- Lohagaranews24 - https://lohagaranews24.com -

করোনাভাইরাস শনাক্তকরণ : চট্টগ্রামে অ্যান্টিজেন পরীক্ষা শুরু

নিউজ ডেক্স : করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য চট্টগ্রামেও শুরু হয়েছে অ্যান্টিজেন পরীক্ষা। বাংলাদেশ ইন্সটিটিউট অভ ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবের প্রধান অধ্যাপক ডা. শাকিল আহমদ আজ বুধবার (৬ জানুয়ারি) বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, “গতকাল মঙ্গলবার (৫ জানুয়ারি) বিআইটিআইডি ল্যাবে অ্যান্টিজেন টেস্ট শুরু করেছি। প্রথমদিন ৩টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে একটি পজিটিভ আসে। অল্প সময়ের মধ্যে আমরা রিপোর্ট দিয়ে দিচ্ছি।”

স্বাস্থ্য অধিদফতর থেকে ১ হাজার কিট দেওয়া হয়েছে। গত সোমবার আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে অ্যান্টিজেন টেস্টের অনুমতি দেওয়া হয় বলেও জানান তিনি।

এর আগে গত বছরের ২১ সেপ্টেম্বর স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব বিলকিস বেগম স্বাক্ষরিত এক আদেশে অ্যান্টিজেন টেস্টের অনুমতি দেওয়া হয়। পরে গত ৫ ডিসেম্বর করোনাভাইরাস শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা দেশের ১০টি জেলায় শুরু হয়। বাংলানিউজ

অভিনেত্রী আশার মৃত্যুর ঘটনায় মোটরসাইকেল চালক কারাগারে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাজধানীর মিরপুরের টেকনিক্যাল মোড়ে ট্রাকের ধাক্কায় অভিনেত্রী আয়েশা আক্তার আশার মৃত্যুর ঘটনায় করা মামলায় মোটরসাইকেল চালক শামীম আহমেদকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (৬ জানুয়ারি) শামীমকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এ সময় মামলার তদন্ত কর্মকর্তা দারুস সালাম থানার উপ-পরিদর্শক (এসআই) সোহান আহমেদ মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন। অন্যদিকে জামিন চেয়ে আবেদন করেন শামীমের আইনজীবী।

উভয়পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মোর্শেদ আল মামুন ভূঁইয়া তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিকে এ মামলার এজাহার আদালতে পৌঁছলে ঢাকা মহানগর হাকিম মোর্শেদ আল মামুন ভূঁইয়া তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ছয়-সাত বছর ধরে আসামি শামীম আহমেদের সঙ্গে আশার পরিচয় ছিল। সেই সুবাদে তাদের মধ্যে আত্মীক সম্পর্কের সৃষ্টি হয়। প্রায়ই আশাদের বাসায় যাতায়াত করতেন তিনি। আশার পরিবারও তাকে বিশ্বাস ও স্নেহ করত। মাঝে মাঝে অফিস এবং অভিনয়ের কাজে আসা-যাওয়ায় সহযোগিতা করতেন শামীম।

মামলার অভিযোগে আরও বলা হয়, গত ৪ জানুয়ারি রাত ১১টার দিকে বনানী অফিস থেকে বের হওয়ার সময় আশা তার বাবাকে ফোন করে বলেন, ‘আমি কিছুক্ষণের মধ্যে বাসায় আসছি।’

এরপর রাত পৌনে ১১টার দিকে পুনরায় ফোন করে তিনি বলেন, ‘বাড়ির কাজের ব্যাপারে ইঞ্জিনিয়ারের সঙ্গে কথা হয়েছে। কাজ নিয়ে কোনো সমস্যা হবে না। আমি শামীম ভাইয়ের সঙ্গে চলে আসব।’

