- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোহাগাড়ায় ৪৯তম জাতীয় সমবায় দিবস পালিত

‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে লোহাগাড়ায় ৪৯তম জাতীয় সমবায় দিবস। শনিবার বেলা ১২টার দিকে লোহাগাড়া উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় কার্যালয়ের আয়োজনে জাতীয় সমবায় দিবস উদযাপন কমিটির আয়োজনে এ দিবস পালন করা হয়।

দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে পতাকা উত্তোলন এবং পরে উপজেলা বিআরডিবির হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। লোহাগাড়া উপজেলা বিআরডিবির চেয়ারম্যান, জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সদস্য, লোহাগাড়া ডায়াবেটিক হাসপাতালের প্রতিষ্ঠাতা সমাজকর্মী মোহাম্মদ আরমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান হাবীব জিতু।

এসময় লোহাগাড়া উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ নুর হোসেন, লোহাগাড়া বটতলী ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি ফজলুল হক আজাদ, উপজেলা সমবায় অফিসের সহকারী পরিদর্শক আবদুল মান্নান, উজ্জীবন লোহাগাড়া শাখার পরিচালক তুষার, উপজেলা সমবায় অফিসের অফিস সহকারী মোঃ মহি উদ্দিন, লোহাগাড়া বটতলী ব্যবসায়ী কল্যাণ সমিতির সদস্য মুহাম্মদ মাসুম, লোহাগাড়া সিএনজি চালক কল্যাণ সমিতির সভাপতি আবুল কাসেম, সাধারণ সম্পাদক মোঃ রাশেল প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন সমবায় সমিতির সভাপতি-সম্পাদকবৃন্দরা উপস্হিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি

সাতকানিয়ায় ছাত্রলীগ নেতাকে গণপিটুনি দিয়ে অস্ত্রসহ পুলিশে সোপর্দ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়ায় এক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি দিয়ে অস্ত্রসহ পুলিশে সোপর্দ করা হয়েছে। তার নাম মো. আজম উদ্দীন (২১)। তাকে আটককারী এলাকার লোকজন জানায়, যুবলীগ নেতা জিয়াবুল হোসেন লেডুকে গুলি করার সময় অস্ত্রসহ আজমকে হাতেনাতে আটক করা হয়।

অন্যদিকে আটককৃত ছাত্রলীগ নেতা ও ধর্মপুর ইউপি চেয়ারম্যান ইলিয়াছ চৌধুরীর দাবি আজমকে একা পেয়ে জিয়াবুল হোসেন লেডুর নেতৃত্বে মারধর করার পর নিজেরা অস্ত্র দিয়ে তাকে পুলিশের কাছে সোপর্দ করেছে। পুলিশ বলছে, অস্ত্রটি আজমের কাছে ছিল নাকি মারধরের পর দেয়া হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

আজ শনিবার (৭ নভেম্বর) উপজেলার ধর্মপুর এলাকায় এ ঘটনা ঘটে। আটককৃত মো. আজম উদ্দীন ধর্মপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের চাঁদের পাড়ার আলী আহমদের পুত্র। তিনি ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ও ধর্মপুর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত।

জিয়াবুল হোসেনের নিকটাত্মীয় লিয়াকত আলী বলেন, “ধৃত আজমকে এলাকার বাচা মিয়া, এমদাদ ও জাফর ইকবালসহ কয়েকজন যুবক মিলে মারধর করতে দেখি। এসময় তার কোমরে একটি অস্ত্র দেখেছি কিন্তু অস্ত্রটি আগে থেকে তার কাছে ছিল নাকি মারধরের সময় দেয়া হয়েছে সেটি আমরা নিশ্চিত করে বলতে পারব না।”

এদিকে যুবলীগ নেতা জিয়াবুল হোসেন লেডু বলেন, “ছাত্রলীগ নেতা তুহিন ও আজমের নেতৃত্বে ধর্মপুরে অস্ত্র-শস্ত্র নিয়ে মহড়া দিয়ে চলে যাওয়ার সময় কর্নেল (অব.) অলি আহমদ বীর বিক্রম মাধ্যমিক স্কুলের সামনে আমাকে দেখতে পেয়ে আজম আমাকে বুকে বন্দুক তাক করলে আমার সাথে থাকা স্থানীয় লোকজন আজমকে আটক করে মারধরের পর পুলিশে দিয়েছে।”

