- Lohagaranews24 - https://lohagaranews24.com -

ড. ইউনূসকে হাইকোর্টে তলব

নিউজ ডেক্স : নিজ প্রতিষ্ঠানের শ্রমিকদের বিষয়ে আদালতের আদেশ পালন না করার অভিযোগে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে তলব করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৮ফেব্রুয়ারি) বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আদালত অবমাননার রুলসহ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ইউসুফ আলী।

তিনি জানান, আগামী ১৬ মার্চ তাকে ভার্চ্যুয়ালি হাইকোর্টে হাজির থাকবে হবে। বাংলানিউজ

১০ মাসে করোনায় মৃত্যু ৫ হাজার, আত্মহত্যা ১১ হাজার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সময়ও দেশে সবচেয়ে বেশি প্রাণ ঝরেছে আত্মহত্যা ও হৃদরোগে। করোনায় যে সময়ে পাঁচ হাজার ২০০ জন মারা গেছেন, ঠিক ওই সময়ে আত্মহত্যা করেই মারা গেছেন প্রায় ১১ হাজার জন। আর হৃদরোগে মারা গেছেন এক লাখ ৮০ হাজার জন।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনে ‘স্টেকহোল্ডার (মিডিয়া) কনসালটেশন ওয়ার্কশপ’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানান পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী। জাগো নিউজ

তিনি বলেন, ‘আমরা ইতোমধ্যে দুটি কাজ করেছি। একটা পরিকল্পনামন্ত্রী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব গণমাধ্যমের সামনে তুলে ধরেছেন। কিন্তু আরেকটি বিষয় তুলে ধরা হয়নি। করা উচিত ছিল পরে আমার মনে হয়েছে।’

‘প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব স্যার আমাদের পরামর্শ দিয়েছিলেন। আমাদের পারসেপশন (ধারণা) এমন যে, করোনার সময় অন্যান্য অসুস্থতায় মানুষ কম মারা যাচ্ছে। করোনায় মানুষ মারা যাচ্ছে এবং অন্যান্য অসুখে কম যারা যাচ্ছে। কিন্তু এই সময় মানুষ ডাক্তারের কাছেও কম যাচ্ছে। করোনার সময় আমি প্রায় আড়াই মাস ফিল্ডে ছিলাম। ওখানে এই পারসেপশন সবার মধ্যেই ছিল। স্যার বলার পর আমাদের নতুন কোনো সার্ভে (জরিপ) করতে হয়নি। আমাদের চলমান যে সার্ভেগুলো আছে, সেগুলো থেকে তথ্য নিয়ে দেখলাম যে, আসলে আমাদের পারসেপশন সঠিক নয়।’

Inner-1.jpg

‘এর আগের বছরের ১০ মাস এবং এই অর্থবছরের ১০ মাস নিয়ে এই স্টাডি করেছিলাম। স্টাডিতে দেখা গেছে, (১০ মাসে) করোনায় পাঁচ হাজার ২০০ জনের মতো লোক মারা গেছেন। কিন্তু করোনার এই সময়ে শুধু হার্ট-অ্যাটাকে এবং হার্ট ফেইলিওর বা হার্টের অসুখে প্রায় এক লাখ ৮০ হাজার মানুষ মারা গেছেন। করোনায় যত মানুষ মারা গেছেন, তার চেয়ে আত্মহত্যায় বেশি মারা গেছেন। এই সময়ে আত্মহত্যায় মারা গেছেন প্রায় ১১ হাজার মানুষ। আমরা শুধু করোনার পেছনেই দৌঁড়েছি। কিন্তু আমাদের অন্যান্য বিষয়েও যে ইন্টারফেয়ার (নজর দেয়া) দরকার, করোনার জন্য হয়তো সেগুলোতে গুরুত্ব দিচ্ছি না। সেসব ক্ষেত্রে আমরা যদি গুরুত্ব না দিই, তাহলে কিন্তু আমাদের অন্যান্য রোগী বেড়ে যাবে। এই তথ্যগুলো জানানো আমাদের বিবিএসের দায়িত্ব’—বলেন সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) এক ভার্চুয়াল সভায় জানানো হয়, মার্চ ২০২০ থেকে নভেম্বর ২০২০ পর্যন্ত আত্মহননের পথ বেছে নিয়েছেন এক হাজার ৫৮ জন মানুষ। অন্যদিকে ২০১৯ সালের জুন থেকে ফেব্রুয়ারি ২০২০ এই নয় মাসে এ সংখ্যা ছিল ৯৪০ জন। অর্থাৎ করোনার নয় মাসে আত্মহত্যার হার ১৩ শতাংশ বেড়েছে।

