- Lohagaranews24 - https://lohagaranews24.com -

চসিকে রেজাউলের পক্ষে তারকারা নামছেন প্রচারণায়

নিউজ ডেক্স : চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণার শেষ মুহূর্তে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরীর সমর্থনে প্রচারণায় নামছেন দেশের খ্যাতনামা চলচ্চিত্র শিল্পীরা।

আগামীকাল রোববার (২৪ জানুয়ারি) দুপুর ১২ টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে থেকে রেজাউল করিম চৌধুরীর সমর্থনে প্রচারণায় অংশ নেবেন তারা। শনিবার (২৩ জানুয়ারি) আওয়ামী লীগের নির্বাচনী প্রচার সেলের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে।

প্রচারণায় থাকছেন- চলচ্চিত্র তারকা রিয়াজ, ফেরদৌস, দিলারা জামান, শমী কায়সার, অরুণা বিশ্বাস, তারিন, তানভীর সুইটি, অপু বিশ্বাস, মীর সাব্বির, বাঁধন, বিজরী, সায়মন সিকদার, মাহিয়া মাহি এবং রোকেয়া প্রাচী প্রমুখ।

দুপুর ১টায় তারা নিউমার্কেট মোড়, কাজীর দেউরী হয়ে বিকেল ৩ টায় ইস্পাহানী-জিইসি মোড়, ২ নং রেলগেট, অক্সিজেন মোড়, মুরাদপুর-বহদ্দার হাট হয়ে কর্ণফুলী নতুন ব্রিজ মোড়ে গিয়ে প্রথম দিনের প্রচারণা কার্যক্রম শেষ করবেন।

পরদিন ২৫ জানুয়ারি সোমবার বেলা ১১টায় নগরীর অলংকার মোড় থেকে শুরু করে টাইগারপাস-দেওয়ান হাট-বাদামতলী মোড় হয়ে ফকিরহাট-সল্টগোলা, দক্ষিণ-মধ্যম হালিশহর, ইপিজেড, স্টিলমিল বাজার-এয়ারপোর্টে গিয়ে শেষ হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দুই মাসের মধ্যে পরীক্ষা না নেয়ার নির্দেশ

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনার কারণে বন্ধ থাকা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রথম দুই মাসের মধ্যে কোনো পরীক্ষা না নেয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।শনিবার (২৩ জানুয়ারি) এ নির্দেশনা জারি করা হয়। পরবর্তীতে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনায় দিকনির্দেশনা হিসেবে গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

গাইডলাইনে বলা হয়েছে, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে ৪ ফেব্রুয়ারির মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের শিফটিং করে নিরাপদ দূরত্বে ক্লাসে বসা, প্রথম ১৫ দিন সহ-শিক্ষা কার্যক্রম গ্রহণ করে আনন্দঘন পরিবেশ তৈরি এবং দুই মাসের মধ্যে কোনো পরীক্ষা না নেয়ার কথা বলা হয়েছে নির্দেশনায়। ৩৯ পৃষ্ঠার নির্দেশনাটি ইউনিসেফের সহযোগিতায় প্রস্তুত করা হয়েছে। কোভিড-১৯ পরিস্থিতিকে নতুন স্বাভাবিকতা (নিউ নরমাল) হিসেবে বিবেচনা করে এই নির্দেশিকা শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবহার করতে পারবে বলে উল্লেখ করা হয়েছে।

কোভিড-১৯ বিস্তার রোধে প্রতিদিন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের সময় সবার স্বাস্থ্য পর্যবেক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা, শিক্ষার্থীরা যাতে শারীরিক দূরত্ব বজায় রেখে শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারে ও শিক্ষাপ্রতিষ্ঠানে চলাফেরা করতে পারে এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থারও পরিকল্পনা নিতে হবে। আবার খোলার বাজেট তৈরিতে শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব তহবিল ব্যবহার করার কথা বলা হয়েছে। একই সঙ্গে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্র শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইডলাইনে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে। তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চগুলো স্থাপন করতে বলা হয়েছে। পাঁচ ফুটের কম দৈর্ঘ্যের একজন শিক্ষার্থী এবং পাঁচ থেকে সাত ফুট দৈর্ঘ্যের বেঞ্চে দুজন শিক্ষার্থী স্বাস্থ্যবিধি মেনে গাইডলাইন অনুসারে ক্লাস করতে পারবে। স্কুলে ঢোকার আগেই থার্মোমিটার দিয়ে তাপমাত্রা পরীক্ষার কথাও বলা হয়েছে।

