- Lohagaranews24 - https://lohagaranews24.com -

রেমিট্যান্স প্রবাহে বিশ্বে অষ্টম বাংলাদেশ

নিউজ ডেক্স : ২০২০ সালে রেমিট্যান্স (প্রবাসীদের পাঠানো অর্থ) প্রবাহের ক্ষেত্রে বিশ্বের মধ্যে বাংলাদেশের অবস্থান হবে অষ্টম। বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। ২৯ অক্টোবর ওয়াশিংটন সদর দফতর থেকে ‘কোভিড-১৯ ক্রাইসিস থ্রো মাইগ্রেশন লেন্স’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করা হয়। 

প্রতিবেদনের প্রক্ষেপণ অনুযায়ী, এ বছর করোনার মধ্যেও দক্ষিণ এশিয়ার দুইটি দেশের রেমিট্যান্স বাড়বে। এর মধ্যে বাংলাদেশের বাড়বে আট শতাংশ।প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মূলত ভ্রমণ নিয়ন্ত্রণের কারণে অপ্রাতিষ্ঠানিক থেকে প্রাতিষ্ঠানিক চ্যানেলে রেমিট্যান্স বাড়ায় করোনার মধ্যেও রেমিট্যান্স বাড়বে। ২০২০ সালে বাংলাদেশে রেমিট্যান্স আসবে ২০ বিলিয়ন ডলার।

পরিমাণের দিক থেকে শীর্ষ ১০ দেশের মধ্যে বাংলাদেশ অষ্টম। শীর্ষ ১০ দেশের মধ্যে বাংলাদেশের আগে দক্ষিণ এশিয়ার আরেকটি দেশ রয়েছে। সেটি হলো ষষ্ঠ অবস্থানে পাকিস্তান। দেশটির রেমিট্যান্সের পরিমাণ হতে পারে ২৪ বিলিয়ন ডলার।

আর এ তালিকায় প্রথমে রয়েছে ভারত। দেশটির রেমিট্যান্সের পরিমাণ হতে পারে ৭৬ বিলিয়ন ডলার। দ্বিতীয় চীন, দেশটির রেমিট্যান্সের পরিমাণ হতে পারে ৬০ বিলিয়ন ডলার। আর তৃতীয়  মেক্সিকো, দেশটির রেমিট্যান্সের পরিমাণ হতে পারে ৪১ বিলিয়ন ডলার।

যদিও পরিমাণের দিক থেকে শীর্ষে আছে  ভারত, কিন্তু এ বছর দেশটির রেমিট্যান্স ৯ শতাংশ কমবে। আর সামগ্রিকভাবে দক্ষিণ এশিয়ার রেমিট্যান্স কমবে চার শতাংশ। অবশ্য দক্ষিণ এশিয়ার আরেকটি দেশ পাকিস্তানের ৯ শতাংশ বাড়বে।

তবে, মোট দেশজ উৎপাদনের (জিডিপির) অনুপাতে রেমিট্যান্স আহরণের ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে চতুর্থ বাংলাদেশ, যা জিডিপির ছয় দশমিক দুই শতাংশ। এক্ষেত্রে নেপাল প্রথমে আছে (২৩ শতাংশ), দ্বিতীয় পাকিস্তান (নয় দশমিক এক শতাংশ) এবং তৃতীয় স্থানে আছে শ্রীলঙ্কা (আট দশমিক দুই শতাংশ)। বিশ্বব্যাংক বলেছে, ২০২০ সালে সামগ্রিকভাবে বিশ্বে রেমিট্যান্স কমবে সাত শতাংশ। বিডি প্রতিদিন

মক্কায় মসজিদুল হারামের ফটকে গাড়ি দিয়ে ধাক্কা (ভিডিও)

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে মসজিদুল হারামের একটি ফটকে দ্রুত গতির প্রাইভেটকার দিয়ে সজোরে ধাক্কা দেওয়ার ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের কোনও ঘটনা ঘটেনি।

