- Lohagaranews24 - https://lohagaranews24.com -

সরকারকে টেনে নামাতে গিয়ে রশি ছিঁড়ে পড়ে গেছে বিএনপি : তথ্যমন্ত্রী

নিউজ ডেক্স : তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বিএনপির কয়েকজন নেতা বক্তব্য দিয়েছেন এই সরকারকে টেনে নামিয়ে ফেলতে হবে। তবে, উনাদের টেনে নামানোর হুমকির মধ্যে প্রায় একযুগ ধরে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। ২০০৯ সালে সরকার গঠন করার মাসখানেক পর থেকেই তারা আমাদের টেনে নামানোর চেষ্টা করে যাচ্ছেন। সরকারকে টেনে নামাতে গিয়ে রশি ছিঁড়ে নিচে পড়ে গেছে বিএনপি।’

বুধবার সন্ধ্যায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের আয়োজনে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি অডিটোরিয়ামে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু  আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি এডভোকেট সৈয়দ মোক্তার হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব এডভোকেট মেজবাহ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে উদ্বোধনী বক্তব্য দেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের কেন্দ্রিয় সদস্য সচিব ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নুর তাপস, কেন্দ্রিয় যুগ্ম আহবায়ক এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, যুগ্ম আহবায়ক এডভোকেট বাসেত মজুমদার, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সিটি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. রেজাউল করিম চৌধুরী, আইনজীবী নেতা এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, রতন কুমার রায়, ইফতেখার সাইমুল চৌধুরী ও আবু মো. হাশেম প্রমূখ।

তথ্যমন্ত্রী বলেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন নানামুখি ষড়যন্ত্র হচ্ছে, বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব যখন বলেন স্বাধীনতার ইতিহাস বিকৃতির কথা, তখন হাসি পায়। যারা ইতিহাসকে বছরের পর বছর, দশকের পর দশক ধরে বিকৃতি করেছেন তাদের মুখে এসব শোভা পায়না। আজকে যখন দেশের মানুষ সঠিক ইতিহাস জানতে পারছে, তখন তাদের গাত্রদাহ হচ্ছে। তারা ইতিহাসের খল নায়ককে নায়ক বানিয়েছিলেন, স্কুলের দপ্তরিকে তারা হেড মাষ্টার বানানোর চেষ্টা করেছিলেন। এ ধরনের হাস্যকর বক্তব্য ক্রমাগতভাবে না দিয়ে বরং নিজেদের দলকে গুছিয়ে, নিজেদের ঘরটাকে সংগঠিত করার পরামর্শ দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, খালেদা জিয়া বলেছিলেন, এই সরকার কখনো পদ্মা সেতু করতে পারবে না, তাদের বলবো, পদ্মা পাড়ে গিয়ে দেখে আসুন। ঢাকা শহরে মেট্রোরেল ও চট্টগ্রামে কর্ণফুলী বঙ্গবন্ধু টানেল আগামী বছর চালু হবে, ইতিমধ্যে সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে চট্টগ্রামেও মেট্রোরেল প্রকল্প হাতে নেয়া হবে। এই ধারা অব্যাহত থাকলে ২০৪১ সাল নয় তার অনেক আগেই ইনশাআল্লাহ বাংলাদেশ একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হবে। সিঙ্গাপুর মালয়েশিয়ার মতো বদলে যাওয়ার অগ্রগতির গল্প যদি বিশ্ববাসীকে জানান দিতে হয়, শেখ হাসিনাকে একটু সময় দিতে হবে। তার হাতকে শক্তিশালী করতে হবে।’ বিডি প্রতিদিন

ফুটবল জাদুকর ম্যারাডোনা আর নেই

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনা আর নেই। ৬০ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন এই ফুটবল জাদুকর। বুধবার (২৫ নভেম্বর) নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন তিনি। বিশ্বজয়ী কিংবদন্তি এই ফুটবল তারকার মৃত্যুর খবরে শোকস্তব্ধ গোটা ফুটবল বিশ্ব। খবর ডেইলি মেইল, আল জাজিরার। 