ইউপি চেয়ারম্যান ইলিয়াছ চৌধুরী জানান, মুহুরী পাড়ার ছাত্রলীগ নেতা শিমুলের বসতঘরে গত সপ্তাহে লেডুর নেতৃত্বে হামলা চালিয়ে ভাঙচুর ও মালামাল লুট করা হয়। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ দেয়া হয়েছে। আজ শনিবার দুপুর ১২টার সময় সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন চৌধুরী তুহিন, ধর্মপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আজমসহ বেশ কয়েকজন ছাত্রলীগ কর্মী নিয়ে ভাঙচুরকৃত বসতঘর পরিদর্শন ও দীর্ঘদিন থেকে অসুস্থ ধর্মপুর ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীরের বাড়িতে গিয়ে তার চিকিৎসার খোঁজখবর নিয়ে দুপুর দেড়টার সময় তুহিনরা মোটরসাইকেল নিয়ে ফিরে আসে। আর আজম একা বাড়িতে ফেরার সময় লেডুর নেতৃত্বে আজমকে আটক করে মারধর করে একটি অস্ত্র দিয়ে পুলিশে সোপর্দ করে। অস্ত্র উদ্ধারের ঘটনাটি জিয়াউল হোসেন লেডুর সাজানো নাটক।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন জানান, ধর্মপুরে এক যুবককে আটক করে মারধর করার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে একটি অস্ত্রসহ আজমকে পুলিশের নিকট সোপর্দ করে। পুলিশ তাকে নিয়ে এসে প্রথমে সাতকানিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়। পরে থানায় নিয়ে আসে। উদ্ধারকৃত অস্ত্রটি আজমের কাছে ছিল নাকি মারধরের ঘটনার পর অন্য কেউ দিয়েছে তা তদন্ত করে দেখছে পুলিশ। তদন্তপূর্বক প্রকৃত ঘটনা উদঘাটন করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। দৈনিক আজাদী

বাইডেন ২৭৩, ট্রাম্প ২১৪ : বিবিসি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : পেনসিলভেনিয়ায় জিতে গেছেন জো বাইডেন। আর এতে করে তার ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭৩ এ।

ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট তিনিই হতে যাচ্ছেন বলে বিবিসির খবরে বলা হয়েছে।

আর এখন পর্যন্ত ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল কলেজ ভোট। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত হবে হলে একজন প্রার্থীকে ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট পেতে হয়। 

সাদা বাড়ির দরজায় বাইডেন, ঢুকতে দিতে নারাজ ‘রাগি ডন’!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : বাইডেন নাকি ট্রাম্প? কার দখলে হোয়াইট হাউস? ৪৮ ঘণ্টা পেরিয়ে এসেও জবাব অধরা। গণনা যখন পঞ্চম দিনে পড়ল, তখনও চলছে হাড্ডাহাড্ডি লড়াই। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত পেনসিলভ্যানিয়ায় ২৮,৮৭৭ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন।

আইনি বাধাকে তোয়াক্কা না করেই বাইডেন জোর গলায় দাবি করেছেন, প্রেসিডেন্ট হচ্ছেন তিনিই। প্রেসিডেন্ট পদ গ্রহণ করার পর তিনি কোন কোন কাজকে বেশি অগ্রাধিকার দেবেন, সে ব্যাপারে একটি ঘোষণাও করেছেন আত্মবিশ্বাসী বাইডেন।বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত দেশ, আমেরিকায় করোনা পরিস্থিতি সামাল দেয়াকেই তিনি তালিকার প্রথমে রেখেছেন। পাশাপাশি কঠিন পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা করতে, বর্ণ-বৈষম্য দূর করতে তিনি বেশি জোর দেবেন বলেও জানান।

অন্যদিকে বাইডেনের জয় আসন্ন দেখে ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন যে রাজ্যে তিনি এগিয়ে রয়েছেন, সেখানে কারচুপির কারণে রহস্যজনকভাবে পিছিয়ে পডেছেন। ফলে আবারও আইনি পদক্ষেপ নিয়ে হোয়াইট হাউস আগলে রাখার শেষ চেষ্টা করে চলেছেন ট্রাম্প।