‘এ সময় শামীম মোবাইল ফোনে বলেন, আপনার মেয়ে যেভাবে বলে সেভাবে কাজ করেন তাহলে ভালো হবে। পরে রাত পৌনে ২টার দিকে শামীম ফোন করে জানান, আশা আর নেই। টেকনিক্যাল মোড়ে একটি অজ্ঞাত ট্রাকের নিচে চাপা পড়ে মৃত্যুবরণ করেছে।’

মামলার এজাহারে আরও উল্লেখ করা হয়, শামীম বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালিয়ে দুই ট্রাকের মাঝখান দিয়ে দ্রুতগতিতে যাওয়ার সময় সামনের ট্রাকের সঙ্গে ধাক্কা লাগে। এতে আশা মোটরসাইকেলের পেছন থেকে ছিটকে পড়ে যান। এরপর পেছন থেকে দ্রুতগতিতে আসা একটি অজ্ঞাত ট্রাক তাকে চাপা দিলে মাথায় জখম হয়ে ঘটনাস্থলেই আশা মারা যান।

এ ঘটনায় গতকাল মঙ্গলবার আয়শা আক্তার আশার বাবা মো. আবু কালাম বাদী হয়ে দারুস সালাম থানায় একটি মামলা করেন। ওইদিনই শামীমকে গ্রেফতার করে পুলিশ।

উল্লেখ্য, আয়শা আক্তার আশা বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) আইন বিভাগের ষষ্ঠ সেমিস্টারে পড়ছিলেন। জাগো নিউজ

রামুতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রীর মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজারের রামুর জোয়ারিয়ানালায় যাত্রীবাহী বাস ও সিএনজি চালিত অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে নাসরিন জাহান বৈশাখী (২২) নামে এক কলেজ ছাত্রীর মৃত্যু হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) রাত ৮টায় ইউনিয়নের চা বাগান এলাকায় এ দূর্ঘটনা ঘটে। স্থানীয় ইউপি চেয়ারম্যান শামসুদ্দিন আহমেদ প্রিন্স গণমাধ্যমকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিহত বৈশাখী একই ইউনিয়নের সওদাগর পাড়ার মৃত দলিলুর রহমানের মেয়ে। তিনি সম্প্রতি রামু সরকারি কলেজ থেকে বিএ পাশ করেন। পড়ালেখার পাশাপাশি তিনি স্থানীয় একটি বেসরকারি ক্লিনিকে চাকুরি করতেন। চাকুরি শেষে বাড়ি ফেরার পথে দূর্ঘটনায় প্রাণ হারান তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, কক্সবাজারমুখি স্বাধীন ট্রাভেলস পরিবহনের একটি যাত্রীবাহী বাস বিপরীতমুখি সিএনজি চালিত অটোরিক্সার সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে কলেজ ছাত্রী বেশাখী ঘটনাস্থলে প্রাণ হারান। আহত হন সিএনজি অটোরিক্সার চালকসহ ৩ জন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়।

এদিকে, দূর্ঘটনার পর রামু থানা ও তুলাতলী হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে যান। ঘাতক বাসটিকে জনতা আটক করে রাখে।

আসামি ছিনিয়ে নেয়ার চেষ্টা, গুলিতে নিহত যুবক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজারের টেকনাফে মাদক মামলায় গ্রেফতার আসামিকে ছিনিয়ে নেয়ার ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের গোলাগুলিতে খোরশেদ আলম (২২) নামে এক যুবক নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ। এ ঘটনায় ৩ পুলিশ সদস্য আহত হয়েছেন।

মঙ্গলবার (৫ জানুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে টেকনাফ সদর ইউনিয়নের মিঠাপানির ছড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত খোরশেদ টেকনাফ সদর ইউনিয়নের মিঠাপানির ছড়া এলাকার হাজী গোলাম হোসনের ছেলে। গ্রেফতার আসামি শামশুল আলম (কালা শামসু) নিহতের বড় ভাই। আহত পুলিশ সদস্যরা হলেন- এএসআই মো. রতন মিয়া, কনস্টেবল শরিফুল ও বলরাম নামে পুলিশের তিন সদস্য আহত হয়েছেন

