- Lohagaranews24 - https://lohagaranews24.com -

১০ নভেম্বর থেকে সব জেলায় ই-পাসপোর্ট কার্যক্রম চালু

নিউজ ডেক্স : আগামী ১০ নভেম্বর থেকে দেশের ৬৪টি জেলায় ই-পাসপোর্ট (ইলেকট্রনিক পাসপোর্ট) কার্যক্রম চালু হবে বলে জানিয়েছে পাসপোর্ট অধিদফতর। বর্তমানে ৪৭টি জেলায় এ সেবার সম্প্রসারণ কাজ চলমান রয়েছে। 

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মো. আফছারুল আমীন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশ নেন। বিডি-প্রতিদিন

মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখতে হবে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ শব্দটি ব্যবহারের বিধান করে গেজেট প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

গেজেটে বলা হয়েছে, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন, ২০১৮ এর ধারা ২(১১) এ মুক্তিযোদ্ধাদেরকে ‘বীর মুক্তিযোদ্ধা’ হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে। অবিলম্বে এই আদেশ কার্যকর হবে।

উক্ত আইনের সাথে সঙ্গতি রেখে এবং একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সকল ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধাদের নামের পূর্বে ‘বীর’ শব্দটি ব্যবহার করতে হবে। বিডি-প্রতিদিন

চট্টগ্রামের সাংবাদিক গোলাম সরোয়ার নিখোঁজ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সদস্য ও আজকের সূর্যোদয়ের চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার, সিটি নিউজ বিডি ডট কমের নির্বাহী সম্পাদক ও প্রকাশক গোলাম সরোয়ার বৃহস্পতিবার সকাল থেকে নিখোঁজ রয়েছেন।

সম্ভাব্য সব স্থানে খোঁজ না পেয়ে রাত নয়টা দিকে কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন আজকের সূর্যোদয়ের সহকারী সম্পাদক জুবায়ের সিদ্দিকী।

নিখোঁজ সাংবাদিক গোলাম সরোয়ারকে সম্প্রতি নিউজ সংক্রান্ত বিষয়ে ফোন করে হুমকি দেয়া হচ্ছিল বলে জানিয়েছেন বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী। তিনি সাংবাদিক গোলাম সরোয়ারের অবিলম্বে সন্ধান দিতে দায়িত্বশীলদের দ্রুত পদক্ষেপ দাবি করেছেন। বিডি-প্রতিদিন

জনস্বাস্থ্য পরিচালকের বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে সরকার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জনস্বাস্থ্য ইনস্টিটিউটে অফিস চলাকালীন মোবাইল/ল্যান্ডফোন বন্ধ রাখা, মুসলিম ধর্মাবলম্বী পুরুষ কর্মকর্তা-কর্মচারীদের টাখনুর ওপর ও নারীদের হিজাবসহ টাখনুর নিচে কাপড় পরিধান এবং পর্দা মেনে চলার জন্য নির্দেশনা প্রদান সংক্রান্ত বিজ্ঞপ্তির ব্যাপারে ইনস্টিটিউটের পরিচালকের কাছে ব্যাখ্যা চেয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তটি কোন বিধি বলে এবং কোন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে জারি করা হয়েছে, তার স্পষ্টীকরণ ও ব্যাখ্যা আগামী তিনদিনের মধ্যে মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের (পার-২২ অধিশাখা) উপসচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এক চিঠিতে এ ব্যাখ্যা চাওয়া হয়।

এর আগে বুধবার (২৮ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অধীন জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিম স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিটি জারি করা হয়।

jagonews24

এতে বলা হয়, ‘এতদ্বারা ইনস্টিটিউটের সকল কর্মকর্তা-কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল/ল্যান্ডফোন বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাখনুর ওপর ও মহিলা হিজাবসহ টাখনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশনা প্রদান করা হলো।’

এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান জানান, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক জারিকৃত পোশাক-সংক্রান্ত বিষয়টি স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টিগোচর হলে তিনি বিষয়টি জরুরিভিত্তিতে পদক্ষেপ নিতে মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে তাৎক্ষণিকভাবে নির্দেশনা প্রদান করেন। আগামী ১ নভেম্বর এ বিষয়ে পরবর্তী আপডেট জানানো হবে। জাগো নিউজ

বরগুনা থেকে কাশিমপুর কারাগারে মিন্নি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকালে কড়া নিরাপত্তায় মিন্নিকে বরগুনা জেলা কারাগার থেকে কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে পাঠানো হয়। বরগুনা জেলা কারাগারের তত্ত্বাবধায়ক (জেল সুপার) মো. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বরগুনা জেলা কারাগারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত নারী বন্দীদের রাখার উপযুক্ত ব্যবস্থা নেই। এই কারণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী মিন্নিকে বরগুনা জেলা কারাগার থেকে কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে পাঠানো হয়েছে। এ মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত অপর পাঁচ পুরুষ বন্দি এখনও বরগুনা জেলা কারাগারে আছেন বলেও জানান আনোয়ার হোসেন।

গত ৩০ সেপ্টেম্বর আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির রায় ঘোষণা করেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালত। রায়ে নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ ছয়জন অভিযুক্তকে মৃত্যুদণ্ড দেয়া হয়। এছাড়াও এ মামলার অপর চার আসামিকে বেকসুর খালাস দেয়া হয়। রায়ের পর থেকেই বরগুনা জেলা কারাগারের নারী কনডেম সেলে বন্দি ছিলেন মিন্নি। জাগো নিউজ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা ভাইরাস মহামারির কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আরও বাড়ানো হয়েছে। পরিস্থিতি আশানুরূপ পরিবর্তন না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) অনলাইনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এসময় সংবাদ সম্মেলনে অনলাইনে সংযুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তাও করা হচ্ছে বলে জানান তিনি।

তিনি বলেন, করোনা ভাইরাস সংকটকালে পরিস্থিতি বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হচ্ছে। শিক্ষক-শিক্ষার্থী অভিভাবকদের কথা ভেবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। আমরা দেখছি সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় কি-না। আগামী দুই সপ্তাহ আমরা দেখব, যদি পরিস্থিতি অনুকূলে হয় তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান সীমিত পরিসরে খোলার বিষয়টা বিবেচনা করব। ভারতসহ অন্যান্য দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। সবকিছুই আমরা বিবেচনায় রাখছি।

করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। দফায় দফায় ছুটি বাড়িয়ে তা আগামী ৩১ অক্টোবর পর্যন্ত করা হয়। এবার তা বাড়িয়ে ১৪ নভেম্বর পর্যন্ত করা হলো।

করোনার বাস্তবতায় দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় প্রায় চার কোটি শিক্ষার্থীর পড়াশোনা অত্যন্ত ঝুঁকিতে পড়েছে। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, দেশের মোট শিক্ষার্থীর মধ্যে প্রাথমিক পর্যায়ে পড়ে প্রায় পৌনে দুই কোটি ছেলেমেয়ে। আর মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা সোয়া কোটির কিছু বেশি। বাকিরা অন্যান্য স্তরে পড়ছেন। এ অবস্থায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জিজ্ঞাসা ছিল ছুটি কী আরও বাড়বে, না-কি খুলে দেওয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান।

এদিকে, করোনা পরিস্থিতির কারণে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে। বাতিল হয়েছে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষাও, এর পরিবর্তে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের গড়ের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। বাংলানিউজ

আনোয়ারায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে চালক নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আনোয়ারার পিএবি সড়কে সিএনজি অটোরিকশার সঙ্গে ট্রাকের সংঘর্ষে একজন নিহত ও একজন আহত হয়েছেন। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ভোর সাড়ে পাঁচটায় উপজেলার কালাবিবির মোড়ে এই দুর্ঘটনা ঘটে। নিহত মো. হানিফ (৬৬) অটোরিকশার চালক। আহত অটোরিকশার যাত্রীর পরিচয় জানা যায়নি।

আনোয়ারা থানা পুলিশের উপ-পরিদর্শক মো. কামরুজ্জামান জানান, সিএনজি অটোরিকশাটি বাঁশখালী থেকে আনোয়ারা আসার পথে ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়। ঘটনাস্থলে অটোরিকশার চালক মারা যান। আহত মাছ ব্যবসায়ীকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এ ঘটনায় ট্রাকটি জব্দ করা হয়েছে। তবে চালক পলাতক রয়েছে বলে জানান মো. কামরুজ্জামান। বাংলানিউজ

অনলাইনে যে কোনো স্থান থেকে দেয়া যাবে খাজনা : ভূমিমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : খরচ আর সময় বাঁচিয়ে, হয়রানি এড়িয়ে অনলাইনে ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধের সুযোগ করে দিতে ‘ডিজিটাল ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যারের’ পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে।