শুক্রবার স্থানীয় রাত সাড়ে ১০টার দিকে এই ঘটনা ঘটে। খবর মিডল ইস্ট আই’ র। [1] এ ঘটনায় ওই চালককে গ্রেফতার করা হয়েছে। আরব নিউজ জানায়, দক্ষিণাঞ্চলীয় স্কয়ার ঘিরে থাকা সড়কে দ্রুত গতিতে ছুটছিল প্রাইভেটকারটি।

https://www.facebook.com/10250877124/videos/725459741658953

প্রতিবেদনে বলা হয়, একজন সৌদি নাগরিক ‘অস্বাভাবিক অবস্থায়’ গাড়িটি চালাচ্ছিল বলে তদন্তকারীরা জানতে পেরেছেন। ওই ব্যক্তিকে পাবলিক প্রসিকিউশন দফতরের অধীন সোপর্দ করা হয়েছে।

আরব নিউজে আপলোড করা এক ভিডিওতে দেখা যায়, দ্রুত গতির প্রাইভেটকারটি ব্যারিকেড ভেঙে মসজিদুল হারামের একটি ফটকে আঘাত হানে।

নিরাপত্তার দায়িত্বে থাকা লোকজন তাৎক্ষণিক সেখানে ছুটে যান এবং ওই ব্যক্তিকে গাড়ি থেকে বের করে গ্রেফতার করেন।

অস্ত্রোপচার করে চোখের ভেতর থেকে বের করা হল কৃমি!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : বেশ কয়েক মাস ধরে চোখের সমস্যায় ভুগছিলেন চীনের সুঝৌ প্রদেশের এক বাসিন্দা। প্রথমে ওয়ান নামের ওই ব্যক্তি মনে করেন, ক্লান্তি বা অন্য কোনও সাধারণ কারণে এমন সমস্যা হচ্ছে। 

শুরুর দিকে তেমন গুরুত্ব না দিলেও হঠাৎ করেই চোখে যন্ত্রণা শুরু হয়। পরে স্থানীয় হাসপাতালে যান তিনি। আর তারপরই জানা যায়, তার চোখের ভেতর বাসা বেঁধেছে কৃমি।ডান চোখে যন্ত্রণা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর ওয়ান জানতে পারেন, চোখে কৃমির বাসা। পরীক্ষা করার পর চিকিৎসকরা সেই কৃমি বের করার উদ্যোগ নেন। অপারেশন থিয়েটারে ওয়ানের চিকিৎসার পুরো ঘটনা ক্যামেরাবন্দি করা হয়, যা পরে সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে গেছে।

ভিডিওতে দেখা যায়, ৬০ বছর বয়সী ওয়ানের ডান চোখের পাতার নীচ থেকে একে একে কৃমি বের করে আনছেন চিকিৎসকরা। এক এক করে কৃমি বের করে কাচের পাত্রে রাখা হচ্ছে। আর সেখানে কৃমিগুলো রীতি মতো নড়াচড়া করছে।

চিকিৎসকরা ওয়ানের সঙ্গে প্রথমবার কথা বলার সময় জানতে চান, তার বাড়িতে কোনও পোষা প্রাণী রয়েছে কি না। ওয়ানের বাড়িতে কোনও পোষা প্রাণী না থাকলেও তিনি যেখানে ব্যায়াম করতে যান সেখানে কয়েকটি পশুর সঙ্গে অনেকটাই সময় কাটান। 

চিকিৎসকদের ধারণা, কখনও কখনও পশুদের মাধ্যমেও মানুষের শরীরে কৃমি চলে আসে। আর ১৫-২০ দিনের মধ্যেই বংশ বিস্তার করে ফেলে। ওয়ানের ক্ষেত্রেও এমনটা হয়ে থাকতে পারে। সূত্র: লাপ্রেনসাডটএইচএন

ফিলিপাইনে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : ফিলিপাইনে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা করা হচ্ছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় লুজন দ্বীপে এটি আঘাত হানতে পারে। খবর রয়টার্স।

ক্যাটাগরি-৫ এর ঘূর্ণিঝড় ‘গনি’র সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে আজ শনিবার কয়েক লাখ মানুষকে অন্যত্র চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।জানা গেছে, ঘূর্ণিঝড় গনি ঘণ্টায় ২১৫ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে। ফলে আগামীকাল রবিবার সেখানে ভূমিধস হতে পারে। 

