- Lohagaranews24 - https://lohagaranews24.com -

ভারতে ভ্যাকসিন কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ৫

আন্তর্জাতিক ডেক্স : ভারতে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক সিরাম ইনস্টিটিউটের একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত পাঁচজন প্রাণ হারিয়েছেন। বৃহস্পতিবার দুপুরে পুনেতে অবস্থিত কারখানার একটি নির্মাণাধীন ভবনে আগুন লাগলে এ হতাহতের ঘটনা ঘটে।

সিরামের ওই কারখানায়ই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিনের উৎপাদন চলছে। শিগগিরই সেখানে যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্সের ভ্যাকসিনও উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে। অগ্নিকাণ্ডের কারণে ভ্যাকসিন সরবরাহে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে সংস্থাটি।

টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে ভবনটির ভেতর থেকে কালো ধোঁয়ার বিশাল কুণ্ডলী বের হতে দেখা গেছে। পুনের মেয়র মুরলিধর মহল এ ঘটনায় পাঁচজন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

jagonews24

স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনার পর নির্মাণাধীন ভবনটির ভেতর থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়। মৃতরা সবাই চুক্তিভিত্তিক শ্রমিক ছিলেন বলে জানিয়েছে এনডিটিভি।

সিরামের প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা এক টুইটে বলেন, আমরা গভীরভাবে দুঃখিত এবং মৃতদের পরিবারে প্রতি সমবেদনা জানাচ্ছি।

পুনের দমকল কর্তৃপক্ষ রয়টার্সকে জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে অন্তত পাঁচটি ট্রাক পাঠানো হয়েছে। প্রাথমিকভাবে, বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

বাগদাদে আত্মঘাতী বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৩২

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : বাগদাদে একটি বাজারে জোড়া আত্মঘাতী বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জন। এঘটনায় আহত হয়েছেন আরও শতাধিক।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আল জাজিরাকে জানান, প্রথম বোমা হামলাকারী বাজারের ভেতর দ্রুত ঢুকে নিজেকে অসুস্থ বলে দাবি করেন যেন লোকজন তার কাছাকাছি জড়ো হয়। এরপরই তিনি বোমার বিস্ফোরণ ঘটান।

লোকজন যখন প্রথম বোমায় আক্রান্তদের চারপাশে জড়ো হয়েছিল তখন দ্বিতীয় বোমার বিস্ফোরণ ঘটান আরেক হামলাকারী।

ইরাকের স্বাস্থ্য মন্ত্রণায়লয় জানিয়েছে, আহতদের চিকিৎসায় স্থানীয় হাসপাতালুগলোকে প্রস্তুত করা হচ্ছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে।

২০১৮ সালের পরে এটি বাগদাদে প্রথম কোনো বড় ধরনের আত্মঘাতী হামলার ঘটনা। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে ইসলামিক স্টেটের (আইএস) সদস্যরা এই ধরনের অনেক ছোট ছোট হামলা চালিয়ে আসছে।

২০১৭ সালে ইরাক সরকার আইএসকে পরাজিত করার ঘোষণা দেয়। এরপরও জঙ্গি সংগঠনটির সদস্যরা ইরাকের স্বল্প ঘনবসতিপূর্ণ এলাকায় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

শিক্ষক নিবন্ধন : বঞ্চিত ১২৭০ জনকে নিয়োগের নির্দেশ

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাস করে দুই বছরেও নিয়োগ না পাওয়া এক হাজার ২৭০ জনকে ধারাবাহিকভাবে শূন্য শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ণ কর্তৃপক্ষের (এনসিআরসিএ) চেয়ারম্যানকে দেয়া এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ২০১৯ সালে দ্বিতীয় নিয়োগচক্রের ভুল চাহিদার সুপারিশের কারণে নিবন্ধন পরীক্ষায় পাস করেও নিয়োগ পাননি। এরপর গত বছরের ৯ জুন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় তাদের সমস্যা সমাধানের ব্যাপারে সিদ্ধান্ত হয়। কিন্তু প্রায় দেড় বছরের সে নির্দেশনা বাস্তবায়ন হয়নি।

চিঠিতে বলা হয়, ওই সভার সিদ্ধান্ত মোতাবেক এসব প্রার্থীদের স্থায়ী ঠিকানা নিকটবর্তী কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদে ও স্ব স্ব বিষয়ের বিপরীতে পূর্বের সুপারিশের ধারাবাহিকতায় প্রতিস্থাপন করতে হবে।

জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠানে পদ না থাকার পরও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান শূন্য পদ দেখিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। এর বিপরীতে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) তাদের সুপারিশ করে। কিন্তু প্রতিষ্ঠানে গিয়ে তারা দেখেন পদ শূন্য নেই। এতেই কপাল পুড়েছে ওই প্রার্থীদের।

গত দুই বছর ধরে শিক্ষা মন্ত্রণালয়, এনটিআরসিএ ঘুরেও তারা কোনো সমাধান পাননি। সর্বশেষ গত বছরের জুনে সমস্যা সমাধানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নির্দেশ দিলেও তা বাস্তবায়ন হয়নি। এতে চরমভাবে হতাশ হয়ে পড়েন এসব প্রার্থী।

সর্বশেষ গত ৫ জানুয়ারি তারা এনটিআরসিএ নতুন চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. আশরাফ উদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করে তাদের দাবি তুলে ধরেন। সেখানে বঞ্চিতরা জানান, তারা ২০১৮ সালে ২য় নিয়োগ পরীক্ষায় উর্ত্তীণ হয়ে নিয়োগপ্রাপ্ত হন। কিন্তু প্রতিষ্ঠানের ভুল তথ্যের কারণে নিয়োগ ও এমপিও হচ্ছে না। এনটিআরসিএ চেয়ারম্যান দ্রুততম সময়ের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দেন।

নিয়োগ বঞ্চিত প্রার্থী শাহাদাৎ হোসেন বলেন, ‘শিক্ষামন্ত্রীকে এজন্য আমরা ধন্যবাদ জানাই। তিনি আমাদের বিষয়টি মনে রেখে নিয়মিত মনিটরিং করেছেন। সেজন্য আমাদের দাবিগুলো এখন বাস্তবায়নের পথে।’

গত জুনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে নারী কোটায় নবসৃষ্ট পদ, প্যাটার্ন জটিলতা, নব-যোগদানকারী নিয়োগ ও এমপিও বঞ্চিতদের সমস্যা নিয়ে একটি বিশেষ বৈঠক হয়। বৈঠকে তৎকালীন এনটিআরসিএ চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সভায় শিক্ষামন্ত্রী সব সমস্যা সমাধানে এনটিআরসিএকে ৬টি দিকনির্দেশনা দেন।

এরপর গত ৬ মাসে নারী কোটা, নবসৃষ্ট ও অন্যান্য পদের সমাধান হলেও নিয়োগ ও এমপিও বঞ্চিত এক হাজার ২৭০ জনের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি এনটিআরসিএ। জাগো নিউজ

ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতির নির্দেশ

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আগামী ফেব্রুয়ারি মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হতে পারে। তাই করোনাকালে কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা, সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ক্লাস শুরু করা যায় সে বিষয়ে পরিকল্পনা তৈরি করা হবে। দ্রুততম সময়ের মধ্যে এ পরিকল্পনা মাঠ কর্মকর্তাদের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে। এ বিষয়ে সকলকে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভার্চুয়াল যৌথসভা সূত্রে এসব তথ্য জানা গেছে। সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ দুই মন্ত্রণালয়ের অধীনস্থ দফতর-সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠান পূণরায় খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফেব্রুয়ারির প্রথমদিকে সকল স্তরের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হতে পারে। তবে চলতি বছরের এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষার্থীদের ক্লাস শুরু করা হবে। সংক্ষিপ্ত সিলেবাস ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত শেষ করা হবে। পর্যায়ক্রমে অন্য সকল স্তরের শিক্ষার্থীদের ক্লাস শুরু করা হবে। এজন্য দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করতে দ্রুত নির্দেশনা পাঠিয়ে দেয়া হবে। আগামী শনিবার থেকে শিক্ষকদের নিয়মিত শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত থাকতেও নির্দেশনা দেয়া হবে।

জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে স্বাস্থ্যবিধি মেনে ‘রি ওপেনিং প্ল্যান’ কী কী হতে পারে তা নিয়ে সভায় আলোচনা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসরণ করে দুই মন্ত্রণালয়ের তৈরি করা স্বাস্থ্যবিধি কীভাবে বাস্তবায়ন করা যায় সে বিষয়ে আলোচনা করা হয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের জন্য তৈরি সংক্ষিপ্ত সিলেবাস শিক্ষামন্ত্রী দীপু মনি মৌখিকভাবে অনুমোদন দিয়েছেন। সেটি চূড়ান্ত করতে বলা হয়েছে।

জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বৃহস্পতিবার বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে। রি ওপেনিং প্ল্যান কী কী হবে সেসব বিষয় নিয়ে দুই মন্ত্রণালয়ের মধ্যে আলোচনা হয়েছে।’

কবে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা আগামি ফেব্রুয়ারি থেকে খোলার বিষয়ে চিন্তাভাবনা করছি। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর কীভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পাঠদান করতে একটি পরিকল্পনা তৈরি করে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের মাধ্যমে সকল বিদ্যালয়ে পাঠানো হবে। সেটি অনুসরণ করে শিক্ষকরা ক্লাস পরিচালনা করবেন।’ প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান একসঙ্গে খোলা হবে বলেও জানান তিনি।

সভায় উপস্থিত নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস শুরু করা হলেও সকল প্রাথমিক বিদ্যালয় খোলা হবে না। মফস্বল পর্যায়ে যেখানে করোনার প্রদুর্ভাব কম, সেখানের সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়া হতে পারে। যেহেতু শহরের শিক্ষার্থীরা টিভি, অনলাইন, রেডিওতে সম্প্রচারিত ক্লাসে যুক্ত রয়েছে এবং মফস্বলের অনেক শিক্ষার্থী সেসব সুবিধা থেকে বঞ্চিত হওয়ায় শুরুতে গ্রামের স্কুল খুলে দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

জানতে চাইলে মধ্যামিক ও উচ্চশিক্ষা অধিদফতরে মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক বলেন, ‘কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করা যায় সেসব বিষয় নিয়ো আলোচনা হয়েছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী বেশকিছু নির্দেশনা দিয়েছেন। দ্রুত তা বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি। জাগো নিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় আবার তার গৌরব ফিরে পাক : প্রধানমন্ত্রী

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু শিক্ষা প্রতিষ্ঠান নয়, এটি বাংলাদেশের প্রতিষ্ঠান। আমরা চাই এই বিশ্ববিদ্যালয় আবার তার গৌরব ফিরে পাক।

এখানে জ্ঞানের চর্চা হবে, গবেষণা হবে, শিক্ষার প্রসার ঘটবে।  বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অনুষ্ঠান উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মন্তব্য করেন।  

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সামাদ, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দীন আহমেদ উপস্থিত ছিলেন। ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই এই বিশ্ববিদ্যালয় আবার তার গৌরব ফিরে পাবে। এখানে জ্ঞানের চর্চা হবে, গবেষণা হবে, শিক্ষার প্রসার ঘটবে। এবং তার আলো ছড়িয়ে পড়বে সমস্ত বাংলাদেশে। আমরা চাই ঢাবি সব সময় অগ্রণী ভূমিকা রাখবে। ঢাকা বিশ্ববিদ্যালয়কে শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে দেখলে হবে না। এটি এমন একটি প্রতিষ্ঠান যা সমগ্র বাংলাদেশকে পথ দেখিয়েছে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে দক্ষ মানবসম্পদ দরকার। ঢাকা বিশ্ববিদ্যায় থেকে এটি শুরু হবে। কেননা এই বিশ্ববিদ্যালয় হচ্ছে সবকিছুর কেন্দ্রবিন্দু।

