- Lohagaranews24 - https://lohagaranews24.com -

চাঁদাবাজির অভিযোগে গ্রেফতার ৬ পুলিশ সদস্য কারাগারে

নিউজ ডেক্স : আনোয়ারা উপজেলায় এক ব্যক্তির কাছে গোয়েন্দা শাখার (ডিবি) সদস্য পরিচয়ে একজনকে তুলে নিয়ে টাকা আদায়ের অভিযোগে ছয় পুলিশ সদস্যকে গ্রেফতারের পর কারাগারে পাঠানো হয়েছে।  

রোববার (০৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে’র আদালতে হাজিরের পর তাদের কারাগারে পাঠানো হয়।

কারাগারে পাঠানোর আদেশপ্রাপ্ত ছয় পুলিশ সদস্য হলেন- কনস্টেবল আব্দুল নবী, এসকান্দর হোসেন, মনিরুল ইসলাম, শাকিল খান, মো. মাসুদ এবং মোর্শেদ বিল্লাহ। তারা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) কর্মরত বলে জানা গেছে।  

চট্টগ্রাম জেলা পুলিশের কোর্ট পরিদর্শক সুব্রত ব্যানার্জী বিষয়টি নিশ্চিত করেছেন। সুব্রত ব্যানার্জী বলেন, চাঁদাবাজির অভিযোগে দায়ের হওয়া মামলায় ছয়জনকে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে’র আদালতে হাজির করা আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। বাংলানিউজ

চট্টগ্রামে অবৈধ ইটভাটা বন্ধে অভিযান শুরু মঙ্গলবার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : উচ্চ আদালতের নির্দেশে চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধে অভিযানে নামছে স্থানীয় প্রশাসন। চট্টগ্রাম জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদফতর মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) থেকে এই অভিযান শুরু করবে। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার।  

তিনি বলেন, প্রথম পর্যায়ের অভিযানে কিছু অবৈধ ইটভাটা বন্ধ এবং কিছু অবৈধ ইটভাটাকে জরিমানা করা হয়। তবে উচ্চ আদালতের নির্দেশে এবার দ্বিতীয় পর্যায়ের অভিযানে সব অবৈধ ইটভাটা বন্ধ করে দেওয়া হবে।

পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মো. জমির হোসেন বলেন, ২১ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলা প্রথম পর্যায়ের অভিযানে ৭৭টি ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। এর মধ্যে ২৫টি ইটভাটা বন্ধ করে দেওয়া হয়।

তিনি বলেন, চট্টগ্রামে মোট ১৮১টি অবৈধ ইটভাটা রয়েছে। উচ্চ আদালতের নির্দেশে দ্বিতীয় পর্যায়ের অভিযানে এসব ইটভাটার মধ্যে যেগুলো চালু আছে সেগুলো বন্ধ করে দেওয়া হবে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে উচ্চ আদালতে গত বছরের ২৯ নভেম্বর একটি রিট করা হয়।  

জনস্বার্থে দায়ের করা এই রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে ১৪ ডিসেম্বর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ ৭ দিনের মধ্যে চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

আদালতের নির্দেশ অনুসারে চট্টগ্রাম জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদফতর ইটভাটা বন্ধের কর্যক্রম শুরু করলেও লোহাগাড়া ও চন্দনাইশ উপজেলাসহ কিছু কিছু জায়গায় ইটভাটা বন্ধ না করে শুধু জরিমানা করে।  

আদালতের নির্দেশনা অনুসারে পদক্ষেপ না নেওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট জিল্লুর রহমান ও এসএম আলমগীর হোসেনের বিরুদ্ধে বাদীপক্ষ উচ্চ আদালতে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেন। সেই আবেদনে বলা হয়- জরিমানা করার পরেও উক্ত ইটভাটাগুলো আবারও চলছে এবং পরিবেশ দূষণ করছে।

৩১ জানুয়ারি বিচারপতি মো. মজিবর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে শুনানি শেষে চট্টগ্রাম জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের পরিচালককে চট্টগ্রামের যেসব ইটভাটাকে জরিমানা করা হয়েছে তা সহ লাইসেন্স ছাড়া পরিচালিত সব অবৈধ ইটভাটা ১৮ ফেব্রুয়ারির মধ্যে বন্ধ করে আদালতে এভিডেভিট দাখিলের নির্দেশ দেন। বাংলানিউজ

