- Lohagaranews24 - https://lohagaranews24.com -

গুজব সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা

নিউজ ডেক্স : গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার। রোববার (১ নভেম্বর) রাতে এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।

পাশাপাশি গুজবে কান না দিতে সবার প্রতি অনুরোধও জানানো হয়েছে তথ্য অধিদফতর থেকে পাঠানো তথ্য বিবরণীতে।

তথ্যবিবরণীতে বলা হয়েছে, কোনো ধরনের কোনো গুজব বা উস্কানিমূলক বক্তব্যে কান না দেয়ার জন্য জনসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, গুজব সৃষ্টিকারী সম্পর্কে কোনো তথ্য পেলে তা অবিলম্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানোর জন্য পরামর্শ দেয়া হয়েছে। গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে সরকার বদ্ধপরিকর।

সৌদিতে করোনায় মৃত স্বাস্থ্যকর্মীর পরিবার পাবে কোটি টাকা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : করোনাকালে সৌদি আরবের স্বাস্থ্যখাতে কর্মরত অবস্থায় মারা যাওয়া প্রত্যেকের পরিবারকে পাঁচ লাখ রিয়াল (এক কোটি ১২ লাখ টাকা) করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার দেশটির মন্ত্রিপরিষদের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়, স্বাস্থ্যখাতে সরকারি-বেসরকারি ও সামরিক-বেসামরিক প্রতিষ্ঠানে কর্মরত সৌদি কিংবা সৌদির বাইরে থেকে আসা যে কোনো কর্মীর মৃত্যু হলে পরিবার এ সুবিধা পাবে। চলতি বছরের ২ মার্চের পর করোনা মোকাবিলায় মৃত্যু হলে পরিবার এ অর্থ পাবে।

রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সৌদি আরবে এ পর্যন্ত ৭ জন বাংলাদেশি চিকিৎসক মারা গেছেন। তাদের সবাই সৌদি আরবের বিভিন্ন অঞ্চলের সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কর্মরত ছিলেন। জাগো নিউজ

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  এ ছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।  রোববার (০১ নভেম্বর) চট্টগ্রাম আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে এ খবর জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এবং বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দর ও উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। বাংলানিউজ

নিখোঁজ সাংবাদিক গোলাম সরওয়ার উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নিখোঁজ সাংবাদিক গোলাম সরওয়ারকে অজ্ঞান অবস্থায় সীতাকুণ্ডের কুমিরা এলাকায় পাওয়া গেছে। স্থানীয়রা তাকে উদ্ধার করে একটি ডেকোরেশনের দোকানে নিয়ে গেছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর বিষয়টি নিশ্চিত করেছেন।  

সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর বলেন, নিখোঁজ সাংবাদিক গোলাম সরওয়ারকে অজ্ঞান অবস্থায় সীতাকুণ্ডের কুমিরা এলাকায় পাওয়া গেছে। পুলিশ ঘটনাস্থলে যাচ্ছে।  

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকাল থেকে নিখোঁজ হন সাংবাদিক গোলাম সরওয়ার। এ ঘটনায় বৃহস্পতিবার রাতে কোতোয়ালী থানায় একটি সাধারণ ডায়েরি করেন আজকের সূর্যোদয়’র সহকারী সম্পাদক ও গোলাম সরওয়ারের সহকর্মী জুবায়ের সিদ্দিকী।

গোলাম সরওয়ার আজকের সূর্যোদয় চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার ও অনলাইন পোর্টাল সিটি নিউজ বিডি ডট কমের নির্বাহী সম্পাদক ও প্রকাশক হিসেবে কর্মরত রয়েছেন।

সীতাকুণ্ড থেকে চমেকে

উদ্ধারের পরপরই সাংবাদিক গোলাম সরওয়ারকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসা হয়। এরপর তৃতীয় তলার ১৪ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। এ সময় বিপুলসংখ্যক পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশাপাশি সাংবাদিক নেতা, সহকর্মী ও স্বজনরা উপস্থিত ছিলেন।   

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী জানান, পুলিশসহ আমরা সাংবাদিক গোলাম সরওয়ারকে চমেকে নিয়ে আসি। ১৪ নম্বর ওয়ার্ডে রাখা হয়েছে তাকে। চিকিৎসকরা পরীক্ষা নিরীক্ষা করছেন।  

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখনো সরওয়ার অজ্ঞান অবস্থায় আছে। আমাদের সঙ্গে কোনো কথা হয়নি। বাংলানিউজ

চট্টগ্রামে বেসামাল কিশোর গ্যাং

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম নগরী দাপিয়ে বেড়াচ্ছে দুই শতাধিক কিশোর গ্যাংয়ের পাঁচশর বেশি সদস্য। যাদের পেছনে রয়েছেন অর্ধশতাধিক কথিত প্রভাবশালী ‘বড় ভাই’। অভিযোগ রয়েছে মাদক ব্যবসা, ছিনতাই, চাঁদাবাজি, এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে সংঘাত কিংবা টুনকো বিষয়ে প্রায় সংঘর্ষে জড়িয়ে পড়ে কিশোর গ্যাংয়ের সদস্যরা। অপ্রতিরোধ্য কিশোর গ্যাংয়ের অপরাধ দমনে কার্যত ব্যর্থ হয়ে পড়েছে চট্টগ্রামের প্রশাসন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, ‘কিশোর অপরাধ দমনে কাজ করছে পুলিশ। তবে কিশোর গ্যাং নিয়ন্ত্রণ, দমন কিংবা প্রতিরোধ যাই বলি, সেটি সবার সহযোগিতা নিয়ে করতে হবে। পরস্পর সহযোগিতা ছাড়া কিশোর অপরাধ নিয়ন্ত্রণ সম্ভব হবে না।’

সিএমপির একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ওয়ার্ড এবং থানা পর্যায়ের নেতাদের প্রশ্রয় পেয়ে কিশোর অপরাধীরা অপ্রতিরোধ্য। এসব শিশু কিশোর মাদক ব্যবসা থেকে শুরু করে, মোবাইল চুরি, ছিনতাই, পকেটমারসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে। এমনকি এদের হাতে খুন হচ্ছে নিয়মিত। এরই মধ্যে ১৬ থানার ১৪৫ বিট কর্মকর্তাদের কিশোর গ্যাং ও তাদের কথিত বড় ভাইদের তালিকা তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা যায়, চট্টগ্রাম নগরীর ১৬ থানা এলাকায় দুই শতাধিক কিশোর গ্যাংয়ের পাঁচশর বেশি সদস্য সক্রিয় রয়েছে। অপরাধে জড়িয়ে পড়া এসব কিশোরদের মধ্যে দরিদ্র পরিবারের থেকে শুরু করে উচ্চবিত্তের সন্তানরাও রয়েছে। এমনকি বাদ যায়নি পথ শিশুরাও। বিভিন্ন এলাকায় ছোট ছোট দলে বিভক্ত হয়ে চলছে তাদের অপরাধযজ্ঞ। যার পেছন থেকে নিয়ন্ত্রণ করে কথিত ‘বড় ভাই’। অপরাধে জড়িয়ে পড়া কিশোররা রাজনৈতিক কথিত বড় ভাইয়ের অনুসারী হিসেবে পরিচিত। কথিত বড় ভাইদের মদদে এসব তারা এলাকায় ‘ধরা কে করছে সরাজ্ঞান’। নগরীতে কথিত বড় ভাই রয়েছেন কমপক্ষে ৫০ জন।

কথিত বড় ভাইদের মধ্যে রয়েছেন- চকবাজারের নুর মোস্তাফা টিনু, রবিউল ইসলাম রাজু, চকবাজার-পাঁচলাইশের সাদ্দাম হোসেন ইভান, বহদ্দারহাটের এরশাল, এসকান্দার, আগ্রাবাদ ও ডবলমুরিংয়ের মোস্তাফা কামাল, জহির উদ্দিন বাবর, এস এম পারভেজ, সুমন ওরফে দাঁতলা সুমন, সদরঘাটের রাজন ওরফে রাজু, চট্টগ্রাম রেলস্টেশন এলাকার শাহ আলম, জামতলী বস্তির হারুন ও আলো, বায়েজিদ এলাকার মোহাম্মদ দুলাল প্রকাশ লাল দুলাল, মো. জাবেদ প্রকাশ ডিস জাবেদ, মফিজ আলম প্রকাশ বাংলা মফিজ, সোহেল প্রকাশ গুটি সোহেল, সালাউদ্দিন অন্যতম। বিডি প্রতিদিন

আজ থেকে বিদেশিদের ওমরাহ পালন শুরু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : দীর্ঘ সাত মাসের বন্ধ থাকার পর আজ থেকে ওমরাহ পালনের সুযোহ পাচ্ছেন বিদেশি নাগরিকরা। এরই মধ্যে ওমরাহ পালনে সৌদি আরব পৌঁছেছেন ১০ হাজার বিদেশি।

ওমরাহ শুরুর তৃতীয় ধাপের প্রথম দিন আজ রবিবার (১ নভেম্বর) থেকে বিদেশিরা ওমরাহ পালন এবং মসজিদে নববী জিয়ারতের সুযোগ পাচ্ছেন। করোনা পরিস্থিতির মধ্যে গত ৪ অক্টোবর থেকে প্রথম ধাপে শুরু হওয়া ওমরাহর জন্য প্রতিদিন ৬ হাজার মানুষ অনুমতি পান যা মোট সামর্থ্যের ৩০ শতাংশ। প্রথম পর্যায়ে শুধু সৌদি নাগরিক এবং প্রবাসীরা ওমরাহর অনুমতি পান।

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর এই সামর্থ্য ৭৫ শতাংশে উন্নীত করে দিনে ১৫ হাজার জনকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়। এবার তৃতীয় ধাপে বিদেশিদের ওমরাহর অনুমতি দেওয়া হল। এখন থেকে শতভাগ তথা ২০ হাজার জন দিনে ওমরাহ পালন করতে পারবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক উপ-মন্ত্রী ড. আমর আল-মাদ্দাহ বলেন, আগত বিদেশিদের প্রথমে অবশ্যই অনুমতি থাকা লাগবে। সৌদি পৌঁছানোর পর মিকাতে যাওয়ার আগে তিন দিন আইসোলেশনে থাকতে হবে।

আগত বিদেশিরা তিন দিন আইসোলেশনসহ সব মিলিয়ে ১০ দিন সৌদিতে অবস্থান করতে পারবেন। তাদেরকে ২০ জন করে ৫০০টি গ্রুপে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হবে। এছাড়া কারও বয়স ৫০ বছরের বেশি হতে পারবে না। করোনা সংক্রমণ রোধে মার্চের শুরুতে ওমরাহ বন্ধ করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ।  খবর আরব নিউজের।