এর আগে নিজের ৬০ তম জন্মদিন পালনের কয়েকদিন পরই অসুস্থ হয়ে পড়েছিলেন ম্যারাডোনা। দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। প্রথমে শোনা গিয়েছিল, ম্যারাডোনা  হৃদরোগে আক্রান্ত হয়েছেন। তার শরীরে করোনার প্রভাবও রয়েছে। সেসব গুজব উড়িয়ে দিয়ে তার চিকিৎসক লিপোলদো লুকি জানান, ম্যারাডোনার শরীরে করোনার কোনও লক্ষণ পাওয়া যায়নি। তিনি হৃদরোগেও আক্রান্ত হননি। তার অসুস্থতা ততটা গুরুত্বপূর্ণ নয়। আসলে বেশ কিছুদিন ধরেই মানসিক সমস্যায় ভুগছেন তিনি। তাকে গ্রাস করেছে অবসাদ। যার প্রভাব পড়ছে তার শরীরের উপরও।

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার খ্যাত ম্যারাডোনা আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান ১৯৮৬ সালে। এছাড়াও খেলেছেন বোকা জুনিয়র্স, নাপোলি ও বার্সেলোনা ক্লাবের হয়ে।

চুনতিতে বন্যশুকর শিকারীর গুলিতে প্রাণ গেল স্কুল ছাত্রের

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলার চুনতিতে বন্যশুকর শিকারীর গুলিতে মারুফুল ইসলাম (১৩) নামে এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। বুধবার (২৫ নভেম্বর) সন্ধ্যা ৬টায় ইউনিয়নের ৮নং ওয়ার্ডের পশ্চিম নারিশ্চা এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত মারুফুল ইসলাম ওই এলাকার মো. ফোরকানের পুত্র ও পুটিবিলা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র। স্থানীয় ইউপি সদস্য আবদুল মোনাফ সিকদার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিহতের বড় ভাই মো. মামুন জানান, প্রতিদিনের ন্যায় তার ভাই মারুফুল ইসলাম বাড়ির বাহিরে বৈদ্যুতিক লাইটের নিচে বসে পড়ালেখা করছিল। স্থানীয় ভেট্টু বড়ুয়ার পুত্র জিতং বড়ুয়া নামে এক ব্যক্তি প্রতি রাতে বন্দুক দিয়ে বন্যশুকর শিকার করেন। শিকারের পর তিনি খড়ের ভিতর বন্দুকটি লুকিয়ে রাখেন। ঘটনার দিন তিনি শিকারে যাওয়ার পূর্বে বন্দুক বের করার সময় অসাবধানতা বশতঃ গুলি বের হয়ে যায়। এতে স্কুলছাত্র বুকে গুলিবিদ্ধ হয়। তাৎক্ষণিকভাবে পরিবারের লোকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ঘটনার পর থেকে অভিযুক্ত জিতং বড়ুয়া গা ঢাকা দিয়েছে। তাই তার বক্তব্য পাওয়া যায়নি।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসেন। আগামীকাল বৃহস্পতিবার সকালে ময়নাতদন্তের জন্য লাশ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করা হবে। এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য নিয়োগ পেলেন মাসুকুর রহমান বাবু

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য হিসেবে নিয়োগ পেলেন যুবলীগ নেতা মাসুকুর রহমান বাবু। মঙ্গলবার (২৪ নভেম্বর) গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন সূত্রে এ তথ্য জানা যায়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৬ এর ধারা ৫ এর ১ (ঢ) এবং ৫(৫) উপধারা অনুযায়ী সরকার ৩ বছরের জন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। এছাড়া প্রজ্ঞাপনে সুপ্ত ভূষন বড়ুয়া ও প্রতিভা দাশকেও সদস্য হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

মাসুকুর রহমান বাবু কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য হিসেবে নিয়োগ পাওয়ায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পৃথক অভিনন্দন জানিয়েছেন। এছাড়া লোহাগাড়া সাংবাদিক ফোরামের সভাপতি এম এম আহমদ মনির ও সাধারণ সম্পাদক আবদুল আউয়াল জনিসহ সকল সদস্যবৃন্দ কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য হিসেবে নিয়োগ পাওয়ায় অভিননন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

উল্লেখ্য, মাসুকুর রহমান বাবু লোহাগাড়া উপজেলার আমিরাবাদ মল্লিক ছোবহান এলাকার কৃতিসন্তান। তিনি কক্সবাজার জেলা কারাগারের বেসরকারি কারা পরিদর্শক হিসেবে দায়িত্বরত রয়েছেন। প্রেস বিজ্ঞপ্তি