হাতের মুঠোয় ভূমিসেবা- এই প্রতিপাদ্য সামনে রেখে গতকাল বুধবার সচিবালয়ে এই সফটওয়্যারের পরীক্ষামূলক (১ম পর্যায়) কার্যক্রমের উদ্বোধন করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। প্রথম পর্যায়ে আট জেলার নয়টি উপজেলার নয়টি পৌর/ ইউনিয়ন ভূমি অফিসের ১৯টি মৌজার মানুষ এই প্রক্রিয়ায় অনলাইনে ভূমি কর পরিশোধের সুযোগ পাবেন। গোপালগঞ্জের টুঙ্গীপাড়া উপজেলার পাটগাতি ইউনিয়ন ভূমি অফিস, ঢাকার সাভার উপজেলার বাগধনিয়া ইউনিয়ন ভূমি অফিস, মানিকগঞ্জ সদরের মানিকগঞ্জ পৌর ভূমি অফিস, চট্টগ্রামের আনোয়ারার খাসখামা ইউনিয়ন ভূমি অফিস এবং কিশোরগঞ্জ সদরের কিশোরগঞ্জ পৌর ভূমি অফিস এই পরীক্ষামূলক সফটওয়্যারের আওতায় থাকছে। খবর বিডিনিউজের।

এছাড়া নারায়ণগঞ্জ সদরের নারায়ণগঞ্জ সদর ইউনিয়ন ভূমি অফিস, জামালপুর সদরের জামালপুর পৌর ভূমি অফিস, চাঁদপুরের ফরিদগঞ্জের ফরিদগঞ্জ পৌর ও ইউনিয়ন ভূমি অফিস (শুধুমাত্র পৌর অংশে পাইলটিং হবে) এবং চাঁদপুরের মতলবের মতলব পৌর ভূমি অফিসেও পরীক্ষামূলক এ কার্যক্রম চলবে। ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি সংস্কার বোর্ড এই কার্যক্রম বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতি বছর দেশের ৫১১টি উপজেলা ভূমি অফিসের অধীন তিন হাজার ৪৬২টি ইউনিয়ন ভূমি অফিসের মাধ্যমে প্রায় পাঁচ কোটি হোল্ডিং থেকে ভূমি উন্নয়ন কর বাবদ প্রায় ৬০৬ কোটি টাকা আদায় করা হয়। প্রায় তিন কোটি ৬০ লাখ মানুষ এসব ভূমি অফিস থেকে সেবা নেন। ভূমি উন্নয়ন কর দেওয়ার বর্তমান পদ্ধতি সম্পর্কে অজ্ঞতা বা স্বচ্ছ ধারণা না থাকায় অনেকেই জটিলতায় পড়েন। আবার ভূমির মালিক দেশের বাইরে থাকলে ভূমি উন্নয়ন কর দিতে পারেন না। করের অর্থ পরিশোধে সশরীরে ভূমি অফিসে যেতে হয় বলে সময়ের পাশাপাশি ও খরচও বাড়ে। আবার কর দিতে গিয়ে হয়রানি ও বিড়ম্বনার অভিযোগও বিভিন্ন সময়ে এসেছে। নতুন সফটওয়্যারের উদ্বোধন করে ভূমিমন্ত্রী বলেন, এখন যে কোনো সময়, যে কোনো জায়গা থেকে ভূমি উন্নয়ন কর সংক্রান্ত তথ্য দেখার পাশাপাশি তা পরিশোধ করা যাবে। ফলে সময় ও যাতায়াত খরচ বাঁচবে। এছাড়া ভূমি উন্নয়ন কর আদায় ও ব্যবস্থাপনা সহজ হওয়ার সঙ্গে সঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহিতাও নিশ্চিত হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। তিনি বলেন, ভূমি কর দেওয়ার সঙ্গে সম্পৃক্ত দেশের তিন কোটি ৬০ লাখ মানুষ এই সেবার মাধ্যমে সরাসরি উপকৃত হবেন। মানুষের ভূমি সংক্রান্ত হয়রানি কমবে ও ভূমি অফিসের দুর্নীতি বন্ধ হবে। ২০২১ সালের জুলাই মাসের মধ্যে সারা দেশে অনলাইনে ভূমি কর দেওয়ার ব্যবস্থা চালু করা যাবে বলে আশা করছেন ভূমিমন্ত্রী।

ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী জানান, ডিজিটাল পদ্ধতিতে ভূমি রাজস্ব আদায়ের পাইলটিং কার্যক্রম চালানোর জন্য নির্বাচিত ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের ইতোমধ্যে প্রশিক্ষণও দেওয়া হয়েছে। ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যার ব্যবহার করে ইলেক্ট্রনিক পদ্ধতিতে যে দাখিলা পাওয়া যাবে, তাকে বৈধতা দিয়ে ভূমি মন্ত্রণালয় গতকাল বুধবার একটি পরিপত্র জারি করেছে। ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. ইয়াকুব আলী পাটোয়ারীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে নির্বাচিত জেলারগুলোর কয়েকজন ডিসি ছাড়াও জ্যেষ্ঠ কর্মকর্তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন।

প্রাথমিকের প্যানেল প্রত্যাশীদের অনশন অব্যাহত

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে প্যানেলের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে দশম দিনের মতো অনশন কর্মসূচি পালন করছেন চাকরি প্রার্থীরা। 

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্যানেল প্রত্যাশী কমিটি-২০১৮ এর ব্যানারে এই আমরণ কর্মসূচি পালন করছেন চাকরি প্রত্যাশীরা। আমরণ অনশনে এখন পর্যন্ত অর্ধশতাধিক আন্দোলনকারীরা অসুস্থ হয়ে পড়েছেন।সংগঠনের সাধারণ সম্পাদক মো. আবু হাসান বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত বাড়ি ফিরব না। ১৮৮ জন সংসদ সদস্য আমাদের সঙ্গে সম্মতি জানিয়ে ডিও লেটার দিয়েছেন। কিন্তু প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় থেকে কোনো সাড়া পাচ্ছি না।

উল্লেখ্য, ২০১৮ সালে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগে প্রায় ২৪ লাখ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ৫৫ হাজার ২৯৫ জন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়। এরপর মৌখিক পরীক্ষার মাধ্যমে ১৮ হাজার ১৪৭ জনকে নিয়োগ দেওয়া হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ বাকি ৩৭ হাজার ১৪৮ জনকে প্যানেলের মাধ্যমে নিয়োগের দাবি জানিয়ে আন্দোলন করছেন চাকরি প্রার্থীরা। বিডি প্রতিদিন

যে কোনো মুহূর্তে যুবলীগের কেন্দ্রীয় কমিটি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : যে কোনো মুহূর্তে ঘোষণা হতে পারে যুবলীগের কেন্দ্রীয় কমিটি। গুঞ্জন রয়েছে, আগের কমিটির প্রায় শতাধিক নেতার স্থান হচ্ছে না এবার। এতে কপালে চিন্তার ভাঁজ পড়েছে সংগঠনটির চট্টগ্রামের সাবেক নেতাদের। অবশ্য বিষয়টি প্রকাশ্যে স্বীকার না করলেও ভেতরে ভেতরে পদ পেতে তদবির করছেন তারা। সাবেকদের পাশাপাশি নগর যুবলীগের অনেক নেতাও আছেন তদবিরকারীদের তালিকায়। আছেন সাবেক ছাত্রলীগ নেতাও।

যুবলীগের একাধিক নেতাকর্মী জানিয়েছেন, কেন্দ্রীয় যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহের আগেই ঘোষণা করার প্রস্তুতি চলছে। ইতোমধ্যে কমিটির খসড়াও চূড়ান্ত হয়ে গেছে। আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সবুজ সংকেত পেলে যে কোনো মুহূর্তে ঘোষণা করা হবে। সেক্ষেত্রে নভেম্বর মাসের আগেও কমিটি ঘোষণা করা হতে পারে।

জানা গেছে, ২০১৯ সালের ২৩ নভেম্বর কাউন্সিলের মাধ্যমে সংগঠনের চেয়ারম্যান করা হয় শেখ ফজলে শামস পরশকে। একই সঙ্গে সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান মাইনুল হোসেন খান নিখিল। গত ১৫ সেপ্টেম্বরের মধ্যে যুবলীগসহ অন্যান্য অঙ্গ সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি করার নির্দেশ দিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর প্রেক্ষিতে স্বেচ্ছাসেবক লীগসহ বেশ কয়েকটি অঙ্গসংগঠনের কমিটি ঘোষণা করা হয়।

