- Lohagaranews24 - https://lohagaranews24.com -

১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা ২ ডিসেম্বর শুরু

নিউজ ডেক্স : ১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে। উত্তীর্ণ প্রার্থীরা নির্ধারিত ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করে এই পরীক্ষায় অংশ নিতে হবে।

আজ মঙ্গলবার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান মো. আকরাম হোসেন। তিনি বলেন, ২ ডিসেম্বর থেকে মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে।

১৬তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফল গত ১১ নভেম্বর প্রকাশ করা হয়। এতে মোট উত্তীর্ণ হন ২২ হাজার ৩৯৮ জন। পাসের গড় হার ১৪ দশমিক ৪৮ শতাংশ। এই লিখিত পরীক্ষায় অংশ নিয়েছিলেন মোট ১ লাখ ৫৪ হাজার ৬৬৫ জন।

সাকিবের ক্ষমা চাওয়ার ভিডিওটি দেখে লজ্জা পেলাম : তসলিমা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ভক্তের মোবাইল ছুঁড়ে ফেলা ও পশ্চিমবঙ্গের পূজামণ্ডপ ইস্যুতে গতকাল সোমবার মুখ খুললেন সাকিব আল হাসান। নিজের ইউটিউব চ্যানেলে ঘটনা দুটির ব্যাখ্যা দেওয়ার পাশাপাশি ক্ষমা প্রার্থনাও করেছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়। অনেকে বলছেন সাকিব ঠিক করেছেন, আবার কেউ কেউ বলছেন ঠিক করেননি।

এবার এই ইস্যুতে ফেসবুক হ্যান্ডেলে প্রতিক্রিয়া দেখালেন নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। তিনি লিখেছেন, ‘সাকিবের ক্ষমা চাওয়ার ভিডিওটি দেখে লজ্জা পেলাম। সাকিব আল হাসান বিখ্যাত লোক। নিরাপত্তা রক্ষী দ্বারা বেষ্টিত। ধর্ম-বর্ণ নির্বিশেষে সারা দেশের মানুষ তাকে ভালোবাসে। এমনকি দেশের প্রধানমন্ত্রী তাকে ভালোবাসেন। একটা  গ্রামের লোক সোশ্যাল মিডিয়ায় থ্রেট করলো তো উনি একেবারে ‘আমি গর্বিত মুসলমান, আমি পূজামণ্ডপ উদ্বোধন করিনি, পূজার জন্য আমি কলকাতা যাইনি, অন্য একটা অনুষ্ঠানে গিয়েছিলাম। পথে এক মিনিটের জন্য মণ্ডপে অনেকের অনুরোধে শুধু গিয়েছি, আর যাবো না। এসব বলার কোনও দরকার ছিল না।’ বিডি-প্রতিদিন

হেফাজতের নির্বাচন : পদবঞ্চিতরা করতে চান পাল্টা কমিটি, মাথাব্যথা নেই পদধারীদের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হেফাজত ইসলামের সদ্য প্রয়াত আমীর আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর সংগঠনটির কাউন্সিলে নতুন নেতৃত্ব নির্বাচনে শফিপুত্র আনাস মাদানীপন্থীরা বাদ পড়ায় পাল্টা কমিটি দেওয়ার চিন্তা করছেন পদবঞ্চিতরা। তবে এ ব্যাপারে কোনো মাথাব্যথা নেই বলে জানিয়েছেন বর্তমান কমিটির পদধারী নেতারা।

নতুন কমিটিতে স্থান না পাওয়া আনাস মাদানীপন্থী হিসেবে সরব হেফাজতে ইমলামের সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা মাঈনুদ্দীন রুহী বলেন, পদবঞ্চিত সবার সঙ্গে আলোচনা চলছে। সকলের মতামতের ভিত্তিতে নতুন কমিটি গঠনের বিষয়ে চিন্তা করা হচ্ছে। তবে বিষয়টি এখনও আলোচনার পর্যায়ে।”

সদ্য শেষ হওয়া কাউন্সিলে হেফাজত ইসলামের সাবেক কমিটির কতজন সদস্য বাদ পড়েছেন জানতে চাইলে মাওলানা রুহী বলেন, গত কমিটিতে ছিলেন এমন ৭০ জনকে বাদ দেওয়া হয়েছে। গতকাল বাদ পড়াদের নিয়ে ঢাকায় একটি মিটিং হয়। নতুন কমিটি গঠনের ব্যাপারে ফলপ্রসূ আলোচনা হয়েছে।”

