- Lohagaranews24 - https://lohagaranews24.com -

চসিক নির্বাচন : ভোটকেন্দ্রে মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা

নিউজ ডেক্স : আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে ভোটকেন্দ্রে প্রিসাইডিং কর্মকর্তা ও ভোটকেন্দ্রের নিরাপত্তায় নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। এই কর্মকর্তারাও নির্বাচনী কার্যক্রমের প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। ফলে পোলিং এজেন্ট বা নির্বাচনী এজেন্টরাও এ নির্বাচনে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

নির্বাচন কমিশন (ইসি) চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন সংক্রান্ত পরিপত্র-৯ এ এমন নির্দেশনা জারি করেছে।

পরিপত্র-১১’তে বলা হয়েছে, এ সিটি নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার তথ্য/ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে অনুমোদিত ব্যক্তি ছাড়া অন্য কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। এ জন্য রিটার্নিং কর্মকর্তার তথ্য/ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে ফলাফল একীভূত করার আগেই রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের চারপাশে এবং প্রবেশ পথে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং প্রয়োজনীয় পুলিশ, র‌্যাব, আর্মড ব্যাটালিয়ন দিয়ে ঘেরাও করে রাখা হবে।

আরও বলা হয়েছে, ভোটগ্রহণের দিন প্রার্থীদের বেসরকারি ফলাফল ও অন্যান্য তথ্যাবলি সংগ্রহ করবে নির্বাচন কমিশন সচিবালয়। ফলাফল ও অন্যান্য তথ্যাবলি সংগ্রহ করার উদ্দেশ্যে ইসি সচিবালয়ে একটি ‘কেন্দ্রীয় তথ্য/ফলাফল সংগ্রহ কেন্দ্র’ স্থাপন করা হবে এবং রিটার্নিং কর্মকর্তার কার্যালয়েও একটি ‘তথ্য/ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র’ থাকবে। রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে স্থাপিত ‘তথ্য/ফলাফল সংগ্রহ ও পরিবেশ কেন্দ্র’ থেকে সর্বশেষ নির্বাচনী বেসরকারি প্রাথমিক ফলাফল ও অন্যান্য তথ্যাবলি না পাওয়া পর্যন্ত নির্বাচন কমিশন সচিবালয়ের ‘কেন্দ্রীয় তথ্য/ফলাফল সংগ্রহ কেন্দ্র’ বিরতিহীনভাবে খোলা থাকবে। রিটার্নিং কর্মকর্তা/সহকারি রিটার্নিং কর্মকর্তা ভোটকেন্দ্র থেকে প্রাপ্ত ফলাফল অনুসারে বিধি মোতাবেক স্থানীয়ভাবে ফলাফল তৈরি ও ঘোষণা করবেন। নির্বাচন কমিশন সচিবালয় কোনো ফলাফল পরিবেশন করবে না। আগামী বুধবার (২৭ জানুয়ারি) চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট। জাগো নিউজ

চকরিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ১০

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চকরিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় রেজাউল করিম (৪৭) নামের এক ব্যক্তি নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ১০ জন। রবিবার (২৪ জানুয়ারী) দুপুর ১২টার দিকে উপজেলার ইসলাম নগর ও ১ টার দিকে উত্তর হারবাং আজিজনগরস্থ খাদ্য গুদাম সংলগ্ন এলাকায় দুর্ঘটনা দুইটি ঘটে। সড়ক দুর্ঘটনায় নিহত রেজাউল করিম উপজেলার কাকারা ইউনিয়নের উত্তর পাহাড়তলি এলাকার মোহাম্মদ শফির ছেলে। নিহত রেজাউল একজন কৃষক ও চার সন্তানের জনক।

আহতদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। তৎমধ্যে গুরুতর আহত দুই যাত্রীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেছে কর্তব্যরত চিকিৎসক।

প্রত্যক্ষদর্শী ও নিহতের পরিবার সূত্রে জানাগেছে, রবিবার বেলা ১২টার দিকে উপজেলার বরইতলী ইউনিয়নস্থ পহরচাদা বিবিরখিল এলাকা থেকে রেজাউল করিম তার শ্বশুর বাড়ির চার শ্যালকের স্ত্রী ও ছেলে-মেয়েকে নিয়ে সদ্য বিবাহিত শ্যালক সেলিমের নববধূকে বাপের বাড়ি থেকে নিয়ে যেতে সিএনজি যোগে বের হন। ইসলামনগর এলাকায় পৌঁছলে বিপরীত দিকের ডাম্পার গাড়ির সাথে সিএনজি মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সিএনজি গাড়িটি দুমড়ে-মুচড়ে যায়। ঘটনাস্থলে সিএনজি যাত্রী রেজাউল করিম নিহত হয়। এছাড়াও সিএনজিতে থাকা নারী-শিশুসহ অন্তত ৫জন যাত্রী কমবেশি গুরুতর আহত হয়েছে।

