- Lohagaranews24 - https://lohagaranews24.com -

নাইজেরিয়ায় সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ৭ জন নিহত

আন্তর্জাতিক ডেক্স : নাইজেরিয়ার রাজধানী আবুজার কাছাকাছি রোববার সামরিক বাহিনীর একটি বিমান বিধ্বস্ত হয়ে সাতজন নিহত হয়েছেন। দেশটির বিমান বাহিনীর এক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে। দুর্ঘটনার কারণ এখনো জানা যায়নি। তবে কর্মকর্তারা বলছেন, বিমানের পাইলট ইঞ্জিন বিকল হওয়ার কথা জানিয়েছিলেন।

এক বিবৃতিতে মুখপাত্র ইবিকুনলে দারামোলা বলেন, নাইজেরিয়ার পার্শ্ববর্তী দেশ নাইজারের রাজধানী ‘মিনায় যাওয়ার পথে ইঞ্জিন বিকলের কথা জানিয়ে আবুজা বিমানবন্দরে ফেরার সময় বিচক্র্যাফট কিংএয়ার বি৩৫০ বিমানটি বিধ্বস্ত হয়।’ মিনার অবস্থান আবুজা থেকে ১১০ কিলোমিটার উত্তরপশ্চিমে। দারামোলা বলেন, ‘দুঃখজনকভাবে বিমানে থাকা সাতজনের সকলেই নিহত হয়েছেন।’

ভিডিওতে দেখা যায়, আগুন নেভাতে ঘটনাস্থলে জল কামান ব্যবহার করা হচ্ছে। এছাড়া চারপাশে অনেক মানুষকে জড়ো হয়ে থাকতে দেখা যায়। বিমান বাহিনী জানিয়েছে, দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু করা হয়েছে।

নাইজেরিয়ার বিমান পরিবহনমন্ত্রী সিরিকা হাদিও দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। এক টুইটে তিনি বলেন, ‘আমাদের সবাইকে শান্ত থাকতে হবে এবং সামরিক বাহিনীর তদন্তে কী ফলাফল আসে তা জানতে অপেক্ষা করতে হবে।’

মিয়ানমারে নিহত তরুণীর অন্ত্যেষ্টিক্রিয়ায় হাজারো মানুষ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভকারী নিহত তরুণীর অন্ত্যেষ্টিক্রিয়ায় রাজধানী নেপিদোতে রোববার হাজার হাজার মানুষ সমবেত হয়েছেন। খবর বিবিসির।

সামরিক সরকারের বিরুদ্ধে চলমান এই বিক্ষোভে এখন পর্যন্ত তিনজন মারা গেছেন। এর মধ্যে প্রথম মৃত্যু হয় মিয়া থোয়ে থোয়ে খাইনের। বিশতম জন্মদিনের দু’দিন আগে মাথায় গুলিবিদ্ধ হন এই তরুণী। এরপর দশদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ১৯ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

রোববার খাইনের অন্তেষ্টিক্রিয়ায় শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ রাস্তার পাশে জড়ো হয়। এদের অনেকে তিন আঙ্গুল উঁচিয়ে স্যালুট জানায়।

মিয়া থোয়ে থোয়ে খাইন একটি সুপারমার্কেটের কর্মী ছিলেন। গত ৯ ফেব্রুয়ারি বিক্ষোভকারীদের একটি সমাবেশ ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি চালালে খাইন গুলিবিদ্ধ হন। তিনি ১০ দিন লাইফ সাপোর্টে ছিলেন। গত শুক্রবার তিনি মারা যান।

খাইন এখন বিক্ষোভকারীদের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভে তার ছবি এখন প্রায়শই ব্যবহার করা হচ্ছে।

রোববার খাইনের কফিন কালো ও সোনালি গাড়িতে করে নিয়ে যাওয়া হয়। গাড়ির সঙ্গে চলে শত শত মটরসাইকেল। এদিনও দেশ জুড়ে বিভিন্ন রাস্তায় জনতা বিক্ষোভ করেছে।

বিক্ষোভের সবচেয়ে সহিংস দিন ছিল গতকাল। পুলিশের গুলিতে দু’জন বিক্ষোভকারী গতকাল মারা গিয়েছেন।