এর আগে ২০১৩ সালে হাইয়ানের পর এটিই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। ওই সময় ছয় হাজার তিনশ মানুষের প্রাণহানি ঘটেছিল।

উপকূলীয় ও ভূমিধসপ্রবণ এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নেওয়া শুরু হয়েছে। এর আগে গত সপ্তাহে ঘূর্ণিঝড় মোলাভের আঘাতে ২২ জনের মৃত্যু হয়েছে। বেশিরভাগই ছিলেন রাজধানী ম্যানিলার দক্ষিণাঞ্চলীয় প্রদেশের বাসিন্দা। ঘূর্ণিঝড় গনি একই পথ ধরে এগিয়ে যেতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। সূত্র : রয়টার্স

লোহাগাড়ায় অবৈধভাবে পাচারকালে চিরাই কাঠসহ বাস জব্দ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় অবৈধভাবে পাচারকালে চিরাই কাঠসহ হানিফ পরিবহনের একটি বাস জব্দ করেছে পদুয়া বনবিভাগ। শনিবার (৩১ অক্টোবর) সকাল ৮টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পদুয়া ফরেস্ট চেক স্টেশনে তল্লাশী চালিয়ে এ কাঠ জব্দ করা হয়।

চট্টগ্রাম দক্ষিণ বিভাগের আওতাধীন পদুয়া রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রাম শহরমুখী একটি বাসে (চট্টমেট্রো-ব-১১-১৩৯৮) তল্লাশী চালানো হয়। এ সময় বাসের বক্সে রাখা বিভিন্ন প্রজাতির গাছের অবৈধ চিরাই কাঠ জব্দ করা হয়েছে।

তিনি আরো জানান, জব্দকৃত চিরাই কাঠের আনুমানিক মূল্য লক্ষাধিক টাকা। জব্দকৃত চিরাই কাঠ ও বাস বনবিভাগের হেফাজতে রয়েছে। এ ব্যাপারে বন আইনে মামলা রুজু করা হয়।

আমিরাবাদের সাবেক চেয়ারম্যান শাহ আলম খানের স্ত্রীর ইন্তেকাল

Posted By admin On In লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান প্রয়াত শাহে আলম খানের স্ত্রী হামিদা খান (৭০) ইন্তেকাল করেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার (৩০ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ৮ কন্যা ও ৩ পুত্র সন্তানের জননী। তন্মধ্যে কিছুদিন আগে এক পুত্র সন্তান কিডনি রোগে আক্রান্ত হয়ে মারা যান।

শনিবার (৩১ অক্টেবার) বাদে ফজর চান্দগাঁও আবাসিক জামে মসজিদে মরহুমার প্রথম ও সকাল ১১ টায় আমিরাবাদের গ্রামের বাড়িতে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাঁকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

নবীজীর প্রতি ভালবাসা মুমিনের ঈমান : সীরত মাহফিলে বক্তারা

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

লোহাগাড়াস্থ চুনতী সীরত ময়দানে মসজিদে বায়তুল্লাহ স্বাস্থ্যবিধি মেনে ১৯ দিন ব্যাপী মাহফিলে সীরতুন্নবী (স.) এর ৫০তম ২য় দিবসে বক্তারা বলেন, নবীজীর প্রতি ভালবাসা মুমিনের ঈমান। মুমিনের জীবনে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি মহব্বতের গুরুত্ব অপরিসীম। মহব্বতে রাসুল তো ঈমানের রূহ, মুমিনের জীবনের অন্যতম লক্ষ্য। এই ইশ্ক ও মহব্বত ছাড়া না ঈমানের পূর্ণতা আসে, আর না তার স্বাদ অনুভূত হয়। আর নিছক ভালবাসাই যথেষ্ট নয়, বরং পার্থিব সমস্ত কিছুর উপর এই ভালবাসাকে প্রাধান্য দিতে হবে এবং তাঁর আনুগত্যের মাধ্যমে ভালবাসার প্রকাশ ঘটতে হবে। শুক্রবার (৩০ অক্টোবর) মাহফিলের ২য় দিবসে বক্তারা এসব কথা বলেন।