বিশ্ববিদ্যালয়ের মাস্টারপ্ল্যান নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য মাস্টারপ্ল্যান করা হয়েছে। এখন ছাত্র-ছাত্রীর সংখ্যা বেড়েছে। আমার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা পাবে। অন্তত অ্যালামনাই হিসেবে আমি এটা বলতে পারি।  

তিনি বলেন, আমাদের রাজনৈতিক অধিকার, সাংস্কৃতিক অধিকার, মাতৃভাষায় কথা বলার অধিকার, বিশেষ করে স্বাধীনতা অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয় অবদান রেখেছে। আমরা যদি প্রত্যেকটা অধিকার আদায়ের সংগ্রাম দেখি তার সবগুলোই ঢাবি থেকে শুরু হয়েছিল। ঢাবি সব সময় গণতন্ত্র প্রতিষ্ঠা করতে সংগ্রাম করেছে।

২০০৭ সালে কেয়ারটেকার সরকারের হাতে গ্রেফতার হলে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যখন প্রতিবাদ শুরু হয় তখন কারাগারে আত্মবিশ্বাস বেড়েছে বলে তিনি মন্তব্য করেন।

মূল প্রবন্ধে অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান বলেন, ভারত ভাগের পর পশ্চিম পাকিস্তান যখন পূর্ব পাকিস্তানকে শাসনের নামে দুঃশাসন করে তখন এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সবার আগে প্রতিবাদ করে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে অনেকেই জীবন দিয়েছিলেন। এর বিনিময়ে পেয়েছি আমরা একটি স্বাধীন দেশ। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা দেশের উন্নয়নে নানাভাবে অবদান রাখেন।

তিনি বলেন, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন হচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা, পড়াশোনার পরিবেশ, গবেষণা ব্যবস্থা সবকিছুই আছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এখন আমাদের সৃজনশীলতা এবং মূল্যয়নের দিকে মনোযোগ দিতে হবে। বাংলানিউজ

চসিক নির্বাচন: ২৫ জানুয়ারি মধ্যরাত থেকে সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে ২৫ জানুয়ারি মধ্যরাত থেকে ২৯ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) নির্বাচনের রিটার্নিং অফিসার স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় সরকার সিটি নির্বাচন বিধিমালা ২০১০ এর ৭৪ বিধান অনুসারে ভোটগ্রহণ শুরুর আগের ৩২ ঘণ্টা, ভোটগ্রহণের দিন এবং ভোটগ্রহণের পরের ৮৪ ঘণ্টা নির্বাচনী এলাকায় কোনো সভা আহ্বান, মিছিল বা শোভাযাত্রাসহ সব ধরনের নির্বাচনী প্রচারণা বন্ধ থাকবে।  

আগামী ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন। গত ৮ জানুয়ারি থেকে শুরু হয় নির্বাচনী প্রচারণা। প্রচারণা শুরুর পর থেকে এখন পর্যন্ত নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অর্ধশতাধিক অভিযোগ জমা পড়ে নির্বাচন কমিশনে। বাংলানিউজ

সবার আগে ভ্যাকসিন নেবেন অর্থমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সরকার যে ভ্যাকসিন আনবে সেই ভ্যাকসিন সবার আগে নিজে নেবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেলে অনলাইনে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, সরকার যেখান থেকেই ভ্যাকসিন আনুক সবার আগে আমি ভ্যাকসিন নেব। সরকার যেটা আনবে সেটাই নেব। আমি যা বলেছি সেটার কোনো ব্যত্যয় ঘটে কিনা দেখবেন।

প্রতি ডোজ ভ্যাকসিনের দাম কত পড়বে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, প্রতি ডোজ ভ্যাকসিনের দাম কত পড়বে সেটা স্বাস্থ্য মন্ত্রণালয় বলতে পারবে। তবে ভ্যাকসিনের জন্য অর্থায়ন বিভিন্ন অ্যাঙ্গেল থেকে সংগ্রহ করা হবে।

মুস্তফা কামাল বলেন, বেসরকারিভাবে ভ্যাকসিন আনলে যারা আনবে তারা অর্থায়ন করবে। তবে সরকারিভাবে ভ্যাকসিন আনলে সেখানে অর্থ মন্ত্রণালয়ের বক্তব্য থাকবে।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ভ্যাকসিন এসেছে অলরেডি, ভ্যাকসিন আসাটা ভালো। আমাদের অনেকের বয়স বেশি, ভ্যাকসিন প্রয়োজন। ভ্যাকসিনটা যদি আমরা সবাই পেয়ে যাই তাহলে আমরা আরেও ভালো ফিল করবে, কাজকর্মে মনোযোগী হতে পারব। দেশের অর্থনৈতিক উন্নতির জন্য আমাদের প্রচেস্টা এগিয়ে নিতে পারব এবং সফলতার স্বাক্ষর রাখতে পারব বলে আমরা বিশ্বাস করি।

গত বৈঠকে বলেছিলেন আমরা বেশি দামে ভ্যাকসিন কিনছি কিনা সেটি দেখবেন, প্রয়োজনে বিকল্প ভাবা হবে— এ প্রসঙ্গে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমি গত মিটিংয়ে যা বলেছি সেটা আপনারা (সাংবাদিক) ছাপিয়েছেন, দেশের মানুষ জানে। এর বাইরে কিছু নেই। আমি আগে যা বলেছি সে কথা চেঞ্জ করতে চাচ্ছি না, চেঞ্জ করব কেন? আপনারা দেখেন সেখানে কোনো ব্যত্যয় আছে কিনা, কোনরকম ত্রুটি-বিচ্যুতি আছে কিনা। অপেক্ষা করুন ভ্যাকসিন আসা পর্যন্ত, ভ্যাকসিন এলে আরও জানতে পারবেন।

থানচিতে জিপ উল্টে ৫ শ্রমিকের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বান্দরবানের থানচি উপজেলায় নির্মাণাধীন সীমান্ত সড়কে জিপ উল্টে ৫ শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও ৩ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকালে সাড়ে দশটায় এ ঘটনা ঘটে।

আইনশৃঙ্খলাবাহিনী ও স্থানীয়রা জানায়, জেলার মিয়ানমার সীমান্তবর্তী থানচি উপজেলার সদর ইউনিয়নের নির্মাণাধীন লিক্রে সীমান্ত সড়কে তিন কিলোমিটার নামক স্থানে নিয়ন্ত্রণ হারিয়ে শ্রমিক বোঝাই একটি জিপ উল্টে পাহাড়ের খাদে পড়ে যায়। এসময় ঘটনাস্থলে ৩ জন এবং হাসপাতালে নেয়ার পর আরও দুইজনের মৃত্যু হয়।

নিহতরা হলেন চট্টগ্রামের বাজালিয়ার বাসিন্দার সিদ্দিক আহমেদের পুত্র মোহাম্মদ আশু (৫০), রুমা উপজেলার বাকলাই পাড়ার বাসিন্দার লালতম বমের পুত্র পায়েল বম (২৭), সাদ্দাম (২৪) এবং নাসির হোসেন (৩০)। অপরজনের নাম পরিচয় পাওয়া যায়নি। এ ঘটনায় আহত আরো ৩ জন শ্রমিককে আহত অবস্থায় সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতদের লাশ মর্গে রাখা হয়েছে।

এদিকে দুর্ঘটনার খবর পেয়ে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কোরের সদস্য, বিজিবি, পুলিশসহ স্থানীয়রা ঘটনাস্থলে গিয়ে নিহতদের লাশ উদ্ধার করেছে। আহত অবস্থায় উদ্ধার করা ৫ জনকে থানচি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য বান্দরবান সদর হাসপাতালে নেয়ার পর দু’জনের মৃত্যু হয়। আহতরা হলেন জুমতম (৫০), সাইফুল ইসলাম (৩০) এবং মাইন উদ্দিন (২৮)।