গাইডলাইনে আরও বলা হয়, সামাজিক দূরত্ব বজায় রাখতে বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ ফুটের কম হলে প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। যদি বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ ফুট বা তার বেশি হয়, তবে প্রতিটি বেঞ্চে দুজন করে ছয়টি বেঞ্চে ১২ জন শিক্ষার্থী বসতে পারবে।

শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালুর জন্য কয়েকটি ধাপের কথা বলেছে মাউশি। এ নির্দেশিকায় শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালুর জন্য যে ধাপগুলো বিবেচনা করা হয়েছে, তা হলো-

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীর উপস্থিতির সংখ্যা নিরূপণ করতে হবে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে কতজনকে একই শিফটে এনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যাবে তা পরিকল্পনা করা হবে। সে ক্ষেত্রে বসাতে হবে তিন ফুট দূরত্ব নিশ্চিত করে। শিক্ষার্থীর চাহিদা ও অভিভাবকের মতামতের ভিত্তিতে এবং প্রতিষ্ঠানের ধারণক্ষমতা অনুযায়ী শিক্ষার্থীদের তালিকা তৈরি করতে হবে।

দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের যে মানসিক চাপ তৈরি হয়েছে তা থেকে মুক্ত করার জন্য নিরাপদ ও আনন্দঘন শিক্ষা কার্যক্রমের পরিকল্পনা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে। প্রথম ১৫ দিন শিক্ষা কার্যক্রম কেমন হবে, কতটা সময় শিখন কার্যক্রম এবং কতটা সময় মনোসামাজিক কার্যক্রমের ব্যবস্থা থাকবে তার পরিকল্পনা তৈরি করতে হবে। প্রথম এক বা দুই সপ্তাহ পাঠক্রমভিত্তিক শিখনের ওপর গুরুত্ব না দিয়ে বিভিন্ন ধরনের খেলাধুলা ও সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে। শিক্ষার্থীদের মনোসামাজিক সহায়তা এবং মানসিক ও শারীরিক কার্যক্রমের মধ্যে খেলাধুলা, মেডিটেশন, যোগব্যায়াম, গাছ লাগানো ও পরিচর্যা, সংগীত চর্চা, ছবি আঁকা, সামাজিক সেবামূলক কাজ করতে নির্দেশনা রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান চালুর প্রথম দুই মাসের মধ্যে এমন কোনো আনুষ্ঠানিক পরীক্ষা বা মূল্যায়নের ব্যবস্থা রাখা যাবে না, যা শিক্ষার্থীর ওপর চাপ তৈরি করতে পারে বলে উল্লেখ করা হয়েছে। জাগো নিউজ

প্রথম টিকা পাবেন স্বাস্থ্যকর্মী, উদ্বোধন ২৭ জানুয়ারি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আগামী ২৭ জানুয়ারি দেশের ইতিহাসে ঐতিহাসিক এক মাহেন্দ্রক্ষণ। এ দিন রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে বহুল প্রতীক্ষিত করোনা টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ কর্মসূচির উদ্বোধন করবেন।

করোনাভাইরাস মোকাবিলায় পুনর্গঠিত মিডিয়া সেলের মুখপাত্র ডা. মো. রোবেদ আমিন শনিবার (২৩ জানুয়ারি) দুপুরে এ কথা জানান। জাগো নিউজ

ডা. রোবেদ আমিন বলেন, ২৭ জনুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুর্মিটোলা হাসপাতালে করোনা টিকাদান কর্মসূচি উদ্বোধন করবেন। এখন পর্যন্ত এ তথ্য রয়েছে। এর আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান জানিয়েছিলেন, উদ্বোধনের দিন সুশীল সমাজের ২০-২৫ জন করোনা টিকা নেবেন।

উদ্বোধনের দিন সুশীল সমাজের প্রতিনিধিরা টিকা নিচ্ছেন কিনা এমন প্রশ্নের জবাবে ডা. মো. রোবেদ আমিন জানান, সিদ্ধান্ত কিছুটা পরিবর্তন হয়েছে। উদ্বোধনের দিন সুশীল সমাজের প্রতিনিধিদের টিকা দেয়া হচ্ছে না। এদিন শুধু স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িত সম্মুখসারীর যোদ্ধারা করোনা টিকা নেবেন।