অন্যদিকে, আটলান্টিকের ও পার থেকে কটাক্ষ ধেয়ে এলো ট্রাম্পের দিকে। তবে কোনও পুরোদস্তুর  রাজনৈতিক নেতা নন, রিপাবলিকানদের প্রেসিডেন্ট পদপ্রার্থীকে কটাক্ষ করলেন গ্রেটা থুনবার্গ। ট্রাম্পের সাম্প্রতিক কীর্তিকলাপ দেখে টুইটারে গ্রেটার ব্যঙ্গোক্তি, ‘চিল, ডোনাল্ড চিল!’ গত বছর গ্রেটাকে হুবহু এক ভাবে বিদ্রুপ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। সুযোগ বুঝে বৃহস্পতিবার সন্ধ্যায় তারই পাল্টা গ্রেটার।

অ্যাডভান্টেজ বাইডেন হয়ে থাকলেও, ডেমোক্র্যাট প্রার্থী এবং তার জয়ের মধ্যে প্রাচীর হয়ে দাঁড়িয়ে আছে ৬টি সুইং স্টেট। হোয়াইট হাউস দখলের আসল লড়াই এখন সেখানেই চলছে। বিশেষ করে জর্জিয়া বা পেনসিলভ্যানিয়ার মতো স্টেট, যেখানে জয়-পরাজয় কার্যত সুতোর ওপর ঝুলছে।

জোরদার লড়াই চলছে নেভাডাতেও। অ্যারিজোনা ও জর্জিয়াতেও এগিয়ে ডেমোক্র্যাটরা। নেভাডায় ২০,১৩৭ ভোটে এগিয়ে বাইডেন। অ্যারিজোনাতেও তিনি লিড নিয়েছেন ৪৩,৭৭৯ ভোটে। জর্জিয়াতেও ১,১৫৩ ভোটে এগিয়ে তিনি এই চার রাজ্যের একটিতে জয় পেলেই ম্যাজিক ফিগার ২৭০ ছুঁয়ে ফেলবেন ডেমোক্র্যাট প্রার্থী। তবে শেষ রাতে ওস্তাদের মার দিয়ে জয় ছিনিয়ে নিতে পারেন ট্রাম্পও। তবে তার সম্ভাবনা ক্রমশই কমছে। ঘোষিত রাজ্যগুলোর নিরিখে এখন ফল বাইডেন ২৬৪, ট্রাম্প ২১৪।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে এই মুহূর্তে চরম উত্তেজনা চলছে। শেষ ছয়টি অঙ্গরাজ্যে ভোটগণনা শেষ হওয়া বাকি হলেও হিসাব নিকাশের পালা শেষের পথে। আলাস্কা ও নর্থ ক্যারোলাইনায় ট্রাম্প এগিয়ে থাকলে সাদা বাড়ির লড়াই অনেকটাই এগিয়ে বাইডেন।

ওয়েস্ট উইংয়ের কুর্সি যে ট্রাম্পের থেকে ক্রমেই দূরে সরে যাচ্ছে, তার আরও বড় প্রমাণ গত কয়েক দিনে সিক্রেট সার্ভিসের গতিবিধি। প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্ব থাকে ক্ষিপ্র এই বাহিনীর হাতে। বৃহস্পতিবার থেকেই বাইডেনের নিরাপত্তা বাড়িয়ে দিয়েছে তারা।

বাইডেন বা ট্রাম্প, ক্ষমতায় যেই আসুন না কেন, করোনার প্রকোপে বিধ্বস্ত মার্কিন অর্থনীতিকে সামলানো বড়সড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে তার কাছে। আমেরিকায় মন্দা চরমে। চাকরির বাজারের অবস্থাও নাজুক। করোনায় এমনিতেই মার্কিন ক্রেতাদের ক্রয়-ক্ষমতা অনেকটা কমেছে। তাই অর্থনীতি চাঙা না-হলে ক্রেতাদের ক্রয়-ক্ষমতা বাড়বে না। এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বাড়ির দাম। ফলে তীব্র সমস্যায় পড়েছেন বাড়ির সম্ভাব্য ক্রেতা এবং ভাড়াটেরা। এর উপর রয়েছে করোনার প্রকোপ।