ক্রসফায়ারের ভয় দেখিয়ে চাঁদা আদায়!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মাদারীপুর জেলার শিবচরে ক্রসফায়ারের ভয় দেখিয়ে এক বিকাশ এজেন্টের কাছ থেকে চাঁদা নেওয়ার ঘটনায় পুলিশের দুই সদস্যসহ তিনজনের  নামে মামলা করেছেন ভুক্তভোগী।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাইদুর রহমান সাঈদের আদালতে মামলটি করেন ভুক্তভোগী সুজন শেখ।

সুজন ফরিদপুরের ভাঙা উপজেলার ভাড়ইভাংগা গ্রামের আব্দুল হকের ছেলে। মামলার আসামিরা হলেন- শিবচরের দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মাহাবুব ও কনস্টেবল সোহাগ এবং শিবচরের সূর্যনগর এলাকার টুম্পা টেলিকম অ্যান্ড মোবাইল কর্নারের প্রোপাইটর টোকান বেপারী।

মামলার এজাহারের বলা হয়, গত ১৬ ফেব্রুয়ারি বিকেল ৩টার দিকে পদ্মাসেতু এলাকা ভ্রমণ করে মোটরসাইকেলে নিজ বাড়িতে ফিরছিলেন ব্যবসায়ী সুজন। মাঝপথে মাদারীপুরের শিবচরের সূর্যনগর এলাকায় এলে সুজনের মোটরসাইকেল থামিয়ে সাদা পোশাকে থাকা দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই মাহাবুব ও কনস্টেবল সোহাগ কাগজপত্র দেখতে চান। সুজন কাগজপত্র দেখালে তা সঠিক নয় উল্লেখ করে ওই দুই পুলিশ সদস্য এটি চোরাই মোটরসাইকেল বলে দাবি করেন। পরে ৫ লাখ টাকা চাঁদা দাবি করেন পুলিশের ওই দুই সদস্য। সুজন চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তাকে ক্রসফায়ারের ভয় দেখায় ওই দুই পুলিশ সদস্য। পরে সুজনের সঙ্গে থাকা মোবাইল থেকে এক লাখ ১০ হাজার টাকা তুলে নেন তারা। পরে ঘটনাটি কাউকে না বলার শর্তে সুজনকে ছেড়ে দেওয়া হয়।  

এ ঘটনায় ওইদিনই শিবচর থানায় মামলা দায়ের করতে গেলে পুলিশ মামলাটি নেয়নি। পরবর্তীকালে সুজন শেখ বাদী হয়ে বৃহস্পতিবার মাদারীপুরের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাইদুর রহমান সাঈদের আদালতে মামলটি করেন। মামলাটির শুনানি শেষে বিচারক তারিখের জন্য দিন ধার্য রেখেছেন।

মামলার বাদী সুজন শেখ জানান, কোনো কারণ ছাড়াই মোবাইল থেকে বিকাশের মাধ্যমে নগদ ১ লাখ ১০ হাজার টাকা তুলে নেয় ওই দুই পুলিশ সদস্য। যার প্রমাণ আদালতে মামলার নথিতে দেওয়া হয়েছে। মূলত তারা ক্রসফায়ারের ভয় দেখিয়ে এ টাকা নিয়েছে।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) আব্দুল হান্নান জানান, ব্যক্তিগত কোনো দায়ভার বাংলাদেশ পুলিশ নিবে না। যাদের বিরুদ্ধে মামলা হয়েছে, মামলার কপি হাতে পেলে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। বাংলানিউজ

বিএনপির সমা‌বেশে দুই গ্রু‌পের চেয়ার ছোড়াছু‌ড়ি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ছয় ৬ সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগে ব‌রিশা‌লে বিএনপির বি‌ক্ষোভ সমা‌বেশ চলাকালে দুই গ্রু‌পের ম‌ধ্যে চেয়ার ছোড়াছু‌ড়ির ঘটনা ঘ‌টে‌ছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়া‌রি) বি‌কে‌লে ব‌রিশাল নগ‌রের জিলা স্কুল মা‌ঠে অনু‌ষ্ঠিত ওই সমা‌বে‌শে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন বক্তব্য চলাকালে এ ঘটনা ঘ‌টে।

বরিশাল মহানগর ছাত্রদলের সভাপতি রেজাউল করিম রনি গ্রুপ ও সাধারণ সম্পাদক হুমায়ন গ্রুপের নেতাকর্মীরা চেয়ারে বসা নিয়ে এই হট্টগোল করেন বলে জানা গেছে।

সমাবেশে চেয়ার ছোড়াছুড়ির ঘটনায় আতঙ্ক ছ‌ড়ি‌য়ে পড়‌লে নেতাকর্মীরা দৌ‌ড়ে সমা‌বেশস্থল ত্যাগ ক‌রেন। ত‌বে মঞ্চ থেকে ইশরাক হোসেনসহ দলীয় নেতারা বারবার তা‌দের শান্ত হ‌ওয়ার আহ্বান জানান। এর কিছুক্ষণ প‌র পরিস্থিতি স্বাভাবিক হ‌লে সমাবেশস্থল ত্যাগ করা নেতাকর্মীরা ফি‌রে আসেন। প‌রে স্বাভা‌বিকভাবে বক্তারা তাদের বক্তব্য শেষ ক‌রেন।

বৃহস্পতিবার বিকেল তিনটায় বরিশাল জিলা স্কুল মাঠে বিএনপির বিক্ষোভ সমাবেশ শুরু হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছি‌লেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ। বাংলানিউজ

চট্টগ্রামের ২৮ ইউপিতে নির্বাচন ১১ এপ্রিল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সন্দ্বীপের ১৩টিসহ বৃহত্তর চট্টগ্রামের ২৮টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হবে আগামী ১১ এপ্রিল। একইদিন কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভার নির্বাচনও অনুষ্ঠিত হবে।

দেশের সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদে কয়েক ধাপে ভোটগ্রহণ হবে। এর মধ্যে ১১ এপ্রিল প্রথম ধাপে সারা দেশের ৩২৩টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া একইদিন ষষ্ঠ ধাপে দেশের ৯টি পৌরসভায় ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে বলে নির্বাচন অফিস সূত্রে জানা গেছে। বাংলানিউজ  

ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার জানান, দেশের ২০ জেলার ৬৩ উপজেলার ৩২৩ ইউনিয়ন পরিষদে ১১ এপ্রিল ভোটগ্রহণ হবে। মার্চের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। ইতোমধ্যে এসব ইউনিয়ন পরিষদের তালিকাও চূড়ান্ত করেছে ইসি। স্থানীয় সরকারের এই নির্বাচনে চেয়ারম্যান পদে থাকবে দলীয় প্রতীক।  

ইসি সচিব জানান, প্রথম ধাপে ৪১টি ইউপিতে ইভিএমে ভোট হবে। এর মধ্যে রয়েছে-  সন্দ্বীপ উপজেলার বাউরিয়া, গাছুয়া, সন্তোষপুর, আমানউল্ল্যা, হরিশপুর, রহমতপুর, আজিমপুর, মুছাপুর, মাইটভাঙা, সারিকাইত, মগধারা, হারামিয়া ও দীঘাপাড় ইউনিয়ন।

এছাড়া মহেশখালীর ধলঘাটা, হোয়ানক, মাতারবাড়ি, কুতুবজোম, কুতুবদিয়া আলী আকবর ডেইল, বড়ঘোপ, দক্ষিণ ধুরং, কৈয়ারবিল, লেমশীখালী, উত্তর ধুরুং, টেকনাফের হ্নীলা, সাবরাং, সেন্টমার্টিন, টেকনাফ ও হোয়াইক্যং ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

টিকা নিতে লোকজন আমেরিকা থেকে বাংলাদেশে আসছে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ‘আপনারা জেনে তাজ্জব হবেন, আমেরিকা থেকে কিছু মানুষ বাংলাদেশে করোনার ভ্যাকসিন নিতে আসছেন। আমি তাদেরকে জিজ্ঞেস করেছিলাম, আপনারা আমেরিকা থেকে দেশে আসছেন কেন? তখন তারা বলেন, আমেরিকায় কত দিন পরে ভ্যাকসিন পাওয়া যাবে, তার ঠিক নেই।

 তাই এই সময় আমরা দেশে এলাম এবং ভ্যাকসিনও নিলাম। তারা প্রবাসী, এক মাসের জন্য ছুটি নিয়ে দেশে এসেছেন। ’

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে বিদেশি কূটনীতিকদের করোনা ভ্যাকসিনেশন কার্যক্রমে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ কথা বলেন।  

করোনার ভ্যাকসিন প্রসঙ্গ উল্লেখ করে ড. মোমেন বলেন, অনেক উন্নত দেশ এখনো ভ্যাকসিন পাচ্ছে না। প্রতিটা লোককে আমরা ভ্যাকসিন দিতে চাই।  কারণ প্রধানমন্ত্রী বিশ্বাস করেন, একটা লোকও যদি অসুস্থ থাকেন, তাহলে এই রোগ নির্মূল হবে না। আমরা শিগগিরই বাংলাদেশ থেকে করোনা ভাইরাস নির্মূল করবো। এদিন ওই হাসপাতালে বাংলাদেশের অবস্থিত বিভিন্ন দেশের কূটনীতিকরা করোনা টিকা নেন।