অর্থবিত্ত রাজনীতি নিয়ন্ত্রণ করবে এটি হতে পারে না : তথ্যমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অর্থবিত্ত রাজনীতি নিয়ন্ত্রণ করবে এটি হতে পারে না। বিত্ত কখনও রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারে না।

যখন বিত্ত রাজনীতি নিয়ন্ত্রণ করে তখন রাজনীতি বিক্রি হয়ে যায়। আমরা আমাদের রাজনীতি বিত্তের কাছে বিক্রি করতে পারি না। রাজনীতি থাকবে রাজনৈতিক কর্মীদের হাতে। এটি মাথায় রাখতে হবে সবাইকে।

শনিবার (২৩ জানুয়ারি) বিকেলে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় তিনি এসব কথা বলেন।  

উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সিনিয়র সহ-সভাপতি আবদুল মোনাফ সিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামসুল আলম তালুকদারের সঞ্চালনায় বর্ধিত সভায় উপস্থিত ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগ নেতা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার, পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার প্রমুখ।  

হাছান মাহমুদ বলেন, সবাই দলের কর্মী, আমাদের মূল ঠিকানা হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ। একজন কর্মী হিসেবে আমরা কেউ নির্বাচনের মাধ্যমে সংসদ সদস্য হয়েছি, কেউ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, কেউ মেয়র কিংবা কাউন্সিলর ও মেম্বার হয়েছি। কিন্তু আমাদের মূল ঠিকানা হচ্ছে দল। তাই দলের সাংগঠনিক শক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

তিনি বলেন, আজকে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ চারবার ও পরপর তিনবার রাষ্ট্র ক্ষমতায়। এই পর পর তিনবার রাষ্ট্র ক্ষমতায় যাওয়ার পিছনে মূল কারিগর হচ্ছে আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্ব, দূরদর্শীতা, সংকট মোকাবেলায় তার সাহস এবং ধৈর্য একইসাথে আমাদের সাংগঠনিক শক্তি। তৃণমূল পর্যায়ে আমাদের সাংগঠনিক শক্তি এবং বিস্তৃতির কারণেই আমরা পর পর তিনবার রাষ্ট্র ক্ষমতায়।  

তথ্যমন্ত্রী বলেন, পর পর তিনবার রাষ্ট্র ক্ষমতায় থাকার কারণে অনেকের মাঝে আলস্য এসেছে। এই আলস্য ঝেড়ে ফেলতে হবে। একই সাথে দলের মধ্যে কিছু সুবিধাভোগী, কিছু সুযোগসন্ধানী নানাভাবে অনুপ্রবেশ করেছে। অনেকে অনুপ্রবেশ করার চেষ্টা করছে। এগুলোর ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে।  

হাছান মাহমুদ বলেন, রাঙ্গুনিয়া আওয়ামী লীগ একটি ঐক্যবদ্ধ সংগঠন। আমাদের সাংগঠনিক শক্তি অনেক গভীরে পতিত। যেকারণে গত কয়েক বছরে প্রতিটি নির্বাচনে আমরা অত্যন্ত ভাল ফল করতে সক্ষম হয়েছি।  

তথ্যমন্ত্রী বলেন, দলই আমাদের মূল ঠিকানা, দলের কারণে আজকে আমরা রাষ্ট্র ক্ষমতায়। সুতারাং সবার উপরে দলীয় কর্মকাণ্ডকে গুরুত্ব দিতে হবে এবং একইসাথে দলের নেতা মনোনয়ন করার সময় তাকেই গুরুত্ব দিতে হবে যিনি দলের জন্য নিবেদিত প্রাণ, দলের জন্য নিষ্ঠাবান।  

তিনি বলেন, নির্বাচনের ক্ষেত্রে আমাদের দলীয় সভানেত্রীর প্রতি আস্থাশীল এবং দুঃসময়ে দলের জন্য কাজ করেছেন এসব বিষয় মাথায় রাখতে হবে। তার অর্থবিত্ত থাক আর না থাক তাকেই দলে আনতে হবে। বাংলানিউজ

আশ্রয়ণ প্রকল্পের ঘর পেলেন ২ বারের এমপি জজ মিয়া

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মুজিববর্ষ উপলক্ষে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনে জাতীয় পার্টি থেকে দুই বারের নির্বাচিত সাবেক এমপি এনামুল হক জজ মিয়া আশ্রয়ণ প্রকল্পের ঘর উপহার পেয়েছেন।

শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে ভিডিও কনফারেন্সে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘরের চাবি দেওয়া হয়। এ সময় এনামুল হক জজ মিয়াকে স্থানীয় এমপি ফাহমী গোলন্দাজ বাবেল ঘরের চাবি ও দলিল বুঝিয়ে দেন।

সহায় সম্বলহীন দুই বারের নির্বাচিত সাবেক এমপি এনামুল হক জজ মিয়া স্ত্রী সন্তান নিয়ে গফরগাঁও পৌর শহরের সালটিয়া গ্রামে একটি ভাড়া বাসায় বসবাস করতেন। জজ মিয়াকে গফরগাঁও পৌরসভার মেয়র এসএম ইকবাল হোসেন সুমন ব্যক্তিগত তহবিল থেকে সম্প্রতি মানবিক সহায়তা করেন। এ সময় সাবেক এমপি জজ মিয়া পৌর মেয়র ও স্থানীয় এমপির মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে একটি ঘর দাবি করেন।

ঘর পেয়ে জজ মিয়া বলেন, আমি গফরগাঁওয়ে দুই বারের নির্বাচিত এমপি ছিলাম। সব কিছু হারিয়ে আমি এখন গৃহহীন। আমি থাকার জন্য প্রধানমন্ত্রীর কাছে ঘর দাবি করেছিলাম। ঘর পেয়েছি, আজ আমি অনেক খুশি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমি কৃতজ্ঞ।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, পৌর মেয়র এসএম ইকবাল হোসেন সুমন, উপজেলা নির্বাহী অফিসার তাজুল ইসলাম, নারী ভাইস চেয়ারম্যান রেশমা আক্তার প্রমুখ। যুগান্তর

লোহাগাড়া বণিক সমিতির অভিষেক ও শপথ গ্রহণ সম্পন্ন

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

লোহাগাড়া বণিক সমিতির অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। শনিবার (২৩ জানুয়ারী) দুপুরে উপজেলার একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী। তিনি সমিতির নবনির্বাচিত নেতৃবৃন্দদের শপথবাক্য পাঠ করারন।

লোহাগাড়া বণিক সমিতির সভাপতি মহিউদ্দিন বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার আহসান হাবিব জিতু।

বিশেষ অতিথি ছিলেন মোস্তাফা গ্রুপের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব শফিক উদ্দিন। সমিতির অর্থ সম্পাদক সাংবাদিক সাত্তার সিকদার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। এছাড়াও উপজেলা যুবলীগের আহবায়ক জহির উদ্দিনসহ বিভিন্ন ইউপির চেয়ারম্যান, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সাংসদ প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, ব্যবসায়ীরা দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। ২০২০ সালের প্রতিকূল পরিস্থিতির অভিজ্ঞতা ২০২১ সালে কাজে লাগাতে পারলে বাংলাদেশ হবে সারা বিশ্বের জন্য একটি দৃষ্টান্ত। কারণ, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহামারির ধাক্কা সামলে নিয়ে বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এখনও গ্রামীণ অর্থনীতি চাঙা রয়েছে। প্রবাসী আয় দ্রুত গতিতে বাড়ছে। রফতানি আয় বাড়ছে। মেগা প্রকল্পে গতি এসেছে। সংকটে থাকা শেয়ারবাজার এখন প্রাণ খুঁজে পেয়েছে। ব্যাপক বিনিয়োগের জন্য পর্যাপ্ত রয়েছে টাকা ব্যাংকের কাছে। প্রেস বিজ্ঞপ্তি

নৌকা প্রতীকের প্রার্থীকে জয়ী করলে সমৃদ্ধ হবে চট্টগ্রাম: বিপ্লব

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেছেন, নৌকা প্রতীকের প্রার্থীকে জয়ী করলে সমৃদ্ধ, আধুনিক নগরী হবে চট্টগ্রাম। চট্টগ্রামে শেখ হাসিনা অনেক প্রকল্প বাস্তবায়ন করছেন।

এসব প্রকল্পে কানেকটিভিটি বাড়লে, বন্দরের সক্ষমতা বাড়লে ব্যবসায়ীদের স্বপ্ন পূরণ হবে। মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী ভূঁইফোড় কিংবা হাইব্রিড নন। তিনি সৎ রাজনীতিক। ২৭ জানুয়ারির নির্বাচনে নৌকা প্রতীককে বিজয়ী করতে হবে।