অপরদিকে, একইদিন দুপুরে কক্সবাজার উত্তর হারবাং আজিজনগরস্থ খাদ্য গুদাম সংলগ্ন এলাকায় কাভার্ড ভ্যান ও যাত্রীবাহি এস আলম গাড়ির মুখোমুখি সংঘর্ষের ঘটনায় চালকসহ পাঁচজন যাত্রী আহত হন। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাৎক্ষনিক আহতদের পরিচয় পাওয়া যায়নি।

মহাসড়কে সড়ক দুর্ঘটনার খবর পেয়ে চিরিঙ্গা হাইওয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দুর্ঘটনায় নিহতের লাশ উদ্ধার করেন। পরে পৃথক সড়ক দুর্ঘটনায় পতিত গাড়ি গুলো জব্দ করে হাইওয়ে পুলিশ ফাঁড়িতে নিয়ে যাওয়া হয়।

ইসলামনগর এলাকায় সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিরা হলেন, উপজেলার বরইতলী ইউনিয়নের পহরচাদা বিবিরখিল এলাকার আক্তার হোসেনের স্ত্রী ইয়াছমিন (৩০), কফিল উদ্দিন স্ত্রী সেলিনা বেগম (২৫), মিনহাজ উদ্দিন স্ত্রী ডেজি আক্তার (২২), তার দেড় বছরের দুগ্ধ শিশু নাদিয়া, সোহেলের স্ত্রী পারভীন জন্নাত (২০)। দুর্ঘটনায় আহতরা সবাই একই পরিবারের সদস্য ও নিহত রেজাউল করিম তাদের ভগ্নিপতি বলে নিহতের পারিবারিক সূত্রে জানায়।

কক্সবাজার মহাসড়কস্থ চিরিঙ্গা হাইওয়ে পুলিশের ইনচার্জ (ওসি) মো.আনিসুর রহমান জানান, মহাসড়কে পৃথক সড়ক দূর্ঘটনায় এক ব্যক্তি মারা গেছে। এতে আরো ৬-৭জন ব্যক্তি কমবেশি আহত হয়। আহতদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করা হয়েছে। নিহতের মরদেহ উদ্ধার করে পুলিশ ফাঁড়িতে রাখা হয়েছে। তিনি আরও বলেন, দুর্ঘটনায় পতিত গাড়ি গুলি জব্দ করা হয়েছে। নিহত ব্যক্তির ব্যাপারে থানায় মামলা রুজু করা হয়েছে। সিবিএন

লাখ টাকায় কারাগারে হলমার্কের তুষারকে নারীসঙ্গের ব্যবস্থা!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : এক লাখ ৩০ হাজার টাকা ঘুষের বিনিময়ে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে নারীসঙ্গের ব্যবস্থা করে দেওয়া হয় হলমার্ক অর্থ কেলেঙ্কারি মামলার অন্যতম আসামি তুষার আহমেদকে।

এর মধ্যে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর জেলার নুর মোহাম্মদ ১ লাখ টাকা, ডেপুটি জেলার মো. গোলাম সাকলাইন ২৫ হাজার ও অন্যান্য সার্জেন্ট ইন্সট্রাক্টর, গেট সহকারী প্রধান কারারক্ষী ৫ হাজার টাকা ঘুষ নিয়েছেন।

কারাগারে বিধিবহির্ভূত নারীসঙ্গের বিষয়টি আলোচনায় আসলে গত ১৪ জানুয়ারি কারা মহাপরিদর্শকের কাছে দেওয়া এক প্রতিবেদনে এসব কথা উল্লেখ করেন সিনিয়র জেল সুপার রত্না রায়। তবে এ ঘটনায় নিজের দায় নেই বলে প্রতিবেদনে উল্লেখ করেন তিনি।

এদিকে, সিসিটিভি ফুটেজে সম্পৃক্ততার বিষয়টি দেখা যাওয়ায় রত্না রায় ও জেলার নুর মোহাম্মদকে প্রত্যাহার করে সদরদপ্তরে সংযুক্ত করা হয়েছে।

প্রতিবেদনে রত্না রায় ওই দিনের ঘটনার জন্য জেলার নূর মোহাম্মদ মৃধাকে প্রধানত দায়ী করেছেন। তার সঙ্গে পুরো ঘটনায় ডেপুটি জেলার মো. সাকলায়েন জড়িত ছিলেন। আর ঘটনাটি সম্পূর্ণভাবে তার অগোচরে ও গোপনে হয়েছে।

