- Lohagaranews24 - https://lohagaranews24.com -

চট্টগ্রামে সাড়ে ৪ লাখ করোনার ভ্যাকসিন আসছে রোববার

নিউজ ডেক্স : বন্দরনগরী চট্টগ্রামে ৪ লাখ ৫৬ হাজার করোনার ভ্যাকসিন আসছে রোববার (৩১ জানুয়ারি)। ৩৮ কার্টনে আসা এসব ভ্যাকসিন সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হবে। শুক্রবার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মহানগর এলাকায় সিটি করপোরেশন এবং উপজেলা পর্যায়ে ইউএনও’র তত্ত্বাবধানে ভ্যাকসিন প্রদান কার্যক্রম পরিচালিত হবে। রেজিস্ট্রেশনের হিসাব মতে চাহিদা অনুযায়ী ইপিআই স্টোর থেকে সিটি করপোরেশন এবং উপজেলা পর্যায়ে ভ্যাকসিন সরবরাহ করা হবে।

সিভিল সার্জন বলেন, রোববার ভ্যাকসিন এলেও সঙ্গে সঙ্গে ভ্যাকসিন প্রদান সম্ভব হবে না। এ কাজে নিয়োজিতদের প্রশিক্ষণ শেষে ৫ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হতে পারে।  

মহানগর এলাকায় প্রাথমিকভাবে ১৫টি ভ্যাকসিন প্রদান কেন্দ্র চূড়ান্ত করেছে সিটি করপোরেশন করোনা ভ্যাকসিন প্রদান কমিটি। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নগরের এ ১৫ কেন্দ্রে করোনার ভ্যাকসিন প্রদান কার্যক্রম চলবে।  

অন্যদিকে উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে করোনার ভ্যাকসিন প্রদান করা হবে। ভ্যাকসিন পেতে অগ্রাধিকার তালিকাভুক্তদের অনলাইনে বাধ্যতামূলকভাবে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া ভ্যাকসিন গ্রহণ করা যাবে না। বাংলানিউজ

চসিক নির্বাচনে জামানত হারালেন ৬ মেয়র প্রার্থী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে (চসিক) বিজয়ী বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী ছাড়া অন্য ৬ মেয়র পদপ্রার্থীই তাদের জামানত হারিয়েছেন।  

তারা হলেন- বিএনপির ডা. শাহাদাত হোসেন (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী খোকন চৌধুরী (হাতি প্রতীক), বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এর এম এ মতিন (মোমবাতি), ন্যাশনাল পিপলস্ পার্টির আবুল মনজুর (আম), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর মুহাম্মদ ওয়াহেদ মুরাদ (চেয়ার), ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মো. জান্নাতুল ইসলাম (হাতপাখা)।

ইসি সূত্র জানায়, নির্বাচনে যত ভোট পড়ে তার ৮ ভাগের একভাগ বা ১২ দশমিক ৫০ শতাংশের কম ভোট পেলে প্রার্থীর জামানত বাজেয়াপ্ত করা হয়।  

চসিক নির্বাচনে মেয়র পদে ভোট পড়েছে ২২ দশমিক ৫২ শতাংশ। জামানত ফেরত পেতে মেয়র পদপ্রার্থীকে ন্যূনতম ৫৪ হাজার ৪৩৬ ভোট পেতে হতো। প্রকাশিত ফলাফলে ডা. শাহাদাত হোসেন পেয়েছেন ৫২ হাজার ৪৮৯ ভোট। এছাড়া খোকন চৌধুরী পেয়েছেন ৮৮৫ ভোট, এম এ মতিন পেয়েছেন ২ হাজার ১২৬ ভোট, মো. জান্নাতুল ইসলাম পেয়েছেন ৪ হাজার ৯৮০ ভোট, মুহাম্মদ ওয়াহেদ মুরাদ পেয়েছেন ১ হাজার ১০৯ ভোট এবং আবুল মনজুর পেয়েছেন ৪ হাজার ৬৫৩ ভোট। পক্ষান্তরে নির্বাচনে বিজয়ী রেজাউল করিম চৌধুরী পেয়েছেন ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট।  

সহকারী রিটার্নিং অফিসার মোহাম্মদ কামরুল ইসলাম জানান, জামানত ফেরত পাওয়ার মতো ভোট ৬ মেয়র পদপ্রার্থী পাননি। তাই তারা জামানত হারিয়েছেন। বাংলানিউজ