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাফিজুর রহমান জানান, মঙ্গলবার রাতে টেকনাফ সদর ইউনিয়নের হাবির ছড়া এলাকার মাদকসহ একাধিক মামলার পলাতক আসামি শামসুল আলমকে গ্রেফতার করে পুলিশ। এ সময় গ্রেফতারের বিষয়টি এলাকায় ছড়িয়ে পড়লে হঠাৎ তার লোকজন অস্ত্র নিয়ে মিঠাপানির ছড়া বাজারে শামসুকে ছিনিয়ে নিতে পুলিশের ওপর হামলা চালায়। পুলিশও আত্মরক্ষায় পাল্টা গুলি ছোড়ে। এ সময় গোলাগুলিতে তিন পুলিশ সদস্য আহত হন। দুই পক্ষের গোলাগুলিতে ঘটনাস্থল থেকে মানিলন্ডারিং ও মাদক মামলার আসামি খোরশেদ আলম গুলিবিদ্ধ হয়ে মারা যান।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক জাকারিয়া মাহমুদ বলেন, গুলিবিদ্ধ এক যুবককে হাসপাতালে নিয়ে আসা হয়। তার বুকের বাম পাশে গুলি লাগে। হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়। আহত তিন পুলিশ সদস্যকে প্রাথমিক চিকিৎসা দিয়ে কক্সবাজারে পাঠানো হয়েছে।

ওসি হাফিজুর রহমান আরও জানান, নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন।

এদিকে ঘটনার খবর পেয়ে টেকনাফ হাসপাতালে ছুটে আসেন কক্সবাজার জেলা পুলিশ সুপার হাসানুজ্জামান ও উখিয়া-টেকনাফ সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার শাকিল আহমেদ।

নিহতের আরেক ভাই শাহীন আলম জানান, শামসুল আলমকে গ্রেফতারের খবর শুনে ঘটনাস্থলে ছুটে যান খোরশেদ আলম। পরে সেখান থেকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। জাগো নিউজ

আদালতে হাজিরা দিতে এসে আসামির মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম আদালতে মামলায় হাজিরা দিতে এসে হঠাৎ অসুস্থ হয়ে মারা গেছেন ইছহাক (৬৫) নামে এক আসামি। বুধবার (৬ জানুয়ারি) চট্টগ্রামের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সামনে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

ইছহাক প্রকাশ বুচ্চুইকা ফটিকছড়ি থানাধীন উত্তর কাঞ্চননগর দুল্যাছড়ি এলাকার ফকির আহমদের ছেলে। তিনি একটি বন মামলার এজাহারভুক্ত আসামি। মামলা নম্বর: ২/২০১৮ 

ইছহাকের আইনজীবী রাশেদুল কবিরের বরাত দিয়ে তার জুনিয়র জানান, ইছহাকের বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় নিয়মিত হাজিরা ছিল বুধবার (৬ জানুয়ারি)। যথারীতি তিনি হাজিরা দিতে আদালতে উপস্থিত হন। এরপর এজলাসের সামনে বারান্দায় পড়ে যান। পরে হাসপাতালে নেওয়া হলে তাকে ডাক্তার মৃত ঘোষণা করেন।

চট্টগ্রাম জেলা পুলিশের কোর্ট পরিদর্শক-২ মো. হুমায়ুন কবির বলেন, মামলায় হাজিরা দিতে এসে ওই আসামি এজলাসের সামনে বারান্দায় পড়ে যান। পরে তিনি মারা যান। বিচারক মহোদয়ের সামনে ওই ব্যক্তির সুরতহাল করা হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কোতোয়ালী থানা পুলিশকে খবর দেওয়া হয়েছে।

কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ কবির হোসেন বলেন, আদালতে মামলায় হাজিরা দিতে এসে ইছহাক নামের ওই আসামি মারা গেছেন। তার মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বাংলানিউজ