প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, জেলারই ওই নারীসহ সংশ্লিষ্টদের কারাগারে প্রবেশের অনুমতি দেন এবং ডেপুটি জেলার তাদের রিসিভ করেন। জেলারের সংশ্লিষ্টতা ছাড়া একজন বিচারাধীন আসামির সঙ্গে কারও সাক্ষাতের জন্য কারাগারের অফিসে আসা সম্ভব নয়। জেলারের সিনিয়র জেল সুপারকে অবহিত করার কথা, কিন্তু জেলার তা করেননি।

সামগ্রিক বিষয়টি গোপন রাখতে ওয়াকিটকি বাদ দিয়ে মোবাইলে যোগাযোগ করে সমন্বয় করা হয়েছে। তাকে না জানাতেই এসব করা হয়েছে বলে মনে করেন তিনি।

প্রতিবেদনে বলা হয়, তুষার আহমেদ একজন সাধারণ বন্দি। তিনি শ্রেণিপ্রাপ্ত নন, এ কারণে তার অফিসে এসে সাক্ষাতের কোনো সুযোগ নেই। বিষয়টি জেলারসহ সংশ্লিষ্টরা অবগত আছেন। ডেপুটি জেলার গোলাম সাকলাইন ও গেট ওয়ার্ডার সহকারী প্রধান খলিলুর রহমানের উদ্ধৃতি দিয়ে বলা হয়, তারা জেলারকে অবগত করে বন্দি তুষারকে অফিসে নিয়েছেন।

কারা সূত্র জানায়, ওই মহিলা কারাগারের অফিস কক্ষে প্রবেশ করেন ৬ জানুয়ারি ১টা ৫৬ মিনিটে। কারা সেল থেকে হলমার্ক কেলেঙ্কারির অন্যতম হোতা তুষার কারা অফিস কক্ষে আসেন ২টা ৪ মিনিটে। এরপর জেল সুপার রত্না রায় অফিস কক্ষ থেকে বের হয়ে যান ২টা ১৫ মিনিটে। কারা অফিসের একটি কক্ষে টানা ৪৫ মিনিট অবস্থান করেন তুষার ও ওই নারী।  

ঘটনাটি তদন্তে জেলা প্রশাসন ও কারা অধিদপ্তর থেকে পৃথক দুটি কমিটি করা হয়েছে। কমিটির সুপারিশ অনুযায়ী তদন্তের স্বার্থে দুই দফায় কারাগারের ৫ জনকে প্রত্যাহার করা হয়েছে।

প্রত্যাহার করা কর্মকর্তারা হলেন- কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের পার্ট-১ এর সিনিয়র জেল সুপার রত্না রায়, জেলার নুর মোহাম্মদ, ডেপুটি জেল সুপার মোহাম্মদ সাকলাইন, সার্জেন্ট আব্দুল বারী ও সহকারী প্রধান কারারক্ষী খলিলুর রহমান।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ওই মহিলা হাজতির স্ত্রী বলে জানা গেছে। বিষয়টি তদন্তে নিশ্চিত হওয়া যাবে। তবে ওই নারীর যেভাবে সাক্ষাৎ করার বিষয়টি সামনে এসেছে, তা সম্পূর্ণ বিধিবহির্ভূত। তদন্ত প্রতিবেদন অনুযায়ী যারা দায়ী হবেন, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

কারা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরির্দশক কর্নেল মো. আবরার হোসেন বলেন, এ ঘটনায় তদন্ত কমিটি করা হয়েছে। তদন্তের স্বার্থে কাশিমপুর কারাগারের পাঁচ জনকে প্রত্যাহার করা হয়েছে। তদন্ত অনুযায়ী জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সিনিয়র জেল সুপার রত্না রায়ের প্রতিবেদনের বিষয়ে তিনি বলেন, সবগুলো বিষয় আমলে নিয়ে তদন্ত চলছে। বাংলানিউজ

যুবলীগের মিছিল শুরুর আগে আদিত্য নন্দীকে ছুরিকাঘাত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের পাঁচলাইশ থানাধীন কসমোপলিটান আবাসিকের মুখে যুবলীগের মিছিল শুরুর আগে কেন্দ্রীয় উপ-প্রচার সম্পাদক আদিত্য নন্দীকে ছুরিকাঘাতের অভিযোগ উঠেছে। রোববার (২৪ জানুয়ারি) দুপুরে এই ঘটনা ঘটে।

যুবলীগের আয়োজনে মিছিল শুরুর আগে কথা কাটাকাটির জেরে তাকে ছুরিকাঘাত করা হয় বলে জানা গেছে।  ছুরিকাঘাতে আহত আদিত্য নন্দী প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় চলে গেছেন বলে জানিয়েছে পুলিশ।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাক বলেন, আদিত্য নন্দী প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় চলে গেছেন। ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্তের চেষ্টা চলছে।  