সীতাকুন্ড কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হকের সভাপতিত্বে আলোচনা পেশ করেন গারাঙ্গিয়া ইসলামিয়া কামিল মাদ্রাসার প্রধান মুহাদ্দেছ মাওলানা আবদুল কাদের নিজামী, আরবী প্রভাষক মাওলানা মুহাম্মদ নিজাম উদ্দিন, লোহাগাড়া দরবেশীয়া জামে মসজিদের খতিব মাওলানা জিয়াউল ইসলাম।

চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ ফারুক হোসাইনের পরিচালনায় আরো উপস্থিত ছিলেন মতোওয়াল্লী কমিটির সভাপতি শাহজাদা হাফিজুল ইসলাম আবুল কালাম আজাদ, চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা হাফিজুল হক নিজামী, মিঞা মুহাম্মদ গোলাম কবির, আলহাজ্ব আবু তাহের, তোলাবায়ে সালেকিনের সভাপতি মুহাম্মদ অলি উদ্দিন, মাহফিল পরিচালনা কমিটির সমন্বয়ক শাহজাদা আবদুল মালেক ইবনে নাজাত, মুহাম্মদ রায়হান, আবু সাঈদ মুহাম্মদ আকিল, মাওলানা মিজানুর রহমান, হাফেজ মাওলানা রোকন উদ্দিন, মোহাম্মদ হুমায়ুন কাদের। প্রেস বিজ্ঞপ্তি

জশনে জুলুসে লাখো মানুষের ঢল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কোলের শিশু থেকে বৃদ্ধ। কারও কারও হাতে লাল সবুজের পতাকা। সবার মুখে হামদ, নাত, দরুদ আর স্লোগান। দৃষ্টি কাড়ছে ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানানো প্লেকার্ডও।

নগরের ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা সংলগ্ন আলমগীর খানকাহ-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়া থেকে শুরু হওয়া ঐতিহ্যবাহী জশনে জুলুস জামেয়া মাঠে ফেরার দৃশ্য এটি।

শুক্রবার (৩০ অক্টোবর) সকাল সোয়া ৮টায় বের হওয়া জুলুসটি বিবিরহাট, মুরাদপুর হয়ে প্রধান সড়ক ধরে দুই নম্বর গেট, জিইসির মোড়, ওয়াসা পর্যন্ত যায়। এরপর একই সড়ক দিয়ে আবার সোয়া ৯টায় জুলুস জামেয়া মাঠে ফিরে আসে। বৈশ্বিক মহামারী করোনা ও শুক্রবার জুমার নামাজের কারণে এবার জুলুসের রোডম্যাপ সংক্ষিপ্ত করা হয়েছে।

জুলুসে নেতৃত্ব দেন আনজুমানের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মহসিন, সেক্রেটারি মোহাম্মদ আনোয়ার হোসেন, গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, জামেয়ার অধ্যক্ষ মুফতি অছিউর রহমান আলকাদেরি প্রমুখ।

জুলুসকে ঘিরে রেললাইনের দুই পাশসহ বিস্তীর্ণ এলাকাজুড়ে বসেছে মেলা। ডাব, শসা, পাজামা, পাঞ্জাবি, আতর, টুপি, মাস্ক, স্যানিটাইজার সহ রকমারি পণ্য বিক্রি হচ্ছে। আশেকরা তবররক হিসেবে বিলি করছেন চকলেট, খেজুর, শরবত, কোমল পানীয় ইত্যাদি।

১৯৭৪ সাল থেকে প্রতিবছর ১২ রবিউল আউয়াল আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় এ জুলুস হয়ে আসছে। ওই বছর নগরের বলুয়ার দীঘি খানকাহ থেকে আল্লামা তৈয়্যব শাহ (রা.) এ জুলুসের প্রচলন করেন।

গাউসিয়া কমিটি বাংলাদেশের যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোছাহেব উদ্দিন বখতেয়ার বলেন, স্বাস্থ্যবিধি ও জুলুসের শৃঙ্খলা এবং মাহফিলের আদব রক্ষায় আনজুমান সিকিউরিটি ফোর্সের পাশাপাশি কয়েক হাজার স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছেন। মুখে মাস্ক না থাকলে জুলুস বা মিলাদে অংশ নিতে দেওয়া হচ্ছে না। বিনামূল্যে বিতরণ করা হচ্ছে কয়েক লাখ মাস্ক।

জুলুস ফিরে এসেছে জামেয়া মাঠে। মিলাদ, জুমার নামাজ ও আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাতে করোনামুক্ত বিশ্বের জন্য দোয়া করা হবে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ কমিশনার (সিটি এসবি) মো. আবদুল ওয়ারিশ জানান, জুলুস উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নিয়মিত পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশও রয়েছে। বাংলানিউজ

সিডিএর সাবেক চেয়ারম্যান আবদুচ ছালামের মায়ের ইন্তেকাল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আবদুচ ছালামের মা মাবিয়া খাতুন (৯০) আর নেই। শুক্রবার (৩০ অক্টোবর) বিকেল তিনটার দিকে বেসরকারি ইমপেরিয়াল হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)।

মৃত্যুকালে তিনি ৬ ছেলে, ৪ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী ও স্বজন রেখে গেছেন। রাত ৯টায় নগরের মধ্যম মোহরার বায়তুল ইকরাম মসজিদে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

সূত্র জানায়, আবদুচ ছালামের একান্নবতী পরিবারে সম্প্রতি বেশ কয়েকজনের করোনা পজেটিভ শনাক্ত হলে মাবিয়া খাতুনকেও হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, ওই পরিবারের বেশ কয়েকজন সদস্যের করোনা শনাক্ত হয়েছিল। তবে মাবিয়া খাতুন করোনায় মারা গেছেন কিনা সে ব্যাপারে আমরা খোঁজ নিচ্ছি।

মাবিয়া খাতুনের মৃত্যুতে গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন। বাংলানিউজ

তুরস্ক-গ্রিসে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : তুরস্কের ইজিয়ান সাগরের উপকূলীয় এলাকা ও গ্রিসের উত্তরাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে এই ভূমিকম্প আঘাত হানে। এতে উভয় দেশে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

তুরস্কের দৈনিক ডেইলি সাবাহ বলছে, ভূমিকম্পে তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে বেশ কিছু ভবন ধসে পড়েছে। এছাড়া আরও বেশ কিছু অঞ্চল থেকে ক্ষয়ক্ষতির তথ্য আসতে শুরু করেছে।

turkey-1

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, তুরস্কের ইজমির প্রদেশের পশ্চিমাঞ্চলীয় উপকূল থেকে ১৭ কিলোমিটার দূরে রিখটার স্কেলে ৭ মাত্রার ভূমিকম্প রেকর্ড হয়েছে। ভূমিকম্পে গ্রিসের রাজধানী এথেন্স এবং তুরস্কের ইস্তাম্বুলেও কম্পন অনুভূত হয়েছে।

তবে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, পশ্চিমাঞ্চলীয় ইজমির প্রদেশের সেফারিহিসারে শক্তিশালী ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ইজিয়ান সাগরের সাড়ে ১৬ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে।

turkey-1

ভূমিকম্পে এখন পর্যন্ত দুই দেশে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। তবে ইজমির শহরে বেশ কিছু ভবন ধসে পড়েছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, শুক্রবারের এই কম্পন গ্রিসের রাজধানী এথেন্সসহ ক্রিট দ্বীপেও অনুভূত হয়েছে। এ দুই দেশে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ইজমির শহরে ধসে যাওয়া ভবনের ধ্বংসস্তুপের নিচে তল্লাশি চালাচ্ছেন স্থানীয়রা। প্রত্যক্ষদর্শীরা বলছেন, ভূমিকম্পের সময় তুরস্কের ইস্তাম্বুল, ইজমির ও অন্যান্য শহরের বাসিন্দারা বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন। একই দৃশ্য দেখা যায় গ্রিসেও।

turkey-1

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোয়লু বলেছেন, ইজমিরের বায়রাকলি এবং বোর্নোভা জেলায় অন্তত ছয়টি ভবন ধসে পড়েছে। এছাড়া এই ভূমিকম্পে উসাক, দেনিজলি, মনিসা, বালিকেসির, আয়দিন এবং মুগলা প্রদেশেও হালকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

১৯৯৯ সালে তুরস্কের ইজমিরে শক্তিশালী এক ভূকম্পনে অন্তত ১৭ হাজার মানুষের প্রাণহানি ঘটে।