বঙ্গোপসাগরের নিম্নচাপটি এখন ঘূর্ণিঝড় ‘নিভার’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ঘূর্ণিঝড়টির নাম রাখা ছিল ‘নিভার’। বাংলাদেশে ঘূর্ণিঝড় নিভার আঘাত হানার সম্ভাবনা খুবই কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবহাওয়া অফিস থেকেও কোনো সতর্কতা সংকেত দেওয়া হয়নি।

চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমদ বলেন, ঘূর্ণিঝড় নিভার বঙ্গোপসাগরে সৃষ্টি হলেও অনেক দূরে রয়েছে। আমাদের এখানে আঘাত হানার সম্ভাবনা খুবই কম। আবহাওয়া অধিদপ্তর থেকে কোনো সংকেত দেওয়া হয়নি। সতর্কতার সাথে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। তবে ঘূর্ণিঝড় নিভার ভারতের অন্ধপ্রদেশের দিকে আঘাত হানতে পারে।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেই সাথে শেষ রাত থেকে ভোর পর্যন্ত কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১২-১৬ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। গতকাল মঙ্গলবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থাানরত ঘূর্ণিঝড় ‘নিভার’ পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি সোমবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৭০০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, কঙবাজার সমুদ্রবন্দর থেকে ১৬৪৫ কি. মি. দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৫৮৫ কি. মি. দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৫৮০ কি. মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি. মি. যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে। চট্টগ্রাম, কঙবাজার, মংলা এবং পায়রা সমুদ্র বন্দরসমূহকে আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী নির্দেশনা সাবধানতার সাথে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থাানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

অন্যদিকে বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম (বিডব্লিউওটি) বলছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি আরো শক্তিশালী হয়ে সোমবার রাতেই ঘূর্ণিঝড় ‘নিভারে’ পরিণত হয়েছে। এটি আরো শক্তিশালী হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামীকাল (আজ বুধবার) ভোর বা পরশু সকাল নাগাদ ভারতের পুদুচেরি ও চেন্নাই শহরের নিকট দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। নিভারের প্রভাবে ইতোমধ্যেই দেশের দক্ষিণাঞ্চল অর্থাৎ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানের আকাশে মেঘের উপস্থিতি দেখা যাচ্ছে। যার ফলে শীতের অনুভূতি কমে গেছে। ঘূর্ণিঝড়টি বাংলাদেশ থেকে অনেক দূরে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। তবে দেশের দক্ষিণাঞ্চলসহ অন্যত্র অল্প কিছু স্থানে আকস্মিক হালকা বা গুড়ি গুড়ি বৃষ্টিসহ দুয়েক স্থানে আগামী ২/৩ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দৈনিক আজাদী

প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তি লটারির মাধ্যমে

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর মধ্যে এবার প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা হবে লটারির মাধ্যমে। মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তি নিয়ে আজ বুধবার (২৫ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুকসহ কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, “স্বাস্থ্যঝুঁকি এড়াতে প্রতি শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছি। যোগ্যতার চাইতে ভাগ্যকে প্রাধ্যান্য দেওয়া হচ্ছে। আমরা বাধ্য হয়েই এ পদ্ধতি বেছে নিয়েছি।”

রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তিতে ক্যাচমেন্ট কোটা ৪০ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। এছাড়া ক্লাস্টারভিত্তিক লটারিতে ঢাকার শিক্ষার্থীরা একটির জায়গায় পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠান বাছাই করার সুযোগ পাবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

প্রতি বছর প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে এবং দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করা হতো। আর নবম শ্রেণিতে শিক্ষার্থীরা ভর্তি হয় জেএসসি-জেডিসির ফলের ভিত্তিতে।

করোনার কারণে অষ্টমের সমাপনী পরীক্ষা বাতিল করায় এবার সেই সুযোগ নেই উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, “আমরা তিনটি বিকল্প খতিয়ে দেখেছি। এর একটি হচ্ছে স্কুলে ভর্তি পরীক্ষা নেওয়া কিন্তু শিক্ষার্থীদের স্কুলে এনে ভর্তি পরীক্ষা নেওয়ার ঝুঁকি নিতে চাচ্ছি না। এমসিকিউ পদ্ধতির কথা চিন্তা করেছি কিন্তু তাতেও শিক্ষার্থীদের স্কুলে আসতে হতো। অনলাইনে ভর্তি পরীক্ষা নিলে সবার জন্য নিরাপদ হলেও সব শিক্ষার্থীর অনলাইনে ভর্তি পরীক্ষা নিশ্চিত করা কঠিন হবে। তাই এটি যুক্তিযুক্ত মনে হয়নি। সবার ইন্টারনেট অ্যাকসেস নেই, আবার সংযোগেও সমস্যা আছে।”