গত সপ্তাহেও আমেরিকায় ৬০০০ জনের মৃত্যু হয়েছে কোভিডে। যে দিন গণনা নিয়ে যুদ্ধ রাতভর চলেছে, সেদিনও দেশে লক্ষাধিক মানুষ কোভিড পজিটিভ হয়েছেন। এই অবস্থায় দাবি উঠেছে, ইউরোপের অন্য দেশগুলোর মতো আমেরিকাতেও ফের লকডাউন করা হোক। তাই কাঁটা বিছানো পথই অপেক্ষা করছে হবু মার্কিন প্রেসিডেন্টের জন্য।

বাইডেন অবশ্য এরই মধ্যে এক বিরল নজির গড়ে ফেলেছেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বকালের সবচেয়ে বেশি ‘পপুলার ভোট’ তার দখলে। আগে এই রেকর্ড ছিল বারাক ওবামার। ২০০৮ সালে ওবামা পেয়েছিলেন ৬ কোটি ৯০ লাখের কিছু বেশি ভোট। বাইডেন ইতিমধ্যেই মোট ৭ কোটির অনেক বেশি ভোট দখল করেছেন। এখনও গণনা বাকি। ট্রাম্পও অবশ্য এবার আগের চেয়ে বেশি ভোট পয়েছেন। তিনিও ওবামার রেকর্ড ভাঙার কাছাকাছি। এখনও পর্যন্ত যা খবর, তাতে প্রেসিডেন্ট পেয়েছেন ৬ কোটি ৭৩ লাখের বেশি ভোট।

মার্কিন ভোটের ফলাফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, বাইডেন এখনও পর্যন্ত জিতেছেন উইসকনসিন, মিশিগান, নিউ মেক্সিকো, নিউ হ্যাম্পশায়ার, নিউইয়র্ক, ম্যাসাচুসেটস, নিউজার্সি, মেরিল্যান্ড, ভারমন্ট, কানেক্টিকাট, ডেলাওয়ার ও কলোরাডোতে। হাওয়াই, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া এবং ইলিনয়ের মতো রাজ্যেও জয় পেয়েছে ডেমোক্র্যাটরা। প্রতিপক্ষ রিপাবলিকানরা জিতেছেন সাউথ ক্যারোলাইনা, আলাবামা, নর্থ ডাকোটা, আরকানসা, টেনিসি, ওয়েস্ট ভার্জিনিয়া, ওকলাহোমা, কেন্টাকি ও ইন্ডিয়ানাতে। আইওয়ার ৩টি ইলেক্টরাল ভোটও গেছে ট্রাম্পের পক্ষে। সূত্র: এই সময়

ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে বের করে দেয়ার হুঁশিয়ারি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : নির্বাচনের ফলে হার না মানতে পারলে ডোনাল্ড ট্রাম্পকে জনগণই একেবারে হোয়াইট হাউস থেকে বের করে দেবে। এমনভাবেই ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের প্রচার দল হুঁশিয়ারি দিয়েছে। বারবার প্রেসিডেন্ট নির্বাচনের ফল মেনে নিতে চাইছেন না বলে ইঙ্গিত দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তার পরিপ্রেক্ষিতে এমন হুঁশিয়ারি দিয়েছে বাইডেনের প্রচার দল।

বাইডেনের প্রচার দলের মুখপাত্র অ্যান্ড্রূ বেটস জানিয়েছেন, আগেই বলা হয়েছিল আমেরিকার মানুষই হবেন এবারের নির্বাচনের মূল নির্ধারক শক্তি। আর তার ফলে আমেরিকার গণতান্ত্রিক সরকারের ক্ষমতা রয়েছে হোয়াইট হাউস থেকে যে কোনও অবৈধ প্রবেশকারীদের বের করে দেওয়ার।ইতিমধ্যেই এই নির্বাচনে ট্রাম্পের চেয়ে বাইডেন বেশ কিছুটা এগিয়ে রয়েছেন। বাইডেনের ঝুলিতে রয়েছে ২৫৩টি ইলেক্টোরাল কলেজ অন্যদিকে ট্রাম্পের দখলে রয়েছে ২১৪টি। ক্ষমতায় আসার জন্য দরকার ম্যাজিক ফিগার ২৭০।

