- Lohagaranews24 - https://lohagaranews24.com -

ছয় মাসে কালো টাকা সাদা করেছেন ৭৬৫০ জন

নিউজ ডেক্স : ২০২০-২০২১ অর্থবছরের প্রথম ছয় মাসে ৭ হাজার ৬৫০ জন কালো টাকা সাদা করেছেন। ব্যক্তি শ্রেণির করদাতা থেকে সরকার রাজস্ব পেয়েছে ৯৬২ কোটি টাকা।

সোমবার (৪ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিনিয়র তথ্য অফিসার সৈয়দ এ মু’মেন এই তথ্য নিশ্চিত করেছেন। এবার ১০ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার সুযোগ দিয়েছে এনবিআর।

কর বিভাগের সর্বশেষ হিসাব অনুযায়ী, এই সুযোগ নিয়ে শেয়ারবাজারে ২০৫ জন কালো টাকা সাদা করেছেন। এর মাধ্যমে এনবিআর আয়কর পেয়েছে প্রায় ২২ কোটি ৮৪ লাখ টাকা। এছাড়া আবাসনসহ অন্যান্য খাতে আরও ৭ হাজার ৪৪৫ জন কালো টাকা বিনিয়োগ করেছেন। এতে এনবিআর ৯৩৯ কোটি ৭৬ লাখ টাকা কর পেয়েছে। জাগো নিউজ

ট্রাকের ধাক্কায় র‌্যাব সদস্য নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজারের উখিয়ায় মোটরসাইকেলের সঙ্গে ট্রাকের ধাক্কায় এক র‌্যাব সদস্য নিহত হয়েছেন। এ সময় আরও এক র‌্যাব সদস্য আহত হন। সোমবার (৪ জানুয়ারি) সকাল ১০টায় কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়ার পালংখালী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত র‌্যাব সদস্যের নাম তরিকুল ইসলাম। তিনি র‌্যাব-১৫-তে ল্যান্সনায়েক হিসেবে কর্মরত। তিনি ফেনীর সরিষাদিঘীর কাজী নুরুল আজিমের ছেলে।

বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়ার শাহপুরী হাইওয়ে পুলিশের ইনচার্জ মারুফ আহমদ।তিনি জানান, কক্সবাজার থেকে টেকনাফমুখী ট্রাকের সঙ্গে হোয়াইক্যং থেকে উখিয়ার কুতুপালংগামী এক মোটরসাইকেলের ধাক্কায় লাগে। এতে মোটরসাইকেলের আরোহী র‌্যাবের দুই সদস্য আহত হন। তার মধ্যে ঘটনাস্থলেই একজন মারা যান।

তিনি আরও জানান, এ ঘটনায় ঘাতক ট্রাকটি জব্দ করা হয়েছে। ট্রাকের চালক পালিয়ে গেছেন। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

কক্সবাজার র‌্যাব-১৫-এর উপ-অধিনায়ক মেজর মেহেদী হাসান জানান, হোয়াইক্যংয়ের র‌্যাবের অস্থায়ী কার্যালয় থেকে উখিয়ায় অভিযানে যায় র‌্যাবের একটি দল। তাদের মধ্যে মোটরসাইকেলে যাওয়া র‌্যাব সদস্য ল্যান্সনায়েক তরিকুল ইসলাম ও সহকারী উপপরিদর্শক (এএসআই) কাউসারকে ট্রাক ধাক্কা দেয়। এতে ল্যান্সনায়েক তরিকুল ইসলাম মারা যান। অপর সদস্য কাউসারকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। জাগো নিউজ

রাউজানে তিনটি ইটভাটা উচ্ছেদ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাউজানে অভিযান চালিয়ে তিনটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। পরিবেশগত ছাড়পত্রবিহীন ও ইট পোড়ানোর লাইসেন্সবিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে এসব ইটভাটা উচ্ছেদ করা হয়।

সোমবার (৪ জানুয়ারি) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব ইটভাটা উচ্ছেদ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরজাহান আক্তার সাথী।  

উচ্ছেদ করা ইটভাটাগুলো হলো- মেসার্স হযরত গফুর আলী বোস্তামী (র.) ব্রিকস, মেসার্স আশরাফ ব্রিকস ও মেসার্স বেঙ্গল ব্রিকস কোম্পানি।  