শনিবার (২৩ জানুয়ারি) বিকেলে আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর সঙ্গে ব্যবসায়ীদের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, চট্টগ্রাম থেকে বঙ্গবন্ধুর নির্দেশে এ রাষ্ট্রের স্বাধীনতা ঘোষিত হয়েছিল। বঙ্গবন্ধু কন্যা চট্টগ্রামের স্কাই লাইন চেঞ্জ করে দিয়েছেন। এ শহরের মর্যাদা রাজধানীর চেয়ে কোনো অংশে কম নয়। চট্টগ্রামে বঙ্গবন্ধু কন্যার অনেক ব্যক্তিগত স্মৃতি আছে। চট্টগ্রামের হাটহাজারীর মরিচের চারা গণভবনের আঙিনায় লাগিয়েছেন।

চসিক নির্বাচনে সরকার পরিবর্তন হবে না। কিন্তু রেজাউল ভাইকে জয়ী করতে পারলে শেখ হাসিনার কাছে আমাদের মুখ উজ্জ্বল হবে। প্রধানমন্ত্রী চট্টগ্রাম বন্দরের উন্নয়ন করছেন, বে টার্মিনাল করছেন। বঙ্গবন্ধু শিল্পনগরে এ পর্যন্ত ২৩ বিলিয়ন ডলার বিনিয়োগ এসেছে। ১৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে।  

‘সম্মিলিত ব্যবসায়ী পরিষদ চট্টগ্রাম’ ব্যানারে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) সভাপতি, পরিষদের আহ্বায়ক মাহবুবুল আলম।  

মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রাম ব্যবসার প্রাণ কেন্দ্র ছিল উপনিবেশিক আমলে। সেই গৌরব আমরা হারিয়েছি। এ চট্টগ্রাম সমৃদ্ধ করলে সমগ্র দেশ সমৃদ্ধ হবে। মহাত্মা গান্ধি বলেছিলেন, চট্টগ্রাম সর্বাগ্রে। জননেত্রী শেখ হাসিনা চট্টগ্রামের প্রতি আন্তরিক। আমরা যদি এক হতে পারি চট্টগ্রামকে পেছনে তাকাতে হবে না৷ পরিকল্পিতভাবে এ চট্টগ্রামকে গড়ে তুলতে হবে। সব শ্রেণি পেশার মানুষকে সমৃদ্ধির জায়গায় নিয়ে আসতে চাই। সবার পরামর্শ প্রয়োজন আছে। সবার মেধাকে কাজে লাগাতে চাই টেকসই উন্নয়নের জন্য।

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে ব্যবসায়ীদের পরিশ্রম, মেধায় দেশ এগিয়ে যাচ্ছে। দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা রেজাউলের জন্য শহীদ পরিবারের সন্তান হিসেবে আমি ভোট ভিক্ষা করছি।  

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, চট্টগ্রাম এগিয়ে যাওয়া মানে বাংলাদেশ এগিয়ে যাওয়া৷ চট্টগ্রাম অনেকাংশে ঢাকার চেয়েও গুরুত্বপূর্ণ। আমার নগর এ মানসিকতা লালন করলে সবার প্রত্যাশা পূরণ সময়ের ব্যাপার মাত্র।  

তিনি বলেন, আপনারা সমাজের ভালো জায়গায় অবস্থান করছেন, নিজস্ব আঙিনা আছে। নাগরিক হিসেবে সঠিক দায়িত্ব পালন করলে মেয়রের কাছ থেকে সেবা পাবেন। শহরের আদিবাসী হিসেবে এ নগরের প্রতি আমার আলাদা টান আছে। প্রধানমন্ত্রী আপ্রাণ চেষ্টা করছেন এ শহরের উন্নয়নের জন্য। সেবা সংস্থাগুলোর সমন্বয় নিশ্চিত হলে পরিকল্পিত, টেকসই উন্নয়নের সুফল মিলবে।

চেম্বারের সাবেক সভাপতি এসএম আবুল কালাম বলেন, রেজাউল করিমকে জয়ী করতে হবে চট্টগ্রামের মানুষের দাবি আদায়ের জন্য।