সাতকানিয়ায় তিনটি ইটভাটা উচ্ছেদ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়ায় অভিযান চালিয়ে তিনটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। পরিবেশগত ছাড়পত্রবিহীন ও ইট পোড়ানোর লাইসেন্সবিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে এসব ইটভাটা উচ্ছেদ করা হয়।

বুধবার (৬ জানুয়ারি) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব ইটভাটা উচ্ছেদ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আলমগীর।  

উচ্ছেদ করা ইটভাটাগুলো হলো- সাতকানিয়ার কেওচিয়া তেমুহনী এলাকার মেসার্স শাহজালাল ব্রিকস, মেসার্স সেভেন স্টার ব্রিকস ও মেসার্স নুর হোসেন ব্রিকস। এদের মধ্যে মেসার্স নুর হোসেন ব্রিকসকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।  

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম জেলার উপ-পরিচালক জমির উদ্দিন জানান, পরিবেশগত ছাড়পত্রবিহীন ও ইট পোড়ানোর লাইসেন্সবিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে বুধবার সাতকানিয়ায় তিনটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। একটি ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এসব ইটভাটার ২৫ লাখ কাঁচা ইট ধ্বংস করা হয়েছে। বাংলানিউজ

দুর্নীতি মামলায় সাবেক ওসি প্রদীপের জামিন নামঞ্জুর

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর করা মামলায় জামিন পাননি টেকনাফ থানার বহিষ্কৃত ওসি প্রদীপ কুমার দাশ। এছাড়া দুদকের পক্ষ থেকে মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা থাকলেও তা জমা দেওয়া যায়নি।

আজ বুধবার (৬ জানুয়ারি) সকালে মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে প্রদীপের কুমার দাশের আইনজীবী জামিন আবেদন করলে আদালত
আগামী রবিবার (১০ জানুয়ারি) শুনানির দিন ধার্য করে।

দুদকের আইনজীবী মাহমুদুল হক বলেন, “দুদকের তদন্ত প্রতিবেদন না আসায় আসামিকে আদালতে হাজির করা হয়নি। তবে আসামি পক্ষ থেকে আদালতে জামিন আবেদন করা হয়। নিয়ম অনুযায়ী আসামির জামিন আবেদন করা হলে তাকে আদালতে হাজির থাকতে হয়। যেহেতু আদালতে আসামি হাজির ছিলেন না তাই আদালত ১০ জানুয়ারি জামিন শুনানির নতুন দিন ধার্য্য করেছে।”

তিনি আরও বলেন, “মামলাটি যেহেতু খুবই গুরুত্বপূর্ণ তাই মামলার প্রতিবেদন দাখিলের জন্য সবকিছু পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করা হচ্ছে যা সময়সাপেক্ষ। তাই দুদকের তদন্ত প্রতিবেদন জমা দিতে সময় লাগছে।”

প্রদীপ কুমার দাশের আইনজীবী রতন চক্রবর্তী বলেন, “জামিনের জন্য আদালতে আবেদন জানানো হয়েছে। যেহেতু তিনি আদালতে উপস্থিত ছিলেন না তাই আদালত রবিবার জামিনের শুনানির নতুন দিন ধার্য্য করেছে।” বাংলানিউজ

লোহাগাড়ার মেয়ে আমরিন সুইডেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার মেয়ে আমরিন জাহান শাওন সুইডেনে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী হিসেবে নিয়োগ পেয়েছেন। গত সনের ২০ ডিসেম্বর তিনি দায়িত্বভার গ্রহণ করেন।

আরমিন উপজেলার আমিরাবাদ ইউনিয়নের মধ্য আমিরাবাদ পেশকার পাড়ার প্রিন্সিপ্যাল ড. রেজাউল কবিরের মেয়ে ও প্রয়াত আহমদ কবির পেশকারের নাতী।