তবে বাদ পড়াদের সংখ্যা নিয়ে রূহীর তথ্য সঠিক নয় বলে দাবি করেছেন সদ্য গঠিত কমিটির সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী।

তিনি বলেন, “আমরা কাউকে বাদ দেইনি। তারা নিজেদের কর্মকাণ্ডে বাদ পড়ার মতো পরিবেশ তৈরি করেছেন। জানা মতে ৬ জন বাদ পড়েছেন। যদি এর চেয়ে বেশি কেউ বাদ পড়ে থাকেন তাদের তালিকা প্রকাশ করতে বলুন। হেফাজতে ইসলাম একটি বৃহৎ সংগঠন। এখানে যারা দায়িত্বে আছেন সকলেই ঐক্যবদ্ধভাবে কাজ করার চেষ্টা করেন।”

পদবঞ্চিতরা নতুন করে কমিটি ঘোষণা করলে আপনাদের পদক্ষেপ কী হতে পারে এমন প্রশ্নে মাওলানা ইসলামাবাদী বলেন, “বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। প্রত্যকের একটি নাগরিক অধিকার আছে। আমরা এতে বাধা দেব কেন? হেফাজতের নেতাকর্মী, আলেমরা আমাদের সঙ্গে আছেন। নতুন কমিটি গঠনের ব্যাপারে আমাদের কোনো মাথাব্যথা নেই।”

পদবঞ্চিতদের কাউন্সিলে আমন্ত্রণ জানানো হয়েছিল কি না জানতে চাইলে তিনি বলেন, “সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে কিন্তু কয়েকজন কাউন্সিলে আমন্ত্রণ পাওয়ার আগেই মিডিয়ায় হেফাজতের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। যখন সংগঠনের বিরুদ্ধে কেউ অবস্থান নেয় তখন কমিটিকে চিন্তা করতে হয়।”

বাদ পড়াদের কমিটিতে স্থান দেওয়ার ব্যাপারে বা কমিটি বর্ধিত করার কোনো পরিকল্পনা আছে কি না জানতে চাইলে বিষয়টি কেন্দ্রীয় কমিটির মতামতের ওপর ছেড়ে দেন মাওলানা আজিজুল হক ইসলামাবাদী। বাংলানিউজ

লোহাগাড়ায় মাস্ক না পরায় ২২ জনকে জরিমানা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় মাস্ক না পরে বাইরে বের হওয়ায় ২২ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১৭ নভেম্বর) দিনব্যাপী উপজেলা পরিষদ ভবনের সামনে মহাসড়কে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আহসান হাবিব জিতু। তিনি জানান, করোনার দ্বিতীয় পর্যায় ঠেকাতে সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরা নিশ্চিত করতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় সংক্রমণ রোধ ও প্রতিরোধ নির্মূল আইন ২০১৮ এর ২৫(খ) ধারায় ২২ জনকে ১ হাজার ৭শ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে সাথে ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নীলুফা ইয়াসমিন চৌধুরী ও উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মুহাম্মদ শের আলী।

করোনায় একদিনে ৩৯ জনের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৩৯ জন মারা গেছেন। তাদের মধ্যে ৩০ জন পুরুষ ও ৯ জন নারী। এ নিয়ে ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬ হাজার ২৫৪ জনে।

মঙ্গলবার (১৭ নভেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১১৭টি ল্যাবরেটরিতে ১৬ হাজার ৬০২টি নমুনা সংগ্রহ করা হয় এবং ১৫ হাজার ৯৯০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২৫ লাখ ৭২ হাজার ৯৫২টি। ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও দুই হাজার ২১২ জন। দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল চার লাখ ৩৬ হাজার ৬৮৪ জনে।

রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৪৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৫২ হাজার ৮৯৫ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১৩ দশমিক শূন্য ৮৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৮১ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর প্রথম করোনা রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। আজ পর্যন্ত করোনায় মৃত মোট ৬ হাজার ২৫৪ জনের মধ্যে পুরুষ চার হাজার ৮১৩ জন (৭৬ দশমিক ৯৬ শতাংশ) এবং নারী এক হাজার ৪৪১ জন (২৩ দশমিক শূন্য ৪ শতাংশ)।