শেখ মোহাম্মদ তানভীরের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন চেম্বারের পরিচালক এসএম আবু তৈয়ব, অহীদ সিরাজ চৌধুরী স্বপন, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম উইম্যান চেম্বারের আবিদা মোস্তফা, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক কাজী মাহমুদ ইমাস বিলু, দোকান মালিক সমিতির সভাপতি সালামত আলী, সালেহ আমদ সোলেমান, নেছার আহমদ, তাসকিন আহমেদ, মোস্তাক আহমদ চৌধুরী, মো. শাহাবউদ্দিন, মুহাম্মদ জামাল হোসেন, আনোয়ার হোসেন খান, চৌধুরী জাফর আহমদ, রেখা আলম চৌধুরী প্রমুখ।

ব্যবসায়ী নেতারা চসিকের ট্রেড লাইসেন্স ফি কমানো ও ডিজিটাল করা এবং আয়কর আলাদা আদায়ের  আবাসিকে গ্যাস সংযোগ চালু, হকারদের শৃঙ্খলায় আনা, বিলবোর্ড ও যানজটমুক্ত শহর, প্রতিটি স্কুলে ইংলিশ স্পিকিং কোর্স চালু, দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি একদিন করা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ১৩ টনের খড়গ তুলে দেওয়া, অবহেলিত চাক্তাই-খাতুনগঞ্জের অবকাঠামো উন্নয়ন, ব্যবসাবান্ধব নগর গড়ে তোলা, স্বর্ণকারদের হয়রানি বন্ধে আইন সংশোধন, আমদানি পর্যায়ে সারাদেশে একই শুল্কহার নির্ধারণ, শাহ আমানত বিমানবন্দরের আধুনিকায়ন দাবির পাশাপাশি রেজাউল করিম চৌধুরীকে পূর্ণ সমর্থন জানান।

খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রির সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমদ চট্টগ্রাম সিটির মেয়রকে পূর্ণ মর্যাদা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান। বাংলানিউজ

বঙ্গোপসাগরে ট্রলারডুবি, নিহত ৪

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন দ্বীপ থেকে ৬৫ কিলোমিটার দূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ট্রলার ডুবির ঘটনায় ৪ জনের মরদেহ ও ১৩ জনকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। এতে এখনো পর্যন্ত আরও ৯ জন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।

নিখোঁজদের উদ্ধারে কোস্টগার্ডের ২টি এবং নৌবাহিনীর ৩টি জাহাজ অভিযান অব্যাহত রেখেছে বলে জানিয়েছে কোস্টগার্ড। শনিবার (২৩ জানুয়ারি) ভোরে সেন্টমার্টিন দ্বীপ থেকে ৬৫ কিলোমিটার দূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এ ট্রলারডুবির ঘটনা ঘটে।

কোস্টগার্ডের সেন্টমার্টিন স্টেশনের ইনচার্জ লেফটেন্যান্ট আরিফুজ্জামান রনি জানিয়েছেন, শনিবার ভোরে সেন্টমার্টিন দ্বীপ থেকে ৬৫ কিলোমিটার দূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এ ট্রলার ডুবির ঘটনাটি ঘটেছে।  

আরিফুজ্জামান বলেন, ভোরে ঘন কুয়াশায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার সৃষ্টি হলে এফবি যানযাবিল চুমকেন নামের মাছ ধরার একটি ট্রলার ডুবে যায়। খবর পেয়ে কোস্টগার্ডের শ্যামল বাংলা ও মনসুর আলী নামে ২টি জাহাজ জেলেদের উদ্ধারে অভিযানে যায়। এছাড়াও সমুদ্র অভিযান ও নিমূলসহ ৩টি জাহাজ উদ্ধার অভিযান চালাচ্ছে।

তিনি বলেন, বিকেল ৫টা পর্যন্ত উদ্ধার অভিযানে ৪ জনকে মৃত এবং ১৩ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছে আরো ৯ জন।

নিখোঁজদের উদ্ধারে কোস্টগার্ড ও নৌবাহিনী যৌথভাবে অভিযান অব্যাহত রেখেছে বলে জানান কোস্টগার্ডের এ কর্মকর্তা। আরিফুজ্জামান বলেন, মৃত ও জীবিত উদ্ধার হওয়াদের নৌবাহিনীর চট্টগ্রামের ঘাঁটিতে নেওয়া হবে। সেখানে গণমাধ্যমকর্মীদের কাছে ঘটনার ব্যাপারে ব্রিফিং করা হবে। বাংলানিউজ

