নয়ন, গণতন্ত্র, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক।

সম্মেলনে আত্রাই উপজেলা আওয়ামী লীগে সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলালের সভাপতিত্বে উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য আলহাজ আনোয়ার হোসেন হেলাল। পরে নৃপেন্দ্রনাথ দত্ত দুলালকে সভাপতি ও আক্কাস আলীকে সাধারণ সম্পাদক করে ৬৭ সদস্য বিশিষ্ট আত্রাই উপজেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়।

সুইস ব্যাংকে কার কত টাকা, তালিকা চান হাইকোর্ট

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সুইস ব্যাংকসহ বিভিন্ন বিদেশি ব্যাংকে গোপনে কার কত টাকা পাচার করে পাঠানো হয়েছে বা আছে তার তথ্যসহ তালিকা চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে পাচার হওয়া ওইসব টাকা ফেরত আনতে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তাও জানতে চেয়েছেন আদালত। প্রতিবেদন দাখিলের পরে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৩০ মার্চ দিন ধার্য করেছেন আদালত।

একইসঙ্গে পাচার হওয়া অর্থ নিয়ে রুল জারি করেন হাইকোর্ট। রুলে অর্থপাচারের ঘটনাগুলো তদন্তের জন্য কেন একটি আলাদা তদন্ত টিম গঠনের নির্দেশ দেয়া হবে না এবং বিদেশে পাচার হওয়া অর্থ ফেরত আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না কিংবা অর্থ ফেরত আনতে প্রয়োজনে নতুন কোনো আইন করতে বলা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

এছাড়া পানামা ও প্যারাডাইস পেপারে যাদের নাম এসেছে তাদের বিষয়ে তদন্ত করতে কেন নির্দেশ দেয়া হবে না এবং বিদেশে পাচার হওয়া টাকা ফেরত আনতে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, অ্যাটর্নি জেনারেল, অর্থ সচিব, বাণিজ্য সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, দুর্নীতি দমন কমিশন (দুদক), বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্ট ১৫ জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের দুই আইনজীবী আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাসের করা রিট আবেদনের ওপর শুনানি শেষে রোববার (২৮ ফেব্রুয়ারি) হাইকোর্ট বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিট আবেদনের পক্ষে আব্দুল কাইয়ুম খান নিজেই শুনানি করেন। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

এর আগে সুইস ব্যাংকে থাকা টাকার বিষয়ে দেশি-বিদেশি বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে গত ১ ফেব্রুয়ারি অ্যাডভোকেট আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস এ রিট করেন। রিটে মুসা বিন শমসেরসহ অন্যদের মাধ্যমে বাংলাদেশ থেকে বিদেশের বিভিন্ন ব্যাংক, বিশেষ করে সুইস ব্যাংকে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার নির্দেশনা চাওয়া হয়।

রিট আবেদনে বাংলাদেশি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে সুইস ব্যাংকসহ গোপনে বিদেশের ব্যাংকে পাচার করা অর্থ ফেরত আনতে বিবাদীদের চরম ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়। একই সঙ্গে সুইস ব্যাংকসহ বিদেশে বাংলাদেশি নাগরিকদের অতীত এবং বর্তমানে এ ধরনের অর্থপাচার ও সন্ত্রাসবাদের অর্থায়ন পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণে একটি বিশেষ কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়।

পাশাপাশি পাচারের বিষয়ে তথ্য থাকলে প্রকাশ করে পদক্ষেপ নিতে বিবাদীদের প্রতি নোটিশ জারির আবেদনও করা হয় রিট পিটিশনে। ওই রিটের শুনানি নিয়ে রুল জারির পাশাপাশি তালিকা চেয়ে আদেশ দেন আদালত।

এছাড়া সুইচ ব্যাংক থেকে টাকা আনার বিষয়ে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ইমিগ্রেশন পুলিশ, বিএফআইইউসহ সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হয়েছে। এছাড়া বিএফআইইউকে একটি কর্মপরিকল্পনা তৈরি করতে বলা হয়েছে। তারা সেটা করছে। জাগো নিউজ

চট্টগ্রামের ইটভাটা মালিক সমিতির ছয়জনকে আদালত অবমাননা নোটিশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা বন্ধে হাইকোর্টের নির্দেশ থাকার পরও ওই আদেশ বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগে চট্টগ্রামের ইটভাটা মালিক সমিতির ছয়জনকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে রবিবার এ নোটিশ দেওয়া হয়েছে।