এদিকে, ভোট গণনার সময় নানা কারচুপির অভিযোগ তুলতে দেখা গিয়েছে ট্রাম্পকে। এই অভিযোগে তিনি আদালতে গিয়েছেন। তবে ভোটের ফল নিয়ে ট্রাম্প যে রকম আচরণ করছেন সেটা খোদ তার নিজের দল‌ ভালোভাবে নিচ্ছে না। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।

প্রাথমিকে দুই সপ্তাহে চার লক্ষাধিক আবেদন

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে গত দুই সপ্তাহে চার লক্ষাধিক আবেদন জমা পড়েছে। গত ২৫ অক্টোবর থেকে অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ২৪ নভেম্বর পর্যন্ত চলবে আবেদন চলবে। আবেদন শেষে যাচাই-বাছাইয়ের কাজ শেষ হলে নিয়োগের লিখিত পরীক্ষা শুরু হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে।

গত অক্টোবরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর মাধ্যমে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে। তবে শূন্য আসনের সংখ্যা বৃদ্ধি পেলে এ সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানা গেছে। তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের প্রার্থীরা এতে আবেদন করতে পারবেন না।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৫ অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। শেষ হবে ২৪ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিটে। সহকারী শিক্ষকদের বেতন হবে জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর গ্রেড ১৩ অনুযায়ী ১১০০০-২৬৫৯০ টাকা।

বিজ্ঞপ্তি অনুসারে প্রার্থীদের বয়স ২০ অক্টোবর পর্যন্ত সর্বনিম্ন ২১ বছর এবং গত ২৫ মার্চ পর্যন্ত সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে এ বয়সসীমা হবে ২৫ মার্চ পর্যন্ত ৩২ বছর।

শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা সম্মান বা সমমানের ডিগ্রি থাকতে হবে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা।

ডিপিই সূত্রে জানা গেছে, এবারের বিজ্ঞপ্তির মাধ্যমে সারাদেশে ২৫ হাজার ৬৩০ জন প্রাক-প্রাথমিক শিক্ষক এবং ছয় হাজার ৯৪৭টি শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) সহকারী পরিচালক আতিক বিন সাত্তার শনিবার (৭ নভেম্বর) বলেন, ‘গত ২৫ অক্টোবর সকাল থেকে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ আবেদন কার্যক্রম শুরু হয়েছে। এতে গতকাল শুক্রবার (৬ নভেম্বর) পর্যন্ত তিন লাখ ৮০ হাজার আবেদন জমা পড়েছে। আজ শনিবার এ সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে।’

তিনি বলেন, ‘আবেদন কার্যক্রম শেষে প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের কাজ শুরু করা হবে। এরপর লিখিত পরীক্ষার প্রস্তুতি শুরু হবে। এ প্রস্তুতি শেষে সময় ঘোষণা করে লিখিত পরীক্ষা শুরু করা হবে।’

ডিপিইর সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, শনিবার বিকেল পর্যন্ত চার লক্ষাধিক অনলাইনে আবেদন জমা হয়েছে। আগামী ২৪ নভেম্বর পর্যন্ত প্রায় ১৫ লাখের বেশি আবেদন আসতে পারে। শেষের দুই সপ্তাহে বেশি আবেদন হতে পারে। আবেদন শেষে পরবর্তী তিন মাসের মধ্যে নিয়োগের লিখিত পরীক্ষা শুরুর প্রস্তুতি নেয়া হচ্ছে বলে তিনি জানান। জাগো নিউজ

১৬২ উপজেলায় পৌঁছে গেছে প্রাথমিকের দুই কোটি বই

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : নতুন বছরে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেয়া হবে। সেজন্য ছাপাখানাগুলোতে দিনরাত বই প্রস্তুতের কাজ চলছে। গত তিন সপ্তাহে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির পাঠ্যবই পাঠানো শুরু হয়েছে।