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম জেলার উপ-পরিচালক জমির উদ্দিন জানান, পরিবেশগত ছাড়পত্রবিহীন ও ইট পোড়ানোর লাইসেন্সবিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে সোমবার রাউজানে তিনটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। এসব ইটভাটার ২০ লাখ কাঁচা ইট ধ্বংস করা হয়েছে।  

অভিযানে অংশ নেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন, পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরীসহ পুলিশ, র‌্যাব ও ফায়ার সার্ভিসের সদস্যরা। বাংলানিউজ

চুনতিতে টিলার মাটি কাটায় ৮০ হাজার টাকা জরিমানা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতিতে টিলার মাটি কাটায় শেখের আহমদ নামে এক ব্যক্তিকে ৮০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (৪ জানুয়ারি) দুপুরে ইউনিয়নের ডেপুটি বাজার এলাকার এ অভিযান পরিচালনা করা হয়। তবে ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় মাটি কাটার মূলহোতা নাছির উদ্দিন।

অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নীলুফা ইয়াছমিন চৌধুরী। তিনি জানান, নিজস্ব জায়গা হলেও পাহাড়-টিলার মাটি কাটা অপরাধ। তাই টিলার মাটি কাটার অপরাধে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫, ৬(খ) ধারায় এক ব্যক্তিকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাহাড়-টিলার মাটি কাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে স্মারক ডাক টিকিট অবমুক্ত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে স্মারক ডাক টিকিট অবমুক্ত করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। সোমবার (৪ জানুয়ারি) ঢাকায় ডাকভবনে ডাক অধিদপ্তরে উদ্যোগে স্মারক ডাকটিকিট-উদ্বোধনী খাম অবমুক্ত ও ডাটা কার্ড প্রকাশ করেন মন্ত্রী। এ সময় তিনি বিশেষ সিলমোহর ব্যবহার করেন।

মোস্তাফা জব্বার বলেন, ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে বীজ বপন করেছিলেন তা থেকেই বাংলাদেশের জন্ম হয়েছে। ছাত্রলীগ প্রতিষ্ঠার পর থেকেই ভাষার অধিকার, শিক্ষার অধিকার, দুঃশাসনের বিরুদ্ধে গণঅভ্যুত্থান, সর্বোপরি স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সবচেয়ে সফল ও সাহসী পথযাত্রী বাংলাদেশ ছাত্রলীগ। এমনকি স্বাধীনতা উত্তরকালে গণতান্ত্রিক আন্দোলনে ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালন করেছে।

ষাটের দশকে উত্তাল আন্দোলনের দিনগুলোতে রাজপথে ছাত্রলীগের লড়াকু সৈনিক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বাংলাদেশ ছাত্রলীগের নেতা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মেধাবী ছাত্র বঙ্গবন্ধু বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় রাজপথে ছিলেন সদা সোচ্চার। ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা, গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধের পরতে পরতে ছাত্রলীগের ভূমিকা ছিল প্রণিধানযোগ্য।

তিনি বলেন, বাংলাদেশ ছাত্রলীগ বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে, অশুভ শক্তিকে পেছনে ফেলে, মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে দেশগড়ার প্রত্যয়ে এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন, টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মহসীনুল আলম ও ডাক অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হারুনুর রশিদ উপস্থিত ছিলেন। বাংলানিউজ

চুনতিতে বনভূমির জায়গা জবর দখলের চেষ্টা, আটক ২

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতিতে সাতগড় বনবিটের আওতাধীন বনভূমির জায়গা জবর দখলের চেষ্টাকালে ২ জনকে আটক করেছে বনবিভাগ। সোমবার (৪ জানুয়ারি) সকালে তাদের বিরুদ্ধে বন আইনে মামলা রুজু করে আদালতে সোপর্দ করা হয়েছে।

আটকরা হলেন, উপজেলার চুনতি ইউনিয়নের মৌলভী পাড়ার মৃত আবদুস ছালামের ছেলে মো. আবদুস ছবুর (৩৫) ও পদুয়া মাঝের দোকান এলাকার ইমাম শরীফের ছেলে মো. আলী (৪৫)।

অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের আওতাধীন চুনতি রেঞ্জের সাতগড় বনবিট কর্মকর্তা মাসুদ পারভেজ। তিনি জানান, গত রোববার বিকেলে স্থানীয় মো. ফারুকের নেতৃত্বে চুনতি মৌজার নলবুনিয়া হাতিবান্ধা এলাকায় পাকা পিলার দিয়ে বনভূমির জায়গা জবর দখলের চেষ্টা করছিল। গোপন সংবাদের ভিত্তিতে বনবিভাগের একটি টিম অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে ২ জনকে আটক করে। এ সময় কৌশলে পালিয়ে যায় ফারুক। তাকেও আটকের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান সাতগড় বনবিট কর্মকর্তা।

চাক্তাই-খাতুনগঞ্জে ভারতীয় পেঁয়াজ : কৃষকের কপালে ভাঁজ, ব্যবসায়ীদের ক্ষোভ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রায় চার মাস পর আবারো শুরু হয়েছে ভারতীয় পেঁয়াজ আমদানি। ইতোমধ্যে আমদানিকৃত পেঁয়াজ ভোগ্যপণ্যের বৃহৎ পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জে প্রবেশ করেছে। এদিকে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় কৃষকের কপালে ভাঁজ পড়েছে। তবে কৃষক বাঁচাতে সরকার ভারতীয় পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক আরোপের চিন্তা করছে।

অন্যদিকে হঠাৎ করে বাজারে ভারতীয় পেঁয়াজ আমদানি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন খাতুনগঞ্জের ব্যবসায়ীরা। তারা বলছেন, বাজারে এখন পেঁয়াজের কোনো সংকট নেই। এছাড়া দেশীয় পেঁয়াজও উঠতে শুরু করেছে। আবার বন্দরে শত শত কন্টেনার পেঁয়াজ খালাসের অপেক্ষায় আছে। এই মুহূর্তে ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার কোনো যৌক্তিকতা নেই। গতকাল চাক্তাই-খাতুনগঞ্জে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৭ টাকায়। এছাড়া দেশীয় পেঁয়াজ ৩২-৩৫ টাকা, তুরস্কের পেঁয়াজ ৩০ টাকা থেকে ৩৫ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ২৫ থেকে ২৭ টাকা এবং নেদারল্যান্ডের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ টাকায়।

ব্যবসায়ীরা জানান, বর্তমানে দেশে তাহেরপুরী, বারি-১ (তাহেরপুরী), বারি-২ (রবি মৌসুম), বারি-৩ (খরিপ মৌসুম), স্থানীয় জাত ও ফরিদপুরী পেঁয়াজ উৎপাদন হয়। ফলে বছরজুড়ে কোনো না কোনো জাতের পেঁয়াজ উৎপাদন হচ্ছে। দেশে বছরে পেঁয়াজের চাহিদা ২২ লাখ টন। এর মধ্যে ১৮ লাখ টন স্থানীয়ভাবে উৎপাদন করা হয়। আমদানি করা হয় বাকি চার লাখ টন। মূলত এই আমদানিকৃত চার লাখ টন পেঁয়াজ বাজারের ওপর বড় প্রভাব ফেলে।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, দেশে চাহিদার চেয়ে মাত্রাতিরিক্ত পেঁয়াজ আমদানি হয়েছে। এখনো ব্যবসায়ীরা লোকসান দিয়ে সেইসব বিক্রি করছেন। বন্দরে পড়ে আছে শত শত কন্টেনার পেঁয়াজ। এর মধ্যে সরকার ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমতি কেন দিল সেটি বুঝতে পারছি না। গত শুক্র-শনিবার তো বন্ধ ছিল। তাহলে এই ভারতীয় পেঁয়াজ তাড়াহুড়ো করে কেন আনা প্রয়োজন। ক্রেতা সংকটে চাক্তাই গুদামে অনেক পেঁয়াজই পচে যায়। আমরা এখনো সেই ধাক্কা কাটিয়ে উঠতে পারিনি।

চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন বলেন, ভারত সব সময় আমাদের দেশে কৃষকের ঘরে যখন পেঁয়াজ ওঠে, তখন আমদানি মূল্য কমিয়ে দেয়। এতে কৃষক ক্ষতিগ্রস্ত হয়। ফলে তারা পেঁয়াজ চাষে আর উৎসাহী হয় না। আবার নিজেদের বাজার নিয়ন্ত্রণের কথা বলে সুযোগ বুঝে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। ফলে দেশে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণহীন হয়ে যায়। তাই সরকারকে অবশ্যই দেশের পেঁয়াজ চাষিদের কথা ভাবতে হবে। তারা যেন ন্যায্য দাম পায় সেটি নিশ্চিত করতে হবে। কৃষক দাম পেলে তারা আরো বেশি পেঁয়াজ উৎপাদন করবে। আমাদের আমদানি নির্ভরতাও কমবে।

এদিকে গতকাল সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেঁয়াজ আমদানিতে আবারও ৫ শতাংশ শুল্ক আরোপের চিন্তা করা হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এ বিষয়ে প্রস্তাব দেওয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। এর জেরে দেশের বাজারে বেড়ে যায় পেঁয়াজের বাজার। তবে সম্প্রতি ভারত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়। দৈনিক আজাদী

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ৪ সেতু উন্মুক্ত হচ্ছে মে মাসেই

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চন্দনাইশ অংশে দোহাজারী সাঙ্গু নদী ও বরুমতি খালের উপর নির্মাণাধীন ছয় লেনের ২টিসহ চারটি সেতুর কাজ খুব দ্রুত এগুচ্ছে। এরমধ্যে ৬০ মিটার লম্বা বরুমতি সেতুতে একসাথে ছয় লেনের কাজ করা হচ্ছে। এছাড়া ২৩৮ মিটার লম্বা দোহাজারী সাঙ্গু, ৬০ মিটার লম্বা পটিয়ার ইন্দ্রপুল ও ৩১০ মিটার লম্বা চকরিয়ার মাতাহুমুরী সেতুর প্রথমে ৩ লেনের (১৫.৬০ মিটার) কাজ করা হচ্ছে। যা আগামী মার্চের মধ্যেই শেষ হবে।

ইতিমধ্যে সবগুলো সেতুতে গার্ডার ও স্লাব বসানোর কাজ চলছে। সাঙ্গু সেতুর ৭৫ মিটার আর.সি.সি ঢালাই দৃশ্যমান হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে আরো ৪০ মিটার আর.সি.সি ঢালাই সম্পন্ন হবে। মার্চের মধ্যে ৩ লেনের কাজ শেষে মে মাসের মধ্যেই যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। পরবর্তীতে বিদ্যমান পুরোনো সেতুগুলো ভেঙে বাকি ৩ লেনের (১৫.৬০মিটার) কাজ শুরু করা হবে। এছাড়া বরুমতি সেতুর দু’পাশে এপ্রোচ সড়ক নির্মাণের কাজও পুরোদমে শুরু হয়েছে। প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলীদের সাথে আলাপ করে এ তথ্য জানা গেছে। ৩১.২০ মিটার প্রশস্থ আধুনিক প্রযুক্তিতে নির্মিতব্য এসব সেতুর দুই পাশে হালকা যানবাহন চলাচলের জন্য রাখা হবে বিশেষ ব্যবস্থা।

‘ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের আওতায় বাংলাদেশ সরকার ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) যৌথ আর্থিক সহায়তায় মহাসড়কে ছয় লেনের এই চারটি সেতুর নির্মাণ কাজ চলছে। এই চারটি সেতুর নির্মাণ কাজ পেয়েছেন ঠিকাদারী প্রতিষ্ঠান স্পেক্ট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