তবে মহানগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দীন বাচ্চু আদিত্য নন্দীকে ছুরিকাঘাতের বিষয়টি অস্বীকার করেছেন। তিনি দাবি করেন, নালায় পড়ে গিয়ে আদিত্য নন্দী আহত হয়েছেন। এ বিষয় জানতে আদিত্য নন্দীর মোবাইল নাম্বারে কল করা হলে সেটি বন্ধ পাওয়া যায়। বাংলানিউজ

দুদিনের মধ্যে গেজেট, এইচএসসির ফল শীঘ্রই

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে শীঘ্রই। এজন্য সংসদে আইন সংশোধনের প্রস্তাব পাস হওয়ায় গেজেট জারি হবে আগামী দুই দিনের মধ্যে। আর তার পরপরই ফলও প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী দীপু মনি।

আজ রবিবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে আইন সংশোধনের তিনটি বিল পাসের প্রক্রিয়ার মধ্যে এ খবর জানান তিনি। বিডিনিউজ

এদিন সংসদে ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ এবং ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১ বিল’ কণ্ঠভোটে পাস হয়। ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে।

কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। মাসের পর মাস অপেক্ষা করেও পরীক্ষা নেওয়ার মত পরিস্থিতি তৈরি না হওয়ায় গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, পঞ্চম ও অষ্টমের সমাপনীর মত এইচএসসি পরীক্ষাও নেওয়া যাচ্ছে না।

সেদিন তিনি জানান, অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে। কিন্তু আইনে পরীক্ষা নিয়ে ফল প্রকাশের বিধান থাকায় তা সংশোধন করে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের সুযোগ তৈরি করতে হল।

শিক্ষামন্ত্রী সংসদে বলেন, “আমাদের প্রস্তুতি নেওয়া আছে। আমরা ডিসেম্বরের মধ্যে ফলাফল তৈরি করে বিল তিনটি অর্ডিন্যান্স আকারে পাস করে সাথে সাথে ফল প্রকাশের প্রস্তুতি ছিল। কিন্তু যেহেতু ১৮ জানুয়ারি সংসদ বসছে তার কারণে অর্ডিনেন্স আকারে পাস না করে বিল আকারে উত্থাপনের সিদ্ধান্ত নিয়েছি। বিলটি পাস হয়ে গেলে গেজেট প্রকাশের জন্য দুইদিনের মত সময় লাগবে। তারপরেই আমরা ফলাফল প্রকাশ করতে পারব। কাজেই এটি নিয়ে বিলম্বের কোনো সুযোগ নেই।”

ওই বিল বাছাই কমিটিতে পাঠানোর একটি প্রস্তাব এসেছিল সংসদে। তার জবাবে শিক্ষামন্ত্রী বলেন, “একেবারে চিন্তা ভাবনা ছাড়া এভাবে ফলাফল প্রকাশ করা হচ্ছে তা ভাববার সুযোগ নেই। প্রধানমন্ত্রী, শিক্ষাবিদ, কোভিড-১৯ জাতীয় পরামর্শক কমিটি সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

মহামারীর মধ্যে দীর্ঘ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার যুক্তি তুলে ধরে তিনি বলেন, “শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে আমরা শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সংক্রমণের আশঙ্কা থেকে দূরে রাখতে পেরেছি।”

অন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও কওমি মাদ্রাসা আগে খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, “কওমি মাদ্রাসার অধিকাংশ শিক্ষার্থী এতিম ও দুস্থ। তাদের বেশিরভাগই আবাসিক। সেখানে তারা থাকার সুযোগ না পেলে তাদের জীবন দুঃসহ অবস্থায় পড়বে। তাই সার্বিক বিষয় বিবেচনা করে অনেকগুলো শর্তসাপেক্ষে এটা খোলার অনুমতি দেওয়া হয়েছে। এখানেও মানবিকতা, স্বাস্থ্য সবকিছু বিবেচেনায় নেওয়া হয়েছে।”

সাতকানিয়ায় দলীয় প্রার্থীকে বয়কটের ঘোষণা বিএনপির

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়া পৌরসভা নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী এডভোকেট এ.জেড.এম মঈনুল হক চৌধুরী খোকনকে বয়কটের ঘোষণা দিয়েছে দলীয় নেতা-কর্মীরা। দলীয় প্রার্থীর নির্বাচনী প্রচারণাসহ সকল ধরনের কর্মসূচিতে অংশগ্রহণ করতে নিষেধ করা হয়েছে নেতা-কর্মীদের।

আজ রবিবার (২৪ জানুয়ারি) সকালে সাতকানিয়া উপজেলা পরিষদ গেইটে পৌরসভা বিএনপি, যুবদল ও ছাত্রদলের উদ্যোগে আয়োজিত এক প্রতিবাদ সভায় এ ঘোষনা দেন।