ইতোমধ্যে দেশের ৩৪ জেলার ১৬২টি উপজেলায় প্রাথমিকের প্রায় দুই কোটি বই পৌঁছে গেছে। সে হিসাবে প্রাথমিকের ৩৫ শতাংশ বই পৌঁছে গেছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্র জানায়, ২০২১ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে বিতরণের জন্য প্রায় ৩৬ কোটি বই ছাপানো হবে। তার মধ্যে প্রাথমিক পর্যায়ের প্রায় ১০ কোটি ৫৪ লাখ বই ছাপানো হবে। মাধ্যমিকের বই রয়েছে প্রায় ২৪ কোটি ৪১ লাখ। প্রাথমিক ও মাধ্যমিক মিলে ২০২১ শিক্ষাবর্ষে বিনামূল্যের বই ছাপানোর জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে এক হাজার ১০০ কোটি টাকা।

জানা গেছে, সারাদেশে এ পর্যন্ত ৩৪টি জেলার ১৬২টি উপজেলায় দেড় কোটির বেশি প্রাথমিকের পাঠ্যবই পৌঁছে গেছে। আরও প্রায় দুই কোটি বইয়ের ছাড়পত্র দেয়া হয়েছে, তা দ্রুত সময়ের মধ্যে পৌঁছে যাবে। এর সঙ্গে বিভিন্ন উপজেলায় প্রাক-প্রাথমিকের প্রায় এক কোটি বই পাঠানো হয়েছে।

বিভিন্ন প্রেসের বেশকিছু বইয়ের কাগজ নিম্নমানের শনাক্ত হওয়ায় সেগুলো বাতিল করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। এ কারণে প্রতিটি প্রেসের বইয়ের মান যাচাই-বাছাই করতে ডিপিই থেকে আলাদাভাবে তিন সদস্যের একটি করে টিম গঠন করা হবে। তারা সার্বক্ষণিক বই ছাপানোর কাজ মনিটরিং করবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ এম মনছুরুল আলম শনিবার (৭ নভেম্বর) বলেন, ‘আগামী বছরের পাঠ্যবই উপজেলা পর্যায়ে পাঠানো শুরু হয়েছে। ইতোমধ্যে ১৬২টি উপজেলায় প্রাক-প্রাথমিক ও প্রাথমিকের প্রায় তিন কোটি বই চলে গেছে। আরও প্রায় দুই কোটি পথে রয়েছে।’

তিনি বলেন, ‘কয়েকটি প্রেসের তৈরি করা বইয়ের কাগজ নিম্নমানের শনাক্ত হয়েছে। সেসব বাতিল করে দেয়া হয়েছে। ভবিষ্যতে যাতে নিম্নমানের পাঠ্যপুস্তক পাঠাতে না পারে, সেজন্য প্রতিটি প্রেসের জন্য তিন সদস্যের একটি মনিটরিং টিম গঠন করা হচ্ছে। তারা ছাপাখানার কাজ মনিটরিং করবে।’

এদিকে নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দিতে দিনরাত কাজ করছেন ছাপাখানার কর্মচারীরা। বই তৈরির পর ছাড়পত্র পাওয়ামাত্র জেলা-উপজেলা পর্যায়ে পাঠিয়ে দেয়া হচ্ছে। কিছু কিছু প্রেসে নিম্নমানের কাগজে বই তৈরি করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

একাধিক প্রেস মালিক জানান, দরপত্র চূড়ান্ত করতে দেরি হওয়ায় তাদের দিনরাত কাজ করতে হচ্ছে। দরপত্র অনুযায়ী নির্ধারিত মানের কাগজ সংগ্রহ করা কিছুটা কঠিন হয়ে যাচ্ছে। বেশি দামে হলেও কাগজ কিনে নির্ধারিত সময়ের মধ্যে পাঠ্যপুস্তকের কাজ শেষ করা হবে বলে তারা জানান।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র শাহা শনিবার বলেন, গত তিন সপ্তাহ থেকে প্রাথমিকের বই জেলা পর্যায়ে পাঠানো শুরু হয়েছে। ইতোমধ্যে ৩৫ শতাংশ পাঠ্যপুস্তক চলে গেছে। মাধ্যমিকের বইও পাঠানো শুরু হয়েছে।