এইচএসসির ফল অনলাইন-মোবাইলে

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২০ এর ফলাফল ঘোষণা করা হবে শনিবার (৩০ জানুয়ারি)। এদিন সকাল সাড়ে ১০টায় অনানুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণার পর ১১টা থেকে জানতে পারবেন শিক্ষার্থীরা।

ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে এ ফলাফল ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে ফলাফল ঘোষণা অনুষ্ঠানে যুক্ত থাকবেন।শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর পক্ষে ফলাফল গ্রহণ করবেন বলে জানান শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের।

জনসংযোগ কর্মকর্তা খায়ের জানান, ফলাফল ঘোষণা উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে সমাবেশ সম্পূর্ণ নিষেধ। শিক্ষাপ্রতিষ্ঠানে ফলাফল পাওয়া যাবে না। এবার ফলাফল অনলাইনে প্রকাশিত হবে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হবে না। কাজেই কোনো অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না। অনলাইনের পাশাপাশি মোবাইল ফোনেও ফল পাওয়া যাবে।

মোবাইলে ফলাফল : ফলাফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।

অনলাইনে ফল : টেলিটক ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকে ফলাফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

ঘন কুয়াশায় শাহজালালে বাড়ছে ফ্লাইট বাতিল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ঘন কুয়াশার কারণে ভিজিবিলিটি কম থাকায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায়ই ফ্লাইট বাতিল হচ্ছে। গত এক সপ্তাহে অন্তত ৩০-৩৫টি ফ্লাইট বাতিল হয়েছে বলে জানায় বিমানবন্দর সূত্র।

জানা যায়, ভিজিবিলিটি ৪শ মিটারের নিচে নামলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন উড্ডয়ন ও ৬শ মিটারের নিচে নামলে প্লেন অবতরণ বন্ধ হয়ে যায়। গত কয়েকদিন ধরে ভিজিবিলিটি কমে এসেছে। এতে বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বিঘ্ন হচ্ছে। ফলে গত এক সপ্তাহে ফ্লাইট বাতিলের সংখ্যা বেড়েছে।  

বিমানবন্দর সূত্র জানায়, শীতের শেষ বেলায় ঘন কুয়াশা বাড়ায় শুক্রবার (২৯ জানুয়ারি) সকাল পৌনে ৯টা পর্যন্ত প্রায় ৭ ঘণ্টা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেনন ওঠানামা বন্ধ থাকে।  

এয়ার অ্যারাবিয়ার রাত ২টার ফ্লাইট খারাপ আবহাওয়ার কারণে বাতিল করা হয়। এছাড়া ঘন কুয়াশায় ইন্দোনেশিয়ার গারুদা এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকায় অবতরণ করতে না পেরে দিল্লি বিমানবন্দরে অবতরণে বাধ্য হয়। এছাড়াও সূচি পরিবর্তন করা হয়েছে আরও চারটি ফ্লাইটের। হঠাৎ ফ্লাইট বাতিল হওয়ায় বিপাকে পড়েন কয়েকশ যাত্রী।

এর আগের দিন বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চারটি ফ্লাইট বাতিল করা হয়।   তথ্য বলছে, ঘুন কুয়াশায় গত ২২ জানুয়ারি ঢাকা থেকে চট্টগ্রামে ইউএস-বাংলার আটটি, নভোএয়ারের চারটি ও বিমানের কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়।  

এদিকে ফ্লাইট বাতিল হওয়ায় যাত্রীদের বিদেশগামী যাত্রীদের ভোগান্তি বেড়েছে। আগে থেকে ফ্লাইটের সময় পরিবর্তনের খবর জানা না থাকায় বিমানবন্দরে এসে চরম ভোগান্তিতে পড়েন মধ্যপ্রাচ্যগামী যাত্রীরা। কেউ কেউ নিজ খরচে হোটেলে থাকলেও অনেকে বিমানবন্দরেই নির্ঘুম রাত পার করেন।

সৌদিগামী যাত্রী নাজিম উদ্দিন জানান, সৌদি আরবে আমার ফ্লাইট ছিল রাতে। কিন্তু কুয়াশার কারণে বাতিল করা হয়। তারা যদি বিষয়টি আমাদের আগে জানায়, তাহলে কষ্ট করে এখানে আসতে হতো না।  

ক্ষুব্ধ যাত্রীদের অভিযোগ, পূর্ব নোটিশ ছাড়াই প্লেনের শিডিউলে পরিবর্তন আনা হয়েছে। ফ্লাইট পেছানোয় করোনা ভাইরাস পরীক্ষার সার্টিফিকেট নিয়েও জটিলতায় পড়ার আশঙ্কা করছেন তারা। বাংলানিউজ