প্রতিবাদ সভায় চট্টগ্রাম দক্ষিন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও সাতকানিয়া পৌরসভার সাবেক প্যানেল মেয়র নওয়াব মিয়া বলেন, “দলের স্থানীয় নেতা-কর্মীদের মতামত না নিয়ে তথাকথিত বিএনপির নামধারী এলডিপি নেতা এডভোকেট এ.জেড.এম মঈনুল হক চৌধুরী খোকনকে পৌরসভা নির্বাচনে মনোনয়ন দিয়েছে। মোটা অংকের টাকার বিনিময়ে বিএনপি নেতাদের বাদ দিয়ে এলডিপি নেতাকে মনোনয়ন দিয়েছে। মঈনুল হক চৌধুরী খোকন ২০১৬ সালে কর্ণেল (অবঃ) অলি আহমদ বীর বিক্রমের হাতে ফুল দিয়ে এলডিপিতে যোগদান করেন।”

তিনি আরো বলেন, “সাতকানিয়া পৌর এলাকা হলো বিএনপির শক্ত ঘাঁটি। পৌরসভা নির্বাচনে পরপর দুই বার বিএনপির প্রার্থী বিপুল ভোটের ব্যবধানে জয় লাভ করেছে। সাতকানিয়া বিএনপির শত্রুদের প্ররোচনায় দলকে ধ্বংস করার জন্য বিএনপির নেতাদের বাদ দিয়ে এলডিপিকে মনোনয়ন দেয়া হয়েছে। সাতকানিয়া বিএনপি পৌরসভা নির্বাচনে এ এলডিপি নেতার পক্ষে কাজ করবে না। আমরা তাকে বয়কট করলাম। দলের সকল স্তরের নেতা-কর্মীদের প্রতিও একই নির্দেশ থাকবে।”

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য জসীম উদ্দিন আবদুল্লাহ বলেন, “চট্টগ্রাম দক্ষিন জেলা আহবায়ক কমিটিতে সাতকানিয়া পৌরসভার ৫ জন নেতা রয়েছে। পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রার্থী বাছাইয়ের ব্যাপারে কথা বলতে আমরা চট্টগ্রাম দক্ষিন জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ানের কাছে গিয়েছিলাম। কিন্তু তিনি আমাদের কারো সাথে কোন ধরনের কথা না বলে আরো আগে এলডিপি নেতা এডভোকেট মঈনুল হক চৌধুরী খোকনের নাম প্রস্তাব করে কেন্দ্রে পাঠিয়ে দেন। এলডিপি নেতার নাম প্রত্যাহার করে বিএনপির কাউকে প্রার্থী করার জন্য অনুরোধ করেছিলাম। কিন্তু তিনি আমাদের কথা শুনেননি। এখন যাকে দলীয় প্রার্থী করা হয়েছে তিনি ১৯৮৮ সালে উপজেলা পরিষদ নির্বাচন করে জামানাত হারিয়েছেন। ১৯৯১ সালে ঘূর্ণিঝড়ের সময় অসহায় মানুষের ত্রাণ আত্মসাৎ করেছেন। স্থানীয় রাজনীতিতে তার কোন অবস্থান নাই। এমন একজন এলডিপি নেতাকে দলীয় প্রার্থী করে সাতকানিয়া বিএনপির কবর রচনা করার ব্যবস্থা করেছে। এটা বিএনপির বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের অংশ। এজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি এলডিপি মার্কা প্রার্থী এডভোকেট এ.জেড.এম মঈনুল হক চৌধুরী খোকনের পক্ষে কাজ করব না।”

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি নেতা মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপি নেতা নাজিম উদ্দিন, আবু তাহের বিএসসি, উপজেলা বিএনপি নেতা কেএম ফেরদৌস, সেলিম উদ্দিন, সাজেদুল আলম মিন্টু, মোতাহের মামুন, আবুল হোসেন, আবু তালেব, আবু বক্কর, নুরুল আমিন, মোঃ ইদ্রিচ, নেজাম উদ্দিন ও ফরিদুল আলম।

এদিকে, দলীয় প্রার্থীকে বয়কটের ঘোষনার বিষয়ে চট্টগ্রাম দক্ষিন জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান জানান, দল থেকে এডভোকেট এ.জেড.এম মঈনুল হক চৌধুরী খোকনকে মনোনয়ন দেয়া হয়েছে। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে ভুল হতে পারে। কিন্তু দল যেহেতু তাকে প্রার্থী করেছে নেতা-কর্মীদের উচিত হলো তার পক্ষে কাজ করা। দলীয় মেয়র প্রার্থী এলডিপির রাজনীতির সাথে জড়িত কিনা জানতে চাইলে তিনি জানান, তিনি দীর্ঘদিন বিএনপির রাজনীতি করেছেন। এক সময় সাতকানিয়া উপজেলা বিএনপির সভাপতিও ছিলেন। তবে মাঝখানে এলডিপিতে যোগদান করার বিষয়টিও সত্য। এরপরও দলীয় সিদ্ধান্ত মোতাবেক তার পক্ষে কাজ করা উচিত। যারা দলীয় প্রর্থীকে বয়কটের ঘোষনা দিয়েছে তাদের বিরুদ্ধে কোন ধরনের সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করা হবে কিনা জানতে তিনি আবু সুফিয়ান বলেন এটা সময় বলে দিবে।

দলের স্থানীয় নেতা-কর্মীদের বয়কটের ঘোষনার বিষয়ে কথা বলার জন্য বিএনপির মনোনীত মেয়র প্রার্থী এডভোকেট এ.জেড.এম মঈনুল হক চৌধুরী খোকনের ব্যক্তিগত মোবাইলে একাধিকবার বার চেষ্টা করেও সাড়া মিলেনি। আজাদী অনলাইন

লোহাগাড়ায় ছেলেকে বাঁচাতে গিয়ে অগ্নিদগ্ধ পিতা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার আমিরাবাদে তিন বছরের ছেলেকে বাঁচাতে গিয়ে অগ্নিদগ্ধ হয়েছেন পিতা। রোববার (২৪ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় ইউনিয়নের ১নং ওয়ার্ডের পুরাতন বিওসি এলাকার কুলসুমা ভবনে এ ঘটনা ঘটে।

অগ্নিদগ্ধের নাম শফিক আহমদ (২৮)। তিনি নেত্রোকোনা জেলার সুসান দূর্গাপুর থানার মদুয়াকোনা এলাকার আবদুর রহমানের পুত্র। পেশায় স্ক্র্যাপ ব্যবসায়ী। ব্যবসার সুবাধে তিনি এখানে ভাড়া বাসায় থাকেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে আধুনগরের বায়তুন নুর পাড়ার মৃত আবদুস শুক্কুরের স্ত্রী কুলসুমা আক্তারের মালিকানাধীন কুলসুমা ভবনে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। মুহুর্তের মধ্যে আগুন আধাপাকা ভবনে ছড়িয়ে পড়ে। আশপাশের লোকজন আগুন নিয়ন্ত্রণ আনতে চেষ্টা করে। খবর পেয়ে সাতকানিয়া সার্ভিসের একটি টিম দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে সবকিছু পুড়ে যায়।

ভবনের মালিক কুলসুমা আক্তার জানান, তার ভবনে ৩টি ভাড়া বাসা ছিল। তার মধ্যে ২টি অগ্নিদগ্ধ শফিক আহমদ ভাড়া নেয়। একটিতে পরিবার নিয়ে থাকতেন। অন্যটিতে ক্র্যাপ মালামাল রাখতেন। অপরটি খালি ছিল। বৈদ্যুতিক শর্টসার্কিটের আগুনে ভবনের সবকিছু পুড়ে যায়। এতে তার আনুমানিক ৩ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি ভবনের বাসা ভাড়া নিয়ে সংসার চালাতেন।

অগ্নিদগ্ধের স্ত্রী নাজমা বেগম জানান, রুমের এক কোণা থেকে হঠাৎ বিকট শব্দে আগুনের সূত্রপাত। এ সময় তার স্বামী শফিক আহমদ বাসার বাহিরে অবস্থান করছিলেন। আগুন দেখে ছেলেকে বাসার বাহিরে আনতে গিয়ে তিনি অগ্নিদগ্ধ হন। আগুনে তার মুখ ও হাত-পায়ের অনেক অংশ পুড়ে গেছে। স্থানীয় তাকে উদ্ধার করে উপজেলা সদরের এক বেসরকারী হাসপাতালে চিকিৎসাসেবা দেয়া হয়। এছাড়া বাসার ভিতর থাকা তার স্বামীর ব্যবসার নগদ ৩ লাখ টাকা ও ২ লাখ টাকার মালামাল পুড়ে যায়। সবকিছু হারিয়ে তারা এখন অসহায় হয়ে পড়েছেন।

সাতকানিয়া ফায়ার সার্ভিসের ফায়ারম্যান খন্দকার অনিক জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে প্রায় ঘন্টা খানেক চেষ্টার আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থাকবে, কিন্তু প্রতিহিংসা যেন না হয় : সিইসি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ‘নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতা থাকবে, কিন্তু প্রতিহিংসা যেন না হয়। এর মধ্যেই চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে হতাহতের ঘটনা ঘটেছে, এটা কাম্য হতে পারে না।’

রোববার (২৪ জানুয়ারি) দুপুর দেড়টায় চট্টগ্রাম সার্কিট হাউসে চসিক নির্বাচনে নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলে।

কে এম নূরুল হুদা বলেন, ‘যারা এই নির্বাচনে প্রতিযোগিতা করছেন, তাদের সহনশীল হতে হবে। সেটা যদি অত্যন্ত আন্তরিকতাপূর্ণ হয় তাহলে সহিংস ঘটনা ঘটার সম্ভাবনা থাকে না।’

তিনি বলেন, ‘এর মধ্যেই কয়েকজন নিরীহ মানুষের প্রাণ ঝরেছে। আমরা তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। একটি জীবন এই নির্বাচনের চাইতে অনেক মূল্যবান।’

কে এম নূরুল হুদা বলেন, ‘এ অবস্থায় নির্বাচনের প্রার্থী-সমর্থকরা খুব সতর্কতার সঙ্গে নির্বাচনী কার্যাবলী পালন করবেন। আমরা এতুটুকু আশা করি প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতার মধ্যে নির্বাচন হবে। সহিংসতার মধ্যদিয়ে নির্বাচন শেষ হবে না। নির্বাচনের প্রার্থী ও সমর্থকদের বলব— নির্বাচনের পরও আপনারা এই সমাজে বসবাস করবেন, কিন্তু যেন আসামি বা বাদী হিসেবে বসবাস করতে না হয়।’

দশম-দ্বাদশে নিয়মিত ক্লাস, বাকিদের সপ্তাহে একদিন

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শুধুমাত্র দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস হবে। অন্য সকল শ্রেণিতে পড়ুয়াদের সপ্তাহে একদিন করে শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে ক্লাস করতে হবে।

রোববার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে পরীক্ষা ছাড়া এইচএসসি ও সমমানের ফল প্রকাশের বিধান করতে বিদ্যমান আইন সংশোধনের প্রস্তাব উত্থাপনের সময় এ কথা জানান তিনি।

ডা. দীপু মনি বলেন, আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। প্রাথমিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে। অন্য শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীরা সপ্তাহে একদিন করে ক্লাসে যাবে। পুরো সপ্তাহের পড়া নিয়ে যাবে। পরের সপ্তাহে আবার একদিন আসবে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের শিক্ষার্থীর সংখ্যা অনেক। শ্রেণিকক্ষে তাদের গাদাগাদি করে বসতে হয়। স্বাস্থ্যবিধি মেনে বসানো সম্ভব হয় না। তাই সব শ্রেণির শিক্ষার্থীদের একসঙ্গে না এনে আলাদা আলাদা দিন ক্লাসে আনার ব্যবস্থা করা হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের প্রস্তুতি নিতে বলেছি। এবার জাতীয় উপদেষ্টা কমিটির পরামর্শ নেয়া হবে। এরপরই ঘোষণা করব কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।’

এর আগে এইচএসসি ফল প্রকাশে আইন পাসের সময় সংসদে শিক্ষামন্ত্রী বলেন, বিল তিনটি পাসের পর প্রজ্ঞাপন করতে দুইদিন সময় লাগবে। এরপরই আমরা দ্রুত ফলাফল প্রকাশ করব।

দীপু মনি বলেন, ‘আমাদের শিক্ষার্থীরা প্রস্তুত থাকলেও কোভিড-১৯ এর কারণে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বেই একই অবস্থা। আমরা যাদের উন্নত বিশ্ব বলি, আমরা যাদেরকে অনেক সময় ফলো করার চেষ্টা করি, সেসব জায়গাতেও কিন্তু একই পদ্ধতিতে অটোপাসের ফলাফল দেয়া হয়েছে। আমরা হঠাৎ করে কোনো ধরনের চিন্তাভাবনা ছাড়া এ সিদ্ধান্ত নেইনি। এখন পর্যন্ত আমরা শিক্ষার্থীদের, অভিভাবকদের, শিক্ষকদের কোভিড-১৯ সংক্রমণ হওয়ার যে সম্ভাবনা ছিল, তা থেকে দূরে রাখতে পেরেছি। তাদের রক্ষা করার আমাদের যে প্রচেষ্টা ছিল, তা করেছি। আমরা সফল হয়েছি।’

তিনি আরও বলেন, ‘এখানে বলা হয়েছে, মেধাবীরা সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হবে। এটা ঠিক অনেক সময় হয়তো অনেকে কোনো পাবলিক পরীক্ষায় ভালো ফলাফল করে না কিন্তু অন্য কোনো একটি পেশায় বা অন্য কোনো জায়গায় হঠাৎ করে অনেক ভালো করে। কিন্তু এটা সব সময় হয় না। মেধাবীদের একটা ধারাবাহিকতা থাকে। আমরা পূর্বের দুটি পাবলিক পরীক্ষা এসএসসি এবং জেএসসি ফলাফলের ভিত্তিতে ফলাফল দেব। কারণ যারা মেধাবী তারা কিন্তু এই দুটি পরীক্ষায় ভালো ফলাফল করে। তারা তাদের মেধার স্বাক্ষর রেখে এসেছে। কাজেই শুধু মেধাবীরা কেন, কেউ ক্ষতিগ্রস্ত হবেন না।’

বাঘে খেয়েছে বাকি দু’জনকে, ফিরে এলেন শুধু মুসা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফিরে আসা আবু মুসা

নিউজ ডেক্স : সুন্দরবনে বাঘের আক্রমণে নিহত দুই মৎস্যজীবীর মরদেহের সন্ধান এখনও মেলেনি। তবে জীবিত থাকা অপর মৎস্যজীবী বাড়িতে ফিরেছেন। রোববার (২৪ জানুয়ারি) দুপুর ১২টার দিকে সীমান্তের মাওন্দি নদী পার হয়ে শ্যামনগর উপজেলার কৈখালী ফরেস্ট স্টেশন এলাকা দিয়ে বাড়িতে ফেরেন ওই মৎস্যজীবী।

জীবিত বাড়িতে ফেরা ওই মৎস্যজীবী আবু মুসা (৪১) সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের পশ্চিম কৈখালী গ্রামের আব্দুস সাত্তারের ছেলে। নিহত অপর দুই মৎস্যজীবী হলেন, পশ্চিম কৈখালী গ্রামের কফিলউদ্দিনের ছেলে রতন (৪২) ও ওই গ্রামের মনো মিস্ত্রীর ছেলে মিজানুর রহমান (৪০)।

কৈখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম জানান, দুপুর ১২টার দিকে সীমান্তের মাওন্দি নদী দিয়ে মৎস্যজীবী আবু মুসাকে ভারত থেকে দেশে ফিরিয়ে এনেছেন এলাকাবাসী। কৈখালী ফরেস্ট স্টেশন এলাকার পাশ দিয়ে মাওন্দি দিয়ে তাকে ফিরিয়ে আনা হয়। স্থানীয় বাসিন্দা লতিফ, আরিজুল, আরশ খানসহ ৪-৫ জন তাদের একটি নৌকায় এলাকায় নিয়ে আসেন।

তিনি বলেন, বাঘের আক্রমণে নিহত অপর দুই মৎস্যজীবী রতন ও মিজানুর রহমানের মরদেহের কোনো হদিস এখনও মেলেনি।

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে দুই মৎস্যজীবীর ওপর বাঘ আক্রমণ করে। নৌকায় করে প্রাণে রক্ষা পান আবু মুসা। পরবর্তীতে আবু মুসা কৈখালী সিমান্তের বিপরীতে ভারতের মধ্যে পুল্লাদ নামের এক ভারতীয় কাছে আশ্রিত ছিলেন দুই দিন।

jagonews24
বাঘের আক্রমণে নিহত মিজান ও রতন

কৈখালী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রেজাউল ইসলাম বলেন, বিজিবির সিওর মাধ্যমে ভারতীয় বিএসএফ কর্মকর্তাদের সঙ্গে অনেক যোগাযোগ করেছিলাম। তবে বাঘের আক্রমণে নিহত দুই মৎস্যজীবীর মরদেহ উদ্ধার করা সম্ভব হয়নি। ঘটনা তিনদিন গড়িয়েছে, আর সম্ভবনা নেই এমনই মনে হচ্ছে। জীবিত থাকা আবু মুসা ভারতীয় যে বাসিন্দার কাছে ছিলেন তিনি নৌকায় করে আমাদের দেশের মধ্যে পাঠিয়ে দিয়েছেন।

এ ব্যাপারে কৈখালী ফরেস্ট স্টেশন কর্মকর্তা মোবারক আলী ও সীমান্ত এলাকার নীলডুমুর ১৭ বিজিবির সিও ইয়াছিন চৌধুরীর সঙ্গে একাধিকবার যোগাযোগ করলেও তারা ফোনকল রিসিভ করেননি।

তবে নীলডুমুর ১৭ বিজিবির সিও ইয়াছিন চৌধুরী আগে জানিয়েছিলেন, বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বিপরীতে ভারতীয় অংশে পাইজুরি খালে (ম্যাপে নেই) দুই মৎস্যজীবী বাঘের আক্রমণে নিহত হন। জীবিত থাকা আবু মুসার মাধ্যমে ঘটনাটি জানা গেছে।

মরদেহটি দুটি উদ্ধারের জন্য বিএসএফের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা উদ্ধারের চেষ্টা করছেন তবে এখনও মরদেহ দুটির কোনো সন্ধান মেলেনি। স্থানটি দুর্গম হওয়ায় উদ্ধার কাজ অসম্ভব হয়ে পড়েছে। জাগো নিউজ