তিনি বলেন, ভালো কাগজ না পাওয়ায় দু-একটি প্রেসে কাগজের মান ঠিক রাখা হচ্ছে না বলে অভিযোগ এসেছে। অভিযোগ অনুযায়ী আমরা দ্রুত ব্যবস্থা নিয়েছি।

এনসিটিবির চেয়ারম্যান বলেন, ‘নিম্নমানের কাগজে পাঠ্যবই ছাপানোর কোনো সুযোগ নেই। এজন্য এনসিটিবির ৪৫ জন কর্মকর্তা প্রেসগুলোতে মনিটরিং করছেন। আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহের মধ্যে দেশের সব উপজেলায় ৩৬ কোটি বই পৌঁছে দেয়া হবে।’ জাগো নিউজ

পূরণ হতে পারে মন্ত্রিসভার ‘শূন্যস্থান’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের বৈশিষ্ট্য অনুযায়ী একটা নির্দিষ্ট সময় পরপর মন্ত্রিসভায় সীমিত পরিসরে রদবদল করেন সরকারপ্রধান। এ বছরের শুরুতেও খানিকটা রদবদল হয়েছিল। পরে আরও কিছুটা রদবদলের গুঞ্জন শোনা গেলেও করোনাভাইরাসের কারণে তা আর হয়নি। এখন রদবদল না হলেও ‘শূন্যস্থান’ পূরণ হতে পারে বলে আভাস পাওয়া গেছে নির্ভরযোগ্য একাধিক সূত্র থেকে।

মন্ত্রিসভার অন্তত তিনজন সদস্য জাগো নিউজকে জানান, বিগত দুই মেয়াদে সরকার পরিচালনাকালে একটা নির্দিষ্ট সময় পরপর মন্ত্রিসভায় কিছুটা রদবদল করাই ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৌশল। মুজিববর্ষের আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই মন্ত্রিসভায় একদফা রদবদলের গুঞ্জন চলছিল। করোনাকালে লকডাউন ও বিশ্বব্যাপী উদ্ভূত পরিস্থিতির কারণে তা হয়নি।

মন্ত্রিসভার সদস্যরা আরও জানান, করোনায় ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর মৃত্যুর পর থেকেই সরকারের ভেতরে মন্ত্রিসভায় রদবদলের গুঞ্জন আরও জোরালো হয়ে ওঠে। মন্ত্রিসভায় রদবদলের বিষয়টি সম্পূর্ণ প্রধানমন্ত্রীর এখতিয়ারভুক্ত হওয়ায় এ বিষয়ে সুস্পষ্ট করে কিছু বলার সুযোগ নেই। চলতি বছর রদবদল না হলেও ‘শূন্যস্থান’ পূরণ হতে পারে বলে মনে করেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন জ্যেষ্ঠ মন্ত্রী বলেন, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে একজন প্রতিমন্ত্রী যে কোনো সময় নিয়োগ করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করেছেন তিনি। দু-একটি মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী পরিবর্তনের কথা থাকলেও আপাতত সেই সম্ভাবনা নেই।

করোনাকালে আলোচনায় থাকা একটি মন্ত্রণালয়ে পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে সমালোচনার মুখোমুখি হলেও উদ্ভূত পরিস্থিতি আপাতদৃষ্টিতে মোকাবিলা করতে সক্ষম হয়েছেন ওই মন্ত্রী। মন্ত্রণালয়ের মন্ত্রী পরিবর্তনের গুঞ্জন থাকলেও সহসাই পরিবর্তন হচ্ছে বলে মনে হয় না।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ের পর দলটির সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে ৭ ফেব্রুয়ারি নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। এরপর ২০১৯ সালের ১২ জুলাই স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। ইমরান আহমদকে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী থেকে পূর্ণ মন্ত্রী এবং সংসদ সদস্য ফজিলাতুন্নেছা ইন্দিরাকে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নতুন প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়।

এ বছরের ১৩ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বেশ কয়েকজন মন্ত্রীর দায়িত্ব পরিবর্তন করা হয়। ওই সময় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদকে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী করা হয়। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরুকে দায়িত্ব দেয়া হয় সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর। জাগো নিউজ