জানা যায়, আমরিন ৩০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০১২ সালে সহকারী সচিব হিসাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। এরপর সরকারি বৃত্তি নিয়ে সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ে এমএস ডিগ্রী নিতে যান। ২০১৯ সালে ডিগ্রী অর্জন শেষে দেশে ফিরে পুণরায় সিনিয়র সহকারী সচিব পদে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। সম্প্রতি সরকার তাকে সুইডেনে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী হিসেবে নিয়োগ দেন।

উল্লেখ্য, আমরিন জাহান শাওনের পিতা প্রিন্সিপ্যাল ড. রেজাউল কবির বার আউলিয়া বিশ্ববিদ্যালয় কলেজ, মধ্য আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য আমিরাবাদ ডাকঘর, মধ্য আমিরাবাদ কমিনিউটি হাসপাতাল, প্রিন্সিপ্যাল ড. রেজাউল কবির উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এবং মা সামিম জাহান বাঁশখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ও ইসলামিয় বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপিকা ছিলেন।

ডাস্টবিনে কেন ঠাঁই, অজ্ঞাত শিশুর লাশের ৯৯ ভাগই নবজাতক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মাতৃগর্ভে পরিপূর্ণ হওয়ার পর পৃথিবীর আলো-বাতাসে যাকে স্বাগত জানানোর প্রস্তুতি নেওয়ার কথা, সেই নবজাতকের ঠঁাঁই হয় ডাস্টবিন কিংবা রাস্তার পাশে। জন্মই যদি হয় তার আজন্ম পাপ, তাহলে এর দায় কে নেবে? বাবা-মা নাকি নিষ্ঠুর এ পৃথিবী? প্রশ্ন অনেক। উত্তর নেই কারো কাছে। উদ্বেগজনক হারে বাড়ছে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা। সংশ্লিষ্টরা বলছেন, প্রতিনিয়ত পাওয়া যাচ্ছে নবজাতকের লাশ। ডাস্টবিন, রাস্তা কিংবা ঝোপঝাড়ে যেসব অজ্ঞাত শিশুর লাশ পাওয়া যাচ্ছে তাদের ৯৯ ভাগই নবজাতক। জীবিত কিংবা মৃত অবস্থায় নবজাতককে উদ্ধার করা হলেও ঘটনায় জড়িতরা বরাবরই থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে।

পুলিশ বলছে, এসব ঘটনায় দায়ের করা মামলায় তথ্য প্রমাণের ঘাটতি থাকে। তাছাড়া বাদী-বিবাদী না থাকায় আগ্রহ কম থাকে। তাই জড়িতদের অনেক সময় চিহ্নিত করাও সম্ভব হয় না। সমাজবিজ্ঞানীরা এ অবস্থাকে সমাজের চরম নৈতিক অবক্ষয় হিসেবে মন্তব্য করেছেন। তারা বলছেন, নারী-পুরুষদের অবৈধ মেলামেশার ফলে যে সন্তান জন্ম নিচ্ছে তা সমাজ এবং তাদের পরিবার মেনে নেয় না। ফলে জন্মের পরপরই এসব নবজাতকদের ঠাঁই হচ্ছে ডাস্টবিনে।