কেন্দ্রীয় যুবলীগের শীর্ষ এক নেতা জানান, সম্প্রতি ১৭১ সদস্যের একটি খসড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জমা দেন যুবলীগের দুই শীর্ষ নেতা। এ সময় প্রধানমন্ত্রী বিতর্কিত কাউকে কমিটিতে না রাখাসহ বিভিন্ন নির্দেশনা দেন। এর প্রেক্ষিতে খসড়া আরো অধিকতর যাচাই-বাছাই চলছে। তবে দুয়েকদিনের মধ্যে যাচাই-বাছাই শেষে প্রধানমন্ত্রীর কাছে আবারো জমা দেয়া হবে পূর্ণাঙ্গ কমিটি। এরপর প্রধানমন্ত্রী অনুমোদন দিলেই তা ঘোষণা করা হবে।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে যুবলীগের এক নেতা জানান, পূর্বের কমিটিতে ছিলেন এমন প্রায় শতাধিক নেতা এবার বাদ পড়ছেন। এর মধ্যে অনেক বিতর্কিত নেতাও আছেন। পাশাপাশি বয়সের কারণেও বাদ পড়বেন অনেকে। কেউ কেউ আবার আওয়ামী লীগে যোগ দেয়ার ইচ্ছে পোষণ করেছেন। তাদেরও রাখা হবে না কমিটিতে।

এদিকে পূর্বের কমিটিতে চট্টগ্রাম থেকে ১২ জনের অধিক বিভিন্ন পদে ছিলেন। এর মধ্যে সাংগঠনিক সম্পাদক পদে বদিউল আলম বদি, প্রেসিডিয়াম সদস্য পদে আলতাফ হোসেন বাচ্চু ও সৈয়দ মাহমুদুল হক, উপ-কৃষি ও সমবায় সম্পাদক পদে মীর মহিউদ্দিন, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক পদে শহীদুল হক রাসেল উল্লেখযোগ্য।

এছাড়া বিভিন্ন পদে ছিলেন হেলাল আকবর চৌধুরী বাবর, নওশাদ মাহমুদ রানা, দেবাশীষ পাল দেবু ও আবদুল্লাহ আল মামুন। এদের বেশিরভাগই সম্ভাব্য কমিটিতে আসার জন্য তদবির করছেন। তবে পূর্বের কমিটি থেকে বাদ দেয়া হলে এদের বেশিরভাগই বাদ পড়ার সম্ভাবনা আছে।

এদিকে নতুন করে কেন্দ্রীয় যুবলীগের পদ পেতে তদবির করছেন সৈয়দ নজরুল ইসলাম, মো. আবুল কালাম আজাদ চৌধুরী, সাইফুল আলম লিমন, মোহাম্মদ হেলাল উদ্দিন, মোহাম্মদ সাজ্জাত হোসেন, রাশেদ খান মেনন, এ কে এম শহীদুল কাওসার, শাখাওয়াত হোসেন স্বপন, মুজিবুর রহমান স্বপন ও নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি।

কেন্দ্রীয় যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক বলেন, শীগ্রই কেন্দ্রীয় যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। বিগত কমিটিতে চট্টগ্রামের যারা ছিলেন তাদের কারো বদনাম ছিল না। সবার সুনাম ছিল। সুষ্ঠুভাবে সবাই দায়িত্ব পালন করেছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন কমিটিতে যারা আসবেন তারা অবশ্যই যোগ্যতা বলে আসবেন। যোগ্যতা অনুযায়ী আসলে অবশ্যই চট্টগ্রাম থেকে অনেকে স্থান পাবেন। সাবেক এ যুবলীগ নেতা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ এবং সুন্দর ও সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণে প্রধানমন্ত্রীর যে চেষ্টা যুবলীগের মধ্যেও তার প্রতিফলন ঘটবে বলে তিনি আশাবাদী।

নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ বলেন, অতীতে চট্টগ্রাম থেকে দুজন প্রেসিডিয়াম সদস্য, সভাপতিমণ্ডলীর সদস্য, জয়েন সেক্রেটারি, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ছিল। এবারও প্রত্যাশা রয়েছে পূর্বের ধারাবাহিকতায় চট্টগ্রাম থেকে মূল্যায়ন করা হবে। অবরোধ বিরোধী আন্দোলন, মৌলবাদ বিরোধী আন্দোলন, যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে যারা সোচ্চার ছিলেন; সর্বোপরি যারা সংগঠনকে ভালোবাসেন তাদের মূল্যায়ন করা হবে। দৈনিক আজাদী