ঘটনার সত্যতা নিশ্চিত করে থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুদ্দিন আনোয়ার জানান, লিইক্রে নির্মাণাধীন সড়কে কাজের শ্রমিক নিয়ে যাবার পথে একটি জিপ উল্টে পাহাড়ের খাদে পড়ে যায়। এ সময় ঘটনাস্থলেই ৩ জন এবং হাসপাতালে নেয়ার পর দু’জন শ্রমিকের মৃত্যু হয়। আহত আরও ৩ শ্রমিক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। নিহতদের লাশ উদ্ধার করা হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় থানায় একটি মামলার প্রস্তুতি চলছে। আজাদী অনলাইন

লোহাগাড়া সাংবাদিক ফোরামের আহবায়ক কমিটি গঠিত

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া সাংবাদিক ফোরামের ৩ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠিত হয়েছে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় স্টার সুপার মার্কেটের ৩য় তলায় এক হল রুমে আয়োজিত সভায় এ কমিটি গঠন করা হয়। সভায় সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি এম. এম. আহমদ মনির।

বক্তব্য রাখেন যথাক্রমে ফোরামের সাধারণ সম্পাদক আবদুল আউয়াল জনি, সাংগঠনিক সম্পাদক সাত্তার সিকদার, অর্থ সম্পাদক মোজাহিদ হোসাইন সাগর, অধ্যক্ষ আবদুল খালেক, অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেক ও মনির আহমদ আজাদ।

সভায় ফোরামের কমিটির মেয়াদ পূর্ণ হওয়ায় আগামী ৬ ফেব্রুয়ারি নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহিত হয়। নির্বাচন পর্যন্ত ফোরামের দায়িত্ব পালনের জন্য মোজাহিদ হোসাইন সাগরকে আহবায়ক, অধ্যাপক আবদুল খালেককে যুগ্ম আহবায়ক ও মোহাম্মদ মারুফকে সদস্য সচিব করে ৩ সদস্য বিশিষ্ট করা হয়েছে। আহবায়ক কমিটি নির্দিষ্ট সময়ে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে ফোরামের দায়িত্ব নতুন কমিটির কাছে হস্তান্তর করবেন।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এম. সাইফুল্লাহ চৌধুরী, মোহাম্মদ মারুফ, এরশাদ আলম, এম.এ.এইচ রাব্বী, জমির উদ্দিন ও আবদুল ওয়াহাব।

সভা শেষে বিদায়ী কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক নবগঠিত আহবায়ক কমিটিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

লোহাগাড়ায় মহাসড়কে পৃথক ৩ সড়ক দূর্ঘটনা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় পৃথক ৩টি সড়ক দূর্ঘটনার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চুনতি ইউনিয়নের হাজি রাস্তার মাথা, জাঙ্গালিয়া ও বনপুকুর এলাকায় এ দূর্ঘটনা ঘটে। দূর্ঘটনায় ২ জন আহত হওয়ার সংবাদ পাওয়া গেছে। তবে তাদের নাম-ঠিকানা পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শী ও হাইওয়ে পুলিশ সূত্রে জানা যায়, রাত সাড়ে ১২টায় হাজি রাস্তার মাথা এলাকায় চট্টগ্রামমুখী শ্যামলী পরিবহণের যাত্রীবাহী বাসের সাথে বিপরীতমুখী ঔষুধ কোম্পানীর কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে যাত্রীবাহী বাসের ২ জন আহত হয়েছেন। তাদেরকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করা হয়েছে। সকাল সাড়ে ৭টায় জাঙ্গালিয়া এলাকায় চট্টগ্রামমুখী কাভার্ডভ্যানের পেছনে একইমুখী প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কায় দেয়। এতে প্রাইভেটকারের সম্মুখভাগ দুমড়ে-মুচড়ে যায়। অপরদিকে, সকাল ৮টার দিকে বনপুকুর এলাকায় কক্সবাজারমুখী তমা গ্রুপের তেলবাহী ভাউচারের সাথে বিপরীতমুখী মালবোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। সকালের দুই দূর্ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানা গেছে।

দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবদুর রউফ জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়েছে। দূর্ঘটনা কবলিত শ্যামলী পরিবহনের বাস, ঔষুধ কোম্পানী কাভার্ডভ্যান ও মালবাহী ট্রাক হাইওয়ে পুলিশ হেফাজতে রয়েছে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।