গত বছর ২৮ নভেম্বর নগরীর বন্দর থানাধীন নিমতলা এলাকায় খালপাড়ে একটি কার্টনে কাপড় মোড়ানো অবস্থায় যমজ নবজাতকের মৃতদেহ উদ্ধার করে পুলিশ। ৩০ মার্চ সদরঘাট থানা এলাকার বরফ কারখানার একটি ডাস্টবিন থেকে একটি নবজাতককে জীবিত উদ্ধার করা হয়েছিল। সদরঘাট থানা পুলিশ খবর পেয়ে নবজাতকটিকে উদ্ধার করে। প্রাথমিক চিকিৎসা শেষে তার অবস্থা স্থিতিশীল হলে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চাইল্ড কেয়ার ইউনিটে ভর্তি করা হয়। ১৯ জানুয়ারি সূর্য ওঠার আগে এক নবজাতককে ফেলে দেওয়া হয়েছিল বায়েজিদ বোস্তামী থানার পশ্চিম শহীদ নগর এলাকার একটি ময়লার স্তূপে। স্থানীয়রা কান্নার আওয়াজ পেয়ে খবর দেয় পুলিশকে। পুলিশ এসে নবজাতকে উদ্ধার করে নিয়ে যায় হাসপাতালে। চিকিৎসা দেওয়ার পর নবজাতকটিকে তুলে দেওয়া হয় সমাজসেবার তত্ত্বাবধানে পরিচালিত রৌফাবাদ ছোটমণি নিবাসে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন আজাদীকে বলেন, বয়সের সাথে সাথে শারীরিক অঙ্গপ্রত্যঙ্গের যেমন পরিবর্তন ঘটছে, তেমনি মন মানসিকতারও পরিবর্তন ঘটছে। মানুষ অনেক কিছু পেতে চায়। সেই প্রাপ্তির যদি সংযোগ না ঘটে তাহলে মানুষ অন্য পন্থা অবলম্বন করে। যার কারণে মানুষ পরকীয়া করে, ধর্ষণ করে। এ অপসংস্কৃতিগুলো তাদের অতিমাত্রায় উৎসাহিত করছে। পারিবারিক, সামাজিক, সাংস্কৃতিক এবং ধর্মীয় মূল্যবোধই পারে এ অবক্ষয় থেকে সমাজকে রক্ষা করতে। দৈনিক আজাদী

লোহাগাড়াসহ দক্ষিণ জেলা বিএনপির সাত ইউনিটে পাল্টা কমিটি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আওতাধীন সাতটি ইউনিটে পাল্টা কমিটি ঘোষণা করেছেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক আলী আব্বাস। গতকাল মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে কমিটি ঘোষণা করেন তিনি।

ইউনিটগুলো হচ্ছে বাঁশখালী উপজেলা ও পৌরসভা, বোয়ালখালী উপজেলা ও পৌরসভা, চন্দনাইশ উপজেলা ও পৌরসভা এবং লোহাগাড়া উপজেলা। গত ৩১ ডিসেম্বর এ সাতটি ইউনিটসহ নয়টি ইউনিটে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান ও সদস্য সচিব মোস্তাক আহমেদ খাঁনের যৌথ স্বাক্ষরে কমিটি ঘোষণা করা হয়েছিল। কমিটি ঘোষণার পর তৃণমূলের ত্যাগীদের মূল্যায়ন করা হয়নি দাবি করে বোয়ালখালী পৌরসভার আহ্বায়ক পদত্যাগের ঘোষণা দেন। এছাড়া বাঁশখালীতে পদবঞ্চিতরা বিক্ষোভ করেছিল।

এদিকে গতকাল সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আলী আব্বাস বলেন, ২০১৯ সালের ৩ অক্টোবর বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত পত্রের নির্দেশনা অনুসারে আহ্বায়ক কমিটির ৩ জনের যৌথ স্বাক্ষরে ইউনিট কমিটি করা হবে। কিন্তু আমার স্বাক্ষর না নিয়ে দলের সাবেক অধিকাংশ ছাত্রনেতাকে বাদ দিয়ে কমিটি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে আলী আব্বাস দাবি করেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশনা ছিল জেলা বিএনপির আহ্বায়ক কমিটির ৬৫ সদস্যকে নিয়ে তাদের মতামত সাপেক্ষে দলের যেকোন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ, উপজেলা ও পৌরসভা কমিটি গঠনের ব্যাপারে মতামত গ্রহণ, প্রয়োজনবোধে প্রত্যক্ষ ভোটের ব্যবস্থা করা। কিন্তু এ নির্দেশনা মানা হয়নি।
লিখিত বক্তব্যে অভিযোগ করা হয়, দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি জাফরুল ইসলাম চৌধুরীর নির্দেশে বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, আবু সুফিয়ান, মোস্তাক আহমদ অনৈতিক সুবিধা আদায়ের মাধ্যমে দলের স্বার্থকে বিসর্জন দিয়েছেন। তাই ইতোমধ্যে ৫টি ইউনিটের আহ্বায়ক ও সচিবগণ পদত্যাগের ঘোষণা দিয়েছে।