আবেদনে বলা হয়েছে, হাইকোর্টের রায়ের পর তা প্রত্যাহারের দাবিতে ইট বিক্রি বন্ধ রাখাসহ যেসব কর্মসূচি গ্রহণ করা হচ্ছে তা আদালত অবমাননার শামিল। তাই নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ওইসব কর্মসুচি প্রত্যাহার না করলে আদালত অবমাননার আবেদন করা হবে বলে নোটিশে বলা হয়েছে। যাদের প্রতি নোটিশ দেওয়া হয়েছে তারা হলেন- চট্টগ্রাম জেলা ইটভাটা মালিক সমিতির আহ্বায়ক ইসমাইল হোসেন, সাধারণ সম্পাদক সেকান্দর মিয়া, লোহাগাড়া ব্রিকফিল্ড মালিক সমিতির সাধারণ সম্পাদক ও আলহাজ ছরওয়ার কম্পানির প্রেসিডেন্ট আলহাজ আবিদ হাসান মানু, পঞ্চিম সাতকানিয়া ইটভাটা মালিক সমিতি প্রেসিডেন্ট শাহ আলম (লেদু চেয়ারম্যান) ও সেক্রেটারি মো. হাসান লিটন কমিশনার।

চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা বন্ধ ও উচ্ছেদের জন্য গতবছর ১৪ ডিসেম্বর, চলতি বছরের ৩১ জানুয়ারি ও ২৫ ফেব্রুয়ারি আদেশ দেন হাইকোর্ট। চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) ও পরিবেশ অধিদপ্তরের পরিচালকের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৪ মার্চ পরবর্তী আদেশের জন্য দিন ধার্য রয়েছে।

এর মধ্যে প্রথমদফায় গত বছর ১৪ ডিসেম্বর আদেশ দেওয়ার পর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ১০১ জন ইটভাটার মালিক ৬টি আপিল দাখিল করেন। এ আবেদনে হাইকোর্টের আদেশ স্থগিত চাওয়া হয়। কিন্তু আপিল বিভাগ কোনো স্থগিতাদেশ দেননি। এরপর চলতি বছরের ৩১ জানুয়ারি ও ২৫ ফেব্রুয়ারি আরো দুই দফা আদেশ দেন হাইকোর্ট। প্রশাসন যাতে কোনো পদক্ষেপ নিতে না পারে সেজন্য ইটভাটা মালিক সমিতি বিভিন্নভাবে চাপ সৃষ্টি করছে এবং আদেশ বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করে বিভিন্ন কর্মসুচি গ্রহন করছে। যা আদালত অবমাননার শামিল এবং শাস্তিযোগ্য অপরাধ। কালের কন্ঠ

লোহাগাড়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসার বার্ষিক সভা বৃহস্পতিবার

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

লোহাগাড়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসার ৭৬তম বার্ষিক সভা আগামী বৃহস্পতিবার (৪ মার্চ) অনুষ্ঠিত হবে। মাদ্রাসা প্রাঙ্গণে আয়োজিত সভায় দেশের প্রখ্যাত আলেমগণ উপস্থিত থেকে মূল্যবান তকরীর পেশ করবেন।

অনুষ্ঠিতব্য সভায় সকলকে উপস্থিত থাকার আহবান জানিয়েছেন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি সমাজকর্মী আরমান বাবু রোমেল। প্রেস বিজ্ঞপ্তি

লোহাগাড়ায় জাতীয় ডায়াবেটিক সচেতনতা দিবস পালিত

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

লোহাগাড়ায় জাতীয় ডায়াবেটিক সচেতনতা দিবস পালিত হয়েছে। রোববার (২৮ ফেব্রুয়ারি) দিনব্যাপী লোহাগাড়া ডায়াবেটিক জেনারেল হাসপাতালের উদ্যোগে এ দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে ফ্রি ডায়াবেটিস সদস্য অন্তর্ভূক্তি ও ফ্রি ডায়াবেটিস সদস্য বই বিতরণ করা হয়েছে। এছাড়া ডায়াবেটিস রোগ সম্পর্কে জনগণকে সচেতন করতে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে।

আগামী ১ থেকে ৩ মার্চ পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন হাসপাতালের চেয়ারম্যান সমাজকর্মী আরমান বাবু রোমেল। প্রেস বিজ্ঞপ্তি

আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৩০

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সিরাজগঞ্জের তাড়াশে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় অন্তত ৩০ জন আহত হয়েছেন। এসময় ঘটনাস্থল থেকে ছয়জনকে আটক করা হয়েছে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকেই উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের দিঘী সগুনা গ্রামে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আহতদের তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

jagonews24

মাগুড়া বিনোদের ইউপি চেয়ারম্যান আতিকুল ইসলাম বুলবুল বলেন, দিঘী সগুনা গ্রামের ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আফসার ও সাধারণ সম্পাদক ইদ্রিস গ্রুপের আধিপত্য বিস্তার নিয়ে বিরোধ চলে আসছিল। ওই বিরোধের জেরে রোববার সকালে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে ৩০ জন আহত হয়েছেন।

তিনি বলেন, আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের বগুড়া ও সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

তাড়াশ থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল মতিন বলেন, খবর পেয়ে পুলিশ মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। তবে কি নিয়ে সংঘর্ষ সে বিষয়টির বিস্তারিত এখনও জানা যায়নি। এ ঘটনায় ছয়জনকে আটক করা হয়েছে। জাগো নিউজ

কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে নিহত ১

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নীলফামারীর সৈয়দপুর পৌর নির্বাচনে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে এক যুবক নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও পাঁচজন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

রোববার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে উপজেলার মুন্সিপাড়ার ৫ নম্বর ওয়ার্ডে ভোটকেন্দ্রের বাইরে এ সংঘর্ষের ঘটনা ঘটে। নিহত যুবকের নাম ছোটন অধিকারী। তিনি উপজেলার মুন্সিপাড়া এলাকার বাসিন্দা। বর্তমানে তার লাশ সৈয়দপুর হাসপাতালে রাখা হয়েছে। 

সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসনাত এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে নীলফামারী পৌর নির্বাচনে ভোটবর্জন করেন জাতীয় পার্টির লাঙল প্রতীকের প্রার্থী সিদ্দিকুল আলম। বেলা ১১টার দিকে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

৪৮ হাজার প্রাথমিক শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ২০১৩-২০১৪ সালে বেসরকারি থেকে সরকারি হওয়া (জাতীয়করণকৃত) সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইম স্কেল সুবিধা ফেরত দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র নিয়ে হাইকোর্টের রুল খারিজ করে রায় দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

এর আগে ২৫ ফেব্রুয়ারি ২০১৩-২০১৪ সালে জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেলের সুবিধা ফেরত দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র নিয়ে দায়ের করা রিটের শুনানিতে জারি করা রুল শুনানি শেষ হয়। পরে এ বিষয়ে রায় ঘোষণার জন্য আজ রোববার (২৮ ফেব্রুয়ারি) দিন ধার্য করেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) হাইকোর্টে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোকছেদুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরশেদ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এর আগে গত ১৩ জানুয়ারি সারাদেশের ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইম স্কেল সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের চিঠির বিষয়ে দায়ের করা রিট মামলা তিন সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করার জন্য হাইকোর্টকে নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তারই ধারাবাহিকতায় এই রুলের শুনানি অনুষ্ঠিত হয়। এর আগে জাতীয়করণকৃত ৪৮ হাজার ৭২০ জন শিক্ষককে টাইম স্কেলের এ সুবিধা দেয়া হয়েছিল।

এ বিষয়ে ব্যারিস্টার মোকছেদুল ইসলাম বলেন, গত বছরের ১২ আগস্ট বেসরকারি থেকে সরকারি হওয়া প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেল সুবিধা ফেরত দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে। এর বৈধতা চ্যালেঞ্জ করে সংক্ষুব্ধ শিক্ষকরা রিট করেন। তখন হাইকোর্ট বিভাগ পরিপত্র স্থগিত করে রুল জারি করেন।

এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। ১৩ সেপ্টেম্বর চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন। পরে স্থগিতাদেশ তুলে দিতে শিক্ষকরা আপিল বিভাগে আবেদন করেন। এরপর গত ১৩ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তিন সপ্তাহের মধ্যে হাইকোর্ট বিভাগে রিট মামলাটি নিষ্পত্তি করতে বলেন।

সে অনুসারে গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) উক্ত বেঞ্চে এ রুলের ওপর শুনানি শেষ হয়। হাইকোর্ট এ বিষয়ে রায়ের জন্য রোববার (২৮ ফেব্রুয়ারি) দিন ধার্য করেন।