করোনায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মৃত ৩৯ জনের মধ্যে দশোর্ধ্ব একজন, বিশোর্ধ্ব একজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব দুজন, পঞ্চাশোর্ধ্ব ১০জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে ২৪ জন রয়েছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ২২ জন, চট্টগ্রামে পাঁচজন, রাজশাহীতে তিনজন, বরিশালে ‍দুজন, সিলেটে দুজন এবং রংপুর বিভাগে পাঁচজন রয়েছেন।

ভোট ডাকাতি থেকে জনগণের দৃষ্টি সরাতে গণপরিবহনে আগুন : ফখরুল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ‘ভোট ডাকাতির নির্বাচন আড়ালের উদ্দেশে জনগণের দৃষ্টি ভিন্নখাতে প্রবাহিত করতে গণপরিবহনে আগুন দেওয়া হয়েছে। ভুয়া বাদীর মামলায় সহস্রাধিক নেতাকর্মীকে হয়রানি করা হচ্ছে।

মঙ্গলবার (১৭ নভেম্বর) দুপুরে সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলের ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, সরকার নিজেদের ব্যর্থতা, দুঃশাসন, দুর্নীতি, লুটপাট ও ভোট ডাকাতির নির্বাচন আড়ালের উদ্দেশে জনগণের দৃষ্টি ভিন্নখাতে প্রবাহিত করতে সুপরিকল্পিতভাবে ঢাকায় গণপরিবহনে আগুন দিয়েছে। এখন সেই ঘটনার দায়-দায়িত্ব বিএনপির ওপর জবরদস্তিমূলক চাপিয়ে দিতে ষড়যন্ত্রমূলক বানোয়াট মামলা দায়েরের মাধ্যমে বিএনপি ও অঙ্গ সংগঠনের সহস্রাধিক নেতাকর্মীকে হয়রানি ও গ্রেফতার করছে। এছাড়া তাদের গ্রেফতারের নামে বাসা-বাড়িতে পুলিশ অভিযান চালিয়ে আসবাবপত্র ভাঙচুরসহ পরিবারের সদস্যদের সঙ্গে অশালীন ও অসৌজন্যমূলক আচরণ করছে।

মির্জা ফখরুল আরও বলেন, সরকারের এই ন্যক্কারজনক ঘটনার বিরুদ্ধে দেশব্যাপী যখন নিন্দা ও ধিক্কারের ঝড় উঠেছে, তখন সরকার স্বভাব-সূলভভাবে মিথ্যাচার ও নাটক সাজিয়ে আবারও জনগণকে বিভ্রান্ত করতে চাচ্ছে। সরকার বলছে, সিসিটিভি ফুটেজ দেখে মামলা হয়েছে অথচ একটি মামলার বাদী হিসেবে যাকে দেখানো হয়েছে তিনি নিজেই অস্বীকার করেছেন যে, তিনি মামলা দায়ের করেননি। 

বিএনপি মহাসচিব বলেন, ভুয়া বাদীর সেই মামলায় বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে। অন্যদিকে করোনাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে দেশে-বিদেশে হাসপাতালে বা বাসায় দীর্ঘদিন থেকে চিকিৎসাধীন, কোয়ারেন্টিন কিংবা আইসোলেশনে থাকা এমনকি দুই বছর ধরে পঙ্গুত্ব বরণকারী নেতাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বসবাসকারী নেতাকর্মীদের এই মিথ্যা অভিযোগে আসামি করা হয়েছে।

মির্জা ফখরুল প্রশ্ন তোলেন, সরকারের ভাষ্য অনুযায়ী সিসিটিভি ফুটেজ অনুযায়ীই যদি আসামি করা হয়ে থাকে, তাহলে প্রশ্ন- বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়সহ অসুস্থ, আহত, চিকিৎসাধীন কিংবা ঢাকার বাইরে ও বিদেশে অবস্থানরত নেতাকর্মীদেরকে মামলায় আসামি করা হলো কিসের ভিত্তিতে? প্রকৃত অর্থে এই মামলাগুলো যে উদ্দেশ্যপ্রণোদিত ও বানোয়াট তা সুনিশ্চিত। রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতেই ফ্যাসিবাদী সরকারের এই অপতৎপরতা।  

বিবৃতিতে অবিলম্বে বিএনপি নেতাকর্মীদের হয়রানি বন্ধ এবং গ্রেফতার নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি। বাংলানিউজ

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে আপত্তির বিষয়টি পর্যবেক্ষণ করছি : কাদের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন নিয়ে ইসলামি সংগঠনগুলোর আপত্তির বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মঙ্গলবার (১৭ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ কথা জানান।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে ভারতীয় হাইকমিশনের তৈরি বিশেষ সংস্করণের হাতঘড়ি উন্মোচন করেন ওবায়দুল কাদের। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিষয়ে আপত্তি জানিয়েছে কয়েকটি ইসলামি সংগঠন। ‘এ বিষয়ে আওয়ামী লীগ বা সরকার নীরব, কোনো ধরনের বক্তব্য পাওয়া যাচ্ছে না।’

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, এ বিষয়ে নিয়ে আমরা পর্যবেক্ষণ করছি। স্বরাষ্ট্রমন্ত্রী এখন করোনা আক্রান্ত। হয়তো তিনি এখন সামনে আসবেন না। উনি হয়তো আপনাদের সঙ্গে কথা বলবেন বা ওনার সাথে আপনারা আলাপ করতে পারেন।

দিবালোকের মতো স্পষ্ট, বিএনপি বাসে আগুন দিয়েছে : তথ্যমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ফাইল ফটো

নিউজ ডেক্স : বিএনপি মানুষ পোড়ানোর নোংরা খেলায় মেতেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, এটা দিবালোকের মতো স্পষ্ট, বিএনপি বাসে আগুন দিয়েছে।

২০১৩ সালের মতো বাসে আগুন নিয়ে আবারও নোংরা খেলায় মেতে ওঠেছে। বাস পুড়িয়ে আবার তাদের নেতারা অবলীলায় মিথ্যা বলছে। তারা যদি আগুন নিয়ে খেলে, নিজেরাই সেই আগুনে পুড়ে ছাই হয়ে যাবে।

মঙ্গলবার (১৭ নভেম্বর) দুপুর সোয়া ১টার দিকে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা সংগ্রামের অন্যতম মহান নেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) আয়োজিত আলোচনা সভায় ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।  

হাছান মাহমুদ বলেন, রাজনীতিতে অস্তিত্বের জানান দিতে বাস পোড়াতে হবে কেন? বিএনপি রাজপথে দাঁড়ালে হাঁটু কাপে। রাজনীতি যদি করতে হয়, হাঁটু কাঁপুনি ছাড়া দাঁড়ান। না হয় রাজনীতি থেকে বিদায় নেন।  

তিনি বলেন, মিথ্যা বলার জন্য যদি কোনো পুরস্কার থাকতো, তাহলে নিঃসন্দেহে প্রথম পুরস্কার পেতেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল আলমগীর।  

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি নেতারা দলছুট। তাদের দলের অনেক বড় বড় নেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর অনুসারী ছিলেন। কিন্তু তারা ক্ষমতার উচ্ছিষ্ট গ্রহণের জন্য সামরিক শাসক জিয়াউর রহমানের সঙ্গে হাত মেলান। পরবর্তীতে তাদের দলের নেত্রী খালেদা জিয়ার সঙ্গে হাত মেলান।  

তিনি বলেন, দলছুট নেতারা কখনো দেশকে কিছু দিতে পারে না। দলছুট রাজনীতিবিদরা দেশের মানুষকে কিছু দিতে পারে না। তারা শুধু নিজেদের আখের গোছাতে জানে।  

হাছান মাহমুদ বলেন, পাকিস্তান সৃষ্টির পর এদেশে জমিদার শ্রেণির হাতে রাজনীতি বন্দি ছিল, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী রাজনীতি সাধারণ মানুষের কাতারে নিয়ে আসেন। অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ভাসানী আওয়ামী মুসলিম লীগ থেকে মুসলিম শব্দটি বাদ দেন। রাজনীতির ইতিহাসে ভাসানীর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।  