এ বিষয়ে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান বলেন, দুজনের স্বাক্ষরে কমিটি ঘোষণার বিষয়ে কেন্দ্র থেকে আমাদের মৌখিকভাবে নির্দেশনা দিয়েছিল। তাছাড়া আহ্বায়ক ও সদস্য সচিব স্বাক্ষর করলে সেখানে যুগ্ম আহ্বায়ককে করতে হবে কেন? এখন যুগ্ম আহ্বায়কের স্বাক্ষরে যে কমিটি দিল সেখানে তো তিনজনের নাই।

আবু সুফিয়ান বলেন, যে ৯টি কমিটি ঘোষণা করেছি সেগুলোর বিষয়ে তারও (আলী আব্বাস) সম্মতি ছিল। কর্ণফুলী ও আনোয়ারা উপজেলায় তার ইচ্ছেমত কমিটি দেয়ার আবদার করেন। সেটা না করায় তিনি স্বাক্ষর করেননি।

পাল্টা কমিটিতে কারা আছেন : বাঁশখালী উপজেলায় আহ্বায়ক মো. ইব্রাহিম খলিল, সদস্য সচিব অ্যাডভোকেট মহিউদ্দীন সিকদার; বাঁশখালী পৌরসভায় আহ্বায়ক কামরুল ইসলাম হোসাইনী, সদস্য সচিব শাহাদাত হোসেন আজগর; বোয়ালখালী উপজেলায় আহ্বায়ক শওকত আলম, সিনিয়র যুগ্ম আহ্বায়ক ইকবাল পাশা, সদস্য সচিব হামিদুল হক মন্নান চেয়ারম্যান; বোয়ালখালী পৌরসভায় আহ্বায়ক মেয়র হাজী আবুল কালাম আবু, সদস্য সচিব মোহাম্মদ আলী; লোহাগাড়া উপজেলায় আহ্বায়ক সাজ্জাদুর রহমান, সদস্য সচিব সালাহ উদ্দীন চৌধুরী সোহেল; চন্দনাইশ উপজেলায় আহ্বায়ক সালাউদ্দীন চৌধুরী, সদস্য সচিব শাহানাজ বেগম (মহিলা ভাইস চেয়ারম্যান); চন্দনাইশ পৌরসভায় আহ্বায়ক সিরাজুল ইসলাম সওদাগর, সিনিয়র যুগ্ম আহ্বায়ক ইউনুছ বাবুল, সদস্য সচিব মোরশেদুল আলম মিন্টু।

এদিকে গতকাল সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন যথাক্রমে অধ্যাপক শেখ মো. মহিউদ্দীন, ইদ্রিচ মিয়া, অ্যাডভোকেট ফোরকান, আব্দুল গফ্‌ফার চৌধুরী, বদরুল খায়ের চৌধুরী, আসহাব উদ্দীন চৌধুরী, এম মনজুর উদ্দীন চৌধুরী, কামরুল ইসলাম হোসাইনী, মুজিবুর রহমান চেয়ারম্যান, আজিজুল হক চেয়ারম্যান, লেয়াকত আলী চেয়ারম্যান, এডভোকেট নুরুল ইসলাম, মেয়র হাজী আবুল কালাম আবু, সিরাজুল ইসলাম, হাজী রফিক, নবাব মিয়া, হামিদুল হক মান্নান চেয়ারম্যান, মোক্তার আহমদ, জিয়া উদ্দীন চৌধুরী আশফাক, সাজ্জাদ হোসেন, এস এম সলিম উদ্দীন খোকন চৌধুরী, জসিম উদ্দীন আব্দুল্লাহ, জসিম উদ্দীন, শওকত আলম প্রমুখ। দৈনিক আজাদী