আগামী ৭ ডিসেম্বরের মধ্যে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির সামগ্রিক প্রক্রিয়া জানিয়ে দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী। মহামারীর কারণে গত ১৭ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

কওমি মাদ্রাসা বাদে অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। করোনার কারণে পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা এবং প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষা না নিয়ে পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হবে। অন্যদিকে অষ্টমের সমাপনী এবং এসএসসি-সমমানের ফলফলের ভিত্তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে। ডিসেম্বরে এ ফল ঘোষণার কথা রয়েছে। বাংলানিউজ

পিছিয়ে যাচ্ছে এসএসসি-এইচএসসি

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাস মহামারীর (কোভিড-১৯) মধ্যে আগামী বছরের মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেছেন, “আগামী বছর যাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষা দেওয়ার কথা তাদের জন্য ‘তিন মাসে শেষ করা যায়’- এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। তার আলোকে তিন মাস ক্লাস করিয়ে তাদের পরীক্ষা নেওয়া হবে।”

মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তি নিয়ে আজ বুধবার (২৫ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান। তিনি বলেন, “সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে আমরা তাদের তিন মাস ক্লাস করাতে চাই। সেই কারণে হয়ত এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২/১ মাস পিছিয়ে যাবে।”

বেশ কয়েক বছর ধরে ১ ফেব্রুয়ারি এসএসসি এবং ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছে। ঐ দিনগুলো সরকারি ছুটি থাকলে এসব পরীক্ষা শুরু হয় পরের দিন। এবার এসএসসি পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া গেলেও দেশে করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। ফলে এইচএসসি ও সমমানের পরীক্ষা আটকে যায়।

বছরের শেষভাগে এসে জানানো হয়, এবার মহামারীর মধ্যে আর এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। পরীক্ষার্থীদের অষ্টমের সমাপনী এবং এসএসসি ও সমমানের ফলফলের ভিত্তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে।

মহামারী পরিস্থিতির ততটা উন্নতি না হওয়ায় পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা এবং স্কুলের বার্ষিক পরীক্ষাও এবার হচ্ছে না। পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীরা সবাই পরের ক্লাসে উঠে যাবে।

তবে শিক্ষার্থীদের কোথায় দুর্বলতা তা বোঝার জন্য ষষ্ঠ থেকে নবম শ্রেণির ছাত্র-ছাত্রীদের সংক্ষিপ্ত সিলেবাসে সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যায়নের ব্যবস্থা করা হয়েছে। কওমি মাদ্রাসা বাদে অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, “পরিস্থিতি অনুকূল হলে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর এসএসসি ও এইচএসসির শিক্ষার্থীদের ছয় দিন ক্লাসে আনা হবে। অন্য শ্রেণির শিক্ষার্থীরা দুয়েকদিন স্কুলে এসে ক্লাস করবে, পাশাপাশি তাদের অনলাইন ক্লাসও চলবে।” দৈনিক আজাদী

ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার বদান্যতায় চুনতিতে শীতবস্ত্র বিতরণ

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার বদান্যতায় শীতার্থ মানুষের জন্য প্রথম দফায় ১ হাজার পিস শীতবস্ত্র উপজেলার বিভিন্ন ইউনিয়নে পৃথক পৃথক ভাবে বিতরণ করা হচ্ছে।

তারই ধারাবাহিকতায় বুধবার (২৫ নভেম্বর) সকালে চুনতি ইউনিয়ন পরিষদ কার্যালয়ে প্রায় ২ শতাধিক শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা শাহিদুল কবির সেলিম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমান, আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর কাদের চৌধুরী, আমিনুল হক মামুন, যুবলীগ নেতা জাহিদুল ইসলাম রাশেল, উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক রিদুয়ানুল হক সুজন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এরশাদুর রহমান রিয়াদ ও স্বেচ্ছাসেবক লীগ নেতা কামাল প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি