- Lohagaranews24 - https://lohagaranews24.com -

বীর মুক্তিযোদ্ধাদের জমির নামজারি হবে ১০ দিনে

নিউজ ডেক্স : জমির নামজারি বা মিউটেশনের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ সুবিধা দিতে যাচ্ছে সরকার। ১০ দিনের (কার্যদিবস) মধ্যে বীর মুক্তিযোদ্ধাদের জমির নামজারি করা হবে।দেশের স্বাধীনতার বীর সেনানীদের এ সুবিধা দিতে চলতি সপ্তাহে ভূমি মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হবে।

আইন অনুযায়ী (রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০) অনুযায়ী কোনো ব্যক্তি কোনো জমির মালিকানা লাভ করার পর আগের মালিকের পরিবর্তে নতুন মালিকের নাম সংশ্লিষ্ট খতিয়ানে অন্তর্ভুক্ত করা বা তার নিজ নামে নতুন খতিয়ান খোলা বা রেকর্ড হালনাগাদ করাকে নামজারি বা মিউটেশন বলে। বর্তমান ই-মিউটেশন ব্যবস্থায় নামজারি করতে ২৮ দিন লাগে বলে ভূমি মন্ত্রণালয় থেকে জানা গেছে।

ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান পাটোয়ারী বলেন, ‘আমাদের বীর মুক্তিযোদ্ধা, যাদের রক্তের বিনিময়ে এই দেশ স্বাধীন হয়েছে, আমরা তাদের জমির নামজারি ১০ কর্মদিবসের মধ্যে করে দেব।’

তিনি বলেন, ‘এখন তো ই-মিউটেশন কার্যকর। সাধারণ মানুষ যেভাবে আবেদন করে মুক্তিযোদ্ধারাও একইভাবে জমির নামজারির জন্য ই-মিউটেশন ব্যবস্থায় আবেদন করবেন। তিনি যখন তার আবেদনটা করে ফেলবেন তখন সেটা বিশেষভাবে ট্রিট করা হবে। বিশেষ আবেদন হিসেবে গ্রহণ করা হবে। আলাদা রেজিস্ট্রারে এন্ট্রি করা হবে।’

‘পরে এটা ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা, উপ-সহকারী, কানুনগো, সার্ভেয়ার—যেখানে যাকে প্রযোজ্য হয় তার কাছে পাঠানো হবে। তারা মতামত দেবেন। শুনানি হবে। প্রাথমিক অবস্থায় দলিলের ফটোকপি দেয়া হয়, ফটোকপি দলিলের ওপর সিদ্ধান্ত নেয়া কঠিন। সেজন্য শুনানির সময় মুক্তিযোদ্ধাকে আসল দলিল নিয়ে উপস্থিত হতে হবে। ১০ কার্যদিবসের মধ্যেই এসিল্যান্ড অর্ডার দেবেন। নামজারি হয়ে যাবে।’

ভূমি সচিব বলেন, ‘এখানে দুটি বিষয় হবে- আবেদনটা সঠিক হলে মঞ্জুর হবে, নামজারি হবে। আবেদন সঠিক না হলে নামঞ্জুর হবে। মানে ১০ কার্যদিবসের মধ্যে নামজারির আবেদনটা নিষ্পত্তি হবে।’

মাক্ছুদুর রহমান পাটোয়ারী বলেন, ‘এ বিষয়ে একটি আদেশ জারি করা হবে। সেটির খসড়া করা হয়েছে। এ সপ্তাহের মধ্যেই এটি জারি করতে পারব বলে মনে করছি।’

তিনি আরও বলেন, ‘মুক্তিযোদ্ধাদের জন্য আমাদের শ্রদ্ধা ও সম্মানটা বেশি। এজন্য ভূমি মন্ত্রণালয় থেকে তাদের বিশেষ সুবিধা দিতে এ উদ্যোগ নেয়া হয়েছে। তাদের সময় যেন নষ্ট না হয়, তাদের যেন সেবাটা দ্রুত দিতে পারি। এই লক্ষ্যেই বীর মুক্তিযোদ্ধাদের মিউটেশন আমরা ১০ কার্যদিবসের মধ্যে করতে যাচ্ছি।’

ভূমি সচিব বলেন, ‘মুক্তিযোদ্ধাদের জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কাজ করে। ভূমি মন্ত্রণালয় হিসেবে আমাদের যেটুকু সক্ষমতা আছে সেটুকু দিয়ে আমরা তাদের পাশে থাকার চেষ্টা করছি।’

নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আফিফা খান বলেন, ‘প্লটের ক্ষেত্রে রাজউক থেকে কাগজপত্রের ভিত্তিতে তাড়াতাড়ি হয়ে যায়। কিন্তু যেক্ষেত্রে দলিল কিংবা আমাদের সরেজমিনে দেখার বিষয় আছে, সেক্ষেত্রে একটু সময় লাগে। বর্তমান ব্যবস্থায় ২৮ দিনের মধ্যে মিউটেশন হয়। আমরা এই সময়ের মধ্যেই আবেদন নিষ্পত্তির চেষ্টা করি।’

তিনি আরও বলেন, ‘মিউটেশনের ক্ষেত্রে সরকার নতুন করে কোনো সিদ্ধান্ত নিলে আমরা সেই বিষয়েও যথাযথ ব্যবস্থা নেব।’ জাগো নিউজ

অপহরণের ৩ দিন পর যুবদল নেতার বস্তাবন্দি মরদেহ উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সীতাকুণ্ডে অপহরণের ৩ দিন পর এক যুবদল নেতার বস্তাবন্দি মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তার নাম মো. জামশেদ (৩৮) বলে জানা গেছে। শনিবার (১৪ নভেম্বর) বিকেল ৩টার দিকে সীতাকুণ্ডের দক্ষিণ-পশ্চিম সৈয়দপুরের সাগর পাড় থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ হোসেন মোল্লা জানান, গত বুধবার (১১ নভেম্বর) থেকে ঐ যুবদল নেতার খোঁজ না পেয়ে তার স্ত্রী রুবি খানম বৃহস্পতিবার (১২ নভেম্বর) থানায় অপহরণ মামলা করেন। শনিবার বিকেলে তার মরদেহ উদ্ধার করা হয়েছে।

জামশেদ গত ৭ নভেম্বর থেকে চট্টগ্রাম শহরে থাকতেন। ১১ নভেম্বর বিকেলের দিকে জামশেদ তার স্ত্রীকে কল করে জানান, তার সঙ্গে কয়েকজন লোক আছেন। সন্ধ্যার পর বাসায় এসে তারা ভাত খাবেন। এ জন্য জামশেদ স্ত্রীকে রান্নাও করতে বলেন।

সন্ধ্যার পর থেকে তার মোবাইল ফোনটি বন্ধ পান স্ত্রী। পরে ১২ নভেম্বর জামশেদের স্ত্রী থানায় একটি অপহরণ মামলা করেন। তারা সীতাকুণ্ডের মুরাদপুর হাসনাবাদ এলাকায় থাকতেন।

চট্টগ্রাম মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দিপ্তী বলেন, “জামশেদ মুরাদনগর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড যুবদলের সভাপতি ছিলেন। এ ঘটনায় দোষীদের দ্রুত গ্রেফতারের দাবি জনাচ্ছি।” বাংলানিউজ

কে হচ্ছেন হেফাজতের কাণ্ডারী : একটি প্রচারপত্র নিয়ে নানামুখী গুঞ্জন, কাল সম্মেলন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ইসলামের ঈমান আকিদা রক্ষায় প্রতিষ্ঠিত অরাজনৈতিক ধর্মীয় সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল রবিবার (১৫ নভেম্বর)। হাটহাজারী দারুল উলুম মুঈনুল ইসলাম (বড়) মাদরাসার কেন্দ্রীয় কার্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি নিয়েছে শীর্ষ এ সংগঠনের নেতৃবৃন্দ।

হেফাজতের নতুন আমির কে হচ্ছেন এ নিয়ে হাটহাজারী সহ সারাদেশে চলছে নানামুখী গুঞ্জন। সম্মেলনের পূর্বে বিলিকৃত একটি প্রচারপত্র নিয়ে সংগঠনের কর্মী-সমর্থকদের মধ্যে দেখা দিয়েছে নানা উদ্বেগ-উৎকণ্ঠা।

জানা যায়, গত ২০১০ সালে হেফাজতে ইসলাম বাংলাদেশ নামের সংগঠনটির আত্মপ্রকাশ করে। সংগঠনটি দেশজুড়ে আলোচনায় আসে ২০১৩ সালে ১৩ দফা দাবিতে সারাদেশব্যাপী ব্যাপক আন্দোলনের মধ্য দিয়ে। বিশ্বজুড়ে আলোচনায় আসে ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বর অবরোধের মাধ্যমে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা আমির হিসেবে হাটহাজারীর দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফি আমৃত্যু দায়িত্ব পালন করে গেছেন।চলতি বছরের ১৮ সেপ্টেম্বর আল্লামা শফির মৃত্যুর পর হেফাজত আমিরের পদটি শূন্য হয়ে পড়ে।

এরপর থেকেই হেফাজত আমিরের এ পদের জন্য হেফাজতের শীর্ষ বেশ কয়েকজন নেতার মধ্যে ব্যাপক তোড়জোড় চলে আসছিল। শীর্ষ এ পদে কে আসছেন এমন প্রশ্ন সবার মুখে মুখে। হাটহাজারী মাদ্রাসা হেফাজতের কেন্দ্রীয় কার্যালয় হিসেবে থাকলেও সংগঠনটির বেশির ভাগ অংশ চাইছে ঢাকায় কেন্দ্রীয় কার্যালয় স্থানান্তরিত করতে।

এজন্য ঢাকায় অবস্থানরত হেফাজতের শীর্ষস্থানীয় নেতাদের থেকে আমির ও মহাসচিব নির্বাচনের ব্যাপারেও অনেকে ভাবছেন, এমন দাবি করেছেন হেফাজতের বেশ কয়েকজন নেতা।

এ সম্মেলনে হেফাজতের প্রতিষ্ঠাতা আমির প্রয়াত আল্লামা শাহ আহমদ শফির অনুসারী নেতাদের কৌশলে বাদ রেখে নতুন কমিটি গঠনের ষড়যন্ত্র করা হচ্ছে বলে হেফাজতের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতার অভিযোগ।

এদিকে আগামীকাল এ সম্মেলনে সারাদেশ থেকে কওমি অঙ্গনের শীর্ষ আলেমগণ কাউন্সিলে যোগদানের জন্য এ প্রতিবেদন লেখার সময় পথে রয়েছেন বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন। হেফাজতের প্রায় সাড়ে তিনশত কেন্দ্রীয় শীর্ষ আলেম সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে নতুন আমির নির্বাচিত করবেন।

নতুন আমির হিসেবে বর্তমান মহাসচিব ও হাটহাজারী মাদ্রাসার শিক্ষা পরিচালক শায়খুল হাদীস আল্লামা হাফেজ জুনায়েদ বাবুনগরীকে অনেক আলেম সমর্থন করলেও চট্টগ্রাম নগরীর লালখান বাজার মাদ্রাসার পরিচালক ও হেফাজতের প্রতিষ্ঠাতা নায়েবে আমির আল্লামা মুফতি ইজহারুল ইসলামের নামও রয়েছে আলোচনায়।

হেফাজতের মহাসচিব পদ নিয়েও চলছে নানামুখী আলোচনা। এ পদটির জন্য একাধিক নাম শোনা গেলেও হেফাজতের শীর্ষ নেতা মাওলানা নুর হোসাইন কাসেমী কিংবা মাওলানা মামুনুল হককে এ পদে দেখতে চাইছেন বেশিরভাগ আলেম।

হেফাজতে ইসলাম বাংলাদেশের কাউন্সিলকে সামনে রেখে সংগঠনের মহাসচিব জুনায়েদ বাবুনগরীর বিরুদ্ধে একটি বিতর্কিত প্রচারপত্র বিতরণ করা হয়েছে।
গতকাল শুক্রবার জুমার নামাজের পর পৌরসভার নুর মসজিদের সামনে মোটরসাইকেল যোগে এসে কে বা কারা এ প্রচারপত্রগুলো সড়কে ফেলে দিয়ে দ্রুত পালিয়ে যায়।
মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত আসামী সাঈদি পুত্র শামীম বিন সাঈদী ও মহাসচিব জুনায়েদ বাবুনগরীর রঙ্গীন যৌথ ছবি প্রচারপত্রের মাধ্যমে বিলি হলেও সেখানে কারো নাম ছিল না। বিলিকৃত প্রচারপত্র কীসের ইঙ্গিত বহন করে এমন প্রশ্ন দেখা দিয়েছে জনমনে।

কাউন্সিল বাস্তবায়ন কমিটির অন্যতম নেতা মাওলানা মীর ইদরিস কাউন্সিল অধিবেশনে বর্তমান কমিটির অনেকেই দাওয়াত পাননি-এ অভিযোগ অস্বীকার করে বলেন, “বর্তমান কমিটির সকল নেতৃবৃন্দকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। কাউকে বাদ দেয়া হয়নি।”

এদিকে বিলিকৃত প্রচারপত্রের ব্যাপারে তার কাছে জানতে চাইলে তিনি কিছু সংখ্যক দুর্বৃত্ত এ প্রচারপত্র বিলি করতে পারে বলে উল্লেখ করেন। তাদের যদি সাহস থাকত তাহলে তারা প্রচারপত্রে নিজেদের নাম ব্যবহার করত বলেও মন্তব্য করেন তিনি।

হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, “হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর কেন্দ্রীয় সম্মেলনের দিকে তাকিয়ে রয়েছে সারাদেশের আলেম সমাজ। গুরুত্বপূর্ণ এ পদে যিনি আমির নির্বাচিত হবেন তাকে নিয়েই হেফাজতের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হবে।”

তিনি আরো বলেন, “ইতিমধ্যে সম্মেলনকে ঘিরে আমাদের প্রস্তুতি শেষ পর্যায়ে। সারাদেশের ৬৪টি জেলা থেকে হেফাজতের শীর্ষ নেতারা সম্মেলনে উপস্থিত থাকবেন। সেখানে তাদের মতামতের ভিত্তিতে আমাদের আমির নির্বাচিত করা হবে।”

এদিকে হেফাজতের আমির আল্লামা শফির পুত্র মাওলানা আনাস মাদানি হেফাজতের কেন্দ্রীয় প্রচার সম্পাদকের দায়িত্বে থাকলেও কাউন্সিল নিয়ে তার তেমন ভূমিকা দেখা যাচ্ছে না। আল্লামা শফির মৃত্যুর পর থেকে তিনি অনেকটা নীরব রয়েছেন। বক্তব্য জানার জন্য একাধিকবার তাকে ফোন করা হলেও তিনি ফোন ধরেননি।

আল্লামা শফির অনুসারী হিসেবে পরিচিত হেফাজতের যুগ্ম মহাসচিব মাওলানা মঈনুদ্দিন রুহি বলেন, “হেফাজতের আমির আল্লামা শাহ আহমদ শফি হেফাজতে ইসলামকে মুসলমানদের ঈমান আকিদা রক্ষার জন্য দলমত নির্বিশেষে সকল মুসলমানদের ঐক্যবদ্ধ একটি প্লাটফরম হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন। সেই হেফাজতকে ক্ষমতালোভী একটি গোষ্ঠীর পকেট কমিটিতে রূপান্তর করা হচ্ছে।”

এ কমিটিতে আল্লামা শফি, মুফতি আমিনী ও চরমোনাই পীর অনুসারীদের বাদ দেয়ার নীল নকশা করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, “গত ১৬ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত যারা হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফির সাথে চরম বেয়াদবি ও অমানবিক আচরণ করতে বেশি উৎসাহিত ছিলেন এবার হেফাজতের কেন্দ্রীয় কমিটি গঠনে তাদেরই বেশি মূল্যায়ন করা হচ্ছে।” দৈনিক আজাদী

ধান ক্ষেত থেকে উদ্ধার অজ্ঞাত লাশের পরিচয় মিলেছে

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া সদর ইউনিয়নের দয়ার পাড়ার বোয়ালিয়া খাল সংলগ্ন এলাকার ধান ক্ষেত থেকে উদ্ধার অজ্ঞাত লাশের পরিচয় পাওয়া গেছে। শনিবার (১৪ নভেম্বর) রাত ৯টার দিকে লাশের ছবি দেখে স্বজনরা তাকে চিনতে পেরেছেন।

নিহত ব্যক্তির নাম রেজাউল করিম প্রকাশ শহর আলী (৩৫)। তিনি চকরিয়া উপজেলা কোনাখালী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের পুরুত্যাখালী এলাকার মৃত রেজাউল করিমের ছেলে ও ৪ সন্তানের জনক। পেশায় দিনমজুর।

নিহতের ফুফু দিলু আরা বেগম মুঠোফোনে জানান, তার ভাতিজা মাঝে মাঝে মানসিক সমস্যায় ভুগেন। প্রায় সপ্তাহ খানেক আগে কাজের সন্ধানে লোহাগাড়ায় যান রেজাউল করিম। উপজেলার পুটিবিলা ইউনিয়নের এমচরহাট এলাকায় তার বোনের শ্বশুর বাড়িতে অবস্থান করছিল। সেখানে অবস্থানকালে রেজাউল করিম উল্টাপাল্টা কথা বলায় বাড়িতে গিয়ে চিকিৎসাসেবা নেয়ার জন্য বলেন তার বোন। গত বৃহস্পতিবার বাড়ি যাবার উদ্দেশ্যে তিনি বোনের শ্বশুরালয় থেকে বের হন। প্রায় ৬ মাস পূর্বেও মানসিক সমস্যার কারণে উল্টাপাল্টা কথা বলায় লোহাগাড়ায় মারধরের শিকার হয়েছিল। সুষ্ঠ ও নিরপেক্ষ তদন্তপূর্বক সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তার ভাতিজার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন তিনি।

লোহাগাড়া থানার পরিদর্শক (তদন্ত) রাশেদুল ইসলাম জানান, শনিবার সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে লাশের ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে। লাশের কোন স্বজনকে না পাওয়ায় বেওয়ারিশ লাশ হিসেবে আঞ্জুমানে মফিদুল ইসলামের দায়িত্বে দাফন সম্পন্ন করা হয়েছে। এ ঘটনায় থানায় একটি হত্যা মামলা রুজু করা হয়েছে।

উল্লেখ্য, গত শুক্রবার রাত ৮টার দিকে উপজেলার সদর ইউনিয়নের দয়ার পাড়ার ধান ক্ষেত থেকে এক অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ।

ইটভাটায় পাচারকালে মিনিট্রাক ভর্তি জ্বালানী কাঠ জব্দ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : ইটভাটায় পাচারকালে মিনিট্রাক ভর্তি অবৈধ জ্বালানী কাঠ জব্দ করেছে পদুয়া বনবিভাগ। শনিবার (১৪ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে সাতকানিয়া উপজেলার কেরানীহাট এলাকা থেকে এ কাঠ জব্দ করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের পদুয়া রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। তিনি জানান, ঘটনাস্থল থেকে জ্বালানী কাঠ ভর্তি একটি মিনিট্রাক জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য ৮০ হাজার টাকা।

তিনি আরো জানান, জ্বালানী কাঠগুলো কেরানীহাট সংলগ্ন যে কোন ইটভাটায় নিয়ে যাওয়া হচ্ছিল। বনবিভাগের উপস্থিতি টের পেয়ে চালক গাড়ি রেখে পালিয়ে যায়। তাই কাউকে আটক করা সম্ভব হয়নি। উদ্ধারকৃত কাঠ ও মিনিট্রাক বর্তমানে বনবিভাগের হেফাজতে রয়েছে। এ ব্যাপারে বন আইনে মামলা রুজু করা হয়।

ভোটগণনা শেষে বাইডেন ৩০৬, ট্রাম্প ২৩২

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : দশ দিন পর অবশেষে জানা গেল মার্কিন নির্বাচনের চূড়ান্ত ফল। আর এটাও জানা গেল যে; চার বছর আগে মার্কিন জনগণ যে ডোনাল্ড ট্রাম্পের ওপর আস্থা রেখেছিলেন এবার তারা সেখানে থেকে সরে আসলেন। পুরোপুরি ঘুরে গেল জনতার রায়। দেশটির সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত চূড়ান্ত ফল এটাই জানাচ্ছে।

শনিবার ব্যাটলগ্রাউন্ড নর্থ ক্যারোলাইনা ও জর্জিয়ায় ভোটের গণনা আর পুনর্গণনা পর্ব শেষ হয়েছে। ফলাফলে ইতোমধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষিত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজে জয় পেয়েছেন। তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী তথা বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঝুলিতে ২৩২টি ভোট।

তবে এখনও সরকারিভাবে প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষিত হয়নি। এদিকে ডোনাল্ড ট্রাম্পও নিজের পরাজয় এখনও স্বীকার করে নেননি। জালিয়াতির অভিযোগ তুলছেন তিনি। তবে ৫৩৮ ভোটের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ‘ম্যাজিক ফিগার’ ২৭০ আগেই ছুঁয়ে ফেলায় জয়ী ঘোষিত হন জো বাইডেন।

তবে এবারের সবচেয়ে মজার বিষয় হচ্ছে গত নির্বাচনের (২০১৬) ফলের পুনরাবৃত্তি হয়েছে এবার। গতবার ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে ৩০৬-২৩২ ভোটের ব্যবধানে হারিয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। এবার ট্রাম্পকে ঠিক একই ভোটের ব্যবধানে হারালেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

পুনর্গণনার পরও জর্জিয়ায় জিতেছেন বাইডেন। ওই অঙ্গরাজ্যে ১৬টি ইলেকটোরাল ভোটের দখল নিয়েছেন তিনি। যদিও দুই প্রতিদ্বন্দ্বীর মোট প্রাপ্ত ভোটের (আমেরিকার নির্বাচনী পরিভাষায় পপুলার ভোট বা জনপ্রিয় ভোট) ব্যবধান সামান্য। বাইডেন ৪৯ দশমিক ৫ শতাংশ এবং ট্রাম্প ৪৯ দশমিক ২ শতাংশ।

অন্য দিকে, আরেক ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্য নর্থ ক্যারোলাইনার ১৫টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন ট্রাম্প। ওই অঙ্গরাজ্যে ৫০ শতাংশ পপুলার ভোট পেয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। তবে সামগ্রিকভাবে পপুলার ভোটের হিসাবে অবশ্য পিছিয়ে রয়েছেন ট্রাম্প। ২০১৪ সালেও পপুলার ভোটে পিছিয়ে ছিলেন তিনি।

গতবারের নির্বাচনে মার্কিন ভোটারদের ৪৮ শতাংশ সমর্থন করেছিলেন হিলারি ক্লিনটনকে। অপরদিকে ৪৬ শতাংশের একটু বেশি ভোট পেয়েও দেশটির নির্বাচনী পদ্ধতি অর্থাৎ ইলেকটোরাল কলেজের পাটিগণিতে জয়ী হন ট্রাম্প। ওই বার ট্রাম্প যত ভোট পেয়েছিলেন তার চেয়ে প্রায় ত্রিশ লাখ ভোট বেশি পেয়েছিলেন হিলারি।

তবে ভোটের ফলে দেখা যাচ্ছে, গ্রামাঞ্চলের ভোটের হিসাবে বাইডেনের তুলনায় অনেকটা এগিয়ে ট্রাম্প। সাধারণত দেশটির গ্রামাঞ্চলের ভোটাররা রিপাবলিকানদের সমর্থক। ট্রাম্প সরকারের বিরুদ্ধে বাইডেন করোনা মহামারি সংকট মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ তুললেও গ্রামাঞ্চলের ভোটদাতারা তা উপেক্ষা করেছেন।

যুবলীগের কমিটিতে স্থান পেলেন চট্টগ্রামের ৫ নেতা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন যুবলীগের ২০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। শনিবার সন্ধ্যায় যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নতুন এই কমিটিতে স্থান পেয়েছেন চট্টগ্রামের পাঁচ নেতা। তাদের মধ্যে তিন জন যুবলীগের গত কেন্দ্রীয় কমিটিতেও ছিলেন। তাদের বাইরে এছাড়াও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক সাধারণ সম্পাদক মনজুর আলম শাহিন নতুন কমিটিতে প্রেসিডিয়াম সদস্য মনোনীত হয়েছেন। চট্টগ্রামের পটিয়ার সন্তান যুবলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক বদিউল আলম নতুন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন।

সিটি কলেজ ছাত্রলীগের সাবেক নেতা ও যুবলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক আবু মুনির মো. শহীদুল হক রাসেল নতুন কমিটিতে সাংগঠনিক সম্পাদক মনোনীত হয়েছেন।

যুবলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক উপ কৃষি ও সমবায় সম্পাদক মীর মো. মহিউদ্দিন নতুন কমিটিতে পেয়েছেন তথ্য ও গবেষণা সম্পাদকের পদ।

কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আদিত্য নন্দী নতুন কমিটির উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক মনোনীত হয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেতা ও সাতকানিয়া পৌর আওয়ামী যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক নাছির উদ্দিন মিন্টু যুবলীগের নতুন কমিটিতে সহ-সম্পাদক মনোনীত হয়েছেন।

অন্যদিকে নতুন কমিটিতে জায়গা পেয়েছেন কয়েকজন সংসদ সদস্য, সাবেক ছাত্রলীগ ও বিভিন্ন জেলা থেকে ওঠে এসেছে নতুন মুখ, সিসি কমিটির সদস্য ও সাবেক কমিটির বেশ কয়েকজন। 

এর আগে ২০১৯ সালের ২৩ নভেম্বর যুবলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। যুবলীগের সপ্তম কংগ্রেসে সংগঠনটির সভাপতি পদে আসেন শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক পদে আসেন মাঈনুল হোসেন খান নিখিল।বিডি-প্রতিদিন

সৌদিতে ব্রেইন স্ট্রোকে লোহাগাড়ার যুবকের মৃত্যু

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : সৌদি আরবের মদিনায় ব্রেইন স্ট্রোকে মোহাম্মদ সোহাইল (২৩) নামে লোহাগাড়ার এক যুবকের মৃত্যু হয়েছে।

শনিবার (১৪ নভেম্বর) বাংলাদেশ সময় ভোর রাত ৩টায় কিং ফাহাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। সোহাইল উপজেলার কলাউজান ইউনিয়নের উত্তর কলাউজান খালাদাদ খাঁন পাড়ার মোহাম্মদ ইব্রাহিমের পুত্র।

স্থানীয় ইউপি সদস্য আবদুর রহিম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, প্রায় ২০ দিন পূর্বে অসুস্থ হয়ে মদিনার কিং ফাহাদ হাসপাতালে ভর্তি হন সোহাইল। সেখানে কর্তব্যরত চিকিৎসক তিনি ব্রেইন স্ট্রোক করেছেন বলে জানায়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার শারিরীক অবস্থা দিন দিন অবনতি হতে থাকে। ফলে তাকে প্রায় দুই সপ্তাহ ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়। অবশেষে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

নিহত সোহাইল প্রায় ৫ বছর যাবত সৌদি আরবের মদিনায় অবস্থান করে আসছিলেন। আইনী প্রক্রিয়া শেষে তাকে সেখানেই দাফন করা হবে পারিবারিক সূত্র জানায়। এদিকে, সোহাইলের মৃত্যুর সংবাদ বাড়িতে পৌঁছলে স্বজনদের মাঝে শোকের ছায়া নেমে আসে।

আল্লামা শফীকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে, দাবি পরিবারের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মাওলানা আহমদ শফীকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে তার পরিবারের সদস্যরা। 

আজ শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি করেন তারা। বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে ঘটনা উদঘাটনের দাবিও জানানো হয় সংবাদ সম্মেলনে।

এছাড়া ১৫ নভেম্বর হেফাজতের কাউন্সিল বন্ধের আহ্বান জানিয়েছে আল্লামা আহমাদ শফির পরিবারের সদস্যরা।

‘বাসে আগুনের ঘটনায় একটি ফোনালাপের রহস্য উন্মোচনের চেষ্টায় পুলিশ’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : রাজধানীতে একই সময়ে বিভিন্ন বাসে আগুনের ঘটনায় একটি ফোনালাপের রহস্য উন্মোচনের জন্য পুলিশ চেষ্টা করছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

তিনি বলেছেন, নির্বাচন ও আন্দোলনে জনগণ থেকে প্রত্যাখ্যাত হয়ে বিএনপি আবারও আগুন সন্ত্রাসের মাধ্যমে মানুষ পুড়িয়ে প্রতিশোধ নিতে চাচ্ছে।শনিবার সকালে রাজশাহী জেলার বাগমারা উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সম্মেলনে যুক্ত হন তিনি।   

ওবায়দুল কাদের বলেন, নিকট অতীতেও তারা পেট্রল বোমা এবং আগুন-সন্ত্রাসের মাধ্যমে মানুষ হত্যার মহোৎসব করেছিল। ২০১৩ সালে যাত্রীবাহী বাসে উঠে গান পাউডার দিয়ে যেভাবে আগুন দিয়েছে, এবারও তারা সেভাবেই আগুন দিয়েছে। বাস পোড়ানোর ঘটনার ভিডিও ফুটেজ আছে। সবই পুরনো এবং চেনা-মুখ। এ ঘটনাকে কেন্দ্র করে একটি ফোনালাপের রহস্য উন্মোচনের চেষ্টা করছে পুলিশ। বিডি প্রতিদিন