লোহাগাড়ায় প্রধানমন্ত্রীর দেয়া ‘স্বপ্নের ঠিকানা’ উপহার পেলেন ১৮ গৃহহীন

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল দেশের কোনো মানুষ আশ্রয়হীন থাকবে না। সেই স্বপ্ন পূরণে মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের গৃহহীন-ভূমিহীনদের ‘স্বপ্নের ঠিকানা’ উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৩ জানুয়ারি) সকালে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারা দেশে ৬৬ হাজার ১৮৯টি পরিবারকে ঘর বুঝিয়ে দেয়া হয়। একসাথে এতো ভূমিহীন-গৃহহীন মানুষকে জমি ও ঘর করে দেয়া বিশ্বে এটিই প্রথম।

এ উপলক্ষে সকালে লোহাগাড়া উপজেলা পরিষদ সভাকক্ষে ১৮ গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দেয়া দলিলের মুল সার্টিফিকেট কপি, জমির খতিয়ান, ডিসিআর ও সনদ প্রদান করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবীব জিতু।

এ সময় উপস্হিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নীলূফা ইয়াসমিন চৌধুরী, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ হানিফ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আকতার, উপজেলা কৃষি অফিসার মো. মনিরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মাহবুব আলম শাওন ভূঁইয়া, লোহাগাড়া প্রেস ক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ লোহাগাড়া জোনাল অফিসের ডিজিএম সরওয়ার জাহান, পদুয়া রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, লোহাগাড়া সদর ইউপির চেয়ারম্যান আলহাজ্ব নুরুচ্ছাফা চৌধুরী, আমিরাবাদ ইউপির চেয়ারম্যান এসএম ইউনুছ, চুনতি ইউপি চেয়ারম্যান মো. জয়নুল আবেদীন জনু কোম্পানী, বড়হাতিয়া ইউপির চেয়ারম্যান এমডি জুনাইদ চৌধুরী, পুটিবিলা ইউপি চেয়ারম্যান হাজ্বী মোঃ ইউনুছ।

উল্লেখ্য, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে গুচ্ছগ্রাম-২ (সিভিআরপি) প্রকল্পের আওতায় চট্টগ্রাম-১৫ সাতকানিয়া-লোহাগাড়া আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর আন্তরিক প্রচেষ্ঠায় সেমিপাকা ঘরগুলো নির্মাণ করা হয়েছে। প্রতিটি ঘরের জন্য সরকার বরাদ্দ রেখেছে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি বাড়িতে দুটি কক্ষ, সংযুক্ত রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা রয়েছে।

লোহাগাড়ার ৩ ইউপিতে শীতবস্ত্র ও সুরক্ষা সামগ্রী বিতরণ

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

লোহাগাড়ায় চট্টগ্রাম জেলা পরিষদের উদ্যোগে ৩ ইউনিয়নের অসহায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র ও করোনা প্রতিরোধে সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। শনিবার (২৩ জানুয়ারি) লোহাগাড়া সদর, আমিরাবাদ ও আধুনগর ইউপি চেয়ারম্যানদের হাতে এসব সামগ্রী তুলে দেন জেলা পরিষদ সদস্য আনোয়ার কামাল। শীতবস্ত্র ও সুরক্ষা সামগ্রীর মধ্যে রয়েছে কম্বল, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার।

এ সময় উপস্থিত ছিলেন লোহাগাড়া সদর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নুরুচ্ছাফা চৌধুরী, আধুনগর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নাজিম উদ্দিন, আমিরাবাদ ইউপি’র প্যানেল চেয়ারম্যান আলী আক্কাস ও বাংলাদেশ আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিনের ব্যক্তিগত সহকারি মিরান হোসেন মিজান। এছাড়া তিন ইউনিয়ন পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

জেলা পরিষদ সদস্য আনোয়ার কামাল জানান, চলতি মৌসুমে শীতের প্রকোপ বেশি। তাই জেলা পরিষদের পক্ষ থেকে লোহাগাড়ার দুস্থ ও অসহায়ের জন্য শীতবস্ত্র ও কভোডি সুরক্ষা সামগ্রী নিয়ে এসেছি। আগামীতে উপজেলার অন্য ইউনিয়নেও দেয়া হবে।

তিনি আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদেরকে এগিয়ে আসতে হবে। প্রেস বিজ্ঞপ্তি