তথ্যমন্ত্রী বলেন, মওলানা ভাসানী ক্ষমতার জন্য কোনোদিন রাজনীতি করেননি। যদি সেই লোভ থাকতো তিনি পাকিস্তানের মন্ত্রী হতে পারতেন। হাছান মাহমুদ বিএনপি নেতাদের মওলানা ভাসানীর আদর্শ ধারণ করে রাজনীতি করতে আহ্বান জানান।   

ন্যাপ (ভাসানী) চেয়ারম্যান এম এ ভাসানীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- সংসদ সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুল আমিন রুহুল, আওয়ামী লীগ নেতা বলারাম পোদ্দার, কৃষক লীগের সাবেক সহ-সভাপতি এম এ করিম, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা আজগর আলী, নারী নেত্রী উর্মি খান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা ও বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ব গণি মিয়া বাবুল প্রমুখ।  

হাওরে নৌকায় লুকিয়ে ছিলেন সাকিবকে হুমকিদাতা মহসিন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে হত্যার হুমকিদাতা মহসিন তালুকদারকে গ্রেফতার করেছে র‍্যাব। গ্রেফতারের আগে সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ এলাকায় তার স্ত্রীর বড় বোনের বাড়ির পাশের হাওরে একটি নৌকা আত্মগোপনে ছিলেন মহসিন।

মঙ্গলবার সকালে সিলেট র‌্যাব-৯ ও সুনামগঞ্জের র‌্যাব-পুলিশ যৌথ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। মহসিন তালুকদার সিলেটের সদর উপজেলার শাহপুর তালুকদারপাড়ার আজাদ বক্স তালুকদারের ছেলে। সোমবার মহসিন তালুকদারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে জালালাবাদ থানায় এসআই মাহবুব মোর্শেদ বাদী হয়ে মামলা দায়ের করেন।

র‌্যাব-৯ সিলেটের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবু মুছা মো. শরিফুল ইসলাম জানান, সাকিব আল হাসানকে হত্যার হুমকিদাতা মহসিন দক্ষিণ সুনামগঞ্জে তার স্ত্রীর বড় বোনের বাড়িতে আশ্রয় নেন। সেখানে বাড়ির পেছনের হাওরে একটি নৌকায় রাতযাপন করেন তিনি। তথ্য প্রযুক্তির সহায়তায় র‌্যাব সদস্যরা সকালে নৌকা থেকে তাকে গ্রেফতার করে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের সেই পূজামণ্ডপ ইস্যুতে রবিবার দিবাগত রাত ১২টা ৭ মিনিটে ফেসবুক ভিডিওতে চাপাতি হাতে নিয়ে হত্যার হুমকি দেন মহসিন। পরে অবশ্য মহসিন আবার লাইভে এসে ওই হুমকির বিষয়ে ক্ষমা চান এবং নিজের ভুলের কথা স্বীকার করেন।বিডি-প্রতিদিন

চট্টগ্রামে করোনার সংক্রমণ ফের বাড়ছে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাসের সংক্রমণ ফের বাড়ছে। গত বেশ কয়েকদিন টানা শতাধিক সংখ্যায় করোনা সংক্রমিত শনাক্ত হয়েছে চট্টগ্রামে। সর্বশেষ রোববার করোনা সংক্রমিত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮১ জনে। ১ হাজার ৫৬টি পরীক্ষাকৃত নমুনায় ১৭.১৪ শতাংশের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে এদিন। হিসেবে রোববার শনাক্তের এই হার গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ। সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় হাসপাতালগুলোতেও করোনা রোগীর চাপ বাড়তে শুরু করেছে। বিশেষ করে বেসরকারি হাসপাতালগুলো করোনা রোগীতে ভরপুর। বেশ কয়টি হাসপাতালের করোনা ব্লকে ঠাঁই নেই অবস্থা। একটি শয্যাও খালি নেই।