চবির হলে অবৈধভাবে অবস্থান নেওয়া ২৩ শিক্ষার্থীর পরিচয়পত্র জব্দ

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাকালে বন্ধ থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারটি আবাসিক হলে তল্লাশি চালিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় অবৈধভাবে হলে অবস্থান নেওয়া ২৩ শিক্ষার্থীর পরিচয়পত্র জব্দ করা হয়।

সোমবার (৮ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৬টা থেকে সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি পুলিশের সহযোগিতায় এ তল্লাশি অভিযান চালায়।

এসময় চবির শাহজালাল হল, শাহ আমানত হল, এ এফ রহমান হল এবং আলাওল হলে তল্লাশি চালানো হয়। তল্লাশির পর এ এফ রহমান হলে ২০ জন ও আলাওল হলে ৩ জন শিক্ষার্থীকে পাওয়া যায়।-বাংলানিউজ

প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে চারটি হলে তল্লাশি চালিয়েছি আমরা। অবৈধভাবে হলে অবস্থান নেওয়া শিক্ষার্থীদের পরিচয়পত্র জব্দ করা হয়েছে। তাদেরকে প্রক্টর কার্যালয়ে দেখা করতে বলেছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পদুয়ায় পৃথক দুই অফিসে চুরি

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পদুয়ায় ব্যবসায়িক ও শিক্ষা প্রতিষ্ঠানের অফিসে পৃথক চুরির ঘটনা ঘটেছে। সোমবার (৮ ফেব্রুয়ারি) ভোররাতে ইউনিয়নের ৯নং ওয়ার্ডের আঁধার মানিক এলাকায় এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্তরা হলেন, জয়নাল এন্টারপ্রাইজের মালিক মো. জয়নাল আবেদীন ও পদুয়া আঁধার মানিক পিডিএস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাঞ্চন নন্দী। এছাড়া আঁধার মানিক কেন্দ্রীয় জামে মসজিদের দান বক্সের তালা ভেঙ্গে টাকা নিয়ে গেছে চোরেরা।

ক্ষতিগ্রস্তরা জানান, চোরেরা দরজার তালা ভেঙ্গে উভয় অফিসের ভেতরে প্রবেশ করে। চোরেরা জয়নাল এন্টারপ্রাইজ থেকে ১টি এলইডি টিভি ও পদুয়া আঁধার মানিক পিডিএস উচ্চ বিদ্যালয়ের অফিস থেকে নগদ ১৫ হাজার ৭শ টাকা নিয়ে যায়। এছাড়া উভয় অফিসের প্রয়োজনীয় কাগজপত্র তছনছ করে ফেলে। সকালে ক্ষতিগ্রস্তরা অফিসে গিয়ে দরজার তালা ভাঙ্গা ও কাগজপত্র এলোমেলো দেখে চুরির বিষয়টি নিশ্চিত হয়েছেন। চুরির ঘটনায় পদুয়া আঁধার মানিক পিডিএস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাঞ্চন নন্দী থানায় লিখিত অভিযোগ করেছেন বলে জানান।

লোহাগাড়া থানার এসআই যুযুৎসু যশ চাকমা জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ধারণা করা হচ্ছে স্থানীয় মাদকসেবিরা এ ঘটনা ঘটিয়েছে। এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সারা দেশের টিলা রক্ষায় হাই কোর্টের রুল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সারা দেশের টিলা রক্ষায় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট। একইসঙ্গে সাত দিনের মধ্যে কুলাউরার মলাংগি টিলা কাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল রোববার বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন। খবর বাংলানিউজের।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আমাতুল করিম। আদালতে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে এ রিট করেন অ্যাডভোকেট মো. ছারওয়ার আহাদ চৌধুরী এবং অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভুইয়া।

শুনানিতে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, পরিবেশ সংরক্ষণ আইনের ৬ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্বশাষিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা দখলাধীন বা ব্যক্তিমালিকানাধীন পাহাড় বা টিলা কর্তন বা মোচন করা যাবে না। ওই আইনের ১৫ ধারা অনুসারে কেউ টিলা কর্তন করলে তার ২ বছর পর্যন্ত সাজার বিধান রয়েছে। অথচ প্রশাসনের নাকের ডগায় স্থানীয় জনপ্রতিনিধির তত্ত্বাবধানে মলাংগি টিলার একটি বড় অংশ কেটে রাস্তা নির্মাণ ও মাটি বিক্রি করলেও আইন অনুযায়ী কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।