ঠিকাদারী প্রতিষ্ঠান স্পেক্ট্রার প্রকৌশলী মোঃ জিয়াউল হক জানান, চন্দনাইশের বরুমতি সেতুর ছয় লেন, দোহাজারী সাঙ্গু ও চকরিয়ার মাতামুহুরী সেতুর তিন লেনের ৮০% কাজ শেষ হয়েছে। তিনি বলেন, মাতামুহুরী সেতুর ৮টি পিলারের মধ্যে ১টি পিলার, সাঙ্গু সেতুতে ৭টি পিলারের মধ্যে ২টি পিলারের কাজ বাকি আছে। এরমধ্যে সাঙ্গু সেতুতে ১টি পিলার আজ (৪ জানুয়ারি) ঢালাই দেয়া হবে। বাকি পিলারটির কাজও ১০ দিনের মধ্যে শেষ করা হবে। বরুমতি সেতুর একসাথে ছয় লেনের কাজও শেষের পথে। পটিয়ার ইন্দ্রপুল সেতুতে পিলার নির্মাণের কাজ শেষে এখন গার্ডার ও স্ল্যাব বসানোর কাজ চলছে। তিনি আরো বলেন, এ সেতুরও প্রায় ৭০% কাজও শেষ হয়েছে। সব মিলিয়ে আগামী মার্চের মধ্যেই বরুমতি সেতুর ছয় লেন এবং মাতামুহুরী, সাঙ্গু ও ইন্দ্রপুল সেতুর তিন লেনের কাজ শেষ করা হবে।

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে যাওয়া আসার প্রধান মাধ্যম হলো চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। সেন্টমার্টিন ও পার্বত্য জেলা বান্দরবানে যাতায়াতের প্রধান মাধ্যমও এই মহাসড়ক। তাই পর্যটন নগরী কক্সবাজারকে ঘিরে রেললাইন নির্মাণসহ অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করছে বর্তমান সরকার। তার মধ্যে এই সড়কে যেসব নদী ও খাল রয়েছে তার উপর ছয় লেনের সেতু নির্মাণ প্রকল্পটি অন্যতম। এদিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ককে চার লেনে উন্নীতকরণের প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানা গেছে।

সরেজমিন দোহাজারী সাঙ্গু ও বরুমতি সেতু প্রকল্প এলাকা পরিদর্শনে দেখা যায়, সেতু নির্মাণ কাজে নিয়োজিত প্রকৌশলী এবং শ্রমিকরা পুরোদমে কাজ চালিয়ে যাচ্ছেন। দোহাজারী সাঙ্গু সেতুর ১১৫ মিটার দৃশ্যমান হয়েছে। চলছে বাকি ২টি পিলার নির্মাণের কাজ। বরুমতি সেতুর ৩টি পিলারের উপর গার্ডার বসানোর প্রস্তুতি নিচ্ছেন প্রকৌশলীরা। এ সেতুর উভয় পাশে এখন চলছে এপ্রোচ সড়ক নির্মাণের কাজও। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ছয় লেনের চারটি সেতুর নির্মাণ কাজ শেষ হলে চট্টগ্রামের দক্ষিণাংশে যোগাযোগ ব্যবস্থায় আসবে আমূল পরিবর্তন। পর্যটন নগরী কক্সবাজার ও বান্দরবানে যাতায়াত সহজ হবে এবং দূরত্বও অনেক কমে আসবে। এ অঞ্চলের মানুষের দৈনন্দিন জীবনে স্বচ্ছলতার পাশাপাশি দেশের অর্থনৈতিক ক্ষেত্রেও আসবে বৈপ্লবিক পরিবর্তন।

ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ জাহিদ হোসেন বলেন, চলতি বছরের এপ্রিলের মধ্যে চকরিয়ার মাতামুহুরী, পটিয়ার ইন্দ্রপুল সেতুর তিন লেন এবং চন্দনাইশের বরুমতি (মাজার পয়েন্ট) সেতুর ছয় লেন যান চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। তিনি জানান, পাইলিং, জমি অধিগ্রহণসহ বিভিন্ন জটিলতার কারণে সাঙ্গুতে একটু সময়ক্ষেপণ হয়েছে। এখন আর কোনো জটিলতা নেই। ফলে মে মাসের মধ্যেই এ সেতুর তিন লেন যান চলাচলের জন্য উন্মুক্ত করা সম্ভব হবে বলে তিনি জানান। এরপরই সাঙ্গু, মাতামুহুরী ও ইন্দ্রপুলে বিদ্যমান পুরনো সেতুগুলো ভেঙে বাকি তিন লেনের কাজ শুরু করা হবে। সবমিলিয়ে ডি.পি.পি’র মেয়াদ অনুযায়ী নির্দিষ্ট সময় ২০২২ সালের মে মাসের মধ্যেই এ চারটি সেতুর সম্পূর্ণ নির্মাণ কাজ শেষ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।