শয্যা খালি না থাকায় করোনা ব্লকে নতুন রোগী ভর্তি নেয়া সম্ভব হচ্ছেনা বলে জানিয়েছেন বেসরকারি মেট্রোপলিটন হাসপাতালের জিএম মো. সেলিম, পার্কভিউ হাসপাতালের জিএম মো. জিয়াউর রহমান ও ন্যাশনাল হাসপাতালের পরিচালক (হাসপাতাল) ডা. আমজাদ হোসেন। করোনা রোগীদের চিকিৎসায় ৩৫টি সাধারণ শয্যার পাশাপাশি ৪টি আইসিইউ শয্যা চালু রয়েছে মেট্রোপলিটন হাসপাতালে। আইসিইউ ও সাধারণ শয্যার সবকয়টিতেই রোগী ভর্তি বলে নিশ্চিত করেন হাসপাতালের জিএম মো. সেলিম। ২৮টি (কেবিন) শয্যা এবং ৮টি আইসিইউ শয্যায় করোনা রোগীদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে পার্কভিউ হাসপাতালে। আইসিইউর একটি শয্যাও খালি নেই জানিয়ে হাসপাতালের জিএম মো. জিয়াউর রহমান বলেন, কেবিনে ২৮টি শয্যা আছে। কিন্তু রোগী ভর্তি আছে ৩০ জন। একই কেবিনে স্বামী-স্ত্রী দুজন করে থাকায় রোগীর সংখ্যা ২ জন বাড়তি। আর ২০টি সাধারণ শয্যায় বর্তমানে করোনা রোগীদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে ন্যাশনাল হাসপাতালে।

২০ শয্যার একটি শয্যাও খালি নেই জানিয়ে হাসপাতালটির পরিচালক (হাসপাতাল) ডা. আমজাদ হোসেন বলেন, করোনা রোগীদের জন্য আলাদা আইসিইউ সেবা আপাতত বন্ধ রয়েছে। তবে পুনরায় চালুর বিষয়ে আমরা চিন্তা-ভাবনা করছি। শয্যা খালি না থাকায় নতুন কোন রোগী আসলে ভর্তি নেয়া সম্ভব হচ্ছেনা জানিয়ে এই তিন হাসপাতাল সংশ্লিষ্টরা বলছেন- অনেক রোগী ভর্তি হওয়ার জন্য যোগাযোগ করছে। কিন্তু আমরা শয্যা দিতে পারছিনা। বাধ্য হয়ে অনেক রোগীকে অপেক্ষায় রাখতে হচ্ছে বলেও জানান এসব হাসপাতালের কর্মকর্তারা। আবার কোন কোন রোগীকে অন্য হাসপাতালে নিয়ে যেতে বলতে বাধ্য হচ্ছেন বলেও জানান তাঁরা।

করোনা রোগীদের চিকিৎসায় নির্ধারিত দুটি সরকারি হাসপাতালের (চমেক ও জেনারেল হাসপাতাল) পাশাপাশি অন্যান্য বেসরকারি হাসপাতালগুলোতেও রোগী বেড়েছে উল্লেখযোগ্য হারে। যদিও এসব হাসপাতালের কিছু শয্যা এখনো শূন্য রয়েছে। অর্থাৎ এসব হাসপাতালে এখনো নতুন রোগী ভর্তির সুযোগ আছে।

৮/১০ দিন আগেও গড়ে ৫০ জনের সামান্য কম-বেশি রোগী ভর্তি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের করোনা ব্লকে। কিন্তুগতকাল সোমবার এ ব্লকে ৭২ জন রোগী ভর্তি ছিলেন বলে নিশ্চিত করেছেন হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এসএম হুমায়ুন কবির। তিনি বলেন, গত এক সপ্তাহ ধরে গড়ে ৭০ থেকে ৮০ জন রোগী করোনা ব্লকে ভর্তি থাকছে। এছাড়া করোনা রোগীদের জন্য আলাদা আইসিইউতে ৫ জন রোগী চিকিৎসাধীন বলেও জানান হাসপাতাল পরিচালক।

সংক্রমন বাড়তে থাকায় বাড়তি রোগীর চাপ সামাল দিতে প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়ে চমেক হাসপাতাল পরিচালক বলেন, হাসপাতালের ৪র্থ তলায় আরো একটি করোনা ব্লক প্রস্তুত করা হয়েছে। যেখানে আরো ৬০টি শয্যায় রোগী ভর্তি করা যাবে। সেন্ট্রাল অঙিজেন, ন্যাজাল ক্যানুলাসহ সব ধরণের প্রস্তুতি আমাদের রয়েছে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১৫০ শয্যায় করোনা রোগীদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। গত দুই-আড়াই মাস ভর্তি রোগীর সংখ্যা কমে যায় এ হাসপাতালে। তবে বেশ কিছুদিন ধরে রোগীর সংখ্যা আবারো বাড়ছে বলে জানান হাসপাতালটির করোনা টিমের ফোকাল পারসন ডা. আব্দুর রব মাসুম। গত দুই-আড়াই মাসে গড়ে ৩০ জনের কম রোগী ভর্তি ছিলেন এ হাসপাতালে। তবে সোমবার ভর্তিকৃত রোগীর সংখ্যা ৫০ জন বলে জানান ডা. আব্দুর রব মাসুম। আইসিইউতে ৪ জন চিকিৎসাধীন বলেও জানান তিনি।

আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৬০ শয্যায় করোনা রোগীদের চিকিৎসা দেয়া হয়। এর মধ্যে বর্তমানে ৪১টি শয্যায় রোগী ভর্তি আছে বলে জানিয়েছেন হাসপাতালটির পরিচালক (প্রশাসন) ডা. নুরুল হক। তাছাড়া ৬টি এইচডিও’র সবকয়টিতেই রোগী ভর্তি বলেও জানান তিনি।

২৭টি শয্যায় করোনা রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে ম্যাঙ হাসপাতালে। এর মধ্যে গতকাল ১১ জন রোগী ভর্তি ছিলেন বলে জানিয়েছেন হাসপাতালটির জিএম রঞ্জন প্রসাদ গুপ্ত। আর করোনা রোগীদের জন্য থাকা ৩টি আইসিইউর ২টিতে রোগী ভর্তি বলেও জানান তিনি। সিএসসিআর হাসপাতালে ১১টি শয্যায় করোনা রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে গতকাল ৯ জন রোগী ভর্তি ছিলেন বলে জানান হাসপাতালের সিওও সালাউদ্দিন মাহমুদ। এছাড়া ২টি আইসিইউর একটিতে রোগী ভর্তি বলেও জানান তিনি।

করোনা রোগীর চাপ বাড়লেও চট্টগ্রামে আগের মতো অসহায় পরিস্থিতি সৃষ্টির শঙ্কা নেই বলে মনে করেন চিকিৎসক ও স্বাস্থ্য সংশ্লিষ্টরা। তাঁরা বলছেন- প্রথম দিকে বেসরকারি হাসপাতালগুলো রোগী ভর্তি না নেয়ায় রোগীদের এক প্রকার অসহায় পরিস্থিতিতে পড়তে হয়। এখন কিন্তু এমন অবস্থা নেই। সব বেসরকারি হাসপাতালই করোনা রোগীদের কম-বেশি চিকিৎসা সেবা দিচ্ছে। সংক্রমনের প্রথম দিকে ডাক্তার-নার্সসহ সংশ্লিষ্ট সকলের মাঝে এক ধরণের আতঙ্ক ছিল। যা এখন অনেকটাই কেটে গেছে। এছাড়া করোনা আক্রান্তদের চিকিৎসা নিয়ে আগে ডাক্তাররা দ্বিধাগ্রস্ত ছিলেন। এখন সে দ্বিধাটাও কেটে গেছে। বলা যায়-করোনা রোগীদের চিকিৎসায় ডাক্তাররা এখন অনেক বেশি আত্ববিশ্বাসী।

করোনার ২য় ঢেউ শুরু হয়েছে জানিয়ে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সংক্রমনের উর্ধ্বমুখী হারই বলে দিচ্ছে এরইমধ্যে করোনার ২য় ঢেউ শুরু হয়ে গেছে। হাসপাতালগুলোতেও রোগীর চাপ বাড়ছে। কিন্তু সাধারণ মানুষকে যেন কোন ভাবেই সচেতন করা যাচ্ছে না। মানুষ না মানছেন স্বাস্থ্য বিধি, না পড়ছেন মাস্ক। কিন্তু শীতে এই সংক্রমন আরো আশঙ্কাজনকভাবে বাড়তে পারে। যার কারণে এখনই সতর্ক হওয়ার বিকল্প নেই। করোনার সংক্রমন থেকে রক্ষা পেতে অবশ্যই মাস্ক পড়ার পাশাপাশি সকলকে স্বাস্থ্যবিধি মানার তাগিদ দিয়েছেন সিভিল সার্জন। দৈনিক আজাদী