জাতিসংঘ এই মৃত্যুর নিন্দা জানিয়েছে। সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস এক প্রতিক্রিয়ায় বলেন, ‘শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্রাণঘাতী শক্তি প্রয়োগ, হুমকি ও হয়রানি অগ্রহণযোগ্য।’

মিয়ানমারের প্রখ্যাত অভিনেতা লু মিনের স্ত্রী রোববার জানিয়েছেন, সামরিক সরকারের সমালোচনা একটি ভিডিও পোস্ট করার পর লু মিনকে গ্রেফতার করা হয়েছে।

নানার বাড়ির পুকুরে ডুবে শিশুর মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নানার বাড়িতে বেড়াতে আসা আরহাম নামের ১০ বছরের এক শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে।  

রোববার (২১ ফেব্রুয়ারি) দুপুরে রাউজান উপজেলার পূর্বগুজরা ইউনিয়নের বঙ্গের দীঘি এলাকায় এ ঘটনা ঘটে। আরহাম উরকিরচর ইউনিয়নের হারপাড়া এলাকার মো. জসিমের ছেলে। বাংলানিউজ

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দীন আহমেদ জানান, দুপুরে সবার অজান্তে পানিতে পড়ে যায় নানার বাড়িতে বেড়াতে আসা শিশু আরহাম। অনেক খোঁজাখুঁজির পর পুকুর থেকে তাকে উদ্ধার করে নোয়াপাড়া পথেরহাট পাইওনিয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

স্যার আমাকে ক্ষমা করবেন : প্রধানমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : এবছর প্রথমবারের মতো মাতৃভাষা পদক দিয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। মাতৃভাষা সংরক্ষণ, চর্চা ও প্রচার-প্রসারে অবদান রাখায় জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামসহ তিন ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে দেওয়া হয় এই পদক।

রোববার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পদক তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এসময় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ এর উদ্বোধন এবং আন্তর্জাতিক মাতৃভাষা পদক ২০২১ প্রদান অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলানিউজ

করোনার কারণে নিজের শিক্ষক রফিকুল ইসলামের হাতে সরাসরি পদক তুলে দিতে না পারায় দুঃখপ্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘স্যার আপনি আমাকে ক্ষমা করবেন। ’

জাতীয় পর্যায়ে পুরস্কার পেয়েছেন বিশিষ্ট ভাষাবিজ্ঞানী, নজরুল গবেষক, লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম ও খাগড়াছড়ির জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা।

আন্তর্জাতিক পর্যায়ে উজবেক ভাষাচর্চার প্রসার, সংরক্ষণ ও সাংস্কৃতিক বিকাশে ভূমিকার জন্য উজবেকিস্তানের নাগরিক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ এবং লাতিন আমেরিকার স্থানীয় ভাষাগুলোকে ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বলিভিয়ার অনলাইনভিত্তিক সংগঠন অ্যাক্টিভিজমো ল্যাঙ্গুয়াজ।

সরাসরি নিজের হাতে পুরস্কার তুলে দিতে না পারায় দুঃখপ্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, এই প্রথম ‘আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক ২০২১’ এবং ‘আন্তর্জাতিক মাতৃভাষা আন্তর্জাতিক পদক ২০২১’ দেওয়া হলো। আমার দুঃখ এখানেই থেকে গেলো আমি নিজে উপস্থিত থাকতে পারলাম না।

‘বিশেষ করে যখন আমার শ্রদ্ধেয় শিক্ষক রফিকুল ইসলাম স্যারের হাতে পদক তুলে দেওয়া, এটা আমার জন্য কত সম্মানের এবং গৌরবের। কিন্তু আমার দুঃখ এখানে নিজের হাতে দিতে পারলাম না। স্যার আপনি আমাকে ক্ষমা করবেন। ’

সরকারপ্রধান বলেন, আসলে প্রধানমন্ত্রী হলে সব স্বাধীনতা থাকে না। অনেকটা বন্দি জীবনযাপন করতে হয়। সেরকমই আছি। কারণ আমি এক জায়গায় যেতে গেলে আমার সঙ্গে বহু লোক, নিরাপত্তার লোক, অমুক লোক, তমুক লোক, প্রায় হাজার খানেক লোককে রাস্তায় দাঁড় করায়ে নানাভাবে তাদেরকে কাজে লাগায়। তাদের কথা চিন্তা করেই কিন্তু আমি যেতে পারিনি।

পদকপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা বলেন, অভিনন্দন জানাই আপনাকে। একই সঙ্গে আরও যারা পুরস্কারটা পেয়েছেন যেমন মথুরা বিকাশ ত্রিপুরা আমাদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ওপর গবেষণা করেছেন। তাকে আমি ধন্যবাদ জানাই। আন্তর্জাতিক পর্যায়ে উজবেকিস্তান, বলিভিয়ার পেয়েছেন তাদেরও আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন ইউনেস্কোর বাংলাদেশ প্রতিনিধি মিস বিয়েট্রিস কালদুন।  

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রান্তে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জীনাত ইমতিয়াজ আলী।

বনভোজনের গাড়িতে হিন্দি গান, জরিমানা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন বনভোজনের গাড়িতে হিন্দি গান বাজানোর অপরাধে চালককে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিনা সুলতানা। রোববার সকাল সাড়ে ১০টার দিকে তিনি এ জরিমানা করেন। 

আদালত সূত্রে জানা যায়, রোববার সকাল সাড়ে ১০টার দিকে শাহ আমানত সেতুর টোল প্লাজা এলাকা দিয়ে বনভোজনের ট্রাক বেপরোয়া গতিতে ও উচ্চস্বরে হিন্দি গান গেয়ে অতিক্রম করছিল। ওই সময় গাড়িটিকে থামানোর সংকেত দেন কর্ণফুলীর ইউএনও। কিন্তু চালক তা না মেনে গতি বাড়িয়ে চলে যান। পেছন পেছন ধাওয়া করে দুই কিলোমিটার পর ক্রসিং এলাকায় গিয়ে ট্রাকটিকে আটক করেন তিনি। পরে পাঁচ হাজার টাকা জরিমানা ও মুচলেকা নিয়ে গাড়িটি ছেড়ে দেওয়া হয়। গাড়িটি পারকি সৈকতে যাচ্ছিল বলে জানান চালক।

ইউএনও শাহিনা সুলতানা বলেন, ভাষার অসম্মান করে নেচে–গেয়ে বিদেশি গান গাওয়ায় জরিমানা করা হয়। বাংলা ভাষার সঠিক প্রয়োগ ও প্রসারের জন্য এমন জরিমানা অব্যাহত থাকবে। দৈনিক সমকাল

ভাষা শহীদদের প্রতি লোহাগাড়া সাংবাদিক ফোরামের শ্রদ্ধা নিবেদন

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন করেছে লোহাগাড়া সাংবাদিক ফোরাম। একুশে ফেব্রুয়ারি সকাল ১১টায় উপজেলা কেন্দ্রীয় শহীদ স্মৃতিসৌধে ফোরামের সভাপতি এম এম আহমদ মনিরের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন ফোরামের সহ-সভাপতি মনির আজাদ, সাধারণ সম্পাদক অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেক, সাংগঠনিক সম্পাদক সাত্তার সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ মারুফ, সহ-সাংগঠনিক সম্পাদক এরশাদ আলম, অর্থ সম্পাদক মোজাহিদ হোছাইন সাগর, দপ্তর সম্পাদক জমির উদ্দিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক এম. এ. এইচ রাব্বী ও সদস্য এম. সাইফুল্লাহ চৌধুরী। প্রেস বিজ্ঞপ্তি

বিপ্লব বড়ুয়ার পক্ষে সাবেক ছাত্রনেতা সুমনের নেতৃত্বে মাতৃভাষা দিবসে র‌্যালি

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পক্ষে এক র‌্যালি বের করা হয়। রোববার সকাল ১১টায় বটতলী মোটর স্টেশন থেকে র‌্যালিটি বের করা হয়।

পরে উপজেলা শহীদ স্মৃতিসৌধে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পমাল্য অর্পণ করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন লোহাগাড়ার সাবেক ছাত্রনেতা জাহেদুল কবির সুমন।

এই সময় উপস্থিত ছিলেন আলহাজ্ব মোস্তাফিজুর রহমান কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মহিব্বুল হক, সাবেক ছাত্রনেতা মিছবাহ উদ্দিন রাজিব ও উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক আবদুল মন্নান। এছাড়া র‌্যালিতে আওয়ামী যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা সাথে ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি